অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় নববর্ষের নতুন মেনুর সাজ

বাঙালি জীবনের কিছু বিশেষ দিন রয়েছে, যখন সব ভুলে আমরা বাঙালিয়ানায় মেতে উঠি। সাজপোশাক থেকে খাওয়া দাওয়া সবই হয়ে ওঠে পুরোপুরি বাঙালি। এই বিশেষ দিনগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বোধহয় পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ। হাল খাতা, দোকানের মিষ্টির প্যাকেট আর বাংলা ক্যালেন্ডারের পাশাপাশি জমিয়ে বাঙালির খাওয়া দাওয়া। লাঞ্চ থেকে ডিনার একেবারে বাঙালিয়ানায় পরিপূর্ণ। কী ভাবছেন? ইংরেজি কেতায় অভ্যস্ত হতে গিয়ে বাঙালি রান্নাটা শেখা হয়নি? কুছ পরোয়া নেই। আপনার সাহায্যে হাজির শহরজোড়া হোটেল ও রেস্তরাঁ। বাঙালি থেকে ইন্ডিয়ান খাবার থাকবে তাদের মেনুতে। আর যদি বাঙালি খাবার মুখে না রোচে তাহলেও চিন্তা নেই। শহরে এমন অনেক রেস্তরঁাই আছে যারা বাঙালি ছাড়া বিদেশি বা ফিউশন রান্নায় পারদর্শী। তাহলে আর দেরি কেন? চলুন রেস্তরঁা পরিক্রমায় বেরিয়ে পড়ি। নববর্ষের আগে থাকতেই জেনে নিই এ বছর পয়লা বৈশাখে হোটেল রেস্তরঁায় কেমন মেনু থাকছে।

স্ট্যাডেল
সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন হোটেল স্ট্যাডেলে মাল্টিকুইজিন রেস্তরাঁ ‘ফার্স্ট ইনিংস’-এ পাবেন বাঙালি থালি। লাঞ্চ ও ডিনারে থাকবে এই থালি। মেনুতে রয়েছে আম পোড়ার সরবত, মোচার চপ, ডিমের ডেভিল, বড়া ভাজা, ঝুরি আলুভাজা, বেগুনি, লুচি, ঢাকাই পোলাও, সাদা ভাত, আমাদা দিয়ে মসুর ডাল, ছানার কোপ্তা, আলু ঝিঙে পোস্ত, দই পোনা, চিংড়ি মালাই, পাঁঠার মাংস, জিরে মুর্গির ঝোল, আমসত্ত্ব ও খেজুরের চাটনি, পাঁপড়, মিষ্টি দই, রাজভোগ। এই থালির দাম ৮৫০ টাকা, কর অতিরিক্ত। থালিটি পাবেন ১৫ এপ্রিল।
এছাড়াও হোটেলের পুলসাইড রেস্তরঁা ‘মিরাজ’-এ ১৫ ও ১৬ এপ্রিল থাকবে বিশেষ মেনু। মেনুর হাইলাইট— চিজ বেকড চিকেন পাতুরি, রোজমেরি সেন্টেড চিংড়ি মালাই, জ্যাসমিন টি ফ্লেভারড তোপসে ভাজা, রাম সোকড মাটন ডাকবাংলো, চিকেন ব্রেইজড উইথ শুকনো লংকা অ্যান্ড পালং শাক, পোস্ত ছানার সবজি, কাঁচা আম অ্যান্ড ক্যারামেলাইজড অরেঞ্জ, স্পিনাচ অ্যান্ড গোবিন্দভোগ রিসোতো ইত্যাদি। এছাড়াও ১৬ এপ্রিল স্ট্যাডেলে পাবেন বাঙালি বুফে। দাম ১২৩৬ টাকা।

ইউয়াচা
সল্টলেক ছেড়ে এবার আমরা পার্ক সার্কাসের পথে। কোয়েস্ট শপিং মলের রেস্তরঁা ইউয়াচায় রয়েছে পয়লা বৈশাখের বিশেষ আয়োজন। চীনে রেস্তরঁা, তাই পদও এখানে খাঁটি বাঙালি নয়। তবে এঁদের নববর্ষের আয়োজন শুরু হয়েছে ৭ এপ্রিল থেকেই। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। মেনুতে পাবেন স্ক্যালপ সুই মাই, বেকড চিকেন পাফ, চাইনিজ কিভ ডাম্পলিং, ক্রিস্পি ডাক রোল ইত্যাদি। ভেজ প্ল্যাটারে পাবেন বেকড ভেজ পাফ, ফ্রায়েড টারনিপ কেক, ক্রিস্পি অ্যাসপারাগাস পাম্পকিন অ্যান্ড কর্ন রোল, ভেজি কিভ ডাম্পলিং ইত্যাদি। আমিষ প্ল্যাটার পাবেন ৫২৫ টাকায়, কর অতিরিক্ত। আর নিরামিষ প্ল্যাটারের দাম ৪২৫ টাকা, কর অতিরিক্ত।
এ বছর বাঙালি নববর্ষ আর বিদেশি ইস্টার একেবারে গায়ে গায়ে। ১৪ তারিখ ইস্টার উপলক্ষে তাই ইউয়াচায় পাবেন ইস্টার এগ। তার নানা ধরন। হোয়াইট চকোলেটের মধ্যে রয়েছে ভ্যানিলা রাম গানাশ, শ্যাম্পেইন ট্রাফল, অরেঞ্জ চকোলেট। ডার্ক চকোলেট ফ্লেভারের মধ্যে পাবেন হানি ট্রাফল, র্যা স্পবেরি স্যাফ্রন, পিসট্যাশিও ট্রাফল। মিল্ক চকোলেট ইস্টার এগের মধ্যে রয়েছে স্ট্রবেরি অ্যান্ড পিপার গানাশ, সি সল্ট ক্যারামেল, মিল্ক চকোলেট অ্যান্ড কফি গানাশ। ৫০০ গ্রাম ওজনের ইস্টার এগের দাম ৬০০ টাকা।

উই দেশি
দেশি এই রেস্তরাঁয় পয়লা বৈশাখের বিশেষ মেনু পাবেন ৮ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। তার মধ্যে আবার ১৪ থেকে ১৬ এপ্রিল রয়েছে নাববর্ষের নতুন মেনু। মেনুতে পাবেন চিংড়ি ও নারকেল দিয়ে মসুর ডালের স্যুপ। মুর্গির ভরতা ও কুচো চিংড়ির স্যালাড, চিকেন চপ, মাছ ভাজা, মাটন কিমা শিক, দই মাছ, লোসা মাংস, ছানার ডালনা, কুমড়োর ছক্কা, ডাল কচুরি, ধনেপাতার পরোটা, রসগোল্লা, পানতুয়া, জিলিপি, শুকনো সন্দেশ, আইসক্রিম ইত্যাদি। ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বুফের খরচ ৫৪৯ টাকা, কর অতিরিক্ত। আর ১৪ থেকে ১৬ এপ্রিলের স্পেশাল বুফের দাম ৬৪৯ টাকা, কর অতিরিক্ত।

সপ্তপদী
হিন্দুস্তান পার্কের এই রেস্তরঁা নামে বাঙালি হলেও এর বৈশাখি মেনুতে পাবেন ফিউশন ফুড। বাঙালির সঙ্গে ভিনদেশির মিলমিশ। মেনুর শুরুতেই চমক। ওয়েলকাম ড্রিংকের মধ্যে রয়েছে লিচু লংকার সরবত। স্টার্টারে ভেটকি-চিংড়ি পিয়াজি, আম পোস্ত মুর্গি, ব্যাটার ফ্রাই বেগুন ফিংগার ইত্যাদি। মেন কোর্সে পাবেন লেবু-লংকা রাইস, ভুনা এঁচড় মশলা, ব্রেইজড কলকাতা ভেটকি মশলা, ভাপা মুর্গির পাতুরি, বাটা মশলা মাংসের ঝোল। শেষ পাতে পাবেন চাটনি, পাঁপড়, মিহিদানার পায়েস, রসগোল্লা ইত্যাদি। দাম ৬৪৯ টাকা।

হলিডে ইন
এয়ারপোর্টর কাছেই হোটেল হলিডে ইন। সেই হোটেলের রেস্তরাঁ সোশ্যাল কিচেন। সেখানেই পয়লা বৈশাখের বিশেষ মেনুর আয়োজন। পদের তালিকায় রয়েছে গন্ধরাজ লেমনেড শটস, মোচার চপ, পোস্তর বড়া, তোপসে মাছ ভাজা, চিকেন মোগলাই পরোটা, সাবুর পাঁপড়ের ওপর ঘুগনি মাংস, জামরুল কাসুন্দি, আলু কাবলি, পিয়াজ লংকা কুচি দিয়ে পাঁপড়, আচার ও চাটনি। পোস্ত লংকা বাটা, ডিম দিয়ে পোস্ত, আলু কুমড়ো ও ডাল ভাতে, পোড়া আম ও ধনেপাতার স্যুপ, মুর্গির রসুয়া, কুমড়ো ছোলার ছেঁচকি, মোচার ধোকা ইত্যাদি। ১৪ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত চলবে এই বিশেষ মেনু। লাঞ্চের মেনু পাবেন ১১০০ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার মেনু থাকবে ১৩৫০ টাকায়, কর অতিরিক্ত।

পার্ক প্যাভেলিয়ন
মল্লিক বাজারের মোড়ে পার্ক প্যাভেলিয়ন। এখানকার পয়লা বৈশাখের মেনুতে পাবেন বেলের মিষ্টি লস্যি, আম পোড়ার সরবত, ক্রিম অফ মাশরুম অ্যান্ড স্পিনাচ স্যুপ, লেমন কোরিয়েন্ডার চিকেন স্যুপ, গ্রিন ভেজি স্যালাড, হানি লেমন ড্রেসিং, সাদা ভাত, ফুলকপি ও কড়াইশুঁটির পোলাও, সোনামুগের ডাল, বেগুন ভাজা, ধনেপাতার বড়া, মাটন বিরিয়ানি, আলু পোস্ত, পালং বড়ির ঘণ্ট, মুর্গ মাশালা, মোচা চিংড়ির চপ, সরষে মাছ ইত্যাদি। ডেজার্টে পাবেন ছানার জিলিপি, ভাপা সন্দেশ, নলেন গুড়ের আইসক্রিম ও বেকড বোঁদে। দু’জনের খাওয়ার খরচ পড়বে ১৬০০ টাকা, কর অতিরিক্ত।

চ্যাপ্টার ২
নববর্ষটাকে এক্কেবারে অন্য ধাঁচে শুরু করুন। কীরকম? না ফিরে চলুন পুরনো দিনে। পুরনো খাওয়া দাওয়ায়। আর এই পুরনো দিনে ফিরে যেতে আপনাকে সাহায্য করবে চ্যাপ্টার ২ রেস্তরাঁ। মানি স্কোয়্যারের এই রেস্তরাঁয় পাবেন পুরনো দিনের কন্টিনেন্টাল মেনু। পদের মধ্যে রয়েছে ক্রিম অফ চিকেন স্যুপ, প্রন অন টোস্ট, প্রন ককটেল, ডেভিলড ক্র্যাব, ভেজিটেবল লাসানিয়া, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, প্রন নিউবার্গ, ভেটকি লেমন গ্রিলড, চিকেন আলা-কিভ, চিকেন স্ট্রোগানভ, আইরিশ ল্যাম্ব স্টু, পর্ক চপ, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। আগামী ১৫ থেকে ১৭ এপ্রিল থাকবে নববর্ষের নতুন মেনুর আয়োজন। নতুনের মাঝে পুরাতনের খোঁজ পেতে চাইলে খরচ পরবে ৭৫০ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও বিশেষ বুফে থাকবে পয়লা বৈশাখ উপলক্ষে। তাতে পাবেন ২১ কোর্সের বিশেষ মেনু। ভেজ ও নন-ভেজ স্যালাড পাবেন। স্টার্টার, স্যুপ, মেন কোর্স তো পাবেনই। আরও পাবেন স্পেশাল ডেজার্ট কাউন্টার। এই বুফের দাম ৪৯৯ টাকা, কর অতিরিক্ত।

আওয়াধ ১৫৯০
দেশপ্রিয় পার্কের কাছাকাছি এই রেস্তরাঁয় পাবেন বিশেষ বৈশাখী মেনু। তার মধ্যে পাবেন গুলাউটি কাবাবের সঙ্গে লখনউয়ের পরোটা, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, মুর্গ পরদা বিরিয়ানি, মাহি চাঁপ, মুর্গ রেজালা, মুর্গ ইরানি, গোস্ত রোগান জোশ ইত্যাদি। ১৫ এপ্রিল পাবেন এই বিশেষ মেনু। দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা, কর অতিরিক্ত।

চাওম্যান
বালিগঞ্জ প্লেসের ওরিয়েন্টাল এই রেস্তরঁায় পয়লা বৈশাখের আয়োজনটা বেশ অন্যরকম। রেস্তরাঁ কর্তৃপক্ষের মতে আজকাল বাঙালি খাওয়া দাওয়ার কদর অনেকটাই কম। বিশেষ বিশেষ দিনে আমরা বাঙালিয়ানায় মাতলেও বাঙালি ভোজ বড়জোর একবেলা চলে। তারপরই নতুন প্রজন্ম একটু অন্যরকম মেনুর সন্ধানে বেরয়। আর সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছে চাওম্যানের নববর্ষের মেনু। মেনুতে পাবেন হানি গ্লেজড বার-বি-কিউ স্পেয়ার রিবস, সি-ফুড মিফুন, মাউন্টেন চিলি ক্র্যাব সহ আরও বিভিন্ন জিভে জল আনা পদ।

রলিক
পয়লা বৈশাখের জন্য রকিলের মেনু নাকি অ্যাকশন প্যাকড! অন্তত কোম্পানির তরফে তেমনই দাবি। শুধু অ্যাকশন নয়, নতুনত্বও এই মেনুর ইউ এস পি বলে শোনা যাচ্ছে। মেনুর কিছু হাইলাইটসের মধ্যে রয়েছে কুচো গজা সান্ডি, ম্যাংগো ম্যানিয়া সান্ডি, চকো লাভা সান্ডি ইত্যাদি। কুচো গজা দিয়ে ভ্যানিলা আইসক্রিম নাকি এর আগে কারও কল্পনাতেই স্থান পায়নি। এমন পদ তাই অভিনব বলে জানিয়েছেন রলিক কর্তৃপক্ষ। আগামী ১৪ থেকে ১৬ এপ্রিল পাবেন এই অভিনব মেনু। দাম মোটামুটি ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।

মামা মিয়া
ফলের রাজা আম দিয়ে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে মামা মিয়া। ইতালির জিলাটোর সঙ্গে আমাদের পরিচয় ঘটে এই কোম্পানির হাত ধরে। জিলাটো অর্থাৎ হেলদি আইসক্রিম। এই হেলদি আইসক্রিমের স্বাদ নিতে বাঙালি রাতারাতি জিলাটো প্রেমী হয়ে ওঠে। তারপর থেকেই বিভিন্ন ধরনের নতুনত্ব আমাদের মামা মিয়ার প্রতি আকৃষ্ট করে তুলেছে তাতে সন্দেহ নেই। যাই হোক, মামা মিয়ার নববর্ষ ম্যাজিকে পাবেন আলফানসো ম্যাংগো ম্যাজিক, ফ্রেশ আলফানসো সরবেট, আম পোড়া সরবেট, সুগার ফ্রি ম্যাংগো সরবেট, ম্যাংগো জিলাটো কেক ইত্যাদি। দাম মোটামুটি ৬৯ টাকা থেকে ৭৯ টাকার মধ্যে। ব্যতিক্রম শুধু জিলাটো কেক। তার দাম ৬০০ টাকা।
08th  April, 2017
 রেস্তরাঁয় মহাভোজ

 মাঝে মাত্র দুটো দিন। তারপরেই ষষ্ঠী। আর ষষ্ঠী মানেই পুজো শুরু। পুজো উপলক্ষে নানারকম মেনু সাজিয়ে হাজির শহরের হোটেল ও রেস্তরাঁ। সেই খবরে কমলিনী চক্রবর্তী, চৈতালি দত্ত ও তাপস কাঁড়ার। বিশদ

23rd  September, 2017
পুজোর ভোগ

কেশরি পোলাও: উপকরণ: দেরাদুন চাল  কেজি, আলু ২টি, ফুলকপি ১টা, পনির ২০০ গ্রাম, গাজরকুচি ১টা, কাজু ১০টা, কিশমিশ ৫০ গ্রাম, সাজিরে, এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, জয়ত্রি, কাবাবচিনি, সব মশলা মিশিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা ১ টেবিল চামচ, ঘি ১০০ গ্রাম, গোলাপ জল ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, আদাবাটা ১ চা চামচ।
প্রণালী: ডেকচিতে জল দিয়ে চাল দিন। চাল সেদ্ধ হলে থালায় ঠান্ডা করতে দিন। কড়াইতে ঘি দিয়ে পনির ভেজে নিন। এবার সব সবজি একে একে ভেজে নিন। সাজিরে, তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিয়ে আদাবাটা দিন।
বিশদ

23rd  September, 2017
দুধ রুটিতে সুন্দর হয়ে উঠুন 

শুনতে অদ্ভুত লাগলেও এটাই বাস্তব। ৩৭৬, লেকগার্ডেন্সে (রামমোহন স্কুলের কাছে) ‘টিট্রি’ বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞা তাপসী নায়েক জানালেন প্রাক পুজোর রূপচর্চা। শুরুতেই বললেন, আমি কেমিক্যাল ইউজ করি না। ভালো কোম্পানির কিছু কিছু প্রোডাক্ট ব্যবহার করি কাস্টমারের চাহিদা অনুযায়ী। এছাড়া ক্লিনজিং বলতে যা যা করতে হয় সবই ঘরোয়া পদ্ধতিতে করি।
বিশদ

16th  September, 2017
ইটি আউট

দোরগোড়ায় কড়া নাড়ছে দুর্গাপুজো। রেস্তরাঁয় তাই সাজো সাজো রব। খাবারের নতুন মেনু। অন্দর সজ্জায়ও নতুনত্ব। রেস্তরাঁর পুজো পরিক্রমার খবরে কমলিনী চক্রবর্তী।
জে ডব্লু ম্যারিয়ট: জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেন সেজে উঠেছে নতুন সাজে। সেইমতো মেনুতেও নতুন চমক। এবার বাঙালিয়ানার সঙ্গেই যুক্ত হয়েছে কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুড।
বিশদ

09th  September, 2017
 রেস্তরাঁর খবর

  মছলিবাবা ফ্রাইসে পুজোর স্পেশাল মেনু
পুজোয় মছলিবাবা ফ্রাইস নিয়ে এল নানা ধরনের ভেজ ও ননভেজ স্ন্যাকস আইটেম। মেনুতে আছে ভেজ চপ, পনির চপ, মাছের চপ, প্রন বাটার ফ্রাই, কলকাতা ভেটকি ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার ফ্রাই, চিকেন পকোড়া। বিশদ

09th  September, 2017
 রেস্তরাঁর খবর...

  ফুজিতে টি টাইম
অথেনটিক জাপানিস রেস্তরাঁ ফুজিতে শুরু হল ‘টি টাইম’। শরৎ বোস রোডের এই রেস্তরাঁয় প্রতিদিন বিকেল ৪টে থেক সন্ধ্যা ৭টা পর্যন্ত জাপানি পদের সঙ্গে পাবেন জাপানি চা। কর্মা ক্যাটেল ও ফুজির যৌথ উদ্যোগে টি মেনু লঞ্চ হল ফুজিতে। বিশদ

02nd  September, 2017
 চেনা মাছ, অচেনা স্বাদ

 লোটে রোল
উপকরণ: লোটে মাছ ৫০০ গ্রাম, আলু ২টি (মাঝারি সাইজের), গ্রেট করা চিজ ১ টেবিল চামচ, পার্সলে পাতা কুচি  কাপ, পিয়াজ কুচি  কাপ, রশুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচা লংকা কুচি স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, চিলি স্যস ১ চা চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ+ রোল গড়বার জন্য দরকার মতো, নুন ও মিষ্টি স্বাদমতো, ডিম ২টি, অ্যারারুট ২ চা চামচ, সরষের তেল প্রয়োজন মতো, হলুদ  চা চামচ, লেবুর রস ১ চা চামচ। বিশদ

02nd  September, 2017
  তাজ বেঙ্গলে ইলিশ ফেস্ট

 তাজ বেঙ্গল হেটেলের ইন্ডিয়ান রেস্তরাঁ সোনার গাঁওতে ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছিল। বিশদ

26th  August, 2017
  মহারাজায় ইলিশ ভোজ

 মহারাজা রেস্তরাঁয় চলছে ইলিশ উৎসব। আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। মেনুতে পাবেন ইলিশের নানারকম পদ। তাছাড়াও থাকবে ইলিশ থালি। আ-লা-কার্ট মেনুতে পাবেন সরষে ইলিশ, ইলিশ পাতুরি, দই ইলিশ, ইলিশের হরগৌরী ইত্যাদি লোভনীয় পদ। এছাড়াও আছে থালি। বিশদ

26th  August, 2017
 পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
ধোসার নানা স্টাইল

 বাঙালির কাছে ধোসা মানেই চালের গুঁড়োর ব্যাটার আর মশলাদার আলুর পুর। এর সঙ্গে বড়জোর সাম্বারের ডাল আর নারকেলের চাটনি। দক্ষিণ ভারতে কিন্তু ধোসা মোটেও এইটুকুতে সীমাবদ্ধ নয়। সেখানে ধোসার নানারকম। চালের সঙ্গে কোথাও ডালও মেশানো হয়।  বিশদ

19th  August, 2017
 বর্ষায় মুচমুচে ভাজাভুজি

 আলুর পকোড়া
উপকরণ: আলু ডুমো করে কাটা ১টি (অল্প ভাপিয়ে নেওয়া), কাঁচালংকা কুচি ২ চামচ, ধনেপাতা কুচি সামান্য, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো অল্প, জিরেগুঁড়ো  চামচ, গরমমশলা গুঁড়ো  চামচ, সরষের তেল পরিমাণমতো, বেসন প্রয়োজনমতো। বিশদ

19th  August, 2017
একনজরে
 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM