Bartaman Patrika
বিকিকিনি
 

ঘুরে আসুন তামিলনাড়ু ও গুজরাত 

দেশের দুই প্রান্তে দুটি রাজ্য। কিন্তু পর্যটকদের কাছে দুটির আবেদনই সমান। বিস্তারিত বর্ণনায় অয়ন গঙ্গোপাধ্যায়।

তামিলনাড়ু
কলকাতা থেকে বিমানে বা হাওড়া থেকে ট্রেনে চেপে প্রথম গন্তব্য চেন্নাই। রাজ্যের রাজধানী শহর থেকে তামিলনাড়ু ভ্রমণ শুরু করুন। শহরের মুখ্য দ্রষ্টব্যগুলি অটো বা গাড়ি নিয়ে দিনে-দিনেই দেখে নেওয়া যায়। প্রধান আকর্ষণ মেরিনা বিচ। দেশের দীর্ঘতম সৈকত। বিচের গায়ে রয়েছে লাইট হাউস, বিবেকানন্দ মিউজিয়াম আর আন্না পার্ক। শহরের মধ্যে রয়েছে কপালেশ্বর শিবমন্দির। এছাড়াও দেখবেন সেন্ট জর্জ ফোর্ট মিউজিয়াম, ভাল্লুভার কোট্টাম, সেন্ট থমাস ব্যাসিলিকা। শহরের বাইরে রয়েছে গোল্ডেন বিচ পার্ক। তামিলনাড়ু পর্যটনের সিটি ট্যুরের বাসেও শহর ঘোরা যায়।
চেন্নাই থেকে পরের গন্তব্য ৫৫ কিলোমিটার দূরের মামাল্লাপুরম। সাগরতীরের এই প্রাচীন জনপদে দেখুন পল্লব রাজাদের কীর্তি শোর টেম্পল, পঞ্চরথ মন্দিরগুচ্ছ, অর্জুন গুহা। এগুলি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এখানকার দ্রষ্টব্যগুলি অটো নিয়ে দেখে নিন। উঠতে পারেন লাইট হাউসের মাথায়। কাঞ্চিপুরম মন্দির নগরী মামাল্লাপুরম থেকে ৬৫ কিলোমিটার দূরে। মামাল্লাপুরম থেকে গাড়ি নিয়ে সেখানে পৌঁছে দেখে নিন বিষ্ণুকাঞ্চি, শিবকাঞ্চি, উলাগানন্দ পেরুমল, কামাক্ষীআম্মা মন্দিরগুলি। প্রতিটি মন্দিরের শিল্পকর্ম দেখার মতো। মামাল্লাপুরমে একরাত কাটিয়ে কাঞ্চিপুরম দেখে এবার চলুন পুদুচেরি। পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চল। মামাল্লাপুরম থেকে বাসে যাওয়া যায় ৯৮ কিলোমিটার দূরের পুদুচেরিতে। ঋষি অরবিন্দের স্মৃতিধন্য অরবিন্দ আশ্রম পুদুচেরির মুখ্য দ্রষ্টব্য। আশ্রমের বিরাট কর্মকাণ্ড। একদা ফরাসিদের উপনিবেশ ছিল এই শহরে। এখনও শহরে ফরাসি স্থাপত্য চোখে পড়ে। সাগরতীরটাও সুন্দর করে সাজানো। এখানে দেখবেন অরোভিল, বিনয়াগার মন্দির, চুনাম্বার ব্যাকওয়াটার, সেক্রেড হার্ট চার্চ। এইসবই একদিনে দেখে নেওয়া যায় গাড়ি ভাড়া করে।
এবার গন্তব্য তাঞ্জাভুর। ঐতিহাসিক শহর তাঞ্জাভুর। পুদুচেরি থেকে বাস আসছে এখানে। দূরত্ব ১৮০ কিলোমিটার। শহরের প্রধান দ্রষ্টব্য বিশ্ব ঐতিহ্যের তকমাপ্রাপ্ত বৃহদীশ্বর শিবমন্দির। বিশাল চৌহদ্দির মধ্যে আকাশছোঁয়া দৃষ্টিনন্দন মন্দিরটি চোল রাজাদের সৃষ্টি। মন্দিরের গায়ে নিপুণ শিল্পকর্ম। বিশাল শিবলিঙ্গটি কষ্টিপাথরের তৈরি। শহরের আর এক দ্রষ্টব্য নায়েক রাজপ্রাসাদ। প্রাসাদের মধ্যে মিউজিয়াম, দরবার হল দেখে নিন। প্রাসাদের লাগোয়া আরেকটি মহল সারজামাডিও দর্শনীয়। শহর ঘুরতে অটো পাবেন।
তাঞ্জাভুর থেকে চলুন তিরুচিরাপল্লি। দূরত্ব পঞ্চান্ন কিলোমিটার। বাস যাচ্ছে। তিরুচিরাপল্লি প্রাচীন জনপদ। শহরের গা দিয়ে বয়ে চলেছে কাবেরী নদী। শহরের মাঝে টিলার উপর রয়েছে রকফোর্ট। সিঁড়ি ভেঙে দুর্গে ওঠা যায়। দুর্গের মাথায় রয়েছে উচিপিলাইয়ার গণেশ মন্দির। এরপর দেখুন শহরের মধ্যে অবস্থিত ক্রাইস্ট চার্চ। শহরের বাইরে ১৬ কিলোমিটার দূরে শ্রীরঙ্গমে দেখবেন ২১টি গোপুরম সমৃদ্ধ শ্রীরঙ্গনাথস্বামী মন্দির। এই মন্দিরের পাথরে খোদাই শিল্প অসাধারণ। মন্দিরের দেবতা বিষ্ণু। মূর্তিটি শায়িত। মন্দিরের চত্বরে কয়েকটি মহল রয়েছে। এই অঞ্চলেই আরেকটি মন্দির জম্বুকেশ্বর শিবমন্দিরটিও দেখে নিন।
তিরুচিরাপল্লি ঘুরে দেখতে একটা দিন লাগবে।
এরপর গন্তব্য মাদুরাই। শহরের মধ্যে দিয়ে বইছে ভাইগাই নদী। মাদুরাই জমজমাট বাণিজ্যিক শহর। প্রধান দ্রষ্টব্য মীনাক্ষী দেবীর মন্দির। পাণ্ড্য রাজারা এই মন্দিরের নির্মাতা। নিখুঁত কারুকার্য করা এই মন্দিরের গোপুরমগুলি বিস্ময়ের উদ্রেক ঘটায়। গর্ভগৃহে মীনাক্ষীদেবীর মূর্তি। ইনি দেবী দুর্গার অন্যরূপ। মন্দির দেখে চলুন শহরের অন্য দ্রষ্টব্য থিরুমালাই নায়েক প্রাসাদে। সন্ধেবেলা এখানে লাইট অ্যান্ড সাউন্ড শো হয়। প্রাসাদটির গঠনশৈলীতে স্তম্ভের ব্যবহার লক্ষণীয়। তিরুচিরাপল্লি থেকে বাসে মাদুরাই আসা যায়। দূরত্ব ১৪০ কিলোমিটার। মাদুরাই থেকে হাওড়া ফেরার ট্রেন পাবেন। মাদুরাই থেকে চেন্নাই ৫০০ কিলোমিটার। তামিলনাড়ুর এই সার্কিটে বেড়াতে ১২-১৩ দিন লাগবে। সেরা সময় অক্টোবর থেকে মার্চ।
গুজরাত
গুজরাত ভ্রমণ শুরু করুন আমেদাবাদ থেকে। ভারতের পশ্চিমপ্রান্তের সমৃদ্ধ এই রাজ্যে বেড়ানোর সেরা সময় অক্টোবর থেকে মার্চ মাস। গুজরাতের রাজধানী গান্ধীনগর আমেদাবাদ থেকে ৩০ কিলোমিটার দূরে। হাওড়া থেকে ট্রেনে আমেদাবাদ যাওয়া যায়। এই পথে বিমান যাচ্ছে নিয়মিত। আমেদাবাদে একটা দিন থেকে অটো বা গাড়ি নিয়ে ঘুরে দেখুন ক্যালিকো বস্ত্রশিল্প মিউজিয়াম, কাংকারিয়া হ্রদ, জুম্মা মসজিদ, হাতি সিং জৈন মন্দির, সিদ্ধি সৈয়দ জালি মসজিদ প্রভৃতি। শহর থেকে ৭ কিলোমিটার দূরে সবরমতি নদীর তীরে রয়েছে সবরমতি গান্ধী আশ্রম। গান্ধীনগরে গিয়ে দেখুন অক্ষরধাম স্বামীনারায়ণ মন্দির আর জৈন মন্দির। আমেদাবাদ থেকে যেতে পাবেন মধেরার সূর্যমন্দির (১০০ কিমি) দেখতে।
আমেদাবাদ থেকে ট্রেন যাচ্ছে প্রভাসতীর্থ সোমনাথ। রাত্রিকালীন বাসও আছে। দূরত্ব ৪৬০ কিলোমিটার। আরবসাগরের ধারে প্রাচীন এই শৈবতীর্থ পর্যটকদের ভিড়ে সরগরম থাকে। সোমনাথের প্রধান দ্রষ্টব্য দ্বাদশ জ্যোতির্লিঙ্গ সোমনাথ মহাদেব মন্দির। মন্দিরের আরতি ও লাইট অ্যান্ড সাউন্ড শো অবশ্যই দেখবেন। লাগোয়া সাগর সৈকত। সূর্যাস্তের দৃশ্য এখান থেকে অনবদ্য লাগে। সোমনাথে অন্যান্য দ্রষ্টব্যগুলি অটো নিয়ে আধবেলায় দেখে নেওয়া যায়। সোমনাথ মন্দিরের সামনেই রয়েছে রানি অহল্যাবাইয়ের তৈরি আদি সোমনাথ মন্দির। একে একে দেখে নিন ত্রিবেণী সঙ্গম, সারদা মঠ, কামনাথ মহাদেব মন্দির, হিংলাজ মাতা গুহামন্দির। কিছুটা দূরে হিরণ নদীর ধারে গোলোকধাম। এখানে কয়েকটি মন্দির রয়েছে। যেমন গীতামন্দির, বলদেবজি মন্দির, শ্রীকৃষ্ণের দেহত্যাগের স্থান শ্রীকৃষ্ণ চরণপাদুকা প্রভৃতি। ভেরাবলের কাছে রয়েছে ভালকাতীর্থ, সাগরতীরে ভিদভঞ্জন মহাদেব মন্দির। ভেরাবল বিখ্যাত মত্‌স্যবন্দর। সোমনাথে একটা দিন থাকতে হবে।
সোমনাথ থেকে পরবর্তী গন্তব্য পোরবন্দর। আরব সাগরের তীরে এটিও বন্দর শহর। তবে এর খ্যাতি মহাত্মা গান্ধীর জন্মস্থান হিসেবে। সোমনাথ থেকে ১৪০ কিলোমিটার দূরের এই শহরে বাস আসছে। পোরবন্দর বেড়াতে ঘণ্টাচারেক সময় যথেষ্ট। ঘুরতে অটো বা গাড়ি ভাড়া করতে হবে। মহাত্মা গান্ধীর জন্মস্থানটির নাম কীর্তি মন্দির। এই বসতবাড়িটিকে নিয়ে গড়ে উঠেছে অসাধারণ সংগ্রহশালা। ভেতরে রয়েছে গান্ধীজির পরিবারের ঘর, জন্মস্থান। এই বাড়িটি থেকে কয়েক পা হাঁটলেই পৌঁছবেন গান্ধী-পত্নী কস্তুরবা গান্ধীর বাড়িতে। শহরের আর একটি দ্রষ্টব্য সুদামা মন্দির। এর গায়েই পুরনো সৌধ সারতানজিনো চোরো। এর গায়ে কারুকার্য করা। এছাড়াও দেখুন চৌপট্টি সৈকত, হরিমন্দির, ভারত মন্দির। এখানে এক রাত কাটাতে হবে। পোরবন্দরে রাত কাটিয়ে পরের দিন চলুন আরব সাগর তীরের তীর্থভূমি দ্বারকা। দূরত্ব ১০০ কিলোমিটার। বাস যাচ্ছে এই রুটে। সাগরতীরে গোমতী নদীর সঙ্গমের ধারে রয়েছে বিখ্যাত দ্বারকাধীশ কৃষ্ণমন্দির। মন্দিরটি শিল্পমণ্ডিত। পাশেই সারদা মঠ। দ্বারকার ইসকন মন্দির, সানসেট পয়েন্ট, গায়ত্রী মন্দির, গীতামন্দিরও দেখে নিন। দূরের দ্রষ্টব্যের মধ্যে উল্লেখযোগ্য নাগেশ্বর মহাদেব মন্দির, রুক্মিণী মন্দির, গোপিতালাও ও বেটদ্বারকা দ্বীপ। বেটদ্বারকা লঞ্চে যাবার পথে ওখা বন্দরটিও দেখা হয়ে যাবে। দ্বারকা ঘুরতে পুরো একটা দিন লাগবে। দ্বারকা থেকে চাপুন হাওড়া ফেরার ট্রেনে। দ্বারকা থেকে ট্রেনে আমেদাবাদ এসেও হাওড়া ফেরার ট্রেন পাবেন। এই ট্যুরে ঘুরতে সময় লাগবে ১২ দিন। ছবি: সুবীর কাঞ্জিলাল 
26th  January, 2019
জমজমাট সুভাষ মেলা

 পূর্ব কলকাতার এক ঐতিহ্যবাহী মেলা হল সুভাষ মেলা। এই মেলার নামের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থল পার্কটির পরিচয় সুভাষ মেলা প্রাঙ্গণ। বিধায়ক পরেশ পালের উদ্যোগে পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এবছর ৪৮তম বর্ষে পড়ল। প্রতি বছরের মতো এবছরও নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই মেলা।
বিশদ

09th  February, 2019
মহামিলন মঠে ওঙ্কারনাথদেবের জন্মোৎসব

আগামী ২২, ২৩, ২৪ ফেব্রুয়ারি ঠাকুর শ্রীশ্রী সীতারামদাস ওঙ্কারনাথদেবের ১২৮ তম জন্মোৎসব। ২২ তারিখ শুক্রবার শুরুতে গুরুপূজা ও পরে ভক্তিগীতি ও ভজন। এছাড়া আছে শ্রীশ্রী সীতারামের দৃষ্টিতে আর্যনারীর আদর্শ নিয়ে আলোচনা। শেষে ঠাকুরকথা ও নামগান। শনিবারে সমবেত প্রার্থনা।
বিশদ

09th  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইন ডে-তে কী দেবেন প্রিয়জনকে ?

ভ্যালেন্টাইন ডে-তে প্রিয়জনকে কী উপহার দেবেন? তারই কিছু আইডিয়া দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

09th  February, 2019
 সাহিত্য অ্যাকাডেমি পেল শ্রীময়ী মা’র ওড়িয়া অনুবাদ

 সাহিত্যিক নবকুমার বসু তাঁর ভাষায় এক ‘দুঃসাহসিক কাজ’-এ হাত দিয়েছিলেন বেশ কয়েকবছর আগে। অনেক ঘোরাঘুরি, কায়িক ও মানসিক শ্রম ব্যয় করে তিনি তথ্য সংগ্রহ করেছিলেন এবং দু’ খণ্ডে রচনা করেছিলেন শ্রীসারদাদেবীকে নিয়ে উপন্যাস ‘লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘কেউ পর নয়’। 
বিশদ

02nd  February, 2019
 প্রদর্শনী সংবাদ

শিল্পী গণেশ হালুইয়ের ফরম অ্যান্ড প্লে চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে গত ১৮ জানুয়ারি। আকারপ্রকার, পি ২৩৮ হিন্দুস্থান পার্ক, কলকাতা-২৯ এ প্রদর্শনী চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
বিশদ

02nd  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

02nd  February, 2019
দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ 

দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ ২০১৮-তে দেখা যাবে ১৩ জন নামী ফ্যাশন ডিজাইনারের কাজ। এঁরা হলেন অভিষেক রায়, আদর্শ মাখারিয়া, আয়ুষ্মান মিত্র, বাপ্পাদিত্য বিশ্বাস, চিন্ময় বসু, একতা ও রুচিরা, কবিতা বন্দ্যোপাধ্যায়, মালিকা ভার্মা, প্রণয় বৈদ্য, পারমিতা বন্দ্যোপাধ্যায়, রবি মানিল, শর্বরী দত্ত, সায়ন্তন সরকার।  
বিশদ

26th  January, 2019
প্রদর্শনী সংবাদ 

 ইমামি আর্ট এবং কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি যৌথভাবে আয়োজন করেছে একটি শিল্প প্রদর্শনীর, যার শিরোনাম ‘বসুধৈব কুটুম্বকম’। গত ২৫ জানুয়ারি যার আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল বাইপাস লাগোয়া আনন্দপুরের কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অঙ্গনে।  
বিশদ

26th  January, 2019
জমে উঠেছে দমদম খাদ্য মেলা
নালে ঝোলে 

বাঙালি মানেই খাদ্যরসিক। তাই সবাইকে তৃপ্তি করে খাওয়ানোর ব্যবস্থা করলেন দক্ষিণ দমদম পৌরসভার পৌরপ্রধান পরিষদ দেবাশিস বন্দ্যোপাধ্যায়। ৩০টি নামীদামী খাবারের স্টল নিয়ে চলছিল দমদম খাদ্য মেলা ২০১৯ ‘নালে ঝোলে’। প্রধান পৃষ্ঠপোষক ব্রাত্য বসু সপ্তম বর্ষের আয়োজনে আনন্দিত।  
বিশদ

26th  January, 2019
টুকরো খবর 

ফেস ক্যালেন্ডার ২০১৯
পূর্ব ভারতের ট্যালেন্ট ম্যানেজমেন্ট ব্র্যান্ড ‘ফেস’ (ফেম ফ্যাশন অ্যান্ড ক্রিয়েটিভ এক্সিল্যান্স) কলকাতায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই অনুষ্ঠানে সংস্থাটি তাদের ২০১৯ সালের ফেস ক্যালেন্ডার উদ্বোধন করেছে।  
বিশদ

26th  January, 2019
শরৎবাড়ি ঘুরে শরৎমেলায়

২১ থেকে ২৭ জানুয়ারি কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বসতবাড়ি সামতাবেড়ে বসে শরৎমেলা। খবরে দীপংকর মান্না। বিশদ

19th  January, 2019
উৎসব অনুষ্ঠানে অঞ্জলি বাটী

সম্প্রতি সায়েন্স সিটিতে ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে যোগ দিয়েছিল মুনস্টার। সংস্থাটি মূলত হেনা দিয়ে তৈরি বিভিন্ন প্রোডাক্টের জন্য বেশ পরিচিত। এবার তারা হেয়ার ও স্কিন কেয়ার প্রোডাক্ট বাজারে নিয়ে এসেছে। এদের স্টলে সংস্থার সব ধরনের প্রোডাক্ট সাজানো ছিল।
বিশদ

19th  January, 2019
পুস্তক সমাচার 

আদ্যামা: অন্নদাঠাকুর থেকে মুরালভাই
দক্ষিণেশ্বরের অদূরে আদ্যাপীঠ মন্দির ও আশ্রম। দক্ষিণেশ্বর নিয়ে যত কিছু লেখালিখি, প্রচার হয়েছে আদ্যাপীঠ নিয়ে তুলনামূলকভাবে হয়েছে কম। এক ব্রাহ্মণসন্তান অন্নদাঠাকুর বাড়ির অমতে পূজন যাজন ছেড়ে কবিরাজি বিদ্যা আয়ত্ত করে চিকিৎসক হয়ে ওঠেন।  বিশদ

12th  January, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM