Bartaman Patrika
আমরা মেয়েরা
 

বিস্মৃতপ্রায় সমসাময়িক কিছু
মহিলা সাহিত্যিক

আগে যখন আমাদের দেশের মেয়েদের মধ্যে প্রথাগত শিক্ষার অভাব ছিল তখন অনেকেই কিন্তু ঘর সংসারের ফাঁকে ফাঁকেই সাহিত্যসাধনা চালাতেন। বাস্তব নিয়ে সেইসব মহিলা সাহিত্যিকদের আবেগঘন সৃষ্টি পাঠকসমাজকে একসময় অভিভূতও করে তুলেছিল। কিন্তু আজ তাঁরা বিস্মৃত প্রায়। তাঁদেরই মধ্যে কয়েকজনের কথা বলি।
সাহিত্যিক নিরুপমা দেবী দু’জন ছিলেন। নিরুপমা দেবী (১) ও নিরুপমা দেবী (২)।
 নিরুপমা দেবী (১)— ইনি হৃদয়গ্রাহী সিনেমা অন্নপূর্ণার মন্দির, বিধিলিপি, শ্যামলীর লেখিকা। তিনি মুর্শিদাবাদ জেলার বহরমপুরে ১৮৮৩ সালে ৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন ও ৭ জানুয়ারিই ১৯৫১ সালে মারা যান। বৈধব্যের পরই তিনি জ্যেষ্ঠভ্রাতা বিভূতিভূষণ ভট্ট ও সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় সাহিত্য সাধনায় ব্রতী হন। বিভূতিভূষণ ও শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের হাতে লেখা পত্রিকায় তাঁর সাহিত্য রচনার হাতেখড়ি হয়েছিল। তাঁর প্রথম উপন্যাস ‘উচ্ছৃঙ্খল’। স্বদেশি যুগে তাঁর রচিত বহু গান এবং কবিতা খ্যাতিলাভ করেছিল। প্রেম ও দাম্পত্য জীবনের অন্তর্দ্বন্দ্ব তাঁর উপন্যাসের প্রধান উপজীব্য। ১৩১৯-২০ বঙ্গাব্দে প্রকাশিত ‘দিদি’ তাঁর শ্রেষ্ঠ উপন্যাস বলে স্বীকৃত। ১৯৩৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ভূবনমোহিনী স্বর্ণ এবং ১৯৪৩ সালে ‘জগত্তারিণী’ স্বর্ণপদক প্রদান করে। ১৯৪৩-এ বর্ধমান সাহিত্য পরিষদ কর্তৃক সম্মানিত হন।
 নিরুপমা দেবী (২)— ইনি বাল্যকাল থেকেই বাবা মায়ের অনুপ্রেরণায় কাব্য ও সাহিত্যের প্রতি অনুরাগী হন। ১৯২৩ থেকে ১৯৩১ সাল পর্যন্ত তিনি একটি সাহিত্য পত্রিকার সম্পাদিকা ছিলেন। তাঁর রচিত কবিতাগুচ্ছ ‘ধূপ’ ও ‘গোধূলি’ ১৩৩৫ বঙ্গাব্দে প্রকাশিত হয়। বিশের দশকে শান্তিনিকেতনে থাকার সময় তিনি সেখানে শিক্ষকতা করেন ও রবীন্দ্রনাথের ছোট গল্পের নাট্যরূপ দেন। চল্লিশের দশকে তিনি কিছুদিন গান্ধীজির সান্নিধ্যে ছিলেন। ১৯৪৩-এ গঠিত ‘কংগ্রেস সাহিত্য সংঘ’-এ যোগ দেন এবং ১৯৪৫ সালে সংঘ পরিচালিত অভ্যুদয় গীতিনাট্যের কাহিনীসূত্র গানের মালায় ছন্দিত করার দায়িত্ব পালন করেন। ১৯৪২ সালের আন্দোলনে ডায়মন্ড হারবার খাদি মন্দিরের অধিকাংশকর্মী যখন কারারুদ্ধ তখন স্বামীর সঙ্গে তিনি মধুসূদনপুর আশ্রমে এসে বসবাস শুরু করেন।
 অনুরূপা দেবী—১৮৮২ সালের ৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। অনুরূপা দেবীর স্ত্রীশিক্ষা প্রসারে যথেষ্ট অবদান থাকলেও মূলত তিনি ছিলেন মহিলা সাহিত্যিক। তাঁর চলচ্চিত্রায়িত উপন্যাসগুলির বিষয়বস্তু বিশেষভাবে মহিলাদের অবসরের আবেগঘন আলোচনা। তাঁর সৃষ্ট উপন্যাসগুলির মধ্যে রয়েছে ‘মন্ত্রশক্তি’, ‘মা’, ‘মহানিশা’, ‘পোষ্যপুত্র’, ‘বাগদত্তা’, ‘পথের সাথী’ প্রভৃতি। তিনি মোট তেত্রিশটি উপন্যাস ছাড়াও বেশ কিছু নাটকও রচনা করেন। ‘জীবনের শ্রুতিলেখা’ নামে আত্মজীবনীমূলক একটি লেখা ‘মাতৃভূমি’ পত্রিকায় তিনি লিখেছিলেন, কিন্তু তা সমাপ্ত করেননি।
শৈশব থেকেই তিনি সাহিত্যচর্চার পরিবেশের মধ্যে তিনি বড় হয়ে উঠেছিলেন। অনুরূপাদেবী রাণীদেবী ছদ্মনামে প্রথম গল্পটি লিখে ‘কুন্তলীন’ পুরস্কার পান।
 প্রভাবতী দেবী (সরস্বতী)— প্রভাবতী দেবী অবিভক্ত ২৪ পরগনা জেলার খাটুয়ায় ১৯০৫ সালের ৫ মার্চ জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম গোপালচন্দ্র বন্দ্যোপাধ্যায় ও স্বামীর নাম বিধুভূষণ চৌধুরি। মাত্র নয় বছর বয়সে তাঁর বিবাহ নয়।
গৃহে পিতার সাহায্যেই তিনি শেলি, কিটস, বায়রন প্রভৃতি কবিদের কাব্যের সঙ্গে পরিচিত হন।
কোনও প্রথাগত শিক্ষা তাঁর ছিল না। কিন্তু পরবর্তীকালে ‘টিচার্স ট্রেনিং’ করে তিনি শিক্ষকতাও করেন। তাঁর প্রথম উপন্যাস ‘বিজিতা’। ১৩৩০ বঙ্গাব্দে ভারতবর্ষে বিজিতা বাংলায় ‘ভাঙাগড়া’, হিন্দিতে ‘ভার্বী’ ও মালায়লামে ‘কুলদেবতা’ নামে চিত্রায়িত হয়। তাঁর ‘পথের শেষে’ উপন্যাসটি ‘বাংলার মেয়ে’ নামে নাট্য রূপায়িত হয়ে দীর্ঘকাল সাফল্যের সঙ্গে অভিনীত হয়। ছোটদের জন্যও তিনি ‘কৃষ্ণা রোমাঞ্চ সিরিজ’ প্রকাশ করেন। মহিলা গোয়েন্দা হিসাবে কৃষ্ণার বাংলা সাহিত্যে আবির্ভাব। এছাড়াও তিনি ‘ইন্টারন্যাশনাল সার্কাস’ লিখেছেন। প্রায় তিনশো উপন্যাস রচনা করেছেন। কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ‘লীলা’ পুরস্কারে সম্মানিত করে ও নবদ্বীপের পণ্ডিত সমাজ তাঁকে সরস্বতী উপাধি প্রদান করে।
১৯৫২ সালে তিনি ‘মহিলা আত্মরক্ষা সমিতি’-র সভাপতি হয়েছিলেন।
 রাণু ভৌমিক— তাঁর কর্মের পরিসরই ছিল লেখা। এই পথেই চলে তিনি বিশিষ্ট লেখিকা হয়ে উঠেছিলেন। পাচেঁর দশক থেকে আটের দশক পর্যন্ত লেখনীর মাধ্যমে তিনি মানুষের মন জয় করে নিয়েছিলেন। তাঁর লেখা কলকাতার বহু পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছিল। তিনি ‘ঊর্বশী’ নামে একটি পত্রিকার সম্পাদিকা ও প্রকাশিকা ছিলেন। তাঁর রচিত গ্রন্থগুলি হচ্ছে, ‘মৌনমন’, ‘গোধূলি বসন্ত’, ‘শীত সেজে বসন্তের দূত’, ‘সবুজ গ্রহের শকুন’, ‘একটি কলেজের চারটি মেয়ে’ প্রভৃতি।
 রাজিয়া খাতুন চৌধুরি—রাজিয়া খাতুন শুধুমাত্র বাড়িতে পড়াশোনা করেই সৃষ্টি করেছিলেন সাহিত্য। হয়ে উঠেছিলেন কবি, গল্পকার, প্রবন্ধকার। অনুবাদকর্মও তিনি করেছিলেন। সওগাত, মোহাম্মদী, নওরোজ প্রভৃতি বহু পত্র-পত্রিকায় তাঁর রচনা পাওয়া যায়। তাঁর উল্লেখযোগ্য রচনা হল ‘পথের কাহিনি’। তিনি ১৯০৭ সালে জন্মগ্রহণ করেন ও ১৯৩৪ সালে মাত্র সাতাশ বছর বয়সে চিরবিদায় নেন।
 ফুলকুমারী গুপ্ত—ফুলকুমারী গুপ্তের ‘সৃষ্টি রহস্য’ গ্রন্থটি বাঙালি মহিলার প্রথম রহস্য রচনা বলে অভিহিত হয়। তৎকালীন সমসাময়িক বহু মাসিক পত্রিকায় তাঁর মূল্যবান প্রবন্ধ প্রকাশিত হয়েছে। শাস্ত্র ও দর্শনে ইনি পণ্ডিত ছিলেন। পণ্ডিত ও সাধক বিনায়ক শাস্ত্রীর ছাত্রী ছিলেন। ১৮৬৯ সালের জানুয়ারি মাসে হুগলি জেলার গুপ্তিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। পিতার নাম ‘শ্যামাচরণ সেন ও স্বামীর নাম শ্রীশচন্দ্র গুপ্ত। ১৯৩১ সালের ২ মার্চ তাঁর মৃত্যু হয়।
প্রীতি বসু
22nd  June, 2019
মহাষ্টমী পুজো

 মহাষ্টমী পুজোর দিন সকালে পুরোহিত আচমন করে মায়ের পুজো শুরু করেন। আসনশুদ্ধি, ভূতশুদ্ধি, মাতৃকান্যাস, প্রাণায়াম, পীঠন্যাস সমাপ্ত করে মাকে দন্তকাষ্ঠ নিবেদন করেন। তারপর শুরু হয় মায়ের মহাস্নান।
বিশদ

মহাপূজার আঙিনায়
বলিদান

 মহাপূজার অন্যতম অঙ্গ বলিদান। বলি শব্দের অর্থ উপহার। দেবীভাগবতের মতে, একমাত্র দেবী পূজাতেই বলিদান সম্মত। অন্যত্র নয়। কারণ ব্রহ্মবিদ্যাস্বরূপিণী দেবী আমাদের স্বরূপনিরোধক এই ঘোর জীববুদ্ধি নাশ করে ব্রহ্মকারা বৃত্তিতে প্রকাশমান হন। তাই মহাদেবী বলিপ্রিয়া।
বিশদ

সেকাল একালের
আগমনী আড্ডা

দুর্গা পুজো মানেই নতুন পোশাক, খাওয়া-দাওয়া, রাত জেগে ঠাকুর দেখা আর নির্ভেজাল আড্ডা। আড্ডা পরিকল্পনাও থাকে নানারকম। আড্ডাবাজ বাঙালির আড্ডার আসর বসে পাড়ার পুজো, বাড়ির পুজো, বা আবাসনের পুজোমণ্ডপে। নব্য প্রজন্মের কেউ বা পছন্দ করে ঘুরে বেড়িয়ে আড্ডা দিতে। বিশদ

মহিলা মৃৎশিল্পী
ঠাকুর গড়েন চায়না পাল

 ছোটবেলায় আঁকতে ভীষণ ভালোবাসতেন চায়না। পেন বা পেন্সিল দিয়ে পাতার পর পাতা ঠাকুর দেবতার ছবি আঁকতেন তিনি। টানা টানা চোখওয়ালা সাবেকি ঠাকুরের মুখ ভরে যেত তাঁর খাতার পাতায়। বাবা যখন ঠাকুর গড়তেন সেটাও হাঁ করে দেখতেন চায়না। বিশদ

উৎসবের ভোজ, ভোজের উৎসব 

ভোরের প্রথম আলোয় শিউলি ফুলের মন মাতানো মিষ্টি গন্ধই শুধু নয়, ভোরের বাতাসেও অকারণ পুলকের স্পন্দন। পাড়ায় পাড়ায় বাঁশ আর কাপড়ের স্তূপ। যেন উৎসবের আর উৎসাহের জোয়ার। মায়ের আগমনী বার্তা বয়ে নিয়ে আসে এইসব খুঁটিনাটির অনুষঙ্গগুলো।   বিশদ

14th  September, 2019
মহিলা মৃৎশিল্পী 

সুস্মিতা রুদ্রপাল মিত্র: এক দশক মানে প্রায় বারো বছর হয়ে গেল সুস্মিতা রুদ্রপাল মিত্র প্রতিমা তৈরি করা শুরু করেছেন। সুস্মিতার বেড়ে ওঠা কুমোরটুলির এক মৃৎশিল্পীর পরিবারে। বাড়িতে বাবা-দাদাদের কাজ দেখতে দেখতে বড় হয়েছেন সুস্মিতা।  বিশদ

14th  September, 2019
মহাসপ্তমী পুজোর রীতি ও আচার 

দুর্গাপুজোর মহাসপ্তমী। এই দিন প্রথমে গৃহকর্তা পুরোহিতকে কাপড় ও নানা দ্রব্য দিয়ে বরণ করে নেবেন। তারপর নবপত্রিকা স্নান। গঙ্গা বা কোনও জলাশয়ে নবপত্রিকাকে স্নান করিয়ে নতুন কাপড় পরিয়ে যথাযথ মন্ত্র উচ্চারণ করে দুর্গামণ্ডপে প্রতিষ্ঠা করা হয়।   বিশদ

14th  September, 2019
মহাপূজার আঙিনায় 

মহাস্নানের পর আরম্ভ হয় দেবীর পুজো। আরাধনার প্রথম ধাপ সুস্থ দেহ ও স্থির মন। সর্বাগ্রে এটি করা প্রয়োজন, না করলে দেবতার অধিষ্ঠান হতে পারে না। শ্রীরামকৃষ্ণদেব বলতেন, ‘প্রতিমায় আবির্ভাব হতে গেলে তিনটি জিনিসের দরকার— প্রথম পূজারীর ভক্তি, দ্বিতীয় প্রতিমার সৌন্দর্য, তৃতীয় গৃহস্বামীর ভক্তি।’  বিশদ

14th  September, 2019
 শহর জুড়ে আজ পুজোর মরশুম

নরম শিউলি ফুলের মতো মিষ্টি রোদ ছেয়ে আছে শহর জুড়ে। চাঁদার বই হাতে উদ্যোক্তাদের ইতিউতি উপস্থিতি, বেমক্কা জ্যাম, শপিং মল থেকে ফুটপাতে উপচানো ভিড় দেখেই অনুমান করা যায় শহর জুড়ে আজ পুজোর মরশুম। উচ্ছ্বাসে মেতে ওঠা শহরবাসী এখন কেনাকাটা করেন চুটিয়ে।
বিশদ

07th  September, 2019
 বোধনে মহাষষ্ঠী

মহাষষ্ঠীতে হয় মা দুর্গার বোধন। সকালবেলায় তিথি দেখে ষষ্ঠীপুজো হয়ে থাকলেও তিথি অনুযায়ী সন্ধেবেলায় বিল্ববৃক্ষতলে হয় দেবীর বোধন। তখন শুদ্ধাচারে, শুদ্ধাসনে, শুদ্ধবস্ত্র পরিধান করে স্বস্তিবাচন ও পাপাপনোদন করেন পুরোহিত। তিনি ঊর্ধ্ব, অধঃ পার্শ্বদ্বয় ভালো করে দেখেন ও শান্ত চিত্তে কুশ, তিল, ফল, পুষ্প দিয়ে জলপূর্ণ তাম্রপাত্র গ্রহণ করেন।
বিশদ

07th  September, 2019
মহিলা মৃৎশিল্পী কাকলি পাল

দু’ হাজার তিন সাল। কালীপুজোর ঠিক আগের ঘটনা। মৃৎশিল্পী কাকলি পালের স্বামী ঠাকুর তৈরির বায়না নিয়ে আসার পরের পরের দিন হঠাৎ ব্রেন স্ট্রোকে মারা যান। তখন কাকলির বড় মেয়ের বয়স সাত এবং ছোট মেয়ের এক। দুটো মেয়েকে নিয়ে কাকলি অথৈ জলে পড়েছিল।
বিশদ

07th  September, 2019
মহাপূজার আঙিনায়

মা আনন্দময়ীর আগমন। বর্ষে বর্ষে আসেন তিনি। আমাদের ঘরে-বাইরে তাঁর ছড়ানো সংসারে। শারদীয়া দেবীর আবির্ভাবের মধ্য দিয়েই জাতির আত্মশক্তির উদ্বোধন। ব্রত-পার্বণ উৎসবময় ভাবালোকে মাতৃমূর্তির এই আবির্ভাব।   বিশদ

07th  September, 2019
 ঋণ নিয়ে রোজগেরে মেয়েরা

গ্রামের মহিলাদের ঋণ দিয়ে রোজগেরে করে তুলছে ভিলেজ ফিনানসিয়াল সার্ভিস। কীভাবে এই পথে ঋণ নিয়ে রোজগেরে হয়ে ওঠা যায় তারই উপায় জানালেন সংস্থার কর্ণধার। প্রতিবেদনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

31st  August, 2019
কুড়ির তারুণ্যে ভরা ল্যা ক মে

পাঁচদিনের ‘ল্যাকমে ফ্যাশন উইক উইন্টার-ফেস্টিভ ২০১৯’-র এবারের আসরও ছিল জমজমাট। এবছর কুড়িতে পা দিল ল্যাকমে ফ্যাশন উইক। কুড়ির অভিজ্ঞতা গায়ে মেখে তারুণ্যে ভরা ল্যাকমের আসর থেকে নতুন নতুন ফ্যাশনধারার সন্ধান দিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

31st  August, 2019
একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM