সাম্প্রতিক
 

পাকিস্তানের মাটিতে নওয়াজ শরিফের পতনে সেনা ষড়যন্ত্র স্পষ্ট!

নওয়াজের পর রাষ্ট্রক্ষমতা কার হাতে যাচ্ছে? সরাসরি সেনাবাহিনী ক্ষমতা নেবে? নাকি সেনাবাহিনী শক্তিশালী ছায়া হয়ে একটি ‘কায়া সরকার’ পরিচালনা করবে? লিখেছেন মৃণালকান্তি দাস।

এক সময়ে ক্রিকেট দুনিয়া মেতেছিল তাঁর প্রেমকাহিনি নিয়ে। তাঁর সময়ে তিনিই ছিলেন সব থেকে স্টাইলিস্ট ক্রিকেটার। বল হাতে তাঁকে দেখার জন্য মুখিয়ে থাকত ক্রিকেট বিশ্ব। তাঁর অধিনায়কত্বেই পাকিস্তানের ঘরে এসেছিল একমাত্র বিশ্বকাপ। সেটা ১৯৯২। অবশ্যই লড়াকু তিনি। ক্রিকেটে, প্রেমে ও রাজনীতির খেলায়ও। রাজনীতির নয়া পিচে তাঁর ‘স্যুইং’-এর শিকার হতে হয়েছে পোড় খাওয়া নওয়াজ শরিফকেও। আগামী বছর নির্বাচনে যাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের অন্যতম দাবিদার হিসেবে দেখতে শুরু করেছেন অনেকেই। নতুন পাকিস্তান গড়ার স্বপ্ন দেখছেন বহু দেশবাসী। তিনি পাকিস্তানের ইমরান খান। আর তাঁদের সেই স্বপ্নের রথে সওয়ার হয়েই কনস্টিটিউশন অ্যাভিনিউয়ে পৌঁছতে চান পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান। সম্ভবত সেই কারণেই তাঁর দায়ের করা মামলায় নওয়াজের পরাজয়ের পর, নিজের কৃতিত্ব নিয়ে বড়াই না করে, সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘এই জয় পাকিস্তানের সাধারণ মানুষের।’
এরপরও বহু খেলা আড়ালেই রয়ে গিয়েছে। নওয়াজকে গদিচ্যুত করার পিছনে যাঁদের খেলাও ছিল গুরুত্বপূর্ণ। প্রথম নাম অবশ্যই আসিফ সইদ খান খোসা। তিনিই প্রধান বিচারপতি। পক্ষপাতহীন বিচারক হিসাবে বহুমান্য, সম্মানিত। বহু আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত। প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকেও ছাড়েননি। পানামা কেলেঙ্কারি মামলার সুপ্রিম কোর্টের বেঞ্চের বাকি বিচারপতিরা হলেন, পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির শীর্ষ কর্তা ওয়াজিদ জিয়া। এনআইবিএএফ: পাকিস্তানের ব্যাঙ্কার ও আর্থিক বিভাগের প্রশিক্ষণ বিভাগের এমডি আমির আজিজ। অর্থনৈতিক সংস্থা সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের শীর্ষ কর্তা বিলাল রসুল। পাকিস্তানের শীর্ষ দমন বিভাগের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো- বেলুচিস্তান শাখার কর্তা ইরফান নইম মাহির।
পাকিস্তানের গুপ্তচর সংস্থা- আইএসআইয়ের অভ্যন্তরীণ-শাখার প্রাক্তন কর্তা ব্রিগেডিয়ার মহম্মদ নোমান সইদ। পাকিস্তান সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের মিলিটারি ইনটেলিজেন্সে ‘স্পেশাল অফিসার’ ব্রিগেডিয়ার কামরান খুরশিদ। বলা হয়, পাকিস্তানি সেনাবাহিনীতে তাঁর ক্ষমতা এতটাই যে, চিফ থেকে শুরু করে সব জেনারেলই তাকে সমীহ করেন, তার কথায় ওঠ-বস করেন। আর এই দুই দাপুটে ব্রিগেডিয়ার বিচারককে উপেক্ষা করা কি সহজ প্রধান বিচারপতি খোসার? যতই বলা হোক, খোসার বিচার সিদ্ধান্তই চূড়ান্ত, নওয়াজকে গদিচ্যুত করার ভিতরের ঘটনা কিন্তু ভিন্ন। সুপ্রিম কোর্টের বেঞ্চের শিরে দুই পাক ব্রিগেডিয়ারই ছিলেন এই খেলার আসল খেলোয়ার। এ প্রশ্ন ওঠা স্বাভাবিক, নওয়াজের পর রাষ্ট্র ক্ষমতা কার হাতে যাচ্ছে? সরাসরি সেনা বাহিনী ক্ষমতা নেবে? নাকি সেনা বাহিনী শক্তিশালী ছায়া হয়ে একটি ‘কায়া সরকার’ পরিচালনা করবে? মজার ব্যাপার হল, পাকিস্তানে নির্বাচিত সরকারের বাইরে তিনটি শক্তিশালী পক্ষ রয়েছে। সেনা বাহিনী, বিচার বিভাগ ও পাকিস্তানের উগ্র ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলি। শেষোক্ত দু’টি পক্ষই সেনাবাহিনীর আজ্ঞাবহ দাসানুদাস। নওয়াজ শরিফের বিরুদ্ধে বিচার প্রক্রিয়ার যে যৌথ ইনভেস্টিগেশন টিম গঠন করা হয়েছিল সেখানে মূল নেতৃত্বে ছিলেন সেনাবাহিনীর শক্তিশালী গোয়েন্দা সংস্থার সদস্যরাই। যাঁরা নওয়াজের বিরুদ্ধে শুধু ব্যক্তিগত নয়, প্রথাগত শত্রুতাও পোষণ করেন। এবারও যে রায়ে নওয়াজকে ক্ষমতাচ্যুত করা হয়েছে, তাতে সরাসরি তাঁকে দুর্নীতিবাজ প্রমাণ করা সম্ভব হয়নি। বরং সেনাপ্রধান পারভেজ মোশারফের জমানায় সংবিধানে যে পরিবর্তন আনা হয়েছিল, তাতে ৬২ ও ৬৩ ধারায় সরকার পরিচালনাকারীদের শরিয়াভিত্তিক ‘সাদিক’ (সৎ) ও ‘আমিন’ (পূর্ণাঙ্গ মুসলিম) থাকার নির্দেশ সংযোজিত হয়েছিল এবং নওয়াজ শরিফের ক্ষেত্রে এই দু’টি শর্ত ভঙ্গের অভিযোগ এনেই তাঁকে প্রধানমন্ত্রী থাকার অযোগ্য ঘোষণা করা হয়েছে। আরও মজার ব্যাপার হল, সংবিধানে যখন এই আইন সংযোজিত হয়, তখন সুপ্রিম কোর্ট থেকেই এর তীব্র সমালোচনা করা হয় একে মূল্যহীন বলে উল্লেখ করা হয়েছিল। অথচ, এই আইনেই আবার সর্বোচ্চ আদালত নওয়াজ শরিফকে সাজা দিল। এই ঘটনায় স্পষ্ট, নওয়াজের বিরুদ্ধে এই রায় সেনাবাহিনীর নির্দেশেই দেওয়া হয়েছে। ইতিহাস বলছে, পাকিস্তানের প্রতিটি সেনাশাসনই আদালত দ্বারা বৈধতা পেয়েছে এবং সেনাবাহিনী যখনই গণতান্ত্রিক সরকারকে উৎখাত করতে চেয়েছে, তখনই তারা মূলত আদালতকেই ব্যবহার করেছে। ভারতের সঙ্গে চির বৈরিতার অবস্থান থেকে সরে এসে দু’দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে নওয়াজ-সরকার একটু হলেও এগিয়েছিল। কিন্তু কাশ্মীর নিয়ে যুদ্ধ চায় সেনাকর্তারা। নওয়াজ অরাজি। নওয়াজ কাশ্মীর সমস্যা মিটিয়ে ফেলতে উদ্যোগী। কিন্তু সেনাকর্তাদের আপত্তি। নওয়াজ সরকারের সঙ্গে সেনাবাহিনীর দূরত্ব বাড়তে শুরু করেছিল একেবারে প্রথম থেকেই এবং এখন তা প্রমাণিত। এই দূরত্ব-যুদ্ধে আসলে পাক সেনাবাহিনীরই জয় হল। যেমনটি হয়েছিল বেনজির ভুট্টোর ক্ষেত্রে, আদালতের নির্দেশে তাঁকে ক্ষমতাচ্যুত করার মাধ্যমে। ২০১৮ সালের নির্বাচনে বিপুল বিজয় নিয়ে নওয়াজ শরিফের ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনাকেও যে এই রায়ের মাধ্যমে শেষ করে দেওয়া হয়েছে, তাতে কোনও সন্দেহ নেই। এরপর পাকিস্তানের জন্য দু’টি সম্ভাবনাই খোলা রইল, সরাসরি সেনা শাসন অথবা সেনা-সমর্থিত পুতুল সরকার। যে জন্য প্রাক্তন ক্রিকেটার ইমরান খান ও আরও কয়েকটি ইসলামপন্থী দল তো শেরওয়ানি পরেই রয়েছে। ডাকলেই তাঁরা পাকিস্তানের গভর্নর হাউসে চলে যাবেন শপথ গ্রহণের জন্য।
সেনাকর্তারা নাখোশ হলে কী হয়, পাকিস্তানে তার ঢাউস ঢাউস ইতিহাস রয়েছে। আসলে পাক ভূখণ্ডে কলকাঠি নাড়ছে সেনাকর্তারাই। আদালত নয়।
ইমরান খান যতই আস্ফালন করুন, আসলে তিনি এই মামলায় শিখণ্ডী!
10th  September, 2017
ফুটবলের সেরারা

অনূর্ধ্ব-১৭-র বিশ্বকাপের এই আসর এবং অন্যান্য আন্তর্জাতিক খেলা দেখে একটা কথা নির্দ্বিধায় বলা যায় যে আধুনিক ফুটবলে গোলকিপিংয়ের মান যেখানে পৌঁছেছে, তা ছিল সত্যিই অকল্পনীয়। খেলাগুলি দেখে লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

অমিতাভ ৭৫
সন্দীপন বিশ্বাস

১৯৮০ সালের জুলাই মাসে মহানায়ক উত্তমকুমারের শেষযাত্রায় লক্ষ লক্ষ মানুষের ভিড় বুঝিয়ে দিয়েছিল, তিনি সাধারণ অভিনেতা এবং নায়কদের থেকে অনেক উঁচুতে বিরাজ করেন। সাধারণ মানুষের অন্তরের নায়ক তিনি। আর তার দু’বছর পরেই ১৯৮২ সালের জুলাই মাসেই সারা দেশ শোকে ডুবে গেল।
বিশদ

বদলে যাওয়া যুবভারতী 

আর্কিটেক্ট হীরক সেনের ডিজাইন করা সল্টলেক স্টেডিয়াম ছিল আক্ষরিক অর্থেই ‘জায়ান্ট’। তবে আধুনিক মানের হয়নি। যেটা এতদিনে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপকে সামনে রেখে গড়ে তুলল বর্তমান রাজ্য সরকারের অধীন ক্রীড়া ও পূর্ত দপ্তর। লিখছেন রাতুল ঘোষ। 
বিশদ

15th  October, 2017
দীপাবলীর আলোয় সেজে উঠতে তৈরি লন্ডন 

রূপাঞ্জনা দত্ত: দিনকয়েক পরেই দীপাবলী। আলোর উৎসব। আলোকসজ্জায় সেজে উঠতে তৈরি গোটা ভারত। আর ভারত থেকে বহুদূরে অবস্থিত হলেও সেই উৎসবে গা ভাসাতে তৈরি লন্ডনও। প্রথমেই আসা যাক লন্ডনের ললিত হোটেলের কথায়।
বিশদ

15th  October, 2017
অবাধে চলে গুলি, বোমা, বিহারে আদালত চত্বরে নিরাপত্তা কমেই চলেছে, রিপোর্ট চাইল হাইকোর্ট 

বিহারে আদালতের কর্মীরা জেনে গিয়েছে, যখন তখন গুলি, বোমা চলতে পারে। ফলে পালানোর রাস্তাটা খোলা রাখার চেষ্টাই করে সবাই। লিখেছেন দিলীপ বিশ্বাস।  
বিশদ

08th  October, 2017
তারকাদের বিরুদ্ধে ফের মাদক পাচারের অভিযোগ 

কে নেই সেই তালিকায়? তেলেঙ্গানা ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা থেকে শুরু করে পরিচালক, সিনেমাটোগ্রাফার। মাদক পাচারের অভিযোগে অনেককেই জেরা করা হল সম্প্রতি। লিখেছেন মধু গুপ্ত। 
বিশদ

08th  October, 2017
একদিকে কমল হাসান, রজনীকান্ত ও বিজেপি  অন্যদিকে জেলবন্দি শশীকলা  তামিল রাজনীতিতে নতুন মোড়
কেন হাত মেলালেন দুই চিরশত্রু 

বিশেষ প্রতিবেদন: ২১ আগস্ট দিনটা তামিলনাড়ুর রাজনীতিতে একটি বিশেষ তাৎপর্য বহন করবে। এমন দিন চট করে সহজে আসে না। সেদিন হাসতে হাসতে একে অপরকে জড়িয়ে ধরলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ইডাপ্পাডি কে পালানিস্বামী (ইপিএস) ও পদত্যাগ করতে বাধ্য হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পানিরসেলভাম (ওপিএস)। মাঝখানে প্রায় ৬ মাসের ব্যবধান। দু’জন একে অপরের বিরুদ্ধে অজস্র গালমন্দ করেছেন।
বিশদ

08th  October, 2017
ভারতের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে কেন চীনকে দশবার ভাবতে হবে 

কার কত শক্তি বেশি সেটি এখন বিবেচ্য হয় না যুদ্ধের ক্ষেত্রে। আধুনিক যুদ্ধ বিশারদরা মনে করেন, যুদ্ধ-পরবর্তী প্রতিক্রিয়াই এখানে বেশি গুরুত্বপূর্ণ। লিখেছেন বিপ্লব মিত্র। 
বিশদ

08th  October, 2017
আইএস-শিকড় এখন কেরলে 

গত তিন বছরে শুধুমাত্র কেরল থেকেই কম করে ৫৪ জন যোগ দিয়েছে আইএস সংগঠনে। ভারতের আর কোনও রাজ্য থেকে এত বেশি সংখ্যায় আইএসে যোগ দেওয়ার ঘটনা ঘটেনি। লিখেছেন অর্ঘ্য ঘোষ। 
বিশদ

08th  October, 2017
বুন্দেলখণ্ডের ভয়ংকর ডাকাতেরা 

ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বেশ কিছু কাজ করবেন বলে জানিয়েছিলেন। তার মধ্যে একটা হল, উত্তরপ্রদেশকে ডাকাত-শূন্য করা। তিনি পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, ডাকাতদের নির্মম হাতে দমন করতে হবে। এই কারণে বিশেষ টাস্ক ফোর্সও তৈরি করা হয়েছিল। কিন্তু কতটা সাফল্য পাওয়া গিয়েছে সেইসব ভয়ংকর ডাকাতদলের বিরুদ্ধে? লিখেছেন দিলীপ বিশ্বাস। 
বিশদ

24th  September, 2017
ডাল লেকের হাউসবোটে খুন
ব্রিটিশ তরুণীর রহস্যমৃত্যু ঘিরে তোলপাড় কাশ্মীর

অভিযোগের তীর হল্যান্ডের বাসিন্দা রিচার্ড ডি ভিটের বিরুদ্ধে। তাঁর হাতেই কি কাশ্মীরের ডাল লেকে হাউসবোটে খুন হয়েছিলেন ব্রিটিশ তরুণী সারা জোবস? ৪ বছরেও সেই রহস্যের সমাধান হল না। লিখেছেন অমিতাক্ষর দেব। বিশদ

17th  September, 2017
একনজরে
 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM