গল্পের পাতা
 

বিরিয়ানিবাবু

স্বপ্নময় চক্রবর্তী: দমদম জংশন থেকে নাগেরবাজার মোড়— এই দেড় কিলোমিটার ব্যাপ্তির দমদম রোডের ওপর ৯৫টি বিরিয়ানির দোকান গুণেছিলাম। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।
দোকানগুলো চলছে। একটাও খদ্দেরের অভাবে উঠে যাচ্ছে না, বরং বাড়ছে। একটি তেলেভাজার দোকান, ওখানে দেখলাম দেওয়ালে সাটা বিরিয়ানি পাওয়া যায়। জিজ্ঞাসা করি তেলেভাজার সঙ্গে বিরিয়ানিও করেছেন?— বলল সন্ধের পর করছি। দেশে বিরিয়ানিবাবুরা বেড়ে চলেছে যে...।
‘বিরিয়ানিবাবু’।
বিরিয়ানির সঙ্গে বাবু যুক্ত কথাটা আমার বেশ লাগল। একটু যেন বিদ্রুপও। বাবু শব্দটা একসময় সম্মানজ্ঞাপক বিশেষণ ছিল এখন কি ততটা আছে? চুরুটবাবু, স্যুটবাবু, এলআইসিবাবু (এজেন্ট অর্থে), ড্যানচিবাবু, নেতাবাবু— সবই একটু বিদ্রুপ মেশানো। বাবু শব্দটা বাংলায় এল কোত্থেকে? বাবা থেকে কি? বাপা বা বাপ থেকে বাপু এসেছে। বাংলা তো বটেই, সমস্ত উত্তর ভারতীয় ভাষায় ভালোবাসা বোঝাতে শব্দের শেষে উ-ধ্বনি যুক্ত হয়। যেমন ভালোবাসা বোঝাতে শব্দের শেষে উ-ধ্বনি যুক্ত হয়। যেমন বোঁচা-বুচু, ভাত-ভাতু, দুধ-দুদু, ন্যাড়া-নেড়ু ইত্যাদি। বাপা সেভাবেই বাপু হয়েছে। (ব্যাজস্তুতির মতো ছদ্ম ভালোবাসার চিহ্ন ও বাংলাভাষায় আছে। মার্কসবাদীদের সংক্ষেপে মাকু বলা হয় এখানে অবশ্য ভালোবেসে উ-ধ্বনি যুক্ত হয়নি। বাপা থেকে যেমন বাপু, বাবা থেকে বাবু।
কিছু উচ্চমধ্যবিত্ত ঘরে বাবাকে আদর করে বাপি ডাকা হয়। নিম্নমধ্যবিত্ত ঘরে বাবাকে বাবু ডাকতে শুনেছি। বাপা আর বাবা কাছাকাছি শব্দ। ব এবং প ধ্বনি প্রায়শই এধার-ওধার হয়ে যায়।
বপ্র শব্দটি সংস্কৃত। বাপা সংস্কৃতজাত। কিন্তু বাবা ফারসি। তবে বাবা এবং বাপার উৎস নিশ্চয়ই এক। (ইন্দো ইরানিয়ান)
সতেরশো সত্তর/ আশির আগে নামের সঙ্গে ‘বাবু’ যুক্ত হওয়ার কোনও প্রমাণ পাননি ঐতিহাসিকরা। বিনয় ঘোষ, গৌতম ভদ্র, অবন্তীকুমার সান্যাল, অরুণ নাগ এরা বাবু কালচার নিয়ে কাজ করেছেন। ওরা বাদশাহী খেতাবের মধ্যে বাবু পাননি। রাজা, খান, চৌধুরি, রায়বাহাদুর, খা বাহাদুর ইত্যাদি উপাধি প্রচলিত ছিল।
১৮৭১ সালে একজন বাবু বাহাদুরের সন্ধান পাওয়া গিয়েছিল। ১৭৮০-৯০-এর আগে বাঙালি সম্ভ্রান্তদের বাবু উপাধি প্রায় নেই, আগেই বলেছি। কিন্তু ব্যক্তিগণ হিসাবে ‘বাবু’দেখা গিয়েছে। ‘বর্ধমান’ জমিদার বংশের আবু রায়ের ছেলের নাম বাবু রায়। ১৭০৫-১০ নাগাদ বাবু রায়ের জমিদারি ছিল। ১৭৬৬ সালে রাধাচরণ মিত্রের ফাঁসির হুকুম মকুবের জন্য বঙ্গ-বিহার-ওড়িশার কিছু বিশিষ্ট ব্যক্তি আবেদন করেছিলেন, তাদের মধ্যে একজনের নাম ছিল বাবুরাম পালিত। বিনয় ঘোষের বইতে দেখি— প্রথম দেশি মুদ্রণ যন্ত্রের মালিকের নাম বাবুরাম। মল্লিক পরিবার লাহা পরিবারের বংশতালিকাতেও বাবুরাম পাওয়া যায়। আর বাবুরাম সাপুড়ের কথা তো সবাই জানি। কিন্তু এই বাবুরা সবাই বিশেষ্য, বিশেষণ নয়।
ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে ব্যাবসা পাতায় বেশ কিছু দেশি মানুষ। তারা অনেকেই পয়সাকড়ি করেছিলেন। তারা ক্রমশ বাবু নামে খ্যাত হতে থাকলেন। কিছুদিনের মধ্যে বাবু গুলিয়ে গেল কেরানিদের সঙ্গে। সাহেবি কোম্পানিগুলিতে যে সব বাঙালি কাজ করতেন, সাহেব রা ওদের বাবু বলতেন। বাবুদের অশুদ্ধ কৌতুককর ইংরেজিকে বলা হত বাবু’জ ইংলিশ। যেমন রথযাত্রা বোঝাতে বাবু বলছেন, উডেন টেম্পল। হুইল অ্যাট বটম। গড ইনসাইড, পুল-পুল-পুল গড়গড়... গড়গড়...। আবার ধনাঢ্য বেনিয়ান ও মুৎসুদ্দিদেরও বাবু বলা হতে লাগল। যেমন রামদুলাল বাবু, ছাতুবাবু, লাটুবাবু, তনুবাবু ইত্যাদি। কেরানিদের সঙ্গে এদের পৃথক করার জন্য কেরানি শব্দের পর বাবু বলা হত। কেরানিবাবু। আরও স্পষ্টভাবে আলাদা করার জন্য ধনাঢ্য বিলাসীদের নামের আগে বাবু বসানো হতে থাকে যেমন বাবু জগৎরাম মল্লিকবাবু রাধাকান্ত দেব, বাবু প্রসন্ন ঠাকুর...।
তিরিশ-চল্লিশ বছর পর এই প্রভেদটা আর রইল না। আশুতোষদের আশুতোষবাবু রাজেন্দ্র দত্ত রাজেনবাবু। কেশবচন্দ্র সেন থাকলেন। এই ধারাবাহিকতাতেই রবিবাবু, বঙ্কিমবাবু, শরৎবাবু থেকে জ্যোতিবাবু।
কিন্তু এই বাবু বিশেষণ বা সম্বোধন হিন্দুদের ক্ষেত্রেই প্রযোজ্য ছিল। মুসলমানদের সম্মানসূচক বিশেষণ হল সাহেব। যেমন জিন্না সাহেব, সুধাওদি সাহেব, ফজলুল হক সাহেব ইত্যাদি। এই প্রসঙ্গে একটি সাম্প্রতিক কবি সম্মেলনের কথা বলি। সঞ্চালক কবিদের আহ্বান করছেন। শ্রীরণজিত দাস, শ্রীসব্যসাচী দেব ইত্যাদি। এবার সৈয়দ কওসর জামান সাহেব। কওসর সঞ্চালকের দিকে তাকিয়ে মৃদু হেসে বললেন— আমাকে দেখতে কি সাহেবের মতো মনে হচ্ছে?
এরকম একটা বিচ্ছিরি প্রথা সংগীত জগতেও দেখি। বড় মাপের মুসলমান সংগীত শিল্পীদের নামের আগে ওস্তাদ এবং হিন্দু শিল্পীদের নামের আগে পণ্ডিত বসানো হয়। যেখানে সাহেব কিংবা বাবু থাকে না, সেখানেও ধর্মীয় বিভাজন। হিন্দুদের নামের আগে শ্রী, মুসলমানদের ক্ষেত্রে জনাব। কর্পোরেট জগতে অবশ্য সবাই মিস্টার।
আঠারো শতকের শেষ দিকের ইংরেজি খবর কাগজগুলিতে Mr.-এর বিকল্প হিসাবে এদেশীয় সম্ভ্রান্তদের নামের আগে বাবু বলা হত। কিন্তু ব্রাহ্মণ পণ্ডিতেরা যতই ধনী হোক না কেন, বাবু হননি। বিদ্যাসাগর একসময় বিস্তর পয়সাকড়ি করেছিলেন, কিন্তু বাবু ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হতে পারেননি। আর একটা মজার ব্যাপার বাঙালি হিন্দুরাই কেবল বাবু হলেন। পাশের রাজ্য অসম এবং ওড়িশাতেও নামের সঙ্গে বাবু বলার চল আছে যেমন অক্ষয়বাবু, রিজুবাবু, নবীনবাবু। কিন্তু উত্তর ভারতে নেই। লালুবাবু কেজরিয়ালবাবু হয় না। লালুজি হয়। মোদিবাবুও হয়, সেটা রাজনৈতিক রাগ দেখানোর জন্য। ব্যাঙ্গার্থে বাবু উচ্চরাণের সময় বা ধ্বনির পর ‘আ’ ধ্বনি একটু দীর্ঘ করা হয়। জ্যোতি বা-আ-আ-বু, বুদ্ধ বা-আ-আ-বু যেমন।
বাবু সম্বোধন এখন বেশ চাপে আছে। বাবুরাই এজন্য দায়ী। সে সময়ের বাবুরা যে সমস্ত কাণ্ড-কারখানা করেছেন, তা ধরা আছে টেকচাঁদের আলালের ঘরের দুলাল। ভবানীচরণের নববাবু বিলাস, কালীপ্রসন্নের হুতোম ইত্যাদি বইতে এবং গত কয়েক দশকের বাবু চর্চার বাবু শব্দটার ব্যবহার কমিয়ে দিয়েছে। ৫০/৬০ বছর আগেও কলেজে ছাত্ররাও বাবু যুক্ত হত।
এখন কেউ বাবু যুক্ত করে না। হাউসে বসরাও দাদা। বস যদি বয়সে বেশ বড় হয়, তখন দাদা বলা মুশকিল, অন্য উপায় বের করতে হয়। মেয়েরা বয়স নির্বিশেষ পরস্পরকে দিদি বলতে পারে। লেখক কবিরাও দাদাই হন। সুনীলবাবু, শক্তিবাবু, সুভাষবাবু, জয়বাবু নয়, সুনীলদা, শক্তিদা। ব্যতিক্রম শঙ্খ ঘোষের মতো প্রবল ব্যক্তিবানদের ক্ষেত্রে। শঙ্খ ঘোষকে শঙ্খদা ডাকা যায় না।
জ্যোতিদা ডাকতে পারতেন না ওর কমরেডরা। অর্মত্য সেনকে অর্মত্যদা ডাকা যায়না, আবার অর্মত্যবাবু বলাও মুশকিল। সব মিলিয়ে বাবু বড় মিষ্টি শব্দ। কতরকম রূপ।
যখন বলি বাবু হয়ে বসো— বুঝতে হবে মেঝেতে অনেকটা অর্ধ পদ্মাসনে বসতে হবে। যদি বলি বাবুসোনা— সব সময় আদর বোঝায় না। ব্যাঙ্গও বোঝায়। খবর কাগজে আমার একটি নিবন্ধের সঙ্গে সহমত না হয়ে একজন বিখ্যাত কবি অন্য নিবন্ধে আমাকে বাবুসোনা সম্বোধন করেছিলেন। বাদল সরকারের একটি পথ নাটিকায় বাবুচন্দ’র শব্দটা গালাগালির মতোই ব্যবহৃত হয়েছিল। ফুলবাবু শব্দটাও ‘ব্যাঙ্গার্থে’ই ব্যবহৃত হয়।
বঙ্কিমচন্দ্র বলেছিলেন, বিষ্ণুর ন্যায় বাবুদেরও দশম অবতারের নাম হল নিষ্কর্মা।
বঙ্কিমের পর আমরা এখন আরও দশ শতাব্দী পেরলাম। এখন বাবু কালচার পালটেছে অনেকটাই। নব্য বাবুরা বাগান বাড়িতে বাইজি নাচায় না, ডিস্কো থেকে নিজেরাই নাচে। বাবরি রাখে না, মাশরুম ছাঁট দেয়। ইংরেজের নয়, শাসকদলের কাছাকাছি থাকে। আতর নয়, ‘ডিও’ মাখে। লেবুর শরবত নয় লেমন জুস খায়। দই নয়, ইয়োগার্ট। এই নব্যবাবুদের ঘরে রান্না কম, বাইরের খাবার বেশি। গায়ে ফ্যাট হলে জিমে যাওয়া। এইসব ড্যানচিবাবুদের নিত্যনতুন নাম। ক্যামেরাবাবু, ভিডিওবাবু, ঘোড়াবাবু, বেনারসিবাবু ইত্যাদি। সেদিন শুনলাম বিরিয়ানিবাবু।
30th  April, 2017
কবির পুরস্কার
চন্দন চক্রবর্তী

‘কি হল! সকালবেলাতেই বিছানায় বসে কবিতার জাবর কাটছ!’ দুখিরাম তখন কবিতার ডায়েরিটা খুলে সবে বসেছে। গতকাল রাতে একটু বৈশাখী ঝড়, টুপুর টুপুর বৃষ্টি হয়েছে। সকালের মেঘেও নরম খবর। দুখিরামের স্ত্রী সতী রকম সকম দেখে কথাটা বলে দাঁড়ায়। গলায় শ্লেষ এনে বলে!
বিশদ

22nd  October, 2017
ফুটবল ঘিরে জেগে উঠেছে এক বুক স্বপ্ন

কলকাতা এমনই এক জা‌য়গা যেখানে ভারত বা কলকাতার কোনও দলের খেলা থাকলে দর্শকের ভিড়ে মাঠ উপচে পড়ে, কিন্তু বিদেশি খেলায় উৎসাহ থাকে অনেকটাই স্তিমিত। এবারে কিন্তু তার উজ্জ্বল ব্যতিক্রম। লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

15th  October, 2017
বনানীগড়ের ঝগড়ামহল
রতনতনু ঘাটী

সে রাজ্যের নাম বনানীগড়। সে এক ভারী মজার রাজ্য। তার দক্ষিণ দিকে একটা মস্ত উঁচু পাহাড়। উত্তর দিকে ধু ধু মরুভূমি। পুব দিকে বিরাট সাগর। আর পশ্চিম দিকে দিগন্তের পর দিগন্তে মিশে যাওয়া আকাশ। রাজা না থাকলে কি আর রাজ্য হয় নাকি? তাই সে রাজ্যেরও একজন রাজাআছেন। তাঁর নাম পক্ষীকেতু। সেই রাজার রানিও আছেন একজন। তাঁর নাম কুসুমকান্তা।
বিশদ

15th  October, 2017
লোকনাথজির কৃপায় মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন নিশিকান্ত বসু 

অপূর্ব চট্টোপাধ্যায়
পর্ব-২৬
ডাক্তার নিশিকান্ত বসু, বিএসএমডি। পিতা রজনীকান্ত বসু। মাতা রাজকুমারী বসু। অধুনা বাংলাদেশের বারদীর বড় জমিদার স্বর্গীয় কালীকিশোর নাগ মহাশয়ের কনিষ্ঠা কন্যা ছিলেন রাজকুমারী দেবী। বিশদ

08th  October, 2017
ভা লো মা নু ষ - ম ন্দ মা নু ষ: পর্ব-২৮
ভুবন ভরা জালিয়াত 

অমর মিত্র: টাকার জন্য, জমির জন্য, সম্পত্তির জন্য মানুষ কী না পারে? আমাদের দেশটি ভাগই হয়েছিল স্থাবর অস্থাবর সম্পত্তির মালিকানা এবং শাসন ক্ষমতা অধিকারের জন্য। সম্পত্তি এখানে ক্ষমতা। দেশ শাসন করবে কে? কোন দল? ক্ষমতাই সমস্ত কিছু করায়ত্ত করার মূল।
বিশদ

08th  October, 2017
আগন্তুক 

পার্থ বন্দ্যোপাধ্যায়: হাঁসফাঁস করা গরম। একটু স্বস্তির জন্য ট্রেনের ভিতর থেকে দরজার কাছে এসে দাঁড়িয়ে ছিল অলোকনাথ। বারাসত স্টেশনে ট্রেনটা থামতেই দু-দ্দাড় করে উঠে এল ১০-১২ জন যুবক। বিশদ

08th  October, 2017
অন্নদাসুন্দরী
দীপান্বিতা মিত্র

 পুরানো দিনের বাড়ি, লম্বা লম্বা বারান্দা পেরিয়ে যে ঘরটার সামনে আমাকে দাঁড় করানো হল সেটি হল ‘দিদির ঘর’। তখনও জানতাম না, কে এই দিদি। ঘোমটার ফাঁক দিয়ে দেখলাম প্রকাণ্ড একটা পালঙ্কের উপর দুধ সাদা থান পরে এক মহিলা বসে আছেন, যার চারপাশ দিয়ে যেন জ্যোতি বের হচ্ছে। বেশ ফর্সা, দোহারা চেহারা, মাথার চুল খাটো করে কাটা, দুটি প্রকাণ্ড চোখ নিয়ে আমার দিকে স্থির দৃষ্টিতে তাকিয়ে আছেন, আমি ধীর পায়ে ঘরে প্রবেশ করে তাঁকে প্রণাম করলাম। ওই পরিচয়ের শুরু.... তারপর আজ ষোলো বছর ধরে তার অস্তিত্বকে অস্বীকার করার ক্ষমতা আমার হয়নি। বিশদ

27th  September, 2017
পিতা পুত্র
শান্তনু বসু

 জেনেতুন্নেসা বেগমের করুণ আর্তনাদ শেলের মতো এসে বিঁধছে বিজয় সিংয়ের অন্তরে, অপরাধবোধ যেন কুরে কুরে খাচ্ছে তাঁকে। নবাবের মৃত্যুর সব দায়ই যেন তাঁর। অথচ তিনি তো যুদ্ধ করছিলেন অন্যদিকে। নিষেধ না শুনে সামনে অনেকটা এগিয়ে গিয়েছিলেন সরফরাজ খাঁ। ভুল কৌশলে নিজের বিপদ নবাব নিজেই ডেকে এনেছিলেন। একথা যে বিজয় সিং জানেন না তা নয়। তবুও অপরাধবোধ, আত্মধিক্কার। অন্নদাতা প্রভুকে রক্ষা করতে পারেননি বিজয় সিং।
বিশদ

27th  September, 2017
দুর্গাদুপুর
বাণীব্রত চক্রবর্তী

 গৌতমের মোবাইল বেজে উঠল। অরণি ফোন করছে, ‘কী হল! এত দেরি করছিস কেন! শুভায়ু দুটোর মধ্যে চলে এসেছে।’ গৌতম বলল, ‘কী করব! বাস পাচ্ছি না।’ গৌতমের পকেটে কেবল সাঁইতিরিশ টাকা আছে। অরণি বলল, ‘ট্যাক্সিতে চলে আয়। আমি ভাড়া দিয়ে দেব।’ গৌতম ফোনটা কেটে দিল এবং সঙ্গে সঙ্গে ফোনের সুইচ অফ করে দিল। বিশদ

27th  September, 2017
আগমনি
সায়ন্তনী বসু চৌধুরী

 অনেকক্ষণ থেকে মোবাইলটা বেজে চলেছে। একটানা ঘ্যানর ঘ্যানর শব্দ। বিরক্ত হয়ে মহুয়া ঘরের দিকে এগিয়ে গেল। এই এক জিনিস হয়েছে। দু’ দণ্ড একলা থাকতে দেয় না কাউকে। যখনই একটু নিভৃতে নিজের সঙ্গে আলাপ চলে ওমনি বেজে উঠে সব তালগোল পাকিয়ে দেয়। সাত ইঞ্চির চওড়া স্ক্রিনে মায়ের নম্বরটা ফুটে উঠছে। মহুয়ার মুখে এক আকাশ কালো মেঘ এসে জমা হল। দু’তিনবার ঢোঁক গিলে গলাটা যতদূর সম্ভব স্বাভাবিক করে ও কলটা রিসিভ করল,
—‘হ্যাঁ মা, বলো বলো।’
বিশদ

27th  September, 2017
ঝাড়খিলি
পাপিয়া ভট্টাচার্য

 দালানের অন্য দিকে প্রবল চেঁচামেচি হচ্ছে। ‘বলু গো, কুমোরদের বলু! নারায়ণকে তুলে নিয়ে পালিয়েছে।’ হাঁপাতে হাঁপাতে খবর দিল শেফালি। সে এতক্ষণ শাঁখ বাজাচ্ছিল দালানে। ‘শাঁখ রাখতে গিয়েই তো দেখলুম, মশারি তুলে শ্রীধরকে নিয়ে ছুটল। আবার বলছে সন্ধ্যে থেকে রোজ ঘুম! এত ঘুম কিসের, এ্যাঁ? চলো আমার সঙ্গে বেড়িয়ে আসবে।’
বিশদ

27th  September, 2017
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM