অন্দরমহল
 

ইটি আউট

দোরগোড়ায় কড়া নাড়ছে দুর্গাপুজো। রেস্তরাঁয় তাই সাজো সাজো রব। খাবারের নতুন মেনু। অন্দর সজ্জায়ও নতুনত্ব। রেস্তরাঁর পুজো পরিক্রমার খবরে কমলিনী চক্রবর্তী।

জে ডব্লু ম্যারিয়ট
জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেন সেজে উঠেছে নতুন সাজে। সেইমতো মেনুতেও নতুন চমক। এবার বাঙালিয়ানার সঙ্গেই যুক্ত হয়েছে কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুড। মেনুতে পাবেন ডিমের ডেভিল, গন্ধরাজ ফিশ টিক্কা, কুমড়ো ফুলের বড়া, বকফুল ভাজা ইত্যাদি। মেন কোর্সে পাবেন কষা মুর্গি, মাটন ডাকবাংলো, ফুলকপির কালিয়া, রসগোল্লার ডালনা ইত্যাদি। এছাড়াও আছে চাট কাউন্টার। সেখানে পাবেন রাজ কচুরি, পুরি, পাপড়ি চাট, পালক পাট্টা ইত্যাদি নানা ধরনের লোভনীয় খাবার। এই বুফে পাবেন ষষ্ঠী থেকে দশমী অর্থাৎ ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর লাঞ্চ ও ডিনারে। এই বুফের দাম ১৬১৪ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও আছে আর এক চমক। ম্যারিয়টের মিডনাইট বুফে। পুজোর ক’দিন সারারাত জেগে থাকে কলকাতা। আর সেকথা ভেবেই এই মধ্যরাতের বিশেষ বুফের আয়োজন। এই বুফের মেনুতে পাবেন ডাল মাখানি, মাটন বিরিয়ানি, স্টার ফ্রায়েড এশিয়ান গ্রিনস, পনির দোপিয়াজা, মুর্গ তারিওয়ালা ইত্যাদি। বুফের দাম ৯৯৯ টাকা। পুজো স্পেশাল লাঞ্চ বুফে চালু থাকবে দুপুর ১২টা থেকে ৪টে পর্যন্ত। ডিনার বুফে পাবেন সন্ধে ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত। আর মধ্যরাতের বিশেষ বুফে শুরু হবে রাত ১২.৩০টা থেকে। চলবে ভোর ৩টে পর্যন্ত।
রলিক
বাংলার কয়েকটি ঐতিহ্য আছে। বাঙালি খাবারের কিছু ট্র্যাডিশন রয়েছে। পান তারই একটা। অন্যটার নাম কুচো গজা। আর এইসব ঐতিহ্যকে একসঙ্গে মিলিয়ে রলিক তৈরি করেছে ভিন্ন স্বাদের আইসক্রিম। রলিকের পুজো স্পেশাল মেনুতে পাবেন পান ব্লাস্ট।
চকোলেট আর পানের মিলমিশে তৈরি হয়েছে রলিকের এই ফ্লেভারটি। দাম ২০০ টাকা। এছাড়াও পুজো উপলক্ষে রলিকের আরেকটি ফ্লেভার কুচো গজার মজা। কুচো গজার সঙ্গে ক্যারামেল স্যস আর বিভিন্ন রকম বাদাম দিয়ে তৈরি হয়েছে এই আইসক্রিম। দাম ১৬০ টাকা।
বাঙালি না হলেও ক্রিম রোল কলকাতাবাসীর খুবই প্রিয়। সেই ক্রিম রোলের সঙ্গেই আইসক্রিম যুক্ত করে রলিক তৈরি করেছে এক নতুন ফ্লেভার আইসক্রিম রোল। দাম ১৬০ টাকা। পুজোর ক’দিন রলিকের সব স্টোরেই দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত পাবেন এমন নানা স্বাদের পুজো স্পেশাল আইসক্রিম।
মামামিয়া
পুজোর ক’দিন সারাক্ষণ উলটো পালটা খাওয়াদাওয়া লেগেই থাকে। তাই মামামিয়া এবার পুজোয় হেলদি মিল্কশেক মেনু চালু করেছে। এই মিল্কশেকে কোনও ফ্লেভার মেশানো হবে না। বরং ন্যাচারাল ফ্রুট পাল্প দিয়েই তৈরি হয়েছে এই মিল্কশেক। মিল্কশেক মেনুতে পাবেন কলম্বিয়ান কোল্ড কফি, আইরিশ কোল্ড কফি, বেলজিয়ান চকোলেট অ্যান্ড সি-সল্ট, গ্রিন মিন্ট অ্যান্ড ওরিও, টাসকান স্ট্রবেরি, আলফানসো ম্যাংগো, ব্লুবেরি চিজকেক, নিউটেলা, ফ্রেশ বানানা, কিটক্যাট শেক, কুকি অ্যান্ড ক্রিম ইত্যাদি। ৫০০ মিলিগ্রাম বোতলের দাম ১৯০ টাকা।
কোস্টাল মাচা
কোস্টাল মাচা রেস্তরাঁয় সামুদ্রিক থিম। সেইমতো তাঁদের মেনুতেও কোস্টাল টাচ। এখানে পাবেন শ্রীলংকার ট্র্যাডিশনাল মেনু। পদের মধ্যে রয়েছে কুকুল, এলু মাস, জাফনা কারি উইথ প্রন, ক্র্যাব, স্কুইড, শ্রীলংকান ইয়ালো রাইস ইত্যাদি। এই খাবারের বিশেষত্ব হল তা শ্রীলংকা থেকে আনা মশলা দিয়ে তৈরি।
সেইসব মশলার মধ্যে রয়েছে স্টোন ফ্লাওয়ার, জাফনা কারি পাউডার, গোরাকা পেস্ট ইত্যাদি। শ্রীলংকার খাবারের সঙ্গে কলকাতাবাসীর পরিচয় করাতেই এই অভিনব প্রয়াস জানালেন রেস্তরাঁর কর্ণধার। তাঁর মতে এই প্রজন্মকে আকর্ষণ করার জন্য এই মেনুতে একটু স্ক্যাক আইটেম বেশি রাখা হয়েছে।
অ্যাস্টর
অ্যাস্টরের পুজোর মেনুতে পাবেন নানা ধরনের কাবাব ও মেন কোর্স। কাবাবের মধ্যে রয়েছে আমিষ ও নিরামিষ ভ্যারাইটি। আমিষ কাবাবের মধ্যে পাবেন লসুনি মাহি টিক্কা, অ্যাস্টর রান, মকমলি ঝিংগা, পেশোয়ারি গোস্ত, মুর্গ কাবুলি টিক্কা, চিজি মুর্গ টেংরি ইত্যাদি।
নিরামিষ কাবাবের মধ্যে পাবেন ভুট্টে কি টিক্কা, মাশরুম মোতি টিক্কা, তুলসী পনির টিক্কা ইত্যাদি।
মেন কোর্সে পাবেন ঝিংগা দম নিশা, আকবরি মুর্গ, লসুনি সাগ চিকেন, গোস্ত কালিমির্চ ইত্যাদি। বাঙালি মেনুতে আছে চিংড়ি মালাইকারি, রেলওয়ে মাটন কারি, ঢাকাই মাছের ঝোল ইত্যাদি। ইন্ডিয়ান ও বাঙালি মেনু ছাড়াও পাবেন এশিয়ান মেনু।
09th  September, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
চার্নকস রেস্তরাঁয়

 চার্নকস রেস্তরাঁয় বাঙালি খাবারের পাশাপাশি পাবেন কন্টিনেন্টাল মেনু। দেওয়ালিতে মুখ বদল করতে চাইলে এই রেস্তরাঁর কন্টিনেন্টাল মেনু চেখে দেখতে পারেন। ল্যাম্ব, প্রন বা ক্র্যাব যে কোনও আমিষ পদেই বিভিন্ন ধরনের স্যস ব্যবহার করা হয়। একটু মিষ্টি, একটু নোনতা আবার একটু ঝাঁঝালো। চার্নকস রেস্তরাঁর ম্যানেজার পিনাক্ষী চক্রবর্তী দুটি ভিন্ন স্বাদের পদের রেসিপি দিলেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

14th  October, 2017
রেস্তরাঁয় দীপাবলি উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-আহ্লাদে ভরিয়ে দিতে শহরের বিভিন্ন রেস্তরাঁয় করা হচ্ছে ‘দীপাবলি স্পেশাল’ খানাপিনার অঢেল আয়োজন। আপনার কাছেপিঠের রেস্তরাঁ বেছে নিয়ে মেতে উঠুন উৎসবে। জিভে জল আনা খাবারের খবরে চৈতালি দত্ত।
বিশদ

14th  October, 2017
 রেস্তরাঁয় উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-গন্ধে ভরিয়ে দিতে বিভিন্ন রেস্তরাঁয় শুরু হচ্ছে দীপাবলি স্পেশাল খানাপিনার আয়োজন। খবরে চৈতালি দত্ত।  বিশদ

07th  October, 2017
 চিংড়ি চার

উপকরণ: গলদা চিংড়ি ৪ পিস, সরষের তেল, কালো সরষে সামান্য, চেরা কাঁচালংকা ৬-৭টি, আদাবাটা ১ চামচ, কাঁচালংকা স্বাদমতো, পোস্তবাটা ২ টেবিল চামচ, নারকেলবাটা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিনি সামান্য, নারকেল দুধ প্রয়োজনমতো, হলুদ ১ চামচ।
প্রণালী: প্রথমে নুন-হলুদ দিয়ে চিংড়ি মাছ এপিঠ-ওপিঠ করে নিন। বিশদ

07th  October, 2017
 পোলাও পাঁচ

 চিংড়ির জুড়িদার হিসেবে পোলাওয়ের কোনও বিকল্প নেই। পাঁচরকম পোলাও তৈরির প্রণালী জানালেন মণিকাঞ্চন দে। বিশদ

07th  October, 2017
 রেস্তরাঁয় মহাভোজ

 মাঝে মাত্র দুটো দিন। তারপরেই ষষ্ঠী। আর ষষ্ঠী মানেই পুজো শুরু। পুজো উপলক্ষে নানারকম মেনু সাজিয়ে হাজির শহরের হোটেল ও রেস্তরাঁ। সেই খবরে কমলিনী চক্রবর্তী, চৈতালি দত্ত ও তাপস কাঁড়ার। বিশদ

23rd  September, 2017
পুজোর ভোগ

কেশরি পোলাও: উপকরণ: দেরাদুন চাল  কেজি, আলু ২টি, ফুলকপি ১টা, পনির ২০০ গ্রাম, গাজরকুচি ১টা, কাজু ১০টা, কিশমিশ ৫০ গ্রাম, সাজিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, জয়ত্রি, কাবাবচিনি, সব মশলা মিশিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা ১ টেবিল চামচ, ঘি ১০০ গ্রাম, গোলাপ জল ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, আদাবাটা ১ চা চামচ।
প্রণালী: ডেকচিতে জল দিয়ে চাল দিন। চাল সেদ্ধ হলে থালায় ঠান্ডা করতে দিন। কড়াইতে ঘি দিয়ে পনির ভেজে নিন। এবার সব সবজি একে একে ভেজে নিন। সাজিরে, তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিয়ে আদাবাটা দিন।
বিশদ

23rd  September, 2017
দুধ রুটিতে সুন্দর হয়ে উঠুন 

শুনতে অদ্ভুত লাগলেও এটাই বাস্তব। ৩৭৬, লেকগার্ডেন্সে (রামমোহন স্কুলের কাছে) ‘টিট্রি’ বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞা তাপসী নায়েক জানালেন প্রাক পুজোর রূপচর্চা। শুরুতেই বললেন, আমি কেমিক্যাল ইউজ করি না। ভালো কোম্পানির কিছু কিছু প্রোডাক্ট ব্যবহার করি কাস্টমারের চাহিদা অনুযায়ী। এছাড়া ক্লিনজিং বলতে যা যা করতে হয় সবই ঘরোয়া পদ্ধতিতে করি।
বিশদ

16th  September, 2017
একনজরে
জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM