Bartaman Patrika
হ য ব র ল
 

রেনি ডে 

রেনি ডে মানেই একরাশ মজা। পড়ে পাওয়া একদিনের ছুটি, রাস্তার জমা জলে ইচ্ছেমতো হুটোপুটি আর বাড়িতে গরম গরম খিচুড়ি খেয়ে দুপুরবেলা গল্পের বই নিয়ে সোজা বিছানায়। সেই রেনি ডে নিয়ে এবার কলম আর রং-তুলি ধরেছে হিন্দু স্কুলের ছোটরা।

রেনি ডে— স্কুলে গিয়েও পড়াশুনো না করার মতো অভিনব ‘অধিকার’, সর্বকালের সর্বদেশের স্কুলপড়ুয়াদের আজীবন বোধহয় দিয়ে এসেছে একমাত্র এই ‘রেনি ডে’ই! তাই ‘রেনি ডে’র একটা আলাদা মর্যাদা এবং ভূমিকা আছে আমাদের প্রত্যেকেরই জীবনে। ‘রেনি ডে’ হলে পড়াশুনোয় ফাঁকি। ‘রেনি ডে’ হলে জল ভাঙার দাবি। ‘রেনি ডে’ হলে জমা জলে কাগজের নৌকা ভাসিয়ে শুধু কল্পনার ঢেউ গোনা! আজকের স্কুল ছাত্রদের কাছে ‘রেনি ডে’ কেমন, কীভাবে তারা যাপন করে এই ‘বৃষ্টির দিন’টাকে, তা জানতে হাজির হয়েছিলাম হিন্দু স্কুলে। বিভিন্ন ক্লাসের ছাত্ররা মন খুলে তাদের মতো করে জানাল তাদের ‘রেনি ডে’র কথা।
ইচ্ছে করে এক ছুটে চলে যাই বৃষ্টিতে ভিজতে!
বৃষ্টি আমার খুব ভালো লাগে। বৃষ্টি পড়ার আগে যখন খুব গরম হয়, তখন খুব অস্বস্তি হয়। তারপর যখন বৃষ্টি নামে, তখন সব অস্বস্তি চলে যায়। বৃষ্টি এই স্বস্তিটা এনে দেয় বলেই আমার খুব ভালো লাগে বৃষ্টিকে। বাড়িতে থাকলে যদি একটা ‘রেনি ডে’ পাই— সারাদিন ধরে বৃষ্টি পড়েই চলেছে, পড়েই চলেছে— তখন ছাদে উঠে খুব ভিজি। তাই স্কুলে থাকলে এমন ‘রেনি ডে’ হলে মন খারাপ হয়ে যায়। কারণ, তখন তো আর ইচ্ছেমতো বৃষ্টিতে ভিজতে পারি না! তখন খুব অন্যমনস্ক হয়ে যাই— ইচ্ছে করে এক ছুটে চলে যাই ভিজতে! তবে, পরীক্ষার আগে বৃষ্টিতে ভিজি না, পাছে অসুখ করে! আর হ্যাঁ, বাড়ির ছাদে উঠে বৃষ্টিতে ভিজলেও, সঙ্গে সঙ্গেই কিন্তু স্নান করে নিই, তাই আর ঠান্ডা লাগার ভয়
থাকে না।
মিতদ্রু হাটই, ষষ্ঠ শ্রেণী
বন্ধুদের সঙ্গে খুব ভিজি
বৃষ্টি আমার ভালো লাগে। তার সবচেয়ে বড় কারণ হল বৃষ্টি পড়লে খুব মজা, খুব আনন্দ করতে পারি। যেটা গ্রীষ্মকালে করা যায় না। কোনও একটানা বৃষ্টি পড়া ‘রেনি ডে’তে স্কুলে যদি আসতে হয়, তখন আসার সময় বন্ধুদের সঙ্গে খুব ভিজি। জুতোয় কাদা লেগে গেলে ধুয়ে ফেলি। স্যাররা যদি বকুনিও দেন তাও শুনি না— বৃষ্টি পড়লে আমাকে ভিজতেই হবে! আর তখন আমার মনটা খুব উড়ু উড়ু হয়ে যায়। একদম পড়তে ইচ্ছে করে না। মন খারাপ লাগে। এই অন্যমনস্কতার জন্য অনেক সময় স্যারদের কাছে শাস্তিও পাই। হয়তো ‘নিল ডাউন’ হয়েও থাকতে হয়! কিন্তু তবু শাস্তি মাথায় নিয়েও আমার ভিজতে খুব ভালো লাগে! এভাবেই আমি ‘রেনি ডে’ এনজয় করি। তবে বাড়িতে থাকলে যদি এমন একটা ‘রেনি ডে’ পাই, তখন কিন্তু আমি ছবি আঁকি।
দেবজ্যোতি লাল, সপ্তম শ্রেণী
এমন দিনে মায়ের রান্না করা খিচুড়ি খেতে দারুণ লাগে!
বর্ষাকাল আমার খুব ভালো লাগে। খালি মনে হয় বৃষ্টি আসুক আর এমন একটা ‘রেনি ডে’তে জল ভেঙে স্কুলে যাই। যদি এর জন্য জুতো, মোজা সব ভিজেও যায়, তাহলেও এই ভেজাটা আমি খুব উপভোগ করি। খুব ভালো লাগে বাইরে মুষলধারায় বৃষ্টি পড়ছে, আর ক্লাসে স্যাররা সাহিত্যের কোনও চ্যাপ্টার— মানে গল্প বা কবিতা পড়াচ্ছেন। বাইরে বৃষ্টির আওয়াজের সঙ্গে সঙ্গে এই পড়াটা শুনতে আমার খুব ভালো লাগে! শুকনো দিনে এই পড়াটা শুনতে কিন্তু অতটা ভালো লাগে না। বৃষ্টির শব্দটা যেন পড়ানোটার একটা ব্যাকগ্রাউন্ড মিউজিক হয়ে যায়! তবে বাড়িতে থাকলে এমন ‘রেনি ডে’ পেলে দিদির সঙ্গে লুডো খেলতে খুব ভালো লাগে। আর তারপর মায়ের রান্না খিচুড়ি খেতে দারুণ লাগে!
অনিলকুমার দে, অষ্টম শ্রেণী
রেনি ডে’তে একদমই
স্কুল যেতে ইচ্ছে করে না
একটানা বৃষ্টির ‘রেনি ডে’তে আমার একদম স্কুলে যেতে ইচ্ছে করে না। তখন মনে হয় বাড়িতে বসে শুধু প্রকৃতি দেখি। কিংবা ডায়েরিতে গল্প লিখি। বৃষ্টির দাপটে গাছের ডাল কেমন দুলছে দেখতে খুব ভালো লাগে। আমি কবিতা লিখতে খুব ভালোবাসি। কাগজে ছাপাও হয়েছে। বৃষ্টি যেন আমাকে কবিতা লিখতে আরও ইন্সপায়ার করে। স্কুলে থেকে যদি এমন ‘রেনি ডে’ পাই, তখন কিন্তু কেমন যেন বদ্ধ লাগে। বাইরে বৃষ্টি, ভেতরে আমি। ইচ্ছে করলেও বৃষ্টির কাছে যেতে পারছি না— এটা আমার একদম ভালো লাগে না। তবে এমন একটা ‘রেনি ডে’ হলে জনকোলাহল থমকে যায় যখন, তখন মনে হয় যেন বৃষ্টি হলে সবাই একটু অবসর পায়!
শাশ্বত দত্ত, নবম শ্রেণী
রেনি ডে’তে খিচুড়ি
আর পাঁপড় চাই-ই চাই
চারদিকের এই ভেজা ভাব, এই কাদা কাদা হয়ে থাকা আমার একটুও ভালো লাগে না। মাঠভর্তি জল, তাই ক্রিকেট খেলা যায় না, তাই ‘রেনি ডে’ ভালো লাগে না। পরীক্ষার আগে বৃষ্টি হলে অবশ্য ভিজি। কিন্তু পরীক্ষা এসে গেলে ভিজি না। বৃষ্টির মধ্যে কোনও ‘রেনি ডে’তে স্কুলে আসতে একটুও ভালো লাগে না। আমার মনে হয় অন্য সময় বৃষ্টি হোক, কিন্তু খেলার সময় যেন না হয়। আমাদের স্কুলে ‘রেনি ডে’ হলে পড়া হয় না। লাইব্রেরিতে নিয়ে যাওয়া হয়, কিংবা আমাদের ‘স্মার্ট ক্লাস’-এ নিয়ে গিয়ে তখন স্যাররা ‘মুভি’ দেখান প্রোজেক্টারে। বাইরে বৃষ্টি, ভেতরে বন্ধুদের সঙ্গে সেদিন যখন ‘সোনার কেল্লা’ দেখছিলাম সবাই মিলে, তখন আমার খুব ভালো লাগছিল! বাড়িতে থাকলে ‘রেনি ডে’তে আমার খিচুড়ি আর পাঁপড় ভাজা চাই-ই চাই!
সন্দীপন দাস, ষষ্ঠ শ্রেণী
স্কুলে রেনি ডে হলে বৃষ্টি পড়া দেখতে ভালো লাগে
‘রেনি ডে’ হলে ভালো লাগে। বেশ ঠান্ডা ঠান্ডা অনুভূতি হয়। আলসেমি লাগে, স্কুলে আসতে ইচ্ছে করে না একদম। তবে, আমার জল ঘাঁটতে একটুও ভালো লাগে না। শুধু ইচ্ছে করে ঘরে বসে থাকি। আর খিচুড়ি-পাঁপড়ভাজা খাই। স্কুলে থাকলে ‘রেনি ডে’ হলে জানলা দিয়ে বাইরে বৃষ্টি পড়া দেখতে ভালো লাগে। পড়ায় যেন পুরো মন বসে না। তখন মনে হয় কেন আজ স্যাররা পড়াচ্ছেন! ছুটি দিয়ে দিন না! তাহলে বেশ নিজের ইচ্ছেমতো এই একটানা বৃষ্টি পড়াটাকে উপভোগ করতে পারি! কিন্তু তারপরই ভয় হয়— এত বৃষ্টি পড়ছে রাস্তায় তো জল জমে যাবে! তখন সেই জল ভেঙে বাড়ি ফিরতে হবে! আমাদের স্কুলের পাড়ায় খুব জল জমে। তবে, বাড়ি ফিরে যদি গরম গরম খিচুড়ি পাই তবে জল ভাঙার সব কষ্ট দূর হয়ে যায়!
দেবাংশু পালুই, অষ্টম শ্রেণী
বাড়িতে থাকলে রেনি ডে’তে শুধু বই পড়ি
‘রেনি ডে’ ভালো লাগে। তবে জল জমে যায় রাস্তায় সেটা ভালো লাগে না। খুব বৃষ্টি হলে গাড়ি-ঘোড়া বন্ধ হয়ে যায়। তখন খুব অসুবিধে হয়, একটুও ভালো লাগে না। তবে ঝিরঝিরে বৃষ্টি ভালো লাগে। বাইরে মুষলধারায় বৃষ্টি ঝরছে, স্যাররা ক্লাসে পড়াচ্ছেন, তখন একদম পড়ায় মন বসে না, বারবার আমার চোখ চলে যায় জানলার বাইরে জলের দিকে। তখন খুব ইচ্ছে করে ক্লাসে বসে টিফিন খেতে খেতে বন্ধুদের সঙ্গে গল্প করি। কারণ বৃষ্টি হলে তো নীচেও নামতে পারি না। মাঠে জল জমে থাকে। বাড়িতে থাকলে ‘রেনি ডে’তে শুধু
বই পড়ি আর খিচুড়ি খাই। মা যদি কোনও দিন খুব বৃষ্টি পড়ছে দেখে বলে, ‘থাক, আজ আর স্কুলে যেতে হবে না’, তখন খুব মজা হয়। তবে, আজকাল স্কুলে আমাদের ‘স্মার্ট
ক্লাস’ চালু হয়েছে। ‘রেনি ডে’ হলে স্যাররা ওখানে নিয়ে গিয়ে আমাদের মুভি
দেখান। বাইরে বৃষ্টি, আর ভেতরে ‘গুপী গাইন বাঘা বাইন’ দেখছি— দারুণ এনজয়মেন্ট!
সৌরিত্র বিশ্বাস, দশম শ্রেণী
আমার পছন্দ ঝমঝমে বৃষ্টি
‘রেনি ডে’ কথাটা শুনলেই বৃষ্টির সোঁদা গন্ধ, খিচুড়ি আর ইলিশ মাছ ভাজার গন্ধ যেন মিলেমিশে যায়! আমার তখন খুব ইচ্ছে করে বৃষ্টির একটানা শব্দের সঙ্গে মিলিয়ে মান্না দের কণ্ঠে ‘আমি ফুল না হয়ে কাঁটা হয়েই বেশ ছিলাম’ এই গানটা বিশেষ করে শুনতে! মান্নাদের গাওয়া আরও অনেক গানই ভালো লাগে, তবে এই গানটা না শুনলে যেন আমার ‘রেনি ডে’ পুরোপুরি উপভোগ করা হয় না! ঝিরঝিরে বৃষ্টি না, আমার পছন্দ ঝমঝমে বৃষ্টি। সঙ্গে মেঘের ডাক, বিদ্যুতের ঝলকানি। আর সেই সঙ্গে খিচুড়ি, পেঁয়াজি! ‘রেনি ডে’ আমার ‘জাঙ্ক ফুড’ খাওয়ার প্রবণতাকে যেন আরও বাড়িয়ে দেয়। ‘রেনি ডে’তে সবসময় স্কুলে আসা তো সম্ভব হয় না। এলে বাড়ি ফেরার সময় জল ভাঙতে হয়। তখন অবশ্য খুব সমস্যা হয়। ‘রেনি ডে’তে যদি ক্লাসে স্যাররা ভূগোলের কোনও কঠিন চ্যাপ্টার পড়ান। তখন সত্যিই আমার খুব ঘুম পেয়ে যায়।
উজান বিশ্বাস, দশম শ্রেণী
আজকের স্কুল পড়ুয়াদের বৃষ্টি যাপনের দিন— ‘রেনি ডে’র কথা শুনতে শুনতে মনে হল, দিদি দুর্গাকে নিয়ে অপু যেমন একদিন বৃষ্টিতে ভিজেছিল, তেমনি কিন্তু আজকের কিশোররাও ভেজে, কখনও বাস্তবে, কখনও আবার মনে মনে। যুগ পাল্টে যায়, কিন্তু, সর্বকালের শিশু-কিশোরদের মন কিন্তু একই থাকে। বৃষ্টি তাদের ছুটির ডাক দেয়— বৃষ্টি তাদের মনকে ভাসিয়ে নিয়ে চলে যায় কোন সে সুদূরে—। সবসময় সে ছুটি বাস্তবে না পেলেও মন তো সে ছুটির নাগাল পেতে চায়—! তাই ‘রেনি ডে’তে পড়া থেকে মুক্তি নিয়ে তারা যখন ‘স্মার্ট ক্লাস’-এ বসে বসে বন্ধুদের সঙ্গে ‘মুভি’ দেখে, তখন যে মনে মনে তারা প্রত্যেকেই হয়ে ওঠে এক একজন ‘অপু’ সে বিষয়ে কিন্তু কোনও সন্দেহই নেই।

সংকলন: চকিতা চট্টোপাধ্যায়
25th  August, 2019
শ্যুটিং ফ্লোর ছেড়ে পুজোর প্যান্ডেলে 

অ্যাকশন, কাট শব্দগুলো এখন শুনতে একঘেয়ে লাগছে ছোট্ট অভিনেতা-অভিনেত্রীদের। মন তাদের উড়ুউড়ু। আকাশ নীল, কাশের বনে দোলা লেগেছে। সব্বার প্ল্যানিং সারা। কে কী করবে জানাল হ য ব র ল’র বন্ধুদের। 
বিশদ

15th  September, 2019
শিউলি কুঁড়ির সকাল 
কার্তিক ঘোষ

দাপুটে কানা নদীর গা ঘেঁষে তখন বোসেদের একটাই বাড়ি। তবু সবাই বলত বোসপাড়া!
আসলে, যত রাজ্যের পড়াশোনা করা ছেলে-মেয়েরা তখন সব ওই বাড়িতেই বেশি।
কেউ কলকাতায় নামী বিজ্ঞানী, তো, কেউ ডাক্তার!
পাশের বাড়িটা বড্ড গরিব! 
বিশদ

15th  September, 2019
 ড.‌ মারিয়া মন্টেসরির জন্মদিনে জে আই এস গোষ্ঠীর অনুষ্ঠান

ড.‌ মারিয়া মন্টেসরির ১৪৯তম জন্মদিনে জেআইএস গোষ্ঠীর প্রি-স্কুল ‘‌লিটল ব্রাইট স্টারস প্লে স্কুল’‌ পথ চলা শুরু করল। গত ৩১ আগস্ট সংস্থাটি এ নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। প্রিস্কুলের পঠনপাঠনের পরিবর্তন নিয়ে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়।   বিশদ

08th  September, 2019
 পৃথিবীতে বন্দি ভিনগ্রহী?

খোদ আমেরিকার বুকেই নাকি রয়েছে ভিনগ্রহীরা বন্দি হয়ে! এমনই দাবি বেশ কিছু মানুষের। কোথায় বন্দি হয়ে থাকতে পারে তারা? কেনই বা বন্দি করে রাখা হতে পারে তাদের? হ য ব র ল’র পাতায় রইল সেই নিয়ে খোঁজখবর।
বিশদ

08th  September, 2019
 লাইব্রেরি অব কংগ্রেসে কয়েক ঘণ্টা...

আমেরিকা থেকে ফিরে তোমাদের জন্য লিখেছেন মৃণালকান্তি দাস।
বিশদ

08th  September, 2019
ঘুঘুরাম
বাণীব্রত চক্রবর্তী

লোকটার চোখের দিকে তাকিয়ে কিট্টু ভয় পেয়ে গেল। নৌকোটা নদীর ঘাটের কাছে। ওখানে এক কোমর জল। তবে নৌকো ও ঘাটের মধ্যে পাটাতন পাতা আছে। সে সহজেই নৌকোয় উঠে যেতে পারে। নৌকোটা পাড়ের বটগাছের গুঁড়ির সঙ্গে দড়ি দিয়ে শক্ত করে বাঁধা। তবু নৌকো দুলছে। লোকটাও।
বিশদ

08th  September, 2019
গভর্নমেন্ট স্পনসর্ড মাল্টিপারপাস স্কুলের অনুষ্ঠান 

সাড়ম্বরে ৭৩ তম স্বাধীনতা দিবস পালন করল গভর্নমেন্ট স্পনসর্ড মাল্টিপারপাস স্কুল (বয়েজ), টাকী হাউজ। এদিন সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান শিক্ষিকা স্বাগতা বসাক। 
বিশদ

01st  September, 2019
পৃথিবী থেকে হারিয়ে যাওয়া প্রাণী 

দাউ দাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস। ভয়ঙ্কর দাবানলের গ্রাসে পড়ে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে আমাজন জঙ্গলের অনেকটা অংশ। গাছপালার পাশাপাশি আগুনে পুড়ে প্রাণ হারিয়েছে অসংখ্য জীবজন্তু। হয়তো তাদের মধ্যে কোনও কোনও প্রজাতি চিরদিনের জন্য মুছে গেল পৃথিবীর মানচিত্র থেকে।  
বিশদ

01st  September, 2019
রসগোল্লার ভূতভোজন 
দেবল দেববর্মা

এই গল্পটা শুনেছিলাম আমার বাবার মুখে, তা সে বহুকাল আগের কথা। তখন এত বাস-ট্রাক বা ছোটখাট লরি যাকে কলকাতার লোকে এখন ছোটহাতি বলে, সে-সবের এমন রমরমা ছিল না। আর গ্রামাঞ্চলের কথা আলাদা। 
বিশদ

01st  September, 2019
স্বাধীনতা দিবস উদ্‌যাপন  

৭৩তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করল দিল্লি পাবলিক স্কুল (জোকা)। এদিন বিদ্যালয় সেজে উঠেছিল শিক্ষার্থীদের আঁকা টি-শার্ট, নিজের তৈরি পতাকা প্রভৃতি দিয়ে। স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে প্রতিটি অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল নজর কাড়ার মতো।  
বিশদ

25th  August, 2019
ন’বছরের জ্যাকের চাকরির আবেদনে অবাক নাসা 

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালনা, কক্ষপথে স্যাটেলাইট প্রেরণ, মহাকাশ থেকে আবহাওয়ার নজরদারি, সৌরজগতের বিভিন্ন গ্রহের তথ্য উদ্‌ঘাটনে বিভিন্ন মহাকাশ মিশন পরিচালনা, চাঁদ, মঙ্গল বা ইউরোপায় বসবাসের সম্ভাবনা সম্পর্কে গবেষণা প্রভৃতি নানা ধরনের কাজ করে নাসা। 
বিশদ

25th  August, 2019
কাগাড়ু
স্বস্তিনাথ শাস্ত্রী

 কিন্তু নিত্যকে বিজয়মাল্যে ভূষিত করার বদলে স্যার চেয়ার থেকে উঠে তাড়াতাড়ি সরে যেতে গিয়ে চেয়ারের পায়ায় ঠোক্কর খেয়ে প্রায় পড়ে যাচ্ছিলেন। কোনওমতে টেবিলের কোনাটা ধরে সামলে নিলেন। তারপর প্রচণ্ড জোরে চিৎকার করে বললেন, গেট আউট! আই সে গেট আউট!! স্যারের চিৎকারে আমরা সবাই বেশ ভয় পেয়ে গেলাম। বিশদ

18th  August, 2019
 আনন্দ চন্দ্রিকায় নবদুর্গা

  প্রতি বছরের মতোই এবছরও আনন্দ চন্দ্রিকায় উৎসবের ছোঁয়া লেগেছে। সাংস্কৃতিক সংস্থা ও কত্থক নৃত্যের শিক্ষাকেন্দ্র আনন্দ চন্দ্রিকার কর্ণধার অমিতা দত্ত জানান এবছর তাঁরা নবদুর্গার ওপর একটি ওয়ার্কশপের আয়োজন করেছেন। কলকাতার দুঃস্থ শিশুদের নিয়ে এই উৎসবের আয়োজন করেছেন অমিতা দত্ত। বিশদ

18th  August, 2019
হিলি গিলি হোকাস ফোকাস

 চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় প্রিয় পানীয়-র চ্যালেঞ্জ! বিশদ

18th  August, 2019
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: দলসিংপাড়ায় রবিবার রাতে ১৫টি তক্ষক উদ্ধার করলেন স্পেশাল টাস্ক ফোর্সের কর্মীরা। এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে তিনজনকে। বনদপ্তরের উত্তরবঙ্গ স্পেশাল টাস্ক ফোর্সের কর্মীরা ...

 নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: জুরিখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উড়ানের তিন ঘণ্টা দেরি নিয়ে ‘সম্পূর্ণ তদন্তের’ নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। জানা গিয়েছে। রবিবার জুরিখ থেকে স্লোভেনিয়া যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি। ...

  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগের জেরে নিয়োগ-নীতি বদল করা হচ্ছে। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, গত জুন মাসে ‘অফিস এগজিকিউটিভ’ এবং ‘জুনিয়র অপারেটিং টেকনিশিয়ান কাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট’-এর ৭৪৫টি শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৩ টাকা ৭৩.০৮ টাকা
পাউন্ড ৮৭.১৪ টাকা ৯১.৩৫ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২৭/৪৪ অপঃ ৪/৩৩। অশ্বিনী অহোরাত্র। সূ উ ৫/২৭/১৪, অ ৫/৩৫/৪০, অমৃতযোগ দিবা ৭/৫৩ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৯ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/৩ গতে ২/৩৪ মধ্যে, কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে। আজ শ্রীশ্রীবিশ্বকর্মা পূজা
৩০ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২১/৫৫/১১ দিবা ২/১২/৫৬। অশ্বিনী ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/২৬/৫২, অ ৩/৩৭/৩২, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/১৭ মধ্যে ও ১২/৪২ গতে ২/২৯ মধ্যে ও ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/২০ মধ্যে ও ৮/৪৩ গতে ১১/৭ মধ্যে ও ১/২৮ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৮/১২ গতে ৮/২৯/৩২ মধ্যে, কালবেলা ১/৩/৩২ গতে ২/৩৪/৫২ মধ্যে, কালরাত্রি ৭/৬/১২ গতে ৮/৩৪/৫২ মধ্যে।
১৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহ মেডিক্যাল কলেজের শৌচাগারে উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ, চাঞ্চল্য 

03:41:33 PM

মেট্রোর কাজে স্থগিতাদেশ হাইকোর্টের
 

বউবাজার ধস কাণ্ডে মেট্রোর টানেলের কাজে অর্ন্তবর্তী স্থগিতাদেশ দিল কলকাতা ...বিশদ

03:41:00 PM

চুঁচুড়ায় একটি বাড়িতে আগুন 
হুগলির চুঁচুড়া এলাকার সুজনবাগানে একটি বাড়িতে বিধ্বংসী আগুন। খবর পেয়ে ...বিশদ

03:39:28 PM

কোচবিহারে পুলিসের গাড়িতে হামলা, জখম ৮ 
মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট এলাকায় পুলিসের গাড়িতে হামলার অভিযোগ। আহত হয়েছেন ...বিশদ

02:31:22 PM

৭০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

02:31:09 PM

ঘুটিয়ারি শরিফের পিয়ালি গ্রামে আক্রান্ত পুলিস
 

ঘুটিয়ারি শরিফের পিয়ালি গ্রামে আক্রান্ত হল পুলিস। জানা গিয়েছে, সোমবার ...বিশদ

01:59:00 PM