অন্দরমহল
 

চরিত্র যেমন সাজ তেমন 

পয়লা বৈশাখ মুক্তি পেতে চলেছে পরিচালক কৌশিক গাঙ্গুলির ছবি বিসর্জন। ছবির পোশাক পরিকল্পনায় রয়েছেন অভিনেত্রী, পরিচালক, কৌশিক-জায়া চূর্ণী গাঙ্গুলি। খবরে চৈতালি দত্ত।

ছবি প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ কলকাতার এক এডিটিং স্টুডিওতে বসে পরিচালক কৌশিক গাঙ্গুলি জানান, ‘এই ছবি রবিঠাকুরের বিসর্জন নয়। নিজের লেখা কাহিনি, চিত্রনাট্য, সংলাপ নিয়ে ছবিটি তৈরি। ছবির মাধ্যমে গল্প বলতে আমি ভালোবাসি। এটি ২০১৬-র দুর্গাপুজোর সময়ের গল্প। বিসর্জন কথার মধ্যে একটা ব্যঞ্জনা আছে, অনেক কিছু ভাবা যায়। প্রেম কোনও কাঁটাতার বা ভাগ মানে না। এমনই একটা প্রেমের গল্প বিসর্জন ছবির মাধ্যমে দেখানোর চেষ্টা করেছি।’
এদেশের পুরুষটি মুসলমান এবং বাংলাদেশের মেয়েটি হিন্দু। হিন্দু-মুসলমান সমাজকে ঠিক উলটো প্রেক্ষাপটে ফেলা। নাসির আলি নামে একটি ছেলে এদেশের একটি ছোট শহরে থাকে। সে এই ছবির কেন্দ্রীয় চরিত্র। নাসির আলির ভূমিকায় আবির চট্টোপাধ্যায়কে দেখা যাবে। অন্যদিকে বাংলাদেশের মেয়ে পদ্মা হালদার। সে ফরিদপুরের মেয়ে। এই চরিত্রে অভিনয় করেছেন জয়া এহসান। ব্যস এতটুকু বলে থামলেন পরিচালক।


যেহেতু জয়া একজন হিন্দু মহিলার চরিত্রে অভিনয় করেছেন সেখানে কীভাবে সন্ধ্যাপ্রদীপ দিতে হয়, লক্ষ্মীপুজোর আচার অনুষ্ঠান কীভাবে করতে হয় তাঁকে তা শিখিয়ে দেওয়া হয়েছিল। অন্যদিকে আবার কীভাবে নামাজ পড়তে হয়, সেই সময় কী বলতে হয়, হাতের মুভমেন্ট ইত্যাদি আবিরকে জয়া শিখিয়ে দিয়েছিলেন। বাঙালির মন ও বাঙালিয়ানা সুন্দরভাবে ছবিতে উঠে এসেছে। ছবিতে গণেশ মণ্ডলের ভূমিকায় পরিচালক কৌশিক গাঙ্গুলিকে দেখা যাবে। এর আগে এত গুরুত্বপূর্ণ চরিত্রে তাঁকে দেখা যায়নি। অন্যান্য চরিত্রে রয়েছেন অরুণ গুহঠাকুরতা, লামা, শ্যামল দত্ত, কমলিকা মুখোপাধ্যায় প্রমুখ। ছবির চরিত্রদের পোশাক সম্পর্কে বলতে গিয়ে চূর্ণী গাঙ্গুলি জানান, এটি রিয়্যালিস্টিক ছবি। তাই মাথায় রাখতে হয়েছে পোশাক যেন চরিত্র অনুযায়ী রিয়্যালিস্টিক হয়। যেহেতু এপার-ওপার বাংলার গল্প এবং রিয়্যাল লোকেশনে শ্যুটিং হয়েছে তাই পোশাক পরে চরিত্রদের যাতে রিয়্যাল লাগে সেদিকটা মাথায় রাখতে হয়েছিল। প্রতিটি চরিত্রের একটার বেশি লুক দেওয়া হয়েছে।’ নাসিররূপী আবিরকে দু’ভাবে দেখা যাবে। তাঁকে বেশিরভাগ সময়ে পাজামা, ফতুয়া পরানো হয়েছে। গলায় তাবিজ রয়েছে। সলিড কালার অর্থাৎ গ্রিন, ইয়ালো অকার ইত্যাদি আর্দি টোনের ফতুয়া তিনি পরেছেন। আবার গ্রে কালারের স্লিমফিট প্যান্টের সঙ্গে টেরিকটন এবং মিক্সড কটনের স্ট্রাইপ শার্ট তাঁকে পরানো হয়েছে। বাড়িতে চুল অবিন্যস্ত থাকলেও অন্য সময়ে ব্যাকব্রাশ করা এবং গালে তাঁর খোঁচা খোঁচা দাড়ি। পদ্মা অর্থাৎ জয়াকে কটন শাড়িতে দেখা যাবে। জয়ার নানারকম লুকস আছে। কোনও চটকদার ব্যাপার নেই। ছবিতে অবিবাহিত থেকে নববধূ, সধবা, বিধবা নানাভাবে জয়াকে দেখা যাবে। ওঁর শাড়িতে সাদা রং নিয়ে খেলা করেছেন চূর্ণী। সাদা শাড়িতে ব্ল্যাক বা ব্লু বর্ডার সঙ্গে কখনও মাথায় লাল রঙের গামছা তিনি ব্যবহার করেছেন। তবে কখনও আবার শাড়ির কালার অফ হোয়াইটও রাখা হয়েছে। ব্লাউজ লুজ ফিটেড। পায়ে হাওয়াই চটি। বাজারে যাওয়ার সময় বটুয়া ব্যাগ এবং হাত-খোঁপা করা চুলে তাঁকে দেখা যাবে। এছাড়াও একটা সাধারণ প্রিন্টেড শাড়ি পরেছেন যা বাংলাদেশ ঘেঁষা। চরিত্রের স্বার্থে অনেক সময়ই শাড়ি ছেঁড়া রাখা হয়েছে। জয়ার সাজপোশাকে হোয়াইট কালার বেসিক একটা রং যা কোনও না কোনওভাবে পোশাকে ধরা পড়েছে। অবিবাহিতার সময়ে অরেঞ্জ কালারের শাড়ির সঙ্গে হোয়াইট কালারের ব্লাউজে তাঁকে দেখা যাবে। বিয়ের সাজে লাল রঙের ঢাকাই বেনারসি শাড়ি তিনি পরেছেন। বিয়ে এবং পুজোর দৃশ্যে যা দেখতে দামি নয় এমন কিছু কসটিউম জুয়েলারি তিনি ব্যবহার করেছেন। তবে বেশি জবরজং নয়। অন্য সময়ে খুব ছোটখাট হালকা গয়না তিনি পরেছেন। প্রতিটি শাড়ি কিনে পুরানো লুক দেবার জন্য ‘ওয়েদার’ করা হয়েছে। উৎসব দৃশ্যে ওঁর চুল খোলা রাখা হয়েছে। কখনও আবার চুল আঁচড়ে খোঁপা করে দেওয়া হয়েছে। সধবার বেশে কপালে সিঁদুরের টিপ রয়েছে। অন্যদিকে গণেশ মণ্ডল ওরফে কৌশিক গাঙ্গুলিকে পরিপাটি হোয়াইট কালারের শার্ট, প্যান্ট, চটিতে দেখা যাবে। বাঁ হাতে ঘড়ি, ডান হাতে লাল সুতো রয়েছে। তিনি নিজেকে খুব স্টাইলিশ ভাবেন আদপে তা নয় এরকম একটা লুক রয়েছে।
এছাড়া লামার চরিত্র যেহেতু কালারফুল তাই পিংক, অরেঞ্জ ইত্যাদি কালারের প্রিন্টেড শার্ট ও লুঙ্গি, মাথায় কখনও টুপিতে দেখা যাবে। কমলিকা ব্রাইট টোনের শাড়ি পরেছেন এমন কথা শোনা গেল চূর্ণীর কাছ থেকে। প্রতিটি চরিত্রের একটা জার্নি আছে যা পোশাকের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন চূর্ণী।
সম্পাদনায় শুভজিৎ সিংহ। ক্যামেরা শৌভিক। সৃজনসঙ্গী চূর্ণী গাঙ্গুলি। সুরকার প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্য। প্রসঙ্গত পরিচালক জানান, ‘কালিকাপ্রসাদের অকাল প্রয়াণে আমি মর্মাহত। ওঁর গান ছবিতে কতটা সুবিচার করলাম তা ওঁর দেখা হল না।’ প্রযোজনায় অপেরা মুভিজ, প্রযোজক সুপর্ণকান্তি করাতি।  
18th  March, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

18th  November, 2017
ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  November, 2017
বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM