হ য ব র ল
 

ফুটবল না ক্রিকেট? 

ফুটবল বা ক্রিকেট যাইহোক, জনপ্রিয় এই দুটি খেলা নিয়ে ছোটদের উন্মাদনা চিরকাল। যদিও কোনটি সেরা তা নিয়ে আড্ডা-আলোচনা দু’ভাগ হয়ে যায়! তর্ক-বিতর্ক চলে সর্বত্র, সবসময়। এ নিয়ে সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা তাদের পছন্দের খেলা নিয়ে মতামত জানিয়েছে।
আর্জেন্টিনা হেরে যাওয়ায় কেঁদে ফেলেছিলাম
ফুটবল আমার বেশি ভালো
লাগে। খেলার মাঠে বল খেলোয়াড়ের পায়ে পায়ে যেভাবে ঘুরতে থাকে সেটা অসাধারণ লাগে। পাড়ার দাদার সঙ্গে ফুটবল খেলতে ভালো লাগে। মেসি আমার প্রিয় ফুটবলার। বার্সেলোনার খেলা দেখতে ভালোবাসি। এছাড়া আই লিগ, ইপিএল, ফিফা বিশ্বকাপ দেখতেও ভালোবাসি। আন্তর্জাতিক স্তরে আর্জেন্তিনাকে সমর্থন করি। ফাইনালে আর্জেন্তিনা হেরে যাওয়ায় গোটা পরিবার কেঁদেছিলাম। সারারাত পরিবারের সঙ্গে বসে বিশ্বকাপ দেখার মজাটা দারুণ। মেসির নিজস্ব স্টাইলের খেলা, বল পায়ে নিয়ে ছোটা ভাষায় প্রকাশ করা যায় না। তাঁর অনুগতভাবে টিমের জন্য খেলা আমায় অনুপ্রাণিত করে। মাঠে গিয়ে ফুটবল বিশ্বকাপ দেখাটা আমার স্বপ্ন।
অনুশ্রী জৈন, দশম শ্রেণি
ফুটবলই সেরা
ফুটবলের মতো খেলাই হয় না। ফুটবলের উত্তেজনা, গোল করা ভালো লাগে। রোনোল্ডো প্রিয় খেলোয়াড়। ওঁর খেলার কায়দা,
গোল করা আমার বেশ
পছন্দ। আমি ভাই-বোনেদেরও ফুটবল খেলা দেখতে অনুপ্রাণিত করি। বাবার সঙ্গে একবার যুবভারতীতে
ফুটবল খেলা
দেখতে গিয়েছি।
সনি নরদে আমার
প্রিয় খেলোয়াড়। গোল হওয়ার মুখে ‘সনি’ ‘সনি’ চিৎকারটা খুব উপভোগ করি। ফিফা বিশ্বকাপ ও আন্ডার-২০ জুনিয়র ওয়ার্ল্ড কাপে যুবভারতীতে খেলা দেখার সুযোগ পেলে যাব।
দিশা পান্ডে, ষষ্ঠ শ্রেণি
আমার প্রিয় খেলা ক্রিকেট
ক্রিকেট খেলা দেখতে ভালো লাগে। বিরাট কোহলি প্রিয় ক্রিকেটার। ওঁর ব্যাটিং স্টাইল আমার ভালো লাগে। লম্বা কোনও টুর্নামেন্ট সেভাবে দেখি না। তবে আইপিএল দেখছি। কলকাতা নাইট রাইডার্সকে সমর্থন করি। এখানেও কোহলি প্রিয়। ক্রিকেটের প্রতি মুহূর্তের উত্তেজনাকে আমি ভালোবাসি। সুযোগ পেলে বিশ্বকাপের ‘লাইভ’ খেলা দেখতে চাই। আর প্রাক্তন অধিনায়ক হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায় আমার মন জয় করেছেন।
সোহনা পাল, সপ্তম শ্রেণি
ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ দেখতে চাই
ক্রিকেট আমার প্রিয়, পুরো খেলাতেই বোঝা যায় না কখন খেলা ঘুরে যাবে। কে কেমন খেলবে। অষ্টম শ্রেণি পর্যন্ত বিজয় সম্মিলনী ক্লাবের হয়ে ক্রিকেট খেলেছি। ক্লাস ফাইভে একবার স্কুলে খেলেছিলাম। মহেন্দ্র সিং ধোনি আমার প্রিয় খেলোয়াড়। ধোনি গোটা দলকে একসঙ্গে বেঁধে রাখে। আজ পর্যন্ত তঁার সব সিদ্ধান্তই দলের পক্ষে গিয়েছে। আপিএলে নাইট রাইডার্স এবং গৌতম গম্ভীরের আমি ভক্ত। এছাড়া টি-২০ বিশ্বকাপ দেখি। ইডেনে নিজেও খেলেছি আর কে কে আর, ভারত-পাকিস্তান ৫০ ওভারের খেলা দেখতে গিয়েছি। অামার স্বপ্ন ওয়াংখেড়ে স্টেডিয়ামে লাইভ বিশ্বকাপ ম্যাচ দেখা।
অরণী মল্লিক, নবম শ্রেণি
ক্রিস গেইলকে নাইট রাইডার্সে দেখতে চাই
ক্রিকেটই আমার পছন্দ। আমি নিজে ক্রিকেট শিখতেও চাই। এক একটা ম্যাচ ভীষণ ইন্টারেস্টিং হয়। কখন খেলা ঘুরে যেতে পারে, সঙ্গে চার-ছয় তো থাকেই। ধোনি আমার প্রিয় খেলোয়াড। আটাশ বছর পর ভারত ওর হাত ধরে বিশ্বকাপ জিতেছে। ওর উইকেট কিপিং, হেলিকপ্টার শট এবং দক্ষ অধিনায়কত্ব আমাকে আকৃষ্ট করে। আই পি এলে ক্রিস গেইল আমার প্রিয়। রবীন উত্থাপ্পার জন্য আমি নাইট রাইডার্সের ভক্ত। আমার ইচ্ছে ইডেন গার্ডেনে ম্যাচ দেখা।
সৌমিক চট্টোপাধ্যায়, অষ্টম শ্রেণি
সৌরভের হাত থেকে পুরস্কার নিয়েছি
ক্রিকেটই বেশি প্রিয়। আমি স্কুলের পাশাপাশি ক্লাবেও খেলি। দক্ষিণ চব্বিশ পরগনার হয়ে জেলাস্তরেও খেলেছি। প্রিয় খেলোয়াড় বিরাট কোহলি। আই পি এলেও আর সি বি-র সমর্থক। বিশ্বকাপের সময় উদ্বেগ ও আনন্দ দুই মিলেই ভারতকে সমর্থন করি। বার্সেলোনা এবং মেসিও আমার প্রিয়। ওঁর খেলা আমাকে অনুপ্রাণিত করে। রাত জেগে ফুটবল বিশ্বকাপও দেখি। তবে বন্ধুদের সঙ্গে আইপিএল দেখার উত্তেজনাও যথেষ্ট থাকে। আমার ক্রিকেটের সবচেয়ে প্রিয় মুহূর্ত স্কুল সিএবি খেলার সূত্রে ইডেনে গার্ডেনে প্রবেশ এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত থেকে পুরস্কার নেওয়া।
তূহিন চৌধুরি, দশম শ্রেণি
ফুটবলার হতে চাই
ফুটবল আমার এতটাই প্রিয় যে আমি ফুটবলার হতে চাই। এই খেলার টানটান উত্তেজনা, উদ্বেগ, আবেগ সবসময়ই প্রেরণা জোগায়। রোনাল্ডো আমার প্রিয় খেলায়াড়। রিয়েল মাদ্রিদ যখন এক গোলে পিছিয়ে থাকে তখন আমার উত্তেজনা শুরু হয়। পর্তুগাল বনাম ফ্রান্সের খেলা দেখতে খুব ভালোবাসি। বার্সেলোনার বিরুদ্ধে রোনাল্ডোর হেড করা গোল এক স্মরণীয় মুহূর্ত। এছাড়া মোহনবাগান আমার আবেগ। মোহনবাগানের হয়ে খেলতেও চাই। ভারতে ফুটবল এখনও পিছিয়ে। সুপার লিগের মতো পদক্ষেপের পাশাপাশি জেলাস্তরেও প্রতিযোগিতামূলক ম্যাচ হলে ভালো। এখান থেকে ভালো ফুটবলার খুঁজে আনা যায়। আর এদের ঠিকমতো প্রশিক্ষণ দিলে ফুটবলও সমান জনপ্রিয় হবে। যুবভারতীতে খেলা দেখি। তবে সুযোগ পেলে জুনিয়র ফিফা বিশ্বকাপও দেখতে চাই।
সৌরাশিস মুখোপাধ্যায়, নবম শ্রেণি
ফুটবল ও ক্রিকেট দুই-ই প্রিয়
ফুটবল ও ক্রিকেট দুটিই সমান ভালো লাগে। ফুটবলের উত্তেজনা, গোল করা, ৯০ মিনিট টানা দৌড়ে যাওয়া এসবের জন্যই ফুটবল দেখি। রোনোল্ডো এবং রিয়েল মাদ্রিদ আমার প্রিয়। ক্রিকেট হলে কলকাতা নাইট রাইডার্স। বহুবার ইডেনে ম্যাচ দেখেছি। কলকাতায় ক্রিকেট বেশি জনপ্রিয় হলেও আইএসএল আসার পর মানুষ ফুটবলও সমানে উপভোগ করছেন। বিরাট কোহলি, ধোনি আমার প্রিয় ক্রিকেটার। তবে কোহলির ‘কভার ড্রাইভ’ আমি শেখার চেষ্টা করছি। সাউথ ক্যালকাটা ক্লাব, স্কুলের হয়ে খেলি। অধিনায়ক হিসাবে সৌরভ আর খেলোয়াড় হিসাবে শচীনকে ভালো লাগে। ফুটবলে আর্জেন্তিনা ও মেসিকে
সমর্থন করি। সুযোগ হলে বিশ্বকাপের
মাঠে সরাসরি ভারতের খেলা দেখতে চাই।
প্রিয়াণজিৎ ভট্টাচার্য,
নবম শ্রেণি
রূপা সান্যাল ভট্টাচার্য, প্রিন্সিপাল
সাউথ পয়েন্ট স্কুলের প্রতিষ্ঠা হয় ১ এপ্রিল, ১৯৫৪ সালে। স্বর্গীয় সতিকান্ত গুহ এবং তাঁর স্ত্রী প্রীতিলতা গুহর তত্ত্বাবধানে মাত্র ২০ জন ছাত্র-ছাত্রীকে নিয়ে পথ চলা শুরু। বর্তমানে জুনিয়র-হাইস্কুল মিলিয়ে মোট ছাত্রছাত্রীর সংখ্যা ১২ হাজারেরও বেশি। হাইস্কুলে ২৬০ জন শিক্ষিকা। ৮০ জন কর্মচারী, নয়ের দশকে এম পি বিড়লা গ্রুপ সাউথ পয়েন্ট স্কুলের দায়িত্ব নেয়। ১৯৮৪-৯২ সাল পর্যন্ত গিনিস বুক অফ ওয়ার্ল্ড সাউথ পয়েন্টকে অন্যতম বৃহত্তম স্কুল হিসেবে ঘোষণা করে। অক্সফোর্ড সহ সারা পৃথিবীব্যাপী গুরুত্বপূর্ণ পদে স্কুলের প্রাক্তনীরা প্রতিষ্ঠিত। ২০১১ সালে সি বি এস ই এবং ওয়েস্ট বেঙ্গল বোর্ড ভাগ হয়ে যায়। পড়াশুনায় ছাত্র-ছাত্রীরা যেমন মেধাবী খেলাধুলাতেও তেমন পারদর্শী। সিএবি-র টুর্নামেন্ট, জাতীয় স্তরের খেলায় দল জিতে এসেছে।
দাবা খেলায় আমরা জোর দিই। গত বছর দীপ্তায়ন ঘোষ গ্র্যান্ড মাস্টার হয়েছে। এছাড়াও গান, নাচ, বিদেশি ভাষা, ক্যারাটে, বাদ্যযন্ত্র তারা শিখছে। নাটকের ব্যাপারে ছাত্র-ছাত্রীদের আমরা বিশেষভাবে উৎসাহ দিই। প্রতি বছর এমপি বিড়লা স্মারক কোষ নামাঙ্কিত আন্তঃ স্কুল নাট্য প্রতিযোগিতা হয়। কুইজ পরিচালনাতেও আমাদের স্কুল পারদর্শী। আমরা ক্লাসরুমের শিক্ষায় বিশ্বাসী। দক্ষ শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধানে ছাত্র-ছাত্রীরা মেধাবী ও পটু হয়ে ওঠে। একাদশ-দ্বাদশ শ্রেণিতে আমাদের বিজ্ঞান, কলা, বাণিজ্য তিন বিভাগেই পড়ানো হয়। উন্নত পঠন-পাঠন ল্যাবরেটরি ছাত্র-ছাত্রীদের করছে আকর্ষণীয়। একমাত্র নার্সারিতে ছাত্র-ছাত্রী ভরতি নেওয়া হয়। উন্নত লাইব্রেরিতে প্রায় ৩০ হাজারেরও বেশি বই আছে। বই পড়তে আমরা ছাত্র-ছাত্রীদের উৎসাহ দিই। মাননীয়া মুখ্যমন্ত্রীর অনুমতিতে নতুন ক্যাম্পাসে আমরা আরও নতুন বিষয় নিয়ে পঠনপাঠন চালু করব। বর্তমানে ৪টে ল্যাব ছাড়াও বায়ো-টেকনোলজি ল্যাব, রোবটিক ল্যাবও চালু করব। খেলাধুলোর জন্য বর্তমানে আমাদের মাঠের অভাব অদূর ভবিষ্যতে সমাধান করতে পারব বলে বিশ্বাস রাখি।
সংকলক: বিশাখা দত্ত, ছবি: বিশ্বজিৎ কুণ্ডু
14th  May, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
আনন্দ আর আলোর জোয়ারে ভেসে চলা... 

‘রাত জেগে পুজো দেখা’ এই ছিল এবারের চিঠির বিষয়বস্তু। তোমাদের এত চিঠি পেয়ে আমরা আপ্লুত। সেইসব মজাদার চিঠির মধ্যে থেকে বেছে নিতে হয়েছে কয়েকটা। বাছাই করা চিঠিগুলিই প্রকাশিত হল আজ, শিউলিস্নাত শারদ সকালে। দুর্গাপুজোর প্রাক্কালে। 
বিশদ

24th  September, 2017
রাজামশাইয়ের পুজোর ছুটি

প্রচেত গুপ্ত:  এখন সবাই হাসছে।
সবুজ মাঠে হাসছে সাদা কাশফুল, নীল আকাশে হাসছে ভেসে বেড়ানো সাদা মেঘ, ভোরবেলা হাসছে কমলা বোঁটার ফুটফুটে শিউলি, আর হাসছে হিমের পরশ লাগা ভোরবেলার হাওয়া।  বিশদ

24th  September, 2017
রবি ঠাকুরের দুগ্গাপুজো

মৃণালকান্তি দাস: পুজোর গন্ধ এসেছে। ঢাকে কাঠি পড়তে আর কয়েকটা মাত্র দিন। বৃষ্টির অলস দুপুরে বসে থাকতে থাকতে চোখে ভেসে ওঠে বদলে যাওয়া সময়ের কত জলছবি। সেই জলছবিতে আজ ভাগ বসিয়েছে তোমাদের রবি ঠাকুর। তোমরা কি জানো ঠাকুরবাড়ির দুর্গাপুজো কেমন হত?
বিশদ

17th  September, 2017
হুলোর হেলিকপ্টার

জয়ন্ত দে: হুলো একটু হাত পা ছড়িয়ে জানলার সানশেডে এসে শুয়েছিল। একটু ঘুম এসেছে কি আসেনি, হঠাৎ একটা মারাত্মক কাণ্ড হল। হঠাৎই তার গায়ের ওপর এসে পড়ল একটা চৌখুপি বাক্স। ঝপাৎ!
বিশদ

17th  September, 2017
একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM