হ য ব র ল
 

মার্কশিট

পরামর্শ দিচ্ছেন হিন্দু স্কুলের বাংলার শিক্ষক স্বাগত বিশ্বাস।
মাধ্যমিক পরীক্ষার বাংলা পাঠ্যসূচিতে কবিতা বিভাগ থেকে মোট ১৫ নম্বরের প্রশ্ন থাকবে। আলোচনার সুবিধার জন্য কবিতার মূল ভাবকে অনুসরণ করে আমরা পাঠ্য মোট ৭টি কবিতা তিনটি শ্রেণিতে ভাগ করে নিতে পারি। (১) যুদ্ধ ও সাম্রাজ্যবাদ বিরোধী কবিতা— ‘অসুখী একজন’ (অনুদিত কবিতা): পাবলো নেরুদা, ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’: শঙ্খ ঘোষ, ‘আফ্রিকা’: রবীন্দ্রনাথ ঠাকুর, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’: জয় গোস্বামী (২) নব নবীনের আহ্বান ও দেশপ্রেমমূলক কবিতা— ‘অভিষেক’ (কাব্যাংশ): মাইকেল মধুসূদন দত্ত, ‘প্রলয়োল্লাস’: কাজী নজরুল ইসলাম (৩) কাহিনি নির্ভর মধ্যযুগের সাহিত্য— ‘সিন্ধুতীরে’ (কাব্যাংশ): সৈয়দ আলাওল।
বহু বিকল্পভিত্তিক প্রশ্ন (MCQ)- ৩ নম্বর, অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (VSAT)-৪ নম্বরের জন্য ৭টি কবিতাই সমান গুরুত্ব সহকারে পাঠ করতে হবে। ব্যাখ্যা ভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী— ৩ নম্বর এবং রচনাধর্মী প্রশ্ন— ৫ নম্বরের জন্য ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষায় যে কবিতা দুটি থেকে প্রশ্ন এসে গিয়েছে, সে দুটি বাদ দিয়ে বাকিগুলি থেকে প্রস্তুতি নিতে পারো।
রচনাধর্মী প্রশ্নের জন্য ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় গুরুত্বপূর্ণ— ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’, ‘অভিষেক’, ‘প্রলয়োল্লাস’। সাম্রাজ্যবাদ ও যুদ্ধ বিরোধী প্রথম দুটি কবিতা থেকে তোমাদের জন্য সংক্ষিপ্ত প্রস্তুতির পরামর্শ দিলাম।
‘আমাদের ঘর গেছে উড়ে’, ‘আমাদের পথ নেই কোনো’, ‘আমাদের শিশুদের শব/ ছড়ানো রয়েছে কাছে দূরে’, ‘আমাদের ইতিহাস নেই’, ‘আমাদের চোখ মুখ ঢাকা’, ‘আমরা ভিখারি বারো মাস’, ‘আমাদের কথা কে বা জানে’— আত্মবিপন্ন, অসহায়, নির্যাতিত মানুষের আত্মযন্ত্রণা ও মর্মবেদনার এই টুকরো টুকরো পঙ্‌঩তি অংশগুলি প্রশ্ন হিসাবে গুরুত্বপূর্ণ। পাশাপাশি বিশ্বমানবতা বোধের কাছে কবির জিজ্ঞাসা— ‘পৃথিবী হয়তো গেছে মরে’, ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ প্রভৃতির পুনরাবৃত্তির মধ্য দিয়ে প্রতিকূল পরিবেশে যুদ্ধ, অত্যাচার, হিংসার বিরুদ্ধে নির্যাতিত, নিপীড়িত মানুষের সংঘবদ্ধ হওয়ার আহ্বান এ কবিতার প্রাণ।
‘অস্ত্র ফ্যালো’ শব্দবন্ধের বারবার ব্যবহার যুদ্ধের বিরুদ্ধে কবির অনীহা ও প্রতিবাদ এ কবিতায় ধ্বনিত হয়েছে। এখানে অস্ত্রের বিরুদ্ধে কবির হাতিয়ার গান। সংগীতের মধ্য দিয়ে মানুষের মনের ভিতরকার বৈরিতা, ঘৃণা ও হিংসাকে দূর করে সুকুমার কোমল হৃদয়বৃত্তি বা মানবিকতা বোধের শুভ জাগরণ ঘটাতে চেয়েছেন কবি— ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’, ‘গান তো জানি একটা দুটো/ আঁকড়ে ধরে সে খড়কুটো’, ‘রক্ত মুছি শুধু গানের গায়ে’, ‘মাথায় শত শকুন বা চিল/ আমার শুধু একটা কোকিল’, ‘তোমায় নিয়ে বেড়াবে গান/ নদীতে, দেশ গাঁয়ে’, ‘অস্ত্র ফ্যালো’, ‘অস্ত্র রাখো গানের দুটি পায়ে’। কারণ কবির বিশ্বাস শুভ চেতনার জন্ম দিতে না পারলে স্বার্থদগ্ধ মানুষ কখনও পরস্পরের বিরুদ্ধে নিরস্ত্র হবে না। আর এই প্রত্যয় তিনি ছড়িয়ে দিতে চান সমস্ত মানুষের মধ্যে— ‘আমি এখন হাজার হাতে পায়ে/ এগিয়ে আসি’।
পরিশেষে বলি, কালো অথবা নীল কালির কলম ব্যবহার করে যদি গোটা গোটা পরিষ্কার অক্ষরে নির্ভুল বানানে সঠিক দাগ নং ব্যবহার করে উত্তর লেখো, উত্তরপত্রটি পরীক্ষকের নজর কাড়বেই। একই প্রশ্নের
দুই বা অধিক পার্ট প্রশ্ন থাকলে আলাদা আলাদা অনুচ্ছেদে উত্তর লিখবে। চেষ্টা করবে একই দাগের প্রশ্নদুটির উত্তর পর পর লিখতে। আর একটা অনুরোধ, শুধু পরীক্ষার কথা ভেবে নয়, সাহিত্য ভালোবেসে পড়ো, নিজের মতো করে অনুভব করার চেষ্টা করো। দেখবে ওই ভালোলাগার অনুভূতি দিয়ে তুমি নিজের মতো করেই সাজিয়ে গুছিয়ে উত্তর লিখছ।
14th  May, 2017
 নেতাজির নির্দেশে নির্মিত এক পাঠাগার

 স্বাধীনতা আন্দোলনের জোয়ার তখন দেশ জুড়ে। নেতাজি সুভাষচন্দ্রের নেতৃত্বে দক্ষিণ কলকাতায় গড়ে উঠল সেবক সমিতি। আত্মগঠনের লক্ষ্যে নেতাজির নির্দেশে নির্মিত হল এক গ্রন্থাগার। একদিনেই। স্বাধীনতা আন্দোলনের স্মৃতিধন্য সেই পাঠাগার ঘুরে এলেন রাজীব চক্রবর্তী। বিশদ

20th  August, 2017
 বিখ্যাতদের মজার ঘটনা

   রবীন্দ্রনাথ একদিন এক সংগীতের আসরে নিমন্ত্রিত হয়ে এসেছেন। কবি যখন এলন, তখন আসরে সংগীত পরিবেশন করছেন বিখ্যাত ধ্রুপদ শিল্পী গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়। কবি তার গান শুনে মুগ্ধ। গোপেশ্বরের গাওয়া শেষ হলে উদ্যোক্তারা রবীন্দ্রনাথের কাছে এসে অনুরোধ বরলেন, ‘গুরুদেব, এবার আপনাকে গাইতে হবে।’ সেদিনের অনুষ্ঠানে রবীন্দ্রনাথ শ্রোতা হিসেবেই উপস্থিত ছিলেন।
বিশদ

20th  August, 2017
ব্রিটিশদের হাত থেকে রেহাই পাননি রবীন্দ্রনাথও

মৃণালকান্তি দাস: জীবনভর নানা অপবাদের মুখোমুখি হতে হয়েছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে। এহেন মানুষটি যে তৎকালীন ব্রিটিশ ভারতের একশ্রেণির আমলার(রবীন্দ্রনাথের ভাষায় ‘ছোট ইংরাজ’) নজরদারির কেন্দ্রবিন্দুতে থাকবেন এ আর আশ্চর্য কী? ভারতের ব্রিটিশ রাজশক্তির কাছে তিনি ছিলেন—‘Robi Tagore, I. B. Suspect Number 11’।
বিশদ

13th  August, 2017
ইয়োগার্ট কোকোনাট ফ্রুট পপস ও ওয়াটারমেলন পিৎজা

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন জে ডাবলু ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অলোক আনন্দ।
বিশদ

13th  August, 2017
স্বাধীনতার শপথ

দেশাত্মবোধ শুধু এক দিনের হুজুক নয়। স্বাধীনতা মানে স্বাধীনচেতা মনের বেলাগাম আস্ফালন নয়। চাই প্রত্যেকের অন্ন, সুশিক্ষা আর সমানাধিকার। ‘বন্দেমাতরম’ শুধু শব্দবন্ধ নয়, এ হল উন্নয়নের মন্ত্র। এ উন্নয়ন সকলের। স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী প্রজন্মের স্বপ্ন, আশা-প্রত্যাশার প্রতিফলন আজকের পাতায়। মতামত জানিয়েছে হুগলি কলেজিয়েট স্কুলের ছাত্ররা।
বিশদ

13th  August, 2017
রাখি বন্ধন  

রাখি বন্ধন উৎসব। অবাঙালিদের মধ্যে এই উৎসবের অন্য মাত্রা। এদিন তাদের ঘরে ঘরে মিঠাইয়ের আয়োজন। ধর্মের দিক দিয়ে এইদিন শ্রাবণ-পূর্ণিমা। অতএব রাধাকৃষ্ণের যুগল উৎসব। হিন্দুধর্মে যারা বিশ্বাসী তাদের বাড়িতে চলবে নিরামিষ। অনেকে এইদিন পূর্ণিমা থাকে বলে ভাত খান না।
বিশদ

06th  August, 2017
অঙ্ক করে হয় না 

শমীন্দ্র ভৌমিক:  চারদিক প্লাবিত হয়ে আছে। শুভম, অর্পণ, ঋতি, সাগ্নিক আর সুজান এখন ওদের অঙ্কের শিক্ষক চন্দন স্যারের কাছে অঙ্ক করছে। সপ্তাহে তিনদিন ওরা দল বেঁধে চন্দনবাবুর কাছে পড়তে আসে। আজ রিজিয়া আসেনি।
বিশদ

06th  August, 2017
ওয়াঘা সীমান্তে একদিন 

ভারত পাকিস্তান সীমান্তস্থল ওয়াঘা বর্ডারে প্রতিদিনই বি এস এফ জওয়ানরা রিট্রিট সেরিমনি’তে অংশ নেন। মুখোমুখি হন দুু’দেশের জওয়ানরা। গত ২ আগস্ট ভারতীয় জওয়ানদের হাতে রাখি বাঁধলো কচিকাঁচারা। তোমাদের জন্য সেই রিট্রিট সেরিমনি দেখে এসে লিখেছেন স্নেহাশিস সাউ। 
বিশদ

06th  August, 2017
জা না অ জা না 

অভিযাত্রী ধাঁধা 
জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম সব জায়গা জয় করতে বেরিয়ে পড়া কয়েকজন অভিযাত্রীর গল্প আছে এখানে। কিন্তু কারও পরিচয় দেওয়া নেই। পরিচয় উদ্ধার করতে হবে তোমাদেরই।
বিশদ

30th  July, 2017
ব্ল্যা ক বো র্ড
ইসকুলে বায়োস্কোপ 

তোমাদের একটা ভালো খবর দিই। সম্প্রতি সস ব্র্যান্ড কমিউনিকেশনস নামে একটি সংস্থা ইসকুলে বায়োস্কোপ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এরা ইসকুলে বায়োস্কোপের মাধ্যমে কলকাতার ২০টি স্কুলে গুপী গাইন বাঘা বাইন, রয়েল বেঙ্গল রহস্য, গোরস্থানে সাধান, বাদশাহী আংটি এবং সোনার কেল্লা মতো জনপ্রিয় বাংলা ছবিগুলি দেখিয়ে ছিল। বেশির ভাগই ছিল ইংরেজি মাধ্যমের স্কুল।
বিশদ

30th  July, 2017
মার্কশিট
 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভূগোল।
 
বিশদ

30th  July, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। ...

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকল্পটি চালু হয়েছিল ২০০৯ সালে। কিন্তু তার আট বছর পরও নাকি রাজ্যের শিক্ষকদের একটা বড় অংশ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) নামে ওই কেন্দ্রীয় প্রকল্পের ব্যাপারে সেভাবে ওয়াকিবহাল নন। এমনটাই ধারণা শিক্ষা দপ্তরের। তাই এবার এই প্রকল্পের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM