অন্দরমহল
 

 চেনা মাছ, অচেনা স্বাদ

লোটে রোল
উপকরণ: লোটে মাছ ৫০০ গ্রাম, আলু ২টি (মাঝারি সাইজের), গ্রেট করা চিজ ১ টেবিল চামচ, পার্সলে পাতা কুচি  কাপ, পিয়াজ কুচি  কাপ, রশুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচা লংকা কুচি স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, চিলি স্যস ১ চা চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ+ রোল গড়বার জন্য দরকার মতো, নুন ও মিষ্টি স্বাদমতো, ডিম ২টি, অ্যারারুট ২ চা চামচ, সরষের তেল প্রয়োজন মতো, হলুদ  চা চামচ, লেবুর রস ১ চা চামচ।
প্রণালী: মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নুন ও হলুদ মাখিয়ে নিন। ননস্টিক প্যানে তেল ছড়িয়ে এপিঠ-ওপিঠ ভেজে নিন। ঠান্ডা হলে মাঝখানের কাঁটা সরিয়ে ছাঁকনিতে মিনিট দশেক রেখে দিন। কড়ায় তেল গরম করে প্রথমে লংকা ও পরে আদা, রশুন, পিয়াজ কুচি দিয়ে ভাজুন। লাল রং ধরলে মাছ, চিলি স্যস, ক্রাম্ব, নুন মিষ্টি দিয়ে ভাজুন। অর্ধেক পার্সলে পাতা, মরিচ, চিজ মিশিয়ে নামিয়ে নিন। আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে মেখে নিন। আলুতে নুন, বাকি অর্ধেক পার্সলে কুচি ও লেবুর রস দিন। পাঁচ-ছ’টি আলুর ঠুলি গড়ে তার মধ্যে মাছের পুর ভরে রোলের আকারে গড়ে নিন। ডিমে অ্যারারুট ও নুন দিয়ে ফেটান। রোলগুলি ডিমের গোলায় ডুবিয়ে আবার ক্রাম্ব মাখিয়ে গরম তেলে সোনালি রং ধরিয়ে ভেজে নিন।
চিলি চিতল
উপকরণ: কাঁটা ছাড়া কুরিয়ে নেওয়া চিতল মাছের গাদা ৫০০ গ্রাম, রশুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, কাঁচা লংকা বাটা স্বাদমতো, পিয়াজ কুচি  কাপ, লেবুর রস ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, বড় টুকরো করে কাটা পিয়াজ ১ কাপ, কাঁচা লংকা ৫/৬টি (লম্বা করে চিরে নেওয়া), আদা, রশুন কুচি ১ টেবিল চামচ, শুকনো লংকা ১টি, সেদ্ধ আলু ১টি, (মাঝারি সাইজের) টম্যাটো স্যস ২ টেবিল চামচ, চিলি স্যস ২ চা চামচ, সয়া স্যস ২ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, নুন স্বাদমতো, পিয়াজ শাক কুচি  কাপ, ক্যাপসিকাম চৌকো করে কাটা ১ কাপ, সাদা তেল প্রয়োজন মতো।
প্রণালী: মাছ ধুয়ে, জল ঝরিয়ে লেবুর রস, আদা, রশুন, লংকা বাটা, নুন, পিয়াজ কুচি মেখে নিন। আলু সেদ্ধ মেখে মাছে দিন। কড়ায় বেশ কিছুটা সাদা তেল গরম করে তাতে গোল গোল করে পাকিয়ে মাছের ছোট সাইজের বড়া ভেজে তুলে নিন। কড়ার তেলে দরকার মতো আরও কিছুটা তেল যোগ করে গরম করুন। এতে শুকনো লংকা ফোড়ন দিন ও পরে আদা রশুন কুচি দিন। রং ধরতে শুরু করলে সব বাটা মশলা, ধনে গুঁড়ো, নুন দিয়ে কষিয়ে নিন। তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা মাছের বড়াগুলি মেশান। চেরা কাঁচা লংকা, পিয়াজ ও ক্যাপসিকামের টুকরো দিয়ে নাড়াচাড়া করুন। সব রকমের স্যস ও ভিনিগার দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন। পিয়াজ শাক কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
বাচা মাছের মালাইকারি
উপকরণ: বাচা মাছের বোনলেস কিউব ৫০০ গ্রাম, পিয়াজ বাটা  কাপ, আদা বাটা ২ চা চামচ, রশুন বাটা ১ চা চামচ, টম্যাটো বাটা  কাপ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লংকার গুঁড়ো ১ চা চামচ, কাঁচা লংকা ৫টি, কালো সরষে  চা চামচ, কারিপাতা ৫/৬টি, ঘন নারকেল দুধ  কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, নুন ও মিষ্টি স্বাদমতো, সরষের তেল দরকার মতো, হলুদ আন্দাজ মতো, শুকনো লংকা ১টি।
প্রণালী: মাছের কিউবগুলিতে নুন হলুদ মাখিয়ে ভেজে নিন। ওই তেলে আরও কিছুটা তেল মিশিয়ে গরম করে তাতে শুকনো লংকা, সরষে ও কারিপাতা ফোড়ন দিন। সুগন্ধ উঠলে সব বাটা মশলা, গুঁড়ো মশলা, টমেটো, নুন, মিষ্টি ও হলুদ দিয়ে আঁচ কমিয়ে কষিয়ে নিন। তেল ছাড়তে শুরু করলে ভাজা মাছ দিন। এক কাপ জল দিয়ে মাছ ঢাকা দিন। গ্রেভি ঘন হলে নারকেল দুধ ও লংকা দিয়ে মিনিট দুয়েক ঢাকা দিয়ে মৃদু আঁচে রেখে নামিয়ে নিন।
শ্রাবণী রায়
02nd  September, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
চার্নকস রেস্তরাঁয়

 চার্নকস রেস্তরাঁয় বাঙালি খাবারের পাশাপাশি পাবেন কন্টিনেন্টাল মেনু। দেওয়ালিতে মুখ বদল করতে চাইলে এই রেস্তরাঁর কন্টিনেন্টাল মেনু চেখে দেখতে পারেন। ল্যাম্ব, প্রন বা ক্র্যাব যে কোনও আমিষ পদেই বিভিন্ন ধরনের স্যস ব্যবহার করা হয়। একটু মিষ্টি, একটু নোনতা আবার একটু ঝাঁঝালো। চার্নকস রেস্তরাঁর ম্যানেজার পিনাক্ষী চক্রবর্তী দুটি ভিন্ন স্বাদের পদের রেসিপি দিলেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

14th  October, 2017
রেস্তরাঁয় দীপাবলি উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-আহ্লাদে ভরিয়ে দিতে শহরের বিভিন্ন রেস্তরাঁয় করা হচ্ছে ‘দীপাবলি স্পেশাল’ খানাপিনার অঢেল আয়োজন। আপনার কাছেপিঠের রেস্তরাঁ বেছে নিয়ে মেতে উঠুন উৎসবে। জিভে জল আনা খাবারের খবরে চৈতালি দত্ত।
বিশদ

14th  October, 2017
 রেস্তরাঁয় উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-গন্ধে ভরিয়ে দিতে বিভিন্ন রেস্তরাঁয় শুরু হচ্ছে দীপাবলি স্পেশাল খানাপিনার আয়োজন। খবরে চৈতালি দত্ত।  বিশদ

07th  October, 2017
 চিংড়ি চার

উপকরণ: গলদা চিংড়ি ৪ পিস, সরষের তেল, কালো সরষে সামান্য, চেরা কাঁচালংকা ৬-৭টি, আদাবাটা ১ চামচ, কাঁচালংকা স্বাদমতো, পোস্তবাটা ২ টেবিল চামচ, নারকেলবাটা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিনি সামান্য, নারকেল দুধ প্রয়োজনমতো, হলুদ ১ চামচ।
প্রণালী: প্রথমে নুন-হলুদ দিয়ে চিংড়ি মাছ এপিঠ-ওপিঠ করে নিন। বিশদ

07th  October, 2017
 পোলাও পাঁচ

 চিংড়ির জুড়িদার হিসেবে পোলাওয়ের কোনও বিকল্প নেই। পাঁচরকম পোলাও তৈরির প্রণালী জানালেন মণিকাঞ্চন দে। বিশদ

07th  October, 2017
 রেস্তরাঁয় মহাভোজ

 মাঝে মাত্র দুটো দিন। তারপরেই ষষ্ঠী। আর ষষ্ঠী মানেই পুজো শুরু। পুজো উপলক্ষে নানারকম মেনু সাজিয়ে হাজির শহরের হোটেল ও রেস্তরাঁ। সেই খবরে কমলিনী চক্রবর্তী, চৈতালি দত্ত ও তাপস কাঁড়ার। বিশদ

23rd  September, 2017
পুজোর ভোগ

কেশরি পোলাও: উপকরণ: দেরাদুন চাল  কেজি, আলু ২টি, ফুলকপি ১টা, পনির ২০০ গ্রাম, গাজরকুচি ১টা, কাজু ১০টা, কিশমিশ ৫০ গ্রাম, সাজিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, জয়ত্রি, কাবাবচিনি, সব মশলা মিশিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা ১ টেবিল চামচ, ঘি ১০০ গ্রাম, গোলাপ জল ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, আদাবাটা ১ চা চামচ।
প্রণালী: ডেকচিতে জল দিয়ে চাল দিন। চাল সেদ্ধ হলে থালায় ঠান্ডা করতে দিন। কড়াইতে ঘি দিয়ে পনির ভেজে নিন। এবার সব সবজি একে একে ভেজে নিন। সাজিরে, তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিয়ে আদাবাটা দিন।
বিশদ

23rd  September, 2017
দুধ রুটিতে সুন্দর হয়ে উঠুন 

শুনতে অদ্ভুত লাগলেও এটাই বাস্তব। ৩৭৬, লেকগার্ডেন্সে (রামমোহন স্কুলের কাছে) ‘টিট্রি’ বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞা তাপসী নায়েক জানালেন প্রাক পুজোর রূপচর্চা। শুরুতেই বললেন, আমি কেমিক্যাল ইউজ করি না। ভালো কোম্পানির কিছু কিছু প্রোডাক্ট ব্যবহার করি কাস্টমারের চাহিদা অনুযায়ী। এছাড়া ক্লিনজিং বলতে যা যা করতে হয় সবই ঘরোয়া পদ্ধতিতে করি।
বিশদ

16th  September, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM