অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় নববর্ষের নতুন মেনুর সাজ

বাঙালি জীবনের কিছু বিশেষ দিন রয়েছে, যখন সব ভুলে আমরা বাঙালিয়ানায় মেতে উঠি। সাজপোশাক থেকে খাওয়া দাওয়া সবই হয়ে ওঠে পুরোপুরি বাঙালি। এই বিশেষ দিনগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বোধহয় পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ। হাল খাতা, দোকানের মিষ্টির প্যাকেট আর বাংলা ক্যালেন্ডারের পাশাপাশি জমিয়ে বাঙালির খাওয়া দাওয়া। লাঞ্চ থেকে ডিনার একেবারে বাঙালিয়ানায় পরিপূর্ণ। কী ভাবছেন? ইংরেজি কেতায় অভ্যস্ত হতে গিয়ে বাঙালি রান্নাটা শেখা হয়নি? কুছ পরোয়া নেই। আপনার সাহায্যে হাজির শহরজোড়া হোটেল ও রেস্তরাঁ। বাঙালি থেকে ইন্ডিয়ান খাবার থাকবে তাদের মেনুতে। আর যদি বাঙালি খাবার মুখে না রোচে তাহলেও চিন্তা নেই। শহরে এমন অনেক রেস্তরঁাই আছে যারা বাঙালি ছাড়া বিদেশি বা ফিউশন রান্নায় পারদর্শী। তাহলে আর দেরি কেন? চলুন রেস্তরঁা পরিক্রমায় বেরিয়ে পড়ি। নববর্ষের আগে থাকতেই জেনে নিই এ বছর পয়লা বৈশাখে হোটেল রেস্তরঁায় কেমন মেনু থাকছে।

স্ট্যাডেল
সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন হোটেল স্ট্যাডেলে মাল্টিকুইজিন রেস্তরাঁ ‘ফার্স্ট ইনিংস’-এ পাবেন বাঙালি থালি। লাঞ্চ ও ডিনারে থাকবে এই থালি। মেনুতে রয়েছে আম পোড়ার সরবত, মোচার চপ, ডিমের ডেভিল, বড়া ভাজা, ঝুরি আলুভাজা, বেগুনি, লুচি, ঢাকাই পোলাও, সাদা ভাত, আমাদা দিয়ে মসুর ডাল, ছানার কোপ্তা, আলু ঝিঙে পোস্ত, দই পোনা, চিংড়ি মালাই, পাঁঠার মাংস, জিরে মুর্গির ঝোল, আমসত্ত্ব ও খেজুরের চাটনি, পাঁপড়, মিষ্টি দই, রাজভোগ। এই থালির দাম ৮৫০ টাকা, কর অতিরিক্ত। থালিটি পাবেন ১৫ এপ্রিল।
এছাড়াও হোটেলের পুলসাইড রেস্তরঁা ‘মিরাজ’-এ ১৫ ও ১৬ এপ্রিল থাকবে বিশেষ মেনু। মেনুর হাইলাইট— চিজ বেকড চিকেন পাতুরি, রোজমেরি সেন্টেড চিংড়ি মালাই, জ্যাসমিন টি ফ্লেভারড তোপসে ভাজা, রাম সোকড মাটন ডাকবাংলো, চিকেন ব্রেইজড উইথ শুকনো লংকা অ্যান্ড পালং শাক, পোস্ত ছানার সবজি, কাঁচা আম অ্যান্ড ক্যারামেলাইজড অরেঞ্জ, স্পিনাচ অ্যান্ড গোবিন্দভোগ রিসোতো ইত্যাদি। এছাড়াও ১৬ এপ্রিল স্ট্যাডেলে পাবেন বাঙালি বুফে। দাম ১২৩৬ টাকা।

ইউয়াচা
সল্টলেক ছেড়ে এবার আমরা পার্ক সার্কাসের পথে। কোয়েস্ট শপিং মলের রেস্তরঁা ইউয়াচায় রয়েছে পয়লা বৈশাখের বিশেষ আয়োজন। চীনে রেস্তরঁা, তাই পদও এখানে খাঁটি বাঙালি নয়। তবে এঁদের নববর্ষের আয়োজন শুরু হয়েছে ৭ এপ্রিল থেকেই। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। মেনুতে পাবেন স্ক্যালপ সুই মাই, বেকড চিকেন পাফ, চাইনিজ কিভ ডাম্পলিং, ক্রিস্পি ডাক রোল ইত্যাদি। ভেজ প্ল্যাটারে পাবেন বেকড ভেজ পাফ, ফ্রায়েড টারনিপ কেক, ক্রিস্পি অ্যাসপারাগাস পাম্পকিন অ্যান্ড কর্ন রোল, ভেজি কিভ ডাম্পলিং ইত্যাদি। আমিষ প্ল্যাটার পাবেন ৫২৫ টাকায়, কর অতিরিক্ত। আর নিরামিষ প্ল্যাটারের দাম ৪২৫ টাকা, কর অতিরিক্ত।
এ বছর বাঙালি নববর্ষ আর বিদেশি ইস্টার একেবারে গায়ে গায়ে। ১৪ তারিখ ইস্টার উপলক্ষে তাই ইউয়াচায় পাবেন ইস্টার এগ। তার নানা ধরন। হোয়াইট চকোলেটের মধ্যে রয়েছে ভ্যানিলা রাম গানাশ, শ্যাম্পেইন ট্রাফল, অরেঞ্জ চকোলেট। ডার্ক চকোলেট ফ্লেভারের মধ্যে পাবেন হানি ট্রাফল, র্যা স্পবেরি স্যাফ্রন, পিসট্যাশিও ট্রাফল। মিল্ক চকোলেট ইস্টার এগের মধ্যে রয়েছে স্ট্রবেরি অ্যান্ড পিপার গানাশ, সি সল্ট ক্যারামেল, মিল্ক চকোলেট অ্যান্ড কফি গানাশ। ৫০০ গ্রাম ওজনের ইস্টার এগের দাম ৬০০ টাকা।

উই দেশি
দেশি এই রেস্তরাঁয় পয়লা বৈশাখের বিশেষ মেনু পাবেন ৮ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। তার মধ্যে আবার ১৪ থেকে ১৬ এপ্রিল রয়েছে নাববর্ষের নতুন মেনু। মেনুতে পাবেন চিংড়ি ও নারকেল দিয়ে মসুর ডালের স্যুপ। মুর্গির ভরতা ও কুচো চিংড়ির স্যালাড, চিকেন চপ, মাছ ভাজা, মাটন কিমা শিক, দই মাছ, লোসা মাংস, ছানার ডালনা, কুমড়োর ছক্কা, ডাল কচুরি, ধনেপাতার পরোটা, রসগোল্লা, পানতুয়া, জিলিপি, শুকনো সন্দেশ, আইসক্রিম ইত্যাদি। ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বুফের খরচ ৫৪৯ টাকা, কর অতিরিক্ত। আর ১৪ থেকে ১৬ এপ্রিলের স্পেশাল বুফের দাম ৬৪৯ টাকা, কর অতিরিক্ত।

সপ্তপদী
হিন্দুস্তান পার্কের এই রেস্তরঁা নামে বাঙালি হলেও এর বৈশাখি মেনুতে পাবেন ফিউশন ফুড। বাঙালির সঙ্গে ভিনদেশির মিলমিশ। মেনুর শুরুতেই চমক। ওয়েলকাম ড্রিংকের মধ্যে রয়েছে লিচু লংকার সরবত। স্টার্টারে ভেটকি-চিংড়ি পিয়াজি, আম পোস্ত মুর্গি, ব্যাটার ফ্রাই বেগুন ফিংগার ইত্যাদি। মেন কোর্সে পাবেন লেবু-লংকা রাইস, ভুনা এঁচড় মশলা, ব্রেইজড কলকাতা ভেটকি মশলা, ভাপা মুর্গির পাতুরি, বাটা মশলা মাংসের ঝোল। শেষ পাতে পাবেন চাটনি, পাঁপড়, মিহিদানার পায়েস, রসগোল্লা ইত্যাদি। দাম ৬৪৯ টাকা।

হলিডে ইন
এয়ারপোর্টর কাছেই হোটেল হলিডে ইন। সেই হোটেলের রেস্তরাঁ সোশ্যাল কিচেন। সেখানেই পয়লা বৈশাখের বিশেষ মেনুর আয়োজন। পদের তালিকায় রয়েছে গন্ধরাজ লেমনেড শটস, মোচার চপ, পোস্তর বড়া, তোপসে মাছ ভাজা, চিকেন মোগলাই পরোটা, সাবুর পাঁপড়ের ওপর ঘুগনি মাংস, জামরুল কাসুন্দি, আলু কাবলি, পিয়াজ লংকা কুচি দিয়ে পাঁপড়, আচার ও চাটনি। পোস্ত লংকা বাটা, ডিম দিয়ে পোস্ত, আলু কুমড়ো ও ডাল ভাতে, পোড়া আম ও ধনেপাতার স্যুপ, মুর্গির রসুয়া, কুমড়ো ছোলার ছেঁচকি, মোচার ধোকা ইত্যাদি। ১৪ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত চলবে এই বিশেষ মেনু। লাঞ্চের মেনু পাবেন ১১০০ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার মেনু থাকবে ১৩৫০ টাকায়, কর অতিরিক্ত।

পার্ক প্যাভেলিয়ন
মল্লিক বাজারের মোড়ে পার্ক প্যাভেলিয়ন। এখানকার পয়লা বৈশাখের মেনুতে পাবেন বেলের মিষ্টি লস্যি, আম পোড়ার সরবত, ক্রিম অফ মাশরুম অ্যান্ড স্পিনাচ স্যুপ, লেমন কোরিয়েন্ডার চিকেন স্যুপ, গ্রিন ভেজি স্যালাড, হানি লেমন ড্রেসিং, সাদা ভাত, ফুলকপি ও কড়াইশুঁটির পোলাও, সোনামুগের ডাল, বেগুন ভাজা, ধনেপাতার বড়া, মাটন বিরিয়ানি, আলু পোস্ত, পালং বড়ির ঘণ্ট, মুর্গ মাশালা, মোচা চিংড়ির চপ, সরষে মাছ ইত্যাদি। ডেজার্টে পাবেন ছানার জিলিপি, ভাপা সন্দেশ, নলেন গুড়ের আইসক্রিম ও বেকড বোঁদে। দু’জনের খাওয়ার খরচ পড়বে ১৬০০ টাকা, কর অতিরিক্ত।

চ্যাপ্টার ২
নববর্ষটাকে এক্কেবারে অন্য ধাঁচে শুরু করুন। কীরকম? না ফিরে চলুন পুরনো দিনে। পুরনো খাওয়া দাওয়ায়। আর এই পুরনো দিনে ফিরে যেতে আপনাকে সাহায্য করবে চ্যাপ্টার ২ রেস্তরাঁ। মানি স্কোয়্যারের এই রেস্তরাঁয় পাবেন পুরনো দিনের কন্টিনেন্টাল মেনু। পদের মধ্যে রয়েছে ক্রিম অফ চিকেন স্যুপ, প্রন অন টোস্ট, প্রন ককটেল, ডেভিলড ক্র্যাব, ভেজিটেবল লাসানিয়া, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, প্রন নিউবার্গ, ভেটকি লেমন গ্রিলড, চিকেন আলা-কিভ, চিকেন স্ট্রোগানভ, আইরিশ ল্যাম্ব স্টু, পর্ক চপ, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। আগামী ১৫ থেকে ১৭ এপ্রিল থাকবে নববর্ষের নতুন মেনুর আয়োজন। নতুনের মাঝে পুরাতনের খোঁজ পেতে চাইলে খরচ পরবে ৭৫০ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও বিশেষ বুফে থাকবে পয়লা বৈশাখ উপলক্ষে। তাতে পাবেন ২১ কোর্সের বিশেষ মেনু। ভেজ ও নন-ভেজ স্যালাড পাবেন। স্টার্টার, স্যুপ, মেন কোর্স তো পাবেনই। আরও পাবেন স্পেশাল ডেজার্ট কাউন্টার। এই বুফের দাম ৪৯৯ টাকা, কর অতিরিক্ত।

আওয়াধ ১৫৯০
দেশপ্রিয় পার্কের কাছাকাছি এই রেস্তরাঁয় পাবেন বিশেষ বৈশাখী মেনু। তার মধ্যে পাবেন গুলাউটি কাবাবের সঙ্গে লখনউয়ের পরোটা, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, মুর্গ পরদা বিরিয়ানি, মাহি চাঁপ, মুর্গ রেজালা, মুর্গ ইরানি, গোস্ত রোগান জোশ ইত্যাদি। ১৫ এপ্রিল পাবেন এই বিশেষ মেনু। দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা, কর অতিরিক্ত।

চাওম্যান
বালিগঞ্জ প্লেসের ওরিয়েন্টাল এই রেস্তরঁায় পয়লা বৈশাখের আয়োজনটা বেশ অন্যরকম। রেস্তরাঁ কর্তৃপক্ষের মতে আজকাল বাঙালি খাওয়া দাওয়ার কদর অনেকটাই কম। বিশেষ বিশেষ দিনে আমরা বাঙালিয়ানায় মাতলেও বাঙালি ভোজ বড়জোর একবেলা চলে। তারপরই নতুন প্রজন্ম একটু অন্যরকম মেনুর সন্ধানে বেরয়। আর সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছে চাওম্যানের নববর্ষের মেনু। মেনুতে পাবেন হানি গ্লেজড বার-বি-কিউ স্পেয়ার রিবস, সি-ফুড মিফুন, মাউন্টেন চিলি ক্র্যাব সহ আরও বিভিন্ন জিভে জল আনা পদ।

রলিক
পয়লা বৈশাখের জন্য রকিলের মেনু নাকি অ্যাকশন প্যাকড! অন্তত কোম্পানির তরফে তেমনই দাবি। শুধু অ্যাকশন নয়, নতুনত্বও এই মেনুর ইউ এস পি বলে শোনা যাচ্ছে। মেনুর কিছু হাইলাইটসের মধ্যে রয়েছে কুচো গজা সান্ডি, ম্যাংগো ম্যানিয়া সান্ডি, চকো লাভা সান্ডি ইত্যাদি। কুচো গজা দিয়ে ভ্যানিলা আইসক্রিম নাকি এর আগে কারও কল্পনাতেই স্থান পায়নি। এমন পদ তাই অভিনব বলে জানিয়েছেন রলিক কর্তৃপক্ষ। আগামী ১৪ থেকে ১৬ এপ্রিল পাবেন এই অভিনব মেনু। দাম মোটামুটি ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।

মামা মিয়া
ফলের রাজা আম দিয়ে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে মামা মিয়া। ইতালির জিলাটোর সঙ্গে আমাদের পরিচয় ঘটে এই কোম্পানির হাত ধরে। জিলাটো অর্থাৎ হেলদি আইসক্রিম। এই হেলদি আইসক্রিমের স্বাদ নিতে বাঙালি রাতারাতি জিলাটো প্রেমী হয়ে ওঠে। তারপর থেকেই বিভিন্ন ধরনের নতুনত্ব আমাদের মামা মিয়ার প্রতি আকৃষ্ট করে তুলেছে তাতে সন্দেহ নেই। যাই হোক, মামা মিয়ার নববর্ষ ম্যাজিকে পাবেন আলফানসো ম্যাংগো ম্যাজিক, ফ্রেশ আলফানসো সরবেট, আম পোড়া সরবেট, সুগার ফ্রি ম্যাংগো সরবেট, ম্যাংগো জিলাটো কেক ইত্যাদি। দাম মোটামুটি ৬৯ টাকা থেকে ৭৯ টাকার মধ্যে। ব্যতিক্রম শুধু জিলাটো কেক। তার দাম ৬০০ টাকা।
08th  April, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

18th  November, 2017
ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  November, 2017
বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM