অন্দরমহল
 

 নববর্ষে বাঙালিয়ানায় বাঙালি খানা

আজ পয়লা বৈশাখ। শুভ নববর্ষ ১৪২৪। নববর্ষের এই পুণ্য লগ্নে কলকাতার নামকরা হোটেল রেস্তরাঁয় জমে উঠেছে মহাভোজের আয়োজন। কোথায় কেমন খাওয়াদাওয়া তারই খবরে কমলিনী চক্রবর্তী।

হোটেলের মিথ রেস্তরাঁয় ১৪ থেকে ১৬ এপ্রিল চলবে বাঙালির ভুরিভোজ। মেনুতে পাবেন মোচার চপ, বেগুনি, মাছ ভাজা, দই কাতলা, পিয়াজ দিয়ে আলু পোস্ত, নারকেলি ছোলার ডাল, মাটন কষা ইত্যাদি। লাঞ্চ ও ডিনার বুফের আয়োজন রয়েছে ১১৯৯ টাকায়, কর অতিরিক্ত। বাচ্চাদের জন্য পাবেন বিশেষ বুফে ৫৯৯ টাকায়, কর অতিরিক্ত। হোটেলের ফিনিক্স ব্যাংকোয়েটে রয়েছে আর একটি বুফে।

হোটেল হিন্দুস্থান
হোটেলের মিথ রেস্তরাঁয় ১৪ থেকে ১৬ এপ্রিল চলবে বাঙালির ভুরিভোজ। মেনুতে পাবেন মোচার চপ, বেগুনি, মাছ ভাজা, দই কাতলা, পিয়াজ দিয়ে আলু পোস্ত, নারকেলি ছোলার ডাল, মাটন কষা ইত্যাদি। লাঞ্চ ও ডিনার বুফের আয়োজন রয়েছে ১১৯৯ টাকায়, কর অতিরিক্ত। বাচ্চাদের জন্য পাবেন বিশেষ বুফে ৫৯৯ টাকায়, কর অতিরিক্ত। হোটেলের ফিনিক্স ব্যাংকোয়েটে রয়েছে আর একটি বুফে। পয়লা বৈশাখের দিন দুপুরেই শুধু এই বিশেষ বুফের আয়োজন। মেনুতে পাবেন আম পান্না, রাজ কচুরি চাট, আলু ভরতা, আলুর দম, পনির চমচম, লংকাবাটা পোস্ত মুর্গি, কচিপাঁঠার ঝোল, কাঁকড়ার ঝাল, চিংড়ির বাটি চচ্চড়ি, পায়েস, বেকড রসগোল্লা ইত্যাদি।
জে ডব্লিউ ম্যারিয়ট
এই হোটেলের কফি শপ জে ডব্লিউ কিচেনে রয়েছে বিশেষ বাঙালি মেনুর আয়োজন। মেনুতে পাবেন আম পোড়ার শরবত, গন্ধরাজ লেবুর শরবত, ডিমের ডেভিল, এঁচড়ের কালিয়া,কষা মাংস, লুচি ইত্যাদি। দাম ১২৯৯ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও হোটেলে রয়েছে বিশেষ চায়ের আড্ডা। চা ছাড়াও টা-এর মধ্যে পাবেন ঝাল মুড়ি, ফুচকা, এগ রোল, ঘটি গরম ইত্যাদি। দাম ৬৫০ টাকা। কর অতিরিক্ত। ডিনার বুফের মেনুতে পাবেন কুমড়ো ফুলের বড়া, কচিপাঁঠার ঝোল, পোস্ত মুর্গি, মৌরলা মাছ, ইলিশ মাছ, লইট্যা মাছ, চিংড়ি মাছ ও রুই মাছের বিভিন্ন পদ। দাম ১২৯৯ টাকা, কর অতিরিক্ত। আজ দুপুর থেকে রাত পর্যন্ত হোটেল চত্বরে উৎসবের মেজাজ।
চার্নকস
সল্টলেকের এই রেস্তরাঁয় রয়েছে নববর্ষের মহাভোজের আয়োজন। মেনুতে পাবেন মিষ্টি কুমড়োর পুর দিয়ে কচুরি, পালং কচুরি, রামমোহন দোরমা পোলাও, সোনামুগ ডাল মশলা, নারকেলি ছোলার ডাল, ঘি ভাত, লাউ বড়ির চচ্চড়ি, বেগুন বাসন্তী, শুক্তো, কড়াইশুঁটি নারকেলের চপ, পটল পোস্ত, মোচার পাতুরি, ছানার মালাইকারি, মাছের পুর ভরা কুমড়োফুল, লাল পাবদা, চিংড়ি ভাপা, ঠাকুরবাড়ির মাংস, আমাদা পোস্ত, বেকড রসগোল্লা, কমলা কুলফি, ড্রাংকেন বুন্দি। ১৫ ও ১৬ এপ্রিল চলবে এই মহাভোজ থালি। নিরামিষ থালি পাবেন ৮৯৫ টাকায়, কর অতিরিক্ত। আমিষ থালির দাম ৯৯৫ টাকা, কর অতিরিক্ত। বাচ্চাদের জন্য স্পেশাল থালির দাম ৫০০ টাকা, কর অতিরিক্ত।
ভেদিক ভিলেজ
এখানে পয়লা বৈশাখের বিশেষ আয়োজন, নববর্ষ ভূমি থালি। আমিষ ও নিরামিষ পদে ঠাসা এই থালি। মেনুতে রয়েছে আম পোড়া-পুদিনা শরবত, তোপসে ফ্রাই, ডিমের ডেভিল, কড়াইশুঁটির কচুরি, গয়না বড়ির শুক্তো, জলচুপি চিংড়ি, পুরভরা পটল মালাই, রাধাবল্লভি, মিষ্টি দই, গন্ধরাজ সন্দেশ, তালের গুড়ের পাটিসাপটা ইত্যাদি। ১৪ এপ্রিল থেকেই শুরু হয়েছে এই আয়োজন। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। দাম ১৫০০ টাকা, কর অতিরিক্ত।
জয়সলমির
সল্টলেকের এই রেস্তরাঁর বৈশাখী মেনুতে রয়েছে সুগন্ধি লেবুর শরবত, পিয়াজ পোস্ত বড়া, মাছের চপ, কদলিপুষ্প ঘণ্ট, পটলের দোরমা, পোলাও রাজনন্দিনী, ভাপা ছানার উৎসব, কাঁচালংকা মুর্গি, মরিচ মাংস মিলমিশ, চিংড়ির চাট্টিসুখ, মুচমুচে তোপসে, পায়েস, আমসত্ত্ব খেজুরের চাটনি ইত্যাদি। ১৫ ও ১৬ তারিখে এই বিশেষ মেনুর আয়োজন। দাম ৮০০ টাকা, কর অতিরিক্ত।
অ্যাস্টর হোটেল
এখানে নতুন বছরে পাবেন বং বৈশাখী ব্রাঞ্চ। মেনুতে রয়েছে ঢাকাই চিংড়ির কাটলেট, পাবদা মাছের দই পোস্ত, মৌরলা টিফিন, মাংসের স্যুপ, পাকা পেয়ারার শরবত, ভাপা কাসুন্দি স্যালাড, শিম ভরতা, ডিমের ভরতা, পোড়া টমেটোর চাটনি, লংকার আচার ইত্যাদি। ১৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত চলবে এই ব্রাঞ্চ।
 ছবি: রেস্তরাঁর সৌজন্যে
15th  April, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:47:37 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM