Bartaman Patrika
 

স্কুল থেকে মঞ্চে 

এক অন্যরকম নাট্য উৎসব। কচিকাঁচারা মাতিয়ে দিল মঞ্চ। পাক্কা অভিনেতাদের মতো অভিনয়ে মন টানল দর্শকের। পারবে নাই বা কেন? সব শিশুর মধ্যেই তো লুকিয়ে থাকে শিল্পীর সত্তা। তাকে খুঁজে বার করাটাই একজন পরিচালকের দক্ষতা। সেটাই করে চলেছে শিল্পী সংঘ।
এবছর সাত বছরে পা দিল এই উদ্যোগ। ছোটদের নাটকে উৎসাহ যোগাতে তারা পৌঁছে গিয়েছিলেন স্কুলগুলিতে। শিক্ষক-শিক্ষিকাদের বোঝালেন উৎসাহের সারমর্ম। আয়োজন করলেন বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে নাট্য কর্মশালা। তাদের অভিনয়ে মঞ্চ হয়েছে রামধনুর রঙে রাঙা। 
       এইভাবে চলতে চলতে সাত বছরে পা। প্রতি বছরের মতো আরও নতুন নতুন ছাত্রছাত্রীদের দক্ষতাকে দর্শকদের সামনে তুলে ধরতে আয়োজন করা হয় চার দিনের নাট্য উৎসব। এবছরও এই নাট্য উৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ায়। ফণীন্দ্রনাথ কিন্ডারগার্টেন হোম বিদ্যালয় প্রাঙ্গনের মঞ্চে অভিনীত হয় নাটকগুলি। চারদিনে মোট ১১ টি নাটক মঞ্চস্থ হয়। তার মধ্যে একটি হিন্দি নাটকও ছিল। হাওড়া সংঘ আদর্শ বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের নিবেদন ছিল ‘প্রথম চরণধ্বনি’, সেন্ট ভিনসেন্ট ডে স্কুলের হিন্দি নাটক ‘রক্ষক-দ্য স্যাভিয়র’, সালকিয়া বালিকা বিদ্যালয়  ও শিল্পাশ্রমের নাটক ছিল ‘শুদ্ধ মাটির সন্ধানে’, হাওড়া যোগেশচন্দ্র বালিকা বিদ্যালয়ের মেয়েরা মঞ্চস্থ করেন ‘কাঁদছে মানুষ বন্ধু চেয়ে’, সালকিয়া এ এস হাই স্কুলের নিবেদন ছিল ‘জয় বাবা হনুনাথ’, বি ই কলেজ মডেল স্কুলের উপস্থাপনা ছিল ‘হট্টমালার ওপারে’, হাওড়া জিলা স্কুলের নিবেদন ছিল ‘বিদূষক’, সাঁতরাগাছি কেদারনাথ ইনস্টিটিউশন মঞ্চস্থ করে ‘মাইলস্টোন’ , বেলুড় হাইস্কুলের ‘ষাঁড় কথা’, হাওড়া অক্ষয় শিক্ষায়তন স্কুলের ‘মেজদা ও অন্যান্য’।
উৎসবের শেষ নিবেদন ছিল শিল্পী সংঘ প্রযোজিত বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের নিয়ে কর্মশালা ভিত্তিক প্রযোজনা ‘হিজিবিজি গপ্পো’।
      প্রতিটি নাটকে একটা বার্তা দেওয়া হয় সমাজের প্রতি। তুলে ধরা হয় ধর্মের ভেদাভেদ ভুলে মানুষকে মানুষ হিসাবে দেখতে। বাবা মায়ের সন্তানদের প্রতি সহানুভূতিশীল,সংকীর্ণতার বোধগুলিকেও নাড়িয়ে দেওয়া হয় নাটকে। মানুষের অসময়ে তার পাশে দাঁড়ানোর বার্তাও ছিল  নাটকগুলিতে। 
  অনুষ্ঠানের সূচনা করেন নাট্যকার ও নির্দেশক দেবাশিস মজুমদার। হাজির ছিলেন বিশিষ্ট ব্যক্তিত্ব অমিতাভ দত্ত ও গৌতম দত্ত। চারদিন নাট্যপ্রিয় মানুষের ভিড়ে জমজমাট হয়ে উঠেছিল মঞ্চ প্রাঙ্গন। অভিভাবকদের হাত ধরে  নাটক দেখতে এসে ছিল কচিকাঁচারাও।
তাপস কাঁড়ার 
ষষ্ঠ চর্যাপদ উৎসব 

গত ৩ ফেব্রুয়ারি আসানসোল শিল্পাঞ্চলে হয়ে গেল ষষ্ঠ চর্যাপদ নাট্যমেলা। এটির আনুষ্ঠানিক শিরোনাম অবশ্য ‘চর্যাপদ উৎসব’। স্থানীয় বিধায়ক ও দলের সদস্যদের অভিভাবকরা গাছে জল দিয়ে উৎসবের উদ্বোধন করেন। 
বিশদ

রাজনৈতিক বন্দিদের নিয়ে নাটক
গরাদের আঁধার ফুঁড়ে 

সম্প্রতি জেলাখানায় বন্দি থাকা অবস্থায় মৃত্যু হল কিষেনজি ঘনিষ্ঠ মাওবাদী নেতা সুদীপ চোংদার ওরফে কাঞ্চনের। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় অভিযোগ উঠতে শুরু করেছে যে, জেল কর্তৃপক্ষের অবেহলার জন্যই প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে তাঁর। নকশাল সন্দেহে কিংবা অভিযোগে দেশের নানা জেলে বন্দি হয়ে রয়েছেন অনেকে। 
বিশদ

স্থিতিশীল উন্নয়ন বনাম স্বার্থান্বেষী উন্নয়নের গল্প 

আধুনিকতার ছোঁয়ায় ও প্রয়োজনের তাগিদে মানুষ ক্রমশ ধ্বংস করে চলেছে প্রকৃতিকে। যা আগামী দিনে দুনিয়া জুড়ে ব্যাপক উষ্ণায়ন ও মানব সভ্যতার ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে। উন্নয়ন অর্থে ব্যাপক নগরায়ণ ও যন্ত্রায়ণকেই বোঝানো হয়ে এসেছে। 
বিশদ

বক্তৃতা দিতে উঠলেই জনগণের আবদার, ডায়লগ বলতে হবে 

না এঁরা কেউ দেব, চিরঞ্জিৎ কিংবা মুনমুন সেন নন। এঁরা পোড় খাওয়া রাজনীতিক। কিন্তু এঁদের নেশা যাত্রা। বক্তৃতার মঞ্চ থেকে যাত্রাপালার মঞ্চ দুই-ই কাঁপানো এইসব নেতা কাম অভিনেতাদের নিয়ে লিখলেন বিমল বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

দ্বিজেন্দ্রলাল রায়ের সাজাহান এখনও প্রাসঙ্গিক 

রাজনীতির দড়ি টানাটানির রূপ কতটা কদর্য ও জটিল হতে পারে তা সাধারণ মানুষ হিসেবে আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। শুধু দেখতে পাচ্ছি তাই নয়, এর প্রভাব আমাদের ওপরেও পড়ছে। সুস্থ রাজনীতি যেমন সমাজকে সুস্থ রাখে, তেমনি পঙ্কিল রাজনীতি মানুষকে অসুস্থ করে তোলে।  
বিশদ

সুবর্ণজয়ন্তী উৎসবে মাঙ্গলিক

পশ্চিমবঙ্গে যে সমস্ত নাট্যদল আছে তাদের মধ্যে অন্যতম ‘মাঙ্গলিক’ নাট্যসংস্থা। ১৯৬৮ সালের ১২ ডিসেম্বর এই সংস্থার জন্ম হয়। এই নাট্য সংস্থার প্রাণপুরুষ নাট্যকার নির্দেশক ও অভিনেতা সমীর বিশ্বাস। তাঁর নিরলস প্রচেষ্টায় একের পর এক ভালো প্রযোজনা দর্শকদের সামনে মঞ্চস্থ করেছে দলটি।
বিশদ

04th  February, 2019
পরশমণি

 সমাজের চার স্তরের চারজন একাকী মানুষ—কল্যাণ, কালী, চারুলতা ও ডুগডুগি। আপন স্বার্থসিদ্ধির লোভে একে অপরের আত্মীয় সেজে এরা অভিনয় করে চলে দিনের পর দিন। আর এভাবেই একে অপরের সঙ্গে ভালোবাসার চিরস্থায়ী বন্ধনে জড়িয়ে পড়ে।
বিশদ

04th  February, 2019
যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা

জমজমাট সামাজিক যাত্রাপালা ‘মেয়েরা কবে স্বাধীন হবে?’ শেষ হয়েছে। তবু দর্শকেরা কেউ যাত্রার আসর থেকে নড়ছেন না। কারণ তাঁরা জানেন, তাঁদের সবার প্রিয় অভিনেত্রী যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা এবার তাঁর অভিনীত পুরনো যাত্রাপালাগুলির অন্তত দুটো গান পরিবেশন করবেন। কিন্তু বীণাদেবী আসছেন কই?
বিশদ

04th  February, 2019
আমাদের জুটি অমর

পর্দার উত্তম-সুচিত্রার মতো যাত্রার অনল-কাকলী জুটি। কোন রসায়নে বাইশ বছর ধরে অটুট এই জুটি? আধুনিক যাত্রা নিয়েই বা কী মত তাঁদের? খোঁজ নিলেন শুভঙ্কর গুহ।
বিশদ

04th  February, 2019
গোবরডাঙা রঙ্গভূমির ‘রাজার খোঁজে’ মাতিয়ে দিল দর্শককে

‘আমরা নূতন যৌবনেরই দূত!’— কবিগুরুর একথা সত্যিই যে মিথ্যে নয় তা আবারও একবার প্রমাণ করে দিল রঙ্গভূমির কচিকাঁচার দল। সম্প্রতি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আয়োজিত অষ্টাদশ নাট্যমেলায় আমন্ত্রিত হয়ে গত ৩০ নভেম্বর ২০১৮, তৃপ্তি মিত্র নাট্যগৃহ দাপিয়ে গেল গোবরডাঙা রঙ্গভূমির কচিকাঁচারা,তাদের প্রযোজনা ‘রাজার খোঁজে’ নিয়ে।
বিশদ

04th  February, 2019
স্পিড নাট্য উৎসব

 পূর্ব বর্ধমানের পথশিশুদের নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন স্পিড। এছাড়াও শিশুবিকাশ, পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা, কণ্যাভ্রুণ হত্যার বিরুদ্ধে জনমত গঠন, মহিলা যৌনকর্মীদের অধিকার ও স্বাস্থ্য সচেতনতা বা কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে স্পিড।
বিশদ

04th  February, 2019
নিন্দিত রাজনীতির প্রতি ব্যঙ্গের বিষাক্ত তির

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ব্যাঙ্গধর্মীতায় পরিপুষ্ট এক সামাজিক নাটক মঞ্চস্থ করল আসানসোল চর্যাপদ। নাটকের নাম ‘ঘোড়ার ডিম’। যে নাটকে নিন্দিত রাজনীতির আঘাতে রক্তে ভেসে যায় সভ্যতা। যেখানে শাসকের সীমাহীন ঔদ্ধত্য ও আস্ফালনে সৃষ্টি হয় চরম নৈরাজ্য। এমনই এক রাজ্যের কর্তব্যবিমুখ, দুর্বুদ্ধি সম্পন্ন, দুরাচারী রাজা গোপাল রুদ্র।
বিশদ

28th  January, 2019
ভূত মানে অতীত

 আগামী ৩১ জানুয়ারি দু’টি নতুন নাটকের প্রিমিয়ার ভয় ও মর্জিনা! মর্জিনা! বিশদ

28th  January, 2019
আরব্য রজনীর কাহিনীতে সমসাময়িকতার ছোঁয়া

‘এন্টারটেইনমেন্ট’ শব্দটির সঙ্গে এখন আট থেকে আশি সবাই খুব পরিচিত। কী এই এন্টাটেইনমেন্ট বা বিনোদন? সহজ কথায় মনোরঞ্জনের উপকরণ। তার মধ্যে রয়েছে সাহিত্য, চিত্র, ভাস্কর্য, নৃত্য, সিনেমা, নাটক সবই। কিন্তু জনগণের মনোরঞ্জন করতে গিয়ে মনোরঞ্জনকারীরা সবসময় মাত্রাজ্ঞান বজায় রাখতে পারেন কি? এটা মস্ত বড় একটি প্রশ্ন।
বিশদ

28th  January, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM