রঙ্গভূমি
 

 শুভম নাট্যমেলা

 সম্প্রতি মিনার্ভা থিয়েটারে তিনদিন ধরে হয়ে গেল শুভম নাট্যমেলা। হাজির হয়েছিল একগুচ্ছ ছেলেমেয়ে যারা শুভমের কর্মী। নিবেদন করল নানান স্বাদের নাটক। অভিনেতারা প্রত্যেকেই প্রায় কৈশোরে। দু’-একজন হয়তো সদ্য কৈশোর উত্তীর্ণ।
নাট্যমেলার শুরুর দিন ছিল তিনটে অণু-নাটক। তিনটে নাটকই প্রপসের ওপর ভিত্তি করে। প্রথমে ছিল ‘আমন’। হিন্দু-মুসলিমের চিরাচরিত দ্বন্দ্ব নিয়ে গল্প। প্রপস ছিল খাঁচা এবং ফুল। ছোট্ট ছেলের ভূমিকায় ঋষভকোমল দে অপূর্ব। গলার স্বর চমৎকার। অনমিত্র খাঁ যথাযথ। যতটুকু দরকার ঠিক ততটাই দিয়েছেন। দ্বিতীয় নাটক ছিল ‘বংশরক্ষা’। কাহিনি ছিল পরীক্ষা নিয়ে। নাতির পরীক্ষা দেওয়া নিয়ে দাদুর উত্তেজনা। প্রপস ছিল শ্লেট, হুঁকো। অপূর্ব, রাজদীপ হাজরা এবং সায়ক সেন ফাটিয়ে অভিনয় করেছে। মঞ্চে আলোর কাজও খুব ভালো ছিল।
তৃতীয় নাটকটি ছিল ‘গল্প নয় সত্যি’। রহস্য নাটক। রহস্য উদঘাটন ঠিক জমেনি। অভিনয় খারাপ নয়। অধিরাজ ঘোষ দস্তিদার ও নীলাঞ্জন ঘোষাল ভালোই অভিনয় করেছে। প্রপস ছিল— ম্যাগনিফাইং গ্লাস, রেডিও।
পূর্ণাঙ্গ নাটক বলতে প্রথম দিন ছিল ‘নট ফর সেল’। একটি পুতুলের দোকান ঘিরে কাহিনি। ডলস হাউস। নানান ধরনের পুতুল। ঠাকুর পুতুল, বাঘপুতুল, কীর্তনিয়া, মেমসাহেব ইত্যাদি নানারকমের পুতুলের সাজে জীবন্তরা। কী অদ্ভুত লাগছিল— ছোট ছোট ছেলেমেয়েরা একদম স্ট্যাচুর মতো দাঁড়িয়েছিল। নট নড়নচড়ন। অবশ্য এরই মাঝে মেমসাহেব পুতুলটি অজ্ঞান হয়ে পড়ে গিয়েছিল। তার পড়ার ধরনটাও ছিল পুতুলের মতো। যার জন্য দর্শকেরা বুঝতেই পারেনি যে মেয়েটি অসুস্থ হয়ে পড়েছে। পরে বোঝা গেল। নির্দেশকের অদ্ভুত মুনশিয়ানা। কোনও বিরতির প্রয়োজন পড়ল না। পুরো নাটকটি অভূতপূর্ব। সুন্দর। অনমিত্র খাঁকে ধন্যবাদ না দিয়ে পারা যাবে না। আরও সুন্দর অর্পিতা খাঁয়ের পোশাক পরিকল্পনা। আলোয় সুজিত ঘোষ, এবং শব্দ প্রক্ষেপণে অধীর গঙ্গোপাধ্যায়, মেকআপে শেখ ইস্রাফিল অবশ্যই প্রশংসনীয়। সবশেষে বলি ডলস হাউসের ভিতরে চোরেদের সঙ্গে মালিকের অভিনয় অনবদ্য। এককথায় ‘নট ফর সেল’ জমিয়ে দিয়েছে শীতের সন্ধ্যায় প্রথম দিন।
দ্বিতীয় দিনের নাটক ‘কী করে বুঝব’। আশাপূর্ণা দেবীর গল্প। সত্য-মিথ্যার ব্যাপারটি শুধু শিশুমনকে নয়, বড়দেরও নাড়া দিয়ে গেছে। বাচ্চাটির অভিনয়—আহা! অসহায় মুহূর্তে তাক লাগিয়ে দেয়। নতুন করে কাউকে ধন্যবাদ দিচ্ছি না, তবে আবহে দিব্যেন্দু গঙ্গোপাধ্যায় এবং মঞ্চে মণিভদ্র সাউ-এর নাম করতেই হয়। অসম্ভব ভালো প্রযোজনা।
দ্বিতীয় দিনে আরও একটি নাটক— ‘মা মুঝে টেগোর বনা দে’। প্রসেনিয়ামের গণ্ডি ভেঙে এই নাটক বুঝিয়ে দিল কোন বাঁধাধরা গতে সে চলতে রাজি নয়। অজপাড়া গাঁয়ের গরিব ঘরের ছেলে লেখার মধ্যে দিয়েই রবিঠাকুরের মতো কবি হতে চায়। লাকি গুপ্তকে অজস্র ধন্যবাদ। মোহন ভাণ্ডারীর পাঞ্জাবি গল্পে অনুপ্রাণিত হয়ে লাকি গুপ্ত ‘মা মুঝে টেগোর বনা দে’ নাটকের বীজ বপন করেছেন। সত্যিই প্রশংসনীয়।
তৃতীয় দিনের নাটক ‘হ য ব র ল’। চেনা গল্প চেনা লেখক। কিন্তু অভিনয়ের ব্যাপ্তি একেক জায়গায় একেক রকম। সংক্ষিপ্তসারে নির্দেশক অনমিত্র খাঁ বলেই দিয়েছেন— নাটকে ন্যাড়ার টাক থাকবে। বিচারের সময় প্যাঁচা জজের চেয়ারে বসে ঢুলবে। ফাঁসি হবে, জেল হবে আবার লেডি জাস্টিসও তাল বুঝে পালিয়ে যাবে। অতএব এই নাটকে দেখার বিষয়— ঘুম ভেঙে মুখোশ খোলা শিল্পীদের। প্রশংসার দাবি রাখে মুখোশের দামু মালিক, আলোর সুজিত ঘোষ, পোশাকের অর্পিতা খাঁ, মেকআপে শেখ ইস্রাফিল এবং সুকন্যা দত্ত।
তৃতীয় দিনের শেষ নাটক ‘শ্যাডো’। প্রযোজনায় ঝালাপালা। ছায়ার সঙ্গে কথা বলা। নিজের অস্তিত্বকে বুঝতে ছায়ার প্রয়োজনীয়তা কতটা। ছায়া যে সবসময় মালিকের মর্জি মতো চলবে তা কিন্তু নয়। অনেক সময় ছায়াও বিদ্রোহ করে। ছায়া-মালিকের সম্পর্ক দেখার জন্য অবশ্যই দেখতে হবে শ্যাডো। নির্দেশনায় শান্তনীল গঙ্গোপাধ্যায়।
পরিশেষে একটি কথা না বললেই নয়। শুভম নাট্যমেলা প্রত্যেকেরই ছেলেবেলার স্মৃতিটাকে উসকে দিয়েছিল।
কৃষ্ণা হোমরায়
14th  May, 2017
নিম্নবর্গীয় চোরকে দিয়ে কর্পোরেট রাষ্ট্রের সিদ কাটিয়েছেন নাটককার

এক চোরের কাহিনী। যে সে চোর নয়, রীতিমতো খানদানি চোর। চৌর্যবৃত্তির একটা বংশানুক্রমিক ধারা রয়েছে। বলা ভালো ঐতিহ্য রয়েছে, কৃতিত্ব স্থাপনের। সেই চোরের নাম বিশু। গ্রামের চোর। পাড়াগাঁয়ের ধনীর বাড়ি থেকে শুরু করে দেব-দেউল সবই তার হাত সাফাইয়ের মৃগয়াক্ষেত্র। বহুরূপীর নতুন নাটক মেডেল দেখে এসে উপলব্ধি করলেন জয়ন্ত চৌধুরি।
বিশদ

মিনার্ভা নিয়ে উত্তাল স্যোশাল মিডিয়া, অভিযোগের জবাব দিলেন অর্পিতা

মিনার্ভা প্রেক্ষাগৃহের দিন বন্টন নিয়ে সম্প্রতি তীব্র বাদানুবাদ শুরু হয়েছে স্যোশাল মিডিয়ায়। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে ‘মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্র’-র চেয়ারপার্সন ও তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য অর্পিতা ঘোষ তিতিবিরক্ত হয়ে তাঁর করা একটি পোস্টে ‘নাটক ছেড়ে দেব’ বলেও মন্তব্য করেছেন।
বিশদ

দুর্ভাগ্য! বাংলা থিয়েটার কোনও করন্থকে পায়নি

বাংলা থিয়েটারে ‘গভীর গভীরতর অসুখ এখন’। হল বন্টনসহ বিভিন্ন ক্ষেত্রে উঠছে স্বজনপোষণের অভিযোগ। তারই পরিপ্রেক্ষিতে কলম ধরলেন নাট্যব্যক্তিত্ব মনীশ মিত্র। সম্প্রতি প্রয়াত হলেন পান্ডবানী শিল্পী পদ্মশ্রী পুনারাম নিষাদ। ছত্তিশগড়ের রিংনি গ্রামে বাস করতেন তিনি।
বিশদ

 মহাভারতের পর পিটার ব্রুকস আর সৃষ্টিশীল হতে পারেননি

 নাদিরা বব্বর। ভারতীয় নাট্যজগতের এক উল্লেখযোগ্য নাম। ন্যাশনাল স্কুল অফ ড্রামা-র স্নাতক (১৯৭১)। স্বর্ণপদক জয়ী নাদিরা স্কলারশিপ পেয়ে জার্মানিতে যান নাট্যচর্চার জন্য। গ্রোতোভিস্কি এবং পিটার ব্রুকস-এর মতো নির্দেশকদের কাছ থেকে দেখার এবং তাঁদের কাছে শিক্ষালাভের সুযোগ পেয়েছিলেন। পরবর্তীতে নিজস্ব নাটকের দল ‘একজুট’ (Ekjute) তৈরি করেন। তাঁর সঙ্গে কথোপকথনে অজয় মুখোপাধ্যায়।
বিশদ

16th  July, 2017
 হাওড়া নাট্যজনের এবং কুরুক্ষেত্র

 যুদ্ধের ইতিহাস বইতে বইতে পৃথিবী আজ ক্লান্ত। মহাবিশ্বের কোনও না কোনও প্রান্তে প্রতিনিয়ত যুদ্ধ চলছেই। আধুনিক পৃথিবী আজ বারুদের স্তূপের উপর দাঁড়িয়ে। যুদ্ধবাজ মানুষেরা চাইলেই এক মুহূর্তে সভ্যতা ধ্বংস করে দিতে পারে।
বিশদ

16th  July, 2017
 বাস্তবের ভাবনাগুলোকে নাড়িয়ে দেয় ব্রজর কাণ্ড

  স্বপ্নে আমরা যা চাই, বাস্তবে হয়তো তা আমাদের সহ্য নাও হতে পারে। কারণ চাওয়া-পাওয়ার সঙ্গে আনুষঙ্গিক আরও অনেকগুলো বিষয় জড়িয়ে থাকে। স্বপ্ন দেখার সময় সেগুলো স্পষ্ট হয় না।
বিশদ

16th  July, 2017
মো হি ত সন্ধ্যা

 খুব সাধারণ একজন মানুষের গল্প। এমন একজন মানুষ যাকে একটু চোখ ঘোরালেই দেখা যায়। তাই তাদের দিকে খুব একটা নজর দেবার দরকার পড়ে না। যতক্ষণ না পর্যন্ত সেই অতি সাধারণ মানুষটি একটি অসাধারণ কাজ করে সমাজের নজর তার দিকে ঘুরিয়ে নেন। তাতে তার নিজের জীবনটাও অবশ্য উজ্জ্বল হয়ে ওঠে, কিন্তু সেটি এই গল্পের বিষয় নয়। এমনই একটি নাটক ছিল ‘সাউথ কলকাতা স্রাইন’ আয়োজিত ‘মোহিত সন্ধ্যা’য়।
বিশদ

16th  July, 2017
 সংশোধনাগারের কয়েদিদের নিয়ে থিয়েটার ট্রাভেলার-এর সাম্প্রতিক প্রযোজনা তারিফযোগ্য

  ‘থিয়েটার ট্রাভেলার’ নাটকের দল হিসেবে বেশ স্বতন্ত্র। কেননা নাট্যচর্চার পাশাপাশি, নাটক থেরাপি এবং থিয়েটার এডুকেশন নিয়ে এরা নানা কাজকর্ম করে থাকে। পথশিশুদের নিয়ে নিয়মিত নাটক করে এই সমাজসেবী দলটি। তাদের সাম্প্রতিকতম প্রযোজনা ‘মৈমনসিংহ-গীতিকা’র শিল্পীরা প্রত্যেকেই দমদম সংশোধনাগারের কয়েদি।
বিশদ

16th  July, 2017
 ৬৭ তম বর্ষে খিদিরপুর স্কাউট আকাদেমি

  খিদিরপুর আকাদেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হল ষোড়শ দক্ষিণ কলকাতা খিদিরপুর স্কাউট আকাদেমি গ্রুপের ৬৭ তম বার্ষিক আনন্দানুষ্ঠান ও প্রদর্শনী। তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের সূচনা হয় হস্তশিল্প প্রদর্শনীর মধ্য দিয়ে এবং শেষ দিনে দেখানো হয় অভিপ্রদর্শনী।
বিশদ

16th  July, 2017
 গোবরডাঙ্গা নকসা

 আধুনিক বাংলা থিয়েটারের ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর শম্ভু মিত্র নিজের মতো করে নাটক করার জন্য সরকারের কাছে একটা প্রেক্ষাগৃহ দাবি করেছিলেন। আরও আগে সেই একই দাবি শোনা গিয়েছিল শিশির ভাদুড়ির কণ্ঠেও। কোনওটিই পূরিত হয়নি।
বিশদ

09th  July, 2017
 ক্ষমতার দম্ভ ডেকে আনে সিংহাসনের ক্ষয়রোগ

 মানুষ কেবল হারানোর ভয়ে অস্থির। এই ভয়ের কোন শেষ নেই। কেউ নিজেদের অধিকার হারানোর ভয়ে শঙ্কিত, কেউ ভীত নিজের অস্তিত্ব হারানোর ভয়ে, কখনও আবার নিজের মনের অন্ধকারে আশার আলোর রেখাটাই হারিয়ে ফেলার ভয়।
বিশদ

09th  July, 2017



একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্য নিয়ে ওঠা বিতর্কের ঝড় রাজ্যের গণ্ডি পেরিয়ে এবার জাতীয় স্তরে উঠে এল। নরেন্দ্র মোদির ব্যর্থতা তথা বিজেপি শাসিত রাজ্যগুলির অপশাসন নিয়ে শুক্রবার ধর্মতলার ঐতিহাসিক সমাবেশমঞ্চ থেকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহরমপুর সেন্ট্রাল জেল থেকে চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা বিচারাধীন বন্দি উধাও হল হাসপাতাল থেকে। পলাতক ওই বন্দির নাম সোহেল রানা (২৫)। ...

 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM