রঙ্গভূমি
 

 লুপ্তপ্রায় নাট্যআঙ্গিক দাস্তানগোই

প্রায় হারিয়ে যেতে বসা এক নাট্যআঙ্গিক দাস্তানগোই। প্রাচীনকালে মুঘল বাদশাহ এবং আমির-ওমরাহদের মেহফিলে দেখা যেত এই আঙ্গিকটি। সম্প্রতি কলকাতায় এক ঘরোয়া অনুষ্ঠানে তার পুনরুদ্ধারের প্রয়াসের সাক্ষী ছিলেন মানসী নাথ।

ইদানীং বিভিন্ন এফ এম চ্যানেলে গল্প বলার অনুষ্ঠান বেশ জনপ্রিয় হয়েছে। বেশ রসিয়ে, গলায় আবেগ নিয়ে, আবহসংগীত সহকারে সঞ্চালকরা গল্প বলে থাকেন। গোটা ব্যাপারটা বেশ নাটকীয়। গল্প বলার ধরনে নাটকীয়তা সৃষ্টি হয়। ষোড়শ শতাব্দীতে এ দেশে এমনই এক গল্প বলার ভঙ্গি দারুন জনপ্রিয় ছিল। তার নাম দাস্তানগোই। ভারতীয় নৃতত্ত্ববিদ ঘাউস আনসারির বর্ণনা অনুসারে, ইসলাম ধর্ম জন্ম নেওয়ারও আগে আরবে এই দাস্তানগোইয়ের জন্ম। পারসী বা ফার্সী ভাষায় দাস্তান অর্থ গল্প, আর গোই মানে বলা। ঘাউসের বর্ণনা থেকেই জানা যায়, ইসলামের বিস্তারের সঙ্গে সঙ্গে দাস্তানগোইরও বিস্তার ঘটে ইরান থেকে ভারতীয় উপমহাদেশে। আঠারো শতকে এদেশে দাস্তানগোই বহুল প্রচার লাভ করে। সে সময় আরব্যরজনীর গল্প, আমীর হামজার বীরগাথা গল্পাকারে দাস্তানগোইতে শোনানো হত। ১৮৫৭ খ্রীস্টাব্দে সিপাহি বিদ্রোহের সময় বহু দাস্তানগো (গল্প বলিয়ে) দিল্লি ছেড়ে লখনউয়ে আশ্রয় নেন। এরপর উনিশ শতকে লখনউয়ে দাস্তানগোইয়ের শ্রীবৃদ্ধি ঘটে। একজন বা দু’জন দাস্তানগো দর্শক-শ্রোতার সামনে সুর করে বা গল্প বলার ভঙ্গিমায় দাস্তানগোই পেশ করত। সুপ্রাচীন এই শিল্প মাধ্যমটির সঙ্গে পঞ্চতন্ত্রের গল্পপাঠ কিংবা পাঁচালি কথকথার আসরের মিল রয়েছে। এমনকী হালের শ্রুতি নাটকেরও মিল রয়েছে এই সুপ্রাচীন উর্দু শিল্প মাধ্যমটির সঙ্গে।
লখনউয়ে পারিবারিক অনুষ্ঠানে, স্থানীয় জলসায় দাস্তানগোইয়ের চল ছিল। তবে এটি সর্বাধিক খ্যাতি লাভ করে আফিমখানা বা শরাবখানার আড্ডায়। লখনউয়ের বেশিরভাগ আফিমখানাতেই দাস্তানগোই ছিল মনোরঞ্জনের অঙ্গ। এই আফিমখানায় দাস্তানগোরা যেসব কাহিনি শোনাতেন, তার বেশিরভাগই হত হাস্যরসাত্মক, চটুল। অশ্লীল শব্দের প্রয়োগও চলত। তবে প্রতিটি দাস্তানগোই সামাজিক ব্যাধির বিরুদ্ধে বার্তা দিত। ১৯২৮ সালে মির বাকার আলি (দাস্তানগো)-র মৃত্যুর পর এই ধারা মৃতপ্রায় হয়ে পড়ে। একুশ শতকে সামশুর রহমান ফারুকী ও মাহমুদ ফারুকী এই শিল্পমাধ্যমকে পুনরুজ্জীবন দানের প্রয়াস শুরু করেন। আফিমখানায় যে ধরনের চটুল দাস্তানগোই পেশ হত বর্তমানে সেই ধারাটি কিছু কিছু শিল্পী বহন করছেন। তেমনি একটি দাস্তানগোই সম্প্রতি কলকাতায় দেখার সৌভাগ্য হল। দক্ষিণ কলকাতার বালিগঞ্জ সার্কুলার রোডের এক আবাসনে সম্প্রতি এক দাস্তানগোই সন্ধ্যার আয়োজন করে অলকা জালান ফাউন্ডেশন। ইসমত চুঘতাইয়ের একটি ছোট গল্প অনুসারে ‘ঘরওয়ালি’ শীর্ষক একটি দাস্তানগোই মঞ্চস্থ হয়। সুনীল মেহেরা ও আসকারি নাকভি— দুই দাস্তানগো গল্প শোনান। তিরিশের দশকের লেখক ইসমত চুঘতাই মূলত নারীবাদী রূপে খ্যাত। তাঁর রচনায় নারীরা সব সময় নিয়ম ভাঙে, নিজের শর্তে বাঁচে। তেমনি এক নারী লাজোর গল্প শোনালেন দুই দাস্তানগো। শুরুরও একটা শুরু
থাকে— প্রদীপ জ্বালানোর আগে সলতে পাকানোর মতো। ঠিক তেমনি গল্প শুরুর আগে দাস্তানগোরা শোনালেন ‘সাকিনামা’। শরাবখানায় পেয়ালায় যাঁরা সুরা দেন সেই ‘বারটেন্ডারদের’ স্তুতি এই সাকিনামা। বাংলার গৌরচন্দ্রিকার শামিল। সাকিনামা গেয়ে শুরু হল গল্প বলা। লখনউয়ের নিম্নবর্গের মেয়ে লাজো। জন্মের ইতিহাস অজানা। অত্যন্ত রূপসী। অল্পবয়সে পুরুষসঙ্গ তার নেশা হয়। এক পুরুষ থেকে আর এক পুরুষের কাছে অনায়াস যাতায়াত লাজোর। তেমনি করে একদিন এসে পড়ে শরিফ মহল্লায় মির্জার বাড়িতে বাঁদী হয়ে। প্রাক্তন মালিক বকসির বন্ধু ছিল মির্জা। লাজো তার স্বভাবমতো মির্জাকে নিজের করায়ত্ত করে। আবার একই সঙ্গে মহল্লার অন্য যুবাদের প্রতিও তার নজর। বিষয়টা মির্জার ভালো লাগে না। তাই পড়শিদের পরামর্শে মির্জা লাজোকে নিকাহ করে। কিন্তু লাজোর মনে হয় সে চিরদিনের জন্য বন্দি হল। মির্জা তার মালিক হল। বিয়ে বিষয়টাতে লাজোর একেবারেই সায় ছিল না। বিয়ের পরই মির্জা সত্যি সত্যি প্রেমিক থেকে মালিক হয়ে ওঠে। মির্জার চোখরাঙানি লাজোর সয় না। সে আবার পাড়ার অন্য ছেলেদের দিকে নজর দেয়। অতঃপর মির্জা লজ্জায় বিবিকে তালাক দেয়। কিন্তু এই তালাক যেন লাজোর কাছে শাপে বর। পরম মুক্তির আনন্দ পায়। বিয়ের সুবাদে লাজোর কাজের মেয়ে থেকে ঘরওয়ালিতে উত্তরণ ঘটে। কিন্তু তালাকের পর সে আর মির্জার ঘরওয়ালি নয়। অতঃপর মির্জার বাড়িতে আবার কামওয়ালি রূপে লাজোর আগমন এবং গল্পের মধুরেণ সমাপয়েত। সমগ্র গল্পটি মাত্র এক ঘণ্টার। দুই গল্প বলিয়ে বা দাস্তানগোর মধ্যে গল্পটি অনায়াস যাতায়াত করে। চটুল সংলাপ, বিচিত্র অঙ্গভঙ্গি সহ মসকরার ভঙ্গিতেই সমগ্র বিষয়টি উপস্থাপিত। গল্পের যে অশ্লীলতা তা গল্পবলিয়েরা যথাযথ তুলে ধরেছেন। সেই দিক থেকেই দুই দাস্তানগোর উপস্থাপনা অনবদ্য। মঞ্চসজ্জা বলতে তেমন কিছু নেই এই পালায়। দুই দাস্তানগো সাবেক ইসলামি পোশাকে সজ্জিত হয়ে মঞ্চে উপবেশন করেন। সঙ্গী তাকিয়া আর পেয়ালা। ব্যস বৈঠকি মেজাজে গল্প বলা শুরু। এহেন সুপ্রাচীন শিল্পমাধ্যমকে আজও যথাযথরূপে দর্শকদের সামনে উপস্থাপন করার জন্য দুই দাস্তানগো সুনীল মেহেরা ও আসকারি নাকভির বিশেষ প্রশংসাপ্রাপ্য।
14th  May, 2017
 দর্শককে আয়নার সামনে দাঁড় করায় শেষ বেলায়

 সম্প্রতি মিনার্ভা থিয়েটারে অনুষ্ঠিত হল ভিন্টেজ থিয়েটার প্রযোজিত নাটক ‘শেষ বেলায়’। নাটকের বিষয়বস্তু ও অভিনয়গুণে প্রযোজনাটি হয়ে উঠেছে মনোগ্রাহী। আজকের সমাজ ব্যবস্থায় জীবনের শেষ বেলায় এসে প্রায় প্রতিটি মানুষই বঞ্চিত হন নির্মল স্নেহ, মমতা ও সম্মানের পরশ থেকে। এই বঞ্চনা আসে সমাজের নানা স্তর থেকে নানাভাবে, নানা রূপে। বিশেষত নিজের পরিবার ও প্রিয়জনেরাই অবজ্ঞাভরে দূরে সরিয়ে রাখে বৃদ্ধ মানুষগুলোকে।
বিশদ

21st  May, 2017
অন্তসলিলের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠার উপাদান আছে

 ভারতীয় সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সলিল চৌধুরী। ভারতীয় সংগীতের ইতিহাস লিখতে গেলে একেবারে প্রথম দিকেই নাম থাকবে তাঁর। সুরের জগত থেকে তিনি বিদায় নিয়েছেন ১৯৯৫ সালে। এই মহান সুরস্রষ্টার জীবনকেন্দ্রিক একটি নাটক ‘অন্তঃসলিল’ নিয়মিত মঞ্চস্থ করছে ‘অভিনেয় নাট্য সংস্থা’।
বিশদ

21st  May, 2017
নারীর কথাই বলে অনীকের শকুন্তলা

 শকুন্তলা—পৌরাণিক এই নারীর সামাজিক অবস্থান সে সময়ে যা ছিল, আজকের সময়ের প্রেক্ষাপটে সামগ্রীকভাবে নারীজাতির সেই অবস্থান যে বদলেছে তা হলফ করে বলা যায় না। লাঞ্ছনা, বঞ্চনা থেকে শুরু করে নারীর পণ্য হয়ে ওঠার নারকীয় প্রয়াস আজও সভ্য সমাজেও ঘটে চলেছে। ‘শকুন্তলা’ নাটকটি সেই কথাই নতুন করে তুলে ধরল দর্শকদের কাছে। এ নাটক প্রাচীন ও সাম্প্রতিকের মেলবন্ধনে গড়ে ওঠা এক আত্মবিশ্লেষণের প্রতিচ্ছবি যেন।
বিশদ

21st  May, 2017
যোজকের জলদান

 সিনেমা-থিয়েটারে সাধারণত পুলিশকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকেই দেখানো হয়ে থাকে। কিন্তু পুলিশ সাধারণ মানুষকে ভালো রাখতে প্রতিদিন প্রতিনিয়ত যে অমানুষিক পরিশ্রম করে থাকে তার দিকে জনতার দৃষ্টি আকর্ষণের চেষ্টা কমই হয়ে থাকে।
বিশদ

21st  May, 2017
মৃদঙ্গমের উৎসব

 গত ২৪ থেকে ২৭ মার্চ উত্তর চব্বিশ পরগনার গোবরডাঙায় হয়ে গেল মৃদঙ্গম নাট্যদলের নাট্য উৎসব। পশ্চিমবঙ্গ ছাড়াও অসমের নাট্যদলও এই উৎসবে অংশগ্রহণ করে। চারদিন ব্যাপী মোট ১০টি নাটক মঞ্চস্থ হয়। তাছাড়া তিনটি নৃত্যানুষ্ঠানও হয়।
বিশদ

21st  May, 2017
ট্র্যাজেডির রঙ্গ কৌতুক: একটি মৃত্যু আলেখ্য

 শেকসপিয়রের ট্র্যাজেডি হ্যামলেটের দুটি অকিঞ্চিৎকর চরিত্রকে নিয়ে নাট্যকার টম স্টপার্ড লিখেছিলেন এই নাটকটি। বহুব্রীহি নাট্যসংস্থা সেই নাটককেই হাজির করলেন বঙ্গ রঙ্গমঞ্চে। দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়। বিশদ

14th  May, 2017
 শ্রেণি বৈষম্যের নাটক ‘জঠর যুদ্ধ’...

সমাজের প্রান্তিক মানুষের সঙ্গে উচ্চবর্গীয়দের লড়াই চিরকালীন। ক্ষমতাসীন লোকেরা সবসময় নীচের তলার মানুষের ওপর শোষন চালায়। তাদের দমিয়ে রাখার চেষ্টা করে। নিচুতলার মানুষরাও কখনও কখনও পেটের জ্বালায় তাদের বশ্যতা স্বীকার করে নেয়, নিজেদের মধ্যে ঝগড়া করে। বিশদ

14th  May, 2017
 শুভম নাট্যমেলা

সম্প্রতি মিনার্ভা থিয়েটারে তিনদিন ধরে হয়ে গেল শুভম নাট্যমেলা। হাজির হয়েছিল একগুচ্ছ ছেলেমেয়ে যারা শুভমের কর্মী। নিবেদন করল নানান স্বাদের নাটক। অভিনেতারা প্রত্যেকেই প্রায় কৈশোরে। দু’-একজন হয়তো সদ্য কৈশোর উত্তীর্ণ। বিশদ

14th  May, 2017
 খোকা ঘুমালো পাড়া জুড়ালো

  যাত্রায় অভিনয়ের সঙ্গে সঙ্গে পালা রচনা এবং নির্দেশনায় চলে এসেছেন শ্যামল চক্রবর্তী। চলতি ১৪২৩ সনেও তাঁকে এই ভূমিকাতেই দেখা যাচ্ছে। শ্যামলের প্রতিটা পালা-ভাবনাতেই আছে জীবন থেকে নেওয়া নানান ঘটনার প্রতিচ্ছবি।
বিশদ

14th  May, 2017
 মঞ্চ মাতালো পালোয়ান

  দীর্ঘ চারবছর পর উত্তর কলকাতার নাট্যসংস্থা ‘থিয়েলাইট’ ফিরিয়ে আনল তাদের একটি পুরানো প্রযোজনা ‘সাতমার পালোয়ান’। মূল গল্পটি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর। অতনু সরকারের নির্দেশনায় নাটকটি এ বছরের প্রথম শোটি করল মধুসূদন মঞ্চে।
বিশদ

07th  May, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদার্থবিদ্যা নিয়ে গবেষণার ইচ্ছে উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মান পাণিগ্রাহীর 
চিকিৎসক বা ইঞ্জিনিয়ার নয়। গবেষক হতে চায় এবছর উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারি হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। পদার্থবিদ্যা নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ২০১৫ সালে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছিল অর্চিষ্মান। উচ্চ মাধ্যমিকে তার থেকেও ভালো ফল করায় স্বাভাবিকভাবেই খুশি সে। 

10:58:00 AM

চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...