হ য ব র ল
 

ইংরেজিতে গল্প লেখার সময় কোনও পয়েন্টকে আগে পরে কোরো না 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। 
তোমার জন্মদিনে পিসিমণি বা মামা যদি একটি সুন্দর গল্পের বই উপহার দেন তোমার চোখদুটো খুশিতে ভরে ওঠে। গল্প পড়ার মজাই আলাদা। গল্পের প্রতিটি চরিত্রকে আমরা কত কাছ থেকে দেখি। ঘটনার মধ্যে আমরা নিজেরাই ঢুকে পড়ি। তোমরা তো অনেকে আবার সুন্দর সুন্দর গল্প লেখো। স্কুলের পত্রিকায় ছাপার অক্ষরে তা জ্বলজ্বল করে। ইংরেজিতে তোমাদের তো স্টোরি রাইটিং (Story Writing) আছে। পাঠ্যবইগুলোর (Butterfly, Blossoms, Bliss) অ্যাকটিভিটিতে অনেক স্টোরির আউটলাইন বা পরিকাঠামো দেওয়া থাকে। তা থেকে তুমি বুঝে নাও গল্পটা আধা আলো আধা অন্ধকারে কীভাবে লুকিয়ে আছে। তারপর লিখে ফেল একটি নিটোল গল্প যা পড়ে সবাই আনন্দ পাবে। এই গল্পটি আরও ভালো করে কীভাবে লেখা যায় তা তোমাদের
জানিয়ে দিচ্ছি আজ। তবে তোমরা ইতিমধ্যেই ক্লাসে অনেকটাই জেনে গিয়েছ।
১. স্টোরির outlineটা ভালো করে পড়ে নেবে।
২. প্রতিটি পয়েন্ট বার বার পড়ে বুঝে নেবে। একটি পয়েন্ট না বুঝতে পারলে গল্পটি তৈরি হবে না। সেনটেন্সগুলো সঠিকভাবে অর্থাৎ গ্রামাটিক্যালি সঠিক করে লিখবে। নচেৎ সেই পয়েন্টের জন্য ধার্য নম্বরটি তুমি পাবে না। বানান যেন শুদ্ধ লেখা হয়।
৩. সবসময় past tense-এ গল্প লিখবে। তোমার বর্ণনাকে আকর্ষণীয় করতে ডায়ালগ বা কথোপকথন (মানে ডাইরেক্ট স্পিচ) ব্যবহার করবে। এতে গল্পটি প্রাণবন্ত হবে।
৪. অনেক গল্পের শুরুতে Once there lived..., long ago, one day a... এই জাতীয় Phrase দিয়ে শুরু করবে।
৫. কোনও পয়েন্টকে আগে পরে করবে না। প্রয়োজনে দু’ চারটি বাক্য বাড়তি লিখতে পারো।
৬. একটি টাইটেল বা নামকরণ দেবে। সাধারণত প্রধান চরিত্রদের দিয়ে বা গল্পের বিষয়বস্তু দিয়ে নামকরণ হয়। এছাড়াও শিক্ষণীয় বিষয় দিয়েও নামকরণ হয়।
৭. টাইটেল লেখার সময় CAP Small অর্থাৎ conjunction, article এবং Preposition স্মল লেটার-এ লিখবে। যেমন— The Fox and the Grapes, The Hare and the Tortoise, A Competition among three Artists, The Lesson of Unity বা Self help is the Best Help.
৮. গল্পের যদি মরাল থাকে শেষে লিখে দেবে।
৯. প্রতিটি গল্পের একটি বিগিনিং, মিডল এবং এন্ড থাকবে। তাই দুটো তিনটে প্যারাগ্রাফ-এ লিখবে।
১০. Fables হলে সেখানে পশু-পাখিরা মানুষের ভাষায় কথা বলবে। তাদের জন্য He, She, They ব্যবহার করবে।
১১. লেখা হয়ে গেলে প্রথম পাঠক তুমি নিজেই হয়ে যাও। তবেই শিক্ষক-শিক্ষিকাগণ কোনও ভুল খুঁজেও পাবেন না।
১২. গল্প সাধারণত থার্ড পারসন ন্যারেটিভ-এ (প্রথম পুরুষের বয়ানে) বলা হয়।
১৩. বই থেকে বেশ কিছু স্টোরি ভালোভাবে পড়ে ফেলবে। পয়েন্টস থেকে কীভাবে প্রতিটি সেনটেন্স তৈরি হচ্ছে সেটি মনোযোগ দিয়ে লক্ষ করবে।
ভালো করে লেখা তো শিখেই গেলে। নিজের তৈরি একটি গল্প কাগজের অফিসে পাঠিয়ে দিও একদিন। তাহলে সবাই পড়তে পারবে। অপেক্ষায় থাকব কেমন।
07th  May, 2017
তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
মাধ্যমিকে ইংরেজিতে writing কখনও মুখস্থ করতে যেও না

পরামর্শ দিচ্ছেন ঝাড়গ্রামের রাণী বিনোদমঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা অরুণিমা মণ্ডল। বিশদ

22nd  October, 2017
শুধু লাইক দিয়ে বিচার কোরো না...

অ্যাপলের শীর্ষকর্তা টিম কুক। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি যে বক্তব্য রেখেছেন তার কিছু অংশ রইল তোমাদের জন্য। সংকলনে মৃণালকান্তি দাস।
বিশদ

22nd  October, 2017
কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়
চন্দনকুমার মাইতি, প্রধান শিক্ষক

লক্ষ্মীকান্তপুর লোকালে মথুরাপুর। ওখান থেকে আধঘণ্টার হাঁটাপথ। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া একটি গ্রাম কৃষ্ণচন্দ্রপুর। পুরোটাই সবুজে ঘেরা। তবে এই গ্রামের মানুষের মুখে মুখে ফেরে কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের কথা। এককথায় বলা যায়, বাংলা মিডিয়ামের একটি আদর্শ মডেল স্কুল।
বিশদ

22nd  October, 2017
মামাবাড়ি ভারী মজা...

মামাবাড়ি নামটার সঙ্গেই যেন আদর মিশে আছে। মামাবাড়ির কতস্মৃতি যে কতজনের মনের সিন্দুকে জমে আছে ইয়ত্তা নেই। মুঠো মুঠো আদর মাখানো নানা ঘটনার কথাই জানালো কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

22nd  October, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: গুজরাত নির্বাচনের প্রচারে নেমে নজিরবিহীনভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর ফরমুলায় মোদিকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। সিঙ্গুরে বাধা পেয়ে আমেদাবাদ সংলগ্ন সানন্দে ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

 সংবাদদাতা, শিলিগুড়ি: জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে আন্তর্জাতিক মানের টেবল টেনিস আকাদেমি গড়ার জন্য রাজ্য সরকারের হস্তক্ষেপ চাইল টেবল টেনিস ফেডেরশন অফ ইন্ডিয়া (টিটিএফআই)। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM