রঙ্গভূমি
 

 মন সারানি

 মন্দিরপ্রাঙ্গণে ধর্মগুরু বা পুরোহিতের সাথে এক নিম্নবর্গীয় সমাজ সংস্কারকের অন্তর্দ্বন্দের পরিপ্রেক্ষিতে ‘মন সারানি’ নাটকের ঘটনাক্রম চলতে থাকে। ধর্মগুরুরা চায় সমাজকে কুসংস্কারাচ্ছন্ন রেখে মানুষকে তাঁদের অঙ্গুলি হেলনে পরিচালনা করতে। সেইখানে দাঁড়িয়ে মনমায়া সোরন নামে এক সাঁওতাল কন্যা মানুষের অন্ধ বিশ্বাসকে ভেঙে দেয়। তাদের সঠিক পথ দেখানোর চেষ্টা করে। সেই কারণেই তার সঙ্গে মন্দিরের প্রধান পুরোহিত রঘুবীর গোস্বামীর গোলমাল বাধে। নাটকের দৃশ্য থেকে দৃশ্যান্তরে এই দুইয়ের বিরোধ ক্রমশ এগিয়ে চলে। আধুনিক সমাজকে কুসংস্কার মুক্ত করতে নাট্যকার রমাপ্রসাদ বণিকের এক অনন্য প্রয়াস এই ‘মন সারানি’।
এটি ‘বেহালা বাতায়নে’র একটি প্রশিক্ষণভিত্তিক প্রযোজনা। নাটকটির প্রথম হল শো হলো শিশির মঞ্চে। প্রধান মহিলা চরিত্র মনমায়া মন্দিরে আগত ভক্তদের সেবা করে। বিনা পয়সায় তাদের জুতো জমা রাখে এবং তাদের হাত ধোয়ার জল দেয়। সেইসঙ্গে সে চেষ্টা করে মানুষের মন ভালো করতে। সেই অঞ্চলে নতুন পোস্টিং হয়ে আসেন এক সহৃদয় মহিলা ডি এস পি। তিনি মনমায়ার সমাজসেবা দেখে আপ্লুত। মেয়ের জন্মদিনে মন্দিরে পুজো দিতে এসে ডি এস পি এক অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হন। সেই ঘটনায় ডি এস পি কে একটু বেশি খুশি করতে গিয়ে মন্দিরের গুরুশরণ পান্ডা কাউয়া নামে একটি পঙ্গু (যার দু’হাত কাটা) বাচ্চাকে লাথি মেরে অজ্ঞান করে দেয়। তাই দেখে ভয়ে ডি এস পি-র মেয়ে বাকরূদ্ধ হয়ে পরে। মনোরোগ বিশেসজ্ঞ এনেও কোনও লাভ হয়নি। অথচ মনমায়ার চেষ্টায় ডি এস পি-র মেয়ে সুস্থ হয়ে ওঠে।
এদিকে নাচুনির ও অনন্তের বাবা বিষ খেয়ে মারা যায়। সেই বিষ রঘুবর গোস্বামী সুযোগ বুঝে সরিয়ে রাখে। বাপের শ্রাদ্ধের নিবেদন ব্রাহ্মণদের উত্সর্গ করার জন্য রঘুবীরের কাছে নিয়ে আসে মনমায়া। সেই খাদ্য না গ্রহণ করে রঘুবীর কৌশলে তাতে বিষ মিশিয়ে কাক-পক্ষীর উদ্দেশ্যে নিবেদন করতে বলে। ফলে অনেক কাক-পক্ষীর মৃত্যু হয়। রঘুবীর সেই সুযোগে জনতাকে মনমায়ার বিরুদ্ধে খেপিয়ে তোলে। এলাকার লোকজনের কাছে আঘাত পেয়ে মনমায়া চলে যেতে চায়। কিন্তু সকলের অনুরোধে সে আর যেতে পারে না। অবশেষে রঘুবীর গোস্বামী হার স্বীকার করে নেয় মনমায়ার কাছে।
প্রশিক্ষণভিত্তিক প্রযোজনা হলেও নবকুমার বন্দ্যোপাধ্যায়ের দক্ষ পরিচালনা নাটকটিকে দর্শকদের কাছ মনোগ্রাহী করে তুলেছে। আলোক পরিকল্পনা ও শব্দ সঞ্চালনে সামান্য খামতি আছে বলে মনে হল। মন কেড়েছে রঘুবীর গোস্বামী ও মনমায়ার ভূমিকায় যথাক্রমে অমিত রায় ও দোলা চট্টোপাধ্যায়ের অভিনয়। এছাড়া প্রশংসার দাবি রাখে শেলি দাস, কল্যাণী দত্ত, রাজা অধিকারী ও সরমা দে মজুমদারের অভিনয়। তবে গোটা নাটকটাকে একটা উচ্চতায় পৌঁছে দিয়েছে টিম ওয়ার্ক।
চিন্ময় গড়গড়ি
06th  August, 2017
লাইক কমেন্ট শেয়ার

এখন সোস্যাল মিডিয়ার যুগ চলছে। সংবাদপত্র, সংবাদ চ্যানেলের থেকেও শক্তিশালী মাধ্যম হল ফেসবুক আর ট্যুইটার। সেই সোস্যাল মিডিয়ার পটভূমিতেই নাট্যদল ঐহিকের নতুন প্রযোজনা ‘লাইক কমেন্ট শেয়ার’।
বিশদ

13th  August, 2017
নেপথ্যে যারা

‘অভিনয়ে আগ্রহী এবং অভিনয়ে অনাগ্রহীরা আবেদন করুন।’
তারপর ছিল একটা ঠিকানা। থিয়েটার দলের নাম ‘ব্রাত্যজন’।
২০০৯ সালের শেষের দিক। একটা কাগজে এই বিজ্ঞাপনটা নজরে এল। কী করব? মনের মধ্যে প্রশ্নটা ঘুরছিল।
বিশদ

13th  August, 2017
সময়ের সঙ্গে চলতে পারাটাই থিয়েটারের সাফল্য‌

বুদ্ধিজীবী মহলে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রতিবাদী হিসেবেই পরিচিত। নাটক এবং সমাজ নিয়ে তাঁর চিন্তাভাবনা শুনলেন স্বস্তিনাথ শাস্ত্রী। স্বপ্নসন্ধানী ২৫ বছর পূর্ণ করল। ২৫ বছরে প্রাপ্তি ও অপ্রাপ্তি কী?
বিশদ

13th  August, 2017
 প্রেমের প্রকারভেদ

 প্রেম কয় প্রকার ও কী কী? যদি কাউকে এই প্রশ্ন করা হয় তবে উত্তর দেওয়ার আগে তাকে নিশ্চয়ই খানিক্ষণ মাথা চুলকোতে হবে। কারণ উত্তরটা নিশ্চিত সহজ নয়। সহজ যে নয় তা বোঝা গেল অযান্ত্রিক নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা ‘নিকষিত হেম কুল কুল প্রেম’ নাটকের মহলা দেখতে দেখতে।
বিশদ

06th  August, 2017
  নিয়তির নিঠুর খেলা—অয়দিপাউস

 আকর্ষণীয় এই চরিত্রটিকে নিয়ে বহুবার বহুভাবে মঞ্চস্থ হয়েছে বিভিন্ন নাটক। সম্প্রতি নববারাকপুর কোরাস এই গ্রিক ট্র্যাজেডিকে ভিত্তি করে মঞ্চস্থ করল ‘অয়দিপাউস এবং নিয়তি’ নামে একটি সাহসী নাটক। প্রযোজনাটি প্রশংসনীয়।
বিশদ

06th  August, 2017
আঁধার ঘেরা অচিন জগৎ

 কয়লাখনির গভীরে নানা বিপদ। পদে পদে মৃত্যুভয়। বঞ্চনা আর শোষন। তবু তারই মধ্যে ধেলা করে নানা মনাবিক অনুভূতি। জন্ম নেয় প্রতিবাদ। এমিল জোলার জার্মিনাল অবলম্বনে গোবরডাঙা শিল্পায়নের নতুন নাটক দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়। বিশদ

06th  August, 2017
 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি। বিশদ

06th  August, 2017
নীতিকা স্মারক বক্তৃতা : বক্তা বুদ্ধদেব দাশগুপ্ত

  ডি আই-এর চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি ডক্টরেট করেন। বিষয় ছিল উনবিংশ শতাব্দীর লিরিক কবিরা। তারপর শান্তিনিকেতনে সাঁওতাল পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর উদ্দেশে খোলেন একটি স্কুল। সেই স্কুল চালানোর ফাঁকে ফাঁকে বেশ কিছু হিন্দি ছোট গল্পের অনুবাদ করেন।
বিশদ

30th  July, 2017
  আনন্দময় এক নাট্য কর্মশালা

 স্বনামধন্য মৈথিলী কবি ও নাট্য ব্যক্তিত্ব বিভারানির তত্ত্বাবধানে গত ১৭ ও ১৮ ই জুন দু’দিন ব্যাপী একটি অভিনব প্রযোজনাকেন্দ্রিক নাট্য কর্মশালা সংগঠিত হয়ে গেল যাদবপুর চিত্তরঞ্জন কলোনির বকুল দত্ত সভাঘরেl মুম্বই শহরে তাঁর অভিতোকো রুম থিয়েটার নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে, সূচিত হল সেই রুম থিয়েটারের কলকাতা অধ্যায়l বাদল সরকারের থার্ড থিয়েটারের মতো এও যেন মঞ্চের বাইরে মানুষের আরও কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার উদ্যোগl শুধু নাটক নয় আবৃত্তি, গান এমনকি আঁকাও কীভাবে হয়ে উঠতে পারে একটি পারফর্মিং আর্ট এবং কীভাবে আরও বেশি করে পৌঁছে যাওয়া যেতে পারে দর্শকের কাছে এই কর্মশালায় সেই ভাবনা নিয়েই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছেl বিশদ

30th  July, 2017
অর্ধেক আকাশ

 সম্প্রতি যাদবপুর মন্থন তাদের জন্মদিন উপলক্ষে মঞ্চস্থ করল নাটক ‘অর্ধেক আকাশ’। দলটি নিজে, দলের পরিচালক এবং নাট্যকার সকলেই বয়সে তরুণ। কিন্তু তাদের নাটক উপস্থাপনায় বেশ গুরুগম্ভীর ভাব রয়েছে। যদিও নাটকের বিষয়টি বহু পুরোনো এবং সাম্প্রতিককালে বহুচর্চিত, তবে বাংলা নাট্যজগতে সম্ভবত প্রথম।
বিশদ

30th  July, 2017
  চেতনার খেয়ায় নন্দন গ্রুপ

 সম্প্রতি নন্দন গ্রুপ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মুক্তাঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল দুটি একাঙ্ক নাটক ‘শেষ খেয়া’ ও ‘চেতনা চৈতন্য’। দীর্ঘ জীবনে কত মানুষের সান্নিধ্যে আমরা আসি, কেউ বছরের পর বছর পরিচিত হয়েও অচেনা থেকে যান। কেউ বা খুব স্বল্প পরিচয়েই হয়ে ওঠেন আপন। মানুষের ব্যবহারই তার পরিচয় হয়ে ওঠে।
বিশদ

30th  July, 2017



একনজরে
নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:16:24 AM

ওড়িশার কুজিয়াম গ্রামে হাতির হানা, ভাঙল বাড়ি

09:14:00 AM

বাতিল করা ডবল নেট মাছ ধরার জাল ব্যবহার করার অভিযোগে রামেশ্বরমে ২২টি মাছ ধরার ট্রলার মালিককে জরিমানা করল মৎস দপ্তর

09:14:00 AM

শুক্রবার রাতে দার্জিলিংয়ের মোটর স্ট্যান্ডের কাছে বড়সড় বিস্ফোরণ, একাধিক দোকান ক্ষতিগ্রস্ত, হতাহতের কোনও খবর নেই

09:14:00 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM