অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় নববর্ষের নতুন মেনুর সাজ

বাঙালি জীবনের কিছু বিশেষ দিন রয়েছে, যখন সব ভুলে আমরা বাঙালিয়ানায় মেতে উঠি। সাজপোশাক থেকে খাওয়া দাওয়া সবই হয়ে ওঠে পুরোপুরি বাঙালি। এই বিশেষ দিনগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বোধহয় পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ। হাল খাতা, দোকানের মিষ্টির প্যাকেট আর বাংলা ক্যালেন্ডারের পাশাপাশি জমিয়ে বাঙালির খাওয়া দাওয়া। লাঞ্চ থেকে ডিনার একেবারে বাঙালিয়ানায় পরিপূর্ণ। কী ভাবছেন? ইংরেজি কেতায় অভ্যস্ত হতে গিয়ে বাঙালি রান্নাটা শেখা হয়নি? কুছ পরোয়া নেই। আপনার সাহায্যে হাজির শহরজোড়া হোটেল ও রেস্তরাঁ। বাঙালি থেকে ইন্ডিয়ান খাবার থাকবে তাদের মেনুতে। আর যদি বাঙালি খাবার মুখে না রোচে তাহলেও চিন্তা নেই। শহরে এমন অনেক রেস্তরঁাই আছে যারা বাঙালি ছাড়া বিদেশি বা ফিউশন রান্নায় পারদর্শী। তাহলে আর দেরি কেন? চলুন রেস্তরঁা পরিক্রমায় বেরিয়ে পড়ি। নববর্ষের আগে থাকতেই জেনে নিই এ বছর পয়লা বৈশাখে হোটেল রেস্তরঁায় কেমন মেনু থাকছে।

স্ট্যাডেল
সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন হোটেল স্ট্যাডেলে মাল্টিকুইজিন রেস্তরাঁ ‘ফার্স্ট ইনিংস’-এ পাবেন বাঙালি থালি। লাঞ্চ ও ডিনারে থাকবে এই থালি। মেনুতে রয়েছে আম পোড়ার সরবত, মোচার চপ, ডিমের ডেভিল, বড়া ভাজা, ঝুরি আলুভাজা, বেগুনি, লুচি, ঢাকাই পোলাও, সাদা ভাত, আমাদা দিয়ে মসুর ডাল, ছানার কোপ্তা, আলু ঝিঙে পোস্ত, দই পোনা, চিংড়ি মালাই, পাঁঠার মাংস, জিরে মুর্গির ঝোল, আমসত্ত্ব ও খেজুরের চাটনি, পাঁপড়, মিষ্টি দই, রাজভোগ। এই থালির দাম ৮৫০ টাকা, কর অতিরিক্ত। থালিটি পাবেন ১৫ এপ্রিল।
এছাড়াও হোটেলের পুলসাইড রেস্তরঁা ‘মিরাজ’-এ ১৫ ও ১৬ এপ্রিল থাকবে বিশেষ মেনু। মেনুর হাইলাইট— চিজ বেকড চিকেন পাতুরি, রোজমেরি সেন্টেড চিংড়ি মালাই, জ্যাসমিন টি ফ্লেভারড তোপসে ভাজা, রাম সোকড মাটন ডাকবাংলো, চিকেন ব্রেইজড উইথ শুকনো লংকা অ্যান্ড পালং শাক, পোস্ত ছানার সবজি, কাঁচা আম অ্যান্ড ক্যারামেলাইজড অরেঞ্জ, স্পিনাচ অ্যান্ড গোবিন্দভোগ রিসোতো ইত্যাদি। এছাড়াও ১৬ এপ্রিল স্ট্যাডেলে পাবেন বাঙালি বুফে। দাম ১২৩৬ টাকা।

ইউয়াচা
সল্টলেক ছেড়ে এবার আমরা পার্ক সার্কাসের পথে। কোয়েস্ট শপিং মলের রেস্তরঁা ইউয়াচায় রয়েছে পয়লা বৈশাখের বিশেষ আয়োজন। চীনে রেস্তরঁা, তাই পদও এখানে খাঁটি বাঙালি নয়। তবে এঁদের নববর্ষের আয়োজন শুরু হয়েছে ৭ এপ্রিল থেকেই। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। মেনুতে পাবেন স্ক্যালপ সুই মাই, বেকড চিকেন পাফ, চাইনিজ কিভ ডাম্পলিং, ক্রিস্পি ডাক রোল ইত্যাদি। ভেজ প্ল্যাটারে পাবেন বেকড ভেজ পাফ, ফ্রায়েড টারনিপ কেক, ক্রিস্পি অ্যাসপারাগাস পাম্পকিন অ্যান্ড কর্ন রোল, ভেজি কিভ ডাম্পলিং ইত্যাদি। আমিষ প্ল্যাটার পাবেন ৫২৫ টাকায়, কর অতিরিক্ত। আর নিরামিষ প্ল্যাটারের দাম ৪২৫ টাকা, কর অতিরিক্ত।
এ বছর বাঙালি নববর্ষ আর বিদেশি ইস্টার একেবারে গায়ে গায়ে। ১৪ তারিখ ইস্টার উপলক্ষে তাই ইউয়াচায় পাবেন ইস্টার এগ। তার নানা ধরন। হোয়াইট চকোলেটের মধ্যে রয়েছে ভ্যানিলা রাম গানাশ, শ্যাম্পেইন ট্রাফল, অরেঞ্জ চকোলেট। ডার্ক চকোলেট ফ্লেভারের মধ্যে পাবেন হানি ট্রাফল, র্যা স্পবেরি স্যাফ্রন, পিসট্যাশিও ট্রাফল। মিল্ক চকোলেট ইস্টার এগের মধ্যে রয়েছে স্ট্রবেরি অ্যান্ড পিপার গানাশ, সি সল্ট ক্যারামেল, মিল্ক চকোলেট অ্যান্ড কফি গানাশ। ৫০০ গ্রাম ওজনের ইস্টার এগের দাম ৬০০ টাকা।

উই দেশি
দেশি এই রেস্তরাঁয় পয়লা বৈশাখের বিশেষ মেনু পাবেন ৮ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। তার মধ্যে আবার ১৪ থেকে ১৬ এপ্রিল রয়েছে নাববর্ষের নতুন মেনু। মেনুতে পাবেন চিংড়ি ও নারকেল দিয়ে মসুর ডালের স্যুপ। মুর্গির ভরতা ও কুচো চিংড়ির স্যালাড, চিকেন চপ, মাছ ভাজা, মাটন কিমা শিক, দই মাছ, লোসা মাংস, ছানার ডালনা, কুমড়োর ছক্কা, ডাল কচুরি, ধনেপাতার পরোটা, রসগোল্লা, পানতুয়া, জিলিপি, শুকনো সন্দেশ, আইসক্রিম ইত্যাদি। ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বুফের খরচ ৫৪৯ টাকা, কর অতিরিক্ত। আর ১৪ থেকে ১৬ এপ্রিলের স্পেশাল বুফের দাম ৬৪৯ টাকা, কর অতিরিক্ত।

সপ্তপদী
হিন্দুস্তান পার্কের এই রেস্তরঁা নামে বাঙালি হলেও এর বৈশাখি মেনুতে পাবেন ফিউশন ফুড। বাঙালির সঙ্গে ভিনদেশির মিলমিশ। মেনুর শুরুতেই চমক। ওয়েলকাম ড্রিংকের মধ্যে রয়েছে লিচু লংকার সরবত। স্টার্টারে ভেটকি-চিংড়ি পিয়াজি, আম পোস্ত মুর্গি, ব্যাটার ফ্রাই বেগুন ফিংগার ইত্যাদি। মেন কোর্সে পাবেন লেবু-লংকা রাইস, ভুনা এঁচড় মশলা, ব্রেইজড কলকাতা ভেটকি মশলা, ভাপা মুর্গির পাতুরি, বাটা মশলা মাংসের ঝোল। শেষ পাতে পাবেন চাটনি, পাঁপড়, মিহিদানার পায়েস, রসগোল্লা ইত্যাদি। দাম ৬৪৯ টাকা।

হলিডে ইন
এয়ারপোর্টর কাছেই হোটেল হলিডে ইন। সেই হোটেলের রেস্তরাঁ সোশ্যাল কিচেন। সেখানেই পয়লা বৈশাখের বিশেষ মেনুর আয়োজন। পদের তালিকায় রয়েছে গন্ধরাজ লেমনেড শটস, মোচার চপ, পোস্তর বড়া, তোপসে মাছ ভাজা, চিকেন মোগলাই পরোটা, সাবুর পাঁপড়ের ওপর ঘুগনি মাংস, জামরুল কাসুন্দি, আলু কাবলি, পিয়াজ লংকা কুচি দিয়ে পাঁপড়, আচার ও চাটনি। পোস্ত লংকা বাটা, ডিম দিয়ে পোস্ত, আলু কুমড়ো ও ডাল ভাতে, পোড়া আম ও ধনেপাতার স্যুপ, মুর্গির রসুয়া, কুমড়ো ছোলার ছেঁচকি, মোচার ধোকা ইত্যাদি। ১৪ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত চলবে এই বিশেষ মেনু। লাঞ্চের মেনু পাবেন ১১০০ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার মেনু থাকবে ১৩৫০ টাকায়, কর অতিরিক্ত।

পার্ক প্যাভেলিয়ন
মল্লিক বাজারের মোড়ে পার্ক প্যাভেলিয়ন। এখানকার পয়লা বৈশাখের মেনুতে পাবেন বেলের মিষ্টি লস্যি, আম পোড়ার সরবত, ক্রিম অফ মাশরুম অ্যান্ড স্পিনাচ স্যুপ, লেমন কোরিয়েন্ডার চিকেন স্যুপ, গ্রিন ভেজি স্যালাড, হানি লেমন ড্রেসিং, সাদা ভাত, ফুলকপি ও কড়াইশুঁটির পোলাও, সোনামুগের ডাল, বেগুন ভাজা, ধনেপাতার বড়া, মাটন বিরিয়ানি, আলু পোস্ত, পালং বড়ির ঘণ্ট, মুর্গ মাশালা, মোচা চিংড়ির চপ, সরষে মাছ ইত্যাদি। ডেজার্টে পাবেন ছানার জিলিপি, ভাপা সন্দেশ, নলেন গুড়ের আইসক্রিম ও বেকড বোঁদে। দু’জনের খাওয়ার খরচ পড়বে ১৬০০ টাকা, কর অতিরিক্ত।

চ্যাপ্টার ২
নববর্ষটাকে এক্কেবারে অন্য ধাঁচে শুরু করুন। কীরকম? না ফিরে চলুন পুরনো দিনে। পুরনো খাওয়া দাওয়ায়। আর এই পুরনো দিনে ফিরে যেতে আপনাকে সাহায্য করবে চ্যাপ্টার ২ রেস্তরাঁ। মানি স্কোয়্যারের এই রেস্তরাঁয় পাবেন পুরনো দিনের কন্টিনেন্টাল মেনু। পদের মধ্যে রয়েছে ক্রিম অফ চিকেন স্যুপ, প্রন অন টোস্ট, প্রন ককটেল, ডেভিলড ক্র্যাব, ভেজিটেবল লাসানিয়া, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, প্রন নিউবার্গ, ভেটকি লেমন গ্রিলড, চিকেন আলা-কিভ, চিকেন স্ট্রোগানভ, আইরিশ ল্যাম্ব স্টু, পর্ক চপ, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। আগামী ১৫ থেকে ১৭ এপ্রিল থাকবে নববর্ষের নতুন মেনুর আয়োজন। নতুনের মাঝে পুরাতনের খোঁজ পেতে চাইলে খরচ পরবে ৭৫০ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও বিশেষ বুফে থাকবে পয়লা বৈশাখ উপলক্ষে। তাতে পাবেন ২১ কোর্সের বিশেষ মেনু। ভেজ ও নন-ভেজ স্যালাড পাবেন। স্টার্টার, স্যুপ, মেন কোর্স তো পাবেনই। আরও পাবেন স্পেশাল ডেজার্ট কাউন্টার। এই বুফের দাম ৪৯৯ টাকা, কর অতিরিক্ত।

আওয়াধ ১৫৯০
দেশপ্রিয় পার্কের কাছাকাছি এই রেস্তরাঁয় পাবেন বিশেষ বৈশাখী মেনু। তার মধ্যে পাবেন গুলাউটি কাবাবের সঙ্গে লখনউয়ের পরোটা, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, মুর্গ পরদা বিরিয়ানি, মাহি চাঁপ, মুর্গ রেজালা, মুর্গ ইরানি, গোস্ত রোগান জোশ ইত্যাদি। ১৫ এপ্রিল পাবেন এই বিশেষ মেনু। দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা, কর অতিরিক্ত।

চাওম্যান
বালিগঞ্জ প্লেসের ওরিয়েন্টাল এই রেস্তরঁায় পয়লা বৈশাখের আয়োজনটা বেশ অন্যরকম। রেস্তরাঁ কর্তৃপক্ষের মতে আজকাল বাঙালি খাওয়া দাওয়ার কদর অনেকটাই কম। বিশেষ বিশেষ দিনে আমরা বাঙালিয়ানায় মাতলেও বাঙালি ভোজ বড়জোর একবেলা চলে। তারপরই নতুন প্রজন্ম একটু অন্যরকম মেনুর সন্ধানে বেরয়। আর সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছে চাওম্যানের নববর্ষের মেনু। মেনুতে পাবেন হানি গ্লেজড বার-বি-কিউ স্পেয়ার রিবস, সি-ফুড মিফুন, মাউন্টেন চিলি ক্র্যাব সহ আরও বিভিন্ন জিভে জল আনা পদ।

রলিক
পয়লা বৈশাখের জন্য রকিলের মেনু নাকি অ্যাকশন প্যাকড! অন্তত কোম্পানির তরফে তেমনই দাবি। শুধু অ্যাকশন নয়, নতুনত্বও এই মেনুর ইউ এস পি বলে শোনা যাচ্ছে। মেনুর কিছু হাইলাইটসের মধ্যে রয়েছে কুচো গজা সান্ডি, ম্যাংগো ম্যানিয়া সান্ডি, চকো লাভা সান্ডি ইত্যাদি। কুচো গজা দিয়ে ভ্যানিলা আইসক্রিম নাকি এর আগে কারও কল্পনাতেই স্থান পায়নি। এমন পদ তাই অভিনব বলে জানিয়েছেন রলিক কর্তৃপক্ষ। আগামী ১৪ থেকে ১৬ এপ্রিল পাবেন এই অভিনব মেনু। দাম মোটামুটি ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।

মামা মিয়া
ফলের রাজা আম দিয়ে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে মামা মিয়া। ইতালির জিলাটোর সঙ্গে আমাদের পরিচয় ঘটে এই কোম্পানির হাত ধরে। জিলাটো অর্থাৎ হেলদি আইসক্রিম। এই হেলদি আইসক্রিমের স্বাদ নিতে বাঙালি রাতারাতি জিলাটো প্রেমী হয়ে ওঠে। তারপর থেকেই বিভিন্ন ধরনের নতুনত্ব আমাদের মামা মিয়ার প্রতি আকৃষ্ট করে তুলেছে তাতে সন্দেহ নেই। যাই হোক, মামা মিয়ার নববর্ষ ম্যাজিকে পাবেন আলফানসো ম্যাংগো ম্যাজিক, ফ্রেশ আলফানসো সরবেট, আম পোড়া সরবেট, সুগার ফ্রি ম্যাংগো সরবেট, ম্যাংগো জিলাটো কেক ইত্যাদি। দাম মোটামুটি ৬৯ টাকা থেকে ৭৯ টাকার মধ্যে। ব্যতিক্রম শুধু জিলাটো কেক। তার দাম ৬০০ টাকা।
08th  April, 2017
 হোমমেড মিষ্টি

তালশাঁস সন্দেশ: উপকরণ: জল ঝড়ানো ছানা ৩০০ গ্রাম, মেওয়া ৭৫ গ্রাম, মিষ্টি তৈরির সুইট অ্যারারুট ১২ গ্রাম, চিনি ৫০ গ্রাম, গুঁড়ো চিনি অল্প, কিশমিশ প্রয়োজন মতো, জাফরান অল্প, কেশর এসেন্স ২ থেকে ৩ ফোঁটা। প্রণালী: প্রথমে একটি পাত্রে ছানা নিয়ে ছানার মাথা হালকাভাবে ঘোরাতে হবে। এরপর ছানার সঙ্গে অ্যারারুট মিশিয়ে হাতের তালুর সাহায্যে ছানা খুব ভালোভাবে বাটতে হবে। বিশদ

22nd  July, 2017
 রেস্তরাঁর খবর

 নতুন রেস্তরাঁ হুইসলিং কেট্‌ল: বর্ষাভেজা দিনে চা আর সঙ্গে টুকটাক টা। এই নিয়ে হাজির হয়েছে গোলপার্কের রেস্তরাঁ হুইসলিং কেট্‌ল। চায়ের নানারকম পাবেন এখানে। গরম থেকে ঠান্ডা— রয়েছে বিভিন্ন ভ্যারাইটি। দার্জিলিংয়ের নাথমুল টি এস্টেটের থেকে এখানে চা আসে সরাসরি। বিশদ

22nd  July, 2017
সুস্বাদু ইন্ডিয়ান খানালাউঞ্জ থেকে
সুস্বাদু ইন্ডিয়ান খানা

 রেড কিচেন অ্যান্ড লাউঞ্জ রেস্তরাঁটি মাল্টি কুইজিন। ইন্ডিয়ানের পাশাপাশি এখানে বিদেশি নানারকম খাবারও পাওয়া যায়। তবে এখানকার এক্সিকিউটিভ শেফ ইন্ডিয়ান খাবারের ভক্ত। বললেন, ‘দীর্ঘ ২৮ বছর রেস্তরাঁর রান্নাঘর সামলাতে সামলাতে বহু ধরনের খাদ্যরসিকের সম্মুখীন হয়েছি। ক্রমশ বুঝতে পেরেছি, নতুন প্রজন্মের মধ্যে ভারতীয় খাবারের প্রতি একটা অনীহা আছে। ইন্ডিয়ান ভাবলেই তাঁরা মনে করেন বুঝি স্পাইসি। নবপ্রজন্মের কাছে ইন্ডিয়ান খাবারকে স্টাইলিশভাবে পরিবেশন করাটাই আমার কাছে একটা চ্যালেঞ্জ।’ সেইমতো ইন্ডিয়ান খাবারের নানারকম নতুনত্ব আনার চেষ্টা করেন শেফ। ফিউশনও আসে নতুনত্বের হাত ধরে। রেড কিচেন অ্যান্ড লাউঞ্জ থেকে দুটি ইন্ডিয়ান রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

22nd  July, 2017
 দেশি বিদেশি বেকড্‌ রান্না

  বেকড্‌ রোজ অ্যাপেল পাই
উপকরণ: ময়দা ২০০ গ্রাম, আখরোট ৫০ গ্রাম, আপেল ২-৩টে, দারচিনির গুঁড়ো  চা চামচ, ওলিভ ওয়েল ৬-৭ চা চামচ, ক্যাস্টার সুগার ৮ চা চামচ, কনডেনসড মিল্ক প্রয়োজন মতো। বিশদ

15th  July, 2017
 ক্যাফে প্রাণা রেস্তরাঁয়
হেলদি মেনু

 ক্যাফে প্রাণা রেস্তরাঁর একটাই বিশেষত্ব। হেলদি মেনু। খাবারকে সুস্বাদু অথচ স্বাস্থ্যকরভাবে তৈরি করতে চান রেস্তরঁার কর্ণধার। সেইমতোই রেসিপি নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট করেন। রেস্তরঁা থেকে দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

15th  July, 2017
পথচলতি টুকটাক

চাইনিজ ভেল
উপকরণ: প্রি কুকড নুডুলস ২ প্যাকেট, শসা ১টি, পিয়াজ ১টি, টমেটো ১টি, ধনে পাতাকুচি  কাপ, কাঁচা লংকাকুচি ২ চা চামচ, টমেটো স্যস ২ টেবিল চামচ, রেড চিলি স্যস ১ টেবিল চামচ বা স্বাদমতো, লেবুর রস ২ চা চামচ।
প্রণালী: নুডুলস খুব ছোট করে ভেঙে নিন। নুডুলসের প্যাকেটের ভেতর দেওয়া মশলা ও তেল তাতে মেখে নিন। বিশদ

08th  July, 2017
 ছানা দিয়ে নানারকম

 ছানার চপ
উপকরণ: সেদ্ধ ও খোসা ছাড়ানো আলু ২টো, পাঁউরুটি ২ স্লাইস, নুন স্বাদমতো, চিনি স্বাদমতো, গোলমরিচগুঁড়ো  চা চামচ, গরমমশলাগুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো।
বিশদ

08th  July, 2017
  ফোর্ট রায়চকে মনসুন ফেস্ট

 ফোর্ট রায়চকে চলছে ভরপুর আনন্দের আয়োজন। মাত্র কয়েকদিন আগেই ফোর্ট রায়চকের রেস্তরাঁ রিফলেকশনসে চলছিল ম্যাংগো লিচি ফেস্টিভ্যাল। আম আর লিচু দিয়ে নানারকম পদ বানানো হয়েছিল। অতিথিদের অনুরোধে তারই কিছু পদ রোজকার মেনুতে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ফোর্টের এক্সিকিউটিভ শেফ। বিশদ

08th  July, 2017
কর্মা কেট্‌ল টি হাউসে
চায়ের বিভিন্ন স্বাদ

 চায়ের কাপে তুফান তুলতে বাঙালি সদা প্রস্তুত। তাই চায়ের কদরও এখানে বেশি। চায়ের নেশায় বাঙালি মশগুল। আর বাঙালির এই চা প্রীতিকেই কাজে লাগিয়ে বালিগঞ্জ প্লেসে চালু হয়েছে একটি টি হাউস। নাম ‘কর্মা কেটল’। বিভিন্ন স্বাদের চা আর তার সঙ্গে হালকা একটু ‘টা’, অর্থাৎ স্ন্যাক্স। এই হল কর্মা কেট্‌ল-এর মেনু। টুকটাক স্ন্যাক্সের মধ্যে পাবেন স্যান্ডউইচ, মোমো, ক্রেপ ইত্যা঩দি। আর চায়ের নানারকম ফ্লেভারের মধ্যে দার্জিলিং টি যেমন আছে, তেমনই আছে চকো চিপ টি বা কফি ফ্লেভারড্‌ টি। তেমনই তিন স্বাদের চায়ের রেসিপি দিলেন টি হাউসের কর্ণধার ধীরজ অরোরা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

01st  July, 2017
 কুল কুল কুলফি

ফিগ অ্যান্ড ওয়ালনাট কুলফি: উপকরণ: ফিগ ১০টা, দুধ ১ লিটার, গুঁড়ো চিনি ১৫০ গ্রাম, ওয়ালনাট ৫০ গ্রাম, কেশর সামান্য। প্রণালী: দুধ ঘন করে ২৫০ মিলিলিটার করে নিতে হবে। এবার ফিগগুলো জলে ১ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। জল থেকে তুলে মিক্সিতে পেস্ট করে নিতে হবে ও দুধে মেশাতে হবে। তারপর একে একে চিনিগুঁড়ো ২ চা চামচ, কেশর, ওয়ালনাট আধগুঁড়ো করে মেশাতে হবে। এবার বাকি চিনিটা ননস্টিক প্যানে ফুটিয়ে ঘন করতে হবে। বিশদ

01st  July, 2017
সিরাজ রেস্তরাঁয় হালিম উৎসব

 রমজান চলছে। সামনেই ইদ। আর এই উপলক্ষে সিরাজ রেস্তরাঁয় চলছে হালিম উৎসব। নানারকম হালিম পাবেন এখন মল্লিক বাজারের মোড়ের গোল্ডেন সিরাজ রেস্তরঁায়। হালিম অর্থাৎ ডালের সঙ্গে মাংস। আপাতভাবে সোজা শোনালেও এই রান্নার পদ্ধতি কিন্তু বেশ জটিল। কতটা ডাল আর কতটা মাংসের মিশ্রণে হালিম তৈরি করা হয় বা ঠিক কতটা সেদ্ধ করলে হালিমের সঠিক ঘনত্ব আসে সেসবই মাপের ওপর নির্ভর করে। দক্ষ শেফদের অভ্যস্ত হাতের জাদুতে ডাল আর মাংস মিশ্রিত হালিম হয়ে ওঠে অত্যন্ত সুস্বাদু। হালিম কি বাড়িতে বানাতে চান? তাহলে সিরাজের দক্ষ শেফের গোপন রেসিপিটি জেনে নিন। দু’রকম হালিমের রেসিপি দিলেন সিরাজ রেস্তরাঁর এক্সিকিউটিভ শেফ। সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

24th  June, 2017



একনজরে
ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM