অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় নববর্ষের নতুন মেনুর সাজ

বাঙালি জীবনের কিছু বিশেষ দিন রয়েছে, যখন সব ভুলে আমরা বাঙালিয়ানায় মেতে উঠি। সাজপোশাক থেকে খাওয়া দাওয়া সবই হয়ে ওঠে পুরোপুরি বাঙালি। এই বিশেষ দিনগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বোধহয় পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ। হাল খাতা, দোকানের মিষ্টির প্যাকেট আর বাংলা ক্যালেন্ডারের পাশাপাশি জমিয়ে বাঙালির খাওয়া দাওয়া। লাঞ্চ থেকে ডিনার একেবারে বাঙালিয়ানায় পরিপূর্ণ। কী ভাবছেন? ইংরেজি কেতায় অভ্যস্ত হতে গিয়ে বাঙালি রান্নাটা শেখা হয়নি? কুছ পরোয়া নেই। আপনার সাহায্যে হাজির শহরজোড়া হোটেল ও রেস্তরাঁ। বাঙালি থেকে ইন্ডিয়ান খাবার থাকবে তাদের মেনুতে। আর যদি বাঙালি খাবার মুখে না রোচে তাহলেও চিন্তা নেই। শহরে এমন অনেক রেস্তরঁাই আছে যারা বাঙালি ছাড়া বিদেশি বা ফিউশন রান্নায় পারদর্শী। তাহলে আর দেরি কেন? চলুন রেস্তরঁা পরিক্রমায় বেরিয়ে পড়ি। নববর্ষের আগে থাকতেই জেনে নিই এ বছর পয়লা বৈশাখে হোটেল রেস্তরঁায় কেমন মেনু থাকছে।

স্ট্যাডেল
সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন হোটেল স্ট্যাডেলে মাল্টিকুইজিন রেস্তরাঁ ‘ফার্স্ট ইনিংস’-এ পাবেন বাঙালি থালি। লাঞ্চ ও ডিনারে থাকবে এই থালি। মেনুতে রয়েছে আম পোড়ার সরবত, মোচার চপ, ডিমের ডেভিল, বড়া ভাজা, ঝুরি আলুভাজা, বেগুনি, লুচি, ঢাকাই পোলাও, সাদা ভাত, আমাদা দিয়ে মসুর ডাল, ছানার কোপ্তা, আলু ঝিঙে পোস্ত, দই পোনা, চিংড়ি মালাই, পাঁঠার মাংস, জিরে মুর্গির ঝোল, আমসত্ত্ব ও খেজুরের চাটনি, পাঁপড়, মিষ্টি দই, রাজভোগ। এই থালির দাম ৮৫০ টাকা, কর অতিরিক্ত। থালিটি পাবেন ১৫ এপ্রিল।
এছাড়াও হোটেলের পুলসাইড রেস্তরঁা ‘মিরাজ’-এ ১৫ ও ১৬ এপ্রিল থাকবে বিশেষ মেনু। মেনুর হাইলাইট— চিজ বেকড চিকেন পাতুরি, রোজমেরি সেন্টেড চিংড়ি মালাই, জ্যাসমিন টি ফ্লেভারড তোপসে ভাজা, রাম সোকড মাটন ডাকবাংলো, চিকেন ব্রেইজড উইথ শুকনো লংকা অ্যান্ড পালং শাক, পোস্ত ছানার সবজি, কাঁচা আম অ্যান্ড ক্যারামেলাইজড অরেঞ্জ, স্পিনাচ অ্যান্ড গোবিন্দভোগ রিসোতো ইত্যাদি। এছাড়াও ১৬ এপ্রিল স্ট্যাডেলে পাবেন বাঙালি বুফে। দাম ১২৩৬ টাকা।

ইউয়াচা
সল্টলেক ছেড়ে এবার আমরা পার্ক সার্কাসের পথে। কোয়েস্ট শপিং মলের রেস্তরঁা ইউয়াচায় রয়েছে পয়লা বৈশাখের বিশেষ আয়োজন। চীনে রেস্তরঁা, তাই পদও এখানে খাঁটি বাঙালি নয়। তবে এঁদের নববর্ষের আয়োজন শুরু হয়েছে ৭ এপ্রিল থেকেই। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। মেনুতে পাবেন স্ক্যালপ সুই মাই, বেকড চিকেন পাফ, চাইনিজ কিভ ডাম্পলিং, ক্রিস্পি ডাক রোল ইত্যাদি। ভেজ প্ল্যাটারে পাবেন বেকড ভেজ পাফ, ফ্রায়েড টারনিপ কেক, ক্রিস্পি অ্যাসপারাগাস পাম্পকিন অ্যান্ড কর্ন রোল, ভেজি কিভ ডাম্পলিং ইত্যাদি। আমিষ প্ল্যাটার পাবেন ৫২৫ টাকায়, কর অতিরিক্ত। আর নিরামিষ প্ল্যাটারের দাম ৪২৫ টাকা, কর অতিরিক্ত।
এ বছর বাঙালি নববর্ষ আর বিদেশি ইস্টার একেবারে গায়ে গায়ে। ১৪ তারিখ ইস্টার উপলক্ষে তাই ইউয়াচায় পাবেন ইস্টার এগ। তার নানা ধরন। হোয়াইট চকোলেটের মধ্যে রয়েছে ভ্যানিলা রাম গানাশ, শ্যাম্পেইন ট্রাফল, অরেঞ্জ চকোলেট। ডার্ক চকোলেট ফ্লেভারের মধ্যে পাবেন হানি ট্রাফল, র্যা স্পবেরি স্যাফ্রন, পিসট্যাশিও ট্রাফল। মিল্ক চকোলেট ইস্টার এগের মধ্যে রয়েছে স্ট্রবেরি অ্যান্ড পিপার গানাশ, সি সল্ট ক্যারামেল, মিল্ক চকোলেট অ্যান্ড কফি গানাশ। ৫০০ গ্রাম ওজনের ইস্টার এগের দাম ৬০০ টাকা।

উই দেশি
দেশি এই রেস্তরাঁয় পয়লা বৈশাখের বিশেষ মেনু পাবেন ৮ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত। তার মধ্যে আবার ১৪ থেকে ১৬ এপ্রিল রয়েছে নাববর্ষের নতুন মেনু। মেনুতে পাবেন চিংড়ি ও নারকেল দিয়ে মসুর ডালের স্যুপ। মুর্গির ভরতা ও কুচো চিংড়ির স্যালাড, চিকেন চপ, মাছ ভাজা, মাটন কিমা শিক, দই মাছ, লোসা মাংস, ছানার ডালনা, কুমড়োর ছক্কা, ডাল কচুরি, ধনেপাতার পরোটা, রসগোল্লা, পানতুয়া, জিলিপি, শুকনো সন্দেশ, আইসক্রিম ইত্যাদি। ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বুফের খরচ ৫৪৯ টাকা, কর অতিরিক্ত। আর ১৪ থেকে ১৬ এপ্রিলের স্পেশাল বুফের দাম ৬৪৯ টাকা, কর অতিরিক্ত।

সপ্তপদী
হিন্দুস্তান পার্কের এই রেস্তরঁা নামে বাঙালি হলেও এর বৈশাখি মেনুতে পাবেন ফিউশন ফুড। বাঙালির সঙ্গে ভিনদেশির মিলমিশ। মেনুর শুরুতেই চমক। ওয়েলকাম ড্রিংকের মধ্যে রয়েছে লিচু লংকার সরবত। স্টার্টারে ভেটকি-চিংড়ি পিয়াজি, আম পোস্ত মুর্গি, ব্যাটার ফ্রাই বেগুন ফিংগার ইত্যাদি। মেন কোর্সে পাবেন লেবু-লংকা রাইস, ভুনা এঁচড় মশলা, ব্রেইজড কলকাতা ভেটকি মশলা, ভাপা মুর্গির পাতুরি, বাটা মশলা মাংসের ঝোল। শেষ পাতে পাবেন চাটনি, পাঁপড়, মিহিদানার পায়েস, রসগোল্লা ইত্যাদি। দাম ৬৪৯ টাকা।

হলিডে ইন
এয়ারপোর্টর কাছেই হোটেল হলিডে ইন। সেই হোটেলের রেস্তরাঁ সোশ্যাল কিচেন। সেখানেই পয়লা বৈশাখের বিশেষ মেনুর আয়োজন। পদের তালিকায় রয়েছে গন্ধরাজ লেমনেড শটস, মোচার চপ, পোস্তর বড়া, তোপসে মাছ ভাজা, চিকেন মোগলাই পরোটা, সাবুর পাঁপড়ের ওপর ঘুগনি মাংস, জামরুল কাসুন্দি, আলু কাবলি, পিয়াজ লংকা কুচি দিয়ে পাঁপড়, আচার ও চাটনি। পোস্ত লংকা বাটা, ডিম দিয়ে পোস্ত, আলু কুমড়ো ও ডাল ভাতে, পোড়া আম ও ধনেপাতার স্যুপ, মুর্গির রসুয়া, কুমড়ো ছোলার ছেঁচকি, মোচার ধোকা ইত্যাদি। ১৪ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত চলবে এই বিশেষ মেনু। লাঞ্চের মেনু পাবেন ১১০০ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার মেনু থাকবে ১৩৫০ টাকায়, কর অতিরিক্ত।

পার্ক প্যাভেলিয়ন
মল্লিক বাজারের মোড়ে পার্ক প্যাভেলিয়ন। এখানকার পয়লা বৈশাখের মেনুতে পাবেন বেলের মিষ্টি লস্যি, আম পোড়ার সরবত, ক্রিম অফ মাশরুম অ্যান্ড স্পিনাচ স্যুপ, লেমন কোরিয়েন্ডার চিকেন স্যুপ, গ্রিন ভেজি স্যালাড, হানি লেমন ড্রেসিং, সাদা ভাত, ফুলকপি ও কড়াইশুঁটির পোলাও, সোনামুগের ডাল, বেগুন ভাজা, ধনেপাতার বড়া, মাটন বিরিয়ানি, আলু পোস্ত, পালং বড়ির ঘণ্ট, মুর্গ মাশালা, মোচা চিংড়ির চপ, সরষে মাছ ইত্যাদি। ডেজার্টে পাবেন ছানার জিলিপি, ভাপা সন্দেশ, নলেন গুড়ের আইসক্রিম ও বেকড বোঁদে। দু’জনের খাওয়ার খরচ পড়বে ১৬০০ টাকা, কর অতিরিক্ত।

চ্যাপ্টার ২
নববর্ষটাকে এক্কেবারে অন্য ধাঁচে শুরু করুন। কীরকম? না ফিরে চলুন পুরনো দিনে। পুরনো খাওয়া দাওয়ায়। আর এই পুরনো দিনে ফিরে যেতে আপনাকে সাহায্য করবে চ্যাপ্টার ২ রেস্তরাঁ। মানি স্কোয়্যারের এই রেস্তরাঁয় পাবেন পুরনো দিনের কন্টিনেন্টাল মেনু। পদের মধ্যে রয়েছে ক্রিম অফ চিকেন স্যুপ, প্রন অন টোস্ট, প্রন ককটেল, ডেভিলড ক্র্যাব, ভেজিটেবল লাসানিয়া, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, প্রন নিউবার্গ, ভেটকি লেমন গ্রিলড, চিকেন আলা-কিভ, চিকেন স্ট্রোগানভ, আইরিশ ল্যাম্ব স্টু, পর্ক চপ, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। আগামী ১৫ থেকে ১৭ এপ্রিল থাকবে নববর্ষের নতুন মেনুর আয়োজন। নতুনের মাঝে পুরাতনের খোঁজ পেতে চাইলে খরচ পরবে ৭৫০ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও বিশেষ বুফে থাকবে পয়লা বৈশাখ উপলক্ষে। তাতে পাবেন ২১ কোর্সের বিশেষ মেনু। ভেজ ও নন-ভেজ স্যালাড পাবেন। স্টার্টার, স্যুপ, মেন কোর্স তো পাবেনই। আরও পাবেন স্পেশাল ডেজার্ট কাউন্টার। এই বুফের দাম ৪৯৯ টাকা, কর অতিরিক্ত।

আওয়াধ ১৫৯০
দেশপ্রিয় পার্কের কাছাকাছি এই রেস্তরাঁয় পাবেন বিশেষ বৈশাখী মেনু। তার মধ্যে পাবেন গুলাউটি কাবাবের সঙ্গে লখনউয়ের পরোটা, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, মুর্গ পরদা বিরিয়ানি, মাহি চাঁপ, মুর্গ রেজালা, মুর্গ ইরানি, গোস্ত রোগান জোশ ইত্যাদি। ১৫ এপ্রিল পাবেন এই বিশেষ মেনু। দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা, কর অতিরিক্ত।

চাওম্যান
বালিগঞ্জ প্লেসের ওরিয়েন্টাল এই রেস্তরঁায় পয়লা বৈশাখের আয়োজনটা বেশ অন্যরকম। রেস্তরাঁ কর্তৃপক্ষের মতে আজকাল বাঙালি খাওয়া দাওয়ার কদর অনেকটাই কম। বিশেষ বিশেষ দিনে আমরা বাঙালিয়ানায় মাতলেও বাঙালি ভোজ বড়জোর একবেলা চলে। তারপরই নতুন প্রজন্ম একটু অন্যরকম মেনুর সন্ধানে বেরয়। আর সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছে চাওম্যানের নববর্ষের মেনু। মেনুতে পাবেন হানি গ্লেজড বার-বি-কিউ স্পেয়ার রিবস, সি-ফুড মিফুন, মাউন্টেন চিলি ক্র্যাব সহ আরও বিভিন্ন জিভে জল আনা পদ।

রলিক
পয়লা বৈশাখের জন্য রকিলের মেনু নাকি অ্যাকশন প্যাকড! অন্তত কোম্পানির তরফে তেমনই দাবি। শুধু অ্যাকশন নয়, নতুনত্বও এই মেনুর ইউ এস পি বলে শোনা যাচ্ছে। মেনুর কিছু হাইলাইটসের মধ্যে রয়েছে কুচো গজা সান্ডি, ম্যাংগো ম্যানিয়া সান্ডি, চকো লাভা সান্ডি ইত্যাদি। কুচো গজা দিয়ে ভ্যানিলা আইসক্রিম নাকি এর আগে কারও কল্পনাতেই স্থান পায়নি। এমন পদ তাই অভিনব বলে জানিয়েছেন রলিক কর্তৃপক্ষ। আগামী ১৪ থেকে ১৬ এপ্রিল পাবেন এই অভিনব মেনু। দাম মোটামুটি ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।

মামা মিয়া
ফলের রাজা আম দিয়ে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে মামা মিয়া। ইতালির জিলাটোর সঙ্গে আমাদের পরিচয় ঘটে এই কোম্পানির হাত ধরে। জিলাটো অর্থাৎ হেলদি আইসক্রিম। এই হেলদি আইসক্রিমের স্বাদ নিতে বাঙালি রাতারাতি জিলাটো প্রেমী হয়ে ওঠে। তারপর থেকেই বিভিন্ন ধরনের নতুনত্ব আমাদের মামা মিয়ার প্রতি আকৃষ্ট করে তুলেছে তাতে সন্দেহ নেই। যাই হোক, মামা মিয়ার নববর্ষ ম্যাজিকে পাবেন আলফানসো ম্যাংগো ম্যাজিক, ফ্রেশ আলফানসো সরবেট, আম পোড়া সরবেট, সুগার ফ্রি ম্যাংগো সরবেট, ম্যাংগো জিলাটো কেক ইত্যাদি। দাম মোটামুটি ৬৯ টাকা থেকে ৭৯ টাকার মধ্যে। ব্যতিক্রম শুধু জিলাটো কেক। তার দাম ৬০০ টাকা।
08th  April, 2017
 রেস্তরাঁর খবর

  সিরাজ রেস্তরাঁয় লাকি ড্রয়ের পুরস্কার প্রদান
সিরাজ গোল্ডেন রেস্তরাঁ ৭৫ বছর উদ্‌যাপনে যে শপথ নিয়েছিল তা পালন করল। ৭৫ বছরকে স্মরণীয় করে রাখতে সিরাজের খাদ্য বিলাসীদের জন্য এক লাকি ড্রয়ের ব্যবস্থা করা হয়েছিল। যে ড্রয়ের ট্যাগ লাইন ছিল ‘বিরিয়ানি খাও হীরের আংটি পাও।’ বিশদ

29th  April, 2017
 ফল দিয়ে ঠান্ডা

 ফ্রুট ককটেল
উপকরণ: আনারসের রস ১ কাপ, কমলালেবুর রস ১ কাপ, কলাকুচি ১টা, আপেলকুচি ১টা, পাকা আমকুচি ১টা, ফ্রেশক্রিম ১কাপ, ভ্যানিলা আইসক্রিম ২কাপ, বরফকুচি প্রয়োজনমতো, চেরি ও আমকুচি সাজাবার জন্য। বিশদ

29th  April, 2017
 কাঁচা আমের কারিকুরি

  ম্যাঙ্গো রাইস
উপকরণ: বাসমতি চালের ভাত ১টি বড় বাটি, গ্রেট করা কাঁচা আম ১কাপ, কাঁচালঙ্কা কুচি ৪ পিস, গোটা সরষে  চা চামচ, ছোলার ডাল, বিউলির ডাল  চা চামচ করে, নারকেল কোরা  কাপ, কারিপাতা ১০/১২ পিস, হলুদগুড়ো  চা চামচ, নুন, চিনি আন্দাজমতো, সাদা তেল ২ টেবিল চামচ। বিশদ

29th  April, 2017
 বৈশাখে বাঙালি মেনু

চিংড়ি মাছ দিয়ে মোচার ঘণ্ট
উপকরণ: মাঝারি সাইজের মোচা ১টি, কুচো চিংড়ি ৪০০ গ্রাম, নারকেল আধ ফালি, আদাবাটা ১টেবিল চামচ, জিরেগুঁড়ো ৩ চা চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, টমেটোবাটা  কাপ, তেজপাতা ২টি, আলু ২টি, গোটা গরমমশলা ফোড়নের মতো, পাঁচফোড়ন  চা চামচ, নুন, হলুদ, শুকনোলংকা ১টি, কাঁচালংকা ২/৩ টি, চিনি স্বাদমতো, সরষের তেল প্রয়োজন মতো, ঘি ২ চা চামচ।
বিশদ

22nd  April, 2017
 রাজকীয় মারাঠি ভোজ

বাঙালিদের সঙ্গে মারাঠিদের খুব মিল। দুই রাজ্যের নববর্ষের দিনটিও বেশ কাছাকাছি। গত ২৮ মার্চ ছিল মারাঠি নববর্ষ— গুড়ি পারোয়া। আমাদের মতো মারাঠিরাও দিনটি উপভোগ করেন ট্র্যাডিশনাল খানা-পিনা আর নাচা-গানায়। শিরডির সাঁইবাবার মন্দিরের কাছেই দৈবিক হোটেল। হোটেলটির মালটি ক্যুইজিন রেস্তরাঁ ‘আহান’। ‘গ্র্যান্ড মারাঠা থালি’ এদের সিগনেচার। এই থালিতে নানারকম ট্র্যাডিশনাল মারাঠি মেনু সাজানো থাকে। দৈবিক হোটেলের সিগনেচার ডিশ ‘গ্র্যান্ড মারাঠা থালি’ থেকে বিশেষ সাতটি পদের রেসিপি সংকলনে
সোমা লাহিড়ী।
বিশদ

22nd  April, 2017
 নববর্ষে বাঙালিয়ানায় বাঙালি খানা

আজ পয়লা বৈশাখ। শুভ নববর্ষ ১৪২৪। নববর্ষের এই পুণ্য লগ্নে কলকাতার নামকরা হোটেল রেস্তরাঁয় জমে উঠেছে মহাভোজের আয়োজন। কোথায় কেমন খাওয়াদাওয়া তারই খবরে কমলিনী চক্রবর্তী। 
হোটেলের মিথ রেস্তরাঁয় ১৪ থেকে ১৬ এপ্রিল চলবে বাঙালির ভুরিভোজ। মেনুতে পাবেন মোচার চপ, বেগুনি, মাছ ভাজা, দই কাতলা, পিয়াজ দিয়ে আলু পোস্ত, নারকেলি ছোলার ডাল, মাটন কষা ইত্যাদি। 
বিশদ

15th  April, 2017
সুস্থ থাকুন ডায়াবেটিক ফুডের সঙ্গে

ব্লাড সুগার বেশি বলে সুখাদ্য থেকে বঞ্চিত থাকতে হবে এমন ধারণা ভ্রান্ত। সুস্বাদু ডায়াবেটিক রেসিপি রইল আপনাদের জন্য
বিশদ

08th  April, 2017
লাভ রুম রেস্তরাঁয় খাবারের নানা রূপ 

রেস্তরাঁর নাম ‘লাভ রুম’। পেট কেয়ার রেস্তরাঁ এটি। কনসেপ্টটা অভিনব। এখানে আপনি পোষ্য নিয়ে খেতে যেতে পারেন অনায়াসে। এখানেই শেষ নয়। পোষ্যদের জন্য আছে নানারকম খাবার। বিশদ

25th  March, 2017
শুক্তোর নানা স্বাদ 

মৌরলা মাছের শুক্তো
উপকরণ: মৌরলা মাছ ৫০ গ্রাম, বেগুন ৩৫০ গ্রাম (ছোট করে কাটা), কাঁচকলা ১ টি, শিম ২০০ গ্রাম, রাঙা আলু ২০০ গ্রাম, সরষের তেল ১০০ গ্রাম, হলুদ ২ চামচ (চা), সরষে বাটা ৩০ গ্রাম, ঘি সামান্য, আদাবাটা ২ চামচ, মেথি ফোড়নের জন্য।
বিশদ

25th  March, 2017
পোস্ত বাহার 

শিম পোস্ত
শিম ২০০ গ্রাম, পোস্তবাটা ৫০ গ্রাম, কাঁচালংকা ৫টা, নুন স্বাদমতো, তেল পরিমাণ মতো, বেসন ৪ চা চামচ, চালের গুঁড়ো ২ চামচ, কালোজিরে  চা চামচ।
বিশদ

25th  March, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...