হ য ব র ল
 

লেপার্ডের স্বর্গভূমি জোয়াই 

জোয়াই ভারতের এমন একটি ভূখণ্ড যেখানে পৃথিবীর মনমুগ্ধকর বাস্তুতন্ত্র রয়েছে। অনুরূপ প্রকৃতি রাজস্থানেও দেখা যায়। এখানেই মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে পৃথিবীর অন্যতম প্রাচীন পর্বতমালা আরাবল্লী। এই পর্বতমালার পশ্চিমের নীচু এলাকা উর্বর মরূদ্যানে পরিণত হয়েছে। এই অঞ্চলেরই কেন্দ্রে রয়েছে জোয়াই। এখানে জোয়াই নদীর দ্বারাই সৃষ্টি হয়েছে একটি বিশালাকার হ্রদ। এটাই ভারতের সেই অন্যতম সেরা অঞ্চল যেখানে লেপার্ড দেখতে পাওয়া যায়। এই জোয়াই ভারতে ‘লেপার্ড হিল’ নামেও পরিচিত। তোমাদের জানলে ভালো লাগবে, এই অঞ্চলে মানুষের উপস্থিতি লেপার্ডের বংশবৃদ্ধিতে কখনও বাধা হয়ে দঁাড়ায় না।
জোয়াইয়ের লেপার্ডরা জানে, স্থানীয়রা তাদের কোনও ক্ষতি করবে না। সম্ভবত এটি হল, সেই জায়গা যেখানে লেপার্ড ও মানুষ যে যার জায়গায় শান্তিতে বসবাস করে। এই অঞ্চলের লেপার্ড ওজনের হালকা এবং অনেক বেশি ক্ষিপ্র হয়। এমনকী, এরা ১০ ফুট পর্যন্ত উচ্চতায় এবং লম্বায় সোজাসুজি প্রায় ২০ ফুট লাফাতে পারে। যদিও এখানে ‘স্পটিং লেপার্ড’ খুবই কম দেখা যায়। তবে ধৈর্য ধরে অপেক্ষা করলে ভোরে বা সন্ধ্যার সময় এদের দেখাও পাওয়া যেতে পারে। এরা দিনের অধিকাংশ সময় গুহাতেই থাকে।
লেপার্ডের বাচ্চারা তিন মাস পর্যন্ত মায়ের দুধ খায়। এরা দু’ বছর বয়স পর্যন্ত মায়ের সঙ্গে থাকে। তবে আশঙ্কার বিষয় হল, লেপার্ডছানার বাবা ছাড়া অন্য পুরুষ লেপার্ডরা অনেক সময় তাদের আক্রমণ করে দৃষ্টিশক্তি নষ্ট করে দেয়।
লেপার্ড বা প্যান্থার সেরা বড় বিড়াল হিসেবে পরিচিত হলেও বাস্তবে কিন্তু বাঘ সবথেকে ভারী এবং লম্বা। অনেক পুরুষ বাঘ আছে যারা লম্বায় কমবেশি ১৩ ফুট পর্যন্ত হয়। এরপরই ওজন ও লম্বায় দ্বিতীয় স্থানে রয়েছে সিংহ। আবার বাঘের থেকে উচ্চতায় বেশি হল সিংহ। উল্লেখ্য, ভারতে লেপার্ডকে ভুল করে চিতা বলে ডাকা হয়।
এরা জায়গা দখলের জন্য এক অপরের সঙ্গে ভয়ঙ্কর যুদ্ধ করে। লেপার্ডছানারা কিন্তু খুব তাড়াতাড়ি পরিণত হয়ে ওঠে। খুব কম বয়সেই মাকে ছেড়ে একা থাকে। তোমাদের জানলে ভালো লাগবে, এক একটি লেপার্ডের প্রতিদিন পেট ভরানোর জন্য প্রায় চার কিলোগ্রাম মাংস লাগে!
সরকারি বাঘশুমারি অনুযায়ী, এই মুহূর্তে ভারতে লেপার্ডের সংখ্যা প্রায় ১৪ হাজার। যদিও কিছু বিজ্ঞানী মনে করেন সংখ্যাটি বেশিও হতে পারে। দুঃখের বিষয় দেশের বিভিন্ন প্রান্তে মানুষ ভয়ে নির্মমভাবে লেপার্ড হত্যা করে চলেছেন। সেখানে জোয়াই হল এমন একটি জায়গা যেখানে মানুষ বাঘের ক্ষতি করে না, আবার বাঘও মানুষের ক্ষতি করে না। এই এলাকায় বাঘের সঙ্গে মানুষের সম্পর্কটাই অন্যরকম! 
07th  May, 2017
সুমাত্রার জীববৈচিত্র 

পৃথিবীর বিস্ময়কর বন্যপ্রাণ সম্বন্ধে আরও বিস্তারিত জানতে অ্যানিমেল প্ল্যানেট চ্যানেলে সোমবার থেকে শুক্রবার সন্ধে ৭টায় ‘অ্যানিমেল প্ল্যানেট এক্সক্লুসিভস’ অনুষ্ঠানটি দেখো।
বিশদ

28th  May, 2017
মার্কশিট
মাধ্যমিকে জ্যামিতিতে প্রস্তুতির জন্য মধ্যশিক্ষা পর্ষদের বই-ই যথেষ্ট

পরামর্শ দিচ্ছেন ব্যারাকপুর গার্লস হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষিকা ও অংকের শিক্ষিকা স্বাতী বন্দ্যোপাধ্যায়।
বিশদ

28th  May, 2017
ল্যাংড়া 

শমীন্দ্র ভৌমিক:  রবিবারের ছুটিতে আমাকে এখন আর সকালে উঠেই পড়তে বসতে হয় না। বাড়িতে বাবা নিয়ম করে দিয়েছেন। বিকেলে যেমন স্কুল ছুটির পর বাড়িতে এসে আধঘণ্টার জন্য হাটতলার মাঠে খেলাধুলো করো ঠিক তেমনি রবিবার সকালেও এক ঘণ্টা মাঠে দৌড়বে। বিশদ

28th  May, 2017
জো ক স 

পটলা প্রতিদিনই বাংলাদেশ যায়।
সঙ্গে সাইকেলে করে একবস্তা করে
বালি নিয়ে যায়।
বিশদ

21st  May, 2017
মোরা একই বৃন্তে দুটি কুসুম... 

আগামী ২৫ মে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। তাঁর লেখা অসংখ্য কবিতা, গান ও সাহিত্যকর্ম আপামর জনতার মনে ঝড় তোলে এখনও। জন্মজয়ন্তীতে কবিকে নিয়ে মনের কথা জানালো বালিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয়ের ছাত্ররা। 
বিশদ

21st  May, 2017
পিঁপড়ে কাহিনি 

আমরা সাধারণত বড়সড় প্রাণীদের নিয়ে যতটা উৎসাহ দেখাই, ঠিক ততটা দেখাই না ছোটখাট প্রাণীদের নিয়ে। শুনলে অবাক লাগবে, পৃথিবীতে প্রায় ২০ হাজার প্রজাতির পিঁপড়ে আছে। অনুমান করা হয়, এর প্রায় অর্ধেকই তালিকাভুক্ত। প্রায় সব পিঁপড়েই এক একটি কলোনিতে সংঘবদ্ধভাবে বাস করে।
বিশদ

21st  May, 2017
মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইতিহাস। 
বিশদ

21st  May, 2017
মোরা একই বৃন্তে দুটি কুসুম... 

আগামী ২৫ মে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। তাঁর লেখা অসংখ্য কবিতা, গান ও সাহিত্যকর্ম আপামর জনতার মনে ঝড় তোলে এখনও। জন্মজয়ন্তীতে কবিকে নিয়ে মনের কথা জানালো বালিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয়ের ছাত্ররা। 
বিশদ

20th  May, 2017
ফুটবল না ক্রিকেট? 

ফুটবল বা ক্রিকেট যাইহোক, জনপ্রিয় এই দুটি খেলা নিয়ে ছোটদের উন্মাদনা চিরকাল। যদিও কোনটি সেরা তা নিয়ে আড্ডা-আলোচনা দু’ভাগ হয়ে যায়! তর্ক-বিতর্ক চলে সর্বত্র, সবসময়। এ নিয়ে সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা তাদের পছন্দের খেলা নিয়ে মতামত জানিয়েছে। 
বিশদ

14th  May, 2017
মার্কশিট

বাংলা পাঠ্যসূচিতে কবিতাকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে 
বিশদ

14th  May, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার নেতাজিনগরে তোলাবাজির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম সুশান্ত মাহাত। অভিযোগ, সে নেতাজিনগর থানার ৮বি, নাকতলা রোডে গত ২৬ মে সকাল ১১টা নাগাদ একটি বহুতলে কাজ চলার সময় কলকাতা পুরসভার স্বীকৃত ‘প্লাম্বার’ নিলয় ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...