Bartaman Patrika
 

 সন্ত কবীরের কথা আজকের দিনে অত্যন্ত প্রাসঙ্গিক

জাতপাত ও ধর্মের বৈষম্য, নিচু শ্রেণীর দলিত সম্প্রদায়ের লোকদের ওপর উচ্চবর্ণের মানুষের অত্যাচারের মতো ঘৃণ্য বিদ্বেষভাব আজও সমাজকে আষ্টে-পৃষ্ঠে বেঁধে রেখেছে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে কিছু কিছু উন্নতি হলেও মানুষের দৃষ্টিভঙ্গির তেমন কোনও পরিবর্তন হয়নি। অথচ সমাজে সকলের সমানভাবে বেঁচে থাকার অধিকার সংবিধান স্বীকৃত। কিন্তু মানুষের মধ্যে এখনও এত বিভেদ রয়েছে যে তথাকথিত উচ্চ শ্রেণী নিম্নবর্ণের লোকেদের মানুষ বলেই মনে করে না। যে বা যারা তাদের হয়ে কথা বলার চেষ্টা করে তাকেই সরিয়ে দেওয়া হয়। এ ঘটনা আবহমানকাল ধরেই চলে আসছে।
এই পরিস্থিতিতেই সন্ত কবীরের জীবন ও তাঁর চিন্তাগুলি নিয়ে রচিত নাটক ‘কবীরা’ মঞ্চস্থ হল অজিতেশ মঞ্চে। হিন্দি নাট্যকার ভীষ্ম সাহনির রচনা ‘কবীরা খাড়া বাজারে মে’ অবলম্বনে রবীন্দ্রনগর নাট্যায়ুধ-এর প্রযোজনায় ও দানী কর্মকারের নির্দেশনায় মঞ্চস্থ হল নাটকটি।
কাশীতে এক মুসলমান দম্পতির কাছে মানুষ হন কবীর। আত্মভোলা এই মানুষটি ঘুরে ঘুরে বেড়ান। মানুষের পাশে দাঁড়িয়ে তাদের বিপদে-আপদে ঝাপিয়ে পড়েন। উচ্চবর্ণের লোকেরা বিষয়টা ভালো চোখে দেখে না। প্রতি মুহূর্তে তাঁকে বিপদে ফেলে। কিন্তু কোনও বিপদ তাঁকে স্পর্শ করে না। তিনি অনায়াসেই সব বিপদ কাটিয়ে ওঠেন।
নাটকের শুরুতে দেখা যায় হিন্দু-মুসলমানের দাঙ্গা বাধে। যেখানে কবীর এসে মানবধর্মের মূলমন্ত্রের কথা বলেন। এরপরই বড় মহান্তর দরবারিতে কিছু মানুষ নাচ-গান করতে যায়। সেই সময় হঠাৎ শোরগোল শোনা যায়। কয়েকজন সাধু একটি বাচ্চাকে চাবুক দিয়ে মারছিল। কবীর তাকে বাঁচাতে গিয়ে সাধুদের কোপে পরেন। জুলাহা এসে কবীরের অবস্থার কথা বলে। কবীরের মা-বাবা চিন্তায় পরে যায়। কবীরের অবস্থার জন্য তাঁর বাবা-মা’কে দায়ী করে। সে বাজারে কাপড় বিক্রি করতে যায়। কিন্তু ব্যবসা তাঁর দ্বারা হয় না। তাদের কথোপকথনে কবীর জানতে পারেন যে, তিনি পালিত সন্তান। কবীরের সারা শরীর ক্ষত-বিক্ষত দেখে কষ্ট পায় তাঁর মা। এই খবর তৎকালীন কাশীর কোতওয়ালের কানে বিষমন্ত্রের মতো ছড়িয়ে দেয় কট্টরপন্থী মৌলবী ও মহন্ত। এরফলে কবীরের দোহা যারা গাইত— এমন একজন ভিক্ষুককে মেরে চৌরাস্তায় ফেলে দেওয়া হয়। প্রতিবাদস্বরূপ ভিখারির অন্ধ মা বলে, এবার সে নিজে কবীরের গান গাইবে। ভিখারির লাশ নিয়ে যাওয়ার পর মৌলবীর সঙ্গে ঝামেলা বাঁধে কবীরের। বস্তির সামনে মহন্তর বড় ধরনের মন্দির তৈরি হয়, যার ফলে সূর্যের আলো ঢাকা পরে যায়। পুনরায় কোতওয়ালের কাছে যায় মৌলবী ও মহন্ত। দু’জনেই কবীরকে শেষ করে দেওয়ার কথা বলে। এরপর কবীরকে গঙ্গায় ডুবিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। তিনি এসে দেখেন পুরো বস্তি পুড়ে গেছে। এরপর সবাইকে সৎসঙ্গ করতে বলেন। সকলে মিলে সৎসঙ্গ করে। কবীরকে ডুবিয়ে দেওয়ার সময় লুই তাঁকে বাঁচিয়েছিল, তার সঙ্গে কবীরের বিয়ে হয়। তাদের সংসার হতে না হতেই আবার কবীর আক্রান্ত হয়। কোতওয়াল বন্দী করে নিয়ে যায় কবীর ও তাঁর সঙ্গীসাথীদের। এমন সময় বাদশাহ সিকন্দর লোদী কবীরের সঙ্গে দেখা করতে চায়। এই শুনে কবীরকে মুক্ত করতে আদেশ দেন এবং তাঁর সৎসঙ্গ সাজিয়ে দেন। বাদশাহ তাঁকে দিল্লিতে নিয়ে গিয়ে পূজা-অর্চনা করতে বলেন। কিন্তু সে বলে মানুষের মধ্যেই ঈশ্বর আছেন। মন্দির, মসজিদ, বা গীর্জায় নয়। সেই মানুষের সেবাই আসল ধর্ম। এই শুনে বাদশাহ তাঁকে শাস্তি দেওয়ার হুকুম দেন। চাবুকের আঘাতে কোতওয়াল ক্ষত-বিক্ষত করে কবীরকে। মৃত্যুর আগে পর্যন্ত সে তাঁর নিজের যুক্তির জায়গা থেকে সরে আসেনি।
তাঁর জীবনের কিছু ঘটনা ও সেই সময়ের সীমাবদ্ধ সামাজিক অবস্থার সন্ধান দেয় এই নাটক। একটি যুগের কথা তুলে ধরে যখন ধর্মীয় সংগঠনগুলি সমাজকে তাদের নিজস্ব স্বার্থে এবং ধর্মের ভিত্তিতে বিভক্ত করে রেখেছিল. কবীরের কথা বলতে গিয়ে যেন আজকের সময় উঠে আসে মঞ্চে। বর্ণবাদ, দুর্নীতি, বৈষম্য, অস্পৃশ্যতা, সাম্প্রদায়িক শক্তি বৃদ্ধির বিষয়টির বর্ণনা দেয়। কবীরকে ধর্মীয় গোষ্ঠীগুলি বাকরুদ্ধ করার এবং বার বার হত্যার চেষ্টা করেছিল। কিন্তু তিনি তাঁর মত, ভাবনা থেকে কখনও দূরে সরে যাননি। আজকের সময়ের ভিত্তিতে নাটকটি তুলে ধরেছে নাট্যায়ুধ। নাটকটি সমসাময়িক সমাজের সকল বিকৃতির সঙ্গে কবীরের সংগ্রামকে যুক্ত করে।
প্রত্যেকের সাবলীল, স্বচ্ছন্দ অভিনয় দর্শকদের নজর কাড়ে। বিশেষত ঈশান কর্মকার ও প্রদীপ মজুমদার তাঁদের অভিনীত চরিত্র দুটি প্রাণবন্ত করে তোলেন। কাজল শম্ভু, অমিত সরকার, বর্ণালী কর্মকার, সন্দীপ চট্টোপাধ্যায়, সুকান্ত দাস, অসমিত সিং, সজীব চক্রবর্তী, বিনায়ক কর্মকার, পিয়া মল্লিক, গোপা সাহা, পায়েল সাহু ও অন্যান্যরাও তাঁদের অভিনয়ে পেশাদারিত্বের ছাপ রাখেন। আলোর যথাযথ প্রয়োগে সমর পারুই, এবং আবহ ও মঞ্চসজ্জায় দানী কর্মকার বিষয়টির গভীরে প্রবেশ করতে সাহায্য করে। কোরিওগ্রাফি ও পোশাক ভাবনা বর্ণালী কর্মকার। মেকআপ সৌগত মিত্র।
কলি ঘোষ
13th  July, 2019
গিরিশ মঞ্চে সাজাহান 

গোপীমোহন সব পেয়েছিল আসর সম্প্রতি গিরিশ মঞ্চে দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সাজাহান নাটকটি মঞ্চস্থ করল। উপলক্ষ ছিল তাদের ৬৬তম বর্ষ উদযাপন। সাজাহানের চরিত্রে অভিনয় করেন সুব্রত ভট্টাচার্য।  বিশদ

14th  March, 2020
রামধনু নাট্যোৎসব 

বরানগর রামধনু নাট্যোৎসব এবার তৃতীয় বর্ষে পা রাখল। আগামী শুক্রবার ২০ মার্চ বরানগর রবীন্দ্রভবনে দুপুর ১২টায় এই উৎসবের উদ্বোধন করবেন বর্ষীয়ান নাট্যব্যক্তিত্ব গৌতম মুখোপাধ্যায়। নাট্যোৎসবটি চলবে ২২ মার্চ পর্যন্ত। মোট ১৬টি নাট্যদল এবার এই উৎসবে অংশ নিচ্ছে, তারমধ্যে বেশিরভাগই মফস্সলের। 
বিশদ

14th  March, 2020
পুশকিনের জীবন নিয়ে নাটক 

আগামী ২১ মার্চ বিশ্ব কবিতা দিবস। দু’শো বছর আগে ওইদিনই জন্ম হয়েছিল বিশ্ববন্দিত রাশিয়ান কবি আলেকজান্দার পুশকিনের। আর তাঁর জীবনদীপ নেভে মাত্র ৩৭ বছর বয়সে। জারের রাজকর্মচারী দান্তেসের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে নিহত হন পুশকিন। অনেকে বলেন মৃত্যু, অনেকে বলেন হত্যা।  
বিশদ

14th  March, 2020
আনন্দজীবন নাট্যোৎসব

দিনাজপুর কৃষ্টি আয়োজিত সাতদিনের আনন্দজীবন নাট্যোৎসব হয়ে গেল কুশমন্ডিতে। ২০ থেকে ২৬ জানুয়ারি এই উৎসবে মোট আটটি দল অংশগ্রহণ করে। প্রতিদিনই দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলা থেকে আগত দলগুলির একটি করে নাটক মঞ্চস্থ হয়। উৎসবের প্রথমদিনে স্থানীয় বিধায়ক নর্মদা রায় প্রদীপ জ্বালিয়ে শুভ সূচনা করেন।  
বিশদ

14th  March, 2020
এ নাটক এক সমকালীন দলিল যা দর্শককে ভাবায় 

সময়টা বড়ই ভয়ঙ্কর। ধর্মের সুড়সুড়ি দিয়ে রাজনীতির কারবারিরা যে যার মত করে ঘুঁটি সাজাতে তৎপর। ধর্ম নামক বস্তুটিকে সামনে রেখে চলছে গরিব-বড়লোকের শ্রেণীবিন্যাস আর চিরকালীন সংঘাত। ঠিক এই সময়ে দাঁড়িয়ে ‘কালিন্দী নাট্যসৃজন’-এর নতুন প্রযোজনা ‘মন সারানি’ চমকে দেয়।
বিশদ

14th  March, 2020
কমলকুমারের গল্পের দুঃসাহসিক মঞ্চায়ন 

কমলকুমার মজুমদারকে ‘দুঃসাহসী লেখক’ বলে অভিহীত করেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর বাক্যগঠন, শব্দ, ক্রিয়াপদ, কমা, পূর্ণচ্ছেদের ব্যবহার সবই ছিল চলতি রীতির থেকে আলাদা। এমনকী আলাদা ছিল তাঁর ভাষাও। সাধুভাষার ব্যবহার, অপ্রচলিত শব্দের ব্যবহার তাঁর লেখাকে করে তুলেছিল অন্য সবার থেকে আলাদা, ফলে হয়তো দুরূহও।  
বিশদ

14th  March, 2020
নান্দীকারের নাট্যোৎসব একটি প্রতিবেদন 

অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে নান্দীকারের ছত্রিশতম নাট্যমেলা অনুষ্ঠিত হল গত ডিসেম্বর মাসের ষোলো থেকে পঁচিশ তারিখ পর্যন্ত। নান্দীকারের সুনাম অক্ষুণ্ণ রেখেই সমাপ্ত হল তাদের এই নাট্যোৎসব। 
বিশদ

07th  March, 2020
প্রসেনিয়ামের থিয়েটার ফেস্টিভ্যাল 

প্রসেনিয়াম’স আর্ট সেন্টার ও বিভাবন যৌথ উদ্যোগে গত ১৩ থেকে ১৭ নভেম্বর এক থিয়েটার উৎসবের আয়োজন করে। তাদের নিজস্ব সেন্টারে আয়োজিত এই উৎসবে ১১টি নাট্যদলের থিয়েটার মঞ্চস্থ হয়। 
বিশদ

07th  March, 2020
দ্বাদশ থিয়েলাইট নাট্যোৎসব 

থিয়েলাইট নাট্যদলের নাট্যোৎসব এবছর বারোয় পা দেবে। বিগত বছরগুলিতে এই উৎসব ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন জেলায় করা হতো। এবছর সেই ধারায় ব্যতিক্রম ঘটতে চলেছে। এবছর উৎসব হবে কলকাতাতেই।  
বিশদ

07th  March, 2020
সাথী হারা ভালোবাসা ফিরিয়ে দেয় যাত্রার স্বাদ 

২৪তম যাত্রা উৎসব হয়ে গেল ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চে। এই উৎসবের উল্লেখযোগ্য যাত্রাপালা ছিল বিশ্বভারতী অপেরার প্রযোজনায় ‘সাথী-হারা ভালোবাসা’। আর পাঁচটি প্রেম কাহিনীর মতোই একটি রোমান্টিক প্রেমের গল্প এটি। ভালোবাসার জন্য একজন মানুষ সবকিছুই করতে পারে।  
বিশদ

07th  March, 2020
গা ছমছম কী হয় কী হয়!
রহস্য নাটকের সার্থক মঞ্চায়ন

সময়টা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পশ্চিমবঙ্গ। প্রচণ্ড ঝড়জলের এক রাত। কার্শিয়াংয়ের এক সদ্য চালু হওয়া হোটেল ড্রিমল্যান্ডে একে একে জড়ো হয় রহস্যময় কয়েকজন বোর্ডার। একজন নাকউঁচু মহিলা মিস কাজল দত্ত, যিনি অবসরপ্রাপ্ত সরকারি অফিসার। 
বিশদ

07th  March, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব।  
বিশদ

22nd  February, 2020
প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত। একপাশে যুগল অন্তরঙ্গ হয়ে চুম্বনরত ও তাদের ঘিরে পুলিসবেশী ডাক্তার ও নার্সের পদচারণা।  
বিশদ

22nd  February, 2020
ভাষা দিবসে এনআরসি বিরোধী নাট্য 

শুধুমাত্র মাতৃভাষার জন্য আন্দোলন করতে গিয়ে একটা দেশ স্বাধীনতার স্বাদ উপলব্ধি করতে পেরেছিল। তারই স্বীকৃতি স্বরূপ ইউনেসকো ২১ ফেব্রুয়ারি দিনটিকে বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত করে। যা গোটা বিশ্বে পালিত হয়। 
বিশদ

22nd  February, 2020

Pages: 12345

একনজরে
লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি। তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পকে নিয়ে প্রচারের কৌশল তারা ভোঁতা করতে উদ্যত হয়েছে ...

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM