হ য ব র ল
 

রবির কিরণে হাসি ছড়ায়ে... 

সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পাঠ করি
আমি হোস্টেলে থাকি। সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পাঠ করি, গান করি। ২৫ শে বৈশাখ আমাদের স্কুলে আলাদা করে কিছু হয় না। সকাল হলেই বড় দাদা-দিদিদের সঙ্গে বৈতালিকে যাই। সেখানে নানা অনুষ্ঠান দেখি। দিদি, দাদারা গান করে, নাচের অনুষ্ঠান হয়। মন্দিরে মন্ত্রোচারণ হয়। সেখানেও যাই। পরে হোস্টেলে ফিরে আসি। এরপরে খাওয়া দাওয়া করে রবি ঠাকুরের কবিতার বইগুলি পড়ি।
শুভমিতা মাহাতো, চতুর্থ শ্রেণি
রবীন্দ্র জয়ন্তীর গান
গাওয়ার মুহূর্তটা ভুলব না
গত বছর ২৫ শে বৈশাখ পাড়ার রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে আমি প্রথম উদ্বোধনী সংগীত গেয়েছিলাম। ওই মুহূর্তটা আমি কখনও ভুলব না। রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত গাইতে পেরে আমার খুব ভালো লেগেছে। তবে এর আগেও রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে আমি কবিতা পাঠ করেছি। ২৫ শে বৈশাখ পাড়াতে ঘটা করে রবীন্দ্র জয়ন্তী পালন করা হয়, সেখানে সময় পেরিয়ে যায়। দাদা-দিদিদের সঙ্গে গল্প করি, নিজেদের মধ্যে রবি ঠাকুরের নানা ধরনের গান গাওয়া হয়। খুব আনন্দে কাটে দিনটা। পাড়ার বাইরেও রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ভালো লাগে।
অদিতি মুখোপাধ্যায়, সপ্তম শ্রেণি
ঘুম ভাঙে রবীন্দ্র সংগীত শুনতে শুনতে
২৫ শে বৈশাখ দিনটার অপরিসীম গুরুত্ব। এদিন বাড়ির পরিবেশটাই কেমন বদলে যায়! সকালে ঘুম ভাঙে রবীন্দ্র সংগীত শুনতে শুনতে। দিনটা বেশ উপভোগ করি। সকাল থেকে টিভিতে কবিগুরুকে নিয়ে নানা অনুষ্ঠান হয় তা দেখি। রবি ঠাকুরের জন্মদিনে তাঁর লেখা কবিতা, গল্প, উপন্যাস পড়তে যেন একটু বেশিই ভালো লাগে। সারাদিন তাঁর লেখা পড়ি। পড়তে পড়তে মনে হয় তিনি না থাকলে বাংলা সাহিত্যটাই সম্পূর্ণ হত না। তাঁর লেখা পড়ে কত কিছু শিখতে পারি। তাঁর সৃষ্ট কবিতা, গল্প পড়েই তাঁকে জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি জানাই।
দেবাঞ্জন সিনহা,
সপ্তম শ্রেণি
ভোরে বৈতালিকে পা মেলাই
ছোট থেকে রবীন্দ্র সংস্কৃতিতে বেড়ে উঠেছি। তাই এদিনের গুরুত্ব নতুন করে আমাকে বোঝাতে হয়নি। সকালে শান্তিনিকেতনে চলে আসি। ভোরে শুরু হওয়া বৈতালিকে পা মেলাই। তারপরে ঘণ্টা তলার অনুষ্ঠানে যাই। উপাসনা গৃহে মন্ত্রপাঠে অংশ নিই। ২৫ শে বৈশাখের আগে থেকেই মনের মধ্যে উন্মাদনা সৃষ্টি হয়।
সায়র রায়, সপ্তম শ্রেণি
গাইতে গাইতে আশ্রম প্রাঙ্গণ পরিক্রমা করি
২৫ শে বৈশাখ সকাল থেকেই উৎসবমুখর পরিবেশ দেখা যায় শান্তিনিকেতন জুড়ে। ভোরে আলো ফোটার আগেই আমরা এখানে হাজির হয়ে যাই। দেশ-বিদেশের কত মানুষ আসেন সেদিন। আমরা বৈতালিকে গান গাইতে গাইতে আশ্রম প্রাঙ্গণ পরিক্রমা করি। এরপরে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান দেখি। কবিগুরুকে নিয়ে মানুষের আবেগ দেখে খুবই ভালো লাগে। সেদিন অনেক মানুষের সঙ্গে আলাপ হয়। কবিগুরুর নানা সৃষ্টি নিয়ে চর্চা হয় তা মন দিয়ে শুনি। এদিনটার জন্যই সারা বছর অপেক্ষায় থাকি।
অমরনাথ বাগদি,
অষ্টম শ্রেণি
২৫ শে বৈশাখের গুরুত্বই আলাদা
ছোট থেকেই পাঠভবনে পড়াশুনো করেছি। সারা বছরই রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে নানা অনুষ্ঠান করি। তাঁর লেখা গান, নৃত্যনাট্য, সাহিত্য চর্চা হয় স্কুলে। কিন্তু ২৫ শে বৈশাখ দিনটা বিশেষ গুরুত্বপূর্ণ। আমাদের স্কুলে আলাদা করে দিনটি উদ্‌যাপন না করা হলেও বিশ্বভারতীতে নানা অনুষ্ঠান হয়। সেখানেই আমরা অংশগ্রহণ করে থাকি। এদিন কবিগুরুর পা ছুঁয়ে প্রণাম করতে খুব ইচ্ছে হয়! তাই সকালে উঠেই স্নান করে তাঁর ছবিতে মালা দিয়ে সম্মান জানাই।
শ্রেয়া মণ্ডল,
নবম শ্রেণি
প্রতিবছরই নৃত্যনাট্য হয়
সামনের বছরই মাধ্যমিক, তাই পড়াশুনোর চাপ রয়েছে। তবু ২৫ শে বৈশাখ দিনটা আলাদাভাবেই কাটাব। প্রতি বছরের মতো এবারও বিশ্বভারতী চত্বরে হওয়া নানা অনুষ্ঠান দেখব। এদিন আমার সঙ্গে আমার পরিবারের লোকজনও আসেন। খুব মজা করি। এবারও তাদের নিয়ে যাব। ভোরে বৈতালিকে অংশ নেওয়ার পর ঘন্টা তলার অনুষ্ঠান দেখব। সন্ধ্যার সময়ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পাঠভবন থেকে প্রতিবছরই নৃত্যনাট্যের আয়োজন করা হয়। মাধ্যমিক পরীক্ষা রয়েছে বলে এবার কোনও অনুষ্ঠানে অংশ নেব না। তবে ২৫ শে বৈশাখ, মাধ্যমিকের সিলেবাসে রবীন্দ্রনাথ ঠাকুরের যা যা সৃষ্টি রয়েছে তা পড়ে নেওয়ার চেষ্টা করব। এতে একদিকে যেমন মনের তৃপ্তি পাব, তেমনি পরীক্ষার প্রস্তুতিও হয়ে যাবে।
তামান্না ফিরদোষা, দশম শ্রেণি
বধিরূপা সিংহ, অধ্যক্ষ, পাঠভবন, বিশ্বভারতী 
১৯০১ সালে পাঁচজন ছাত্র ও পাঁচজন শিক্ষক নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ব্রহ্মচর্যাশ্রম শুরু করেন। সেই থেকে এর পথচলা শুরু। পরে ১৯২৫ সালে তিনি এর পাঠভবন নামকরণ করেন। সেই সময়ের ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা থেকে সম্পূর্ণ পৃথকভাবে তপোবনের কাঠামোয় গড়ে তুলেছিলেন এই ব্যতিক্রমী প্রতিষ্ঠানটিকে। কবিগুরু পরীক্ষার তীব্র বিরোধী ছিলেন। তিনি পরীক্ষাকে রক্তপিপাসু দানব বলতেন। তাঁর সেই আদর্শকে সামনে রেখে এখনও অষ্টম শ্রেণি পর্যন্ত কোন বাৎসরিক পরীক্ষা হয় না। তাঁর পরিবর্তে সারা বছরের দৈনন্দিন কাজের ভিত্তিতে মূল্যায়ণ করা হয়। সেখানে যেমন ছাত্র-ছাত্রীর পড়াশুনোর অগ্রগতিটিও লক্ষ করা হয়, ঠিক সমান গুরুত্ব নিয়ে নাচ, গান, সাহিত্য চর্চাকেও মূল্যায়ণ করা হয়।
কবিগুরুর তৈরি এই প্রতিষ্ঠান অনেক দিক থেকেই মৌলিক। যেমন এই প্রতিষ্ঠানের মতো কোনও বিশ্ববিদ্যালয়ের অধীনে স্কুল খুব বেশি দেখা যায় না। তেমনি পাঠভবনই বিশ্বের একমাত্র বিদ্যালয় যা থেকে বিশ্ববিদ্যালয়ের সৃষ্টি হয়েছে। কারণ, প্রথমে পাঠভবন হয় পরে ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার কথা মাথায় রেখে রবীন্দ্রনাথ বিশ্বভারতীর প্রতিষ্ঠা করেন। তাঁর এই প্রতিষ্ঠানে বর্তমানে ১২০০ ছাত্র-ছাত্রী পড়াশুনো করে। তাদের মধ্যে ৪০০ জন আবাসিক।
সাতটি হোস্টেল রয়েছে। সংগীত, খেলাধুলো, নাচ সহ সমস্ত বিভাগ মিলিয়ে শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ৭০। নাচ-গান, শরীরচর্চা, চিত্রাঙ্কন, হাতের কাজ এখানকার দৈনন্দিন পাঠ্যক্রমেরই অঙ্গ। ছাত্র-ছাত্রীদের যেমন হাতের কাজ, মাটির কাজ শেখানো হয়,
তেমনি মেটাল ওয়ার্ক ও তাঁতের কাজও শেখানো
হয়। কোনও ছাত্র-ছাত্রীর মধ্যে বিশেষ প্রতিভা লক্ষ করা গেলে তার ওপর বিশেষ নজর দেওয়া হয়। খেলাধুলোতেও এখানকার ছাত্র-ছাত্রীরা জেলার
নাম উজ্জ্বল করে। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে সারাবছরই নানা অনুষ্ঠান করা হয়। কিন্তু ২৫ শে
বৈশাখে আলাদা করে কোনও অনুষ্ঠান হয় না। বিশ্বভারতীর অনুষ্ঠানেই ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকারা অংশগ্রহণ করেন। প্রতি মঙ্গলবার ছাত্র-ছাত্রীদের লেখা নিয়ে সাহিত্যসভার আসর বসে।
সংকলক: সুমন তেওয়ারি
ছবি সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
07th  May, 2017
সুমাত্রার জীববৈচিত্র 

পৃথিবীর বিস্ময়কর বন্যপ্রাণ সম্বন্ধে আরও বিস্তারিত জানতে অ্যানিমেল প্ল্যানেট চ্যানেলে সোমবার থেকে শুক্রবার সন্ধে ৭টায় ‘অ্যানিমেল প্ল্যানেট এক্সক্লুসিভস’ অনুষ্ঠানটি দেখো।
বিশদ

28th  May, 2017
মার্কশিট
মাধ্যমিকে জ্যামিতিতে প্রস্তুতির জন্য মধ্যশিক্ষা পর্ষদের বই-ই যথেষ্ট

পরামর্শ দিচ্ছেন ব্যারাকপুর গার্লস হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষিকা ও অংকের শিক্ষিকা স্বাতী বন্দ্যোপাধ্যায়।
বিশদ

28th  May, 2017
ল্যাংড়া 

শমীন্দ্র ভৌমিক:  রবিবারের ছুটিতে আমাকে এখন আর সকালে উঠেই পড়তে বসতে হয় না। বাড়িতে বাবা নিয়ম করে দিয়েছেন। বিকেলে যেমন স্কুল ছুটির পর বাড়িতে এসে আধঘণ্টার জন্য হাটতলার মাঠে খেলাধুলো করো ঠিক তেমনি রবিবার সকালেও এক ঘণ্টা মাঠে দৌড়বে। বিশদ

28th  May, 2017
জো ক স 

পটলা প্রতিদিনই বাংলাদেশ যায়।
সঙ্গে সাইকেলে করে একবস্তা করে
বালি নিয়ে যায়।
বিশদ

21st  May, 2017
মোরা একই বৃন্তে দুটি কুসুম... 

আগামী ২৫ মে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। তাঁর লেখা অসংখ্য কবিতা, গান ও সাহিত্যকর্ম আপামর জনতার মনে ঝড় তোলে এখনও। জন্মজয়ন্তীতে কবিকে নিয়ে মনের কথা জানালো বালিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয়ের ছাত্ররা। 
বিশদ

21st  May, 2017
পিঁপড়ে কাহিনি 

আমরা সাধারণত বড়সড় প্রাণীদের নিয়ে যতটা উৎসাহ দেখাই, ঠিক ততটা দেখাই না ছোটখাট প্রাণীদের নিয়ে। শুনলে অবাক লাগবে, পৃথিবীতে প্রায় ২০ হাজার প্রজাতির পিঁপড়ে আছে। অনুমান করা হয়, এর প্রায় অর্ধেকই তালিকাভুক্ত। প্রায় সব পিঁপড়েই এক একটি কলোনিতে সংঘবদ্ধভাবে বাস করে।
বিশদ

21st  May, 2017
মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইতিহাস। 
বিশদ

21st  May, 2017
মোরা একই বৃন্তে দুটি কুসুম... 

আগামী ২৫ মে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। তাঁর লেখা অসংখ্য কবিতা, গান ও সাহিত্যকর্ম আপামর জনতার মনে ঝড় তোলে এখনও। জন্মজয়ন্তীতে কবিকে নিয়ে মনের কথা জানালো বালিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয়ের ছাত্ররা। 
বিশদ

20th  May, 2017
ফুটবল না ক্রিকেট? 

ফুটবল বা ক্রিকেট যাইহোক, জনপ্রিয় এই দুটি খেলা নিয়ে ছোটদের উন্মাদনা চিরকাল। যদিও কোনটি সেরা তা নিয়ে আড্ডা-আলোচনা দু’ভাগ হয়ে যায়! তর্ক-বিতর্ক চলে সর্বত্র, সবসময়। এ নিয়ে সাউথ পয়েন্ট হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা তাদের পছন্দের খেলা নিয়ে মতামত জানিয়েছে। 
বিশদ

14th  May, 2017
মার্কশিট

বাংলা পাঠ্যসূচিতে কবিতাকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে 
বিশদ

14th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত। ...

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...

 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদার্থবিদ্যা নিয়ে গবেষণার ইচ্ছে উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মান পাণিগ্রাহীর 
চিকিৎসক বা ইঞ্জিনিয়ার নয়। গবেষক হতে চায় এবছর উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারি হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। পদার্থবিদ্যা নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ২০১৫ সালে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছিল অর্চিষ্মান। উচ্চ মাধ্যমিকে তার থেকেও ভালো ফল করায় স্বাভাবিকভাবেই খুশি সে। 

10:58:00 AM

চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...