হ য ব র ল
 

গান গেয়ে, বই পড়ে কাটে অবসর 

গান ভালোবাসি
গান মানুষকে হাসাতে পারে। কাঁদাতে পারে। মন ভালো করে দিতে পারে। তাই অবসর পেলেই গান নিয়ে বসি। বড় ভালোবাসি গান। পাঁচ বছর বয়স থেকে গানের তালিম নিচ্ছি। এই গান আমায় সব কাজে উৎসাহ দেয়। গান গাইতে গাইতে হারিয়ে যাই নিজের মধ্যে। একদিন গান গাইতে না পারলে নিজেকে অসম্পূর্ণ লাগে। মনে হয় কী যেন একটা জরুরি কাজ আমার করা হয়নি। এই গান দিয়ে মানুষের অবসর সময়কে জয় করতে চাই।
চাই পৃথিবীতে নিজের গান ছড়িয়ে দিতে ।
দীপশিখা দাস, দশম শ্রেণি
লেখকের লাইফস্টাইলকে অনুসরণ করি
সময় কই সময় নষ্ট করার। প্রতিদিনের ইদুঁর দৌড়ে তাল মেলাতে গিয়ে আমাদের কাছে দুর্লভ বস্তু অবসর। তাই অবসর বড়ই মূল্যবান। অবসরের প্রকৃত ব্যবহারে আমি মনের বিকাশ ঘটাই বইয়ের পাতায়। অনুসরণ করি বিভিন্ন লেখকের লাইফস্টাইল এবং তাদের লেখালেখির ধরণ। তঁাদের বড় হওয়া এবং প্রতিষ্ঠা পাওয়া সংক্রান্ত ঘটনাগুলিকে যথাযথ গুরুত্ব দিই। ভবিষ্যতে আমার লেখক হওয়ার ইচ্ছে। তাই দেশ-বিদেশের লেখকদের বই পড়ে নিজের ভিত শক্ত করি।
রুশিল সেনগুপ্ত, দশম শ্রেণি
শুধুই বই পড়া
দশম শ্রেণিতে ওঠার পর আমাদের অবসর আর কোথায়? তবুও রবিবার দুপুরবেলা বা শনিবার স্কুল ছুটির পর যেটুকু সময় ফাঁকা পাওয়া যায় তাতেই নিজের পছন্দের কাজগুলি করি। পছন্দ আমার একটাই— শুধুই বই পড়া। বাড়ির পাশে ন্যাশনাল লাইব্রেরি। যখন তখন সেখানে চলে যাই আর ঘণ্টা দুয়েক কাটিয়ে দিই। বাড়ি ফেরার পর মায়ের বকুনি খাই। দুপুরগুলি চোখের নিমেষে কেটে যায় হ্যারি পটার বা... হোমসের সঙ্গে। কখনও বা হয়ে যাই ফেলুদার তোপসে। কিংবা অ্যালিসের সঙ্গে পাড়ি দিই ওয়ান্ডারল্যান্ডে। অবশ্য মা-বাবা বকলেও বই সবসময়ই আমার প্রিয় বন্ধু। বই পড়ার পাশাপাশি লেখালেখিটাও আমার আরেকটা শখ।
সৃজনী গুহ, দশম শ্রেণি
স্কুল থেকে ফিরেই মাঠে
অবসর মানেই ইচ্ছেপূরণ। সেই ইচ্ছে কিন্তু গদে বাঁধা নয়। একেবারে ধরাছোঁয়ার বাইরে। স্কুল থেকে ফিরেই চলে যাই মাঠে খেলতে। নানা ধরনের খেলায় পা মেলাই। এক ফাঁকে সাইকেলে বার দুয়েক চক্কর কাটি। মন ভরে আকাশ ও প্রকৃতিতে উপভোগ করি। ছুটির দিনে গান, আঁকা, আবৃত্তি করি। তবে নিজের পড়া সময়মতো করে নেই। একটু রাতে দক্ষিণের বারান্দায় বসে রবীন্দ্রসংগীত ও নানা ধরনের আধুনিক গান শুনি।
অঙ্কিতা সাহা, সপ্তম শ্রেণি
গাছের সঙ্গে সময় কাটাই
বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা। এই দেড় ঘণ্টা আমিই আমার অভিভাবক। এই সময়টা কাটাই গাছেদের সঙ্গে। আমার বাড়ির ফাঁকা জমিতে করি আমার সখের স্বপ্নপূরণ। বিভিন্ন নার্সারি থেকে গাছ, সার, টব কিনে কত রকমের যে গাছ লাগিয়েছি। তাতে যখন ফল, ফুল ধরে কী যে আনন্দ হয়। তবে ওদের পরিচর্যা করি নিজের হাতে। আর সেই গাছে যখন পাখি বসে, সেই পাখির ডাকে মন ভরে ওঠে। হৃদয় ছুঁয়ে যায়। ওদের ভালোবাসা আমায় স্পর্শ করে। তবে পড়ার চাপে সময় কম পাই ওদের সঙ্গে সময় কাটানোর। মন তখন বিদ্রোহ করে বলে।—
‘মাগো আমায় ছুটি দিতে বল
সকাল থেকে পড়েছি যে মেলা...’
শাদিয়া খাতুন, অষ্টম শ্রেণি
নিজের মতো সময় কাটানোর চেষ্টা করি
নিজের রুটিন তৈরি নিজেই করি। তাই একটু সময় পাই নিজের মতো করে কাটানোর। তবে আমার অবসরে মা কিন্তু ব্যতিব্যস্ত হয়ে পড়েন। প্রচুর দুষ্টুমি করি যে। তবে একা নয়। আমার সাঙ্গপাঙ্গ আছে। বাড়িতে নতুন খাবার তৈরি হলেই টের পাই। ভাইদের বলে রাখি। আচার, মোয়া, নাড়ু চুরি করি। দলবল নিয়ে উঠে পড়ি ছাদে। পড়ন্ত বেলায় লাল থালার মতো সূর্যের ডুবে যাওয়ার দৃশ্য উপভোগ করি ওই খাবারের স্বাদ নিতে নিতে। তবে ধরা পড়লে বকুনি, মার কোনওটাই বাদ যায় না। কিন্তু ঠাকুরমার প্রশ্রয়ে কিছু সময়ের জন্য
রেহাই পাই।
মহুয়া দাস, নবম শ্রেণি


ক্রিকেট খেলি
খেলা। একমাত্র এই জিনিসটাতে আনন্দ পাই। আমাদের স্কুলে খেলার মাঠ নেই। তাই স্কুলের পর সময় পেলে খেলতে যাই। ক্রিকেট খেলি। তাই সব খেলোয়াড়ের খুঁটিনাটি মুখস্থ। আই পি এলের সব খেলাই দেখছি। তবে মাঠে গিয়ে দেখতে পারলে ভালো হত। আমি একটু খেলা পাগল। তাই প্রিয় ক্রিকেটারদের ছবিও সংগ্রহে রাখি।
অনুরাগ সেন, অষ্টম শ্রেণি
গল্পের বই পড়ি
আমার অবসর। এই সময়ে আমি নানা কিছু করি। শুধু বই পড়া, ছবি আঁকা, গান শোনা, খেলাতেই শেষ নয়। আমার অবসরে আমি নিজেকে সাজিয়ে তুলতে চাই। নিজের বই, পড়ার ঘর, বিছানা সবকিছু পরিপাটি করে গুছাই। শারীরিক যত্ন নিই। ইচ্ছে হলে টিভিও দেখি। তবে নির্দিষ্ট কিছু অনুষ্ঠান। তার মধ্যে ন্যাশনাল জিওগ্রাফিও আছে। কম্পিউটার বা মোবাইলে শুধু শুধু সময় ব্যয় করি না। প্রাণভরে গল্পের বই পড়ি। বইও যে আমার প্রিয় বন্ধু।
উপল মিত্র, সপ্তম শ্রেণি
টিভিতে খেলা দেখি
সবুজ মাঠ। দেখলে মন খারাপ হয়। আমরা তো খেলতে পারি না। আমাদের এই প্রজন্মের সেই সুযোগ কই! তাই দুধের স্বাদ ঘোলে মেটাতে হয়। পড়া শেষে সময় পেলেই টিভিতে খেলা দেখি। কখনও ফুটবল ম্যাচ, ক্রিকেট ইত্যাদি। এই খেলা দেখে অনেক কিছু শিখি। সুযোগ পেলেই মাঠে যাই খেলা দেখতে। মনটা ছুটে চলে যায় ওই মাঠের ভেতরে।
পর্ণা মণ্ডল, ষষ্ঠ শ্রেণি
গোয়েন্দাগিরির শখ
ফেলুদা, তোপসে সব চরিত্রগুলি আমার প্রিয়। গোয়েন্দাগিরি করতে একটু আধটু শখও আছে। সেই শখ পূরণ করি কখনও কখনও হাতে-কলমে। কখনও কল্পনার জগতে। স্বপ্নপূরণের সঙ্গী হয় ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের পাণ্ডব গোয়েন্দা, সমরেশ মজুমদারের অর্জুন সমগ্র, সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু বা সুচিত্রা ভট্টাচার্যের মিতিন মাসি। আর এর ফাঁকে ফাঁকে একটু রবীন্দ্রসংগীতও শিখি। এই গানের মধ্য দিয়ে রবি ঠাকুরের শান্তিনিকেতনের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরে বেড়াই। কখনও মনে মনে, কখনও সশরীরে।
অশ্বিনী চন্দ, ষষ্ঠ শ্রেণি

বিধাননগর সরকারি উচ্চ বিদ্যালয়
তারাপদ সাঁতরা, ভারপ্রাপ্ত সহকারি প্রধান শিক্ষক
সালটা ১৯৭৭। তখন সবে শুরু হয়েছে সল্টলেক তৈরির কাজ। চারিদিকে গড়ে উঠছে আবাসন। অফিস কাছারি। সরকারি লোকজনরা বদলির চাকরি নিয়ে আসছে সল্টলেকে। তাদের ছেলে-মেয়েদের পড়াশুনোর কথা ভেবে তৈরি হয়েছিল এই স্কুল। পুরোপুরি সরকারি উদ্যোগে। সেচ দপ্তরের গুদামে।
১৯৭৭ সালের ১৮ এপ্রিল। শুরু হল পড়াশুনো। এখানে পড়াশুনো নীরস বিদ্যাচর্চা নয়। ছাত্র-ছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার জন্য প্রাণপাত করেন শিক্ষকমণ্ডলী। রেজাল্টও হয় খুব ভালো। তার প্রতিফলন ঘটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায়। অঙ্কন, বিতর্ক, ক্যুইজের মতো সবেতেই। ছাত্র-ছাত্রীরা আনে নজরকাড়া পুরস্কার।
আমাদের কিছু কিছু সমস্যাও আছে। যেমন বাথরুমের অভাব। স্কুল ঘিরে আছে বহু পরিকাঠামোগত ত্রুটি। যেগুলি বাইরে থেকে বোঝা যায় না। এখানে ছাত্র-ছাত্রীদের খেলার মাঠ নেই। স্কুলের ক্লাসরুমের অবস্থা খুব খারাপ। ক্লাস চলাকালীন ছাদ থেকে চাঙ্গর ভেঙে পড়ে। এসব কারণে কয়েকটি ক্লাসরুম আপাতত বন্ধ। যে কোনও সময়ে ছাত্র-ছাত্রীদের জীবনহানির মতো বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। ক্লাসে রং হয়নি বহুদিন। মিড ডে মিলের মানও খারাপ। অধিকাংশ দিন ছাত্র-ছাত্রীরা সেসব খাবার খেতে পারে না। কম্পিউটার রুমগুলিও বাতানুকূল নয়। দীর্ঘদিন ধরে অন্যান্য সরকারি বিদ্যালয়ের মতো এখানেও প্রধান সমস্যা শূন্য পদের। প্রধান শিক্ষক, লাইব্রেরিয়ান, সুইপার, দারোয়ান, ৭ জন গ্রুপ-ডি এবং ১৯ জন শিক্ষক, শিক্ষিকার পদ খালি। গোটা স্কুলে মাত্র একজন অংকের শিক্ষক। অন্য একজন অঙ্কের শিক্ষিকা দীর্ঘদিন ধরে অনুপস্থিত। একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের পদার্থবিদ্যা ও অংকের ক্লাস ঘিরে রয়েছে নানা সমস্যা। এছাড়া অন্যান্য ক্লাসে বহু পিরিয়ড শিক্ষকের অভাবে খালি যায়। কম্পিউটার জানা বিশেষজ্ঞ কর্মী না থাকায় অফিসিয়াল কাজে প্রচুর অসুবিধা হচ্ছে। তবুও এই নেই রাজ্যের বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা নানান কৃতিত্বের প্রমাণ রাখছে। বারবার মোহভঙ্গ হচ্ছে। হারিয়ে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের শৈশব ও কৈশোর। তবু তারই মধ্যে বেঁচে আছে একটাই স্বপ্ন। কবে সেজে ওঠবে ওদের স্বপ্নের স্কুল?
সংকলক: শম্পা সরকার
ছবি: বিশ্বজিৎ কুণ্ডু 
23rd  April, 2017
তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
মাধ্যমিকে ইংরেজিতে writing কখনও মুখস্থ করতে যেও না

পরামর্শ দিচ্ছেন ঝাড়গ্রামের রাণী বিনোদমঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা অরুণিমা মণ্ডল। বিশদ

22nd  October, 2017
শুধু লাইক দিয়ে বিচার কোরো না...

অ্যাপলের শীর্ষকর্তা টিম কুক। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি যে বক্তব্য রেখেছেন তার কিছু অংশ রইল তোমাদের জন্য। সংকলনে মৃণালকান্তি দাস।
বিশদ

22nd  October, 2017
কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়
চন্দনকুমার মাইতি, প্রধান শিক্ষক

লক্ষ্মীকান্তপুর লোকালে মথুরাপুর। ওখান থেকে আধঘণ্টার হাঁটাপথ। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া একটি গ্রাম কৃষ্ণচন্দ্রপুর। পুরোটাই সবুজে ঘেরা। তবে এই গ্রামের মানুষের মুখে মুখে ফেরে কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের কথা। এককথায় বলা যায়, বাংলা মিডিয়ামের একটি আদর্শ মডেল স্কুল।
বিশদ

22nd  October, 2017
মামাবাড়ি ভারী মজা...

মামাবাড়ি নামটার সঙ্গেই যেন আদর মিশে আছে। মামাবাড়ির কতস্মৃতি যে কতজনের মনের সিন্দুকে জমে আছে ইয়ত্তা নেই। মুঠো মুঠো আদর মাখানো নানা ঘটনার কথাই জানালো কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

22nd  October, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
একনজরে
ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM