সাম্প্রতিক
 

 নতুন ও পুরানোর দ্বন্দ্বে ছন্নছাড়া কংগ্রেস

দায়িত্ব হাতবদলের আগে সোনিয়া আপ্রাণ চাইছেন রাহুলের সঙ্গে বর্ষীয়ান নেতাদের সম্পর্ককে মেরামত করে যেতে। কাজটা কিন্তু খুবই কঠিন। লিখেছেন রাজদীপ বসু।

পরপর ভুল বোঝাবুঝি। একটার পর একটা বড় ইস্যু হাতছাড়া হয়ে যাওয়া। ‘টিম রাহুল’-এর সঙ্গে বর্ষীয়ান নেতাদের দূরত্ব ক্রমেই বেড়ে চলা। সব মিলিয়ে জাতীয় স্তরে যখন প্রধান প্রতিপক্ষ বিজেপি নরেন্দ্র মোদির নেতৃত্বে একটার পর মাস্টারস্ট্রোক দিয়ে চলেছে, তখন কংগ্রেসকে কিন্তু খুবই ম্রিয়মান ও ছন্নছাড়া দেখাচ্ছে। রাজনৈতিক মহলের বিশ্লেষণ: ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেস এই ছন্নছাড়া ভাব কাটিয়ে উঠবে, এমন আশা খুবই কম।
যথেষ্ট আগে থাকতেই যাতে ঘর গুছিয়ে নেওয়া যায়, সেজন্য সম্প্রতি নতুনভাবে ১০ সদস্যের কমিউনিকেশন স্ট্র্যাটেজি কমিটি গড়েছে কংগ্রেস। বর্ষীয়ানদের অভিমান ভাঙাতে তাঁদেরই সংখ্যাধিক্য বুঝিয়ে দিচ্ছে, এবিষয়ে সক্রিয় পদক্ষেপ করেছেন সোনিয়া গান্ধী। আগামী অক্টোবরে রাহুলকে সভাপতি হিসাবে বরণ করে নেওয়ার আগে তাঁর ইচ্ছা বর্ষীয়ান নেতাদের সঙ্গে যাতে রাহুলের সম্পর্ক ভালো হয়ে ওঠে। ফলে বহুদিন বাদে এই ১০ জনের গুরুত্বপূর্ণ কমিটিতে ফিরে আসতে দেখা গেল মণিশঙ্কর আয়ারকে। বাকি সদস্যদের মধ্যে রয়েছেন মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজাদ, পি চিদাম্বরম, আনন্দ শর্মা, জয়রাম রমেশ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সুস্মিতা দেব, রণদীপ সিং সুরজেওয়ালা ও প্রফেসর রাজীব গৌড়া।
বলার অপেক্ষা রাখে না, জয়রাম, জ্যোতিরাদিত্য, সুস্মিতা ও রণদীপ পুরোপুরি ‘টিম রাহুল’। সোনিয়া চাইছেন বাকি ছ’জনের সঙ্গেও রাহুলের সম্পর্ক ভালো করে তুলতে। ফলে বর্ষীয়ানদের আধিক্যে তাঁর সায় আছে পুরোপুরি। তিনি একইসঙ্গে ভয় পাচ্ছেন, রাহুল সভাপতি হলে বিভিন্ন প্রদেশ থেকে অন্তর্ঘাতের প্রভূত সম্ভাবনা রয়েছে। অসমের হিমন্ত বিশ্বশর্মার আঘাতটা যথেষ্টই টাটকা। ছত্তিশগড়ে একইভাবে দাগা দিয়েছেন অজিত যোগী। ফলে এই ক্ষমতাধর কমিটিতে বর্ষীয়ানদের রেখে সোনিয়া তাঁদেরও একইসঙ্গে বারতা দিয়ে রাখলেন। জানিয়ে রাখলেন, দলে তাঁদের গুরুত্ব ফুরিয়ে তো যায়ইনি, উলটে তাঁদের প্রয়োজনীয়তা এই মুহূর্তে সবথেকে বেশিই রয়েছে।
ঘটনা হল, রাহুলের মতোই ‘টিম রাহুল’এর অনভিজ্ঞতা বারবারই প্রকট হয়ে উঠছে। ভারত ও চীনের মধ্যে গণ্ডগোল নিয়ে কংগ্রেসের অবস্থান কী হবে, তা নিয়ে দ্বিধা বরাবরই ছিল। এবিষয়ে বিজেপির কতটা সমালোচনা করা হবে, তা নিয়েও সংশয়ে ছিল কংগ্রেস নেতৃত্ব। এরই মধ্যে গত ১০ জুলাই ভারতে চীনের রাষ্ট্রদূত লুও ঝাহুইয়ের সঙ্গে দেখা করতে যান রাহুল। আর সেদিনই ‘টিম রাহুল’ হিসাবে চিহ্নিত কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা সাংবাদিক সম্মেলনে বিজেপিকে আক্রমণ করেন। কেন ৪ কেন্দ্রীয় মন্ত্রী চীনে গিয়েছেন, সে বিষয়টি নিয়ে তিনি প্রশ্ন তোলেন। এই পরস্পরবিরোধী আচরণ নিয়ে কংগ্রেসের মুখ পোড়ে। হাসাহাসি করে বিরোধীরা।
পরের তিন ঘণ্টা রণদীপকে আর দেখাই যায়নি। তাঁর মোবাইলও বন্ধ ছিল। সরকারিভাবে যদিও পরে জানান, বাবার অস্ত্রোপচার নিয়ে ব্যস্ত ছিলেন, কিন্তু আসল ঘটনা ছিল অন্য। চীনের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করা নিয়ে পরে ট্যুইট করে ব্যাখ্যা দেন রাহুলই। বলেন, গুরুত্বপূর্ণ বিষয়ে জেনে রাখাটা আমার কাজের মধ্যেই পড়ে।
দলের মুখপাত্র হিসাবে ‘টিম রাহুল’ এর অনভিজ্ঞতা নিয়ে বর্ষীয়ানরা সরব হন সোনিয়ার কাছে। তাঁরা পরিষ্কার জানান, রণদীপের মতো অপেক্ষাকৃত ‘জুনিয়র’ নেতার কাছ থেকে কাজ বুঝে নেওয়ার ব্যাপারটা অনেক বর্ষীয়ানই নিতে পারছেন না। এটা যে কোনওভাবেই বন্ধ হওয়া দরকার। এই নতুন ১০ সদস্যের কমিউনিকেশন স্ট্র্যাটেজি কমিটি গড়ে তোলার নেপথ্যে এই সব কারণই দায়ী বলে মনে করছেন কংগ্রেসের একটি অংশ। কংগ্রেসের এক দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক জানালেন, এই কমিটিতে কীভাবে আয়ার, চিদাম্বরম ও জয়রাম একসঙ্গে কাজ করেন, সেটা বেশ দেখার মতো বিষয় হবে।
কমিটিতে মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজাদ, পি চিদাম্বরম, আনন্দ শর্মাকে মূলত রাখা হয়েছে তাঁদের সংসদে গুরুত্বপূর্ণ উপস্থিতির কথা মাথায় রেখে। সম্ভবত ১৫ই অক্টোবরের মধ্যেই রাহুল সভাপতি নির্বাচিত হয়ে যাচ্ছেন। যদিও আগের লোকসভা ভোটের কথা মাথায় রেখে রাহুলের নেতৃত্ব নিয়ে ইতিমধ্যেই সংশয়ান্বিত দলের একটি অংশ। সোনিয়া নিজেও চাইছেন তার আগেই পার্টির বর্ষীয়ান ও হেভিওয়েট নেতাদের সঙ্গে রাহুলের সম্পর্ককে একটি গ্রহণযোগ্য জায়গায় নিয়ে যেতে।
তবে সেটা কতটা কার্যকরী হবে, সেটাই এখন দেখার।
27th  August, 2017
ফুটবলের সেরারা

অনূর্ধ্ব-১৭-র বিশ্বকাপের এই আসর এবং অন্যান্য আন্তর্জাতিক খেলা দেখে একটা কথা নির্দ্বিধায় বলা যায় যে আধুনিক ফুটবলে গোলকিপিংয়ের মান যেখানে পৌঁছেছে, তা ছিল সত্যিই অকল্পনীয়। খেলাগুলি দেখে লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

অমিতাভ ৭৫
সন্দীপন বিশ্বাস

১৯৮০ সালের জুলাই মাসে মহানায়ক উত্তমকুমারের শেষযাত্রায় লক্ষ লক্ষ মানুষের ভিড় বুঝিয়ে দিয়েছিল, তিনি সাধারণ অভিনেতা এবং নায়কদের থেকে অনেক উঁচুতে বিরাজ করেন। সাধারণ মানুষের অন্তরের নায়ক তিনি। আর তার দু’বছর পরেই ১৯৮২ সালের জুলাই মাসেই সারা দেশ শোকে ডুবে গেল।
বিশদ

বদলে যাওয়া যুবভারতী 

আর্কিটেক্ট হীরক সেনের ডিজাইন করা সল্টলেক স্টেডিয়াম ছিল আক্ষরিক অর্থেই ‘জায়ান্ট’। তবে আধুনিক মানের হয়নি। যেটা এতদিনে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপকে সামনে রেখে গড়ে তুলল বর্তমান রাজ্য সরকারের অধীন ক্রীড়া ও পূর্ত দপ্তর। লিখছেন রাতুল ঘোষ। 
বিশদ

15th  October, 2017
দীপাবলীর আলোয় সেজে উঠতে তৈরি লন্ডন 

রূপাঞ্জনা দত্ত: দিনকয়েক পরেই দীপাবলী। আলোর উৎসব। আলোকসজ্জায় সেজে উঠতে তৈরি গোটা ভারত। আর ভারত থেকে বহুদূরে অবস্থিত হলেও সেই উৎসবে গা ভাসাতে তৈরি লন্ডনও। প্রথমেই আসা যাক লন্ডনের ললিত হোটেলের কথায়।
বিশদ

15th  October, 2017
অবাধে চলে গুলি, বোমা, বিহারে আদালত চত্বরে নিরাপত্তা কমেই চলেছে, রিপোর্ট চাইল হাইকোর্ট 

বিহারে আদালতের কর্মীরা জেনে গিয়েছে, যখন তখন গুলি, বোমা চলতে পারে। ফলে পালানোর রাস্তাটা খোলা রাখার চেষ্টাই করে সবাই। লিখেছেন দিলীপ বিশ্বাস।  
বিশদ

08th  October, 2017
তারকাদের বিরুদ্ধে ফের মাদক পাচারের অভিযোগ 

কে নেই সেই তালিকায়? তেলেঙ্গানা ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা থেকে শুরু করে পরিচালক, সিনেমাটোগ্রাফার। মাদক পাচারের অভিযোগে অনেককেই জেরা করা হল সম্প্রতি। লিখেছেন মধু গুপ্ত। 
বিশদ

08th  October, 2017
একদিকে কমল হাসান, রজনীকান্ত ও বিজেপি  অন্যদিকে জেলবন্দি শশীকলা  তামিল রাজনীতিতে নতুন মোড়
কেন হাত মেলালেন দুই চিরশত্রু 

বিশেষ প্রতিবেদন: ২১ আগস্ট দিনটা তামিলনাড়ুর রাজনীতিতে একটি বিশেষ তাৎপর্য বহন করবে। এমন দিন চট করে সহজে আসে না। সেদিন হাসতে হাসতে একে অপরকে জড়িয়ে ধরলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ইডাপ্পাডি কে পালানিস্বামী (ইপিএস) ও পদত্যাগ করতে বাধ্য হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পানিরসেলভাম (ওপিএস)। মাঝখানে প্রায় ৬ মাসের ব্যবধান। দু’জন একে অপরের বিরুদ্ধে অজস্র গালমন্দ করেছেন।
বিশদ

08th  October, 2017
ভারতের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে কেন চীনকে দশবার ভাবতে হবে 

কার কত শক্তি বেশি সেটি এখন বিবেচ্য হয় না যুদ্ধের ক্ষেত্রে। আধুনিক যুদ্ধ বিশারদরা মনে করেন, যুদ্ধ-পরবর্তী প্রতিক্রিয়াই এখানে বেশি গুরুত্বপূর্ণ। লিখেছেন বিপ্লব মিত্র। 
বিশদ

08th  October, 2017
আইএস-শিকড় এখন কেরলে 

গত তিন বছরে শুধুমাত্র কেরল থেকেই কম করে ৫৪ জন যোগ দিয়েছে আইএস সংগঠনে। ভারতের আর কোনও রাজ্য থেকে এত বেশি সংখ্যায় আইএসে যোগ দেওয়ার ঘটনা ঘটেনি। লিখেছেন অর্ঘ্য ঘোষ। 
বিশদ

08th  October, 2017
বুন্দেলখণ্ডের ভয়ংকর ডাকাতেরা 

ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বেশ কিছু কাজ করবেন বলে জানিয়েছিলেন। তার মধ্যে একটা হল, উত্তরপ্রদেশকে ডাকাত-শূন্য করা। তিনি পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, ডাকাতদের নির্মম হাতে দমন করতে হবে। এই কারণে বিশেষ টাস্ক ফোর্সও তৈরি করা হয়েছিল। কিন্তু কতটা সাফল্য পাওয়া গিয়েছে সেইসব ভয়ংকর ডাকাতদলের বিরুদ্ধে? লিখেছেন দিলীপ বিশ্বাস। 
বিশদ

24th  September, 2017
ডাল লেকের হাউসবোটে খুন
ব্রিটিশ তরুণীর রহস্যমৃত্যু ঘিরে তোলপাড় কাশ্মীর

অভিযোগের তীর হল্যান্ডের বাসিন্দা রিচার্ড ডি ভিটের বিরুদ্ধে। তাঁর হাতেই কি কাশ্মীরের ডাল লেকে হাউসবোটে খুন হয়েছিলেন ব্রিটিশ তরুণী সারা জোবস? ৪ বছরেও সেই রহস্যের সমাধান হল না। লিখেছেন অমিতাক্ষর দেব। বিশদ

17th  September, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM