সাম্প্রতিক
 

জেলের ভিআইপি অতিথিরা
বন্দি শশীকলার ‘ভিআইপি খাতির-যত্ন’র নেপথ্যে ২ কোটির রফা

  বেঙ্গালুরু সেন্ট্রাল জেলে যেভাবে শশীকলাকে ভিআইপি খাতির করা হচ্ছে, তা ফাঁস করে আলোড়ন ফেলে দিয়েছিলেন কর্ণাটকের আইপিএস অফিসার ডি রূপা। তাঁর রিপোর্টের ভিত্তিতে একটি তদন্ত কমিটি গড়তে বাধ্য হয় কর্ণাটক সরকার। লিখেছেন শশাঙ্ক বসুরায়।

জেলের কেলেঙ্কারি নতুন নয়। তা এই প্রথম প্রকাশ্যে এল না। জেলে বন্দি অনুযায়ী যে ব্যবহার বদলে যায়, এমন ঘটনা যে ওখানে অহরহ ঘটে, তা সবাই জানেন। তবে এখন ভিডিও ও মোবাইলের কল্যাণে ব্যাপারটা দ্রুত জানাজানি হয়।
সত্যি কথা বলতে কী, জেলে সব পাওয়া যায়। দোষী সাব্যস্ত হওয়া কয়েদিরা ও বিচারাধীন বন্দিরা, দুধরনের আসামিই জেলের মধ্যে চাইলে সবকিছুই পেতে পারেন। তবে হ্যাঁ, টাকা খরচ করতে হয়। এবং সেই খরচটা নিতান্ত কম নয়। ফলে যাঁরা ভিআইপি কয়েদি, তাঁরা জেলে সবই পান। তাঁরা জেলের মধ্যে কীভাবে থাকেন, তা জানতে পারেন একমাত্র সহ-বন্দিরা। আর কিছুটা জানতে পারেন জেলের মধ্যে কাজ করতে যাওয়া এনজিওর কর্মীরা। সবথেকে বেশি জানেন অবশ্যই জেলের কর্মীরা। সুপার থেকে শুরু করে একেবারে সুইপার পর্যন্ত এই চক্রের সঙ্গে যুক্ত থাকেন বলে আগেও অভিযোগ উঠেছে। তবে এবার বিষয়টি গুরুতর আকার ধারণ করল কর্ণাটকের আইপিএস অফিসার ডি রূপার চাঞ্চল্যকর রিপোর্টের পর। বেঙ্গালুরু সেন্ট্রাল জেলে যেভাবে শশীকলাকে ভিআইপি খাতির করা হচ্ছে, তা ফাঁস করে আলোড়ন ফেলে দিয়েছিলেন রূপা। তাঁর রিপোর্টের ভিত্তিতে একটি তদন্ত কমিটি গড়তে বাধ্য হয় কর্ণাটক সরকার। এবং, তার ভিত্তিতে ট্রান্সফার করা হয় কিছু কর্মীকে। কিন্তু আসল চক্রকে কি ভেঙে ফেলা সম্ভব হবে কোনও দিন? রিপোর্ট অনুযায়ী কম করে ২ কোটি টাকা হাত বদল হয়েছে যাতে শশীকলা ‘ভিআইপি খাতির-যত্ন’ পান সেই জন্য। ডি রূপার রিপোর্ট অনুযায়ী শশীকলা জেলে নিজের জন্য একটি রান্নাঘরের ব্যবস্থা করে ফেলেছিলেন। নিজের আলাদা সেল, বাথরুম, টিভি ও কাজের লোকসহ অন্যান্য সুযোগ সুবিধা তো ছিলই তাঁর জন্য।
এনজিও কমনওয়েলথ হিউম্যান রাইটস দীর্ঘদিন জেলে কাজ করছে। তার এক প্রোগ্রাম অফিসার জানিয়েছেন, শশীকলার ঘটনা জানাজানি হয়েছে। কারণ স্বয়ং এক আইপিএস অফিসার রিপোর্ট দিয়েছিলেন। ফলে তাকে অগ্রাহ্য করতে পারেনি প্রশাসন। কিন্তু এমন ঘটনা মোটেই বিরল নয়। জেলে সব পাওয়া যায়। মোবাইল ফোন থেকে মাদক, সবকিছুই জেলে লভ্য। জাল স্ট্যাম্প পেপারে অভিযুক্ত আবদুল করিম তেলগির খিদমত খাটার জন্য বেশ কয়েকজন বিচারাধীন বন্দিকে নিয়োগ করা হয়েছিল। অবশ্যই বিরাট টাকার বিনিময়ে। তা জানাজানি হওয়ার পর তেলগিকে অন্য জায়গায় পাঠিয়ে দেওয়া হয়। সেখানে অবশ্য আবার নতুন করে কিছু শুরু হয়েছে কিনা, তা বলা কঠিন।
জেলে কর্মরত এনজিওর কর্মীরা জানাচ্ছেন, দিল্লিতে জেলে বসে একটি সিঙাড়া খেতে গেলে কম করে ২০০ টাকা দিতে হয়। সিঙাড়া থেকে সুশির প্লেট, এমনকী ব্লু লেবেল জনি ওয়াকার .. সবই পাওয়া সম্ভব জেলের মধ্যে। জেলে সবথেকে বেশি প্রয়োজন হয় মোবাইল ফোনের। অনেক সময় একটা গোটা দিনের জন্য বাইরে থেকে ঘুরে আসাও সম্ভব। মোবাইল ফোনের চাহিদা অবশ্য সবথেকে বেশি। এটা দরকার হয় অপরাধ সংঘটনের জন্য। তামিলনাড়ুর জেল এবিষয়ে সবথেকে এগিয়ে। পুঝালের সেন্ট্রাল জেলে রয়েছে দোষী সাব্যস্ত হওয়া ৩০০ আসামি ও অন্তত ২ হাজার বিচারাধীন বন্দি। এখানে কর্মরত এনজিওর কর্মীরা জানাচ্ছেন, মূলত বাইরে নানা ধরনের অপরাধমূলক কাজ কারবার করানোর জন্য মোবাইলের দরকার হয়। সবথেকে বেশি ব্যবহৃত হয় প্রতিশোধ নেওয়ার জন্য। খুন করার ‘সুপারি’ দেওয়া হয় জেল থেকেই। পরে সেই ফোন আর খুঁজে পাওয়া যায় না!
দিল্লি, কর্ণাটক ও তামিলনাড়ুর জেল কুখ্যাত টাকা লেনদেনের কারণে। ওইসব জায়গায় টাকার জোরে সব পাওয়া যায়। কেরলের জেলে আবার রাজনৈতিক প্রভাব বেশি কাজ করে। সেখানে টাকা-পয়সার থেকেও বেশি দেখা হয় বন্দির রাজনৈতিক আনুগত্য। কোঝিকোড় জেলে ৯০টি সিসিটিভির মধ্যে অধিকাংশই খারাপ। কেরলের বিখ্যাত সোলার প্যানেল কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হওয়া সরিতা এস নায়ার প্রতিবারই আদালতে যেতেন নতুন নতুন শাড়ি পরে। কোত্থেকে পেতেন তিনি নতুন শাড়ি? নিয়ম অনুযায়ী তাঁর দুটির বেশি শাড়ি পাওয়ার কথা নয় জেলের মধ্যে।
তিহারে এক এমনই ‘ভিআইপি বন্দি’র কথা জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। সেই ‘ভিআইপি বন্দি’ পছন্দ করতেন দিল্লির খান মার্কেটের একটি বিশেষ দোকানের সুশি। দোকানে সেই সুশির দাম ১ হাজার টাকা হলেও জেলে আসতে গিয়ে তা বেড়ে দাঁড়াত ১০ হাজার টাকায়। পছন্দের খাবারের জন্য সেই ‘ভিআইপি বন্দি’ টাকার পরিমাণে কোনওদিন ‘কম্প্রোমাইজ’ করতেন না। তাঁর জন্য নির্ধারিত ছিল একটি ভিআইপি সেল। অ্যাটাচড বাথরুম। নিজস্ব রান্নাঘর। এছাড়াও বিচারাধীন বন্দিরা তাঁর কাপড় কাচা, বাথরুম পরিষ্কার করা ইত্যাদি কাজে যুক্ত থাকত। এনজিওর রিপোর্ট অনুযায়ী তিহারের জেলে কয়েদি থাকার কথা ৬ হাজার ২৫০ জন। সেখানে থাকে দ্বিগুণেরও বেশি। এখানে একটি সেলে একা থাকার জন্য মাসে ১ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে হয়। আর সেলে থাকার অধিকার অর্জন করার জন্য একবারে জমা দিতে হয় ১০ লক্ষ টাকা। তবে অনেকটা ব্রিটিশ আমলের মতোই এখনও তেমন গুরুত্বপূর্ণ রাজনৈতিক বন্দিদের জন্য ভিআইপি সেল বরাদ্দ করা হয়ে থাকে। আন্না হাজারে, অরবিন্দ কেজরিওয়াল থেকে শুরু করে পাপ্পু যাদব বা অমর সিংরা এই সুযোগ সুবিধা এমনিই পেয়ে থাকেন। এইসব ক্ষেত্রে সরাসরি ডিজি প্রিজন বা স্বরাষ্ট্রমন্ত্রককে জানিয়ে এই ব্যবস্থা করা হয়। এটাই দস্তুর। তবে তারপরও প্রশ্ন থেকে যায়। সিএইচআরআই-এর রিপোর্ট বলছে, দেশের ১৪০০টি জেলের মধ্যে ১ শতাংশও নিয়ম মেনে চলে কিনা সন্দেহ।
03rd  September, 2017
ফুটবলের সেরারা

অনূর্ধ্ব-১৭-র বিশ্বকাপের এই আসর এবং অন্যান্য আন্তর্জাতিক খেলা দেখে একটা কথা নির্দ্বিধায় বলা যায় যে আধুনিক ফুটবলে গোলকিপিংয়ের মান যেখানে পৌঁছেছে, তা ছিল সত্যিই অকল্পনীয়। খেলাগুলি দেখে লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

অমিতাভ ৭৫
সন্দীপন বিশ্বাস

১৯৮০ সালের জুলাই মাসে মহানায়ক উত্তমকুমারের শেষযাত্রায় লক্ষ লক্ষ মানুষের ভিড় বুঝিয়ে দিয়েছিল, তিনি সাধারণ অভিনেতা এবং নায়কদের থেকে অনেক উঁচুতে বিরাজ করেন। সাধারণ মানুষের অন্তরের নায়ক তিনি। আর তার দু’বছর পরেই ১৯৮২ সালের জুলাই মাসেই সারা দেশ শোকে ডুবে গেল।
বিশদ

বদলে যাওয়া যুবভারতী 

আর্কিটেক্ট হীরক সেনের ডিজাইন করা সল্টলেক স্টেডিয়াম ছিল আক্ষরিক অর্থেই ‘জায়ান্ট’। তবে আধুনিক মানের হয়নি। যেটা এতদিনে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপকে সামনে রেখে গড়ে তুলল বর্তমান রাজ্য সরকারের অধীন ক্রীড়া ও পূর্ত দপ্তর। লিখছেন রাতুল ঘোষ। 
বিশদ

15th  October, 2017
দীপাবলীর আলোয় সেজে উঠতে তৈরি লন্ডন 

রূপাঞ্জনা দত্ত: দিনকয়েক পরেই দীপাবলী। আলোর উৎসব। আলোকসজ্জায় সেজে উঠতে তৈরি গোটা ভারত। আর ভারত থেকে বহুদূরে অবস্থিত হলেও সেই উৎসবে গা ভাসাতে তৈরি লন্ডনও। প্রথমেই আসা যাক লন্ডনের ললিত হোটেলের কথায়।
বিশদ

15th  October, 2017
অবাধে চলে গুলি, বোমা, বিহারে আদালত চত্বরে নিরাপত্তা কমেই চলেছে, রিপোর্ট চাইল হাইকোর্ট 

বিহারে আদালতের কর্মীরা জেনে গিয়েছে, যখন তখন গুলি, বোমা চলতে পারে। ফলে পালানোর রাস্তাটা খোলা রাখার চেষ্টাই করে সবাই। লিখেছেন দিলীপ বিশ্বাস।  
বিশদ

08th  October, 2017
তারকাদের বিরুদ্ধে ফের মাদক পাচারের অভিযোগ 

কে নেই সেই তালিকায়? তেলেঙ্গানা ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা থেকে শুরু করে পরিচালক, সিনেমাটোগ্রাফার। মাদক পাচারের অভিযোগে অনেককেই জেরা করা হল সম্প্রতি। লিখেছেন মধু গুপ্ত। 
বিশদ

08th  October, 2017
একদিকে কমল হাসান, রজনীকান্ত ও বিজেপি  অন্যদিকে জেলবন্দি শশীকলা  তামিল রাজনীতিতে নতুন মোড়
কেন হাত মেলালেন দুই চিরশত্রু 

বিশেষ প্রতিবেদন: ২১ আগস্ট দিনটা তামিলনাড়ুর রাজনীতিতে একটি বিশেষ তাৎপর্য বহন করবে। এমন দিন চট করে সহজে আসে না। সেদিন হাসতে হাসতে একে অপরকে জড়িয়ে ধরলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ইডাপ্পাডি কে পালানিস্বামী (ইপিএস) ও পদত্যাগ করতে বাধ্য হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পানিরসেলভাম (ওপিএস)। মাঝখানে প্রায় ৬ মাসের ব্যবধান। দু’জন একে অপরের বিরুদ্ধে অজস্র গালমন্দ করেছেন।
বিশদ

08th  October, 2017
ভারতের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে কেন চীনকে দশবার ভাবতে হবে 

কার কত শক্তি বেশি সেটি এখন বিবেচ্য হয় না যুদ্ধের ক্ষেত্রে। আধুনিক যুদ্ধ বিশারদরা মনে করেন, যুদ্ধ-পরবর্তী প্রতিক্রিয়াই এখানে বেশি গুরুত্বপূর্ণ। লিখেছেন বিপ্লব মিত্র। 
বিশদ

08th  October, 2017
আইএস-শিকড় এখন কেরলে 

গত তিন বছরে শুধুমাত্র কেরল থেকেই কম করে ৫৪ জন যোগ দিয়েছে আইএস সংগঠনে। ভারতের আর কোনও রাজ্য থেকে এত বেশি সংখ্যায় আইএসে যোগ দেওয়ার ঘটনা ঘটেনি। লিখেছেন অর্ঘ্য ঘোষ। 
বিশদ

08th  October, 2017
বুন্দেলখণ্ডের ভয়ংকর ডাকাতেরা 

ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বেশ কিছু কাজ করবেন বলে জানিয়েছিলেন। তার মধ্যে একটা হল, উত্তরপ্রদেশকে ডাকাত-শূন্য করা। তিনি পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, ডাকাতদের নির্মম হাতে দমন করতে হবে। এই কারণে বিশেষ টাস্ক ফোর্সও তৈরি করা হয়েছিল। কিন্তু কতটা সাফল্য পাওয়া গিয়েছে সেইসব ভয়ংকর ডাকাতদলের বিরুদ্ধে? লিখেছেন দিলীপ বিশ্বাস। 
বিশদ

24th  September, 2017
ডাল লেকের হাউসবোটে খুন
ব্রিটিশ তরুণীর রহস্যমৃত্যু ঘিরে তোলপাড় কাশ্মীর

অভিযোগের তীর হল্যান্ডের বাসিন্দা রিচার্ড ডি ভিটের বিরুদ্ধে। তাঁর হাতেই কি কাশ্মীরের ডাল লেকে হাউসবোটে খুন হয়েছিলেন ব্রিটিশ তরুণী সারা জোবস? ৪ বছরেও সেই রহস্যের সমাধান হল না। লিখেছেন অমিতাক্ষর দেব। বিশদ

17th  September, 2017
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM