রঙ্গভূমি
 

 বেশ কিছু দিন বাদে মঞ্চে ফিরলেন বিশ্বনাথ বসু

 বড় পরদা ও ছোট পরদার সফল অভিনেতা বিশ্বনাথ বসু তাঁর নবনির্মিত নাট্যদল ‘চরৈবেতি’র হাত ধরে ফিরলেন মঞ্চে। তাঁর সঙ্গে কথা বলেছেন অজয় মুখোপাধ্যায়।

বিশ্বনাথ বসু। বর্তমান সিনেমা জগতের অন্যতম সফল কমেডি অভিনেতা। সিনেমার পাশাপাশি ছোট পরদায় তাঁর অনায়াস যাতায়াত। তাঁর অভিনয়ে, মানুষ প্রাণ খুলে হেসেছে। তেমন যখনই সুযোগ পেয়েছেন কমেডির খোলস ছেড়ে বেরিয়ে এসে চমকে দিয়েছেন। সঞ্চালক হিসেবে তাঁর সরস কৌতুক, সঞ্চালনার জগতে আলাদা সংজ্ঞা তৈরি করেছে। একটু পেছন ফিরে তাকাই!
পিছিয়ে আসা যাক কুড়ি বছর আগে। বিশ্বনাথ বসু তখন সাধারণ একটি নাম। তাঁর ঘুমন্ত প্রতিভাকে জাগিয়ে তোলেন নাট্যব্যক্তিত্ব দেবাংশু রায়। তাঁর অভিনয় সত্তাকে সর্বসমক্ষে নিয়ে আসেন দেবাংশু রায় ‘ভ্যাবলাই ভালো’ নাটকের মধ্যে দিয়ে। সেই নাটকে ৫৫ বছরের প্রৌঢ়ের চরিত্রে অভিনয় করে চমকে দিয়েছিলেন বিশ্বনাথ। নাটকটি একনাগাড়ে ১৪৬টি শো অভিনীত হয়েছিল। সেই শুরু। এরপর রমাপ্রসাদ বণিকের ‘অনুকূল’ বা শম্ভু মিত্রের ‘কাঞ্চন রঙ্গ’ বিশ্বনাথকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা দেয়। তারপরের ইতিহাস তো সকলেরই জানা।
সম্প্রতি, আবার নাটকে ফিরে এলেন বিশ্বনাথ। তৈরি করেছেন নিজস্ব দল ‘চরৈবেতি’। অভিনয়ের সব মাধ্যমেই তাঁর সাবলীল বিচরণ। নানান ব্যস্ততাকে দূরে সরিয়ে নাটকে ফিরে আসা। তাঁর কথায়, ‘বৈচিত্রের খোঁজে নাটকে ফিরে আসা। একঘেয়েমি কাটাতে আমি সব সময় পরিবর্তন খুঁজি।’
ব্যস্ততার মাঝেও যখনই সুযোগ-সময় পেয়েছেন মঞ্চে ফিরে এসেছেন। তাঁকে দেখা গিয়েছে নীল মুখোপাধ্যায়ের ‘হরিপদ হরিবোল’-এ অভিনয় করতে। ‘চরৈবেতি’র চিন্তা-ভাবনাটা এল কীভাবে? উত্তরে অভিনেতা জানালেন, ‘একটা সময় বিভিন্ন নাট্য সংস্থার সঙ্গে কাজ করেছি। নানা কারণে মতের মিল হত না। তখন মাঝে মাঝেই মনে হত নিজস্ব দল গড়ার কথা। যেখানে নিজস্ব চিন্তাভাবনার স্বাধীন প্রকাশ ঘটবে।’
এই খিদেটাই ‘চরৈবেতি’ তৈরি করতে সাহায্য করেছে। কাজের ফাঁকে, ক্ষণিক অবসরে, বিভিন্ন লেখা বা সাহিত্য পড়াটা বিশ্বনাথের সবচেয়ে প্রিয় হবি। কিছু কিছু লেখা পড়ে তাঁর মনে হত, নাট্যরূপ দেওয়ার কথা। ‘চরৈবেতি’ তাঁকে সেই প্ল্যাটফর্মটা করে দিল। পরিচিত, বন্ধু-বান্ধব, যাঁরা নাটককে ভালোবাসেন, এরকম কয়েকজন তাঁর সঙ্গে একত্রিত হলেন— তৈরি হল নাট্যসংস্থা চরৈবেতি। প্রথম প্রযোজনা ‘মহাবিদ্যা’। ওঁর কথায়— নাটকটিতে চমক আছে, মজা আছে। দর্শক ভালোভাবে গ্রহণ করেছে।
‘মহাবিদ্যা’র পাশাপাশি মঞ্চস্থ হয় বিনোদ ঘোষালের কাহিনির নাট্যরূপ ‘ফেস অফ’। একসঙ্গে দু’টো প্রযোজনা কেন? উত্তরে বিশ্বনাথ জানালেন, ‘দু’টো নাটকই স্বল্প দৈর্ঘ্যের। সময়সীমা এক ঘণ্টার মতো।’
মূলত কমার্শিয়াল থিয়েটারের দৃষ্টিভঙ্গি নিয়েই এগিয়ে যেতে চায় ‘চরৈবেতি’। এক্ষেত্রে তাঁর স্টারডাম, তাঁর পরিচিতিটাকেই কাজে লাগাতে চান বিশ্বনাথ। কেননা অর্থকরী দিকটাকে অস্বীকার করার কোনও জায়গায় নেই। তাঁর মতে— দিনের শেষে আমি একজন সংসারী মানুষ। ঠিকঠাকভাবে সংসার চালাতে গেলে অর্থের প্রয়োজনীয়তার গুরুত্বকে স্বীকার করতেই হয়। থিয়েটারের মধ্যে দিয়ে যদি অর্থপ্রাপ্তির সম্ভাবনা থাকে, তাহলে সেদিকেও নজর রাখতে হবে বইকি!’
বিশ্বজিৎ ঘোষ মজুমদার, ‘চরৈবেতি’র অন্যতম সদস্য, যাঁর গুরুত্ব অপরিসীম। বিশ্বনাথের কথায়— ও বহুদিন ‘নান্দীকার’-এর সঙ্গে যুক্ত ছিল। নাটকের ইনফ্রাস্ট্রাকচার ও খুব ভালো বোঝে। ভোকাল অ্যাকটিং-টা আমার জানা আছে। ওর আবার লাইট বা কোরিওগ্রাফি সম্বন্ধে ভালো জ্ঞান আছে।
এইভাবেই ‘চরৈবেতি’র প্রতিটি সদস্য, নির্দিষ্ট বিভাগে তাঁদের পারদর্শিতার সেরাটা দিয়েই তৈরি করেছেন বা ভবিষ্যতে মঞ্চস্থ করবেন অসামান্য কিছু প্রযোজনা। ‘চরৈবেতি’ তাঁদের সকলের কাছে একটা পজিটিভ এনার্জি, একটা খোলা জানালা। যদি মনে হয় এই লেখাটা থেকে কোনও ভালো শ্রুতিনাটক হতে পারে বা অন্য কোনও ভালো প্রযোজনা হতে পারে, তাহলে আমরা সেভাবেই এগোব, বললেন বিশ্বনাথ।
যোগেশ মাইমের মঞ্চেই সীমাবদ্ধ থাকতে চায় না ‘চরৈবেতি’। শহর এবং শহরতলির বিভিন্ন মঞ্চে তাদের প্রযোজনা দেখা যাবে আগামীতে। বিশ্বনাথ এবং তাঁর ‘চরৈবেতি’ তাদের পজিটিভ এনার্জিকে ছড়িয়ে দিতে চান শহর তো বটেই, মফস্‌সল এবং গ্রামের দিকে দিকে। ‘কেননা, বিভিন্ন কল শো করতে আমি প্রত্যন্ত গ্রামের দর্শকদের মুখোমুখি হয়েছি বহুবার। তাঁদের প্রশ্ন শুনে চমকে গেছি। ওইসব প্রত্যন্ত গ্রামেও যথেষ্ট শিক্ষিত, মার্জিত দর্শক আছেন।’
তাই হয়তো সেই ভাবনাকে সামনে রেখে এগিয়ে যেতে চান বিশ্বনাথ বসু। মঞ্চ থেকেই যাঁর চলার পথ শুরু হয়েছিল। ফিরে এসেছেন আরও অভিজ্ঞ, সম্পৃক্ত এবং পরিপূর্ণ হয়ে। যার প্রকাশ ঘটবে মঞ্চে, ‘চরৈবেতি’র বিভিন্ন প্রযোজনার হাত ধরে।
07th  May, 2017
 সমকালকে ছুঁয়ে যায় আড়িয়াদহ নাট্যপীঠের ‘তদন্ত কমিশন’

ইতিহাস বলে, যখনই যুদ্ধ হয়েছে এবং আক্রান্ত হয়েছে কোনও দেশ, দেখা গেছে সেই দেশের সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যা আজও ঘটে। এই ক্ষতিগ্রস্ত মানুষের অর্ধেকের বেশি নারী। জাতি-ধর্ম-বয়েস নির্বিশেষে অত্যাচারিত, ধর্ষিত হয়েছে মহিলারা, গোটা পৃথিবী জুড়ে। যুদ্ধ থেমে যায়। কিন্তু এই অসংখ্য গণহত্যা আর ধর্ষণের কি সুবিচার হয়? একটা সময় আসে, যখন সামরিক অভিযানের আড়ালে এই নৃশংসতাকে আর আড়াল করা যায় না। ফলে প্রশাসনের উপর থেকে আস্থা হারিয়ে ফেলতে থাকে সাধারণ মানুষ।
বিশদ

15th  October, 2017
আঁধার থেকে আলোয় ফেরার পথ দেখালো আলিপুর অহনা

 সম্প্রতি তিন দিন ব্যাপী নাট্যোৎসব অনুষ্ঠিত হয়ে গেলো শিশির মঞ্চে। এই নাট্যোৎসবের আয়োজন করেছিল আলিপুর ‘অহনা’ নাট্যদল। পঞ্চম বর্ষের এই নাট্যোৎসবে মোট ৮টি নাটকের অভিনয় মঞ্চস্থ হয়েছে। যেমন— বুদ্ধ, মূল্যায়ণ, বাস্তব নয়, মৌলবাদের নাটক, আত্মজন, সাদা গুঁড়ো লাল রং, ঈশ্বর কাহিনি এবং সত্যি সত্যবাবু।
বিশদ

15th  October, 2017
অজিতেশ মঞ্চে নিয়মিত মঞ্চায়ন

  বিখ্যাত নট, নাট্যকার ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত নবরূপে উদ্ঘাটিত হওয়া দমদমের অজিতেশ মঞ্চে এবার নিয়মিত নাটকের মঞ্চায়ন শুরু হল। রবীন্দ্রনগর নাট্যায়ুধ দলের উদ্যোগে এবার থেকে প্রতিমাসের দ্বিতীয় শনিবার এই সংস্থার প্রযোজনা ব্রাত্য বসু রচিত নাটক ‘জীবজন্তু’-র নিয়মিত অভিনয় হবে।
বিশদ

15th  October, 2017
নবরূপে নটি বিনোদিনী

 নবরূপে কথাটি বললাম কারণ গিরিশ মঞ্চে বিনোদিনীকে বীণা দাশগুপ্তের ছায়ায় দেখা গেল। বীণা দাশগুপ্তর ‘নটি বিনোদিনী’ আপামর দর্শকের কাছে নষ্টালজিক। সেইক্ষেত্রে মিঠু বন্দ্যোপাধ্যায় অভিনীত বিনোদিনী রীতিমতন চ্যালেঞ্জিং ছিল।
বিশদ

15th  October, 2017
15th  October, 2017
সমাজের অন্ধকার একটি দিক

কিছুদিন আগে সংবাদপত্রে প্রকাশিত একটা খবর আমাদের সমাজকে শিহরিত করেছিল, অনেকেই আমরা ভিতরে ভিতরে আতঙ্কিত হয়ে নিজেদের প্রশ্ন করেছিলাম, সত্যিই কি আমরা এতটা নীচে নেমে গিয়েছি? আধুনিক সমাজে ‘মানবতার’ আজ যে সংকটময় অবস্থা, সেদিনের ঘটনা তা চেখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল। এটা কোনও রাজনৈতিক বিষয় নয়, তাই হয়তো কেউ রাস্তায় নামেনি। কিন্তু সাংস্কৃতিক সমাজের তো একটা দায়বদ্ধতা থেকেই যায়। হয়তো সেখান থেকেই ‘ইছাপুর আলেয়া’ নাট্যদলটি তৈরি করেছেন তাদের নাটক ‘তমসা সহসা।’
বিশদ

15th  October, 2017
ঝোড়ো হাওয়ার মতোই চঞ্চলতা সৃষ্টি করতে সক্ষম ঐহিকের নাট্যপ্রযোজনা

 ‘ঐহিক’ প্রযোজিত নতুন নাটকের নাম ‘লাইক কমেন্ট শেয়ার’। এই নামকরণের মাধ্যমেই বোঝা যায় ‘ঐহিক’-এর কুশীলবরা অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি বা সাইবার দুনিয়ার কুপ্রভাব নিয়ে শুধু চিন্তিতই নন, মঞ্চাভিনয়ের মাধ্যমেই এর প্রতিকার চেয়ে কণ্ঠস্বরকে শানিত করতেও বদ্ধপরিকর।
বিশদ

15th  October, 2017
‘কমিটমেন্ট’ই ছিল দ্বিজেনের জীবনের মূল মন্ত্র

 বড় তাড়াতাড়ি চলে গেলেন অভিনেতা ও পরিচালক দ্বিজেন বন্দ্যোপাধ্যায়। শেষ দিকে তাঁর বাড়িতে বেশ কয়েকবার গিয়েছিলেন সঞ্জীব বসু। তারই ভিত্তিতে করলেন স্মৃতিচারণ। বিশদ

08th  October, 2017
অস্তিত্বের লড়াই

 অত্যন্ত জটিল এক সামাজিক সমস্যা । দিনে দিনে নিজেদের মেরুদণ্ডের উপর ভরসা হারিয়ে ফেলে মানুষ হয়ে উঠছে সরীসৃপ। কিন্তু এই প্রাণীটির লেজে যদি কেউ কখনও পা দিয়ে ফেলে? সে কি তখন ভয়ঙ্কর হয়ে উঠবে না? তারও তো মনে পড়বে যে সেও একসময় পৃথিবীর সবথেকে বুদ্ধিমান জীব ছিল, এবং হিংস্রও। তারাই একসময় প্রমাণ করেছিল বেঁচে থাকার জন্য লড়াইয়ের প্রয়োজন। আর এই অস্তিত্বের লড়াইয়ের গল্পই হল ‘থাপ্পড়’। নৈহাটি সময় ১৪০০ নাট্যসংস্থা সম্প্রতি মধুসূদন মঞ্চে মঞ্চস্থ করল তাদের এই নাটক।
বিশদ

08th  October, 2017
 বিদুর—ধর্মযাত্রা

ব্যসদেব এক অদ্ভুত চরিত্রের সৃষ্টি করেছিলেন তাঁর লেখা মহাভারতে। সেই চরিত্রটির নাম বিদুর। রাজ ঔরসে জন্ম হওয়া সত্তেও যিনি কখনওই সিংহাসনে বসতে পারেননি কিংবা চাননি। সে অর্থে ধরলে মহাভারতের গোটা কাহিনিতে বিদুরের অবস্থান নিতান্তই সাদামাটা, অনুচ্চকিত। বিশদ

08th  October, 2017
মনুষ্যত্বের মন্ত্রে ছকবাজি

  সোজা আঙুলে ঘি না উঠলে আঙুলটাকে কী করতে হয় সেটা তো সকলেরই জানা। কিন্তু একজন হিন্দু কন্যার সঙ্গে মুসলিম ছেলেব বিয়ে সম্পন্ন করতে হলে কী মন্ত্র উচ্চারণ করতে হয়, সেটা জানেন কি? না জানা থাকলে উত্তরটা জেনে নিতে পারেন ‘ছকবাজি’ নাটকের একটি সংলাপ শুনে— ‘মনুষ্যত্বের মন্ত্রে বিবাহ সম্পন্ন হবে হিন্দু কন্যা ও মুসলিম পুত্রের’। অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই সংলাপটি আলাপ সংলাপ প্রযোজিত ‘ছকবাজি’ নাটকের।
বিশদ

08th  October, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM