অন্দরমহল
 

চরিত্র যেমন সাজ তেমন 

পয়লা বৈশাখ মুক্তি পেতে চলেছে পরিচালক কৌশিক গাঙ্গুলির ছবি বিসর্জন। ছবির পোশাক পরিকল্পনায় রয়েছেন অভিনেত্রী, পরিচালক, কৌশিক-জায়া চূর্ণী গাঙ্গুলি। খবরে চৈতালি দত্ত।

ছবি প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ কলকাতার এক এডিটিং স্টুডিওতে বসে পরিচালক কৌশিক গাঙ্গুলি জানান, ‘এই ছবি রবিঠাকুরের বিসর্জন নয়। নিজের লেখা কাহিনি, চিত্রনাট্য, সংলাপ নিয়ে ছবিটি তৈরি। ছবির মাধ্যমে গল্প বলতে আমি ভালোবাসি। এটি ২০১৬-র দুর্গাপুজোর সময়ের গল্প। বিসর্জন কথার মধ্যে একটা ব্যঞ্জনা আছে, অনেক কিছু ভাবা যায়। প্রেম কোনও কাঁটাতার বা ভাগ মানে না। এমনই একটা প্রেমের গল্প বিসর্জন ছবির মাধ্যমে দেখানোর চেষ্টা করেছি।’
এদেশের পুরুষটি মুসলমান এবং বাংলাদেশের মেয়েটি হিন্দু। হিন্দু-মুসলমান সমাজকে ঠিক উলটো প্রেক্ষাপটে ফেলা। নাসির আলি নামে একটি ছেলে এদেশের একটি ছোট শহরে থাকে। সে এই ছবির কেন্দ্রীয় চরিত্র। নাসির আলির ভূমিকায় আবির চট্টোপাধ্যায়কে দেখা যাবে। অন্যদিকে বাংলাদেশের মেয়ে পদ্মা হালদার। সে ফরিদপুরের মেয়ে। এই চরিত্রে অভিনয় করেছেন জয়া এহসান। ব্যস এতটুকু বলে থামলেন পরিচালক।


যেহেতু জয়া একজন হিন্দু মহিলার চরিত্রে অভিনয় করেছেন সেখানে কীভাবে সন্ধ্যাপ্রদীপ দিতে হয়, লক্ষ্মীপুজোর আচার অনুষ্ঠান কীভাবে করতে হয় তাঁকে তা শিখিয়ে দেওয়া হয়েছিল। অন্যদিকে আবার কীভাবে নামাজ পড়তে হয়, সেই সময় কী বলতে হয়, হাতের মুভমেন্ট ইত্যাদি আবিরকে জয়া শিখিয়ে দিয়েছিলেন। বাঙালির মন ও বাঙালিয়ানা সুন্দরভাবে ছবিতে উঠে এসেছে। ছবিতে গণেশ মণ্ডলের ভূমিকায় পরিচালক কৌশিক গাঙ্গুলিকে দেখা যাবে। এর আগে এত গুরুত্বপূর্ণ চরিত্রে তাঁকে দেখা যায়নি। অন্যান্য চরিত্রে রয়েছেন অরুণ গুহঠাকুরতা, লামা, শ্যামল দত্ত, কমলিকা মুখোপাধ্যায় প্রমুখ। ছবির চরিত্রদের পোশাক সম্পর্কে বলতে গিয়ে চূর্ণী গাঙ্গুলি জানান, এটি রিয়্যালিস্টিক ছবি। তাই মাথায় রাখতে হয়েছে পোশাক যেন চরিত্র অনুযায়ী রিয়্যালিস্টিক হয়। যেহেতু এপার-ওপার বাংলার গল্প এবং রিয়্যাল লোকেশনে শ্যুটিং হয়েছে তাই পোশাক পরে চরিত্রদের যাতে রিয়্যাল লাগে সেদিকটা মাথায় রাখতে হয়েছিল। প্রতিটি চরিত্রের একটার বেশি লুক দেওয়া হয়েছে।’ নাসিররূপী আবিরকে দু’ভাবে দেখা যাবে। তাঁকে বেশিরভাগ সময়ে পাজামা, ফতুয়া পরানো হয়েছে। গলায় তাবিজ রয়েছে। সলিড কালার অর্থাৎ গ্রিন, ইয়ালো অকার ইত্যাদি আর্দি টোনের ফতুয়া তিনি পরেছেন। আবার গ্রে কালারের স্লিমফিট প্যান্টের সঙ্গে টেরিকটন এবং মিক্সড কটনের স্ট্রাইপ শার্ট তাঁকে পরানো হয়েছে। বাড়িতে চুল অবিন্যস্ত থাকলেও অন্য সময়ে ব্যাকব্রাশ করা এবং গালে তাঁর খোঁচা খোঁচা দাড়ি। পদ্মা অর্থাৎ জয়াকে কটন শাড়িতে দেখা যাবে। জয়ার নানারকম লুকস আছে। কোনও চটকদার ব্যাপার নেই। ছবিতে অবিবাহিত থেকে নববধূ, সধবা, বিধবা নানাভাবে জয়াকে দেখা যাবে। ওঁর শাড়িতে সাদা রং নিয়ে খেলা করেছেন চূর্ণী। সাদা শাড়িতে ব্ল্যাক বা ব্লু বর্ডার সঙ্গে কখনও মাথায় লাল রঙের গামছা তিনি ব্যবহার করেছেন। তবে কখনও আবার শাড়ির কালার অফ হোয়াইটও রাখা হয়েছে। ব্লাউজ লুজ ফিটেড। পায়ে হাওয়াই চটি। বাজারে যাওয়ার সময় বটুয়া ব্যাগ এবং হাত-খোঁপা করা চুলে তাঁকে দেখা যাবে। এছাড়াও একটা সাধারণ প্রিন্টেড শাড়ি পরেছেন যা বাংলাদেশ ঘেঁষা। চরিত্রের স্বার্থে অনেক সময়ই শাড়ি ছেঁড়া রাখা হয়েছে। জয়ার সাজপোশাকে হোয়াইট কালার বেসিক একটা রং যা কোনও না কোনওভাবে পোশাকে ধরা পড়েছে। অবিবাহিতার সময়ে অরেঞ্জ কালারের শাড়ির সঙ্গে হোয়াইট কালারের ব্লাউজে তাঁকে দেখা যাবে। বিয়ের সাজে লাল রঙের ঢাকাই বেনারসি শাড়ি তিনি পরেছেন। বিয়ে এবং পুজোর দৃশ্যে যা দেখতে দামি নয় এমন কিছু কসটিউম জুয়েলারি তিনি ব্যবহার করেছেন। তবে বেশি জবরজং নয়। অন্য সময়ে খুব ছোটখাট হালকা গয়না তিনি পরেছেন। প্রতিটি শাড়ি কিনে পুরানো লুক দেবার জন্য ‘ওয়েদার’ করা হয়েছে। উৎসব দৃশ্যে ওঁর চুল খোলা রাখা হয়েছে। কখনও আবার চুল আঁচড়ে খোঁপা করে দেওয়া হয়েছে। সধবার বেশে কপালে সিঁদুরের টিপ রয়েছে। অন্যদিকে গণেশ মণ্ডল ওরফে কৌশিক গাঙ্গুলিকে পরিপাটি হোয়াইট কালারের শার্ট, প্যান্ট, চটিতে দেখা যাবে। বাঁ হাতে ঘড়ি, ডান হাতে লাল সুতো রয়েছে। তিনি নিজেকে খুব স্টাইলিশ ভাবেন আদপে তা নয় এরকম একটা লুক রয়েছে।
এছাড়া লামার চরিত্র যেহেতু কালারফুল তাই পিংক, অরেঞ্জ ইত্যাদি কালারের প্রিন্টেড শার্ট ও লুঙ্গি, মাথায় কখনও টুপিতে দেখা যাবে। কমলিকা ব্রাইট টোনের শাড়ি পরেছেন এমন কথা শোনা গেল চূর্ণীর কাছ থেকে। প্রতিটি চরিত্রের একটা জার্নি আছে যা পোশাকের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন চূর্ণী।
সম্পাদনায় শুভজিৎ সিংহ। ক্যামেরা শৌভিক। সৃজনসঙ্গী চূর্ণী গাঙ্গুলি। সুরকার প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্য। প্রসঙ্গত পরিচালক জানান, ‘কালিকাপ্রসাদের অকাল প্রয়াণে আমি মর্মাহত। ওঁর গান ছবিতে কতটা সুবিচার করলাম তা ওঁর দেখা হল না।’ প্রযোজনায় অপেরা মুভিজ, প্রযোজক সুপর্ণকান্তি করাতি।  
18th  March, 2017
রেস্তরাঁর খবর

ম্যারিয়টে ফাদার্স ডে
আগামীকাল ফাদার্স ডে। সেই উপলক্ষে জে ডব্লু ম্যারিয়টের ২৪ ঘণ্টার কফিশপ জে ডব্লু কিচেনে রয়েছে জোর আয়োজন। মেনুতে পাবেন কর্ন ফ্রায়েড চিকেন উইথ স্পাইসি করিয়েন্ডার, লেয়ার্ড রাতাতুলি, থাই ভেজ গ্রিন কারি, ল্যাম্ব রেনড্যাং কারি, চিকেন টিক্কা, পনির চেট্টিনাড, রাজস্থানি ডাল বড়া, আলু টোকরি ইত্যাদি। তবে এখানে ফাদার্স ডে শুধু খাওয়া দাওয়াতেই শেষ নয়।
বিশদ

17th  June, 2017
সিরাপে বরফ

গ্রিন ম্যাঙ্গো পপসিকেলস
উপকরণ: কাঁচা আম ১টি (মাঝারি সাইজের), পুদিনাপাতা ৮-১০টি, চিনি  কাপ, পাতিলেবু ১টি, বিটনুন স্বাদমতো, গোটা গোলমরিচ  চা চামচ, জিরে ও ধনেভাজা গুঁড়ো  চা চামচ, জিলেটিন ১ চা চামচ (আধ কাপ গরম জলে গুলে নিন)।
প্রণালী: আমের খোসা ছাড়িয়ে সেটিকে সেদ্ধ করে তার থেকে ক্বাথ বের করে নিন। পুদিনাপাতা বেটে নিন মরিচ থেঁতো করে নিন।
বিশদ

17th  June, 2017
গ্রিলের কামাল

তন্দুরি গ্রিলড ব্রোকোলি
উপকরণ: ব্রোকোলি ১টা, পিয়াজ ১টা, টমেটো ১টা, বেসন ৩ চামচ, টক দই  কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, আদা রসুনের পেস্ট ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, প্যাপরিকা পাউডার ১ চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, মাখন ১ চা চামচ, স্কিউয়ার প্রয়োজনমতো।
বিশদ

17th  June, 2017
সাঞ্ঝা চুলায়
তন্দুরি নাইটস

ইন্ডিয়ান খাবার। তাতে আবার গ্রিলের বাহার। সব মিলিয়ে স্বাদে-গন্ধে ম ম। এই নিয়েই এবারের সাঞ্ঝা চুলার ট্রিট। বাইপাসের ওপর সাঞ্ঝা চুলা রেস্তরঁায় পাবেন বাহারি ভারতীয় খানা। তবে উত্তর ভারতীয় বললেই ঠিক হয়। পোশাকি ভাষায় যার নাম নর্থওয়েস্ট ফ্রন্টিয়ার কুইজিন। তারই সঙ্গে একটু পাঞ্জাবি, একটু রাজস্থানি মিলেমিশে একাকার। এবারের মেনুতে তন্দুরের নানারকম। তন্দুর রান্নায় মশলার বিশেষত্ব লক্ষ করার মতো। তন্দুরি মশলা দিয়ে ম্যারিনেট করা চিকেন, মাটন বা ল্যাম্বে ঘি মাখিয়ে তা সরাসরি তন্দুর আভেনে আঁচে ঝলসানো হয়। তাতে একটু পোড়া, একটু সেঁকা, জিভে জল আনা স্বাদ আসে রান্নায়। আজ সাঞ্ঝা চুলা থেকে দুটি তন্দুরি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  June, 2017
 রসনায় ওটস

 ওটমিল রেজিন কুকিজ : উপকরণ: ময়দা ১ কাপ, বেকিং সোডা  চা চামচ, বেকিং পাউডার  চা চামচ, নুন  চা চামচ, মাখন  কাপ, চিনি  কাপ, ব্রাউন সুগার  কাপ, ডিম ১টি, ভ্যানিলা ১ চা চামচ, ওটস ১ কাপ, কিশমিশ  কাপ। বিশদ

10th  June, 2017
 কুমড়োর কয়েকরকম

 কুমড়োর কেক: উপকরণ: কুমড়ো ৫০০ গ্রাম, ডিম ৪টে, চিনি ৩০০ গ্রাম, ক্রিম ১০০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো ১ চামচ, জায়ফল গুঁড়ো ১ চামচ, কাজু ১০টা, কিশমিশ ২ চামচ।
বিশদ

10th  June, 2017
 হোটেল গেটওয়ে থেকে
কন্টিনেন্টাল রান্না

 ‘বুচারি রান্নায় খুবই গুরুত্বপূর্ণ। পরিমাপের কথা আমরা সবাই ভাবি, কিন্তু কাটা ধোয়ার ওপর কেউ তেমন নজর দিই না। অথচ কাটাকাটি ঠিক না হলে রান্নার অর্ধেক চার্ম নষ্ট হয়ে যায়।’ বললেন গেটওয়ে হোটেলের এক্সিকিউটিভ শেফ আশিসকুমার রায়। ইটালিয়ান কুইজিন তাঁর স্পেশালিটি হলেও বিভিন্ন রান্নার ওপর কোর্স করেছেন তিনি। তাঁর মতে কোনও হোটেলের এক্সিকিউটিভ শেফের দায়িত্বে থাকলে সব ধরনের কুইজিনের ওপরেই দখল থাকা দরকার। না হলে খাবারে বৈচিত্র আনা যায় না। গেটওয়ে হোটেল থেকে দুটি ভিন্ন স্বাদের কন্টিনেন্টাল রান্নার রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  June, 2017
বেসন দিয়ে নানারকম 

বেসন প্যানকেক
উপকরণ: বেসন ২ কাপ, টকদই ১ কাপ, পিয়াজকুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চামচ, টমেটোকুচি  কাপ, নুন স্বাদমতো, কালো জিরে  চামচ, সাদাতেল প্রয়োজনমতো।
বিশদ

03rd  June, 2017
জে ডব্লু ম্যারিয়ট হোটেলে খাবারে ওরিয়েন্টাল স্বাদ

গতানুগতিকের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটেছে জে ডব্লু ম্যারিয়টের ফাইন ডাইনিং রেস্তরাঁ ভিন্টাজ এশিয়ায়। রান্নার পদ্ধতি এখানে আধুনিক। আধুনিক রেস্তরাঁর অন্দরসজ্জা। কিন্তু রেসিপিতে রয়েছে গতানুগতিকতার ছোঁয়া।
বিশদ

03rd  June, 2017
 রেস্তরাঁর খবর

প্রচণ্ড গরমে একটু আরামের খোঁজে চলুন ক্যাফে প্রাণায়। সেখানে চলছে সামার কুলার ফেস্ট। নানারকম আইসড্‌ টি ও ইয়োগার্ট পাবেন মেনুতে। দাম ৯০ টাকা থেকে ১১৯ টাকা।  
বিশদ

27th  May, 2017



একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM