Bartaman Patrika
বিকিকিনি
 

বাংলার  তাঁতের হাট

সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে চলছে বাংলার তাঁতের হাট ২০১৯। খবরে পাপিয়া মণ্ডল।

বাংলার তাঁত শিল্পের উন্নতি, বাংলার মানুষের গৌরব তথা বাংলার ঐতিহ্যের সারা বিশ্বে ব্যাপক ও আন্তর্জাতিক করে তোলার জন্য ও ছেয়ে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্রদপ্তর সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে আয়োজন করেছে ‘বাংলার তাঁতের হাট ২০১৯’। ঐতিহ্যমণ্ডিত বাংলার তাঁত শিল্পীদের সৃষ্টির সম্ভার নিয়ে একেবারে জমজমাট মেলা প্রাঙ্গণ। আধুনিক ফ্যাশনের সঙ্গে ও জীবনশৈলীর প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে তাঁর শিল্পকে বর্তমানে বেশ জনপ্রিয় করে তুলেছেন মেলায় আসা দক্ষ শিল্পীরা। এ বছর ১৩তম বর্ষে পদার্পণ করল এই মেলা। রয়েছে প্রায় ৩০০টির মতো স্টল। ১০৪টি প্রাথমিক তন্তুবায় সমবায় সমিতি, ৩০টি খাদি সমৃদ্ধ সমিতি, ৪১টি হস্ততাঁত মহল্লা, ৩২টি স্বনির্ভর গোষ্ঠী, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ অধিকারের ৬০ জন কারুশিল্পী। ৫৮ জন ব্যক্তি—তাঁতশিল্পী, আনন্দধারা থেকে ২০ জন, তন্তুজ, বঙ্গশ্রী পশ্চিমবঙ্গ শিল্পী সমবায় মহাসংঘ লিমিটেড এবং মঞ্জুষা সকলের মিলিত অংশগ্রহণে স্টল ভর্তি হয়ে উঠেছে নানারকমের শাড়ির সম্ভারে। এছাড়াও থাকছে বস্ত্র অধিকার (হস্ততাঁত)-এর থিম প্যাভিলিয়ন, পশ্চিমবঙ্গ খাদি ও গ্রমীণ শিল্প পর্ষদ এবং ভারত সরকারের বস্ত্র মন্ত্রকের অধীনস্থ তন্তুবায় সেবা কেন্দ্র। এ বছর মেলায় সিল্কের কালেকশন পাবেন অনেক। বিশেষত এই সিল্কের উপর শাড়িগুলি নজর কাড়বে সবার।
এছাড়া তো থাকছে মালবেরি সিল্ক, কেটিয়া সিল্ক, মুগা সিল্ক, বেঙ্গালোর সিল্ক, মুর্শিদাবাদ সিল্কের শাড়ি। বর্ধমান, শান্তিপুরের স্টলে তাঁতের শাড়ি, হ্যান্ডলুম শাড়ি, হাজারি বুটি শাড়ি, তাঁত বেনারসি, চওড়া পাড়, তাঁত ঘিচা, ফ্যান্সি তাঁত, তাঁত কোটা সবই পাবেন। হবিবপুর থেকে আসা এক শিল্পীভাইয়ের স্টলে চোখ ধাঁধানো মসলিন শাড়ি যেমন অসাধারণ সব রং তেমনি অপূর্ব কাজের ছোঁয়া। এছাড়া আমাদের ঐতিহ্যবাহী শাড়ি গরদ, বালুচরি, জামদানি, টাঙ্গাইল, বেগমপুরী, টাঙ্গাইল জামদানি, শান্তিপুরি, ধনিয়াখালি আরও কত কী। জামদানি শাড়িগুলো যেন প্রতিবার ফিরে আসছে নতুন রূপে শিল্পীদের হাতের ছোঁয়ায়। তাই যতই আলমারি ভর্তি জামদানি থাকুক না কেন একবার যদি চোখে পড়ে না কিনে পারবেন না। গরদের শাড়িগুলোও ভোল পাল্টে সেজে উঠেছে নতুন ভাবে। তাই গরদ মানেই এখন মা, মাসিমা, ঠাকুমার ধারণা একেবারে বাদ দিয়ে দেবেন মেলায় এলে। এছাড়া থাকছে কটনের গামছা, কটন, সিল্কের ড্রেস মেটেরিয়াল, কার্পেট, বেডকভার। পুজোর তো আর মাত্র ক’টা দিন তাই মেলা থেকেই কিনে নিন পরিবারের সকলের জন্য শাড়ি কারণ মাত্র ২০০ টাকা থেকেও পেয়ে যাবেন শাড়ি। শাড়ির সঙ্গে থাকছে মানানসই হ্যান্ডমেড জুয়েলারি। পুজোর কোনওদিন কোন শাড়ির সঙ্গে কোন গয়না মানাবে দেkখে একেবারে কিনে নিয়ে যান বাড়ি। মেলার অন্যতম কর্ণধার আশিসবাবু জানিয়েছেন এই কদিনে আমার শিল্পীভাইরা তাদের পরিশ্রমের ফল পেয়েছে তাই আগামী দিনগুলোতেও তিনি ভীষণভাবে আশাবাদী। প্রতিবছরের মতো এবছরও এই মেলার সফলতায় বিশ্বাসী তিনি। এই মেলা চলবে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১টা থেকে রাত ৯টা পর্যন্ত সকলের প্রবেশ অবাধ। মেলায় কেনাকাটার পাশাপাশি থাকছে ফুড কর্ণার ও বিনোদনের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান।
ছবি: সুফল ভট্টাচার্য
07th  September, 2019
জমেছে পুজোর কেনাকাটা 

বুটিকগুলোতে যেমন প্রদর্শনীর আয়োজন, শোরুমগুলোও নতুন সাজে সেজেছে। খবরে সোমা লাহিড়ী ও চৈতালি দত্ত। 
বিশদ

14th  September, 2019
খাদির পুজো কালেকশন 

হাতে গোনা কয়েকটা দিন, তারপর শুরু হবে পুজোর সাজগোজ। আর এই সময় যদি একটু ডিসকাউন্ট বা ছাড় পাওয়া যায়। তবে তো একটার জায়গায় তিনটে শাড়ি হলে মন্দ নয়। খাদি মানে কিন্তু সেই পুরনো বাবা-জেঠুদের জামা বা দিদিমা, মায়ের শাড়ি এই ধারণা এবার মাথা থেকে একেবারে বের করে দিন।  বিশদ

14th  September, 2019
টুকরো খবর 

অ্যাক্রোপলিস মলের ডেভলপার মার্লিন গ্রুপ শপিং মলের গ্রাউন্ড ফ্লোরে দশজন মহিলা ব্যবসায়ীর সম্ভার সাজিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করেছিল। গত ৭ সেপ্টেম্বর প্রদর্শনীর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি দেবাশিস সেন, মার্লিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা ও ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা।   বিশদ

14th  September, 2019
 পদ্মা-গঙ্গার ইলিশ উৎসব

 প্রতি বছরের মতো এবারও বিধায়ক পরেশ পালের উদ্যোগে ও পূর্ব কলকাতা সুভাষ মেলার সহযোগিতায় গত ২৫ আগস্ট অনুষ্ঠিত হল পদ্মা গঙ্গার ইলিশ উৎসব। কাঁকুড়গাছি এপিসি পার্ক সেজে উঠেছিল উৎসবের সাজে। পরেশবাবু জানালেন এবার পনেরো বছরে পড়ল এই ইলিশ উৎসব।
বিশদ

07th  September, 2019
 লোরেটো স্কুলে মিস রেনবো কনটেস্ট

 সম্প্রতি ম্যাক্স ফ্যাশনের সঙ্গে যৌথ উদ্যোগে লোরেটো ডে স্কুল, বউবাজার ‘লোরেটো রেনবো হোমস ২০১৯’ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল। লোরেটো ডে স্কুল, বউবাজারের প্রতিভাবান ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।
বিশদ

07th  September, 2019
 স্টাইল এবার স্টাইল বাজারে

এবার পুজোয় এক্সক্লুসিভ কালেকশন নিয়ে এসেছে স্টাইল বাজার। সম্প্রতি স্টাইল বাজারের স্টোরে হাজির হয়েছিলেন টলিউড অভিনেতা যশ দাশগুপ্ত ও সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। পুজোর দিনগুলিতে কী কী পোশাক পরবেন, কেমন সাজবেন, এবারের স্টাইল স্টেটমেন্টই বা কেমন হবে —তাঁরা এসব ঠিক করেন স্টাইল বাজারে গিয়ে।
বিশদ

07th  September, 2019
 সাহিত্য অনুবাদ প্রকৌশল নিয়ে কর্মশালা

 দেব সাহিত্য কুটীর হেরিটেজ ফাউন্ডেশন ও সেন্টার ফর ট্রানশ্লেসন অব ইন্ডিয়ান লিটারেচারস (সেন্টিল), যাদবপুর বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘সাহিত্য অনুবাদ প্রকৌশল’ বিষয় নিয়ে একটি বিশেষ কর্মশালার আয়োজন করেছিল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বুদ্ধদেব বসু সভাকক্ষে কর্মশালাটি হয়েছিল গত ২০ থেকে ২১ আগস্ট।
বিশদ

31st  August, 2019
 গায়েঁর যোগী সাগরপারে

আমাদের এই পোড়া বঙ্গভূমের আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে কতই না অবাক করা ঘটনা, কত প্রতিভা। আমরা তার কতটুকুই বা জানি, চিনি! মায়ের গয়না বিক্রি করে প্যারিসে ছবি আঁকা শিখতে গিয়ে সেখানে ঝাঁ চকচকে এক অ্যাড এজেন্সি খুলে বসেছিলেন এক বঙ্গ সন্তান। আমরা সে কথা জানতাম না।
বিশদ

31st  August, 2019
রাজারহাটে গোদরেজ ইন্টেরিও

 রাজারহাটের অ্যক্সিস মল-এ একটি নতুন আউটলেট খুলল গোদরেজ ইন্টেরিও। গত ২৩ জুলাই নতুন আউটলেটটি উদ্বোধন করেন অভিনেত্রী রাইমা সেন। এছাড়াও উপস্থিত ছিলেন গোদরেজ ইন্টেরিও’র চিফ অপারেটিং অফিসার অনিল সৈন মাথুর। সুসজ্জিত এই আউটলেটটি প্রায় ছয় হাজার পাঁচশো বর্গফুট ছড়িয়ে।
বিশদ

31st  August, 2019
অ্যামওয়ের নতুন প্রোডাক্ট

 সম্প্রতি বিশ্বের অন্যতম এফএমসিজি ডাইরেক্ট সেলিং সংস্থা অ্যামওয়ে ইন্ডিয়া, ভারতে ক্যালসিয়াম সাপ্লিমেন্টের উন্নততর সংস্করণ ‘নিউট্রিলাইট ক্যাল ম্যাগ ডি প্লাস’ বাজারে এনেছে। ভিটামিন ও ডায়েটারি সাপ্লিমেন্ট ব্র্যান্ড- নিউট্রিলাইটের এই নতুন ক্যালসিয়াম সাপ্লিমেন্ট একটি সুষম আহার।
বিশদ

31st  August, 2019
গ্লোমেক্স হোম অ্যাপ্লায়েন্সেস ওয়াটার গার্ড

 গ্লোমেক্স হোম অ্যাপ্লায়েন্সেস বাজারে নিয়ে এসেছে লাইফ লাইন ব্র্যান্ডের একটি উন্নত প্রযুক্তির রিভার্স অসমোসিস (অ্যালকালাইন) সিস্টেম। এটি পানীয় জলে পি এইচ লেভেলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করবে।
বিশদ

31st  August, 2019
ভোল্টবেকের ফাইভ স্টার ওয়াশিং মেশিন

 ভোল্টবেক হোম অ্যাপ্লায়েন্সেস প্রাইভেট লিমিটেড (ভোল্টবেক) ফাইভ স্টার রেটেড ওয়াশিং মেশিন বাজারে এনেছে। সংস্থার মতে, ভারতে এরাই প্রথম ফাইভ স্টার রেটেড ওয়াশিং মেশিন আনল। বিদ্যুৎ সাশ্রয়কারী এই এই ওয়াশিং মেশিনে উন্নত প্রযুক্তির প্রোস্মার্ট ইনর্ভাটার মোটর, হোম হুইজ প্রভৃতি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
বিশদ

31st  August, 2019
সাহা টেক্সটাইলে জাতীয় হ্যান্ডলুম দিবস

 গত ৭ আগস্ট ছিল জাতীয় হ্যান্ডলুম দিবস। এই দিনটির স্মরণে সাহা টেক্সটাইল আমার বাড়িতে হয়ে গেল এক মনোজ্ঞ অনুষ্ঠান। ৭ আগস্ট এই ঐতিহাসিক দিনে সূচিত হয় বঙ্গভঙ্গ আন্দোলন। সেইসঙ্গে বিলিতি পণ্য বর্জন এবং দেশজ শিল্পের প্রসার ছিল আন্দোলনের মূল উদ্দেশ্য।
বিশদ

31st  August, 2019
 প্রদর্শনী সংবাদ

নারী সেবা সংঘের কৌশিক হলে পুজোর প্রদর্শনী শুরু হবে ৩ সেপ্টেম্বর, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এখানে কটন প্রিন্ট, বাটিক, ছোটদের পোশাক, ঘর সাজানোর জিনিসপত্র পাওয়া যাবে। খোলা থাকবে দুপুর ১২টা থেকে সন্ধে ৭টা। ঠিকানা: ১/১/২এ, গড়িয়াহাট রোড, যোধপুর পার্ক, কলকাতা-৬৮
বিশদ

31st  August, 2019
একনজরে
 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনও দলে যাচ্ছি না: ঊর্মিলা
কংগ্রেস ছাড়ার পর সম্ভবত শিবসেনা তাঁর পরবর্তী গন্তব্য বলে জল্পনা ...বিশদ

08:38:58 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

08:25:07 AM

৫০০ টাকার মোদির ফটো স্ট্যান্ড বিক্রি হল এক কোটিতে!
সরকারি কাজে গত ছ’মাসে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রচুর উপহার ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

08:09:27 AM

উৎসবের মরশুম শুরুর আগেই পিএফের বর্ধিত সুদের বিজ্ঞপ্তি: শ্রমমন্ত্রী
উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই নয়া হারে বার্ষিক সুদ পাবেন ...বিশদ

08:00:00 AM

নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM