অন্দরমহল
 

 পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
ধোসার নানা স্টাইল

বাঙালির কাছে ধোসা মানেই চালের গুঁড়োর ব্যাটার আর মশলাদার আলুর পুর। এর সঙ্গে বড়জোর সাম্বারের ডাল আর নারকেলের চাটনি। দক্ষিণ ভারতে কিন্তু ধোসা মোটেও এইটুকুতে সীমাবদ্ধ নয়। সেখানে ধোসার নানারকম। চালের সঙ্গে কোথাও ডালও মেশানো হয় ধোসার ব্যাটার তৈরি করতে। আবার পুরেও আলুর পাশাপাশি এসেছে সুজি। এইসব বৈচিত্রই ধরা পড়েছে ডালহৌসির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়। রেস্তরাঁর কর্ণধার পূজা জানালেন প্রচুর গবেষণার পর তাঁরা নানারকম ধোসা তৈরির রেসিপি পেয়েছেন। আর কলকাতাবাসীর কাছে ধোসার অনন্য রেসিপি তুলে ধরতে শুরু করেছেন ধোসা ফেস্ট। গোটা মাস জুড়ে চলবে এই উৎসব। সেখান থেকেই দুটি ভিন্ন স্বাদের রেসিপি দিলেন পূজা। সংকলনে কমলিনী চক্রবর্তী।

এম এল এ ধোসা
ধোসার উপকরণ: সবুজ মুগ ৫০০ গ্রাম, চাল ২০০ গ্রাম, আদা ২০ গ্রাম, কাঁচা লংকা ২টো, কারিপাতা ১ কাপ, গোটা জিরে ৫ গ্রাম, নুন স্বাদমতো।
উপমার উপকরণ: সুজি ১ কাপ, বিউলির ডাল  কাপ, ছোলার ডাল  কাপ, সরষে, আদা, কাঁচা লংকা, কারিপাতা, পিয়াজ ১টা, টমেটো ১টা, দুধ  কাপ, নুন স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ।
উপমা বানানোর পদ্ধতি: সুজি শুকনো খোলায় লাল করে ভেজে নিন। কড়াইতে ঘি গরম করুন। তাতে সরষে ফোড়ন দিন। তারপর ছোলার ডাল ও বিউলির ডাল দিয়ে ভাজুন। লাল হয়ে গেলে টমেটো বাদে বাকি সব উপকরণ একে একে দিন। মিনিট পঁাচেক ভেজে তাতে দুধ দিন। দুধ সুজির মিশ্রণে মিশে গেলে নামিয়ে নিন।
ধোসা বানানোর পদ্ধতি: সবুজ মুগ ডাল পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর তাতে চাল দিয়ে আরও এক ঘণ্টা ভেজান। ভেজানো চাল ও ডাল ভালো করে ধুয়ে নিন। তারপর তা একসঙ্গে বেটে নিন। বাটার সময় প্রয়োজনে জল দিন। একটা তাওয়া বেশ গরম করে নিন। তাতে সামান্য ঘি বুলিয়ে নিন। এবার চাল ও ডালের মিশ্রণ হাতায় করে তাতে ঢেলে গোল আকারে ছড়িয়ে দিন। পাশ থেকে সামান্য ঘি দিন। ঢিমে আঁচে ধোসা হতে দিন। তার ভেতর উপমার পুর ভরে দু’পাশ থেকে ধোসা মুড়ে পরিবেশন করুন চাটনি সহযোগে।

কাঞ্চিপুরম ধোসা
ধোসার উপকরণ: চাল ৫০০ গ্রাম, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১ চিমটে, জল ঝরানো টক দই ১০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ।
পুরের উপকরণ: সরষে ৫ গ্রাম, বিউলির ডাল ২০ গ্রাম, ছোলার ডাল ২০ গ্রাম, জিরে ৫ গ্রাম, শুকনো লংকা ৩ টে, হিং ১ চিমটে, সাদা তেল।
পুর বানানোর পদ্ধতি: একটা পাত্রে ঘি গরম করুন। তাতে সরষে ফোড়ন দিন। তারপর ছোলার ডাল ও বিউলির ডাল ভেজে নিন। ডালে লালচে রং ধরলে আঁচ থেকে নামিয়ে আলাদা করে রাখুন।
ধোসা বানানোর পদ্ধতি: চাল ঘণ্টা দেড়েক ভিজিয়ে রাখুন। তারপর তা ভালো করে ধুয়ে বেটে নিন। চাল বাটার সঙ্গে হলুদ গুঁড়ো ও দই মিশিয়ে ১ ঘণ্টা রেখে দিন। তাতে ভাজা ডাল মেশান ও আরও একবার সব বেটে নিন। তাওয়া গরম করে তাতে ঘি বুলিয়ে নিন। তারপর হাতায় করে কাঞ্চিপুরম ধোসার ব্যাটার ঢেলে তা গোল আকারে ছড়িয়ে দিন। পাশ থেকে সামান্য ঘি দিন। ঢিমে আঁচে ধোসা রান্না করে তা তাওয়া থেকে তুলে মুড়িয়ে নিন। চাটনি সহযোগে পরিবেশন করুন।
19th  August, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
চার্নকস রেস্তরাঁয়

 চার্নকস রেস্তরাঁয় বাঙালি খাবারের পাশাপাশি পাবেন কন্টিনেন্টাল মেনু। দেওয়ালিতে মুখ বদল করতে চাইলে এই রেস্তরাঁর কন্টিনেন্টাল মেনু চেখে দেখতে পারেন। ল্যাম্ব, প্রন বা ক্র্যাব যে কোনও আমিষ পদেই বিভিন্ন ধরনের স্যস ব্যবহার করা হয়। একটু মিষ্টি, একটু নোনতা আবার একটু ঝাঁঝালো। চার্নকস রেস্তরাঁর ম্যানেজার পিনাক্ষী চক্রবর্তী দুটি ভিন্ন স্বাদের পদের রেসিপি দিলেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

14th  October, 2017
রেস্তরাঁয় দীপাবলি উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-আহ্লাদে ভরিয়ে দিতে শহরের বিভিন্ন রেস্তরাঁয় করা হচ্ছে ‘দীপাবলি স্পেশাল’ খানাপিনার অঢেল আয়োজন। আপনার কাছেপিঠের রেস্তরাঁ বেছে নিয়ে মেতে উঠুন উৎসবে। জিভে জল আনা খাবারের খবরে চৈতালি দত্ত।
বিশদ

14th  October, 2017
 রেস্তরাঁয় উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-গন্ধে ভরিয়ে দিতে বিভিন্ন রেস্তরাঁয় শুরু হচ্ছে দীপাবলি স্পেশাল খানাপিনার আয়োজন। খবরে চৈতালি দত্ত।  বিশদ

07th  October, 2017
 চিংড়ি চার

উপকরণ: গলদা চিংড়ি ৪ পিস, সরষের তেল, কালো সরষে সামান্য, চেরা কাঁচালংকা ৬-৭টি, আদাবাটা ১ চামচ, কাঁচালংকা স্বাদমতো, পোস্তবাটা ২ টেবিল চামচ, নারকেলবাটা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, চিনি সামান্য, নারকেল দুধ প্রয়োজনমতো, হলুদ ১ চামচ।
প্রণালী: প্রথমে নুন-হলুদ দিয়ে চিংড়ি মাছ এপিঠ-ওপিঠ করে নিন। বিশদ

07th  October, 2017
 পোলাও পাঁচ

 চিংড়ির জুড়িদার হিসেবে পোলাওয়ের কোনও বিকল্প নেই। পাঁচরকম পোলাও তৈরির প্রণালী জানালেন মণিকাঞ্চন দে। বিশদ

07th  October, 2017
 রেস্তরাঁয় মহাভোজ

 মাঝে মাত্র দুটো দিন। তারপরেই ষষ্ঠী। আর ষষ্ঠী মানেই পুজো শুরু। পুজো উপলক্ষে নানারকম মেনু সাজিয়ে হাজির শহরের হোটেল ও রেস্তরাঁ। সেই খবরে কমলিনী চক্রবর্তী, চৈতালি দত্ত ও তাপস কাঁড়ার। বিশদ

23rd  September, 2017
পুজোর ভোগ

কেশরি পোলাও: উপকরণ: দেরাদুন চাল  কেজি, আলু ২টি, ফুলকপি ১টা, পনির ২০০ গ্রাম, গাজরকুচি ১টা, কাজু ১০টা, কিশমিশ ৫০ গ্রাম, সাজিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, জয়ত্রি, কাবাবচিনি, সব মশলা মিশিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা ১ টেবিল চামচ, ঘি ১০০ গ্রাম, গোলাপ জল ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, আদাবাটা ১ চা চামচ।
প্রণালী: ডেকচিতে জল দিয়ে চাল দিন। চাল সেদ্ধ হলে থালায় ঠান্ডা করতে দিন। কড়াইতে ঘি দিয়ে পনির ভেজে নিন। এবার সব সবজি একে একে ভেজে নিন। সাজিরে, তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিয়ে আদাবাটা দিন।
বিশদ

23rd  September, 2017
দুধ রুটিতে সুন্দর হয়ে উঠুন 

শুনতে অদ্ভুত লাগলেও এটাই বাস্তব। ৩৭৬, লেকগার্ডেন্সে (রামমোহন স্কুলের কাছে) ‘টিট্রি’ বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞা তাপসী নায়েক জানালেন প্রাক পুজোর রূপচর্চা। শুরুতেই বললেন, আমি কেমিক্যাল ইউজ করি না। ভালো কোম্পানির কিছু কিছু প্রোডাক্ট ব্যবহার করি কাস্টমারের চাহিদা অনুযায়ী। এছাড়া ক্লিনজিং বলতে যা যা করতে হয় সবই ঘরোয়া পদ্ধতিতে করি।
বিশদ

16th  September, 2017
একনজরে
জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM