সাম্প্রতিক
 

 পাহাড় সমস্যা: আলাদা রাজ্যের দাবি নতুন নয়

এই দাবির নেপথ্যে রয়েছে প্রায় ১০০ বছর আগের ইতিহাস। লিখেছেন বিভাস মজুমদার।

মমতার হাত ধরে ধীরে ধীরে বদলাতে শুরু করেছিল পাহাড়। নতুন রূপে ঝলমল করছিল দার্জিলিং। পর্যটকরা নিশ্চিন্তে উপভোগ করতে পারছিলেন কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য। কিন্তু সব ভেস্তে দিল বিমল গুরুংদের আন্দোলন। দেড় মাসেরও বেশি সময় ধরে অবরুদ্ধ পাহাড়। চা, পর্যটন পাহাড়ে রাজস্বের দুই উৎসই মুখ থুবড়ে পড়েছে। কাজ নেই, খাবার নেই। একবেলা খেলে অন্য বেলার চিন্তা। রোজই পাহাড়ের আনাচে কানাচে আগুন জ্বলছে। ছাই হচ্ছে সরকারি সম্পত্তি। হেরিটেজ বিল্ডিং। প্রাণহানিও হয়েছে বেশ কয়েকজনের। পাহাড়ে আগুন পৌঁছে গিয়েছে সমতলে।
মোর্চা এখন তাকিয়ে আছে কেন্দ্রের ‘বন্ধু সরকারে’র দিকে। বিমল গুরুং গোঁ ধরে আছেন তাঁরা কেন্দ্র ছাড়া অন্য কারও সঙ্গে কথা বলবেন না। কয়েকজন মোর্চা নেতা দিল্লিতে হত্যে দিয়ে পড়ে আছেন। যদিও লোকসভায় সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির জানিয়েছেন, পশ্চিমবঙ্গে আলাদা রাজ্যের দাবিতে কমিটি গঠনের কোনও প্রশ্নই ওঠে না।
আলাদা রাজ্যের দাবির ইতিহাস
পাহাড়ে আলাদা রাজ্যের দাবি নিয়ে আন্দোলন অবশ্য নতুন নয়। এই দাবির নেপথ্যে রয়েছে প্রায় ১০০ বছর আগের ইতিহাস। পৃথক জাতিসত্ত্বা বজায় রাখার জন্য স্বতন্ত্র প্রশাসনিক কাঠামোর তৈরির দাবি তুলেছিলেন কালিংম্পংয়ের বাসিন্দা ব্যারিস্টার আরি বাহাদুর গুরুং। মূলত ১৯০৭ সাল থেকে দার্জিলিংয়ে আলাদা প্রশাসনিক ব্যবস্থার দাবি উঠে আসছে। সে সময় হিলমেনস অ্যাসোসিয়েশন অব দার্জিলিং তদানীন্তন মিন্টো-মর্লে কমিশনের কাছে দার্জিলিংয়ের জন্য আলাদা প্রশাসন গড়ার দাবি জানিয়ে স্মারকলিপি দেয়। ১৯১৭ সালেও একইভাবে দার্জিলিং জেলার সঙ্গে জলপাইগুড়িকে জুড়ে আলাদা প্রশাসনিক ইউনিট গড়ার দাবি তুলে ভাইসরয়কে হিলমেনস অ্যাসোসিয়েশন স্মারকলিপি দিয়েছিল। ১৯২৯ সালে সাইমন কমিশনের কাছে ফের একই দাবি তোলে হিল মেনস অ্যাসোসিয়েশন। ১৯৩০ সালে সেক্রেটারি অব দ্য স্টেট অব ইন্ডিয়া স্যামুয়েল হোয়ারের কাছে হিলমেনস অ্যাসোসিয়েশন, গোর্খা অফিসারস অ্যাসোসিয়েশন এবং কার্শিয়াং গোর্খা লিবারার একই দাবি তুলে যৌথভাবে পিটিশন দেয়। এরপরও বেশ কয়েকবার দার্জিলিংকে বাংলা থেকে আলাদা করার দাবি উঠেছে। তবে তা নিয়ে জোরদার আন্দোলন শুরু হয় তারও বহু বছর পর। ১৯৮০ সাল থেকে। এই সময় প্রাক্তন ফৌজি এবং কবি সুবাস ঘিসিং পৃথক রাজ্যের দাবিকে ফের জাগিয়ে তোলেন। তিনি গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (জিএনএলএফ) নামে একটি দল গড়েন। সেই দলের নেতৃত্বে দার্জিলিং, শিলিগুড়ি, তরাই এবং ডুয়ার্সে বিক্ষোভ আন্দোলন শুরু হয়। হিংসাত্মক এই আন্দোলনে সরকারি হিসাব অনুযায়ী ১২০০ মানুষের মৃত্যু হয়। অবশেষে এই আন্দোলনের ফলে পাহাড়ে কিছুটা স্বায়ত্ত্বশাসন দেওয়ার জন্য ১৯৮৮ সালে দার্জিলিং গোর্খা হিল কাউন্সিল (ডিজিএইচসি) বা দার্জিলিং গোর্খা পার্বত্য পরিষদ গঠন করা হয়। ২৩ বছর ডিজিএইচসি পাহাড়ে শাসনব্যবস্থা নিয়ন্ত্রণ করেছিল। সেসময় পাহাড়ে সর্বেসর্বা ছিলেন ঘিসিং। ২০০৪ সালে যখন পার্বত্য পরিষদের চতূর্থ নির্বাচন হওয়ার কথা সে সময় সরকার ভোট না করে সুবাস ঘিসিংকে পার্বত্য পরিষদের একমাত্র তদারককারী হিসাবে ঘোষণা করে। এদিকে এই নিয়ে পার্বত্য পরিষদের প্রাক্তন কাউন্সিলাদের মধ্যে ক্ষোভ জমতে থাকে। এই সময় ঘিসিংয়ের বিশ্বাসভাজন অনুগামী বিমল গুরুংও এই ক্ষুব্ধ কাউন্সিলারদের দলে ছিলেন। তিনি আলাদা গোর্খাল্যান্ডের দাবি তুলে জিএনএলএফ থেকে বেরিয়ে এসে গোর্খা জনমুক্তি মোর্চা নামে একটি দল গড়েন। মোর্চার পরিচালনায় পাহাড়ে শুরু হয় আন্দোলন। আর তাতে ইন্ধন যোগায় সমতলের রাজনৈতিক দলগুলি। ২০০৯ সালে দার্জিলিং লোকসভা আসনে বিজেপি প্রার্থী যশোবন্ত সিংকে সমর্থন করে মোর্চা। তিনি জয়ী হন। এ পর্যন্ত মোর্চার পরিকল্পনা ঠিকমতো চলছিল। কিন্তু ২০১০ সালের ২১ মে অখিল ভারতীয় গোর্খালিগের নেতা মদন তামাংয়ের পাহাড়ে খুন হওয়ার ঘটনা মোড় ঘুরিয়ে দেয়।
সাম্প্রতিক গণ্ডগোল
এদিকে ২০১১ সালের ১৮ এপ্রিল বিধানসভা ভোটে তৃণমূল ক্ষমতায় এলেও পাহাড়ে মোর্চার তিন প্রার্থীই জয়ী হয়। গোর্খাল্যান্ডের দাবিতে ফের সরব হন গুরুং। তবে তাতে সম্মত ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের মধ্যস্থতায় ২০১১ সালের ১৮ জুলাই শিলিগুড়ির কাছে পিনটেল ভিলেজে একটি ত্রিপাক্ষিক চুক্তির মাধ্যমে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) গড়েন। জিটিএ’র নির্বাচন করা হয়। তাতে মোর্চার প্রার্থীরা প্রায় বিনা বাধায় জয়ী হয়। পাহাড়ে শান্তি ফিরলেও ২০১৩ সালে ৩০ জুলাই কংগ্রেস ওয়ার্কিং কমিটি পৃথক তেলেঙ্গানা রাজ্যে গঠনের প্রস্তাব অনুমোদন করলে ফের পাহাড়ে গোর্খাল্যান্ডের দাবি ওঠে। পাহাড়ে তিনদিন বন্‌ধ পালিত হয়। ৩ আগস্ট থেকে মোর্চা অনির্দিষ্টকালের বনধের ডাক দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ১০ কোম্পানি আধা সামরিকবাহিনী পাঠায়। বেশকিছুদিন ধরে বনধ ও বিক্ষোভ মিছিলে উত্তাল হয়ে ওঠে পাহাড়।
20th  August, 2017
ফুটবলের সেরারা

অনূর্ধ্ব-১৭-র বিশ্বকাপের এই আসর এবং অন্যান্য আন্তর্জাতিক খেলা দেখে একটা কথা নির্দ্বিধায় বলা যায় যে আধুনিক ফুটবলে গোলকিপিংয়ের মান যেখানে পৌঁছেছে, তা ছিল সত্যিই অকল্পনীয়। খেলাগুলি দেখে লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

অমিতাভ ৭৫
সন্দীপন বিশ্বাস

১৯৮০ সালের জুলাই মাসে মহানায়ক উত্তমকুমারের শেষযাত্রায় লক্ষ লক্ষ মানুষের ভিড় বুঝিয়ে দিয়েছিল, তিনি সাধারণ অভিনেতা এবং নায়কদের থেকে অনেক উঁচুতে বিরাজ করেন। সাধারণ মানুষের অন্তরের নায়ক তিনি। আর তার দু’বছর পরেই ১৯৮২ সালের জুলাই মাসেই সারা দেশ শোকে ডুবে গেল।
বিশদ

বদলে যাওয়া যুবভারতী 

আর্কিটেক্ট হীরক সেনের ডিজাইন করা সল্টলেক স্টেডিয়াম ছিল আক্ষরিক অর্থেই ‘জায়ান্ট’। তবে আধুনিক মানের হয়নি। যেটা এতদিনে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপকে সামনে রেখে গড়ে তুলল বর্তমান রাজ্য সরকারের অধীন ক্রীড়া ও পূর্ত দপ্তর। লিখছেন রাতুল ঘোষ। 
বিশদ

15th  October, 2017
দীপাবলীর আলোয় সেজে উঠতে তৈরি লন্ডন 

রূপাঞ্জনা দত্ত: দিনকয়েক পরেই দীপাবলী। আলোর উৎসব। আলোকসজ্জায় সেজে উঠতে তৈরি গোটা ভারত। আর ভারত থেকে বহুদূরে অবস্থিত হলেও সেই উৎসবে গা ভাসাতে তৈরি লন্ডনও। প্রথমেই আসা যাক লন্ডনের ললিত হোটেলের কথায়।
বিশদ

15th  October, 2017
অবাধে চলে গুলি, বোমা, বিহারে আদালত চত্বরে নিরাপত্তা কমেই চলেছে, রিপোর্ট চাইল হাইকোর্ট 

বিহারে আদালতের কর্মীরা জেনে গিয়েছে, যখন তখন গুলি, বোমা চলতে পারে। ফলে পালানোর রাস্তাটা খোলা রাখার চেষ্টাই করে সবাই। লিখেছেন দিলীপ বিশ্বাস।  
বিশদ

08th  October, 2017
তারকাদের বিরুদ্ধে ফের মাদক পাচারের অভিযোগ 

কে নেই সেই তালিকায়? তেলেঙ্গানা ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতা থেকে শুরু করে পরিচালক, সিনেমাটোগ্রাফার। মাদক পাচারের অভিযোগে অনেককেই জেরা করা হল সম্প্রতি। লিখেছেন মধু গুপ্ত। 
বিশদ

08th  October, 2017
একদিকে কমল হাসান, রজনীকান্ত ও বিজেপি  অন্যদিকে জেলবন্দি শশীকলা  তামিল রাজনীতিতে নতুন মোড়
কেন হাত মেলালেন দুই চিরশত্রু 

বিশেষ প্রতিবেদন: ২১ আগস্ট দিনটা তামিলনাড়ুর রাজনীতিতে একটি বিশেষ তাৎপর্য বহন করবে। এমন দিন চট করে সহজে আসে না। সেদিন হাসতে হাসতে একে অপরকে জড়িয়ে ধরলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ইডাপ্পাডি কে পালানিস্বামী (ইপিএস) ও পদত্যাগ করতে বাধ্য হওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পানিরসেলভাম (ওপিএস)। মাঝখানে প্রায় ৬ মাসের ব্যবধান। দু’জন একে অপরের বিরুদ্ধে অজস্র গালমন্দ করেছেন।
বিশদ

08th  October, 2017
ভারতের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগে কেন চীনকে দশবার ভাবতে হবে 

কার কত শক্তি বেশি সেটি এখন বিবেচ্য হয় না যুদ্ধের ক্ষেত্রে। আধুনিক যুদ্ধ বিশারদরা মনে করেন, যুদ্ধ-পরবর্তী প্রতিক্রিয়াই এখানে বেশি গুরুত্বপূর্ণ। লিখেছেন বিপ্লব মিত্র। 
বিশদ

08th  October, 2017
আইএস-শিকড় এখন কেরলে 

গত তিন বছরে শুধুমাত্র কেরল থেকেই কম করে ৫৪ জন যোগ দিয়েছে আইএস সংগঠনে। ভারতের আর কোনও রাজ্য থেকে এত বেশি সংখ্যায় আইএসে যোগ দেওয়ার ঘটনা ঘটেনি। লিখেছেন অর্ঘ্য ঘোষ। 
বিশদ

08th  October, 2017
বুন্দেলখণ্ডের ভয়ংকর ডাকাতেরা 

ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বেশ কিছু কাজ করবেন বলে জানিয়েছিলেন। তার মধ্যে একটা হল, উত্তরপ্রদেশকে ডাকাত-শূন্য করা। তিনি পুলিশকে নির্দেশ দিয়েছিলেন, ডাকাতদের নির্মম হাতে দমন করতে হবে। এই কারণে বিশেষ টাস্ক ফোর্সও তৈরি করা হয়েছিল। কিন্তু কতটা সাফল্য পাওয়া গিয়েছে সেইসব ভয়ংকর ডাকাতদলের বিরুদ্ধে? লিখেছেন দিলীপ বিশ্বাস। 
বিশদ

24th  September, 2017
ডাল লেকের হাউসবোটে খুন
ব্রিটিশ তরুণীর রহস্যমৃত্যু ঘিরে তোলপাড় কাশ্মীর

অভিযোগের তীর হল্যান্ডের বাসিন্দা রিচার্ড ডি ভিটের বিরুদ্ধে। তাঁর হাতেই কি কাশ্মীরের ডাল লেকে হাউসবোটে খুন হয়েছিলেন ব্রিটিশ তরুণী সারা জোবস? ৪ বছরেও সেই রহস্যের সমাধান হল না। লিখেছেন অমিতাক্ষর দেব। বিশদ

17th  September, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM