অন্দরমহল
 

লাভ রুম রেস্তরাঁয় খাবারের নানা রূপ 

রেস্তরাঁর নাম ‘লাভ রুম’। পেট কেয়ার রেস্তরাঁ এটি। কনসেপ্টটা অভিনব। এখানে আপনি পোষ্য নিয়ে খেতে যেতে পারেন অনায়াসে। এখানেই শেষ নয়। পোষ্যদের জন্য আছে নানারকম খাবার। অতএব অাপনার সঙ্গে বসে আপনার পোষ্যটিও দিব্য আহার সারতে পারবে। রেস্তরঁার কর্ণধারের কুকুর প্রীতি থেকেই এমন অভিনব রেস্তরাঁর সূচনা। তাঁর মতে পশু-পাখিদের বড্ড অযত্ন হয় আমাদের দেশে। কুকুর তো রীতিমতো ভীতিপ্রদ। এই ধারণাটাকে বদলানোর জন্য এই ধরনের একটা রেস্তরাঁ খোলার কথা প্রথম ভাবলাম। মূল উদ্দেশ্য ছিল এখানে খেতে এসেও যাতে ক্রেতারা পোষ্যদের নিয়ে মেতে থাকতে পারেন। রেস্তরঁার কনসেপ্টটা হিট করতে খুব একটা সময় লাগেনি। রেস্তরাঁর পরিবেশও তার কনসেপ্টের সঙ্গে মানানসই। খুব ক্যাজুয়াল একটা ডেকর রয়েছে লাভ রুমে। রেস্তরাঁ থেকে তিনটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
হারিসা গ্রিল্ড ফিশ
উপকরণ: বাসা মাছের ফিলে ১৫০ গ্রাম, হারিসা স্যস ২০ গ্রাম, লাল ও হলুদ ক্যাপসিকাম অর্ধেকটা করে, হলুদ জুকিনি অর্ধেকটা, রিচ ক্রিম ৩০ মিলি, মাখন ২০ গ্রাম, সামরিচ গুঁড়ো ১০ গ্রাম, অলিভ অয়েল ৫০ মিলি, নুন স্বাদমতো, আলুসেদ্ধ ১টা।
পদ্ধতি: আলুসেদ্ধটা মাখন, নুন ও সামরিচগুঁড়ো দিয়ে মেখে নিন। তাতে ক্রিম দিয়ে আরও ভালো করে মেশান। মাছে নুন, মরিচ, লেবুর রস, পিয়াজ ও আদার রস মাখিয়ে রেখে দিন। এরপর তা আভেনে দিয়ে গ্রিল করে নিন। দু’পিঠই গ্রিল করবেন। মাছে লালচে রং ধরলে তা আভেন থেকে নামিয়ে নিন। পাত্রে অলিভ অয়েল দিয়ে সবজিগুলো ভেজে নিন। সবজিতে রং ধরা পর্যন্ত ভাজবেন। একটা ডিনার প্লেটে প্রথমে আলুসেদ্ধ মাখাটা সাজান। তার ওপর গ্রিল করা মাছের পিসটা সাজান। তার ওপর ভাজা সবজিগুলো সাজিয়ে ওপর থেকে হারিসা স্যস ঢেলে দিন। খানিকক্ষণ ওই অবস্থায় রেখে তারপর পরিবেশন করুন।
মাইক্রো গ্রিন স্যালাড
উপকরণ: তিন ধরনের মাইক্রো গ্রিনস: মুলো শাক ১ আঁটি, বিটের শাক ১ আঁটি, সানফ্লাওয়ারের শাক ১ আঁটি। রোস্ট করা আমন্ড ২০ গ্রাম, চেরি টমেটো ৬-৭টা, পারমেশিয়ান চিজ ১৫ গ্রাম, নুন স্বাদমতো, গোলমরিচ প্রয়োজনমতো, এক্সট্রা ভারজিন অলিভ অয়েল ৫ মিলি, চার ধরনের লেটুস: রকেট লেটুস ১০টা পাতা, রোম্যান লেটুস ৪টে পাতা, লোলো রোসো লেটুস ২টো পাতা, আইসবার্গ লেটুস পাতা  অংশ।
পদ্ধতি: একটা পাত্রে অলিভ অয়েল নিন। এরপর শাকগুলোকে কুচিয়ে কেটে নিন। চাইলে একটু আস্তও রাখতে পারেন। তারপর তা তেলে মিশিয়ে নিন। নুন মেশান। লেটুসের পাতাগুলো আস্ত রাখবেন। এরপর একে একে আমন্ড ও চেরি টমেটো মেশান। সবশেষে চিজ ছড়িয়ে পরিবেশন করুন এই স্যালাড।
পেট চিকেন স্টেক
উপকরণ: চিকেনের বোনলেস ব্রেস্ট পিস ১টা ফিলে, কড়াউশুঁটি ৩০ গ্রাম, ছোট গাজর ৬টা, বিনস ৬টা, ব্রকোলি ৫০ গ্রাম, চিকেন স্টক ১০০ মিলি, কুচিয়ে কাটা পার্সলে পাতা ৫ গ্রাম, গমের দানা ১০ গ্রাম, অলিভ অয়েল ২৫ মিলি।
পদ্ধতি: চিকেনের বোনলেস পিসটা গ্রিল করে নিন। সব সবজি একসঙ্গে ভাপিয়ে নিন। একটা প্যানে চিকেন স্টক ফোটান। তাতে গমের দানা দিন। পার্সলেও দিন। বেশ ঘন হয়ে উঠলে নামিয়ে নিন। চিকেন ও ভাপানো সবজির সঙ্গে পরিবেশন করুন এই স্যুপ।
25th  March, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

18th  November, 2017
ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  November, 2017
বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM