আমরা মেয়েরা
 

  ধূম্রলোচন বধ

 পুরাকালে শুম্ভ ও নিশুম্ভ নামে দুই অসুর নিজ বলগর্বে গর্বিত হয়ে দেবরাজ ইন্দ্রের কাছ থেকে তাঁর ত্রিলোকের আধিপত্য ও যজ্ঞভাগ কেড়ে নিয়েছিল। সঙ্গে সঙ্গে সূর্য, চন্দ্র, কুবের, যম, বরুণের অধিকার ছিনিয়ে নিয়েছিল। বায়ু ও অগ্নির কাজও কেড়ে নিয়ে সব দেবতাকে অপমানিত ও অধিকারহীন করে স্বর্গ থেকে তাড়িয়ে দিয়েছিল। শুম্ভ-নিশুম্ভের ভৃত্য চণ্ড আর মুণ্ড সেখানে এলেন। সেই অপূর্ব মনোহর অম্বিকাদেবীকে দেখতে পেয়ে ফিরে গিয়ে শুম্ভকে বলল—‘মহারাজ! পরমা সুন্দরী একটি নারী তাঁর দিব্য অঙ্গশোভায় হিমালয় আলো করে অবস্থান করছেন।’ চণ্ড-মুণ্ডের মুখে দেবীর রূপের কথা শুনে শুম্ভ মহাসুর সুগ্রীবকে দূত করে তার শক্তির ও ক্ষমতার উল্লেখ করে এমনভাবে উৎসাহিত করতে বলল যাতে দেবী প্রফুল্ল মনে শীঘ্রই তার কাছে আসে। সুগ্রীব দেবীর কাছে গিয়ে মধুর স্বরে শুম্ভের নানা গুণকীর্তন করে তাঁকে শুম্ভের স্ত্রী হওয়ার প্রস্তাব দিল। দূত দেবীকে শুম্ভ-নিশুম্ভের শক্তির কথা বলে তাঁকে স্বেচ্ছায় তার সঙ্গে যেতে বলল এবং এও বলল যে এতে তাঁর সম্মান রক্ষা পাবে। নাহলে তাঁর চুলের মুঠি ধরে টানতে টানতে নিয়ে গেলে তাঁরই সম্মান নষ্ট হবে। দেবী কিন্তু তাঁর সিদ্ধান্তে অটল। দেবীর কথা শুনে দূত প্রচণ্ড রেগে দৈত্যরাজ শুম্ভের কাছে সব কথা জানালে শুম্ভ অত্যন্ত কুপিত হয়ে দৈত্য সেনাপতি ধূম্রলোচনকে দেবীর কেশাকর্ষণের দ্বারা বলপূর্বক তাঁকে নিয়ে আসবার জন্য সৈন্যসহ প্রেরণ করল।
শুম্ভের আদেশে ধূম্রলোচন ষাট হাজার অসুর সেনা নিয়ে দেবীর কাছে পৌঁছে তাঁকে উচ্চস্বরে দেবীকে দুষ্টা বলে সম্বোধন করে তাঁকে অবিলম্বে শুম্ভ-নিশুম্ভের কাছে যেতে বলল। দেবীর বাহন সিংহ তখন কেশর ফুলিয়ে লাফ দিয়ে অসুর সেনার মধ্যে গিয়ে পড়ল আর অসুর সেনার কাউকে আঘাত করে, কাউকে দংশন করে, অনেক সেনাকে মাটিতে ফেলে নিজের মুখ দ্বারা আহত করে বধ করতে লাগল। কারও পেটের রক্ত পান করে দেবীর বাহন সিংহ কিছুক্ষণের মধ্যেই অসুর সৈন্যদের নিধন করে ফেলল। ধূম্রলোচন বধের সংবাদে শুম্ভ ভীষণ ক্রুদ্ধ হয়ে চণ্ড ও মুণ্ড নামে দুই অসুর সেনাপতিকে বহু সৈন্য সহ দেবীকে বন্দি করে আনার জন্য প্রেরণ করল। শুম্ভের আদেশে চণ্ড-মুণ্ড চতুরঙ্গিণী অসুর সৈন্য সজ্জিত হয়ে নানা অস্ত্রশস্ত্র সহ দেবীর কাছে উপস্থিত হল। দেবী তখন হিমালয়ের চূড়ায় সিংহের ওপর সমাসীনা হয়ে মৃদু মৃদু হাসছিলেন। তারপর দেবী বিশাল খড়্গ দিয়ে চণ্ডের মাথা কেটে ফেললেন। একইভাবে মুণ্ডেরও মাথা কেটে বধ করলেন। তারপর চণ্ড ও মুণ্ডের কাটা মাথা দুটি হাতে নিয়ে দেবী কালী চণ্ডিকাকে উপহার দিলে মঙ্গলময়ী চণ্ডিকা মধুর বাক্যে কালীকে বললেন ‘চণ্ড ও মুণ্ডকে যেহেতু তুমি আমার কাছে এনেছ তাই এই সংসারে তুমি ‘চামুণ্ডা’ নামে খ্যাত হবে।’
তথ্য সংগ্রহ: (i) শ্রীশ্রী চণ্ডী (ii) মার্কেণ্ডেয় পুরাণ
দূর্বা বাগচী
09th  September, 2017
ভাইফোঁটায় সেলেব-হাট

 হ্যাঁ, হাটই বটে। সারি দিয়ে বসে ভায়েরা। সংখ্যায় প্রায় ৩০ জন। সবাই প্রায় ‘তুতো’ ভাই-বোন। অনাবিল আনন্দ আর হইচই। সেলেবের সংখ্যা তো নেহাত কম নয়। পরিচালক থেকে শুরু করে অভিনেতা, অভিনেত্রী, গায়ক... এমনকী ফেলুদা পর্যন্ত হাজির থাকেন সস্ত্রীক। গোটা ব্যাপারটাই বেশ জমজমাট।
বিশদ

21st  October, 2017
উইম্বলডনের নতুন রানি মুগুরুজা

বিখ্যাত প্রবাদ রয়েছে History repeats itself. সেই প্রবাদই যেন হুবহু মিলে গেল ২০১৭ সালের উইম্বলডন ফাইনালে। এ ঘটনা না ঘটলে যেন বিশ্বাসই হত না। আজ থেকে ২৩ বছর আগে স্প্যানিশ মেয়ে হিসেবে প্রথম উইম্বলডন জেতেন কনচিতা মার্টিনেজ। সেই তালিকায় এখন নাম স্পেনের গারবিন মুগুরুজা। তবে মজার ও আশ্চর্যের মিল হল ১৯৯৪ সালে সেই ফাইনালে কনচিতা হারিয়েছিলেন ৩৭ বছরের মার্টিনা নাভ্রাতিলোভাকে।
বিশদ

21st  October, 2017
জেনে নিন ভাইফোঁটার আচার-অনুষ্ঠানের নানা দিক

 আজ ভ্রাতৃ দ্বিতীয়া। ভাইয়ের কপালে মঙ্গল ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করার দিন। ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যম-দুয়ারে পড়ল কাঁটা...’ মন্ত্র উচ্চারিত হচ্ছে ঘরে ঘরে। ভাইফোঁটার আচার ও অনুষ্ঠানের নানা দিক ধরা পড়েছে এই প্রতিবেদনে। বিশদ

21st  October, 2017
আলোর পথে মেয়েরা 

‘কালী’ বা ‘কালিকা’ হলেন করালবদনা, মুক্তকেশী, চতুর্ভুজা ও মুণ্ডমালাবিভূষিতা। তাঁর বাম করযুগলে সদ্যছিন্ন নরমুণ্ড ও খড়্গ। দক্ষিণ করযুগলে বর ও অভয় মুদ্রা। তিনি সবার থেকে স্বতন্ত্র। আমাদের চেতনায় তিনি এক অনার্য দেবী। যিনি শ্মশানে ঘুরে বেড়ান, মুণ্ডমালা পড়েন, অবলীলায় স্বামীর বুকে পা রাখেন। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি সিদ্ধহস্ত।
বিশদ

14th  October, 2017
তন্ত্রের দেবী কালী 

দেবী কালী কালকে গ্রাস করেন বলেই তাঁর নাম কালী। সাধকেরা যুগে যুগে তাঁদের সাধনায় সিদ্ধিলাভের জন্য মা কালীর উপাসনা করেছেন। কালীপূজা প্রধানত তন্ত্র বা তান্ত্রিক পদ্ধতিতে করা হয়। তন্ত্র সাধনার ক্ষেত্রে প্রকৃতিশক্তি কালীই বিভিন্ন রূপে ভিন্ন ভিন্ন মন্ত্র দ্বারা পূজিত হন। 
বিশদ

14th  October, 2017
কন্যাসন্তান এখনও ব্রাত্য?

কন্যাশ্রী প্রকল্পে অনেক মেয়েরই সুরাহা হয়েছে। আরও হবে। অতএব এই প্রকল্পটি কী এবং কীভাবে তার সুযোগ পাওয়া যাবে এই বিষয়ে জানতে হবে।
বিশদ

07th  October, 2017
দোটানার দড়ি টানাটানি

ঘটনা এক: অফিস থেকে প্রিয়া রোজ ফেরে একবুক উৎকণ্ঠা নিয়ে। ডোডো গোটা দিনটা থাকে কাজের মাসির কাছে। এত খারাপ লাগে ছেলেকে সময় দিতে না পারার জন্য। সারাক্ষণ একটা অপরাধবোধের কাঁটা ক্ষতবিক্ষত করে চলে তার মনকে।
বিশদ

07th  October, 2017
ক্রীড়া জগতে মেয়েরা

মহিলাদের প্রতিযোগিতামূলক খেলা শুরু হয় ১৯০০ সালের মডার্ন অলিম্পিকে। সেখানে মাত্র ১২ জন মেয়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। আর বর্তমানে সারা পৃথিবীর সব ধরনের খেলাতেই মহিলাদের অগ্রগতি চোখে পড়ার মতো। মহিলা ক্রীড়া জগতে পশ্চিমবঙ্গও পিছিয়ে নেই। এই বাংলা থেকেই উঠে এসেছেন বহু মহিলা, যারা ক্রীড়াজগতের আকাশে উজ্জ্বল এক একটি নক্ষত্র।
বিশদ

07th  October, 2017
সরস্বতীর বাহন— হংস

 আধুনিককালে সরস্বতী হংসবাহনা। কাশ্মীরি পণ্ডিত কলহন বলেছেন যে, সরস্বতী হংসরূপে ভেড়গিরি শৃঙ্গে দেখা দিয়েছিলেন, হংসরূপা সরস্বতী হংসবাহনা সরস্বতী হয়েছেন। এইরকম ধারণা অত্যন্ত সংগত। তবে মনে করা হয় দেবীর এই উভচর বাহনটি তিনি ব্রহ্মার শক্তি হিসাবে ব্রহ্মার কাছ থেকে লাভ করেছিলেন।
বিশদ

23rd  September, 2017
 কুমোর পাড়ায় বিদায়বেলা

 এ বছর পুজো অন্যান্য বছরের থেকে বেশ কিছুটা এগিয়ে এসেছে। ফলে রোদ-বৃষ্টির লুকোচুরি মাসে শরৎ আকাশের মেঘ-মুখ লুকোচ্ছে। কংক্রিটের শহরে, হাইরাইজের ভিড় ছাড়িয়ে একটু বাইরে গেলেই চোখ পড়ে অবহেলায় মাথা তোলা কাশফুল।
বিশদ

23rd  September, 2017
  শুম্ভ ও নিশুম্ভ বধ

 রক্তবীজ ও অন্য অসুরদের বধের সংবাদে শুম্ভ ও নিশুম্ভের রাগ সীমা ছাড়িয়ে গেল। নিশুম্ভ অত্যন্ত রাগে দেবীর দিকে ধেয়ে গেলেন। অন্যান্য অসুরও তাকে অনুসরণ করল। মহাবলশালী অসুররাজ শুম্ভ ও সৈন্যদলের সঙ্গে দেবী চণ্ডিকাকে বধ করতে এলে দেবীর সঙ্গে শুম্ভ ও নিশুম্ভের প্রচণ্ড যুদ্ধ শুরু হল।
বিশদ

23rd  September, 2017
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM