প্রচ্ছদ নিবন্ধ
 

 অপেক্ষায়

উদ্দালক ভট্টাচার্য: এ যে ইতিহাসেরই পুনরাবৃত্তি। এ প্রজন্মের ক’জন আর দেখেছে এই ট্রেনকে? জন্ম থেকে হয় বাপ-ঠাকুরদার মুখে শোনা, কিংবা চোখে দেখা ওই রেললাইনটা। স্মৃতির আঁচ উসকে হঠাৎ এল খবর, আবার জুড়তে চলেছে ভারত-বাংলাদেশ। ওই রেললাইনের মাধ্যমেই। আবার শিয়ালদহ থেকে রেল ছুটবে... পৌঁছে যাবে খুলনা পর্যন্ত। অনেকের মতো ওই ব্যক্তির পরিবারও একদিন দেশভাগের আবহে ছিন্নমূল হয়ে উঠে এসেছিল এপারে। আজন্ম সাধ ছিল, একবার নিজের শিকড়ে ফিরে যাওয়ার। আচমকাই শুনলেন, ট্রায়াল রান হবে ওই ট্রেনের। ভারতীয় রেলের লোকো পাইলট হিসাবে তিনি বহু ঐতিহাসিক রেলগাড়ির অন্যতম সারথি। আর তাঁর হাতেই সীমান্তের বেড়া ভেঙে স্বাধীন ভারতে খুলনাগামী ট্রেনের ট্রায়াল রান হল।
পেট্রাপোল স্টেশনে নতুন করে ট্রেন উদ্বোধনের আগের রাত থেকেই ছিল সাজ সাজ একটা ব্যাপার। মালা-ফুলে সাজানো ছিল ট্রেন, গোটা স্টেশন। রেলের নিজস্ব কিছু নিয়ম আছে, সেগুলি পূরণ করে তবে সকালে উদ্বোধন হবে নতুন ট্রেনের। সেই রাত জোড়া অপেক্ষার কথা বলতে বলতে কিছুটা গলা ধরে এল অবসরের কোঠায় পৌঁছে যাওয়া এই রেলকর্মীর। বারবার বলছিলেন ফেলে আসা ভিটের কথা। বাংলাদেশ ছেড়ে এসেছিলনে তাঁরই পূর্বজরা। তাঁদের চোখে তিনি দেখেছিলেন বাংলাদেশকে। শিকড় ছিঁড়ে আসা মাটির দুঃখে অবশ হয়ে আসা স্মৃতি। সেই দুঃখটা কিছুটা হলেও লাঘব হওয়ার মুখে দাঁড়িয়ে নিজেকে নিয়ে কিছুটা গর্বই হচ্ছিল তাঁর। বলছিলেন, এবার কয়েক ঘণ্টার ট্রেনে জার্নিতেই পৌঁছে যাওয়া যাবে ওপারের ভিটেয়।
এমনই হাজার ভাবনায় সেদিন রাত কেটেছিল। শুধু তিনি নন, দু’বাংলার মানুষেরও কি আবেগ কম? সকাল থেকেই ভারতের দিকে, একেবারে সীমান্তবর্তী মানুষের আবেগও ছিল চোখে পড়ার মতো। সকাল থেকেই অনেকে শুধু এটা দেখতে এসেছিলেন, ‘সত্যি, ট্রেনটা চলছে তো?’ বিশ্বাস যেন হতেই চায় না। অনেকেই এসে এসে রেলকর্মীদের প্রশ্ন করেছেন, ‘সত্যি বাংলাদশে যাবে এই ট্রেন?’ একগাল হেসে তাঁরা উত্তর দিয়েছেন, হ্যাঁ। এবার সীমান্ত পেরিয়ে এপার বাংলার মানুষ পৌঁছে যাবেন ওপারে, সহজে। ইতিহাস সসম্মানে নিজের স্থানে ফিরে আসবে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই রেলকর্মী বললেন, সংবাদমাধ্যম, সরকারি নিরাপত্তার ভিড় সেদিন ধীরে ধীরে বাড়ছিল পেট্রাপোল সীমান্তে। নিরাপত্তার কড়াকড়ির মাঝেই দু’দেশের রাষ্ট্রপ্রধানরা সূচনা করলেন রেল যাত্রার। কলকাতায় হলে হয়তো অনেক লোক দেখতে আসতেন, সেদিন সীমন্তেও কিন্তু লোকের অভাব হল না একটুও। কেউ হাত নাড়ছেন, কেউ অবাক হয়ে তাকিয়ে আছেন। তবে, সেদিন এতটাই নিরাপত্তার কড়াকড়ি ছিল, লোকে কী বলছে, সেটা শোনার সুযোগ খুব একটা হয়নি।
হয়তো নতুন ট্রেনের অভিজ্ঞতা এখানেই শেষ হতে পারত। হল না। বাড়িতে ফেরার পর অনেক কিছুই অপেক্ষা করছিল। পরের দিন সমস্ত সংবাদমাধ্যামে রেলযাত্রার খবর বেরিয়ে পড়ল বড় হরফে। মফস্‌সলে বাড়ি। খবর রটে গেল সহজেই। আগের রাতে রেলচালক হিসাবে তাঁদের পাড়ার মানুষটিই যে ছিলেন! ব্যাস, সকাল থেকেই অল্প অল্প লোকের আনাগোনা। ক্রমেই বাড়ছে ভিড়। সেই ভিড় ঠেলে এগিয়ে এলেন এক বৃদ্ধা। খুব ছোটবেলায় বাবার হাত ধরে খালি হাতে সীমান্ত পেরিয়ে চলে এসেছিলেন। তিনি দেখছেন, শুনছেন... ফের শুরু হচ্ছে রেলযাত্রা। পড়েছেন কাগজে। হাতে একগাদা কাগজ নিয়ে তিনি পাড়ার গোটা কতক বাড়ি পেরিয়ে অনেক কষ্টে চলে এসেছেন। চোখ ছলছল করছে তাঁর। বাড়ি ঢুকে বসলেন, থিতু হলেন প্রথমে। তারপর ভাঙা কণ্ঠে জিজ্ঞাসা করলেন, ‘বাবা, ভারত বাংলাদেশ ট্রেন চলবে?’ চলবে।
শুনেই সেই বৃদ্ধা আপন মনে বলতে শুরু করেছিলেন ওপার বাংলার গল্প কথা। কোথায় বাড়ি, কোথায় গ্রাম, কেমন ছিল দেশ ভাগের আগের সেই গাঁয়ের চেহারা...। একনাগাড়ে বলে গেলেন সবটা। শেষে আবার প্রশ্ন করলেন একটা। জিজ্ঞাসা করলেন, ট্রেন কি গতকাল চলেছে? রেলকর্মীর জবাব শুনে গলা ধরে গেল তাঁর। ভাঙা ভাঙা গলায় শুধু বললেন, ‘আমায় নিয়ে যাবি বাবা, আমার বাড়ি.... একবার!’
16th  April, 2017
খাতা দেখা 

বসন্ত কড়া নাড়লেই বুঝতে হবে মা-উমা খুব দূরে নেই। অর্থাৎ মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক। ভাবা যায়, একটা রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৮ লক্ষের বেশি? আর এই দুই পরীক্ষা শেষ হতেই রাজ্যের আনাচে কানাচে হাজার হাজার স্কুল টিচারের গৃহকোণে শুরু হয়ে যায় কুটির শিল্প—খাতা দেখা।
বিশদ

28th  May, 2017
র‌্যানসামওয়্যার এবং বিটকয়েন 

দেবজ্যোতি রায়: ‘এত দ্রুতগতিতে প্রযুক্তির উন্নতি ঘটছে যে এই আগ্রাসন গোটা মানবজাতিকে নিঃশেষ করে দিতে পারে। বংশপরম্পরাকে রক্ষা করতে গেলে যুক্তি ও কারণ দিয়ে এতে লাগাম দিতে হবে।’ প্রযুক্তির রকেটসম অগ্রগতি নিয়ে সম্প্রতি এক সেমিনারে উদ্বেগ প্রকাশ করেছিলেন পৃথিবীখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিনস। এর জন্য বিভিন্ন দেশের সরকারকে এগিয়ে আসার আরজিও জানিয়েছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এই প্রফেসর তথা পদার্থবিদ।
বিশদ

21st  May, 2017
আবাসন আইন 

১ মে দেশজুড়ে চালু হয়েছে আবাসন সংক্রান্ত আইন ‘দি রিয়েল এস্টেট (রেগুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) অ্যাক্ট। চলতি কথায় ‘রেরা’। কেন্দ্রীয় আইনটির উপর ভিত্তি করে রাজ্যগুলির নিজস্ব বিধি রা রুল তৈরি করার কথা। কী পরিস্থিতি রয়েছে এই আইন নিয়ে? আইনটির সুবিধাগুলিই বা কী কী? দেখে নেওয়া যাক আইনের খুঁটিনাটিগুলি। 
বিশদ

14th  May, 2017
বাহুবলীর নেপথ্যে

যাবতীয় রেকর্ড ভেঙে সদর্পে ছুটে চলেছে বাহুবলীর বিজয়রথ। প্রথম দিনের কালেকশনই ছিল প্রায় ১২২ কোটি। লাইট, ক্যামেরা, সাউন্ড, অ্যাকশন এবং ভিস্যুয়াল এফেক্ট। ছবির অভাবনীয় সাফল্যের নেপথ্যে কিন্তু রয়েছে আরও অনেক কিছু। বিশদ

07th  May, 2017
রিকশ থেকে টোটো

বাজারের থলে হাতে নিয়ে খেঁাজ পড়ে তার। সন্তান হঠাৎ জ্বরে পড়লেও ডাক্তারখানা যেতে যে সেই ভরসা। বাহক থেকে চালক হওয়ার দীর্ঘ সফরে রিকশ চিরকাল সঙ্গী মধ্য ও নিম্নবিত্তের। কালের বিবর্তনে তার আগে ‘ই’ স্বরবর্ণ জুড়েছে। তবু এই টোটোর আমলে সুর কাটেনি রিকশ রোমান্টিকতার
বিশদ

30th  April, 2017
খাঁসাহেব 

সমৃদ্ধ দত্ত: মার্চ মাসের সকাল সাড়ে ১০টা এমনিতে দিল্লিতে বেশ আরামদায়ক ওয়েদার। সেদিন ৫ মার্চ আবার বেশ ঠান্ডা হাওয়াও ছিল। ইন্ডিয়ান হ্যাবিট্যাট সেন্টারে আয়ান আলি বাঙ্গাশ আসনে বসেই গুরুগম্ভীর আবহটি কাটিয়ে বেশ হালকা মুড নিয়ে এলেন। একটু আগে ঘোষিকা সিরিয়াস ভঙ্গিতে শ্রোতৃমণ্ডলীকে বলেছেন, সরোদ বাদনের মাঝখানে করতালি না দেওয়াই শ্রেয়। 
বিশদ

23rd  April, 2017
 স্মৃতির রেলপথে

 ওই রেললাইন দিয়ে আরও একবার ট্রেন ছুটবে। শিয়ালদহ থেকে ছেড়ে পৌঁছে যাবে খুলনা। ওই রেলরুটে আরও একবার মিলবে দুই বাংলা। যা বন্ধ হয়ে গিয়েছিল স্বাধীনতার আগে। সেই স্মৃতির পথেই আজ ফিরে দেখা।
বিশদ

16th  April, 2017
মিথভঙ্গ? 

পদবি কি তার ধার ও ভার দুই-ই হারাচ্ছে? মোদি জমানায় আজ এই চরম প্রশ্নের মুখে কংগ্রেস। আর স্পষ্ট করে বলতে গেলে গান্ধী ও নেহরু পরিবার। সৌজন্যে রাহুল গান্ধী। কেন এখনও আসরে নেই প্রিয়াঙ্কা? তিনিও নিছক রূপকথা নন তো? 
বিশদ

09th  April, 2017
আগুনের সঙ্গে লড়াই 

‘পদ্মশ্রী’ বিপিন গণোত্রা: আগুনে বড় ভয় ছিল দাদার। নিজে তো দূরে থাকতেনই, আমাদেরও সবসময় সাবধান করতেন। দাদার মতো নির্বিবাদী লোক খুব বেশি দেখিনি। খেরু প্লেসে মোটর পার্টসের একটা দোকান ছিল। দোকান, আর বাড়ি... এই ছিল দাদার রুটিন।
বিশদ

02nd  April, 2017
অগ্নীশ্বরের সন্ধানে 

সুপ্রিয় নায়েক: ডাক্তারির ফাইনাল পরীক্ষায় প্রথম হয়েছে ছেলেটি। মেডিকেল কলেজের কমন রুমে সে নিয়ে জোর আলোচনা। অথচ ছেলেটিরই দেখা নেই। পাশ করার খবর পেয়েই সে চলে গিয়েছে গ্রামের বাড়িতে।
বিশদ

26th  March, 2017



একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...

 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...