Bartaman Patrika
বিকিকিনি
 

উৎসব অনুষ্ঠানে অঞ্জলি বাটী

মেলায় মুনস্টার
সম্প্রতি সায়েন্স সিটিতে ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে যোগ দিয়েছিল মুনস্টার। সংস্থাটি মূলত হেনা দিয়ে তৈরি বিভিন্ন প্রোডাক্টের জন্য বেশ পরিচিত। এবার তারা হেয়ার ও স্কিন কেয়ার প্রোডাক্ট বাজারে নিয়ে এসেছে। এদের স্টলে সংস্থার সব ধরনের প্রোডাক্ট সাজানো ছিল। মুনস্টার-এর কয়েকটি উল্লেখযোগ্য প্রোডাক্ট হল, হেয়ার কালার, হেয়ার ক্রিম, হেয়ার স্টাইলিং ওয়াক্স প্রভৃতি।
আপনি কি বিয়েবাড়ির জন্য আলো ঝলমলে সাজানো গোছানো কোনও ঠিকানার সন্ধান করছেন? তাহলে আপনাকে একটা ভালো খবর দিই।
উত্তর কলকাতার অন্যতম জমজমাট বিয়েবাড়ির ঠিকানা হল অঞ্জলি বাটী। শোভাবাজার মেট্রো স্টেশনের ঠিক কাছেই। তিনতলা এই বাড়িটি এতটাই সুন্দর যে, দেখলেই পছন্দ হবে। এদের নিজস্ব আলো ও ডেকরেশনের ব্যবস্থা থাকলেও আপনি চাইলে পছন্দের কোনও সংস্থাকে দিয়েও সাজিয়ে নিতে পারেন। অনেকটা জায়গা, তাই বেশি লোক সমাগম হলেও চিন্তা নেই। প্রায় পাঁচশো জন অতিথি আপ্যায়নের জন্য একদম ঠিকঠাক। সুন্দর লন রয়েছে। মনোরম পরিবেশ। ডেকরেটেড ওয়াল। বিয়েবাড়ির জন্য একেবারে আদর্শ। এসি, নন-এসি দু’রকমই বন্দোবস্তো আছে। এরা সাধারণত সকাল ৬টা থেকে পরের দিন সকাল ৬টা অর্থাৎ ২৪ ঘণ্টার জন্য ভাড়া দেয়। বছর দেড়েক আগে থেকে যোগাযোগ করলে পছন্দের তারিখে বুকিং পেতে সুবিধা হয়। তবে ফাঁকা থাকলে দু’দিন আগেও বুকিং করা যায়। ২৪ ঘণ্টার জন্য মোট ভাড়া ৮০ হাজার টাকা। বুকিংয়ের সময় অগ্রিম ২০ হাজার টাকা সংস্থার কাছে জমা রাখতে হয়। তবে শুধু বিয়েবাড়ি নয় সব ধরনের অনুষ্ঠানের জন্য অঞ্জলি বাটি ভাড়া দেওয়া হয়। যোগাযোগ: ৯০৫১৬৩৩৮৮৫


জলবিহীন পরিচ্ছন্নতা
জলের জন্য ক্রমবর্ধমান হাহাকার ও পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা এই দুইয়ের উপলব্ধি থেকে আইআইটি ভিত্তিক একটি স্টার্ট আপ সংস্থা ক্লিনস্তা নিয়ে এল নতুন ধরনের সাবান ও শ্যাম্পু। এই সাবান ও শ্যাম্পু জল ছাড়াই ব্যবহার করা যায়। ব্যক্তিগত পরিচ্ছন্নতার ক্ষেত্রে এ এক বৈপ্লবিক উদ্যোগ। জলবিহীন জায়গায় অথবা ঠান্ডার জায়গায় কর্মরত সেনাবাহিনীর সদস্যদের জন্য এবং নভোশ্চরদের জন্য এ একেবারে আদর্শ পণ্য। শুধু তাই নয় হাসপাতালে ভর্তি হওয়া রোগী কিংবা কর্মরত নার্স, ডাক্তার অথবা রোগীর আত্মীয়পরিজন, পর্যটকদের জন্যও এই জলবিহীন সাবান, বডি ওয়াশ কিংবা শ্যাম্পু অত্যন্ত প্রয়োজনীয় একটি দ্রব্য হয়ে উঠতে চলেছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। দিল্লিতে এই উদ্যোগের সূচনা। কলকাতায় তা এল চ্যানেল পার্টনার প্রোভিউ হেলথকেয়ারের হাত ধরে। সংস্থার ইচ্ছা, তারা পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কাজ করবেন। উল্লেখ্য, সংস্থাটি দাবি করেছে যে এই পণ্যে ক্ষতিকারক অ্যালকোহল, সোডিয়াম লোরিল সালফেট, গ্লুটেন ইত্যাদি নেই। ফলে ব্যবহারকারী পাবেন সম্পূর্ণ সুরক্ষিত এক পরিচ্ছন্নতা।


স্টাইল বাজারে অফার
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ক্রেতাদের কথা মাথায় রেখে স্টাইল বাজার আকর্ষণীয় অফার নিয়ে এসেছে। অফার চলবে ২০ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। স্টাইল বাজারের সব শোরুমেই ক্রেতারা এই অফারে পছন্দের জিনিসপত্র কেনাকাটা করতে পারবেন। অফারে এক হাজার টাকার জামাকাপড় কিনলে এক হাজার টাকার জামাকাপড় ফ্রি। চার হাজার টাকার মিক্সার গ্রাইন্ডার পাওয়া যাচ্ছে ১৩৯৯ টাকায়। প্রেস্টিজের ২৭৯৫ টাকার ইন্ডাকশন কুকটপ মাত্র ১৩৯৯ টাকায় মিলবে। ৩২০০ টাকার নন স্টিক কুকওয়্যার সেট পেয়ে যাবেন ১৪৯৯ টাকায়। কটনের ৯৯৯ টাকার ডবল বেডশিটের দাম পড়বে ৩৯৯ টাকা। ২৭ পিস লা ওপালার ১৯৯৫ টাকার ডিনার সেট পাওয়া যাচ্ছে ১২৯৯ টাকায়। মেলামাইনের ২১ পিস ডিনার সেট ৩৯৯ টাকায় অনেক রকম পাবেন। পার্ক অ্যাভিনিউয়ের ডিওডোরেন্ট একটি কিনলে একটি ফ্রি। এরকম আরও অনেক রকম আকর্ষণীয় অফার রয়েছে। এখানেই শেষ নয়, যেকোনও মূল্যের কেনাকাটা করলে পাঁচশো টাকার ভাউচারও ফ্রি পাওয়া যাবে।


পিঠেপুলি উৎসব
অভিনেত্রী প্রিয়াংকা সরকার ও বাঘাযতীন তরুণ সংঘের মহিলা সদস্যাদের উদ্যোগে দেবালয় পূজপ্রাঙ্গণে দু’দিন ব্যাপী পিঠেপুলি উৎসব হয়ে গেল। প্রিয়াংকা বলেন, ‘পিঠেপুলি বাঙালিদের উৎসবের অঙ্গ। ঠাকুমা দিদিমারা পৌষ সংক্রান্তিতে পিঠে তৈরি করতেন। আমি পিঠে তৈরি করতে জানি। নিজেও পিঠেপুলি খেতে খুব ভালবাসি। প্রিয়াংকার স্টলে ছিল মুগডালের পিঠে, লবঙ্গলতিকা, দুধপুলি, ভাজা পিঠে, পাটিসাপটা ইত্যাদি। এখানে মোট ২৬টি স্টল ছিল। এই উৎসবে হাজির ছিলেন অভিনেতা রঞ্জিত মল্লিক, হিরণ, মীর, অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুকরতা প্রমুখ ছাড়াও পরিচালক সস্ত্রীক রাজাচন্দ, সুরকার জয় সরকার প্রমুখ।
স্নেহাশিস সাউ, চৈতালি দত্ত
19th  January, 2019
জমজমাট সুভাষ মেলা

 পূর্ব কলকাতার এক ঐতিহ্যবাহী মেলা হল সুভাষ মেলা। এই মেলার নামের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থল পার্কটির পরিচয় সুভাষ মেলা প্রাঙ্গণ। বিধায়ক পরেশ পালের উদ্যোগে পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এবছর ৪৮তম বর্ষে পড়ল। প্রতি বছরের মতো এবছরও নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই মেলা।
বিশদ

09th  February, 2019
মহামিলন মঠে ওঙ্কারনাথদেবের জন্মোৎসব

আগামী ২২, ২৩, ২৪ ফেব্রুয়ারি ঠাকুর শ্রীশ্রী সীতারামদাস ওঙ্কারনাথদেবের ১২৮ তম জন্মোৎসব। ২২ তারিখ শুক্রবার শুরুতে গুরুপূজা ও পরে ভক্তিগীতি ও ভজন। এছাড়া আছে শ্রীশ্রী সীতারামের দৃষ্টিতে আর্যনারীর আদর্শ নিয়ে আলোচনা। শেষে ঠাকুরকথা ও নামগান। শনিবারে সমবেত প্রার্থনা।
বিশদ

09th  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইন ডে-তে কী দেবেন প্রিয়জনকে ?

ভ্যালেন্টাইন ডে-তে প্রিয়জনকে কী উপহার দেবেন? তারই কিছু আইডিয়া দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

09th  February, 2019
 সাহিত্য অ্যাকাডেমি পেল শ্রীময়ী মা’র ওড়িয়া অনুবাদ

 সাহিত্যিক নবকুমার বসু তাঁর ভাষায় এক ‘দুঃসাহসিক কাজ’-এ হাত দিয়েছিলেন বেশ কয়েকবছর আগে। অনেক ঘোরাঘুরি, কায়িক ও মানসিক শ্রম ব্যয় করে তিনি তথ্য সংগ্রহ করেছিলেন এবং দু’ খণ্ডে রচনা করেছিলেন শ্রীসারদাদেবীকে নিয়ে উপন্যাস ‘লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘কেউ পর নয়’। 
বিশদ

02nd  February, 2019
 প্রদর্শনী সংবাদ

শিল্পী গণেশ হালুইয়ের ফরম অ্যান্ড প্লে চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে গত ১৮ জানুয়ারি। আকারপ্রকার, পি ২৩৮ হিন্দুস্থান পার্ক, কলকাতা-২৯ এ প্রদর্শনী চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
বিশদ

02nd  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

02nd  February, 2019
ঘুরে আসুন তামিলনাড়ু ও গুজরাত 

দেশের দুই প্রান্তে দুটি রাজ্য। কিন্তু পর্যটকদের কাছে দুটির আবেদনই সমান। বিস্তারিত বর্ণনায় অয়ন গঙ্গোপাধ্যায়।

তামিলনাড়ু
কলকাতা থেকে বিমানে বা হাওড়া থেকে ট্রেনে চেপে প্রথম গন্তব্য চেন্নাই। রাজ্যের রাজধানী শহর থেকে তামিলনাড়ু ভ্রমণ শুরু করুন। শহরের মুখ্য দ্রষ্টব্যগুলি অটো বা গাড়ি নিয়ে দিনে-দিনেই দেখে নেওয়া যায়। প্রধান আকর্ষণ মেরিনা বিচ। 
বিশদ

26th  January, 2019
দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ 

দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ ২০১৮-তে দেখা যাবে ১৩ জন নামী ফ্যাশন ডিজাইনারের কাজ। এঁরা হলেন অভিষেক রায়, আদর্শ মাখারিয়া, আয়ুষ্মান মিত্র, বাপ্পাদিত্য বিশ্বাস, চিন্ময় বসু, একতা ও রুচিরা, কবিতা বন্দ্যোপাধ্যায়, মালিকা ভার্মা, প্রণয় বৈদ্য, পারমিতা বন্দ্যোপাধ্যায়, রবি মানিল, শর্বরী দত্ত, সায়ন্তন সরকার।  
বিশদ

26th  January, 2019
প্রদর্শনী সংবাদ 

 ইমামি আর্ট এবং কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি যৌথভাবে আয়োজন করেছে একটি শিল্প প্রদর্শনীর, যার শিরোনাম ‘বসুধৈব কুটুম্বকম’। গত ২৫ জানুয়ারি যার আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল বাইপাস লাগোয়া আনন্দপুরের কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অঙ্গনে।  
বিশদ

26th  January, 2019
জমে উঠেছে দমদম খাদ্য মেলা
নালে ঝোলে 

বাঙালি মানেই খাদ্যরসিক। তাই সবাইকে তৃপ্তি করে খাওয়ানোর ব্যবস্থা করলেন দক্ষিণ দমদম পৌরসভার পৌরপ্রধান পরিষদ দেবাশিস বন্দ্যোপাধ্যায়। ৩০টি নামীদামী খাবারের স্টল নিয়ে চলছিল দমদম খাদ্য মেলা ২০১৯ ‘নালে ঝোলে’। প্রধান পৃষ্ঠপোষক ব্রাত্য বসু সপ্তম বর্ষের আয়োজনে আনন্দিত।  
বিশদ

26th  January, 2019
টুকরো খবর 

ফেস ক্যালেন্ডার ২০১৯
পূর্ব ভারতের ট্যালেন্ট ম্যানেজমেন্ট ব্র্যান্ড ‘ফেস’ (ফেম ফ্যাশন অ্যান্ড ক্রিয়েটিভ এক্সিল্যান্স) কলকাতায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই অনুষ্ঠানে সংস্থাটি তাদের ২০১৯ সালের ফেস ক্যালেন্ডার উদ্বোধন করেছে।  
বিশদ

26th  January, 2019
শরৎবাড়ি ঘুরে শরৎমেলায়

২১ থেকে ২৭ জানুয়ারি কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বসতবাড়ি সামতাবেড়ে বসে শরৎমেলা। খবরে দীপংকর মান্না। বিশদ

19th  January, 2019
পুস্তক সমাচার 

আদ্যামা: অন্নদাঠাকুর থেকে মুরালভাই
দক্ষিণেশ্বরের অদূরে আদ্যাপীঠ মন্দির ও আশ্রম। দক্ষিণেশ্বর নিয়ে যত কিছু লেখালিখি, প্রচার হয়েছে আদ্যাপীঠ নিয়ে তুলনামূলকভাবে হয়েছে কম। এক ব্রাহ্মণসন্তান অন্নদাঠাকুর বাড়ির অমতে পূজন যাজন ছেড়ে কবিরাজি বিদ্যা আয়ত্ত করে চিকিৎসক হয়ে ওঠেন।  বিশদ

12th  January, 2019
একনজরে
সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM