রঙ্গভূমি
 

 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

 আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি।
সাম্প্রতিককালে আমাদের সমাজে অদ্ভুত এক অস্থিরতা সৃষ্টি হয়েছে। মানুষের সঙ্গে মানুষের বিষাক্ত সম্পর্ক তৈরির ইন্ধন বারে বারে উঁকি দিয়ে যাচ্ছে। এ তো গেল এক রকমের গভীর সমস্যা। কিন্তু অন্যদিকে যখন লোভাতুর সন্তানের দ্বারা বাবা-মাকে অপদস্ত হতে হয় সেও এক দুর্বিষহ যন্ত্রণাই বটে। ‘বিষ’ নাটকের বিষয়বস্তুর মধ্যে সেই আশঙ্কার চিত্রই ফুটে উঠেছে। প্রতিপাদ্য বিষয়ে দেখা যায়...ক্যানসারে আক্রান্ত দুই সন্তানের পিতা অজিত সামন্ত একটি হাসপাতালে ভরতি আছেন। সেই সংবাদ পেয়ে বাবাকে দেখতে আসে বিদেশে থাকা সুপ্রতিষ্ঠিত দুই ছেলে। দুরারোগ্য বাবাকে দেখে তাঁরা খুবই ব্যথিত হয় এবং চিকিৎসার জন্য বাবাকে আমেরিকায় নিয়ে যেতে চায়। সন্তানদের দায়িত্ববোধ ও ভালোবাসায় আপ্লুত হন অজিত, মনস্থির করেন পুত্র-পুত্রবধূ ও নাতিদের সঙ্গেই জীবনের বাকি দিনগুলি পরমানন্দে কাটিয়ে দেবেন। ঠিক এই আবেগঘন অনুভবের তৃপ্তমুহূর্তেই যেন রঙিন প্রজাপতির পরিবর্তে বেরিয়ে আসে বিষাক্ত কেউটে। খুলে যায় ছেলেদের মুখোশ। তারা বাবার বিশাল সম্পত্তির সবটাই দাবি করে। বাড়ি ভেঙে প্রমোটিং করতে চায়। ছেলেদের এই ঘৃণ্য প্রবৃত্তি দেখে এক মুহূর্তে অজিতের সমস্ত সুখানুভূতি বিষময় হয়ে ওঠে। স্ত্রীর স্মৃতিবিজড়িত বাড়ি প্রমোটারের গ্রাসে চলে যাবে সেটা কিছুতেই মানতে পারেন না তিনি। তাই লোলুপ স্বার্থপর ছেলেদের তাড়িয়ে দেন। এভাবে নিজের সন্তানদের কাছ থেকে অনাদর ও বিশ্বাসঘাতকতার আঘাত পেলেও হাসপাতালের ডাক্তার, নার্সসহ সকলের কাছ থেকেই কিন্তু তিনি পান বেঁচে থাকার আনন্দ ও আস্থা। অবশেষে জীবন-মৃত্যুর লড়াই লড়তে থাকা অজিত পরাস্ত হয়ে মরণের কোলে ঢলে পড়েন। মৃত্যুর কাছে হার মানলেও অজিত সামন্ত কিন্তু জয়ী হয়েছেন তাঁর মনুষ্যত্বের কাছে। কারণ তিনি রোগগ্রস্ত আর্ত মানুষের সেবার উদ্দেশে তাঁর সমস্ত সম্পত্তি দান করে দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষকে। নাটকটির মধ্যে উৎকণ্ঠার উত্তাপ না রেখেও সরল নাটকীয় সংগঠনের দ্বারা দৃশ্যগুলি যেভাবে ফুটিয়ে তুলেছেন নাট্যকার ডাঃ অমিতাভ ভট্টাচার্য তা সত্যিই প্রশংসনীয়। এই নাটক রচনার মাধ্যমে মানুষের পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় করার বলিষ্ঠ বার্তা দিয়েছেন তিনি। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে এই নাটক বিশেষ তাৎপর্য বহন করতে সক্ষম। এ নাটকে সংগীত ও আবহ করেছেন যথাক্রমে গৌতম চক্রবর্তী এবং মানিক দত্ত। এছাড়া মঞ্চ নির্মাণ করেছেন নিলাভ চট্টোপাধ্যায়, আলোক পরিকল্পনায় বাবলু চৌধুরী, রূপসজ্জায় ছিলেন বিশ্বজিৎ মাইতি। নাট্য রচনার পাশাপাশি নাটক নির্দেশনার দায়িত্ব পালন করেছেন ডাঃ অমিতাভ ভট্টাচার্য। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ধৃতিকণা ভট্টাচার্য, রাখী সাহা, সুব্রত সরকার, সন্দীপ রায়, সুকান্ত মুখোপাধ্যায়, অনিরুদ্ধ দাশগুপ্ত, লক্ষ্মী চক্রবর্তী, বিশ্বজিৎ সরকার, ত্রিলোক ভাণ্ডার ও রীণা শীল। সম্প্রতি গিরিশ মঞ্চে অভিনীত হওয়া এই নাটকে মুখ্য চরিত্রে চমৎকার অভিনয় করেছেন ডাঃ ভট্টাচার্য। তাঁর গাওয়া গানগুলিও বেশ উপভোগ্য। আমরা হামেশাই শুনতে পাই রোগী বা রোগীর পরিবার হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা ডাক্তারবাবুদের বিরুদ্ধে অমানবিকতার নানান অভিযোগ করেন। সেই অভিযোগের সত্যতাও পাওয়া যায়। কিন্তু এই নাটকের নাট্যকার, নির্দেশক ও অভিনেতা ডাঃ অমিতাভ ভট্টাচার্য হাসপাতালের ডাক্তার ও রোগীর মধ্যে যে সৌহার্দ্যপূর্ণ মানবিক সম্পর্ক গড়ে তোলা সম্ভব তার নজির গড়েছেন নিজের নাটকে। যেখানে নিজের সন্তানের থেকেও মূল্যবান হয়ে উঠেছে চিকিৎসা পরিষেবা।
তাই নির্দ্বিধায়, নিঃসংকোচে সব সম্পত্তি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন অজিত সামন্ত। অন্যায়ের সঙ্গে কোনওরকম আপস না করে মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার যে আহ্বান জানিয়েছে বেলঘরিয়া থিয়েটার আকাদেমি তা নিশ্চিতভাবেই আহত সমাজে প্রতিষেধকের কাজ করবে।
সঞ্জীব বসু
06th  August, 2017
থিয়েলাভার্সের নতুন প্রযোজনা
মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার ১৭ জুলাই
স্বস্তিনাথ শাস্ত্রী

২০০২ সালের বিস্মৃত সেইসব ঘটনাবলী ফের মনে পড়ে গেল। যে ঘটনাবলী তোলপাড় ফেলে দিয়েছিল গোটা দেশে। শুধু দেশেই নয়, গোটা বিশ্বে। যে ঘটনার পরিপ্রেক্ষিতে দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভিসা দিতে অস্বীকার করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউনাইটেড কিংডম। তখন মোদি ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।
বিশদ

শকুনির পাশা ও কালো রাতের ভালো চোর

  দিশারী ও সাহাপুর প্রাজক-এর প্রযোজনায় গত ১১ অক্টোবর ২০১৭, শিশির মঞ্চে একই দিনে দুটি নাটক মঞ্চস্থ হয়ে গেল। প্রথম নাটকটি ‘শকুনির পাশা’। নাটক রুদ্রপ্রসাদ চক্রবর্তী, নির্দেশনায় সুব্রত বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয়টি ‘কালো রাতের ভালো চোর’। নাটক অম্বর রায়, নির্দেশনায় অপু গঙ্গোপাধ্যায়।
বিশদ

থিয়েলাইটের স্পেস থিয়েটার
শোভাবাজার রাজবাড়িতে মেমসাহেবের ঘড়ি

উত্তর কলকাতার এক বনেদি পরিবারের কর্তা নগেন্দ্র চৌধুরির কাজে খুশি হয়ে তাঁকে একখানি ঘড়ি উপহার দিয়েছিলেন এক মেমসাহেব। সে ইংরেজ আমলের কথা। এখন সে রামও নেই, সে অযোধ্যাও নেই।
বিশদ

রাজনীতির প্রেক্ষাপটে প্রাসঙ্গিক প্রযোজনা
সুবর্ণ সেন মারা গিয়েছেন

অস্থির একটা সময়। গণতন্ত্রের গলা টিপে ধরেছে রাজনীতি। সুবিধেভগ, স্বার্থপরতা আর ঘর গোছানোর খেলা চলছে। যেখানে পুলিশ জনগণের রক্ষক নয়, রাজনীতির দাস। এইরকম ডামাডোলে মানুষকে সব মেনে নিয়ে চুপ করে থাকতে হবে।
বিশদ

  রিকশাচালক নাট্যসমিতিকে সম্মান জানাল রাজা প্যারীমোহন কলেজ

গড়িয়ার রিকশাচালক নাট্যসমিতি বাংলা নাটকের জগতে একটা বিপ্লব। রিকশচালক বলতে আমাদের মনের মধ্যে যে ধারণাটা সচরাচর তৈরি হয় তাকে ভেঙেচুরে তছনছ করে দিয়েছেন এঁরা। রাস্তার ধারে বিড়ি টানতে টানতে তাস খেলে নয়, এঁরা দিনের শেষে ক্লান্ত শরীর নিয়ে নাটকের রিহার্সাল দিতে আসেন। বিশদ

12th  November, 2017
 এক্কাগাড়ী-র ‘নটী বিনোদিনী’...

অষ্টাদশ শতকের মধ্যভাগ। বাংলার শাসনভার তখন ইংরেজদের হাতে। দক্ষিণেশ্বরে ঠাকুর শ্রীশ্রীরামকৃষ্ণদেবের অধিষ্ঠান। মা ভবতারিণীর মন্দিরে পূজাপাঠের জন্য তিনি রানি রাসমণির আশ্রিত পূজারি। তাঁর সর্বক্ষণের সঙ্গী ভাগ্নে হৃদে।
বিশদ

12th  November, 2017
শম্ভু মিত্র হলেন ভারতীয় থিয়েটারের শংকরাচার্য

হিন্দি থিয়েটার ও সিনেমার জনপ্রিয় অভিনেতা পরেশ রাওয়াল সম্প্রতি কলকাতায় এসেছিলেন ইন্দ্ররঙ মহোৎসবে, তাঁর সুপারহিট হিন্দি নাটক ‘কিষেন ভার্সেস কানহাইয়া’ নিয়ে। মোহিত মৈত্র মঞ্চে শো শুরুর আগে মেকআপ নিয়ে নাটকের পোশাক পরেই সাক্ষাৎকার দিতে বসলেন গুজরাতের পূর্ব আমদাবাদ লোকসভা কেন্দ্রের বিজেপি সংসদ সদস্য। তাঁর মুখোমুখি স্বস্তিনাথ শাস্ত্রী।  সিনেমা না থিয়েটার, আপনার অগ্রাধিকারের তালিকায় কোনটা আগে আসবে?
 অবশ্যই থিয়েটার। আমি থিয়েটারের প্রেমে মজে আছি। তার কারণ, মঞ্চে অভিনয় করে যে আনন্দ, যে তৃপ্তি পাওয়া যায় তা ক্যামেরার সামনে দাঁড়িয়ে অভিনয় করে পাওয়া যায় না বলে আমার মনে হয়। সিনেমায় কী হয়, পরিচালকের কথা মতো সব করতে হয়। গোটা অভিনয়টাই পরিচালকের ভাবনা মতো হয়।
বিশদ

12th  November, 2017
একটি জরুরি বিষয়কে তুলে ধরে গোচরিত মানস

ধরা যাক, একদিন সকালে আপনি তাড়াহুড়ো কাজে বেরচ্ছেন। হঠাৎ আপনার বাবার ডাক, দেখা করে যাওয়ার জন্য। এমনিতেই আজ দেরী হয়ে গিয়েছে, তার ওপরে এখন বাবার সঙ্গে দেখা করতে যেতে হলে, অফিসে নিশ্চয় লেট-মার্ক পড়বে। কিন্তু কিছু করার নেই। আপনাদের এখনও একান্নবর্তী পরিবার আর তার সর্বময় কর্তা বাবা এখনও বর্তমান। অগত্যা...
বিশদ

05th  November, 2017
ভিক্ষে করে আর থিয়েটার করতে পারছি না

একসময় ‘তেরো পার্বণ’-এর ‘গোরা’ হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। পরবর্তীকালে লোকে তাঁকে চিনল ‘ফেলুদা’ হিসেবে। ছোট পরদা ও বড় পরদায় সমান জনপ্রিয় সব্যসাচী চক্রবর্তীর অভিনয়ে হাতেখড়ি কিন্তু নাটকের মঞ্চে।
 আপনার থিয়েটারে আসা কী ভাবে?
 আমার মা ছিলেন বিজন ভট্টাচার্যের ছোট বোন।
বিশদ

05th  November, 2017
নবরূপে ‘১৭ জুলাই’ ‌ইন্দ্ররঙ মহোৎসবে
এগারো নারী, হাতে তরবারি

 ২০০৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গার পরিপ্রেক্ষিতে একখানি নাটক লিখেছিলেন ব্রাত্য বসু। ‘১৭ জুলাই’ নামে সেই নাটকটি সেই সময়ে অভিনীত হয়ে প্রভূত প্রশংসা যেমন পেয়েছিল তেমনি বিতর্কও উসকে দিয়েছিল। নাটকের মূল দুটি চরিত্রে অভিনয় করতেন পীযুষ গঙ্গোপাধ্যায় ও বিপ্লব বন্দ্যোপাধ্যায়। হঠাৎ এক দুর্ঘটনায় চলে যান পীযুষ।
বিশদ

29th  October, 2017
 হাসির ফোয়ারা ছোটায় জয় মা কালী বোর্ডিং

সম্প্রতি শিশির মঞ্চে কালীপুর অ্যাকটিং লাভার্স থিয়েটার নিবেদন করল তাদের সাম্প্রতিক প্রযোজিত নাটক ‘জয় মা কালী বোর্ডিং’। শৈলেশ দে-র লেখা একসময় কলকাতায় আলোড়ন ফেলে দেওয়া আগাপাশতলা হাসির এই নাটকটির প্রেক্ষাপট জয় মা কালি বোর্ডিং এবং এখানকার আবাসিকরা।
বিশদ

29th  October, 2017
 আমাদের পরবর্তী প্রজন্ম প্রতিভাধর কিন্তু বড্ড ব্যক্তিবাদী

   অভিনয় জীবনের ৫০ বছরে পা দিয়ে কেমন অনুভূতি হচ্ছে?
 থিয়েটার করেছি বলেই জীবনটা খুব দ্রুত বয়ে গিয়েছে। কর্মময়, আনন্দময়ভাবে কাটিয়েছি। থিয়েটার না করলে এটা সম্ভব হত না। তার মানে কি আমার জীবনে সমস্যা আসেনি? এসেছে। আমার অর্থনৈতিক অবস্থা ভালো হয়নি? হয়েছে। কিন্তু কোনওটাই আমাকে প্রভাবিত করতে পারেনি। কারণ, আমি থিয়েটার করেছি।
বিশদ

29th  October, 2017
শ্রীহীন সমাজের বিপন্ন এক নারীর কণ্ঠস্বর

বহুস্বর’ নাট্যদল সবে পথ চলতে শুরু করেছে। সদ্য জন্ম নেওয়া এই দলটি যেভাবে তাদের প্রথম প্রযোজনাতেই দর্শকমণ্ডলীকে মুগ্ধতায় বিভোর করে ফেলল তা দেখে বোঝা যায় যে দীর্ঘ ও নিষ্ঠাভরে অনুশীলনের মধ্যে দিয়েই তারা নাটকটি প্রস্তুত করেছে।
বিশদ

22nd  October, 2017
শিরদাঁড়া সোজা করে দেখতে হয় মুদ্রারাক্ষস

এ সভ্যতা কার, কাদের জন্য? উত্তরে আমরা বলি এ মানুষের সভ্যতা, মানুষের জন্য। অথচ চোখ খুলে ভালো করে দেখলে আমরা দেখব, দিনে দিনে আমাদের মানবিক সত্তাগুলো হারিয়ে যাচ্ছে।
বিশদ

22nd  October, 2017
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই এস এল: নর্থইস্ট ইউনাইটেড :০ জামশেদপুর এফ সি :০
আজ গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথেলেটিক স্টেডিয়ামে আই এস এল-এ মুখোমুখি ...বিশদ

18-11-2017 - 10:04:08 PM

আই এস এল: নর্থইস্ট ইউনাইটেড :০ জামশেদপুর এফ সি :০ (প্রথমার্ধ)

18-11-2017 - 08:54:58 PM

 মিস ওয়ার্ল্ড ২০১৭ হলেন মনুষী ছিল্লর

18-11-2017 - 08:23:20 PM

আই এস এল: নর্থইস্ট ইউনাইটেড:০ জামশেদপুর এফ সি:০
আজ গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথেলেটিক স্টেডিয়ামে আই এস এল-এ মুখোমুখি ...বিশদ

18-11-2017 - 08:11:51 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার জন্য

১২৩৩১ আপ হাওড়া-জাট ...বিশদ

18-11-2017 - 07:16:00 PM