রঙ্গভূমি
 

 মঞ্চ মাতালো পালোয়ান

 দীর্ঘ চারবছর পর উত্তর কলকাতার নাট্যসংস্থা ‘থিয়েলাইট’ ফিরিয়ে আনল তাদের একটি পুরানো প্রযোজনা ‘সাতমার পালোয়ান’। মূল গল্পটি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর। অতনু সরকারের নির্দেশনায় নাটকটি এ বছরের প্রথম শোটি করল মধুসূদন মঞ্চে।
কিছু কিছু কথা হয়তো সরাসরি বলা চলে না, আপাত নিরীহ খোলসের আড়ালে তা পরিবেশন করতে হয়। উপেন্দ্রকিশোরের ‘সাতমার পালোয়ান’ তেমনই একটি আপাত নিরীহ মজাদার গল্প।
যে গল্পে স্বভাব অলস ও অকর্মণ্য কানাই পেশায় কুমোর। কানাইয়ের স্ত্রী কমলা মাটির সামগ্রী পাহারা দিতে বললে কানাই মাছি তাড়াতে গিয়ে হাঁড়ি-কুড়ি ভেঙে বসে। ধম্মের মধ্যে কম্মো, এই এক লাঠির ঘায়ে সাতটি মাছি মারা যায়। বিষয়টি কানাকানি থেকে জানাজানি হতে মোটে দেরি হয়নি। কথা রাজার কানেও যায়। তার এহেন ‘কর্ম কৃতিত্বে’ কানাই হয়ে যায় রাজকর্মচারী। সাতমার পালোয়ান। রাজার ‘মুশকিল আসান’। এরপর কানাই ওরফে পালোয়ানকে দিয়ে রাজা নানা কাজ করাতে সমর্থ হয়। কানাই ও পালোয়ান হয়ে বরাত জোরে দিন কে রাত করে ফেলল। রাজার প্রতিপক্ষও বিনা যুদ্ধে করে ফেলল আত্মসমর্পণ।
এদিকে রাজা নিজের বুদ্ধি বন্ধক রাখে মুশকিল আসানের কথার সিন্দুকে। যুদ্ধে জিতে সাতমার পালোয়ান পদোন্নতি ও পারিতোষিকের স্বপ্নে বিভোর হয়ে ফিরে এসে শোনে তার ‘পাকা’ কাজ কেঁচে গেছে। কারণ, মুশকিল আসান এক চটকদার ‘খুড়োর কল’কে রাজকার্যে নিয়োগ করেছে। পালোয়ানের কাজ ফুরোল। ফিরে এল বাড়িতে। তার পাশে তখন চাকচিক্য নেই, বৈভব নেই, মিডিয়া নেই, নেই মুশকিল আসান দাদাও। ‘মুশকিল আসান দাদা’দের এই গল্পটি যেন আজও বড় চেনা চেনা। সেই চেনা গল্পের কাঠামোয় নাট্যরূপের মাটি দিয়ে নাটকের মূর্তি নির্মাণ করেছেন মৈনাক সেনগুপ্ত। নাটকে মার্কিন করপোরেট জগতের সাহেব এসেছেন ‘মুশকিল আসান’ হয়ে। রাজক্ষমতা বিকিয়ে গেছে, তৈরি হয়েছে নীল-নকশা। জিইয়ে রাখা দারিদ্র্যের সুযোগে, মানুষকে লোভের টোপে তার অভ্যস্থ পরিবেশ থেকে তুলে এনে ব্যবহার করে ছুঁড়ে ফেলার নির্মমতাকে নিখুঁত মুন্সিয়ানায় তুলে ধরা হয়েছে। নাটকে যখনই ‘খুড়োর কলে’ টাকা ডবল হতে শুরু করল, রাজা মজল তাতে। ভুলল সব। মুশকিল আসানের কদর বাড়ল। কাজ গেল পালোয়ানের। কঠিন বাস্তবের মঞ্চরূপায়ণ যেন। কী তীব্র ব্যঞ্জনা! কী অনুভবী উচ্চারণ! আর তাতেই মন্ত্রমুগ্ধ দর্শক। কর্পোরেট কালচারের নির্লজ্জ শোষণ ও নির্মমতাই যেন ঝলসে উঠল আপাত নিরীহ এই নাটকের মধ্যে।
সার্থক নাটক যে আদতে সুন্দর টিম ওয়ার্ক তা আবারও দেখাল ‘থিয়েলাইট’। কানাই এর চরিত্রে নির্দেশক অতনু ছাড়াও মঞ্চ মাতিয়ে রাখল মুশকিল আসান (ঋষভ বসু), রাজা (পুলক রায়), মন্ত্রী (দিব্যেন্দু দাস), নিধিরাম ( শঙ্কু দাস), নাতি (শালোক্য দাস), খুড়ো ( দেবরাজ গাঙ্গুলি), ঠাকুমা ( রুমা রজক), সাংবাদিক (শম্পা দাস সরকার), কমলা (পারমিতা দাস) প্রত্যেকেই অভিনয় গুণে নজর কেড়েছেন। অভিজিৎ আচার্যর সংগীত, মনোজ প্রসাদের আলোক বিন্যাস, ঋষভ বসু ও শম্পা দাসের পোশাক পরিকল্পনা সুচিন্তিত। একটি গল্পকে অবলম্বন করে বর্তমানের প্রেক্ষিতে তার কায়া নির্মাণ কাজটি নেহাত সহজ নয়, সহজ নয় মঞ্চে আক্ষরিক অর্থেই একটি ‘মূল্যবান’ প্রযোজনাকে সফল করে তোলার কাজটিও। তাই এই নাট্যদলের ‘পালোয়ান’ বোধহয় নির্দেশক নিজেই।
রাজীব চক্রবর্তী
07th  May, 2017
  কৌশিকের নাটকে অভিনেত্রী লোপামুদ্রা

 গায়িকা লোপামুদ্রা মিত্র এবার অভিনেত্রী। কৌশিক সেনের নির্দেশনায় স্বপ্নসন্ধানীর নতুন নাটকে একটি চরিত্রে তাঁকে অভিনয় করতে দেখা যাচ্ছে। নাটকটি হল মনোজ মিত্রের লেখা ‘অশ্বত্থামা’। হঠাৎ নাটকের মঞ্চে কেন? প্রশ্ন শুনে লোপামুদ্রা বললেন, ছোটবেলায় আমি নাটকের দলে কাজ করেছি।
বিশদ

18th  June, 2017
 নেপথ্যে যারা: আলোক শিল্পী বাদল দাস

 ‘সেটা সম্ভবত সাতের দশকের মাঝামাঝি। কয়েক বছর হল নান্দীকার নাট্যদলে কাজ করতে শুরু করেছি। আমাকে তখন ‘ফলো’ ধরতে হচ্ছে। একদিন আকাদেমি অব ফাইন আর্টস মঞ্চে ‘ভালোমানুষ’ নাটকের শো চলছে। ফলো ধরতে গিয়ে হাতটা কেঁপে গিয়েছিল।
বিশদ

18th  June, 2017
 রবীন্দ্র অনুভবে শারদোৎসব

 রবীন্দ্রভারতী রেপার্টয়্যারের নতুন নাটক দেখে এলেন সঞ্জীব বসু। বিশদ

18th  June, 2017
আমি বিবেকের বাগদত্তা

আমাদের আজকের জীবনের সহজ অনুভূতিগুলি ছুঁতে চেষ্টা করেছে চিৎপুরের আকাশবাণী যাত্রা সংস্থার পালা ‘আমি বিবেকের বাগদত্তা’। মঞ্জিল বন্দ্যোপাধ্যায় পালা লিখেছেন। তিনিই নির্দেশক। মঞ্জিল যত্ন নিয়েই তৈরি করেছেন এই পালাগান। সুরারোপের দায়িত্বে বিমান মুখোপাধ্যায় ও স্বপন পাকড়াশী। গীতিকার উজ্জ্বল বিশ্বাস। আলো-ধ্বনি এস সরগম।
বিশদ

04th  June, 2017
ম ফ স্‌ স লে র না ট্য চ র্চা
অশোকনগর নাট্যমুখ

কলকাতার দলগুলি কী নাটক করছে, না করছে তা নিয়ে সর্বত্রই আলোচনা। কিন্তু মফস্সলের দলগুলি নাটক নিয়ে কী ভাবছে, কী করছে তা নিয়ে তুলনামূলকভাবে আগ্রহ কম। তাই এই কলমে মফস্সলের দলগুলি এবং তাদের উল্লেখযোগ্য কাজকর্মকে তুলে ধরার চেষ্টা করা হবে।
বিশদ

04th  June, 2017
ম্যঁলিয়েরের নাটকে আসরানি

গোবর্ধন আসরানি, যাঁকে সাধারণ মানুষ শুধুই কমেডিয়ান আসরানি বলে চেনেন, ৭৬ বছর বয়সি সেই অভিনেতা ফের নাটকে অভিনয় করছেন। আসরানি এর আগেও নাটকে অভিনয় করেছেন। কেরিয়ারের শুরুতে তৎকালীন বম্বেতে তাঁর মঞ্চাভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন পৃথ্বীরাজ কাপুর।
বিশদ

04th  June, 2017
হাসি + শ্লেষ = গ্যাং

 আমাদের সমাজ-সংসারে সবকিছু সবসময় সহজসরল পথে চলে না। আসলে মানুষের ‘চাওয়া’র সঙ্গে ‘পাওয়া’ না মিললেই তারা ব্যাঁকা পথে চলতে শুরু করে। আর তখনই সৃষ্টি হয় নানা মজাদার মুহূর্তের, সৃষ্টি হয় হাস্যরসের। হাসতে হাসতেই আমরা উপলব্ধি করি সমাজ-সংসারের বেনিয়মকে।
বিশদ

04th  June, 2017
 দর্শককে আয়নার সামনে দাঁড় করায় শেষ বেলায়

 সম্প্রতি মিনার্ভা থিয়েটারে অনুষ্ঠিত হল ভিন্টেজ থিয়েটার প্রযোজিত নাটক ‘শেষ বেলায়’। নাটকের বিষয়বস্তু ও অভিনয়গুণে প্রযোজনাটি হয়ে উঠেছে মনোগ্রাহী। আজকের সমাজ ব্যবস্থায় জীবনের শেষ বেলায় এসে প্রায় প্রতিটি মানুষই বঞ্চিত হন নির্মল স্নেহ, মমতা ও সম্মানের পরশ থেকে। এই বঞ্চনা আসে সমাজের নানা স্তর থেকে নানাভাবে, নানা রূপে। বিশেষত নিজের পরিবার ও প্রিয়জনেরাই অবজ্ঞাভরে দূরে সরিয়ে রাখে বৃদ্ধ মানুষগুলোকে।
বিশদ

21st  May, 2017
অন্তসলিলের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠার উপাদান আছে

 ভারতীয় সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সলিল চৌধুরী। ভারতীয় সংগীতের ইতিহাস লিখতে গেলে একেবারে প্রথম দিকেই নাম থাকবে তাঁর। সুরের জগত থেকে তিনি বিদায় নিয়েছেন ১৯৯৫ সালে। এই মহান সুরস্রষ্টার জীবনকেন্দ্রিক একটি নাটক ‘অন্তঃসলিল’ নিয়মিত মঞ্চস্থ করছে ‘অভিনেয় নাট্য সংস্থা’।
বিশদ

21st  May, 2017
নারীর কথাই বলে অনীকের শকুন্তলা

 শকুন্তলা—পৌরাণিক এই নারীর সামাজিক অবস্থান সে সময়ে যা ছিল, আজকের সময়ের প্রেক্ষাপটে সামগ্রীকভাবে নারীজাতির সেই অবস্থান যে বদলেছে তা হলফ করে বলা যায় না। লাঞ্ছনা, বঞ্চনা থেকে শুরু করে নারীর পণ্য হয়ে ওঠার নারকীয় প্রয়াস আজও সভ্য সমাজেও ঘটে চলেছে। ‘শকুন্তলা’ নাটকটি সেই কথাই নতুন করে তুলে ধরল দর্শকদের কাছে। এ নাটক প্রাচীন ও সাম্প্রতিকের মেলবন্ধনে গড়ে ওঠা এক আত্মবিশ্লেষণের প্রতিচ্ছবি যেন।
বিশদ

21st  May, 2017



একনজরে
 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM