Bartaman Patrika
আমরা মেয়েরা
 

ইতিহাসে মাদার্স ডে

আগামীকাল মাদার্স ডে। দিনটি নির্দিষ্ট হয়েছিল ১৯১৪ সালে। আধুনিক তত্ত্ব যাই বলুক না কেন মাদার্স ডে পালনের রীতি মোটেও বিংশ শতকে শুরু হয়নি। ইতিহাস ঘাঁটলে জানা যায় এই রীতি আরও অনেক প্রাচীন। গ্রিস ও রোমান সাম্রাজ্যকাল থেকেই মায়েদের জন্য আলাদা দিনের প্রচলন চলে আসছে। তবে সেই মাদার্স ডে-র সঙ্গে আধুনিক মাদার্স ডে-র কিছু তফাৎ রয়েছে। গ্রিক সাম্রাজ্যে মাদার্স ডে-তে মাতৃমূর্তি সিবিলের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হত। তাঁর আরাধনায় দিনটি পবিত্র হয়ে উঠত। ক্রমশ অবশ্য মাদার্স ডে-র ইতিহাস বদলাতে শুরু করে।
মাদারিং সানডে
সেটা ছিল ষোড়ষ শতাব্দী। ইংল্যান্ডে মাদারিং সানডে বলে একটা রবিবার নির্দিষ্ট করা হল। না, কোনও একটা রবিবার নয়, বছরের যে কোনও রবিবারই মাদারিং সানডে হতে পারে। কিন্তু যে রবিবার মাদারিং সানডে হিসেবে নির্দিষ্ট হবে সেই রবিবার অন্য সব কাজের ছুটি। দিনটি শুধুই মাতৃসেবার জন্য। রীতিটা বেশ অভিনব। মাদারিং সানডেতে বাড়ির বড় ছেলে বা মেয়ে মায়ের জন্য একটা বিরাট কেক বানিয়ে মায়ের কাছে নিয়ে যাবে। সঙ্গে অন্যান্য ভইবোন ও তাদের পরিবারকেও সে নেমন্তন্ন করে আনবে মায়ের কাছে। বেশ একটা ফ্যামিলি রিউনিয়ন বা গেট টুগেদারের মতো ব্যাপার। সেই দিনে মায়ের সব কাজ থেকে ছুটি। কেক কেটে দিনটা শুরু হবে তারপর ছেলেমেয়েরা মিলে লাঞ্চ ও ডিনারেরও আয়োজন করবে। মাকে উপহার দেওয়ার আলাদা করে কোনও চল ছিল না এই দিনে তবে একটা গোটা দিন রানির মতো কাটাতে পেরে মাতৃদেবী তো আহ্লাদে আটখানা হয়ে থাকতেন। উপহারের তোয়াক্কাও তিনি করতেন না। সেই সময় ইংল্যান্ডে পরিবার প্রথা ক্রমশ ভেঙে যেতে বসেছিল। তাই সেই প্রথার গুরুত্ব বুঝিয়ে তা আবারও চালু করার উদ্দেশ্যেই এই মাদারিং সানডে শুরু হয়।
জুলিয়া ওয়ার্ড হো
এরও বেশ কয়েক শতক পর ১৮৭২ সালে মার্কিন কন্যা জুলিয়া ওয়ার্ড হো জুন মাসের ২ তারিখকে মাদার্স ডে হিসেবে নির্দিষ্ট করেন। জুলিয়া পেশায় স্বনামধন্য কবিই শুধু নন, একই সঙ্গে তিনি উইমেন অ্যাকটিভিস্টও বটে। অ্যাবলিশন অব উইমেন’স রাইটসের বিরুদ্ধে আন্দোলনও করেন জুলিয়া। আমেরিকায় নারীর অধিকার দাবির পিছনের তাঁর অবদান অনস্বীকার্য। মায়েদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়েই বিশ্ব শান্তির বার্তা ছড়িয়ে দিতে চেয়েছিলেন তিনি। তাঁর ধারণা ছিল মায়ের সম্মানের মাধ্যমেই বিশ্বের উন্নতি সম্ভব। তাই মায়েদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানোর জন্য তিনি ২ জুন তারিখটি নির্দিষ্ট করেন। দুঃখের কথা এই যে জুলিয়ার এই প্রয়াস সাফল্য পায়নি। মাত্র কয়েক বছর ২ জুন মাদার্স ডে হিসেবে পালিত হওয়ার পর দিনটি আর পাঁচটা সাধারণ তারিখের মতোই ক্যালেন্ডারে মিশে যায়। মায়েরা প্রকৃত সম্মান পেতে শুরু করলেন ১৯০৭ সালে।
আনা জার্ভিস ও মাদার্স ডে
মাদার্স ডে-র সঙ্গে যে মহিলার নাম সবচেয়ে বেশি জড়িত তিনি আনা এম জার্ভিস। ফিলাডেলফিয়ার কন্যা আনার মা মারা যান ১৯০৫ সালে। তাতে আনা এতটাই ভেঙে পড়েন যে মাদার্স ডে বা মায়েদের সম্মান জানানোর জন্য একটি বিশেষ দিন নির্দিষ্ট করার চেষ্টায় মরিয়া হয়ে ওঠেন। ফিলাডেলফিয়া শহরে আনা জার্ভিসের মা ছিলেন মাদার জার্ভিস নামে খ্যাত। সন্তান সম্ভাবনার সময় ও তার পরবর্তীকালে মেয়েদের কাজ করার স্বাধীনতা নিয়ে বিস্তর লড়াই করেছিলেন মাদার জার্ভিস এক সময়। বলাই বাহুল্য তখনও মার্কিন মুলুকে নারী স্বাধীনতার ধ্বজা ওড়েনি। মেয়েদের অবস্থা ছিল রীতিমতো শোচনীয়। আমেরিকার সিভিল ওয়ারের সময় মাদার জার্ভিস এক মহিলা ব্রিগেড তৈরি করেছিলেন। মাদার জার্ভিস যে সময় সমাজে সেবার কাজে নিজেকে উৎস্বর্গ করেছিলেন সেই সময় সমাজে পুরুষদের জন্য নিবেদিত নানা দিন থাকলেও নারী ছিল অবহেলিত, অবাঞ্ছিত। এ হেন মহীয়সী মায়ের স্মৃতির উদ্দেশে ১৯০৮ সালে ১০ মে ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রাফটন চার্চে মাদার্স ডে মেমোরিয়াল সার্ভিসের আয়োজন করা হয়। ওই চার্চে মাদার জার্ভিস বহু বছর পড়িয়েছিলেন বলেই সেখানে এমন শ্রদ্ধা জ্ঞাপনের ব্যবস্থা করা হয়। চার্চ কর্তৃপক্ষই সেই ব্যবস্থা করে। কিন্তু আমেরিকার এক ছোট্ট শহরের আরও ছোট চার্চে আয়োজিত এই মাতৃশ্রদ্ধাকে বিশ্ববাসীর কাছে ছড়িয়ে দেওয়ার কাজটি করেছিলেন মাদার জার্ভিসের কন্যা আনা। চিঠি, টেলিগ্রাম ও সরাসরি যোগাযোগর মাধ্যমে তিনি দিনটির গুরুত্ব জনসাধারণের কাছে পৌঁছে দেন। শুধু তাই নয়, এই দিনটিকে বিশ্ব মাতৃ দিবস হিসেবে গ্রহণ করার জন্য তিনি বই, পুস্তিকা, হ্যান্ডবিল ইত্যাদি নানা কিছু লিখে ছাপিয়ে তা বিলি করার বন্দোবস্তও করেন। আনার এই প্রয়াস প্রথম ফিলাডেলফিয়ার মেয়রের চোখে পড়ে। সেখানে স্বীকৃতি পাওয়ার পর আনা তাঁর আর্জি নিয়ে ওয়াশিংটন ডি সি পর্যন্ত যান। ক্রমশ মার্কিন দেশে মাদার্স ডে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। শুধু তাই নয়, মে মাসের দ্বিতীয় রবিবার মাদার্স ডে হিসেবে সরকারি তরফে ছুটিও ঘোষণা করা হয়।
পরবর্তীকালে ১৯১৪ সালে রাষ্ট্রপতি উড্রু উইলসনের আমলে মাদার্স ডে আরও জনপ্রিয় হয়ে ওঠে। তার প্রভাব পাশ্চাত্য ছাড়িয়ে প্রাচ্যেও এসে পড়ে।
11th  May, 2019
মাদার টেরেজা
আর্তের সেবায় এক মহীয়সী নারী

অ্যাগনেস গনহ্যাজ বোজাহিও তাঁর জন্মভূমি যুগোস্লাভিয়ার স্কপজি শহর ছেড়ে ১৯২৮ সালে কলকাতায় আসেন। আসা মাত্র নিবেদিতার মতোই ভালোবেসে ফেলেন কলকাতার মানুষজনকে। স্থির করলেন সন্ন্যাসিনী হয়ে গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়াবেন, আর্তের সেবা করবেন।   বিশদ

18th  May, 2019
মা সারদার স্নেহধন্যা নটী নীরদা সুন্দরী 

প্রেমের ঠাকুর রামকৃষ্ণ নটী বিনোদিনীর শ্রীচৈতন্যলীলা দেখে মুগ্ধ হয়েছিলেন এবং নটী বিনোদিনী ধন্য হয়েছিলেন ঠাকুরের আশীর্বাদ পেয়ে। একইভাবে ধন্য হয়েছিলেন এই বাংলারই আর এক নটী নীরদা সুন্দরী। তাঁর অভিনয় দেখে মা সারদা তাঁকে আশীর্বাদ করেছিলেন।  বিশদ

18th  May, 2019
বুদ্ধ পূর্ণিমা ও শান্তির বার্তা 

বিশ্ববাসীর মাঝে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান সুলতা মিত্র সরকার। এমনই অভিপ্রায় নিয়ে সম্প্রতি কাম্বোডিয়ার মন্দির নগরী আঙ্করভাটে একটি বুদ্ধমূর্তি তিনি স্থাপন করেছেন। বুদ্ধ পূর্ণিমার পুণ্যতিথিতে মূর্তি স্থাপনের কথায় কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
বেশি বয়সেও পেতে পারেন মাতৃত্বের স্বাদ

পরামর্শে ঘোষ দস্তিদার ইনস্টিটিউট ফর ফার্টিলিটি রিসার্চের কর্ণধার ডাঃ সুদর্শন ঘোষ দস্তিদার। বিশদ

12th  May, 2019
সিঙ্গল মাদারের ডায়েরি

একা মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মুখের কথা নয়। তবে সব চাইতে কঠিন বোধহয় সন্তানকে বড় করে তোলা। কেমন আছেন তিনি? কেমনভাবে মানুষ করে তুলছেন সন্তানকে, একা মা’দের মুখ মুখার্জি ফার্টিলিটি সেন্টারের কর্ণধার ডাঃ শিউলি মুখোপাধ্যায়?
বিশদ

12th  May, 2019
 আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল

 আগামীকাল ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। দিনটি আন্তর্জাতিক নার্স ডে হিসেবে পালন করা হয় গোটা বিশ্বে। বিশদ

11th  May, 2019
শিশুর বেড়ে ওঠায়
মায়ের ভূমিকা

শিশু ভূমিষ্ঠ হবার আগে থেকেই শুরু হয় বাবা-মায়ের চিন্তা, নানান জল্পনা কল্পনা। এই সমাজে সুস্থ সুন্দরভাবে শিশুকে মানুষ করবেন কী করে? সত্যিই বিষয়টা চিন্তার। তবে অমূলক ভয় পাওয়ারও কিছু নেই। গবেষণাসূত্রে জানা গিয়েছে মা যদি গর্ভাবস্থাকালীন হাসি-খুশি প্রাণোচ্ছল থাকেন তবে শিশুও ইতিবাচক মানসিকতার অধিকারী হবে। তাই গর্ভাবস্থায় মাকে সব সময় হাসিখুশি থাকতে বলা হয়।
বিশদ

11th  May, 2019
 স্বামী ও স্ত্রী একই পেশায় থাকলে...

এক পেশাতে কাজ করছেন স্বামী স্ত্রী। পেশাদারিত্ব বজায় রেখেই ঠিক রাখুন সম্পর্ক। পরামর্শ দিলেন সাইকিয়াট্রিস্ট ডঃ রীমা মুখোপাধ্যায় বিশদ

04th  May, 2019
জনমতের বিচারে সবচেয়ে প্রভাবশালী
দীপিকা পাড়ুকোন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের বহু তারকা। সম্প্রতি আমাদের দেশে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চনের নাম। এক সমীক্ষা থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে বিশাল প্রভাব।
বিশদ

04th  May, 2019
আইএমএফ-এর প্রথম নারী অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

আইএমএফ (দ্য ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনও নারী এই দায়িত্বে নিযুক্ত হয়েছেন। রঘুরাম রাজনের পরে গীতাদেবীই হতে চলেছেন এই দায়িত্ব নেওয়া ভারতীয়। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।
বিশদ

04th  May, 2019
 সম্পদে ব্রিটেনের রানিকে টপকে গেলেন কোটস

সম্পদের বিচারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বহুদিন ধরেই ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু এবার ব্রিটেনেরই এক নারী পিছনে ফেলে দিয়েছেন রানিকে। অনলাইন বেটি প্রতিষ্ঠান ‘বেট ৩৬৫’-এর প্রতিষ্ঠাতা হলেন ডেনিস কোটস। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ রানির চেয়ে দশগুণ বেশি।
বিশদ

04th  May, 2019
 আশা দিদি

মেয়েটি সন্তান সম্ভবা। প্রসবের দিনও এগিয়ে আসছে। কিন্তু গ্রামে তেমন কোনও হাসপাতাল নেই। এমন অবস্থায় হঠাৎ প্রসব যন্ত্রনা উঠলে ‘দাই’দের ওপর ভরসাটা এই একবিংশ শতাব্দীতেও প্রত্যন্ত গ্রামাঞ্চলে দেখা যায়। অজ্ঞতাবশত ও যোগাযোগের উপায় না থাকায় অসহায় মানুষ একজন ভাবী মা ও তার সন্তানকে অপ্রশিক্ষিত মহিলার হাতে ছেড়ে দেন।
বিশদ

04th  May, 2019
 আইএস জঙ্গিদের রুখে দিয়ে ‘শান্তির গ্রাম’ গড়েছেন নারীরা

  পুরুষের দ্বারা নানাভাবে নির্যাতিত নারীরা গড়ে তুলেছেন জিনওসার গ্রাম। সেখানে পুরুষের প্রবেশ নিষেধ। তাই নিশ্চিন্তে জীবনটা কাটাতে পারছেন তাঁরা। জিনওসার গ্রামটা পেরলেই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। সেখানে আইএস জঙ্গিদের কালো পতাকা আর ঘন ঘন গ্রেনেডের হুঙ্কারে জনপদ কার্যত শূন্য।
বিশদ

27th  April, 2019
 বিশ্বের সম্পদ মীনা গায়েন কৃষ্ণাকুমারী কোহলি

কৃষ্ণাকুমারী কোহলি— চল্লিশ বছর বয়সি পাকিস্তানের এই সেনেটর এবার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ওই একই তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে। আর সেখানেই কিনা জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের দলিত এক কন্যাও।
বিশদ

27th  April, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বাংলা নিউজ এজেন্সি: মাধ্যমিকে সম্ভাব্য মেধা তালিকায় পূর্ব বর্ধমান জেলার চারজন এবং পশ্চিম বর্ধমানের এক পড়ুয়া জায়গা করে নিল। বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ের ছাত্র সাহিত্যিকা ...

বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...

সংবাদদাতা, কালনা: ৭ জুন আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের লক্ষ্যে ২৬ মে পাড়ি দিচ্ছেন কালনা শহরের বাসিন্দা ইংলিশ চ্যানেল জয়ী সাতারু সায়নী দাস। তাঁকে উৎসাহ দানে কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মঙ্গলবার এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান হল কালনা পুরশ্রী মঞ্চে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

01:23:08 PM