রঙ্গভূমি
 

 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

 আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি।
সাম্প্রতিককালে আমাদের সমাজে অদ্ভুত এক অস্থিরতা সৃষ্টি হয়েছে। মানুষের সঙ্গে মানুষের বিষাক্ত সম্পর্ক তৈরির ইন্ধন বারে বারে উঁকি দিয়ে যাচ্ছে। এ তো গেল এক রকমের গভীর সমস্যা। কিন্তু অন্যদিকে যখন লোভাতুর সন্তানের দ্বারা বাবা-মাকে অপদস্ত হতে হয় সেও এক দুর্বিষহ যন্ত্রণাই বটে। ‘বিষ’ নাটকের বিষয়বস্তুর মধ্যে সেই আশঙ্কার চিত্রই ফুটে উঠেছে। প্রতিপাদ্য বিষয়ে দেখা যায়...ক্যানসারে আক্রান্ত দুই সন্তানের পিতা অজিত সামন্ত একটি হাসপাতালে ভরতি আছেন। সেই সংবাদ পেয়ে বাবাকে দেখতে আসে বিদেশে থাকা সুপ্রতিষ্ঠিত দুই ছেলে। দুরারোগ্য বাবাকে দেখে তাঁরা খুবই ব্যথিত হয় এবং চিকিৎসার জন্য বাবাকে আমেরিকায় নিয়ে যেতে চায়। সন্তানদের দায়িত্ববোধ ও ভালোবাসায় আপ্লুত হন অজিত, মনস্থির করেন পুত্র-পুত্রবধূ ও নাতিদের সঙ্গেই জীবনের বাকি দিনগুলি পরমানন্দে কাটিয়ে দেবেন। ঠিক এই আবেগঘন অনুভবের তৃপ্তমুহূর্তেই যেন রঙিন প্রজাপতির পরিবর্তে বেরিয়ে আসে বিষাক্ত কেউটে। খুলে যায় ছেলেদের মুখোশ। তারা বাবার বিশাল সম্পত্তির সবটাই দাবি করে। বাড়ি ভেঙে প্রমোটিং করতে চায়। ছেলেদের এই ঘৃণ্য প্রবৃত্তি দেখে এক মুহূর্তে অজিতের সমস্ত সুখানুভূতি বিষময় হয়ে ওঠে। স্ত্রীর স্মৃতিবিজড়িত বাড়ি প্রমোটারের গ্রাসে চলে যাবে সেটা কিছুতেই মানতে পারেন না তিনি। তাই লোলুপ স্বার্থপর ছেলেদের তাড়িয়ে দেন। এভাবে নিজের সন্তানদের কাছ থেকে অনাদর ও বিশ্বাসঘাতকতার আঘাত পেলেও হাসপাতালের ডাক্তার, নার্সসহ সকলের কাছ থেকেই কিন্তু তিনি পান বেঁচে থাকার আনন্দ ও আস্থা। অবশেষে জীবন-মৃত্যুর লড়াই লড়তে থাকা অজিত পরাস্ত হয়ে মরণের কোলে ঢলে পড়েন। মৃত্যুর কাছে হার মানলেও অজিত সামন্ত কিন্তু জয়ী হয়েছেন তাঁর মনুষ্যত্বের কাছে। কারণ তিনি রোগগ্রস্ত আর্ত মানুষের সেবার উদ্দেশে তাঁর সমস্ত সম্পত্তি দান করে দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষকে। নাটকটির মধ্যে উৎকণ্ঠার উত্তাপ না রেখেও সরল নাটকীয় সংগঠনের দ্বারা দৃশ্যগুলি যেভাবে ফুটিয়ে তুলেছেন নাট্যকার ডাঃ অমিতাভ ভট্টাচার্য তা সত্যিই প্রশংসনীয়। এই নাটক রচনার মাধ্যমে মানুষের পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় করার বলিষ্ঠ বার্তা দিয়েছেন তিনি। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে এই নাটক বিশেষ তাৎপর্য বহন করতে সক্ষম। এ নাটকে সংগীত ও আবহ করেছেন যথাক্রমে গৌতম চক্রবর্তী এবং মানিক দত্ত। এছাড়া মঞ্চ নির্মাণ করেছেন নিলাভ চট্টোপাধ্যায়, আলোক পরিকল্পনায় বাবলু চৌধুরী, রূপসজ্জায় ছিলেন বিশ্বজিৎ মাইতি। নাট্য রচনার পাশাপাশি নাটক নির্দেশনার দায়িত্ব পালন করেছেন ডাঃ অমিতাভ ভট্টাচার্য। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ধৃতিকণা ভট্টাচার্য, রাখী সাহা, সুব্রত সরকার, সন্দীপ রায়, সুকান্ত মুখোপাধ্যায়, অনিরুদ্ধ দাশগুপ্ত, লক্ষ্মী চক্রবর্তী, বিশ্বজিৎ সরকার, ত্রিলোক ভাণ্ডার ও রীণা শীল। সম্প্রতি গিরিশ মঞ্চে অভিনীত হওয়া এই নাটকে মুখ্য চরিত্রে চমৎকার অভিনয় করেছেন ডাঃ ভট্টাচার্য। তাঁর গাওয়া গানগুলিও বেশ উপভোগ্য। আমরা হামেশাই শুনতে পাই রোগী বা রোগীর পরিবার হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা ডাক্তারবাবুদের বিরুদ্ধে অমানবিকতার নানান অভিযোগ করেন। সেই অভিযোগের সত্যতাও পাওয়া যায়। কিন্তু এই নাটকের নাট্যকার, নির্দেশক ও অভিনেতা ডাঃ অমিতাভ ভট্টাচার্য হাসপাতালের ডাক্তার ও রোগীর মধ্যে যে সৌহার্দ্যপূর্ণ মানবিক সম্পর্ক গড়ে তোলা সম্ভব তার নজির গড়েছেন নিজের নাটকে। যেখানে নিজের সন্তানের থেকেও মূল্যবান হয়ে উঠেছে চিকিৎসা পরিষেবা।
তাই নির্দ্বিধায়, নিঃসংকোচে সব সম্পত্তি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন অজিত সামন্ত। অন্যায়ের সঙ্গে কোনওরকম আপস না করে মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার যে আহ্বান জানিয়েছে বেলঘরিয়া থিয়েটার আকাদেমি তা নিশ্চিতভাবেই আহত সমাজে প্রতিষেধকের কাজ করবে।
সঞ্জীব বসু
06th  August, 2017
লাইক কমেন্ট শেয়ার

এখন সোস্যাল মিডিয়ার যুগ চলছে। সংবাদপত্র, সংবাদ চ্যানেলের থেকেও শক্তিশালী মাধ্যম হল ফেসবুক আর ট্যুইটার। সেই সোস্যাল মিডিয়ার পটভূমিতেই নাট্যদল ঐহিকের নতুন প্রযোজনা ‘লাইক কমেন্ট শেয়ার’।
বিশদ

13th  August, 2017
নেপথ্যে যারা

‘অভিনয়ে আগ্রহী এবং অভিনয়ে অনাগ্রহীরা আবেদন করুন।’
তারপর ছিল একটা ঠিকানা। থিয়েটার দলের নাম ‘ব্রাত্যজন’।
২০০৯ সালের শেষের দিক। একটা কাগজে এই বিজ্ঞাপনটা নজরে এল। কী করব? মনের মধ্যে প্রশ্নটা ঘুরছিল।
বিশদ

13th  August, 2017
সময়ের সঙ্গে চলতে পারাটাই থিয়েটারের সাফল্য‌

বুদ্ধিজীবী মহলে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রতিবাদী হিসেবেই পরিচিত। নাটক এবং সমাজ নিয়ে তাঁর চিন্তাভাবনা শুনলেন স্বস্তিনাথ শাস্ত্রী। স্বপ্নসন্ধানী ২৫ বছর পূর্ণ করল। ২৫ বছরে প্রাপ্তি ও অপ্রাপ্তি কী?
বিশদ

13th  August, 2017
 মন সারানি

  মন্দিরপ্রাঙ্গণে ধর্মগুরু বা পুরোহিতের সাথে এক নিম্নবর্গীয় সমাজ সংস্কারকের অন্তর্দ্বন্দের পরিপ্রেক্ষিতে ‘মন সারানি’ নাটকের ঘটনাক্রম চলতে থাকে। ধর্মগুরুরা চায় সমাজকে কুসংস্কারাচ্ছন্ন রেখে মানুষকে তাঁদের অঙ্গুলি হেলনে পরিচালনা করতে।
বিশদ

06th  August, 2017
 প্রেমের প্রকারভেদ

 প্রেম কয় প্রকার ও কী কী? যদি কাউকে এই প্রশ্ন করা হয় তবে উত্তর দেওয়ার আগে তাকে নিশ্চয়ই খানিক্ষণ মাথা চুলকোতে হবে। কারণ উত্তরটা নিশ্চিত সহজ নয়। সহজ যে নয় তা বোঝা গেল অযান্ত্রিক নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা ‘নিকষিত হেম কুল কুল প্রেম’ নাটকের মহলা দেখতে দেখতে।
বিশদ

06th  August, 2017
  নিয়তির নিঠুর খেলা—অয়দিপাউস

 আকর্ষণীয় এই চরিত্রটিকে নিয়ে বহুবার বহুভাবে মঞ্চস্থ হয়েছে বিভিন্ন নাটক। সম্প্রতি নববারাকপুর কোরাস এই গ্রিক ট্র্যাজেডিকে ভিত্তি করে মঞ্চস্থ করল ‘অয়দিপাউস এবং নিয়তি’ নামে একটি সাহসী নাটক। প্রযোজনাটি প্রশংসনীয়।
বিশদ

06th  August, 2017
আঁধার ঘেরা অচিন জগৎ

 কয়লাখনির গভীরে নানা বিপদ। পদে পদে মৃত্যুভয়। বঞ্চনা আর শোষন। তবু তারই মধ্যে ধেলা করে নানা মনাবিক অনুভূতি। জন্ম নেয় প্রতিবাদ। এমিল জোলার জার্মিনাল অবলম্বনে গোবরডাঙা শিল্পায়নের নতুন নাটক দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়। বিশদ

06th  August, 2017
নীতিকা স্মারক বক্তৃতা : বক্তা বুদ্ধদেব দাশগুপ্ত

  ডি আই-এর চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি ডক্টরেট করেন। বিষয় ছিল উনবিংশ শতাব্দীর লিরিক কবিরা। তারপর শান্তিনিকেতনে সাঁওতাল পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর উদ্দেশে খোলেন একটি স্কুল। সেই স্কুল চালানোর ফাঁকে ফাঁকে বেশ কিছু হিন্দি ছোট গল্পের অনুবাদ করেন।
বিশদ

30th  July, 2017
  আনন্দময় এক নাট্য কর্মশালা

 স্বনামধন্য মৈথিলী কবি ও নাট্য ব্যক্তিত্ব বিভারানির তত্ত্বাবধানে গত ১৭ ও ১৮ ই জুন দু’দিন ব্যাপী একটি অভিনব প্রযোজনাকেন্দ্রিক নাট্য কর্মশালা সংগঠিত হয়ে গেল যাদবপুর চিত্তরঞ্জন কলোনির বকুল দত্ত সভাঘরেl মুম্বই শহরে তাঁর অভিতোকো রুম থিয়েটার নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে, সূচিত হল সেই রুম থিয়েটারের কলকাতা অধ্যায়l বাদল সরকারের থার্ড থিয়েটারের মতো এও যেন মঞ্চের বাইরে মানুষের আরও কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার উদ্যোগl শুধু নাটক নয় আবৃত্তি, গান এমনকি আঁকাও কীভাবে হয়ে উঠতে পারে একটি পারফর্মিং আর্ট এবং কীভাবে আরও বেশি করে পৌঁছে যাওয়া যেতে পারে দর্শকের কাছে এই কর্মশালায় সেই ভাবনা নিয়েই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছেl বিশদ

30th  July, 2017
অর্ধেক আকাশ

 সম্প্রতি যাদবপুর মন্থন তাদের জন্মদিন উপলক্ষে মঞ্চস্থ করল নাটক ‘অর্ধেক আকাশ’। দলটি নিজে, দলের পরিচালক এবং নাট্যকার সকলেই বয়সে তরুণ। কিন্তু তাদের নাটক উপস্থাপনায় বেশ গুরুগম্ভীর ভাব রয়েছে। যদিও নাটকের বিষয়টি বহু পুরোনো এবং সাম্প্রতিককালে বহুচর্চিত, তবে বাংলা নাট্যজগতে সম্ভবত প্রথম।
বিশদ

30th  July, 2017
  চেতনার খেয়ায় নন্দন গ্রুপ

 সম্প্রতি নন্দন গ্রুপ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মুক্তাঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল দুটি একাঙ্ক নাটক ‘শেষ খেয়া’ ও ‘চেতনা চৈতন্য’। দীর্ঘ জীবনে কত মানুষের সান্নিধ্যে আমরা আসি, কেউ বছরের পর বছর পরিচিত হয়েও অচেনা থেকে যান। কেউ বা খুব স্বল্প পরিচয়েই হয়ে ওঠেন আপন। মানুষের ব্যবহারই তার পরিচয় হয়ে ওঠে।
বিশদ

30th  July, 2017



একনজরে
নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

08:41:54 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত বেড়ে ১০ 

08:21:27 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত ৪, জখম ৫০-এর বেশি

08:07:00 PM