হ য ব র ল
 

লেপার্ডের স্বর্গভূমি জোয়াই 

জোয়াই ভারতের এমন একটি ভূখণ্ড যেখানে পৃথিবীর মনমুগ্ধকর বাস্তুতন্ত্র রয়েছে। অনুরূপ প্রকৃতি রাজস্থানেও দেখা যায়। এখানেই মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে পৃথিবীর অন্যতম প্রাচীন পর্বতমালা আরাবল্লী। এই পর্বতমালার পশ্চিমের নীচু এলাকা উর্বর মরূদ্যানে পরিণত হয়েছে। এই অঞ্চলেরই কেন্দ্রে রয়েছে জোয়াই। এখানে জোয়াই নদীর দ্বারাই সৃষ্টি হয়েছে একটি বিশালাকার হ্রদ। এটাই ভারতের সেই অন্যতম সেরা অঞ্চল যেখানে লেপার্ড দেখতে পাওয়া যায়। এই জোয়াই ভারতে ‘লেপার্ড হিল’ নামেও পরিচিত। তোমাদের জানলে ভালো লাগবে, এই অঞ্চলে মানুষের উপস্থিতি লেপার্ডের বংশবৃদ্ধিতে কখনও বাধা হয়ে দঁাড়ায় না।
জোয়াইয়ের লেপার্ডরা জানে, স্থানীয়রা তাদের কোনও ক্ষতি করবে না। সম্ভবত এটি হল, সেই জায়গা যেখানে লেপার্ড ও মানুষ যে যার জায়গায় শান্তিতে বসবাস করে। এই অঞ্চলের লেপার্ড ওজনের হালকা এবং অনেক বেশি ক্ষিপ্র হয়। এমনকী, এরা ১০ ফুট পর্যন্ত উচ্চতায় এবং লম্বায় সোজাসুজি প্রায় ২০ ফুট লাফাতে পারে। যদিও এখানে ‘স্পটিং লেপার্ড’ খুবই কম দেখা যায়। তবে ধৈর্য ধরে অপেক্ষা করলে ভোরে বা সন্ধ্যার সময় এদের দেখাও পাওয়া যেতে পারে। এরা দিনের অধিকাংশ সময় গুহাতেই থাকে।
লেপার্ডের বাচ্চারা তিন মাস পর্যন্ত মায়ের দুধ খায়। এরা দু’ বছর বয়স পর্যন্ত মায়ের সঙ্গে থাকে। তবে আশঙ্কার বিষয় হল, লেপার্ডছানার বাবা ছাড়া অন্য পুরুষ লেপার্ডরা অনেক সময় তাদের আক্রমণ করে দৃষ্টিশক্তি নষ্ট করে দেয়।
লেপার্ড বা প্যান্থার সেরা বড় বিড়াল হিসেবে পরিচিত হলেও বাস্তবে কিন্তু বাঘ সবথেকে ভারী এবং লম্বা। অনেক পুরুষ বাঘ আছে যারা লম্বায় কমবেশি ১৩ ফুট পর্যন্ত হয়। এরপরই ওজন ও লম্বায় দ্বিতীয় স্থানে রয়েছে সিংহ। আবার বাঘের থেকে উচ্চতায় বেশি হল সিংহ। উল্লেখ্য, ভারতে লেপার্ডকে ভুল করে চিতা বলে ডাকা হয়।
এরা জায়গা দখলের জন্য এক অপরের সঙ্গে ভয়ঙ্কর যুদ্ধ করে। লেপার্ডছানারা কিন্তু খুব তাড়াতাড়ি পরিণত হয়ে ওঠে। খুব কম বয়সেই মাকে ছেড়ে একা থাকে। তোমাদের জানলে ভালো লাগবে, এক একটি লেপার্ডের প্রতিদিন পেট ভরানোর জন্য প্রায় চার কিলোগ্রাম মাংস লাগে!
সরকারি বাঘশুমারি অনুযায়ী, এই মুহূর্তে ভারতে লেপার্ডের সংখ্যা প্রায় ১৪ হাজার। যদিও কিছু বিজ্ঞানী মনে করেন সংখ্যাটি বেশিও হতে পারে। দুঃখের বিষয় দেশের বিভিন্ন প্রান্তে মানুষ ভয়ে নির্মমভাবে লেপার্ড হত্যা করে চলেছেন। সেখানে জোয়াই হল এমন একটি জায়গা যেখানে মানুষ বাঘের ক্ষতি করে না, আবার বাঘও মানুষের ক্ষতি করে না। এই এলাকায় বাঘের সঙ্গে মানুষের সম্পর্কটাই অন্যরকম! 
07th  May, 2017
তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
মাধ্যমিকে ইংরেজিতে writing কখনও মুখস্থ করতে যেও না

পরামর্শ দিচ্ছেন ঝাড়গ্রামের রাণী বিনোদমঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা অরুণিমা মণ্ডল। বিশদ

22nd  October, 2017
শুধু লাইক দিয়ে বিচার কোরো না...

অ্যাপলের শীর্ষকর্তা টিম কুক। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি যে বক্তব্য রেখেছেন তার কিছু অংশ রইল তোমাদের জন্য। সংকলনে মৃণালকান্তি দাস।
বিশদ

22nd  October, 2017
কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়
চন্দনকুমার মাইতি, প্রধান শিক্ষক

লক্ষ্মীকান্তপুর লোকালে মথুরাপুর। ওখান থেকে আধঘণ্টার হাঁটাপথ। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া একটি গ্রাম কৃষ্ণচন্দ্রপুর। পুরোটাই সবুজে ঘেরা। তবে এই গ্রামের মানুষের মুখে মুখে ফেরে কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের কথা। এককথায় বলা যায়, বাংলা মিডিয়ামের একটি আদর্শ মডেল স্কুল।
বিশদ

22nd  October, 2017
মামাবাড়ি ভারী মজা...

মামাবাড়ি নামটার সঙ্গেই যেন আদর মিশে আছে। মামাবাড়ির কতস্মৃতি যে কতজনের মনের সিন্দুকে জমে আছে ইয়ত্তা নেই। মুঠো মুঠো আদর মাখানো নানা ঘটনার কথাই জানালো কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

22nd  October, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুরানো কলকাতায় মাটির তলায় কোথায় সুয়্যারেজ, গ্যাস, বিদ্যুতের লাইন রয়েছে, তার কোনও ম্যাপ বা রেকর্ড কেএমডিএ’র কাছে নেই। ফলে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে এই নির্মাণকারী সংস্থাকে। মাটি খুঁড়তে গিয়ে মিলছে গ্রেটার ক্যালকাটা গ্যাস সার্ভিসের পাইপলাইন, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...

 নুনিয়াটন, ২৩ অক্টোবর (এএফপি): পাঁচ ঘণ্টার টানটান উত্তেজনার পর বন্দুকবাজকে গ্রেপ্তার করে রবিবার বিকালে দু’জন পণবন্দিকে উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি মধ্য ইংল্যান্ডের নুনিয়াটনের বারমুডা পার্কের। বেলা আড়াইটে নাগাদ পুলিশের কাছে খবর আসে যে বিনোদন পার্কে একজন বন্দুকবাজ দু’জনকে পণবন্দি করেছে। ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

23-10-2017 - 02:33:00 PM