রঙ্গভূমি
 

নেপথ্যে যারা

‘অভিনয়ে আগ্রহী এবং অভিনয়ে অনাগ্রহীরা আবেদন করুন।’
তারপর ছিল একটা ঠিকানা। থিয়েটার দলের নাম ‘ব্রাত্যজন’।
২০০৯ সালের শেষের দিক। একটা কাগজে এই বিজ্ঞাপনটা নজরে এল। কী করব? মনের মধ্যে প্রশ্নটা ঘুরছিল।
এই প্রশ্নের উত্তরটা আমার পেটে আসত। মুখে আসত না। আবছাভাবে উত্তরের ক্লু’গুলো চোখের সামনে ভাসত শুধু। মায়ের সঙ্গে হাত ধরে ড্রয়িং ক্লাসে যাচ্ছি। কবিতাপাঠ শিখছি। নাটক দেখছি!
ক্লু’গুলো ধরতে পারিনি আগে। তাই ২০০২ সালে কলেজ থেকে বেরনোর পর কাজ করেছি কল সেন্টারে। দমবন্ধ হয়ে আসত। তাই থিয়েটার দেখতাম। কী আশ্চর্য তখনও ধরতে পারিনি ক্লু’গুলো। মনের মধ্যে চরম দ্বন্দ্ব চলছে। তার মধ্যেই ছেড়ে দিলাম কল সেন্টারের কাজ। তবে ব্যাংকের একটা মোটা মাইনের কাজ জুটে গেল হঠাৎ। দিল্লিতে পোস্টিং। দিদিদের বিয়ের ভার ছিল কাঁধে। ওদের বিয়ে হওয়ার পরে আবারও সেই প্রশ্নটা খচখচ করতে লাগল মাথার ভিতর— কী করতে চাই আমি?
ব্যাংকের কাজটাও ছেড়ে দিলাম। ২০০৭-এ ফিরে এলাম কলকাতায়। তখনও মাথায় ঘুরছে ক্লু’গুলো। তবু সঠিক উত্তর পাচ্ছি না। কে জানে, ওই উত্তর খোঁজার চেষ্টাতেই কি না, থিয়েটার দেখার নেশা মাথায় জাঁকিয়ে বসল আরও। একদিন কসবা অর্ঘ্য নামে একটা দলে কাজ পেলাম। ব্যাকস্টেজের কাজ। কেন থিয়েটারের সঙ্গে যুক্ত হলাম হঠাৎ সেটা জানতাম না। শুধু বুঝতে পারছিলাম কারটেইনের ওঠানামা, আলো, দর্শকের হাই তোলা, হাসি, হাততালিতে আমার অ্যাড্রিনালিন ক্ষরণ বেড়ে যায়। দু’বছর কেটে গেল। তারপরেই হঠাৎ ওই বিজ্ঞাপন। অভিনয়ে অনাগ্রাহী হিসাবে একটা আবেদন পাঠিয়ে দিলাম। বেশ কিছুদিন ব্রাত্যজনে বাস করার পরেই মঞ্চ পরিকল্পনার কাজ পেলাম। নাটকের নাম ক্যানভাসার। নির্দেশক ব্রাত্য বসু। বললেন ‘পারবে?’
বললাম, ‘চেষ্টা করব।’
—‘না, না চেষ্টা নয়। হয় পারবে-নয় পারবে না।’
—‘পারব’।
বড় অদ্ভুত মানুষ ব্রাত্যদা। কী বিরাট ব্যক্তিত্ব। মনে হয় ছোঁওয়া যাবে না। অথচ উনি অলক্ষ্যে পাশেই আছেন। অজান্তেই হয়ে গিয়েছেন অভিভাবক, পথপ্রদর্শক। আজ আমার যতটুকু, সবটাই ওই মানুষটির জন্য। ক্যানভাসারের পরে ওঁরই নির্দেশনায় হল ব্যোমকেশ। সেবার করলাম পোশাক পরিকল্পনা। তারপর? তারপর শুধু কাজ। মঞ্চ পরিকল্পনা করলাম ‘মেঘে ঢাকা তারা’, ‘বোমা’, ‘জায়মান’, ‘আনন্দীবাঈ’, ‘কে?’, ‘সিনেমার মতো’, ‘একুশ গ্রাম’, ‘অদ্য শেষ রজনী’, ‘কাঁকড়া’-এর মতো প্রযোজনায়। ও হ্যাঁ, মিনার্ভা রেপার্টারিতে কো-অর্ডিনেটারের কাজ পেলাম একটা। থিয়েটারেরই কাজ। ওখানেই কৌশিক চট্টোপাধ্যায়ের নির্দেশনায় ‘চন্দ্রগুপ্ত’ নাটকের মঞ্চ পরিকল্পনার কাজ করে ফেললাম। তবে মাস চারেক হল, মিনার্ভার কাজটা থেকে অব্যাহতি নিয়েছি।
না, ভাবনা থেকে কি আর অব্যাহতি নেওয়া যায়? সেটা চলছে। নদীর ধারার মতো। ‘জায়মান’-এর কাজটার কথা বলি। বর্ষার সময়। চায়ের দোকানে বসে আছি। সঙ্গে আছেন আমার তৎকালীন বান্ধবী আর বর্তমান স্ত্রী ভূমিকা। চা পান করছি, বাইরে ঝিরিঝিরি বৃষ্টি। ঘোলাটে মেঘের ফাঁক দিয়ে রোদ বেরল হঠাৎ। অনেকটা আতসকাচের মধ্যে দিয়ে যেমন রোদ বের হয়। চামড়ায় জ্বলা ধরিয়ে দেওয়া রোদ। বিরক্তিতে আকাশের দিকে চাইতেই দোকানের ছাউনির ওপর বাধা পেল নজর। পুরোনো একটা ফুটিফাটা ফ্লেক্স। বড় অদ্ভুত নকশা তৈরি হয়েছে। যেন গ্রাফ পেপারের ওপর আঁকিবুকি কাটা। জায়মানের শেষ দৃশ্যের ভাবনাটা পেয়ে গেলাম। একটা প্লাটফর্ম বাকি প্ল্যাটফর্ম ভেঙে বেরিয়ে আসছে। ব্যাক প্রোজেকশনে দিলাম ইসিজি’র গ্রাফের মতো আলো!
‘বোমা’র কথাও বলতে হয়। ইন্টারভ্যালের আগে একটা দৃশ্য আছে —কলাকুশলীরা ছাতা খুলে দাঁড়ায়। ব্যকলাইট জ্বলে। মঞ্চে বৃষ্টি পড়তে শুরু করে। দর্শকের কাছে বারবার সমাদৃত হয়েছে দৃশ্যটা। কীভাবে পেলাম দৃশ্যটা, সেটা বলি। বর্ষা শেষ হবে। এক বিকেলে মিনার্ভার ছাদে পায়চারি করছি। পায়ের তলায় রাস্তায় নিওন আলো জ্বলে উঠেছে। একঢোক জল খেলাম। কুলকুচি করে ফেললাম রাস্তায়। ল্যাম্পপোস্টের হলুদ আলোকে পাশে রেখে জল নামল রাস্তায়। ইউরেকা! কোল্ড ড্রিংকসের বোতলে জল পুরে কীভাবে মঞ্চে বৃষ্টি নামাতে হবে সেটা মাথায় চলে এল! রিহার্সালে ব্রাত্যদা দেখেছিলেন পুরো বিষয়টা। বললেন ‘দারুণ!’ প্রশংসা! ওই ‘দারুণ’ শব্দটা শোনার জন্য জীবনের উত্তরটা লিখে যেতে পারি। ব্যক্তিগত ভাবেআমার মনে হয় যখন শ্বশুর মশাইরা গর্ব করে আত্মীয়স্বজনকে বলে বেড়াবেন— জামাই থিয়েটার করে, সেইদিন বাংলা থিয়েটারের সুদিন ফিরবে। আমার শ্বশুর মশাই সেটা বলছেন আজকাল।
সুপ্রিয় নায়েক

শিল্প নির্দেশক পৃথ্বীশ রানা
13th  August, 2017
লাইক কমেন্ট শেয়ার

এখন সোস্যাল মিডিয়ার যুগ চলছে। সংবাদপত্র, সংবাদ চ্যানেলের থেকেও শক্তিশালী মাধ্যম হল ফেসবুক আর ট্যুইটার। সেই সোস্যাল মিডিয়ার পটভূমিতেই নাট্যদল ঐহিকের নতুন প্রযোজনা ‘লাইক কমেন্ট শেয়ার’।
বিশদ

13th  August, 2017
সময়ের সঙ্গে চলতে পারাটাই থিয়েটারের সাফল্য‌

বুদ্ধিজীবী মহলে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রতিবাদী হিসেবেই পরিচিত। নাটক এবং সমাজ নিয়ে তাঁর চিন্তাভাবনা শুনলেন স্বস্তিনাথ শাস্ত্রী। স্বপ্নসন্ধানী ২৫ বছর পূর্ণ করল। ২৫ বছরে প্রাপ্তি ও অপ্রাপ্তি কী?
বিশদ

13th  August, 2017
 মন সারানি

  মন্দিরপ্রাঙ্গণে ধর্মগুরু বা পুরোহিতের সাথে এক নিম্নবর্গীয় সমাজ সংস্কারকের অন্তর্দ্বন্দের পরিপ্রেক্ষিতে ‘মন সারানি’ নাটকের ঘটনাক্রম চলতে থাকে। ধর্মগুরুরা চায় সমাজকে কুসংস্কারাচ্ছন্ন রেখে মানুষকে তাঁদের অঙ্গুলি হেলনে পরিচালনা করতে।
বিশদ

06th  August, 2017
 প্রেমের প্রকারভেদ

 প্রেম কয় প্রকার ও কী কী? যদি কাউকে এই প্রশ্ন করা হয় তবে উত্তর দেওয়ার আগে তাকে নিশ্চয়ই খানিক্ষণ মাথা চুলকোতে হবে। কারণ উত্তরটা নিশ্চিত সহজ নয়। সহজ যে নয় তা বোঝা গেল অযান্ত্রিক নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা ‘নিকষিত হেম কুল কুল প্রেম’ নাটকের মহলা দেখতে দেখতে।
বিশদ

06th  August, 2017
  নিয়তির নিঠুর খেলা—অয়দিপাউস

 আকর্ষণীয় এই চরিত্রটিকে নিয়ে বহুবার বহুভাবে মঞ্চস্থ হয়েছে বিভিন্ন নাটক। সম্প্রতি নববারাকপুর কোরাস এই গ্রিক ট্র্যাজেডিকে ভিত্তি করে মঞ্চস্থ করল ‘অয়দিপাউস এবং নিয়তি’ নামে একটি সাহসী নাটক। প্রযোজনাটি প্রশংসনীয়।
বিশদ

06th  August, 2017
আঁধার ঘেরা অচিন জগৎ

 কয়লাখনির গভীরে নানা বিপদ। পদে পদে মৃত্যুভয়। বঞ্চনা আর শোষন। তবু তারই মধ্যে ধেলা করে নানা মনাবিক অনুভূতি। জন্ম নেয় প্রতিবাদ। এমিল জোলার জার্মিনাল অবলম্বনে গোবরডাঙা শিল্পায়নের নতুন নাটক দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়। বিশদ

06th  August, 2017
 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি। বিশদ

06th  August, 2017
নীতিকা স্মারক বক্তৃতা : বক্তা বুদ্ধদেব দাশগুপ্ত

  ডি আই-এর চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি ডক্টরেট করেন। বিষয় ছিল উনবিংশ শতাব্দীর লিরিক কবিরা। তারপর শান্তিনিকেতনে সাঁওতাল পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর উদ্দেশে খোলেন একটি স্কুল। সেই স্কুল চালানোর ফাঁকে ফাঁকে বেশ কিছু হিন্দি ছোট গল্পের অনুবাদ করেন।
বিশদ

30th  July, 2017
  আনন্দময় এক নাট্য কর্মশালা

 স্বনামধন্য মৈথিলী কবি ও নাট্য ব্যক্তিত্ব বিভারানির তত্ত্বাবধানে গত ১৭ ও ১৮ ই জুন দু’দিন ব্যাপী একটি অভিনব প্রযোজনাকেন্দ্রিক নাট্য কর্মশালা সংগঠিত হয়ে গেল যাদবপুর চিত্তরঞ্জন কলোনির বকুল দত্ত সভাঘরেl মুম্বই শহরে তাঁর অভিতোকো রুম থিয়েটার নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে, সূচিত হল সেই রুম থিয়েটারের কলকাতা অধ্যায়l বাদল সরকারের থার্ড থিয়েটারের মতো এও যেন মঞ্চের বাইরে মানুষের আরও কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার উদ্যোগl শুধু নাটক নয় আবৃত্তি, গান এমনকি আঁকাও কীভাবে হয়ে উঠতে পারে একটি পারফর্মিং আর্ট এবং কীভাবে আরও বেশি করে পৌঁছে যাওয়া যেতে পারে দর্শকের কাছে এই কর্মশালায় সেই ভাবনা নিয়েই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছেl বিশদ

30th  July, 2017
অর্ধেক আকাশ

 সম্প্রতি যাদবপুর মন্থন তাদের জন্মদিন উপলক্ষে মঞ্চস্থ করল নাটক ‘অর্ধেক আকাশ’। দলটি নিজে, দলের পরিচালক এবং নাট্যকার সকলেই বয়সে তরুণ। কিন্তু তাদের নাটক উপস্থাপনায় বেশ গুরুগম্ভীর ভাব রয়েছে। যদিও নাটকের বিষয়টি বহু পুরোনো এবং সাম্প্রতিককালে বহুচর্চিত, তবে বাংলা নাট্যজগতে সম্ভবত প্রথম।
বিশদ

30th  July, 2017
  চেতনার খেয়ায় নন্দন গ্রুপ

 সম্প্রতি নন্দন গ্রুপ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মুক্তাঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল দুটি একাঙ্ক নাটক ‘শেষ খেয়া’ ও ‘চেতনা চৈতন্য’। দীর্ঘ জীবনে কত মানুষের সান্নিধ্যে আমরা আসি, কেউ বছরের পর বছর পরিচিত হয়েও অচেনা থেকে যান। কেউ বা খুব স্বল্প পরিচয়েই হয়ে ওঠেন আপন। মানুষের ব্যবহারই তার পরিচয় হয়ে ওঠে।
বিশদ

30th  July, 2017



একনজরে
 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:16:24 AM

ওড়িশার কুজিয়াম গ্রামে হাতির হানা, ভাঙল বাড়ি

09:14:00 AM

বাতিল করা ডবল নেট মাছ ধরার জাল ব্যবহার করার অভিযোগে রামেশ্বরমে ২২টি মাছ ধরার ট্রলার মালিককে জরিমানা করল মৎস দপ্তর

09:14:00 AM

শুক্রবার রাতে দার্জিলিংয়ের মোটর স্ট্যান্ডের কাছে বড়সড় বিস্ফোরণ, একাধিক দোকান ক্ষতিগ্রস্ত, হতাহতের কোনও খবর নেই

09:14:00 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM