Bartaman Patrika
রঙ্গভূমি
 

যাত্রাসম্রাজ্ঞী জ্যোৎস্না দত্ত

 মান্না দে বললেন, জ্যোৎস্না তুমি হারমোনিয়ামকেও হারিয়ে দিয়েছ...। জ্যোৎস্না দত্তকে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।

শিল্পীতীর্থের ‘বৈজু-বাওরা’ পালার গানের রিহার্সাল চলছে। সেই পালার সঙ্গীত পরিচালক ছিলেন মান্না দে। তিনি গান তোলাচ্ছেন অভিনেত্রী জ্যোৎস্না দত্তকে। অসাধারণ গানের গলা ছিল জ্যোৎস্না দত্তের। তিনি সেই গানকে তুলে নিয়ে গেলেন অসাধারণ এক উচ্চতায়। হারমোনিয়াম ছেড়ে মান্না দে বসে বসে সেই গান শুনলেন। তারপরে বললেন, ‘জ্যোৎস্না তোমার গলা যে পর্দা ছুঁয়ে ফেলছে, আমার হারমোনিয়াম সেখানে রিড খুঁজে পাচ্ছে না। তুমি হারমোনিয়ামকেও হারিয়ে দিয়েছ।’
তিনি শুধু সঙ্গীতেই অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন না, ছিলেন অনেক বড় মাপের অভিনেত্রীও। একেবারে ফ্রক পরা বয়সে ঢুকেছিলেন যাত্রাদলে। স্বাধীনতার পরের বছরে বরিশালে জন্ম। তাঁকে যাত্রাদলে এনেছিলেন ঢোলবাদক যোগেশ নট্ট। অভিনয়ের আবহের মধ্যে মিশে তিনি বড় হয়েছেন। তাঁর শ্বাস প্রশ্বাসের মধ্যে মিশে গিয়েছিল অভিনয়, জীবনে জীবন যোগ করে তিনি হয়ে উঠেছিলেন যাত্রাসম্রাজ্ঞী।
কিশোরী বয়সে নায়িকা চরিত্রে অভিনয়ের সুযোগ পেলেন। তাও এল এক আকস্মিক ঘটনার মধ্য দিয়ে। চণ্ডী অপেরা, জ্যোতিষ অপেরা, মুক্তকেশী অপেরা ঘুরে ততদিনে তিনি এসেছেন সত্যম্বর অপেরায়। প্রথম বড় দল। সেখানেও তিনি সখির দলে নাচ করতেন। সেদিন সিয়ারশোল রাজিবাড়িতে বসেছে গানের আসর। পালার অন্যতম নারী চরিত্রের অভিনেতা নন্দরানী (নন্দদুলাল অধিকারী) সেদিন সময়মতো আসরে এসে পৌঁছতে পারেননি। তিনি শেফালি চরিত্রে অভিনয় করতেন। দলমালিক বিপাকে পড়ে কিশোরী জ্যোৎস্নার হাতে চার আনা পয়সা দিয়ে বললেন, ‘শোন, আজকে তোকে শেফালি চরিত্রটি করতে হবে’। জ্যোৎস্না রোজ বসে বসে দেখতেন, কে কেমন অভিনয় করেন। সব সংলাপ তাঁর মুখস্থ। অবাক হয়ে দেখতেন, কী অসম্ভব দক্ষতায় ছেলেরা মঞ্চে গিয়ে মেয়ের ভূমিকায় অভিনয় করেন। মনে মনে ভাবতেন, সুযোগ পেলেও আমি হয়তো কখনও ওইরকম অভিনয় করতে পারব না। সেই সুযোগ এসে গেল। গুরুপদ ঘোষ ছিলেন তাঁর বিপরীতে। তিনি শুধু বললেন, ‘যা বলবি জোরে জোরে বলবি। সবাই যাতে শুনতে পায়।’ সবাই চেয়েছিলেন সেদিনের মতো যাতে কাজটুকু উৎরে যায়। কিন্তু মঞ্চে যখন জ্যোৎস্না অভিনয় করলেন, দলের সকলেই অবাক হয়ে গেলেন। তাঁর ভিতরের সুপ্ত প্রতিভাকে চিনতে পারলেন। নন্দরাণী ফিরে আসার পর এই খবর পেয়ে বললেন, ‘খুব ভালো। জ্যোৎস্না তুই অনেক বড় হবি।’ আর তিনি দলমালিককে বললেন, ‘আমাকে অন্য চরিত্র দিন। এই চরিত্রটা জ্যোৎস্নাই করুক।’ সকলের অজান্তেই শুরু হল এক নায়িকার পথচলা। পরের বছর নায়িকা চরিত্র পেলেন। নারীর ভূমিকায় নারী। যাত্রায় হয়তো এই প্রথম নয়। কিন্তু জ্যোৎস্নার পথের রেখা ধরে যাত্রাদলে খুলে গিয়েছিল, নারীর ভূমিকায় একজন নারীর অভিনয়ের পথ। সেও ছিল এক নিঃশব্দ বিপ্লব।
পরের বছর ‘ছিন্নশির’ পালায় নায়িকা কাঁকনবাঈয়ের ভূমিকায়। ক্রমে ক্রমে নদী এগিয়ে চলল সাগরের দিকে। যাত্রায় একদিন আলোড়ন ফেলে দিল ব্রজেন্দ্রনাথ দের সোনাই দীঘি পালা। সোনাইয়ের চরিত্রে জ্যোৎস্না দত্তের গান ও অভিনয় সাড়া ফেলে দিল। বছরের পর বছর মানুষ আত্মহারা হয়ে একই পালা দেখতে লাগলেন। আসরে স্থান দেওয়া যাচ্ছে না। মানুষের ঢল নেমেছে সোনাই দীঘি পালা দেখতে। একই আসরে পরপর তিন-চার রাত্রি একই পালার অভিনয় হচ্ছে। যাত্রার ইতিহাসে অমর হয়ে রইল সোনাই দীঘি। অমর হয়ে রইলেন জ্যোৎস্না দত্ত। একবার এইচএমভি সোনাই দীঘি পালার লং প্লেয়িং রেকর্ড বের করার পরিকল্পনা নেয়। তারা সোনাই চরিত্রে অন্য কোনও শিল্পীকে নেওয়ার ভাবনাচিন্তা করেন। সেকথা শুনে ব্রজেন দে বলেছিলেন, ‘সোনাই চরিত্রে জ্যোৎস্না ছাড়া অন্য কেউ করলে আমি অনুমতি দেব না।’
দীর্ঘ অভিনয় জীবনের মধ্যে পেয়েছেন বহু আঘাতও। সম্পর্কের ভাঙাগড়ায়, প্রেমের অবমাননায় মন বিক্ষুব্ধ হয়েছে। কিন্তু মঞ্চে যখন উঠেছেন তখন তিনি এক অনন্য সাম্রাজ্ঞী। দর্শকরা তাঁর সামনে নতশির। সত্যম্বর অপেরা, নবরঞ্জন অপেরা, নট্ট কোম্পানি, শিল্পীতীর্থে তাঁর বহু পালা মানুষের মন জয় করেছে। তাঁর সুপারহিট পালাগুলির মধ্যে আছে বন্দির ছেলে, পাষাণের মেয়ে, নটী লক্ষহীরা, বিবি আনন্দময়ী, নটী বিনোদিনী, কবি, মাদার ইন্ডিয়া, বিনয়-বাদল-দীনেশ প্রভৃতি।
স্বপনকুমারের সঙ্গে অভিনয় করেন মাইকেল মধুসূদন পালায়। স্বপনকুমার মাইকেল এবং তিনি দেবকীর চরিত্রে। যখন সেই পালায় মঞ্চে উঠে জ্যোৎস্না গাইতেন, ‘কেন হেরেছিলেম তারে..’ মানুষ অবাক হয়ে যেতেন। সহ অভিনেতাদের মধ্যে পেয়েছিলেন ফণিভূষণ বিদ্যাবিনোদ, মহেন্দ্র গুপ্ত, তপনকুমার, মোহিত বিশ্বাস, দিলীপ চট্টোপাধ্যায়, অসীমকুমার, গুরুদাস ধাড়া প্রমুখ অভিনেতাকে। গুরুদাস ধাড়ার সঙ্গে মঞ্চে এবং ব্যক্তিগত জীবনেও জুটি বেঁধেছিলেন।
জ্যোৎস্না দত্তের আর একটি ক্ষমতা ছিল। অনেকসময় তিনি পার্ট মুখস্থ না করেও শুধু প্রম্পট শুনে অভিনয় করতে পারতেন। পরের দিকে যখন যাত্রার আসর থেকে প্রম্পটার পদটিই ধীরে ধীরে বিদায় নিতে শুরু করল, তখনও তিনি ব্যক্তিগত প্রম্পটার নিয়ে অভিনয় করতেন। এমনও হয়েছে, প্রম্পটার হাতে টর্চ নিয়ে গ্রামবাংলায় স্টেজের নীচে বসে প্রম্পট করতেন। শোনা যায়, রিহার্সালের আগে তিনি নিজে পার্ট পড়তেন না। তাঁর পার্ট একজন পড়ে দিতেন এবং তিনি শুনে শুনে পার্ট মুখস্থ করতেন। ১৯৮৫ সালে নিজেই তৈরি করেছিলেন গীতাঞ্জলি অপেরা। প্রথম বছরের পালা আলতারাঙা পা বিশেষ বাণিজ্য সফল হয়নি। পরের বছর অর্থাৎ ’৮৬ সালে তিনি অভিনয় করেন সুনীল চৌধুরির মুচি মায়ের শুচি ছেলে। ভক্ত রুইদাসের জীবনী নিয়ে নাটক। সেই পালায় জ্যোৎস্না করেছিলেন রুইদাসের মায়ের চরিত্র। সেই পালার রিহার্সালের একটি অভিজ্ঞতার কথা শুনেছি নাট্যকার ও নির্দেশক সুনীল চৌধুরীর মুখে। সেদিন সুনীলবাবু সকলকে পালার পার্ট বিতরণ করছিলেন। একে একে সকলকে দিয়ে যখন তিনি জ্যোৎস্না দত্তকে পার্টের খাতা দেন, তখন তিনি সুনীলবাবুকে প্রণাম করতে যান। আপত্তি জানিয়ে সুনীলবাবু বলেন, ‘আমি আপনার থেকে অনেক ছোট। আমাকে প্রণাম করবেন না।’ তখন জ্যোৎস্না দত্ত বলেন, ‘আপনি এই পালার নির্দেশক। মানে নাট্যশিক্ষক। এখানে বড়ছোটর কোনও প্রশ্ন নেই। শিক্ষক সবসময় প্রণম্য। তুলসীপাতা কিংবা শালগ্রাম শিলার আবার ছোটবড় হয় নাকি!’ কিন্তু সব সুনাম, সব খ্যাতি, অর্থ একদিন খসে পড়ল পদ্মপাতার জলের মতো। শেষের দিকে গ্ল্যামার গেল, সংলাপ মনে রাখতে পারতেন না। কোনও দলই তাঁকে নিতে চাইত না। তিনি সবাইকে শুধু বলতেন, ‘আমাকে একটা কাজ দেবে।’ গুরুদাস ধাড়া মারা গিয়েছেন। অসহায় অবস্থা তাঁর। সেই সময় যাত্রাভিনেতা অসীমকুমার কয়েক মাস তাঁর কাছে রেখেছিলেন। সেইরকম এক সময়ে এই প্রতিবেদক হেদুয়ার কাছে তাঁর বাড়িতে সাক্ষাতের জন্য গিয়েছিল। নিজের ভাগ্য আর দুরবস্থার কথা বলে তিনি সেদিন হাউহাউ করে কেঁদে বলেছিলেন, ‘আমার আজ কিচ্ছু নেই। আমি শূন্য, আমি শূন্য।’ এ কোনও যাত্রাপালার সংলাপ বা অভিনয়ের কান্না ছিল না। খ্যাতি এবং বিত্তের চূড়া থেকে অতল খাদে পড়ে যাওয়া এক তাপিত হৃদয়ের প্রকৃত কান্না। নিঃশব্দে উঠে চলে এসেছিলাম।
04th  May, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

সংবাদদাতা, কাঁথি: কাঁথির তাজপুর গ্রামীণ হাটের জমিতে স্থায়ী দোকানঘর নির্মাণের প্রক্রিয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। এই ঘটনায় দু’পক্ষের আটজন কমবেশি জখম হন। পরিস্থিতি সামাল দিতে গিয়ে নিগ্রহের শিকার হন খোদ পঞ্চায়েত সমিতির সভাপতিও।   ...

 কুলিজ (অ্যান্টিগা), ২০ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে কিছুটা স্বস্তি পেলেন অজিঙ্কা রাহানে। গত দু’বছর ধরে তাঁর ব্যাটে কোনও সেঞ্চুরি নেই। টেস্ট দলে তাঁর পায়ের তলার জমি ক্রমাগত আলগা হচ্ছিল। রাহানে বুঝতে পারছিলেন, লাল বলে জাতীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমের পর মহারাষ্ট্র, মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫১ লক্ষ টাকা দান অমিতাভ বচ্চনের 
অসমের মতো মহারাষ্ট্রেও বন্যা কবলিতদের সাহায্যার্থে এগিয়ে এলেন বিগ বি। ...বিশদ

20-08-2019 - 05:24:59 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ রাজ্যপাল জগদীপ ধানকরের 
পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার পর প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ ...বিশদ

20-08-2019 - 04:58:00 PM

ব্রাজিলে ১৮ বাসযাত্রীকে পণবন্দি করল এক বন্দুকবাজ 

20-08-2019 - 04:57:51 PM

সদর স্ট্রিটে ২.৪৪ কোটি টাকার সোনা সহ ধৃত ৪ 

20-08-2019 - 04:47:02 PM

৭৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-08-2019 - 03:55:31 PM

খিদিরপুর ও কালীঘাট ব্রিজে ভারী যান নিষিদ্ধ 

20-08-2019 - 03:50:00 PM