Bartaman Patrika
আমরা মেয়েরা
 

সিঙ্গল মাদারের ডায়েরি

একা মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মুখের কথা নয়। তবে সব চাইতে কঠিন বোধহয় সন্তানকে বড় করে তোলা। কেমন আছেন তিনি? কেমনভাবে মানুষ করে তুলছেন সন্তানকে, একা মা’দের মুখ মুখার্জি ফার্টিলিটি সেন্টারের কর্ণধার ডাঃ শিউলি মুখোপাধ্যায়?


কেউ যদি প্রশ্ন করে, সিঙ্গল মাদারহুড কেমন উপভোগ করছি, তাহলে বলব, একেবারে সর্বোচ্চ পর্যায়ের আনন্দে আছি। ইচ্ছে হলে রাত বারোটার সময় আমি ছেলের সঙ্গে খেলা করতে পারি। সাক্ষী থাকতে পারি ওর সব আজব আবদার আর অদ্ভুত কাজকর্মের। ইচ্ছে হলে কাতুকুতু দিতে পারি, হাসাতে পারি।
আমার আর সন্তানের মাঝে আর কেউ নেই বাধা দেওয়ার মতো। কেউ থাকলে তার খিটিমিটি শুনতে হতো। মা আর ছেলের মধ্যে তার নাক গলানো সহ্য করতে হতো! সে আমার না-পসন্দ!
আর শুধু আমি একা নই। আমার কাছে আরও অনেক মহিলা আসেন যারা সিঙ্গল মাদার হতে চান। তাদের সঙ্গে কথা বলেও আমার মনে হয়েছে, তাঁরাও চান নিজের মতো করে বাঁচতে, নিজের মতো করে সময় কাটাতে। সেখানে তৃতীয় ব্যক্তি থাকা মানেই সেই স্বাধীনতাটুকুতে ছেদ পড়া। আমার সন্তান আর আমি— এটুকু পৃথিবীতে আমরা নিজেরাই রাজা!
আর শুধু মহিলা নয়, বহু পুরুষও চান সিঙ্গল ফাদার হতে। তাদের বক্তব্যও এক। দুটি মানুষের সম্পর্কের লক্ষ দ্বন্দ্ব আর জটিলতা আসলে শেষ পর্যন্ত যন্ত্রণা দেয়। তাই নিজেকে কষ্ট না দিয়ে, সন্তানকে নিয়ে বাকি জীবনটা কাটিয়ে দেওয়াই ভালো।
এখন কেউ প্রচলিত রীতিনীতির বিরুদ্ধে গেলেই প্রশ্ন ওঠে— সিঙ্গল মাদারের সন্তানের ভবিষ্যৎ কেমন হবে?
আমার উত্তর হল— ভবিষ্যৎ যেমনই হোক না কেন, তার ভার নিতে আমি রাজি আছি। সন্তান বিগড়লে সে দায় আমার। আবার পড়াশোনা করে অনেক বড় হলে তার কৃতিত্বও আমার।
অবশ্য এখন থেকেই আমার আত্মীয়রা বলে আমি নাকি ছেলেকে এখন থেকেই বিগড়ে দিচ্ছি! কেন? কেন আবার, হাসপাতাল থেকে ফিরেই আমাকে তার সঙ্গে খেলতে শুরু করতে হয়, যেমন আমি দাঁড়িয়ে আছি, আর ও এসে আমার পায়ের ফাঁক দিয়ে হামাগুড়ি দিয়ে চলে যাবে! তারপর, আমি সোফায় বসে আছি, সে বাবু পা বেয়ে উঠে বুকের ওপর দিয়ে হেঁটে গিয়ে ঘাড়ের উপর দাঁড়িয়ে নাচতে শুরু করল! কোত্থেকে এক রকম নাচ শিখেছে হাতটা বেঁকিয়ে, সেই নাচ আমাকে দেখায়। আর আমাকেও নাচতে হয় দেড় বছরের ছেলের সঙ্গে। আবার, মাঝরাতে উঠে বাবুমশাইয়ের খেতে ইচ্ছে হয় আবার তার সঙ্গে আমাকেও খেতে হবে এই তার দাবি। হ্যাঁ, মেনে নিই ওর সব দাবি! বকা দিই না এতটুকুও।
আসলে সারাদিন কাজ করতে হয় আমাকে। ছেলের জন্য মন খারাপ করে বইকি! যেটুকু সঙ্গ দিই ওকে তখন কি আর বকা যায়?
কেউ কেউ প্রশ্ন করেন, সারাদিন ছেলেকে ছেড়ে থাকতে হয়। কাজ করেন কীভাবে? আবার বলি, মনখারাপ করে বলে কি কাজ ছেড়ে দেবো? কীভাবে ভুলব, আমার এই কাজটা আছে বলেই, ওকে এই পৃথিবীতে নিয়ে আসার মতো সাহস করতে পেরেছি। তাই আমি সমস্ত কর্মরত মহিলাকে বলি, নিজের কাজের জায়গাটি আগে নিশ্চিত করুণ। তারপর রাখুন আবেগকে।
সবাই নিশ্চয় ভাবছেন, সিঙ্গল মাদার হওয়া বেশ কঠিন একটা ব্যাপার। কীভাবে সামলাচ্ছি সব দিক! সত্যিই কঠিন। তবে আমার সন্তানকে মানুষ করতে গিয়ে আমার কোনও সমস্যা হয়নি। তার কারণ সম্ভবত আমার মা। আমার জীবনে মায়ের প্রভাব রয়েছে যথেষ্ট। বলা ভালো মায়ের জন্যই আমি আজ এই জায়গায় আসতে পেরেছি। মা সবসময় আমাকে সঠিক রাস্তা দেখিয়ে সাহায্য করেছে। মনে আছে, খুব কঠিন পরীক্ষার আগে যখন আমি দোনামোনায় ভুগতাম, তখনও মা বলত— ‘তুই লড়াই ছাড়িস না। ঠিক সফল হবি।’ এমনকী গাইনিকোলজি বিষয়টাও নিয়েছিলাম মায়ের পরামর্শে! এখনও আমার প্রতিষ্ঠানটি চালাই মায়ের সঙ্গে পরামর্শ করেই। তাই আমিও চাই , মায়ের শিক্ষাই আমার সন্তানের মধ্যে সঞ্চারিত হোক। ও যেন লড়াই না ছাড়ে, কারণ লড়াই চালালেই সফল হওয়া যায়!
অনুলিখন: সুপ্রিয় নায়েক
12th  May, 2019
মাদার টেরেজা
আর্তের সেবায় এক মহীয়সী নারী

অ্যাগনেস গনহ্যাজ বোজাহিও তাঁর জন্মভূমি যুগোস্লাভিয়ার স্কপজি শহর ছেড়ে ১৯২৮ সালে কলকাতায় আসেন। আসা মাত্র নিবেদিতার মতোই ভালোবেসে ফেলেন কলকাতার মানুষজনকে। স্থির করলেন সন্ন্যাসিনী হয়ে গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়াবেন, আর্তের সেবা করবেন।   বিশদ

18th  May, 2019
মা সারদার স্নেহধন্যা নটী নীরদা সুন্দরী 

প্রেমের ঠাকুর রামকৃষ্ণ নটী বিনোদিনীর শ্রীচৈতন্যলীলা দেখে মুগ্ধ হয়েছিলেন এবং নটী বিনোদিনী ধন্য হয়েছিলেন ঠাকুরের আশীর্বাদ পেয়ে। একইভাবে ধন্য হয়েছিলেন এই বাংলারই আর এক নটী নীরদা সুন্দরী। তাঁর অভিনয় দেখে মা সারদা তাঁকে আশীর্বাদ করেছিলেন।  বিশদ

18th  May, 2019
বুদ্ধ পূর্ণিমা ও শান্তির বার্তা 

বিশ্ববাসীর মাঝে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান সুলতা মিত্র সরকার। এমনই অভিপ্রায় নিয়ে সম্প্রতি কাম্বোডিয়ার মন্দির নগরী আঙ্করভাটে একটি বুদ্ধমূর্তি তিনি স্থাপন করেছেন। বুদ্ধ পূর্ণিমার পুণ্যতিথিতে মূর্তি স্থাপনের কথায় কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
বেশি বয়সেও পেতে পারেন মাতৃত্বের স্বাদ

পরামর্শে ঘোষ দস্তিদার ইনস্টিটিউট ফর ফার্টিলিটি রিসার্চের কর্ণধার ডাঃ সুদর্শন ঘোষ দস্তিদার। বিশদ

12th  May, 2019
ইতিহাসে মাদার্স ডে

বিদেশে তো বটেই এমন কি দেশেও এখন মাদার্স ডে রীতিমতো জনপ্রিয়। তবে ঘটা করে মাদার্স ডে পালন করলেও আমরা দিনটির ইতিহাস সম্বন্ধে ততটা ওয়াকিবহাল নই। ইতিহাস ঘেঁটে মাদার্স ডের তাৎপর্যের কাহিনী শোনাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
 আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল

 আগামীকাল ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। দিনটি আন্তর্জাতিক নার্স ডে হিসেবে পালন করা হয় গোটা বিশ্বে। বিশদ

11th  May, 2019
শিশুর বেড়ে ওঠায়
মায়ের ভূমিকা

শিশু ভূমিষ্ঠ হবার আগে থেকেই শুরু হয় বাবা-মায়ের চিন্তা, নানান জল্পনা কল্পনা। এই সমাজে সুস্থ সুন্দরভাবে শিশুকে মানুষ করবেন কী করে? সত্যিই বিষয়টা চিন্তার। তবে অমূলক ভয় পাওয়ারও কিছু নেই। গবেষণাসূত্রে জানা গিয়েছে মা যদি গর্ভাবস্থাকালীন হাসি-খুশি প্রাণোচ্ছল থাকেন তবে শিশুও ইতিবাচক মানসিকতার অধিকারী হবে। তাই গর্ভাবস্থায় মাকে সব সময় হাসিখুশি থাকতে বলা হয়।
বিশদ

11th  May, 2019
 স্বামী ও স্ত্রী একই পেশায় থাকলে...

এক পেশাতে কাজ করছেন স্বামী স্ত্রী। পেশাদারিত্ব বজায় রেখেই ঠিক রাখুন সম্পর্ক। পরামর্শ দিলেন সাইকিয়াট্রিস্ট ডঃ রীমা মুখোপাধ্যায় বিশদ

04th  May, 2019
জনমতের বিচারে সবচেয়ে প্রভাবশালী
দীপিকা পাড়ুকোন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের বহু তারকা। সম্প্রতি আমাদের দেশে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চনের নাম। এক সমীক্ষা থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে বিশাল প্রভাব।
বিশদ

04th  May, 2019
আইএমএফ-এর প্রথম নারী অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

আইএমএফ (দ্য ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনও নারী এই দায়িত্বে নিযুক্ত হয়েছেন। রঘুরাম রাজনের পরে গীতাদেবীই হতে চলেছেন এই দায়িত্ব নেওয়া ভারতীয়। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।
বিশদ

04th  May, 2019
 সম্পদে ব্রিটেনের রানিকে টপকে গেলেন কোটস

সম্পদের বিচারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বহুদিন ধরেই ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু এবার ব্রিটেনেরই এক নারী পিছনে ফেলে দিয়েছেন রানিকে। অনলাইন বেটি প্রতিষ্ঠান ‘বেট ৩৬৫’-এর প্রতিষ্ঠাতা হলেন ডেনিস কোটস। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ রানির চেয়ে দশগুণ বেশি।
বিশদ

04th  May, 2019
 আশা দিদি

মেয়েটি সন্তান সম্ভবা। প্রসবের দিনও এগিয়ে আসছে। কিন্তু গ্রামে তেমন কোনও হাসপাতাল নেই। এমন অবস্থায় হঠাৎ প্রসব যন্ত্রনা উঠলে ‘দাই’দের ওপর ভরসাটা এই একবিংশ শতাব্দীতেও প্রত্যন্ত গ্রামাঞ্চলে দেখা যায়। অজ্ঞতাবশত ও যোগাযোগের উপায় না থাকায় অসহায় মানুষ একজন ভাবী মা ও তার সন্তানকে অপ্রশিক্ষিত মহিলার হাতে ছেড়ে দেন।
বিশদ

04th  May, 2019
 আইএস জঙ্গিদের রুখে দিয়ে ‘শান্তির গ্রাম’ গড়েছেন নারীরা

  পুরুষের দ্বারা নানাভাবে নির্যাতিত নারীরা গড়ে তুলেছেন জিনওসার গ্রাম। সেখানে পুরুষের প্রবেশ নিষেধ। তাই নিশ্চিন্তে জীবনটা কাটাতে পারছেন তাঁরা। জিনওসার গ্রামটা পেরলেই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। সেখানে আইএস জঙ্গিদের কালো পতাকা আর ঘন ঘন গ্রেনেডের হুঙ্কারে জনপদ কার্যত শূন্য।
বিশদ

27th  April, 2019
 বিশ্বের সম্পদ মীনা গায়েন কৃষ্ণাকুমারী কোহলি

কৃষ্ণাকুমারী কোহলি— চল্লিশ বছর বয়সি পাকিস্তানের এই সেনেটর এবার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ওই একই তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে। আর সেখানেই কিনা জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের দলিত এক কন্যাও।
বিশদ

27th  April, 2019
একনজরে
বাংলা নিউজ এজেন্সি: মাধ্যমিকে সম্ভাব্য মেধা তালিকায় পূর্ব বর্ধমান জেলার চারজন এবং পশ্চিম বর্ধমানের এক পড়ুয়া জায়গা করে নিল। বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ের ছাত্র সাহিত্যিকা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের কৃষকদের মধ্যে মাশরুম ও ব্রোকলি চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে জেলা উদ্যানপালন দপ্তর। এব্যাপারে তারা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। দপ্তর ...

সংবাদদাতা, কালনা: ৭ জুন আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের লক্ষ্যে ২৬ মে পাড়ি দিচ্ছেন কালনা শহরের বাসিন্দা ইংলিশ চ্যানেল জয়ী সাতারু সায়নী দাস। তাঁকে উৎসাহ দানে কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মঙ্গলবার এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান হল কালনা পুরশ্রী মঞ্চে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

01:23:08 PM