রঙ্গভূমি
 

 মঞ্চ মাতালো পালোয়ান

 দীর্ঘ চারবছর পর উত্তর কলকাতার নাট্যসংস্থা ‘থিয়েলাইট’ ফিরিয়ে আনল তাদের একটি পুরানো প্রযোজনা ‘সাতমার পালোয়ান’। মূল গল্পটি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর। অতনু সরকারের নির্দেশনায় নাটকটি এ বছরের প্রথম শোটি করল মধুসূদন মঞ্চে।
কিছু কিছু কথা হয়তো সরাসরি বলা চলে না, আপাত নিরীহ খোলসের আড়ালে তা পরিবেশন করতে হয়। উপেন্দ্রকিশোরের ‘সাতমার পালোয়ান’ তেমনই একটি আপাত নিরীহ মজাদার গল্প।
যে গল্পে স্বভাব অলস ও অকর্মণ্য কানাই পেশায় কুমোর। কানাইয়ের স্ত্রী কমলা মাটির সামগ্রী পাহারা দিতে বললে কানাই মাছি তাড়াতে গিয়ে হাঁড়ি-কুড়ি ভেঙে বসে। ধম্মের মধ্যে কম্মো, এই এক লাঠির ঘায়ে সাতটি মাছি মারা যায়। বিষয়টি কানাকানি থেকে জানাজানি হতে মোটে দেরি হয়নি। কথা রাজার কানেও যায়। তার এহেন ‘কর্ম কৃতিত্বে’ কানাই হয়ে যায় রাজকর্মচারী। সাতমার পালোয়ান। রাজার ‘মুশকিল আসান’। এরপর কানাই ওরফে পালোয়ানকে দিয়ে রাজা নানা কাজ করাতে সমর্থ হয়। কানাই ও পালোয়ান হয়ে বরাত জোরে দিন কে রাত করে ফেলল। রাজার প্রতিপক্ষও বিনা যুদ্ধে করে ফেলল আত্মসমর্পণ।
এদিকে রাজা নিজের বুদ্ধি বন্ধক রাখে মুশকিল আসানের কথার সিন্দুকে। যুদ্ধে জিতে সাতমার পালোয়ান পদোন্নতি ও পারিতোষিকের স্বপ্নে বিভোর হয়ে ফিরে এসে শোনে তার ‘পাকা’ কাজ কেঁচে গেছে। কারণ, মুশকিল আসান এক চটকদার ‘খুড়োর কল’কে রাজকার্যে নিয়োগ করেছে। পালোয়ানের কাজ ফুরোল। ফিরে এল বাড়িতে। তার পাশে তখন চাকচিক্য নেই, বৈভব নেই, মিডিয়া নেই, নেই মুশকিল আসান দাদাও। ‘মুশকিল আসান দাদা’দের এই গল্পটি যেন আজও বড় চেনা চেনা। সেই চেনা গল্পের কাঠামোয় নাট্যরূপের মাটি দিয়ে নাটকের মূর্তি নির্মাণ করেছেন মৈনাক সেনগুপ্ত। নাটকে মার্কিন করপোরেট জগতের সাহেব এসেছেন ‘মুশকিল আসান’ হয়ে। রাজক্ষমতা বিকিয়ে গেছে, তৈরি হয়েছে নীল-নকশা। জিইয়ে রাখা দারিদ্র্যের সুযোগে, মানুষকে লোভের টোপে তার অভ্যস্থ পরিবেশ থেকে তুলে এনে ব্যবহার করে ছুঁড়ে ফেলার নির্মমতাকে নিখুঁত মুন্সিয়ানায় তুলে ধরা হয়েছে। নাটকে যখনই ‘খুড়োর কলে’ টাকা ডবল হতে শুরু করল, রাজা মজল তাতে। ভুলল সব। মুশকিল আসানের কদর বাড়ল। কাজ গেল পালোয়ানের। কঠিন বাস্তবের মঞ্চরূপায়ণ যেন। কী তীব্র ব্যঞ্জনা! কী অনুভবী উচ্চারণ! আর তাতেই মন্ত্রমুগ্ধ দর্শক। কর্পোরেট কালচারের নির্লজ্জ শোষণ ও নির্মমতাই যেন ঝলসে উঠল আপাত নিরীহ এই নাটকের মধ্যে।
সার্থক নাটক যে আদতে সুন্দর টিম ওয়ার্ক তা আবারও দেখাল ‘থিয়েলাইট’। কানাই এর চরিত্রে নির্দেশক অতনু ছাড়াও মঞ্চ মাতিয়ে রাখল মুশকিল আসান (ঋষভ বসু), রাজা (পুলক রায়), মন্ত্রী (দিব্যেন্দু দাস), নিধিরাম ( শঙ্কু দাস), নাতি (শালোক্য দাস), খুড়ো ( দেবরাজ গাঙ্গুলি), ঠাকুমা ( রুমা রজক), সাংবাদিক (শম্পা দাস সরকার), কমলা (পারমিতা দাস) প্রত্যেকেই অভিনয় গুণে নজর কেড়েছেন। অভিজিৎ আচার্যর সংগীত, মনোজ প্রসাদের আলোক বিন্যাস, ঋষভ বসু ও শম্পা দাসের পোশাক পরিকল্পনা সুচিন্তিত। একটি গল্পকে অবলম্বন করে বর্তমানের প্রেক্ষিতে তার কায়া নির্মাণ কাজটি নেহাত সহজ নয়, সহজ নয় মঞ্চে আক্ষরিক অর্থেই একটি ‘মূল্যবান’ প্রযোজনাকে সফল করে তোলার কাজটিও। তাই এই নাট্যদলের ‘পালোয়ান’ বোধহয় নির্দেশক নিজেই।
রাজীব চক্রবর্তী
07th  May, 2017
লাইক কমেন্ট শেয়ার

এখন সোস্যাল মিডিয়ার যুগ চলছে। সংবাদপত্র, সংবাদ চ্যানেলের থেকেও শক্তিশালী মাধ্যম হল ফেসবুক আর ট্যুইটার। সেই সোস্যাল মিডিয়ার পটভূমিতেই নাট্যদল ঐহিকের নতুন প্রযোজনা ‘লাইক কমেন্ট শেয়ার’।
বিশদ

13th  August, 2017
নেপথ্যে যারা

‘অভিনয়ে আগ্রহী এবং অভিনয়ে অনাগ্রহীরা আবেদন করুন।’
তারপর ছিল একটা ঠিকানা। থিয়েটার দলের নাম ‘ব্রাত্যজন’।
২০০৯ সালের শেষের দিক। একটা কাগজে এই বিজ্ঞাপনটা নজরে এল। কী করব? মনের মধ্যে প্রশ্নটা ঘুরছিল।
বিশদ

13th  August, 2017
সময়ের সঙ্গে চলতে পারাটাই থিয়েটারের সাফল্য‌

বুদ্ধিজীবী মহলে নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রতিবাদী হিসেবেই পরিচিত। নাটক এবং সমাজ নিয়ে তাঁর চিন্তাভাবনা শুনলেন স্বস্তিনাথ শাস্ত্রী। স্বপ্নসন্ধানী ২৫ বছর পূর্ণ করল। ২৫ বছরে প্রাপ্তি ও অপ্রাপ্তি কী?
বিশদ

13th  August, 2017
 মন সারানি

  মন্দিরপ্রাঙ্গণে ধর্মগুরু বা পুরোহিতের সাথে এক নিম্নবর্গীয় সমাজ সংস্কারকের অন্তর্দ্বন্দের পরিপ্রেক্ষিতে ‘মন সারানি’ নাটকের ঘটনাক্রম চলতে থাকে। ধর্মগুরুরা চায় সমাজকে কুসংস্কারাচ্ছন্ন রেখে মানুষকে তাঁদের অঙ্গুলি হেলনে পরিচালনা করতে।
বিশদ

06th  August, 2017
 প্রেমের প্রকারভেদ

 প্রেম কয় প্রকার ও কী কী? যদি কাউকে এই প্রশ্ন করা হয় তবে উত্তর দেওয়ার আগে তাকে নিশ্চয়ই খানিক্ষণ মাথা চুলকোতে হবে। কারণ উত্তরটা নিশ্চিত সহজ নয়। সহজ যে নয় তা বোঝা গেল অযান্ত্রিক নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা ‘নিকষিত হেম কুল কুল প্রেম’ নাটকের মহলা দেখতে দেখতে।
বিশদ

06th  August, 2017
  নিয়তির নিঠুর খেলা—অয়দিপাউস

 আকর্ষণীয় এই চরিত্রটিকে নিয়ে বহুবার বহুভাবে মঞ্চস্থ হয়েছে বিভিন্ন নাটক। সম্প্রতি নববারাকপুর কোরাস এই গ্রিক ট্র্যাজেডিকে ভিত্তি করে মঞ্চস্থ করল ‘অয়দিপাউস এবং নিয়তি’ নামে একটি সাহসী নাটক। প্রযোজনাটি প্রশংসনীয়।
বিশদ

06th  August, 2017
আঁধার ঘেরা অচিন জগৎ

 কয়লাখনির গভীরে নানা বিপদ। পদে পদে মৃত্যুভয়। বঞ্চনা আর শোষন। তবু তারই মধ্যে ধেলা করে নানা মনাবিক অনুভূতি। জন্ম নেয় প্রতিবাদ। এমিল জোলার জার্মিনাল অবলম্বনে গোবরডাঙা শিল্পায়নের নতুন নাটক দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়। বিশদ

06th  August, 2017
 মানুষের সঙ্গে মানুষের নির্বিষ সম্পর্ক মজবুত করার আহ্বান

আশ্চর্য মানুষ। আশ্চর্যে ভরা মানুষের জীবন। তাই তো বুক দিয়ে আগলে রাখা আপন মানুষগুলো যখন স্বার্থান্বেষী হয়ে বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করে তখন সাধের জীবনটাই যেন বিবর্ণ হয়ে যায়, বেঁচে থাকার ইচ্ছেটাও চলে যায়। বেলঘরিয়া থিয়েটার আকাদেমি প্রযোজিত ‘বিষ’ নাটকটি এমনই এক বিষম বার্তা দিয়ে বোঝাতে চেয়েছে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্বিষ হওয়া অত্যন্ত জরুরি। বিশদ

06th  August, 2017
নীতিকা স্মারক বক্তৃতা : বক্তা বুদ্ধদেব দাশগুপ্ত

  ডি আই-এর চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি ডক্টরেট করেন। বিষয় ছিল উনবিংশ শতাব্দীর লিরিক কবিরা। তারপর শান্তিনিকেতনে সাঁওতাল পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর উদ্দেশে খোলেন একটি স্কুল। সেই স্কুল চালানোর ফাঁকে ফাঁকে বেশ কিছু হিন্দি ছোট গল্পের অনুবাদ করেন।
বিশদ

30th  July, 2017
  আনন্দময় এক নাট্য কর্মশালা

 স্বনামধন্য মৈথিলী কবি ও নাট্য ব্যক্তিত্ব বিভারানির তত্ত্বাবধানে গত ১৭ ও ১৮ ই জুন দু’দিন ব্যাপী একটি অভিনব প্রযোজনাকেন্দ্রিক নাট্য কর্মশালা সংগঠিত হয়ে গেল যাদবপুর চিত্তরঞ্জন কলোনির বকুল দত্ত সভাঘরেl মুম্বই শহরে তাঁর অভিতোকো রুম থিয়েটার নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে, সূচিত হল সেই রুম থিয়েটারের কলকাতা অধ্যায়l বাদল সরকারের থার্ড থিয়েটারের মতো এও যেন মঞ্চের বাইরে মানুষের আরও কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার উদ্যোগl শুধু নাটক নয় আবৃত্তি, গান এমনকি আঁকাও কীভাবে হয়ে উঠতে পারে একটি পারফর্মিং আর্ট এবং কীভাবে আরও বেশি করে পৌঁছে যাওয়া যেতে পারে দর্শকের কাছে এই কর্মশালায় সেই ভাবনা নিয়েই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছেl বিশদ

30th  July, 2017
অর্ধেক আকাশ

 সম্প্রতি যাদবপুর মন্থন তাদের জন্মদিন উপলক্ষে মঞ্চস্থ করল নাটক ‘অর্ধেক আকাশ’। দলটি নিজে, দলের পরিচালক এবং নাট্যকার সকলেই বয়সে তরুণ। কিন্তু তাদের নাটক উপস্থাপনায় বেশ গুরুগম্ভীর ভাব রয়েছে। যদিও নাটকের বিষয়টি বহু পুরোনো এবং সাম্প্রতিককালে বহুচর্চিত, তবে বাংলা নাট্যজগতে সম্ভবত প্রথম।
বিশদ

30th  July, 2017



একনজরে
 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM