হ য ব র ল
 

ফুটবল না ক্রিকেট? 

ফুটবল বা ক্রিকেট যাইহোক, জনপ্রিয় এই দুটি খেলা নিয়ে ছোটদের উন্মাদনা চিরকাল। যদিও কোনটি সেরা তা নিয়ে আড্ডা-আলোচনা দু’ভাগ হয়ে যায়! তর্ক-বিতর্ক চলে সর্বত্র, সবসময়। এ নিয়ে সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা তাদের পছন্দের খেলা নিয়ে মতামত জানিয়েছে।
আর্জেন্টিনা হেরে যাওয়ায় কেঁদে ফেলেছিলাম
ফুটবল আমার বেশি ভালো
লাগে। খেলার মাঠে বল খেলোয়াড়ের পায়ে পায়ে যেভাবে ঘুরতে থাকে সেটা অসাধারণ লাগে। পাড়ার দাদার সঙ্গে ফুটবল খেলতে ভালো লাগে। মেসি আমার প্রিয় ফুটবলার। বার্সেলোনার খেলা দেখতে ভালোবাসি। এছাড়া আই লিগ, ইপিএল, ফিফা বিশ্বকাপ দেখতেও ভালোবাসি। আন্তর্জাতিক স্তরে আর্জেন্তিনাকে সমর্থন করি। ফাইনালে আর্জেন্তিনা হেরে যাওয়ায় গোটা পরিবার কেঁদেছিলাম। সারারাত পরিবারের সঙ্গে বসে বিশ্বকাপ দেখার মজাটা দারুণ। মেসির নিজস্ব স্টাইলের খেলা, বল পায়ে নিয়ে ছোটা ভাষায় প্রকাশ করা যায় না। তাঁর অনুগতভাবে টিমের জন্য খেলা আমায় অনুপ্রাণিত করে। মাঠে গিয়ে ফুটবল বিশ্বকাপ দেখাটা আমার স্বপ্ন।
অনুশ্রী জৈন, দশম শ্রেণি
ফুটবলই সেরা
ফুটবলের মতো খেলাই হয় না। ফুটবলের উত্তেজনা, গোল করা ভালো লাগে। রোনোল্ডো প্রিয় খেলোয়াড়। ওঁর খেলার কায়দা,
গোল করা আমার বেশ
পছন্দ। আমি ভাই-বোনেদেরও ফুটবল খেলা দেখতে অনুপ্রাণিত করি। বাবার সঙ্গে একবার যুবভারতীতে
ফুটবল খেলা
দেখতে গিয়েছি।
সনি নরদে আমার
প্রিয় খেলোয়াড়। গোল হওয়ার মুখে ‘সনি’ ‘সনি’ চিৎকারটা খুব উপভোগ করি। ফিফা বিশ্বকাপ ও আন্ডার-২০ জুনিয়র ওয়ার্ল্ড কাপে যুবভারতীতে খেলা দেখার সুযোগ পেলে যাব।
দিশা পান্ডে, ষষ্ঠ শ্রেণি
আমার প্রিয় খেলা ক্রিকেট
ক্রিকেট খেলা দেখতে ভালো লাগে। বিরাট কোহলি প্রিয় ক্রিকেটার। ওঁর ব্যাটিং স্টাইল আমার ভালো লাগে। লম্বা কোনও টুর্নামেন্ট সেভাবে দেখি না। তবে আইপিএল দেখছি। কলকাতা নাইট রাইডার্সকে সমর্থন করি। এখানেও কোহলি প্রিয়। ক্রিকেটের প্রতি মুহূর্তের উত্তেজনাকে আমি ভালোবাসি। সুযোগ পেলে বিশ্বকাপের ‘লাইভ’ খেলা দেখতে চাই। আর প্রাক্তন অধিনায়ক হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায় আমার মন জয় করেছেন।
সোহনা পাল, সপ্তম শ্রেণি
ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ দেখতে চাই
ক্রিকেট আমার প্রিয়, পুরো খেলাতেই বোঝা যায় না কখন খেলা ঘুরে যাবে। কে কেমন খেলবে। অষ্টম শ্রেণি পর্যন্ত বিজয় সম্মিলনী ক্লাবের হয়ে ক্রিকেট খেলেছি। ক্লাস ফাইভে একবার স্কুলে খেলেছিলাম। মহেন্দ্র সিং ধোনি আমার প্রিয় খেলোয়াড়। ধোনি গোটা দলকে একসঙ্গে বেঁধে রাখে। আজ পর্যন্ত তঁার সব সিদ্ধান্তই দলের পক্ষে গিয়েছে। আপিএলে নাইট রাইডার্স এবং গৌতম গম্ভীরের আমি ভক্ত। এছাড়া টি-২০ বিশ্বকাপ দেখি। ইডেনে নিজেও খেলেছি আর কে কে আর, ভারত-পাকিস্তান ৫০ ওভারের খেলা দেখতে গিয়েছি। অামার স্বপ্ন ওয়াংখেড়ে স্টেডিয়ামে লাইভ বিশ্বকাপ ম্যাচ দেখা।
অরণী মল্লিক, নবম শ্রেণি
ক্রিস গেইলকে নাইট রাইডার্সে দেখতে চাই
ক্রিকেটই আমার পছন্দ। আমি নিজে ক্রিকেট শিখতেও চাই। এক একটা ম্যাচ ভীষণ ইন্টারেস্টিং হয়। কখন খেলা ঘুরে যেতে পারে, সঙ্গে চার-ছয় তো থাকেই। ধোনি আমার প্রিয় খেলোয়াড। আটাশ বছর পর ভারত ওর হাত ধরে বিশ্বকাপ জিতেছে। ওর উইকেট কিপিং, হেলিকপ্টার শট এবং দক্ষ অধিনায়কত্ব আমাকে আকৃষ্ট করে। আই পি এলে ক্রিস গেইল আমার প্রিয়। রবীন উত্থাপ্পার জন্য আমি নাইট রাইডার্সের ভক্ত। আমার ইচ্ছে ইডেন গার্ডেনে ম্যাচ দেখা।
সৌমিক চট্টোপাধ্যায়, অষ্টম শ্রেণি
সৌরভের হাত থেকে পুরস্কার নিয়েছি
ক্রিকেটই বেশি প্রিয়। আমি স্কুলের পাশাপাশি ক্লাবেও খেলি। দক্ষিণ চব্বিশ পরগনার হয়ে জেলাস্তরেও খেলেছি। প্রিয় খেলোয়াড় বিরাট কোহলি। আই পি এলেও আর সি বি-র সমর্থক। বিশ্বকাপের সময় উদ্বেগ ও আনন্দ দুই মিলেই ভারতকে সমর্থন করি। বার্সেলোনা এবং মেসিও আমার প্রিয়। ওঁর খেলা আমাকে অনুপ্রাণিত করে। রাত জেগে ফুটবল বিশ্বকাপও দেখি। তবে বন্ধুদের সঙ্গে আইপিএল দেখার উত্তেজনাও যথেষ্ট থাকে। আমার ক্রিকেটের সবচেয়ে প্রিয় মুহূর্ত স্কুল সিএবি খেলার সূত্রে ইডেনে গার্ডেনে প্রবেশ এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত থেকে পুরস্কার নেওয়া।
তূহিন চৌধুরি, দশম শ্রেণি
ফুটবলার হতে চাই
ফুটবল আমার এতটাই প্রিয় যে আমি ফুটবলার হতে চাই। এই খেলার টানটান উত্তেজনা, উদ্বেগ, আবেগ সবসময়ই প্রেরণা জোগায়। রোনাল্ডো আমার প্রিয় খেলায়াড়। রিয়েল মাদ্রিদ যখন এক গোলে পিছিয়ে থাকে তখন আমার উত্তেজনা শুরু হয়। পর্তুগাল বনাম ফ্রান্সের খেলা দেখতে খুব ভালোবাসি। বার্সেলোনার বিরুদ্ধে রোনাল্ডোর হেড করা গোল এক স্মরণীয় মুহূর্ত। এছাড়া মোহনবাগান আমার আবেগ। মোহনবাগানের হয়ে খেলতেও চাই। ভারতে ফুটবল এখনও পিছিয়ে। সুপার লিগের মতো পদক্ষেপের পাশাপাশি জেলাস্তরেও প্রতিযোগিতামূলক ম্যাচ হলে ভালো। এখান থেকে ভালো ফুটবলার খুঁজে আনা যায়। আর এদের ঠিকমতো প্রশিক্ষণ দিলে ফুটবলও সমান জনপ্রিয় হবে। যুবভারতীতে খেলা দেখি। তবে সুযোগ পেলে জুনিয়র ফিফা বিশ্বকাপও দেখতে চাই।
সৌরাশিস মুখোপাধ্যায়, নবম শ্রেণি
ফুটবল ও ক্রিকেট দুই-ই প্রিয়
ফুটবল ও ক্রিকেট দুটিই সমান ভালো লাগে। ফুটবলের উত্তেজনা, গোল করা, ৯০ মিনিট টানা দৌড়ে যাওয়া এসবের জন্যই ফুটবল দেখি। রোনোল্ডো এবং রিয়েল মাদ্রিদ আমার প্রিয়। ক্রিকেট হলে কলকাতা নাইট রাইডার্স। বহুবার ইডেনে ম্যাচ দেখেছি। কলকাতায় ক্রিকেট বেশি জনপ্রিয় হলেও আইএসএল আসার পর মানুষ ফুটবলও সমানে উপভোগ করছেন। বিরাট কোহলি, ধোনি আমার প্রিয় ক্রিকেটার। তবে কোহলির ‘কভার ড্রাইভ’ আমি শেখার চেষ্টা করছি। সাউথ ক্যালকাটা ক্লাব, স্কুলের হয়ে খেলি। অধিনায়ক হিসাবে সৌরভ আর খেলোয়াড় হিসাবে শচীনকে ভালো লাগে। ফুটবলে আর্জেন্তিনা ও মেসিকে
সমর্থন করি। সুযোগ হলে বিশ্বকাপের
মাঠে সরাসরি ভারতের খেলা দেখতে চাই।
প্রিয়াণজিৎ ভট্টাচার্য,
নবম শ্রেণি
রূপা সান্যাল ভট্টাচার্য, প্রিন্সিপাল
সাউথ পয়েন্ট স্কুলের প্রতিষ্ঠা হয় ১ এপ্রিল, ১৯৫৪ সালে। স্বর্গীয় সতিকান্ত গুহ এবং তাঁর স্ত্রী প্রীতিলতা গুহর তত্ত্বাবধানে মাত্র ২০ জন ছাত্র-ছাত্রীকে নিয়ে পথ চলা শুরু। বর্তমানে জুনিয়র-হাইস্কুল মিলিয়ে মোট ছাত্রছাত্রীর সংখ্যা ১২ হাজারেরও বেশি। হাইস্কুলে ২৬০ জন শিক্ষিকা। ৮০ জন কর্মচারী, নয়ের দশকে এম পি বিড়লা গ্রুপ সাউথ পয়েন্ট স্কুলের দায়িত্ব নেয়। ১৯৮৪-৯২ সাল পর্যন্ত গিনিস বুক অফ ওয়ার্ল্ড সাউথ পয়েন্টকে অন্যতম বৃহত্তম স্কুল হিসেবে ঘোষণা করে। অক্সফোর্ড সহ সারা পৃথিবীব্যাপী গুরুত্বপূর্ণ পদে স্কুলের প্রাক্তনীরা প্রতিষ্ঠিত। ২০১১ সালে সি বি এস ই এবং ওয়েস্ট বেঙ্গল বোর্ড ভাগ হয়ে যায়। পড়াশুনায় ছাত্র-ছাত্রীরা যেমন মেধাবী খেলাধুলাতেও তেমন পারদর্শী। সিএবি-র টুর্নামেন্ট, জাতীয় স্তরের খেলায় দল জিতে এসেছে।
দাবা খেলায় আমরা জোর দিই। গত বছর দীপ্তায়ন ঘোষ গ্র্যান্ড মাস্টার হয়েছে। এছাড়াও গান, নাচ, বিদেশি ভাষা, ক্যারাটে, বাদ্যযন্ত্র তারা শিখছে। নাটকের ব্যাপারে ছাত্র-ছাত্রীদের আমরা বিশেষভাবে উৎসাহ দিই। প্রতি বছর এমপি বিড়লা স্মারক কোষ নামাঙ্কিত আন্তঃ স্কুল নাট্য প্রতিযোগিতা হয়। কুইজ পরিচালনাতেও আমাদের স্কুল পারদর্শী। আমরা ক্লাসরুমের শিক্ষায় বিশ্বাসী। দক্ষ শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধানে ছাত্র-ছাত্রীরা মেধাবী ও পটু হয়ে ওঠে। একাদশ-দ্বাদশ শ্রেণিতে আমাদের বিজ্ঞান, কলা, বাণিজ্য তিন বিভাগেই পড়ানো হয়। উন্নত পঠন-পাঠন ল্যাবরেটরি ছাত্র-ছাত্রীদের করছে আকর্ষণীয়। একমাত্র নার্সারিতে ছাত্র-ছাত্রী ভরতি নেওয়া হয়। উন্নত লাইব্রেরিতে প্রায় ৩০ হাজারেরও বেশি বই আছে। বই পড়তে আমরা ছাত্র-ছাত্রীদের উৎসাহ দিই। মাননীয়া মুখ্যমন্ত্রীর অনুমতিতে নতুন ক্যাম্পাসে আমরা আরও নতুন বিষয় নিয়ে পঠনপাঠন চালু করব। বর্তমানে ৪টে ল্যাব ছাড়াও বায়ো-টেকনোলজি ল্যাব, রোবটিক ল্যাবও চালু করব। খেলাধুলোর জন্য বর্তমানে আমাদের মাঠের অভাব অদূর ভবিষ্যতে সমাধান করতে পারব বলে বিশ্বাস রাখি।
সংকলক: বিশাখা দত্ত, ছবি: বিশ্বজিৎ কুণ্ডু
14th  May, 2017
 নেতাজির নির্দেশে নির্মিত এক পাঠাগার

 স্বাধীনতা আন্দোলনের জোয়ার তখন দেশ জুড়ে। নেতাজি সুভাষচন্দ্রের নেতৃত্বে দক্ষিণ কলকাতায় গড়ে উঠল সেবক সমিতি। আত্মগঠনের লক্ষ্যে নেতাজির নির্দেশে নির্মিত হল এক গ্রন্থাগার। একদিনেই। স্বাধীনতা আন্দোলনের স্মৃতিধন্য সেই পাঠাগার ঘুরে এলেন রাজীব চক্রবর্তী। বিশদ

20th  August, 2017
 বিখ্যাতদের মজার ঘটনা

   রবীন্দ্রনাথ একদিন এক সংগীতের আসরে নিমন্ত্রিত হয়ে এসেছেন। কবি যখন এলন, তখন আসরে সংগীত পরিবেশন করছেন বিখ্যাত ধ্রুপদ শিল্পী গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়। কবি তার গান শুনে মুগ্ধ। গোপেশ্বরের গাওয়া শেষ হলে উদ্যোক্তারা রবীন্দ্রনাথের কাছে এসে অনুরোধ বরলেন, ‘গুরুদেব, এবার আপনাকে গাইতে হবে।’ সেদিনের অনুষ্ঠানে রবীন্দ্রনাথ শ্রোতা হিসেবেই উপস্থিত ছিলেন।
বিশদ

20th  August, 2017
ব্রিটিশদের হাত থেকে রেহাই পাননি রবীন্দ্রনাথও

মৃণালকান্তি দাস: জীবনভর নানা অপবাদের মুখোমুখি হতে হয়েছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে। এহেন মানুষটি যে তৎকালীন ব্রিটিশ ভারতের একশ্রেণির আমলার(রবীন্দ্রনাথের ভাষায় ‘ছোট ইংরাজ’) নজরদারির কেন্দ্রবিন্দুতে থাকবেন এ আর আশ্চর্য কী? ভারতের ব্রিটিশ রাজশক্তির কাছে তিনি ছিলেন—‘Robi Tagore, I. B. Suspect Number 11’।
বিশদ

13th  August, 2017
ইয়োগার্ট কোকোনাট ফ্রুট পপস ও ওয়াটারমেলন পিৎজা

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন জে ডাবলু ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অলোক আনন্দ।
বিশদ

13th  August, 2017
স্বাধীনতার শপথ

দেশাত্মবোধ শুধু এক দিনের হুজুক নয়। স্বাধীনতা মানে স্বাধীনচেতা মনের বেলাগাম আস্ফালন নয়। চাই প্রত্যেকের অন্ন, সুশিক্ষা আর সমানাধিকার। ‘বন্দেমাতরম’ শুধু শব্দবন্ধ নয়, এ হল উন্নয়নের মন্ত্র। এ উন্নয়ন সকলের। স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী প্রজন্মের স্বপ্ন, আশা-প্রত্যাশার প্রতিফলন আজকের পাতায়। মতামত জানিয়েছে হুগলি কলেজিয়েট স্কুলের ছাত্ররা।
বিশদ

13th  August, 2017
রাখি বন্ধন  

রাখি বন্ধন উৎসব। অবাঙালিদের মধ্যে এই উৎসবের অন্য মাত্রা। এদিন তাদের ঘরে ঘরে মিঠাইয়ের আয়োজন। ধর্মের দিক দিয়ে এইদিন শ্রাবণ-পূর্ণিমা। অতএব রাধাকৃষ্ণের যুগল উৎসব। হিন্দুধর্মে যারা বিশ্বাসী তাদের বাড়িতে চলবে নিরামিষ। অনেকে এইদিন পূর্ণিমা থাকে বলে ভাত খান না।
বিশদ

06th  August, 2017
অঙ্ক করে হয় না 

শমীন্দ্র ভৌমিক:  চারদিক প্লাবিত হয়ে আছে। শুভম, অর্পণ, ঋতি, সাগ্নিক আর সুজান এখন ওদের অঙ্কের শিক্ষক চন্দন স্যারের কাছে অঙ্ক করছে। সপ্তাহে তিনদিন ওরা দল বেঁধে চন্দনবাবুর কাছে পড়তে আসে। আজ রিজিয়া আসেনি।
বিশদ

06th  August, 2017
ওয়াঘা সীমান্তে একদিন 

ভারত পাকিস্তান সীমান্তস্থল ওয়াঘা বর্ডারে প্রতিদিনই বি এস এফ জওয়ানরা রিট্রিট সেরিমনি’তে অংশ নেন। মুখোমুখি হন দুু’দেশের জওয়ানরা। গত ২ আগস্ট ভারতীয় জওয়ানদের হাতে রাখি বাঁধলো কচিকাঁচারা। তোমাদের জন্য সেই রিট্রিট সেরিমনি দেখে এসে লিখেছেন স্নেহাশিস সাউ। 
বিশদ

06th  August, 2017
জা না অ জা না 

অভিযাত্রী ধাঁধা 
জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম সব জায়গা জয় করতে বেরিয়ে পড়া কয়েকজন অভিযাত্রীর গল্প আছে এখানে। কিন্তু কারও পরিচয় দেওয়া নেই। পরিচয় উদ্ধার করতে হবে তোমাদেরই।
বিশদ

30th  July, 2017
ব্ল্যা ক বো র্ড
ইসকুলে বায়োস্কোপ 

তোমাদের একটা ভালো খবর দিই। সম্প্রতি সস ব্র্যান্ড কমিউনিকেশনস নামে একটি সংস্থা ইসকুলে বায়োস্কোপ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এরা ইসকুলে বায়োস্কোপের মাধ্যমে কলকাতার ২০টি স্কুলে গুপী গাইন বাঘা বাইন, রয়েল বেঙ্গল রহস্য, গোরস্থানে সাধান, বাদশাহী আংটি এবং সোনার কেল্লা মতো জনপ্রিয় বাংলা ছবিগুলি দেখিয়ে ছিল। বেশির ভাগই ছিল ইংরেজি মাধ্যমের স্কুল।
বিশদ

30th  July, 2017
মার্কশিট
 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভূগোল।
 
বিশদ

30th  July, 2017



একনজরে
সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাতিল করা হচ্ছে আপ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছে, বাংলাদেশ রেলের ডাউন লাইনের লিংক ট্রেনটি বাতিল থাকায় আপ লাইনের ট্রেনটিও বাতিল করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM