আমরা মেয়েরা
 

 তালাক তালাক তালাক

মানেকা গান্ধী (কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী)
তাৎক্ষণিক তিন তালাক অর্থাৎ পরপর তিনবার এক নিঃশ্বাসে ‘তালাক’ শব্দ উচ্চারণ করলেই বিবাহ বিচ্ছেদের যে প্রথা মুসলিম সমাজে চলে আসছিল, তা বন্ধ হওয়ার রায়ে অত্যন্ত আনন্দিত আমি। কেউ যদি নিজে থেকে তাঁর স্বামীর সঙ্গে বিচ্ছেদ চায়, সেকথা আলাদা। নয়তো, বিচ্ছেদের যন্ত্রণা মেয়েদের কাছে অত্যন্ত নির্মম। মুসলিম সমাজে তো ব঩টেই। কোনও কিছু বুঝে ওঠার আগেই কত মুসলিম বোনেদের যে এই তিন তালাকের অভিশাপে পড়তে হয়েছে কে জানে! আজকাল তো মুখেও বলছিল না শুনছিলাম। কেউ মোবাইলে এসএমএস করে, কেউ ফোন করে, কেউ নাকি ই-মেল করেও তাঁর নিকাহ করা বিবিকে তিন তালাক দিয়ে বিচ্ছেদ বার্তা দিচ্ছিল! আর প্রথা মানতে গিয়ে আচমকা বিপদে পড়ছিল সেইসব মহিলা। তাই এতকাল ধরে চলে আসা প্রথাকে চ্যালেঞ্জ জানিয়ে সায়রা বানো বা ইশরাত জাহানের মতো যেসব মহিলা সাহস করে সমাজ পরিবর্তনে সামনে এসেছেন, তাঁরা অবশ্যই গোটা দেশের মহিলাদের কুরনিশ পাওয়ার যোগ্য। সুপ্রিম কোর্টের রায় সেই হিসাবে একটি ছোট্ট পদক্ষেপ হলেও তার ফলাফল অনেক বড়। দেশের সর্বোচ্চ আদালতের রায়ে তিন তালাক প্রথা বন্ধ হওয়ায় ভারতীয় মুসলিম মহিলারা অনেক বেশি শক্তিশালী হবেন। তাঁদের আর আচমকা কোনও অভ্যাসের শিকার হতে হবে না। মাথা উঁচু করে পুরুষের সঙ্গে কাঁধ মিলিয়ে চলার একটা বাড়তি শক্তি দিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে আহ্বান করেছিলেন, তাও মান্যতা পেল। মোদিজি চান, সমাজে সবাই সমানাধিকার পাক। লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণেও তিন তালাক প্রথা নিয়ে বলেছেন। তিন তালাকের শিকার মহিলাদের লড়াইয়ে সরকার পাশে আছে। আজ সেই স্বপ্ন সত্যি হল। সুপ্রিম কোর্টের রায়ের পর কোনও মুসলিম বিবাহিত মহিলা আর আচমকা বিবাহ বিচ্ছেদের যন্ত্রণার শিকার হবেন না বলেই আশা করি।

জগদীশ সিং খেহর (সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি)
শুনানির শেষে আমরা এই মর্মে উপনীত হলাম যে ‘তালাক-ই-বিদ্দাত’ অর্থাৎ তিন তালাক সুন্নি মুসলিম ‘পার্সোনাল ল বোর্ডে’র বিষয়। ওদের বিশ্বাসের ব্যাপার। গত ১৪০০ বছর ধরে ওদের মধ্যে এটা চলে আসছে। তবুও বিচার করতে দেখলাম, বিষয়টি সংবিধানের ২৫ অনুচ্ছেদের সঙ্গে বিরোধ ঘটাচ্ছে কি না? দেখলাম, তা হচ্ছে না। সংবিধানের ২৫ ধারা হচ্ছে, ‘রাইট টু ফ্রিডম অব রিলিজিয়ন।’ মানুষের মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত। রিলিজিয়ন বা ধর্ম হল বিশ্বাস। তা কোনও যুক্তি মানে না। তাই সংবিধান যেখানে সেই বিশ্বাস আর ধর্মীয় প্রথা পালনের অধিকার দিয়েছে, সেখানে তাকে চ্যালেঞ্জ করা গ্রহণযোগ্য নয়। তাই মুসলিম পার্সোনাল ল বোর্ডের যে অধিকার, সেখানে কোনও আদালতের পক্ষে সেই প্রথা বা রীতি ভালো না মন্দ, আধুনিক না পিছিয়ে থাকা, এসবের পক্ষে মত দেওয়া সমীচীন নয়।
তাছাড়া এই মামলায় অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডও বলেছিল, তারা ‘নিকাহনামা’য় তিন তালাকের বিষয়টিকে গুরুত্ব দেবে। নিকাহের সময় মিঞা-বিবি উভয়কেই পরামর্শ দেওয়া হবে যে, তারা যাতে অহেতুক ‘তালাক-ই-বিদ্দাত’-এর রাস্তা না নেয়। তাই বিষয়টি ওদের হাতেই ছেড়ে দেওয়ার পক্ষে সওয়াল করেছিল মুসলিম পার্সোনাল ল বোর্ড। তবে তিন তালাক প্রথা নিষিদ্ধ করার যে আবেদন আমাদের কাছে এসেছিল, তার বিচার করতে গিয়ে বিষয়টিকে নতুন করে আইন তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছিল। রাজনৈতিক নেতারা কোনওরকম পক্ষপাতিত্ব না করে সমাজের কথা ভেবে প্রয়োজনীয় আইন তৈরি করলে সেটাই সঠিক হয়। তাই আমার মত, আগামী ছ’ মাসের মধ্যে সেই আইন তৈরি হোক আর ততদিন পর্যন্ত তিন তালাক প্রথার ওপর স্থগিতাদেশ থাক। (কিন্তু পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের মধ্যে তিনজন গত ২২ আগস্ট তিন তালাক মামলার রায়ে এই প্রথা অর্থাৎ তালাক-ই-বিদ্দাতের ওপর নিষেধাজ্ঞারই নির্দেশ দিয়েছেন। সংখ্যাগরিষ্ঠ রায়ের ফলে তাই তিন তালাক প্রথা যেমন বাতিল হল, একইসঙ্গে নতুন করে আর আইন তৈরিরও দরকার হবে না।)
সন্দীপ স্বর্ণকার
02nd  September, 2017
ভাইফোঁটায় সেলেব-হাট

 হ্যাঁ, হাটই বটে। সারি দিয়ে বসে ভায়েরা। সংখ্যায় প্রায় ৩০ জন। সবাই প্রায় ‘তুতো’ ভাই-বোন। অনাবিল আনন্দ আর হইচই। সেলেবের সংখ্যা তো নেহাত কম নয়। পরিচালক থেকে শুরু করে অভিনেতা, অভিনেত্রী, গায়ক... এমনকী ফেলুদা পর্যন্ত হাজির থাকেন সস্ত্রীক। গোটা ব্যাপারটাই বেশ জমজমাট।
বিশদ

21st  October, 2017
উইম্বলডনের নতুন রানি মুগুরুজা

বিখ্যাত প্রবাদ রয়েছে History repeats itself. সেই প্রবাদই যেন হুবহু মিলে গেল ২০১৭ সালের উইম্বলডন ফাইনালে। এ ঘটনা না ঘটলে যেন বিশ্বাসই হত না। আজ থেকে ২৩ বছর আগে স্প্যানিশ মেয়ে হিসেবে প্রথম উইম্বলডন জেতেন কনচিতা মার্টিনেজ। সেই তালিকায় এখন নাম স্পেনের গারবিন মুগুরুজা। তবে মজার ও আশ্চর্যের মিল হল ১৯৯৪ সালে সেই ফাইনালে কনচিতা হারিয়েছিলেন ৩৭ বছরের মার্টিনা নাভ্রাতিলোভাকে।
বিশদ

21st  October, 2017
জেনে নিন ভাইফোঁটার আচার-অনুষ্ঠানের নানা দিক

 আজ ভ্রাতৃ দ্বিতীয়া। ভাইয়ের কপালে মঙ্গল ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করার দিন। ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যম-দুয়ারে পড়ল কাঁটা...’ মন্ত্র উচ্চারিত হচ্ছে ঘরে ঘরে। ভাইফোঁটার আচার ও অনুষ্ঠানের নানা দিক ধরা পড়েছে এই প্রতিবেদনে। বিশদ

21st  October, 2017
আলোর পথে মেয়েরা 

‘কালী’ বা ‘কালিকা’ হলেন করালবদনা, মুক্তকেশী, চতুর্ভুজা ও মুণ্ডমালাবিভূষিতা। তাঁর বাম করযুগলে সদ্যছিন্ন নরমুণ্ড ও খড়্গ। দক্ষিণ করযুগলে বর ও অভয় মুদ্রা। তিনি সবার থেকে স্বতন্ত্র। আমাদের চেতনায় তিনি এক অনার্য দেবী। যিনি শ্মশানে ঘুরে বেড়ান, মুণ্ডমালা পড়েন, অবলীলায় স্বামীর বুকে পা রাখেন। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি সিদ্ধহস্ত।
বিশদ

14th  October, 2017
তন্ত্রের দেবী কালী 

দেবী কালী কালকে গ্রাস করেন বলেই তাঁর নাম কালী। সাধকেরা যুগে যুগে তাঁদের সাধনায় সিদ্ধিলাভের জন্য মা কালীর উপাসনা করেছেন। কালীপূজা প্রধানত তন্ত্র বা তান্ত্রিক পদ্ধতিতে করা হয়। তন্ত্র সাধনার ক্ষেত্রে প্রকৃতিশক্তি কালীই বিভিন্ন রূপে ভিন্ন ভিন্ন মন্ত্র দ্বারা পূজিত হন। 
বিশদ

14th  October, 2017
কন্যাসন্তান এখনও ব্রাত্য?

কন্যাশ্রী প্রকল্পে অনেক মেয়েরই সুরাহা হয়েছে। আরও হবে। অতএব এই প্রকল্পটি কী এবং কীভাবে তার সুযোগ পাওয়া যাবে এই বিষয়ে জানতে হবে।
বিশদ

07th  October, 2017
দোটানার দড়ি টানাটানি

ঘটনা এক: অফিস থেকে প্রিয়া রোজ ফেরে একবুক উৎকণ্ঠা নিয়ে। ডোডো গোটা দিনটা থাকে কাজের মাসির কাছে। এত খারাপ লাগে ছেলেকে সময় দিতে না পারার জন্য। সারাক্ষণ একটা অপরাধবোধের কাঁটা ক্ষতবিক্ষত করে চলে তার মনকে।
বিশদ

07th  October, 2017
ক্রীড়া জগতে মেয়েরা

মহিলাদের প্রতিযোগিতামূলক খেলা শুরু হয় ১৯০০ সালের মডার্ন অলিম্পিকে। সেখানে মাত্র ১২ জন মেয়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। আর বর্তমানে সারা পৃথিবীর সব ধরনের খেলাতেই মহিলাদের অগ্রগতি চোখে পড়ার মতো। মহিলা ক্রীড়া জগতে পশ্চিমবঙ্গও পিছিয়ে নেই। এই বাংলা থেকেই উঠে এসেছেন বহু মহিলা, যারা ক্রীড়াজগতের আকাশে উজ্জ্বল এক একটি নক্ষত্র।
বিশদ

07th  October, 2017
সরস্বতীর বাহন— হংস

 আধুনিককালে সরস্বতী হংসবাহনা। কাশ্মীরি পণ্ডিত কলহন বলেছেন যে, সরস্বতী হংসরূপে ভেড়গিরি শৃঙ্গে দেখা দিয়েছিলেন, হংসরূপা সরস্বতী হংসবাহনা সরস্বতী হয়েছেন। এইরকম ধারণা অত্যন্ত সংগত। তবে মনে করা হয় দেবীর এই উভচর বাহনটি তিনি ব্রহ্মার শক্তি হিসাবে ব্রহ্মার কাছ থেকে লাভ করেছিলেন।
বিশদ

23rd  September, 2017
 কুমোর পাড়ায় বিদায়বেলা

 এ বছর পুজো অন্যান্য বছরের থেকে বেশ কিছুটা এগিয়ে এসেছে। ফলে রোদ-বৃষ্টির লুকোচুরি মাসে শরৎ আকাশের মেঘ-মুখ লুকোচ্ছে। কংক্রিটের শহরে, হাইরাইজের ভিড় ছাড়িয়ে একটু বাইরে গেলেই চোখ পড়ে অবহেলায় মাথা তোলা কাশফুল।
বিশদ

23rd  September, 2017
  শুম্ভ ও নিশুম্ভ বধ

 রক্তবীজ ও অন্য অসুরদের বধের সংবাদে শুম্ভ ও নিশুম্ভের রাগ সীমা ছাড়িয়ে গেল। নিশুম্ভ অত্যন্ত রাগে দেবীর দিকে ধেয়ে গেলেন। অন্যান্য অসুরও তাকে অনুসরণ করল। মহাবলশালী অসুররাজ শুম্ভ ও সৈন্যদলের সঙ্গে দেবী চণ্ডিকাকে বধ করতে এলে দেবীর সঙ্গে শুম্ভ ও নিশুম্ভের প্রচণ্ড যুদ্ধ শুরু হল।
বিশদ

23rd  September, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM