হ য ব র ল
 

রবির কিরণে হাসি ছড়ায়ে... 

সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পাঠ করি
আমি হোস্টেলে থাকি। সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পাঠ করি, গান করি। ২৫ শে বৈশাখ আমাদের স্কুলে আলাদা করে কিছু হয় না। সকাল হলেই বড় দাদা-দিদিদের সঙ্গে বৈতালিকে যাই। সেখানে নানা অনুষ্ঠান দেখি। দিদি, দাদারা গান করে, নাচের অনুষ্ঠান হয়। মন্দিরে মন্ত্রোচারণ হয়। সেখানেও যাই। পরে হোস্টেলে ফিরে আসি। এরপরে খাওয়া দাওয়া করে রবি ঠাকুরের কবিতার বইগুলি পড়ি।
শুভমিতা মাহাতো, চতুর্থ শ্রেণি
রবীন্দ্র জয়ন্তীর গান
গাওয়ার মুহূর্তটা ভুলব না
গত বছর ২৫ শে বৈশাখ পাড়ার রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে আমি প্রথম উদ্বোধনী সংগীত গেয়েছিলাম। ওই মুহূর্তটা আমি কখনও ভুলব না। রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত গাইতে পেরে আমার খুব ভালো লেগেছে। তবে এর আগেও রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে আমি কবিতা পাঠ করেছি। ২৫ শে বৈশাখ পাড়াতে ঘটা করে রবীন্দ্র জয়ন্তী পালন করা হয়, সেখানে সময় পেরিয়ে যায়। দাদা-দিদিদের সঙ্গে গল্প করি, নিজেদের মধ্যে রবি ঠাকুরের নানা ধরনের গান গাওয়া হয়। খুব আনন্দে কাটে দিনটা। পাড়ার বাইরেও রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ভালো লাগে।
অদিতি মুখোপাধ্যায়, সপ্তম শ্রেণি
ঘুম ভাঙে রবীন্দ্র সংগীত শুনতে শুনতে
২৫ শে বৈশাখ দিনটার অপরিসীম গুরুত্ব। এদিন বাড়ির পরিবেশটাই কেমন বদলে যায়! সকালে ঘুম ভাঙে রবীন্দ্র সংগীত শুনতে শুনতে। দিনটা বেশ উপভোগ করি। সকাল থেকে টিভিতে কবিগুরুকে নিয়ে নানা অনুষ্ঠান হয় তা দেখি। রবি ঠাকুরের জন্মদিনে তাঁর লেখা কবিতা, গল্প, উপন্যাস পড়তে যেন একটু বেশিই ভালো লাগে। সারাদিন তাঁর লেখা পড়ি। পড়তে পড়তে মনে হয় তিনি না থাকলে বাংলা সাহিত্যটাই সম্পূর্ণ হত না। তাঁর লেখা পড়ে কত কিছু শিখতে পারি। তাঁর সৃষ্ট কবিতা, গল্প পড়েই তাঁকে জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি জানাই।
দেবাঞ্জন সিনহা,
সপ্তম শ্রেণি
ভোরে বৈতালিকে পা মেলাই
ছোট থেকে রবীন্দ্র সংস্কৃতিতে বেড়ে উঠেছি। তাই এদিনের গুরুত্ব নতুন করে আমাকে বোঝাতে হয়নি। সকালে শান্তিনিকেতনে চলে আসি। ভোরে শুরু হওয়া বৈতালিকে পা মেলাই। তারপরে ঘণ্টা তলার অনুষ্ঠানে যাই। উপাসনা গৃহে মন্ত্রপাঠে অংশ নিই। ২৫ শে বৈশাখের আগে থেকেই মনের মধ্যে উন্মাদনা সৃষ্টি হয়।
সায়র রায়, সপ্তম শ্রেণি
গাইতে গাইতে আশ্রম প্রাঙ্গণ পরিক্রমা করি
২৫ শে বৈশাখ সকাল থেকেই উৎসবমুখর পরিবেশ দেখা যায় শান্তিনিকেতন জুড়ে। ভোরে আলো ফোটার আগেই আমরা এখানে হাজির হয়ে যাই। দেশ-বিদেশের কত মানুষ আসেন সেদিন। আমরা বৈতালিকে গান গাইতে গাইতে আশ্রম প্রাঙ্গণ পরিক্রমা করি। এরপরে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান দেখি। কবিগুরুকে নিয়ে মানুষের আবেগ দেখে খুবই ভালো লাগে। সেদিন অনেক মানুষের সঙ্গে আলাপ হয়। কবিগুরুর নানা সৃষ্টি নিয়ে চর্চা হয় তা মন দিয়ে শুনি। এদিনটার জন্যই সারা বছর অপেক্ষায় থাকি।
অমরনাথ বাগদি,
অষ্টম শ্রেণি
২৫ শে বৈশাখের গুরুত্বই আলাদা
ছোট থেকেই পাঠভবনে পড়াশুনো করেছি। সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে নানা অনুষ্ঠান করি। তাঁর লেখা গান, নৃত্যনাট্য, সাহিত্য চর্চা হয় স্কুলে। কিন্তু ২৫ শে বৈশাখ দিনটা বিশেষ গুরুত্বপূর্ণ। আমাদের স্কুলে আলাদা করে দিনটি উদ্‌যাপন না করা হলেও বিশ্বভারতীতে নানা অনুষ্ঠান হয়। সেখানেই আমরা অংশগ্রহণ করে থাকি। এদিন কবিগুরুর পা ছুঁয়ে প্রণাম করতে খুব ইচ্ছে হয়! তাই সকালে উঠেই স্নান করে তাঁর ছবিতে মালা দিয়ে সম্মান জানাই।
শ্রেয়া মণ্ডল,
নবম শ্রেণি
প্রতিবছরই নৃত্যনাট্য হয়
সামনের বছরই মাধ্যমিক, তাই পড়াশুনোর চাপ রয়েছে। তবু ২৫ শে বৈশাখ দিনটা আলাদাভাবেই কাটাব। প্রতি বছরের মতো এবারও বিশ্বভারতী চত্বরে হওয়া নানা অনুষ্ঠান দেখব। এদিন আমার সঙ্গে আমার পরিবারের লোকজনও আসেন। খুব মজা করি। এবারও তাদের নিয়ে যাব। ভোরে বৈতালিকে অংশ নেওয়ার পর ঘন্টা তলার অনুষ্ঠান দেখব। সন্ধ্যার সময়ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পাঠভবন থেকে প্রতিবছরই নৃত্যনাট্যের আয়োজন করা হয়। মাধ্যমিক পরীক্ষা রয়েছে বলে এবার কোনও অনুষ্ঠানে অংশ নেব না। তবে ২৫ শে বৈশাখ, মাধ্যমিকের সিলেবাসে রবীন্দ্রনাথ ঠাকুরের যা যা সৃষ্টি রয়েছে তা পড়ে নেওয়ার চেষ্টা করব। এতে একদিকে যেমন মনের তৃপ্তি পাব, তেমনি পরীক্ষার প্রস্তুতিও হয়ে যাবে।
তামান্না ফিরদোষা, দশম শ্রেণি
বধিরূপা সিংহ, অধ্যক্ষ, পাঠভবন, বিশ্বভারতী 
১৯০১ সালে পাঁচজন ছাত্র ও পাঁচজন শিক্ষক নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ব্রহ্মচর্যাশ্রম শুরু করেন। সেই থেকে এর পথচলা শুরু। পরে ১৯২৫ সালে তিনি এর পাঠভবন নামকরণ করেন। সেই সময়ের ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা থেকে সম্পূর্ণ পৃথকভাবে তপোবনের কাঠামোয় গড়ে তুলেছিলেন এই ব্যতিক্রমী প্রতিষ্ঠানটিকে। কবিগুরু পরীক্ষার তীব্র বিরোধী ছিলেন। তিনি পরীক্ষাকে রক্তপিপাসু দানব বলতেন। তাঁর সেই আদর্শকে সামনে রেখে এখনও অষ্টম শ্রেণি পর্যন্ত কোন বাৎসরিক পরীক্ষা হয় না। তাঁর পরিবর্তে সারা বছরের দৈনন্দিন কাজের ভিত্তিতে মূল্যায়ণ করা হয়। সেখানে যেমন ছাত্র-ছাত্রীর পড়াশুনোর অগ্রগতিটিও লক্ষ করা হয়, ঠিক সমান গুরুত্ব নিয়ে নাচ, গান, সাহিত্য চর্চাকেও মূল্যায়ণ করা হয়।
কবিগুরুর তৈরি এই প্রতিষ্ঠান অনেক দিক থেকেই মৌলিক। যেমন এই প্রতিষ্ঠানের মতো কোনও বিশ্ববিদ্যালয়ের অধীনে স্কুল খুব বেশি দেখা যায় না। তেমনি পাঠভবনই বিশ্বের একমাত্র বিদ্যালয় যা থেকে বিশ্ববিদ্যালয়ের সৃষ্টি হয়েছে। কারণ, প্রথমে পাঠভবন হয় পরে ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার কথা মাথায় রেখে রবীন্দ্রনাথ বিশ্বভারতীর প্রতিষ্ঠা করেন। তাঁর এই প্রতিষ্ঠানে বর্তমানে ১২০০ ছাত্র-ছাত্রী পড়াশুনো করে। তাদের মধ্যে ৪০০ জন আবাসিক।
সাতটি হোস্টেল রয়েছে। সংগীত, খেলাধুলো, নাচ সহ সমস্ত বিভাগ মিলিয়ে শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ৭০। নাচ-গান, শরীরচর্চা, চিত্রাঙ্কন, হাতের কাজ এখানকার দৈনন্দিন পাঠ্যক্রমেরই অঙ্গ। ছাত্র-ছাত্রীদের যেমন হাতের কাজ, মাটির কাজ শেখানো হয়,
তেমনি মেটাল ওয়ার্ক ও তাঁতের কাজও শেখানো
হয়। কোনও ছাত্র-ছাত্রীর মধ্যে বিশেষ প্রতিভা লক্ষ করা গেলে তার ওপর বিশেষ নজর দেওয়া হয়। খেলাধুলোতেও এখানকার ছাত্র-ছাত্রীরা জেলার
নাম উজ্জ্বল করে। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে সারাবছরই নানা অনুষ্ঠান করা হয়। কিন্তু ২৫ শে
বৈশাখে আলাদা করে কোনও অনুষ্ঠান হয় না। বিশ্বভারতীর অনুষ্ঠানেই ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকারা অংশগ্রহণ করেন। প্রতি মঙ্গলবার ছাত্র-ছাত্রীদের লেখা নিয়ে সাহিত্যসভার আসর বসে।
সংকলক: সুমন তেওয়ারি
ছবি সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
07th  May, 2017
তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
মাধ্যমিকে ইংরেজিতে writing কখনও মুখস্থ করতে যেও না

পরামর্শ দিচ্ছেন ঝাড়গ্রামের রাণী বিনোদমঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা অরুণিমা মণ্ডল। বিশদ

22nd  October, 2017
শুধু লাইক দিয়ে বিচার কোরো না...

অ্যাপলের শীর্ষকর্তা টিম কুক। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি যে বক্তব্য রেখেছেন তার কিছু অংশ রইল তোমাদের জন্য। সংকলনে মৃণালকান্তি দাস।
বিশদ

22nd  October, 2017
কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়
চন্দনকুমার মাইতি, প্রধান শিক্ষক

লক্ষ্মীকান্তপুর লোকালে মথুরাপুর। ওখান থেকে আধঘণ্টার হাঁটাপথ। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া একটি গ্রাম কৃষ্ণচন্দ্রপুর। পুরোটাই সবুজে ঘেরা। তবে এই গ্রামের মানুষের মুখে মুখে ফেরে কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের কথা। এককথায় বলা যায়, বাংলা মিডিয়ামের একটি আদর্শ মডেল স্কুল।
বিশদ

22nd  October, 2017
মামাবাড়ি ভারী মজা...

মামাবাড়ি নামটার সঙ্গেই যেন আদর মিশে আছে। মামাবাড়ির কতস্মৃতি যে কতজনের মনের সিন্দুকে জমে আছে ইয়ত্তা নেই। মুঠো মুঠো আদর মাখানো নানা ঘটনার কথাই জানালো কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

22nd  October, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুরানো কলকাতায় মাটির তলায় কোথায় সুয়্যারেজ, গ্যাস, বিদ্যুতের লাইন রয়েছে, তার কোনও ম্যাপ বা রেকর্ড কেএমডিএ’র কাছে নেই। ফলে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে এই নির্মাণকারী সংস্থাকে। মাটি খুঁড়তে গিয়ে মিলছে গ্রেটার ক্যালকাটা গ্যাস সার্ভিসের পাইপলাইন, ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: গুজরাত নির্বাচনের প্রচারে নেমে নজিরবিহীনভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর ফরমুলায় মোদিকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। সিঙ্গুরে বাধা পেয়ে আমেদাবাদ সংলগ্ন সানন্দে ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM