বিকিকিনি
 

পুষ্টি বাঁচান

রান্না কিন্তু হেলাফেলার ব্যাপার নয়। এই বিষয়টি পুরোপুরি বিজ্ঞান। আমরা সাধারণত একটা কথা প্রায়ই বলে থাকি—ডায়েট ঠিক থাকলেই হল। প্রশ্ন হল— ডায়েট কী? কীভাবে ডায়েট ফলো করব?
বুকে হাত রেখে বলতে পারি একমাত্র অসুস্থরা ছাড়া আমরা কেউই ডায়েট চার্ট ফলো করি না। ছোট থেকে যে খাদ্যাভ্যাসে চলতে অভ্যস্ত হয়েছি ঠিক সেইভাবেই চলছি। ভাবটা হল— অসুস্থ তো নই। অতএব চলো নিজের মতে।
খাবারের পুষ্টি বলতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, মিনারেল, সল্ট এবং জলের কথা বলছি। কীভাবে রান্না করলে খাদ্যে এগুলি বজায় থাকবে এবং অতি সহজেই শরীরে ঢুকে যাবে এই বিষয় ডায়াটেশিয়ান অনন্যা চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা হল।
অনন্যা বললেন, রান্নার সময় সবজি কাটা এবং ধোয়ার ওপর বেশি নজর দিতে হবে। যেমন, সবজি সবসময় একই মাপে কাটতে হবে। মাঝারি মাপে সবজি কাটা হলে পুষ্টিগুণ নষ্ট হয় না। বাজার থেকে সবজি এনে জলে ধুয়ে নিয়ে কাটাই ভালো। বেশিরভাগ মানুষই ভুল করেন, সবজি কেটে তারপর জলে ভেজান। এটা ঠিক নয়। ভুল পদ্ধতি।
 রান্নার সময় সবজি প্রথমে শুকনো কড়াইতে দিয়ে নাড়াচাড়া করে তেল ওপর দিয়ে ছড়িয়ে দিন। এতে তেল লাগেও কম আর গুণও নষ্ট হয় কম। অবশ্য বেশি লোকের রান্না হলে এভাবে করা কষ্টকর। ছোট পরিবারে সম্ভব।
 রান্নার সময় কড়াইয়ে ঢাকনা ব্যবহার করবেন। তাহলে সেদ্ধ হয়ে যাবে তাড়াতাড়ি।
 মশলা যতটা কম দেওয়া যায় তত ভালো। বাজারের গোটা মশলা ঝেড়ে বেছে নিয়ে শুকনো তাওয়ায় ভেজে গুঁড়ো করে নেওয়াই ভালো।
 গুঁড়ো হলুদ, লংকা যখন কিনবেন তখন অবশ্যই ব্রান্ডেড কিনবেন।
 প্রি প্যাকেজড কাটা সবজি কিনবেন না। বরং ছুটির দিন দেখে সেইসব সবজি কিনুন যেগুলো কাটতে একটু সময় লাগে।
 বাজারে প্যাকেজড শাক নৈব নৈব চ। টাটকা শাক কিনে ধুয়ে কেটে নিন।
 বেশিক্ষণ আঁচে রান্না রাখবেন না। মিডিয়াম আঁচে রান্না করাই ভালো। এতে পুষ্টিগুণও বজায় থাকে আবার সেদ্ধও ভালো হয়।
 ফল অর্থাৎ যেগুলো রান্নায় ব্যবহার করি যেমন টম্যাটো, শসা এবং খাওয়ার ফলের মধ্যে আপেল, নাসপাতি, কুল এগুলো না কেটে গোটা চিবিয়ে খান। টম্যাটো সবজিতে দেওয়ার চেয়ে নুন দিয়ে গোটা খান। তবে হ্যাঁ, এখনও অনেক ফল যেগুলো না কাটলেই নয় সেগুলো অবশ্যই কাটুন তবে ছোট টুকরো করে নয় মাঝারি টুকরো করুন। এতে ফলের পুষ্টিগুণ নষ্ট হবে না। আর কাটা ফল কখনও ফ্রিজে রাখবেন না।
 কর্মরতাদের রেগুলার রান্না করা সম্ভব নয়। বেশিরভাগ ফ্রিজে রেখেই খান। তাঁরা দিনের মধ্যে সকালের জলখাবারটা টাটকা বানিয়ে খান আর রাতের খাবার কাজ থেকে ফিরে এসে বানিয়ে নিন। সারাদিনের মধ্যে একবার ফ্রিজের খাবার খান বাকিটা টাটকা বানিয়ে খেলে ক্ষতি হবে না। কখন কোনটা খাবেন সেটা নির্ভর করছে আপনার মর্জির ওপর।
 জুসারে ফলের রস তৈরি না করাই ভালো। কারণ এতে অ্যান্টি অক্সিডেন্ট নষ্ট হয়ে যায়। কাজেই সেই রস খাওয়া না খাওয়া সমান। এর চেয়ে গোটা ফল চিবিয়ে খাওয়া ভালো।
 সবসময় চেষ্টা করবেন হাত দিয়ে খাওয়ার। নেহাত প্রয়োজন হলে কাঁটা চামচ দিয়ে খাবেন। তবে ছোটদের, বিশেষ করে বাচ্চাদের হাত দিয়ে খাওয়ার অভ্যাস করানো ভালো।
 চকচকে ডাল কেনার চেয়ে আনপলিশড ডাল কেনা ভালো। এতে ভিটামিনের গুণ বজায় থাকে।
 রান্নায় মিষ্টি যাঁরা খান তাঁরা রান্নায় চিনির বদলে মধু ব্যবহার করুন। সুগার ইনটেক কম হবে।
 নুনের ক্ষেত্রে কাঁচা নুন পাতে খাওয়ার অভ্যেস বন্ধ করুন। প্রথম প্রথম একটু অসুবিধা হবে তারপর ঠিক হয়ে যাবে। আচার (টকঝাল) নিন স্বাদের জন্য।
 খাওয়ার পাতে চেষ্টা করবেন পাতিলেবু খাওয়ার।
 খাওয়ার বাছাইয়ের সময় যে খাবারে অভ্যস্ত সেটা খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিন যদি দুপুরে বা রাতে মকাইয়ের রুটি খেয়ে স্লিম হবার চেষ্টা করেন তাহলে হিতে বিপরীতে হবে। কারণ মকাইয়ের রুটি হজম হওয়াটা নির্ভার করে ক্লাইমেটের ওপরে। পশ্চিমবাংলার আবহাওয়ায় ওই রুটি সহ্য হবে না। তার চেয়ে বরং অল্প পরিমাণে ভাত খান।
কৃষ্ণা হোম রায়
26th  August, 2017
টুকরো খবর 

পিয়াজিও ভিকেলস প্রাইভেট লিমিটেড কোম্পনি কলকাতায় নতুন শোরুম খুললো বেকবাগানে। দু চাকার দুনিয়ায় এদের পরিচিতি ভেসপা স্কূটারের মাধ্যমে ।এদের তিন ও চার চাকার বাণিজ্যে বিষয়ক গাড়ি ও আছে। দু চাকার দুনিয়ায় আবার নতুন করে পিয়াজিও আগমন নতুন দুটি গাড়ি নিয়ে ।গাড়ি দুটি হল ভেসপার নতুন সংস্করণ ও স্পোর্টস বাইক অ্যাপ্রিলিয়া । 
বিশদ

21st  October, 2017
মিষ্টিমুখে ভাইফোঁটা 

কলকাতার কয়েকটি নামীদামি মিষ্টির দোকানের ভাইফোঁটা স্পেশ্যাল মিষ্টির খবরে পাপিয়া মণ্ডল। 
বিশদ

21st  October, 2017
জেলবন্দিদের নিয়ে ফ্যাশন শো 

জেলবন্দি কয়েদিদের মধ্যেও যে অপার শিল্পসম্ভবনা লুকিয়ে থাকতে পারে তার প্রমাণ এর আগে বহুবার পাওয়া গিয়েছে। সম্প্রতি ফের একবার তা সামনে এল ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্তের হাত ধরে। দেখে এলেন চৈতালি দত্ত। 
বিশদ

21st  October, 2017
গানের ক্যারাভান 

দীপাবলিতে প্রিয়জনকে উপহার দেওয়ার জন্য নতুন কোনও আইটেমের খোঁজ করছেন? গান উপহার দিন না! না, আপনাকে গান গাইতে কিংবা লিখতে হবে না। হিন্দি সিনেমার ‘অল টাইম হিট’ গানের একটি সংকলন কিনে দিতে পারেন। দশ, বিশ কিংবা একশো নয়।
বিশদ

14th  October, 2017
প্রসেনজিতের বিজয়া সম্মেলনী 

টলিউডের অভিভাবক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আমন্ত্রণে ৮ অক্টোবর হায়াত রিজেন্সি হোটেলে বিজয়া সম্মিলনীর আসরে বসেছিল চাঁদের হাট। কাজের অবসরে ফুরফুরে মেজাজে জমে উঠল অতিথিদের জমাটি আড্ডা।
বিশদ

14th  October, 2017
এইচ কে দত্ত’র সম্ভার 

ধনতেরস উপলক্ষে আকর্ষণীয় অফার দিচ্ছে এইচ কে দত্ত অ্যান্ড কোম্পানিও। অফার শুরু হয়েছে গত ১৩ অক্টোবর, চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। এরা সোনার গয়নার মজুরিতে ২৫ শতাংশ ছাড় দিচ্ছে।
বিশদ

14th  October, 2017
বিবার গয়নার কালেকশন 

ভারতীয় ঐতিহ্যবাহী পোশাক নির্মাণ সংস্থা ‘বিবা’ এবার নিয়ে এল তাদের নিজস্ব গয়নার সংগ্রহ। হাল ফ্যাশনের গলার হার থেকে শুরু করে, ব্রেসলেট, কানের দুল, আংটি সবই রয়েছে এদের সংগ্রহে। প্রতিটিতেই দেওয়া রয়েছে মূল্যবান পাথর ও রত্ন।
বিশদ

14th  October, 2017
সেনকো জুয়েলারি হাউসে ধনতেরস

সেনকো জুয়েলারি হাউস ধরতেরস উপলক্ষে ভালো অফার দিচ্ছে। অফার শুরু হয়েছে গত ১১ অক্টোবর, চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। এখানে অফারে সোনার গয়নার ওপর মজুরিতে ২৫ শতাংশ ছাড় পাওয়া যাবে।
বিশদ

14th  October, 2017
এমিরেটসে লাড্ডু 

দীপাবলি উপলক্ষে এমিরেটস উড়ান সংস্থা তাদের যাত্রীদের খাবারের মেনুতে নিয়ে এসেছে বিশেষ পরিবর্তন। আলোর উৎসবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শুকনো ফল, লাড্ডু, কাজু বরফি ইত্যাদি পরিবেশন করা হবে যাত্রীদের মিলে।
বিশদ

14th  October, 2017
স্টারমার্কের দীপাবলি প্রদর্শনী 

স্টুডিও বাই স্টারমার্কে দীপাবলি উপলক্ষে ‘দীপাবলি’ নামে একটি প্রদর্শনী চলছে। প্রদর্শনীটি উদ্বোধন করেন মডেল ইশিকা। ৩ লর্ড সিনহা রোড, ইমামি মার্কেটে স্টুডিও বাই স্টারমার্কের শোরুমে প্রদর্শনী শুরু হলেও সংস্থার সব শোরুমেই প্রদর্শনীটি সারা মাসজুড়ে চলবে।
বিশদ

14th  October, 2017
আর চৌধুরী অ্যান্ড সন্সের অফার 

প্রতি বছরের মতো আর চৌধুরী অ্যান্ড সন্স তাদের একমাত্র শোরুমে ধনতেরস উৎসব উপলক্ষে বিশেষ অফার দিচ্ছে। চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। অফারে ১০ গ্রাম ওজনের বেশি সোনার গয়না কিনলে মজুরিতে ২৫ শতাংশ অর্থাৎ প্রতি গ্রামে ৩০০ টাকা ছাড় পাওয়া যাবে।
বিশদ

14th  October, 2017
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...

 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM