রঙ্গভূমি
 

আঁধার ঘেরা অচিন জগৎ

কয়লাখনির গভীরে নানা বিপদ। পদে পদে মৃত্যুভয়। বঞ্চনা আর শোষন। তবু তারই মধ্যে ধেলা করে নানা মনাবিক অনুভূতি। জন্ম নেয় প্রতিবাদ। এমিল জোলার জার্মিনাল অবলম্বনে গোবরডাঙা শিল্পায়নের নতুন নাটক দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়।

প্রচুর সম্ভাবনা নিয়ে শুরু করে, বেশ কিছু মননশীল নাটক মঞ্চস্থ করার পরও কয়েক বছরের মধ্যে হারিয়ে যেতে বাধ্য হয়েছে বহু নাট্যদল। একটা নাটকের দলের দীর্ঘদিন নাটক মঞ্চস্থ করার মধ্যে দিয়ে টিকে থাকা যে কত কঠিন তা নাট্যকর্মীরা হাড়ে হাড়ে জানেন। বাইরে থেকে কিছুটা অনুভব করেন নাটকের দর্শকরাও। দীর্ঘ ছত্রিশ বছর ধরে সেই রকমই কঠিন লড়াই চালিয়ে নিজের অস্তিত্বকে বাঁচিয়ে রেখেছে গোবরডাঙ্গা শিল্পায়ন। সম্প্রতি নিজেদের ৩৭তম জন্মদিনে এই নাট্যদল উপহার দিল নতুন নাটক ‘বোল’। বিশ্ববিখ্যাত ফরাসি ঔপন্যাসিক এমিল জোলা-র যুগান্তকারী উপন্যাস ‘জার্মিনাল’ অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন নির্দেশক আশিস চট্টোপাধ্যায়। ওই দিনই প্রকাশিত হল দীপা ব্রহ্মর লোকগানের একটি অ্যালবাম। সুরেশ দত্ত, ব্রাত্য বসুর মতো নাট্য ব্যক্তিত্বরা এদিন উপস্থিত ছিলেন।
উত্তর ফ্রান্সের কয়লা খনির শ্রমিকদের বসতির ঘরে গাদাগাদি করে থাকা জীবন থেকে খনির অন্ধকার গহ্বরের ভয়ঙ্কর জীবিকার ছবি তথ্যচিত্রের মতো তাঁর লেখায় তুলে ধরেছিলেন জোলা। প্রতিদিন হাড়ভাঙা পরিশ্রম করে মৃত্যুর সঙ্গে লড়াই করে তাদের ফুসফুস ভরে যায় কয়লার গুঁড়োয়, কিন্তু পেট ভরে না। ভ্যাপসা গরম আর বিষাক্ত বাতাসে ভরা স্যাঁতস্যাঁতে অন্ধকার গহ্বরে জন্তুর মতন হামাগুড়ি দিয়ে চলা আর নিরন্তর কাটাখোঁড়া। যে কোনও মুহূর্তে ধস নেমে চেপ্টে থেঁতলে দিতে পারে শরীর। পাথরের খাঁজে জমে থাকা জল বা মিথেন গ্যাসে মৃত্যু ঘটতে পারে অসংখ্য শ্রমিকের। সব জেনেও পেটের তাগিদে খনির গভীরে নামতেই হয় তাদের। এর মধ্যেই আছে কাম, ক্রোধ, লোভ, লালসা, ঈর্ষা। আর আছে প্রেম। প্রেম আছে বলেই পৃথিবী জুড়ে এত বঞ্চনা, শোষণ, অত্যাচারের পরেও মানুষ আশায় বুক বাঁধে, স্বপ্ন দেখে, মাটিতে অঙ্কুর রোপণ করে মহীরূহের কল্পনায় বাঁচে। সাতটি পর্বে লেখা এই বিশাল উপন্যাসটি অডিও ভিস্যুয়ালের সীমাবদ্ধ সময়ের মধ্যে আনা খুবই কঠিন কাজ। তবু অনেকবারই এই উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র তৈরি হয়েছে। নির্দেশক আশিস চট্টোপাধ্যায় জার্মিনালকে মঞ্চে আনার কঠিন চ্যালেঞ্জটা স্বেচ্ছায় গ্রহণ করেছেন। বোল নাটকে স্থান-কালকে নির্দিষ্ট করা হয়নি। এই খাদান বাংলা, বিহার, ঝাড়খণ্ড বা পৃথিবীর যে কোনও অঞ্চলের হতে পারে। মঞ্চের কেন্দ্রে দেখা যায় একটি লিফট যেটা মানুষকে সুড়ঙ্গের গভীরে নিয়ে যায়। মঞ্চের বাঁদিকে ভারী টেবিল ও চেয়ার যেখান থেকে উচ্চপদস্থ আধিকারিকরা মালিকের মুনাফা বাড়ানোর জন্য আর অসহায় শ্রমিকদের শোষণের জন্য ফন্দি আঁটে। শ্রমিকদের ন্যায্য দাবি বা আন্দোলনকে গুঁড়িয়ে দেবার চক্রান্ত করে। শ্রমিকদের নিজেদের মধ্যে ঝগড়া লাগিয়ে ফায়দা তোলে। ভেঙে দেয় সমবেত আন্দোলনকে। তবু ব্যর্থ লড়াই থেকেও আন্দোলনের বীজ ছড়িয়ে পড়ে আরও অসংখ্য নিপীড়িত মানুষের বুকে।
প্রসঙ্গত নাট্যকারের কাছে কয়েকটা প্রশ্ন থেকে যায়। এক) শ্রমিক বসতির ঘর সংসারের খাওয়া-দাওয়া-মারামারি-ঝগড়া-প্রেম-ভালোবাসার ছবি আরও একটু কি রাখা যেত না? তাহলে দর্শকের মনে চরিত্রগুলি আরও মজবুতভাবে জায়গা করে নিতে পারত। দুই) জার্মিনালের ভুবন বিখ্যাত চরিত্র এতিয়েন লঁতিয়ে কে মহিলা না করলেই কি ন্যায় হত না? জোলা জেনেটিক থিয়োরি মেনে এই চরিত্রটিকে আবেগপ্রবণ, মাথা গরম, প্রতিবাদী চরিত্র তৈরি করেছিলেন। এতিয়েন তার এই স্বভাব পূর্বপুরুষের কাছ থেকেই পেয়েছে। তিন) নাটকের আবহ নিয়ে আর একটু সূক্ষ্ম ভাবনা কি তুলে ধরা যেত না? যুগ যুগান্ত ধরে শোষণ-বঞ্চনা-অত্যাচারের কালো পাহাড়, কোটি কোটি মানুষের বুক ভাঙা কান্না, প্রতিদৈনিক বেঁচে থাকার লড়াই, প্রতিবাদ, হেরে যাওয়া, আবার আশায় বুক বাঁধা। এর গভীরতা কি সিনেমার জনপ্রিয় গান দিয়ে প্রকাশ করা সম্ভব?
এই নাটকে আলোকসম্পাত করেছেন রাজু ভট্টাচার্য, মঞ্চ ও আবহসংগীত করেছেন অভীক বন্দ্যোপাধ্যায়। পোশাকের দায়িত্বে রয়েছেন দীপা ব্রহ্ম। সকলেই নির্দেশকের ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছেন। অভিনয়ে এতিয়েন-এর ভূমিকায় দীপা ব্রহ্ম, হানবো অভীক বন্দ্যোপাধ্যায়, কাতেরিন দেবপ্রিয় পাল, সুভারিন সায়ন মণ্ডল, মায়োদ শৌভিক সরকার, বনসর প্রিয়েন্দু শেখর দাস, প্রেশোয়ার সুজিত দাস যথেষ্ট দক্ষতার সঙ্গে অভিনয় করেছেন।
এই কঠিন সময়ে, যখন প্রতিবাদ হারিয়ে যাচ্ছে, প্রতিরোধের ওপর কঠোর আঘাত নেমে আসছে, সত্যদ্রষ্টা পথ হারাচ্ছে, ট্রেড ইউনিয়ন নেতা বিকিয়ে যাচ্ছে তখন এই কাহিনি মানুষকে নতুন করে উদ্বুদ্ধ করবে এমন আশা করাই যায়।
06th  August, 2017
লাইক কমেন্ট শেয়ার

এখন সোস্যাল মিডিয়ার যুগ চলছে। সংবাদপত্র, সংবাদ চ্যানেলের থেকেও শক্তিশালী মাধ্যম হল ফেসবুক আর ট্যুইটার। সেই সোস্যাল মিডিয়ার পটভূমিতেই নাট্যদল ঐহিকের নতুন প্রযোজনা ‘লাইক কমেন্ট শেয়ার’।
বিশদ

13th  August, 2017
নেপথ্যে যারা

‘অভিনয়ে আগ্রহী এবং অভিনয়ে অনাগ্রহীরা আবেদন করুন।’
তারপর ছিল একটা ঠিকানা। থিয়েটার দলের নাম ‘ব্রাত্যজন’।
২০০৯ সালের শেষের দিক। একটা কাগজে এই বিজ্ঞাপনটা নজরে এল। কী করব? মনের মধ্যে প্রশ্নটা ঘুরছিল।
বিশদ

13th  August, 2017
সময়ের সঙ্গে চলতে পারাটাই থিয়েটারের সাফল্য‌

বুদ্ধিজীবী মহলে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রতিবাদী হিসেবেই পরিচিত। নাটক এবং সমাজ নিয়ে তাঁর চিন্তাভাবনা শুনলেন স্বস্তিনাথ শাস্ত্রী। স্বপ্নসন্ধানী ২৫ বছর পূর্ণ করল। ২৫ বছরে প্রাপ্তি ও অপ্রাপ্তি কী?
বিশদ

13th  August, 2017
 মন সারানি

  মন্দিরপ্রাঙ্গণে ধর্মগুরু বা পুরোহিতের সাথে এক নিম্নবর্গীয় সমাজ সংস্কারকের অন্তর্দ্বন্দের পরিপ্রেক্ষিতে ‘মন সারানি’ নাটকের ঘটনাক্রম চলতে থাকে। ধর্মগুরুরা চায় সমাজকে কুসংস্কারাচ্ছন্ন রেখে মানুষকে তাঁদের অঙ্গুলি হেলনে পরিচালনা করতে।
বিশদ

06th  August, 2017
 প্রেমের প্রকারভেদ

 প্রেম কয় প্রকার ও কী কী? যদি কাউকে এই প্রশ্ন করা হয় তবে উত্তর দেওয়ার আগে তাকে নিশ্চয়ই খানিক্ষণ মাথা চুলকোতে হবে। কারণ উত্তরটা নিশ্চিত সহজ নয়। সহজ যে নয় তা বোঝা গেল অযান্ত্রিক নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা ‘নিকষিত হেম কুল কুল প্রেম’ নাটকের মহলা দেখতে দেখতে।
বিশদ

06th  August, 2017
  নিয়তির নিঠুর খেলা—অয়দিপাউস

 আকর্ষণীয় এই চরিত্রটিকে নিয়ে বহুবার বহুভাবে মঞ্চস্থ হয়েছে বিভিন্ন নাটক। সম্প্রতি নববারাকপুর কোরাস এই গ্রিক ট্র্যাজেডিকে ভিত্তি করে মঞ্চস্থ করল ‘অয়দিপাউস এবং নিয়তি’ নামে একটি সাহসী নাটক। প্রযোজনাটি প্রশংসনীয়।
বিশদ

