হ য ব র ল
 

শেকলে বাঁধা গাছ

পাকিস্তানে ১১৬ বছর বন্দি অবস্থায় পড়ে রয়েছে একটি গাছ। অবাক করা এই ঘটনা পাকিস্তানের পেশোয়ারের। রাস্তার পাশে গাছটি দাঁড়িয়ে রয়েছে শেকলবাঁধা অবস্থায়। শত বছর পেরিয়েও বন্দিদশা থেকে মুক্তি মেলেনি পেশোয়ারের এই বটগাছের। তবে তাঁর এমন পরিণতির কথা ফলাও করে লেখা রয়েছে তাঁর পাশেই একটি সাইন বোর্ডে। ঘটনা ১৮৯৮ খ্রিস্টাব্দের। এক সন্ধ্যায় আকণ্ঠ মদ্যপান করে বাড়ি ফিরছিলেন পেশোয়ারের দোর্দণ্ডপ্রতাপ পুলিশকর্তা জেমস স্কিউড। মত্ত অবস্থায় ওই গাছটিকে দেখে তাঁর মনে হয়েছিল, সেটা দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। পুলিশ দেখে পালানো মানেই ‘ডাল মে কালা হ্যায়’। মদ্যপ পুলিশ অফিসার গাছকে ভেবে বসলেন চোর। চুরি করে গাছ নাকি পালাচ্ছে। এমন অপরাধেই অধস্তন কর্মীদের শেকল দিয়ে গাছটিকে বেঁধে ফেলার হুকুম দেন জেমস। সাহেবের অগ্নিমূর্তি দেখে সেপাইরাও আর তাঁর ভুল ভাঙানোর চেষ্টা করেনি। পরে যখন হুঁশ ফেরে, নিজের কাণ্ড দেখে লজ্জিত হন জেমস। সাতদিনের মধ্যে বদলি নিয়ে অন্যত্র চলে যান। গাছ পড়ে থাকে শেকলবাঁধা অবস্থাতেই। স্বাধীনতার পরেও গাছের শেকল খোলেননি স্থানীয় বাসিন্দারা। বরং গোটা ঘটনার বিবরণ দিয়ে একটি সাইনবোর্ড আটকে দিয়েছেন গাছটির গায়ে। স্থানীয় অধ্যাপক মুখতিয়ার দুরানি বলছেন, ‘ঔপনিবেশিক আমলে ব্রিটিশরা আমাদের পূর্বপুরুষদের ওপরে অত্যাচার চালিয়ে গিয়েছে, এটা তারই একটা নিদর্শন। মদের নেশায় যে একটা গাছকে বন্দি করে রাখতে পারে, সে স্বাধীনতা সংগ্রামীদের ওপরে কী অত্যাচার করেছে, সেটা সহজেই অনুমান করা যায়।’ সেই সময়ের কর্মসংস্কৃতিকেও বিদ্রুপ করতে ছাড়েননি দুরানি। বলছেন, ‘ঊর্ধতন আধিকারিক ভুল করছেন দেখেও দেশি সিপাহিরা প্রতিবাদ করার সাহস পেতেন না।’ সাধে কী বলে, ‘বস ইজ অলওয়েজ রাইট’! মৃণালকান্তি দাস ছবি সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
07th  May, 2017
ছোটদের রান্নাঘর 
ওরিও মিল্ক শেক ও হোম স্টাইল কুকিস

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য ললিত গ্রেট ইস্টার্ন কলকাতা হোটেলের এক্সিকিউটিভ পেস্ট্রি শেফ অয়ন চট্টোপাধ্যায়।  বিশদ

ছোটদের ‘ডাকঘর’  

কোনও নাট্য দলের সতেরো বছর বয়স হওয়াটা খুব ছোট কথা নয়। অনেক অসুবিধার মধ্যে দিয়ে কয়েক জন নাট্যপ্রাণ মানুষের আপ্রাণ চেষ্টায় সতেরো বছরের তরুণ হাওড়ার শিল্পী সংঘ। এই নাট্য দলটি শুধু নিজেদের নাটক চর্চা নিয়েই থেমে থাকেনি।
বিশদ

আর্কিমিডিসের বুদ্ধি 

ছোট্ট বন্ধুরা তোমাদের আজ যে গল্পটা বলব, সেটা খ্রিস্টের জন্মের প্রায় আড়াইশো বছর আগের ঘটনা। গ্রিসের উপনিবেশ সিসিলির সিরাকিউস রাজ্য আক্রমণ করেছিল রোমান সেনা। সিরাকিউসের রাজা হিয়ারো বুঝতে পেরেছিলেন তাঁর সৈন্যসামন্ত রোমান সেনার সঙ্গে এঁটে উঠতে পারবে না।
বিশদ

রথযাত্রা মহা ধুমধাম... 

আষাঢ় মাস পড়লেই শুরু হয়ে যায় রথযাত্রার কাউন্টডাউন। রথ সাজানোর প্রস্তুতি শুরু হয় কয়েকদিন আগে থেকেই। রঙিন কাগজে একতলা, দু’তলা রথ সাজিয়ে জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে প্রণাম করে বাবা-মায়ের সঙ্গে রথ টানা, ভেঁপু বাজানো ও রথের মেলায় ঘোরা—এ এক অদ্ভুত উন্মাদনা। রথ টানার আনন্দের কথা জানালো হুগলি ব্রাঞ্চ (সরকারি) স্কুলের ছাত্ররা।
 
বিশদ

মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান।
বিশদ

18th  June, 2017
নীলনদের অজানা তথ্য 

আফ্রিকা একটি বৈচিত্রপূর্ণ দেশ। এখানে অনেক ধরনের দুর্লভ জীবজন্তু এবং রহস্যজনক সব জায়গার সমাবেশ ঘটেছে। এখানে পৃথিবীর প্রায় ধরনের জীবজন্তুরই দর্শন মেলে। বন্য মহিষ, বন্য হাতি, শিম্পাঞ্জী, গোরিলা সহ একাধিক জীবজন্তুর দেখা পাওয়া যায়।
বিশদ

18th  June, 2017
জা না-অ জা না 

যুগান্তকারী আবিষ্কার
সকালে ঘুম থেকে উঠেই তোমাদের কেউ হয়তো প্রথমে চশমাটা পড়ে নাও, এরপর রেডিও বা টেলিভিশন চালু করো এবং নিউজপেপারটা হাতে নিয়েই পড়া শুরু করো। এর মাঝেই কিন্তু তুমি গত ১০০০ বছরের ইতিহাসের তিনটি যুগান্তকারি আবিষ্কারকে ব্যবহার করে ফেলেছ, চশমার লেন্স, তারহীন যোগাযোগ এবং প্রিন্টিং প্রেস।
বিশদ

18th  June, 2017
সিলেবাসে যদি না থাকতো... 

ছাত্র-ছাত্রীরা মনে করে, সিলেবাসে যদি অপছন্দের বিষয়গুলি না থাকতো, তাহলে পরীক্ষায় কী ভালো ফলই না হত। বরাবরই অপছন্দের বিষয়গুলিকে তারা সিলেবাসে রাখার পক্ষপাতী নয়। সিলেবাসে কী থাকবে আর থাকবে না, বাছাইয়ের দায়িত্বে যদি তারাই থাকতো তাহলে তো অপছন্দের বিষয়গুলি ততক্ষণাৎ বাদ পড়ত। এবার উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা জানালো সিলেবাসে কী না থাকলে তাদের ভালো হত। 
বিশদ

18th  June, 2017
পৃথিবীর আশ্চর্যজনক কিছু বন্যপ্রাণী 

প্রকৃতির আবিষ্কারের ছন্দে পৃথিবীতে দেখা দিয়েছে আশ্চর্য সব জীবজন্তুদের রাজত্ব। এই লেখায় তোমাদের জন্য থাকছে সেরকমই কিছু অসাধারণ জীবজন্তুর সম্বন্ধে বিস্ময়কর তথ্য। আকর্ষণীয় ক্যাঙ্গারু, সুন্দর দেখতে কোয়ালা ও আশ্চর্যজনক ক্লাউন মাছের মধ্যে কে সবথেকে সুন্দর?
বিশদ

11th  June, 2017
সোনার ট্রেন বৃত্তান্ত 

সোনার হরিণ, সোনার ডিম, সোনার পাথরবাটি ইত্যাদি গল্প অনেকেরই শোনা আছে। কিন্তু সোনার ট্রেনের গল্প বা এ ধরনের কোনও কাহিনি কারও জানা আছে? আসলে গোটা একটি ট্রেন সোনার তৈরি, নাকি ট্রেনভর্তি সোনা আছে তা আগে জানা দরকার।
বিশদ

11th  June, 2017



একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ত্রী ও শাশুড়ির বঁটির কোপে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন স্বামী। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে নিউটাউনের প্রমোদগড় বাজার এলাকায়। স্থানীয় সূত্রের খবর, পারিবারিক বিবাদের জেরে শুভঙ্কর সরকারের সঙ্গে বেশ কিছুদিন ধরেই তাঁর স্ত্রীর অশান্তি চলছিল। ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM