হ য ব র ল
 

মার্কশিট

পরামর্শ দিচ্ছেন হিন্দু স্কুলের বাংলার শিক্ষক স্বাগত বিশ্বাস।
মাধ্যমিক পরীক্ষার বাংলা পাঠ্যসূচিতে কবিতা বিভাগ থেকে মোট ১৫ নম্বরের প্রশ্ন থাকবে। আলোচনার সুবিধার জন্য কবিতার মূল ভাবকে অনুসরণ করে আমরা পাঠ্য মোট ৭টি কবিতা তিনটি শ্রেণিতে ভাগ করে নিতে পারি। (১) যুদ্ধ ও সাম্রাজ্যবাদ বিরোধী কবিতা— ‘অসুখী একজন’ (অনুদিত কবিতা): পাবলো নেরুদা, ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’: শঙ্খ ঘোষ, ‘আফ্রিকা’: রবীন্দ্রনাথ ঠাকুর, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’: জয় গোস্বামী (২) নব নবীনের আহ্বান ও দেশপ্রেমমূলক কবিতা— ‘অভিষেক’ (কাব্যাংশ): মাইকেল মধুসূদন দত্ত, ‘প্রলয়োল্লাস’: কাজী নজরুল ইসলাম (৩) কাহিনি নির্ভর মধ্যযুগের সাহিত্য— ‘সিন্ধুতীরে’ (কাব্যাংশ): সৈয়দ আলাওল।
বহু বিকল্পভিত্তিক প্রশ্ন (MCQ)- ৩ নম্বর, অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (VSAT)-৪ নম্বরের জন্য ৭টি কবিতাই সমান গুরুত্ব সহকারে পাঠ করতে হবে। ব্যাখ্যা ভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী— ৩ নম্বর এবং রচনাধর্মী প্রশ্ন— ৫ নম্বরের জন্য ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষায় যে কবিতা দুটি থেকে প্রশ্ন এসে গিয়েছে, সে দুটি বাদ দিয়ে বাকিগুলি থেকে প্রস্তুতি নিতে পারো।
রচনাধর্মী প্রশ্নের জন্য ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় গুরুত্বপূর্ণ— ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’, ‘অভিষেক’, ‘প্রলয়োল্লাস’। সাম্রাজ্যবাদ ও যুদ্ধ বিরোধী প্রথম দুটি কবিতা থেকে তোমাদের জন্য সংক্ষিপ্ত প্রস্তুতির পরামর্শ দিলাম।
‘আমাদের ঘর গেছে উড়ে’, ‘আমাদের পথ নেই কোনো’, ‘আমাদের শিশুদের শব/ ছড়ানো রয়েছে কাছে দূরে’, ‘আমাদের ইতিহাস নেই’, ‘আমাদের চোখ মুখ ঢাকা’, ‘আমরা ভিখারি বারো মাস’, ‘আমাদের কথা কে বা জানে’— আত্মবিপন্ন, অসহায়, নির্যাতিত মানুষের আত্মযন্ত্রণা ও মর্মবেদনার এই টুকরো টুকরো পঙ্‌঩তি অংশগুলি প্রশ্ন হিসাবে গুরুত্বপূর্ণ। পাশাপাশি বিশ্বমানবতা বোধের কাছে কবির জিজ্ঞাসা— ‘পৃথিবী হয়তো গেছে মরে’, ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ প্রভৃতির পুনরাবৃত্তির মধ্য দিয়ে প্রতিকূল পরিবেশে যুদ্ধ, অত্যাচার, হিংসার বিরুদ্ধে নির্যাতিত, নিপীড়িত মানুষের সংঘবদ্ধ হওয়ার আহ্বান এ কবিতার প্রাণ।
‘অস্ত্র ফ্যালো’ শব্দবন্ধের বারবার ব্যবহার যুদ্ধের বিরুদ্ধে কবির অনীহা ও প্রতিবাদ এ কবিতায় ধ্বনিত হয়েছে। এখানে অস্ত্রের বিরুদ্ধে কবির হাতিয়ার গান। সংগীতের মধ্য দিয়ে মানুষের মনের ভিতরকার বৈরিতা, ঘৃণা ও হিংসাকে দূর করে সুকুমার কোমল হৃদয়বৃত্তি বা মানবিকতা বোধের শুভ জাগরণ ঘটাতে চেয়েছেন কবি— ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’, ‘গান তো জানি একটা দুটো/ আঁকড়ে ধরে সে খড়কুটো’, ‘রক্ত মুছি শুধু গানের গায়ে’, ‘মাথায় শত শকুন বা চিল/ আমার শুধু একটা কোকিল’, ‘তোমায় নিয়ে বেড়াবে গান/ নদীতে, দেশ গাঁয়ে’, ‘অস্ত্র ফ্যালো’, ‘অস্ত্র রাখো গানের দুটি পায়ে’। কারণ কবির বিশ্বাস শুভ চেতনার জন্ম দিতে না পারলে স্বার্থদগ্ধ মানুষ কখনও পরস্পরের বিরুদ্ধে নিরস্ত্র হবে না। আর এই প্রত্যয় তিনি ছড়িয়ে দিতে চান সমস্ত মানুষের মধ্যে— ‘আমি এখন হাজার হাতে পায়ে/ এগিয়ে আসি’।
পরিশেষে বলি, কালো অথবা নীল কালির কলম ব্যবহার করে যদি গোটা গোটা পরিষ্কার অক্ষরে নির্ভুল বানানে সঠিক দাগ নং ব্যবহার করে উত্তর লেখো, উত্তরপত্রটি পরীক্ষকের নজর কাড়বেই। একই প্রশ্নের
দুই বা অধিক পার্ট প্রশ্ন থাকলে আলাদা আলাদা অনুচ্ছেদে উত্তর লিখবে। চেষ্টা করবে একই দাগের প্রশ্নদুটির উত্তর পর পর লিখতে। আর একটা অনুরোধ, শুধু পরীক্ষার কথা ভেবে নয়, সাহিত্য ভালোবেসে পড়ো, নিজের মতো করে অনুভব করার চেষ্টা করো। দেখবে ওই ভালোলাগার অনুভূতি দিয়ে তুমি নিজের মতো করেই সাজিয়ে গুছিয়ে উত্তর লিখছ।
14th  May, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
আনন্দ আর আলোর জোয়ারে ভেসে চলা... 

‘রাত জেগে পুজো দেখা’ এই ছিল এবারের চিঠির বিষয়বস্তু। তোমাদের এত চিঠি পেয়ে আমরা আপ্লুত। সেইসব মজাদার চিঠির মধ্যে থেকে বেছে নিতে হয়েছে কয়েকটা। বাছাই করা চিঠিগুলিই প্রকাশিত হল আজ, শিউলিস্নাত শারদ সকালে। দুর্গাপুজোর প্রাক্কালে। 
বিশদ

24th  September, 2017
রাজামশাইয়ের পুজোর ছুটি

প্রচেত গুপ্ত:  এখন সবাই হাসছে।
সবুজ মাঠে হাসছে সাদা কাশফুল, নীল আকাশে হাসছে ভেসে বেড়ানো সাদা মেঘ, ভোরবেলা হাসছে কমলা বোঁটার ফুটফুটে শিউলি, আর হাসছে হিমের পরশ লাগা ভোরবেলার হাওয়া।  বিশদ

24th  September, 2017
রবি ঠাকুরের দুগ্গাপুজো

মৃণালকান্তি দাস: পুজোর গন্ধ এসেছে। ঢাকে কাঠি পড়তে আর কয়েকটা মাত্র দিন। বৃষ্টির অলস দুপুরে বসে থাকতে থাকতে চোখে ভেসে ওঠে বদলে যাওয়া সময়ের কত জলছবি। সেই জলছবিতে আজ ভাগ বসিয়েছে তোমাদের রবি ঠাকুর। তোমরা কি জানো ঠাকুরবাড়ির দুর্গাপুজো কেমন হত?
বিশদ

17th  September, 2017
হুলোর হেলিকপ্টার

জয়ন্ত দে: হুলো একটু হাত পা ছড়িয়ে জানলার সানশেডে এসে শুয়েছিল। একটু ঘুম এসেছে কি আসেনি, হঠাৎ একটা মারাত্মক কাণ্ড হল। হঠাৎই তার গায়ের ওপর এসে পড়ল একটা চৌখুপি বাক্স। ঝপাৎ!
বিশদ

17th  September, 2017
একনজরে
সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM