Bartaman Patrika
আমরা মেয়েরা
 

বেশি বয়সেও পেতে পারেন মাতৃত্বের স্বাদ

পরামর্শে ঘোষ দস্তিদার ইনস্টিটিউট ফর ফার্টিলিটি রিসার্চের কর্ণধার ডাঃ সুদর্শন ঘোষ দস্তিদার।

বর্তমান সমাজের বহু মহিলাই পড়াশোনা, চাকরি, কেরিয়ার, অর্থাভাব— নানা কারণের জালে আটকে এই বয়সের মধ্যে মা হতে পারেন না। অনেকক্ষেত্রে বয়স হয়ে যায় ৪০-এরও উপরে। তাঁদেরই মূল সমস্যার মধ্যে পড়তে হয়।

সমস্যার সমাধান
এই সমস্যায় আক্রান্ত মহিলাদের দু’টি শ্রেণীতে ভাগ করে নিতে হবে। প্রথম শ্রেণীর মহিলাদের বয়স গণ্ডি ৪০ আশপাশে থাকলেও নিয়মিত মেনস্ট্রুয়েশন হচ্ছে। দ্বিতীয় দলের মহিলাদের বয়স অনেকটা পেরিয়ে গিয়ে মেনস্ট্রুয়েশন বন্ধ (মেনোপজ) হয়ে গিয়েছে।
প্রথম দলের মহিলাদের মেনস্টুয়েশন চললেও এগের গুণগত মান ও সংখ্যা অনেকটা কমে আসে। তাই প্রথমেই কিছু হরমোন, ইউএসজি ইত্যাদি টেস্ট করে এগের গুণগত মান সম্বন্ধে ধারণা করা হয়। এক্ষেত্রে মহিলার শারীরিক দিক এবং এগের মান ভালো থাকলে চিকিৎসার প্রথমপর্বে সাধারণ প্রেগন্যান্সির চেষ্টা করা হয়। তবে ৩-৪ মাসের মধ্যে সাধারণ চিকিৎসা পদ্ধতিতে প্রেগন্যান্সি না এলে তখন আইভিএফ (ইনভিট্রো ফার্টিলাইজেশন) বা আইসিএসআই (ইন্ট্রাসিস্টোপ্লাসমিক স্পার্ম ইঞ্জেকশন) পদ্ধতির দিকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।
আইভিএফ এবং আইসিএসআই দু’টি প্রায় একই পদ্ধতি। পুরুষের স্পার্মের গুণগত মান ভালো থাকলে আইভিএফ, আর ভালো না থাকলে আইসিএসআই পদ্ধতির সাহায্য নিতে হয়। এই দুই ক্ষেত্রেই মহিলার এগ বের করে এনে বাইরে কৃত্রিমভাবে স্পার্মের সঙ্গে ফার্টিলাইজ করতে হয়। এর মাধ্যমে তৈরি হয় ভ্রূণ। এরপর নির্দিষ্ট সময়ে ইউটেরাসে সেই ভ্রূণ প্রতিস্থাপিত করা হয়ে থাকে।
কিন্তু অনেকসময় মহিলার এগগুলির মান খারাপ থাকা সত্ত্বেও আইভিএফ করে দেখা হয়। সেক্ষেত্রে সাফল্য না আসলে ডোনার আইভিএফ করতে হবে। এক্ষেত্রে মা হাতে ইচ্ছুক মহিলার বদলে ৩০-এর কমবয়সি কোনও মহিলা দাতার এগ নিয়ে ভ্রূণ তৈরি করে ইউটেরাসে প্রতিস্থাপন করা হয়। ডোনার আইভিএফ-এর সাফল্যের হার খুবই ভালো।
দ্বিতীয় দলের মহিলাদের মেনস্ট্রুয়েশন বন্ধ বা অনিয়মিত হয়ে যাওয়ার কারণে স্বাভাবিক উপায়ে সন্তানধারণ সম্ভব হয় না। এই সমস্যার একমাত্র সমাধান ডোনার আইভিএফ।
অনুলিখন: সায়ন নস্কর
12th  May, 2019
বিয়ের পর মেয়েদের গুরুত্ব কি কমে যায়?

বিবাহ মেয়েদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় একটা সময় পর্যন্ত মেয়ে মাত্রই ছিল নগণ্য। বৈদিক যুগের শেষদিক থেকে নারীর অবমূল্যায়ন শুরু হয়। এক সময় অশিক্ষিত অসূর্যম্পশ্যা নারী হয়ে পড়েছিল পুরুষের হাতের পুতুল। নানা নিষেধের গণ্ডিতে আবদ্ধ কুসংস্কারে আচ্ছন্ন নারীর গুরুত্ব বলে কিছু ছিল না।
বিশদ

25th  May, 2019
নারী বিশেষণ

 পুরুষশাসিত সমাজে নারী কখনওই সেভাবে সম্মান, মর্যাদার সঙ্গে নানা চটকদার আলঙ্কারিক শব্দে বিশেষিত হয়নি। নারী বিশেষণগুলিও তাই অত্যন্ত কুরুচিপূর্ণ, অবমাননাকর ও অসম্মানজনক। বাংলা ভাষায় সামান্য ‘আকার’ যোগ করলেই লিঙ্গান্তর ঘটে যায় নারী বিশেষণ শব্দগুলির।
বিশদ

25th  May, 2019
 মুসলিম পরিবারের বহু মহিলা ভোট দেন না

রাজ্য জুড়ে দফায় দফায় ভোট। উক্ত জেলাগুলিতে প্রচণ্ড উত্তেজনা। বিক্ষিপ্ত হিংসা। গণতন্ত্র বাঁচাও কিংবা গণতন্ত্র লুটের ধান্দাবাজি। চারদিকে ফ্ল্যাগ প্রচার হইহই শব্দ। এর মাঝে এক শ্রেণী ছিল নিষ্ক্রিয়। আর পাঁচটা সাধারণ দিনের মতোই এলানো সময় এদের। কী একনায়কতন্ত্র! কী গণতন্ত্র! এসব কিছুতে কী যায় আসে ওদের! ভারত একটা স্বাধীন দেশ।
বিশদ

25th  May, 2019
কোটিপতি ভারতীয় ব্যবসায়ীদের সফল কন্যারা

বাবা-মা কোটিপতি বললেও ভুল হবে। এঁরা আসলে কোটি কোটিপতি। অর্থাৎ বিলিওনেয়ার। তবে পারিবারিক সূত্রে পাওয়া অর্থ হাতে পেয়ে থেমে যাননি এঁরা। বরং নিজেদের উচ্চশিক্ষিত করে তুলেছেন। নিজেদের চেষ্টাতেই সাফল্য পেয়েছেন। এঁদের বাবা-মায়েরা বহু বহু কোটি টাকার মালিক হলেও এঁরা সবাই উচ্চশিক্ষিত। ভারতীয় কোটিপতিদের সুন্দরী-শিক্ষিতা কন্যা। জেনে নেওয়া যাক এমনই কয়েকজনের কথা।
বিশদ

25th  May, 2019
মাদার টেরেজা
আর্তের সেবায় এক মহীয়সী নারী

অ্যাগনেস গনহ্যাজ বোজাহিও তাঁর জন্মভূমি যুগোস্লাভিয়ার স্কপজি শহর ছেড়ে ১৯২৮ সালে কলকাতায় আসেন। আসা মাত্র নিবেদিতার মতোই ভালোবেসে ফেলেন কলকাতার মানুষজনকে। স্থির করলেন সন্ন্যাসিনী হয়ে গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়াবেন, আর্তের সেবা করবেন।   বিশদ

18th  May, 2019
মা সারদার স্নেহধন্যা নটী নীরদা সুন্দরী 

প্রেমের ঠাকুর রামকৃষ্ণ নটী বিনোদিনীর শ্রীচৈতন্যলীলা দেখে মুগ্ধ হয়েছিলেন এবং নটী বিনোদিনী ধন্য হয়েছিলেন ঠাকুরের আশীর্বাদ পেয়ে। একইভাবে ধন্য হয়েছিলেন এই বাংলারই আর এক নটী নীরদা সুন্দরী। তাঁর অভিনয় দেখে মা সারদা তাঁকে আশীর্বাদ করেছিলেন।  বিশদ

18th  May, 2019
বুদ্ধ পূর্ণিমা ও শান্তির বার্তা 

বিশ্ববাসীর মাঝে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান সুলতা মিত্র সরকার। এমনই অভিপ্রায় নিয়ে সম্প্রতি কাম্বোডিয়ার মন্দির নগরী আঙ্করভাটে একটি বুদ্ধমূর্তি তিনি স্থাপন করেছেন। বুদ্ধ পূর্ণিমার পুণ্যতিথিতে মূর্তি স্থাপনের কথায় কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
সিঙ্গল মাদারের ডায়েরি

একা মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মুখের কথা নয়। তবে সব চাইতে কঠিন বোধহয় সন্তানকে বড় করে তোলা। কেমন আছেন তিনি? কেমনভাবে মানুষ করে তুলছেন সন্তানকে, একা মা’দের মুখ মুখার্জি ফার্টিলিটি সেন্টারের কর্ণধার ডাঃ শিউলি মুখোপাধ্যায়?
বিশদ

12th  May, 2019
ইতিহাসে মাদার্স ডে

বিদেশে তো বটেই এমন কি দেশেও এখন মাদার্স ডে রীতিমতো জনপ্রিয়। তবে ঘটা করে মাদার্স ডে পালন করলেও আমরা দিনটির ইতিহাস সম্বন্ধে ততটা ওয়াকিবহাল নই। ইতিহাস ঘেঁটে মাদার্স ডের তাৎপর্যের কাহিনী শোনাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
 আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল

 আগামীকাল ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। দিনটি আন্তর্জাতিক নার্স ডে হিসেবে পালন করা হয় গোটা বিশ্বে। বিশদ

11th  May, 2019
শিশুর বেড়ে ওঠায়
মায়ের ভূমিকা

শিশু ভূমিষ্ঠ হবার আগে থেকেই শুরু হয় বাবা-মায়ের চিন্তা, নানান জল্পনা কল্পনা। এই সমাজে সুস্থ সুন্দরভাবে শিশুকে মানুষ করবেন কী করে? সত্যিই বিষয়টা চিন্তার। তবে অমূলক ভয় পাওয়ারও কিছু নেই। গবেষণাসূত্রে জানা গিয়েছে মা যদি গর্ভাবস্থাকালীন হাসি-খুশি প্রাণোচ্ছল থাকেন তবে শিশুও ইতিবাচক মানসিকতার অধিকারী হবে। তাই গর্ভাবস্থায় মাকে সব সময় হাসিখুশি থাকতে বলা হয়।
বিশদ

11th  May, 2019
 স্বামী ও স্ত্রী একই পেশায় থাকলে...

এক পেশাতে কাজ করছেন স্বামী স্ত্রী। পেশাদারিত্ব বজায় রেখেই ঠিক রাখুন সম্পর্ক। পরামর্শ দিলেন সাইকিয়াট্রিস্ট ডঃ রীমা মুখোপাধ্যায় বিশদ

04th  May, 2019
জনমতের বিচারে সবচেয়ে প্রভাবশালী
দীপিকা পাড়ুকোন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের বহু তারকা। সম্প্রতি আমাদের দেশে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চনের নাম। এক সমীক্ষা থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে বিশাল প্রভাব।
বিশদ

04th  May, 2019
আইএমএফ-এর প্রথম নারী অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

আইএমএফ (দ্য ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনও নারী এই দায়িত্বে নিযুক্ত হয়েছেন। রঘুরাম রাজনের পরে গীতাদেবীই হতে চলেছেন এই দায়িত্ব নেওয়া ভারতীয়। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।
বিশদ

04th  May, 2019
একনজরে
নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১ জন ভুয়ো চিকিৎসকের বিরুদ্ধে পাবলিক নোটিস ইস্যু করল দেশের অ্যালোপ্যাথিক চিকিৎসার শীর্ষ সংস্থা মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া (এমসিআই)। তারা জানিয়েছে, এর মধ্যে তিনজনের নামে নোটিস ইস্যু করা হয়েছে জাল কাগজপত্র দাখিল করার জন্য। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রবল মোদি হাওয়ায় শুধু সিপিএমের ভোট ব্যাঙ্কে ধ্বস নামেনি, তৃণমূলেরও একটি বড় অংশের ভোট বিজেপির বাক্সে গিয়েছে। আর তার ফলেই উলুবেড়িয়া লোকসভা এলাকায় তৃণমূলের জয়ের মার্জিন কমেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ময়নাগুড়িতে তৃণমূলের জেলা সভাপতি সৌরভ চক্রবর্তীর গাড়িতে হামলার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

26-05-2019 - 08:56:39 PM

রাজীব কুমারকে আগামীকাল সিজিও কমপ্লেক্সে হাজিরার নোটিস দিল সিবিআই 

26-05-2019 - 08:21:15 PM

বাগনানে দামোদরে স্নান করতে নেমে নিখোঁজ যুবক 

26-05-2019 - 08:16:00 PM

আদর্শ আচরণবিধি উঠতেই বদলি হওয়া পুলিস কর্তাদের পুরনো পদে ফেরার নির্দেশ
আদর্শ আচরণবিধি উঠতেই নির্বাচন কমিশন দ্বারা বদলি হওয়া একাধিক পুলিস ...বিশদ

26-05-2019 - 08:13:25 PM

কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআইয়ের দল 

26-05-2019 - 07:49:53 PM

বিমান উড়িয়ে দেওয়ার হুমকি ফোন, চাঞ্চল্য 
বাগডোগরা থেকে কলকাতামুখী এয়ার এশিয়ার বিমান মাঝ আকাশে উড়িয়ে দেওয়ার ...বিশদ

26-05-2019 - 07:36:28 PM