06th  August, 2017
 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি। বিশদ

06th  August, 2017
নীতিকা স্মারক বক্তৃতা : বক্তা বুদ্ধদেব দাশগুপ্ত

  ডি আই-এর চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি ডক্টরেট করেন। বিষয় ছিল উনবিংশ শতাব্দীর লিরিক কবিরা। তারপর শান্তিনিকেতনে সাঁওতাল পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর উদ্দেশে খোলেন একটি স্কুল। সেই স্কুল চালানোর ফাঁকে ফাঁকে বেশ কিছু হিন্দি ছোট গল্পের অনুবাদ করেন।
বিশদ

30th  July, 2017
  আনন্দময় এক নাট্য কর্মশালা

 স্বনামধন্য মৈথিলী কবি ও নাট্য ব্যক্তিত্ব বিভারানির তত্ত্বাবধানে গত ১৭ ও ১৮ ই জুন দু’দিন ব্যাপী একটি অভিনব প্রযোজনাকেন্দ্রিক নাট্য কর্মশালা সংগঠিত হয়ে গেল যাদবপুর চিত্তরঞ্জন কলোনির বকুল দত্ত সভাঘরেl মুম্বই শহরে তাঁর অভিতোকো রুম থিয়েটার নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে, সূচিত হল সেই রুম থিয়েটারের কলকাতা অধ্যায়l বাদল সরকারের থার্ড থিয়েটারের মতো এও যেন মঞ্চের বাইরে মানুষের আরও কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার উদ্যোগl শুধু নাটক নয় আবৃত্তি, গান এমনকি আঁকাও কীভাবে হয়ে উঠতে পারে একটি পারফর্মিং আর্ট এবং কীভাবে আরও বেশি করে পৌঁছে যাওয়া যেতে পারে দর্শকের কাছে এই কর্মশালায় সেই ভাবনা নিয়েই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছেl বিশদ

30th  July, 2017
অর্ধেক আকাশ

 সম্প্রতি যাদবপুর মন্থন তাদের জন্মদিন উপলক্ষে মঞ্চস্থ করল নাটক ‘অর্ধেক আকাশ’। দলটি নিজে, দলের পরিচালক এবং নাট্যকার সকলেই বয়সে তরুণ। কিন্তু তাদের নাটক উপস্থাপনায় বেশ গুরুগম্ভীর ভাব রয়েছে। যদিও নাটকের বিষয়টি বহু পুরোনো এবং সাম্প্রতিককালে বহুচর্চিত, তবে বাংলা নাট্যজগতে সম্ভবত প্রথম।
বিশদ

30th  July, 2017
  চেতনার খেয়ায় নন্দন গ্রুপ

 সম্প্রতি নন্দন গ্রুপ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মুক্তাঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল দুটি একাঙ্ক নাটক ‘শেষ খেয়া’ ও ‘চেতনা চৈতন্য’। দীর্ঘ জীবনে কত মানুষের সান্নিধ্যে আমরা আসি, কেউ বছরের পর বছর পরিচিত হয়েও অচেনা থেকে যান। কেউ বা খুব স্বল্প পরিচয়েই হয়ে ওঠেন আপন। মানুষের ব্যবহারই তার পরিচয় হয়ে ওঠে।
বিশদ

30th  July, 2017



একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:16:24 AM

ওড়িশার কুজিয়াম গ্রামে হাতির হানা, ভাঙল বাড়ি

09:14:00 AM

বাতিল করা ডবল নেট মাছ ধরার জাল ব্যবহার করার অভিযোগে রামেশ্বরমে ২২টি মাছ ধরার ট্রলার মালিককে জরিমানা করল মৎস দপ্তর

09:14:00 AM

শুক্রবার রাতে দার্জিলিংয়ের মোটর স্ট্যান্ডের কাছে বড়সড় বিস্ফোরণ, একাধিক দোকান ক্ষতিগ্রস্ত, হতাহতের কোনও খবর নেই

09:14:00 AM

পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM