হ য ব র ল
 

ইংরেজিতে গল্প লেখার সময় কোনও পয়েন্টকে আগে পরে কোরো না 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। 
তোমার জন্মদিনে পিসিমণি বা মামা যদি একটি সুন্দর গল্পের বই উপহার দেন তোমার চোখদুটো খুশিতে ভরে ওঠে। গল্প পড়ার মজাই আলাদা। গল্পের প্রতিটি চরিত্রকে আমরা কত কাছ থেকে দেখি। ঘটনার মধ্যে আমরা নিজেরাই ঢুকে পড়ি। তোমরা তো অনেকে আবার সুন্দর সুন্দর গল্প লেখো। স্কুলের পত্রিকায় ছাপার অক্ষরে তা জ্বলজ্বল করে। ইংরেজিতে তোমাদের তো স্টোরি রাইটিং (Story Writing) আছে। পাঠ্যবইগুলোর (Butterfly, Blossoms, Bliss) অ্যাকটিভিটিতে অনেক স্টোরির আউটলাইন বা পরিকাঠামো দেওয়া থাকে। তা থেকে তুমি বুঝে নাও গল্পটা আধা আলো আধা অন্ধকারে কীভাবে লুকিয়ে আছে। তারপর লিখে ফেল একটি নিটোল গল্প যা পড়ে সবাই আনন্দ পাবে। এই গল্পটি আরও ভালো করে কীভাবে লেখা যায় তা তোমাদের
জানিয়ে দিচ্ছি আজ। তবে তোমরা ইতিমধ্যেই ক্লাসে অনেকটাই জেনে গিয়েছ।
১. স্টোরির outlineটা ভালো করে পড়ে নেবে।
২. প্রতিটি পয়েন্ট বার বার পড়ে বুঝে নেবে। একটি পয়েন্ট না বুঝতে পারলে গল্পটি তৈরি হবে না। সেনটেন্সগুলো সঠিকভাবে অর্থাৎ গ্রামাটিক্যালি সঠিক করে লিখবে। নচেৎ সেই পয়েন্টের জন্য ধার্য নম্বরটি তুমি পাবে না। বানান যেন শুদ্ধ লেখা হয়।
৩. সবসময় past tense-এ গল্প লিখবে। তোমার বর্ণনাকে আকর্ষণীয় করতে ডায়ালগ বা কথোপকথন (মানে ডাইরেক্ট স্পিচ) ব্যবহার করবে। এতে গল্পটি প্রাণবন্ত হবে।
৪. অনেক গল্পের শুরুতে Once there lived..., long ago, one day a... এই জাতীয় Phrase দিয়ে শুরু করবে।
৫. কোনও পয়েন্টকে আগে পরে করবে না। প্রয়োজনে দু’ চারটি বাক্য বাড়তি লিখতে পারো।
৬. একটি টাইটেল বা নামকরণ দেবে। সাধারণত প্রধান চরিত্রদের দিয়ে বা গল্পের বিষয়বস্তু দিয়ে নামকরণ হয়। এছাড়াও শিক্ষণীয় বিষয় দিয়েও নামকরণ হয়।
৭. টাইটেল লেখার সময় CAP Small অর্থাৎ conjunction, article এবং Preposition স্মল লেটার-এ লিখবে। যেমন— The Fox and the Grapes, The Hare and the Tortoise, A Competition among three Artists, The Lesson of Unity বা Self help is the Best Help.
৮. গল্পের যদি মরাল থাকে শেষে লিখে দেবে।
৯. প্রতিটি গল্পের একটি বিগিনিং, মিডল এবং এন্ড থাকবে। তাই দুটো তিনটে প্যারাগ্রাফ-এ লিখবে।
১০. Fables হলে সেখানে পশু-পাখিরা মানুষের ভাষায় কথা বলবে। তাদের জন্য He, She, They ব্যবহার করবে।
১১. লেখা হয়ে গেলে প্রথম পাঠক তুমি নিজেই হয়ে যাও। তবেই শিক্ষক-শিক্ষিকাগণ কোনও ভুল খুঁজেও পাবেন না।
১২. গল্প সাধারণত থার্ড পারসন ন্যারেটিভ-এ (প্রথম পুরুষের বয়ানে) বলা হয়।
১৩. বই থেকে বেশ কিছু স্টোরি ভালোভাবে পড়ে ফেলবে। পয়েন্টস থেকে কীভাবে প্রতিটি সেনটেন্স তৈরি হচ্ছে সেটি মনোযোগ দিয়ে লক্ষ করবে।
ভালো করে লেখা তো শিখেই গেলে। নিজের তৈরি একটি গল্প কাগজের অফিসে পাঠিয়ে দিও একদিন। তাহলে সবাই পড়তে পারবে। অপেক্ষায় থাকব কেমন।
07th  May, 2017
 রেনি ডে মানে দেদার মজা

 স্কুলের পথে ঝুপ ঝুপ বৃষ্টি। আকাশ কালো শ্রাবণ ধারায় মনে অফুরন্ত ফুর্তি। রেনি ডে মানে খিচুড়ি খাওয়া, কাগজের নৌকা ভাসানো, মাছ ধরা আরও কত কী। এবারের সংখ্যায় রেনি ডে নিয়ে তোমাদের বেশকিছু মজাদার গল্প শোনালো সংস্কৃত কলেজিয়েট স্কুলের ছাত্ররা।
বিশদ

দুই দেশের এক দ্বীপ

তোমরা আজ দু’টি দেশের একটি দ্বীপের মজার ঘটনা সম্পর্কে জানবে। বছরে ছয় মাস থাকে ফ্রান্সের দখলে। আর বাকি ছয় মাস থাকে স্পেনের নিয়ন্ত্রণে। ফ্রান্স ও স্পেন সীমান্তের মধ্যে একটি নদী আছে। নাম বিদাসোয়া। সেখানেই দেখতে পাওয়া যায় দ্বীপটিকে। দু’দেশের লড়াইয়ে দ্বীপটি যেন একটি পিং পং বলে পরিণত হয়েছে। কখনও এর সীমানায় তো, কখনও ওর সীমানায়। এমন একটি রহস্যঘেরা দ্বীপের নাম ফেজেন্ট।
বিশদ

16th  July, 2017
সত্যিকারের হারানো পৃথিবী

যে পাহাড় নিয়ে লেখা হয় বিখ্যাত এক উপন্যাস আর তৈরি হয় দু-দুটি হলিউডি সিনেমা, সেই পাহাড় কি আর বিখ্যাত না হয়ে উপায় আছে? দক্ষিণ আমেরিকার বিখ্যাত এই পাহাড়ের অবস্থান ভেনিজুয়েলা-ব্রাজিল সীমান্তে। ১৯১২ সালে ‘দ্য লস্ট ওয়ার্ল্ড’ উপন্যাসে ‘রোরাইমা’ নামের এই পাহাড়ের বর্ণনা দিয়েছিলেন স্যার আর্থার কোনান ডয়েল।
বিশদ

16th  July, 2017
কার্ডের সাহায্যে অনায়াসে বড় বড় অঙ্কের সমাধান করে ফেলছে ছোটরা

পরামর্শ দিচ্ছেন ইউসিমাস, কলকাতার প্রধান নবনীতা ভৌমিক। বিশদ

16th  July, 2017
ইন্দাস ভ্যালি স্কুল পুরস্কৃত

ব্রিটিশ কাউন্সিল প্রতি বছর তোমাদের মতো স্কুল পড়ুয়াদের নিয়ে ‘ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড’ নামে একটি অনুষ্ঠান করে। এখানে বিভিন্ন দেশের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। এ বছর ভারত থেকে এই পরস্কার পেয়েছে কলকাতার ইন্দাস ভ্যালি ওয়ার্ল্ড স্কুল। এদের কাছে ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পুরস্কারটি থাকবে।
বিশদ

16th  July, 2017
স্কুলের সেরা মুহূর্ত

শিক্ষকদের আশীর্বাদ ও ভালোবাসা
আমার এবার দশম শ্রেণি। আস্তে আস্তে পা বাড়াচ্ছি সামনের দিকে। আর বছর তিনেক পর ছাড়তে হবে স্কটিশ চার্চকে। কিন্তু আমার জীবনে স্কুল ঘিরে রয়েছে কত রঙিন মুহূর্ত। অজস্র স্মৃতি। কত ভালো লাগা।
বিশদ

16th  July, 2017
মাধ্যমিকে বঙ্গানুবাদের প্রস্তুতি নিয়ে কিছু জরুরি টিপস

পরামর্শ দিচ্ছেন হোলি চাইল্ড স্কুলের (বিডন স্ট্রিট) বাংলার শিক্ষিকা হাসি সাহা
বিশদ

09th  July, 2017
টাটা ট্রাস্টের দ্য বিগ লিটল বুক অ্যাওয়ার্ড

তোমাদের একটা ভালো সংবাদ দিই। ভারতীয় ভাষায় শিশু সাহিত্যে লেখকদের ও পুস্তক অলংকরণে অবদানের জন্য বিশেষ সম্মান জানাতে ‘দ্য বিগ লিটল বুক অ্যাওয়ার্ড’
(বি এল বি এ) www.tatatrusts.org, ফেসবুক: Tata Trusts দেখতে পারো।
বিশদ

09th  July, 2017
স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের বার্ষিক অনুষ্ঠান

স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের বার্ষিক পুরস্কারবিরতণী অনুষ্ঠান হয়ে গেল। গত ১২ জুন সোমবার বিকেল পঁাচটায় মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে পুরস্কার বিতরণের পাশাপাশি ছাত্ররা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়।
বিশদ

09th  July, 2017
যুগান্তকারী আবিষ্কার

সকালে ঘুম থেকে উঠেই তোমাদের কেউ হয়তো প্রথমে চশমাটা পড়ে নাও, এরপর রেডিও বা টেলিভিশন চালু করো এবং নিউজপেপারটা হাতে
নিয়েই পড়া শুরু করো। এর মাঝেই কিন্তু তুমি গত ১০০০ বছরের ইতিহাসের তিনটি যুগান্তকারী আবিষ্কারকে ব্যবহার করে ফেলেছ: চশমার লেন্স, তারহীন যোগাযোগ এবং প্রিন্টিং প্রেস।
বিশদ

09th  July, 2017
ডাকবাড়িতে ইতিহাসের ডাক

একসময় রাত জেগে ছুটত রানার চিঠির বোঝা কাঁধে। কত অতীত পেরিয়ে এখন ডাকব্যবস্থা পেয়েছে আধুনিকতার ছোঁয়া। সেইসব দিনের স্মৃতিকে, ইতিহাসকে আমাদের কাছে তুলে ধরেছে ভারতীয় ডাক ব্যবস্থা। কলকাতার জিপিওতে গড়ে ওঠা সংগ্রহশালায় মিলছে সেইসব ইতিহাসের দর্শন। দেখে এলেন রাজীব চক্রবর্তী। বিশদ

09th  July, 2017



একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহরমপুর সেন্ট্রাল জেল থেকে চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা বিচারাধীন বন্দি উধাও হল হাসপাতাল থেকে। পলাতক ওই বন্দির নাম সোহেল রানা (২৫)। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM

ভারত ৩১/১ (৮ ওভারে)

07:26:26 PM