অন্দরমহল
 

স্বপ্নের দেশ মুন্সিয়ারি 

সকাল থেকে সন্ধে শুধু রঙের খেলা। হালকা গোলাপি আভা থেকে ধীরে ধীরে কমলা, তারপর হলুদ এবং তারপর চোখ ধাঁধানো রুপোলি আলোর ছটা। অসাধারণ ল্যান্ডস্কেপ। ওপরের দিকে তাকালে পঞ্চচুল্লির তুষারাবৃত শিখর। পাহাড়ের পাদদেশে সবুজের সমারোহ। মনে-প্রাণে অপরিসীম শান্তি। হিমালয়ের গহনে আর পাঁচটা হিল স্টেশন থেকে অনেকটাই আলাদা এই মুন্সিয়ারি। যেন এক স্বপ্নের দেশ মুন্সিয়ারি।
উত্তরাখণ্ডের কুমায়ুনে (পিথোরাগড় জেলা) ২২৯৮ মি. উচ্চতায় গোড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত মুন্সিয়ারি। স্থানীয় ভাষায় মুন্সিয়ারির অর্থ হল ‘তুষারের স্থান’। ঢিল ছোঁড়া দূরত্বে পঞ্চচুল্লির পাঁচটি বরফাবৃত শিখর। এছাড়াও মুন্সিয়ারিকে ঘিরে রেখেছে নন্দাদেবী, নন্দাকোট, রাজারম্ভা এবং নেপাল হিমালয়ের আরও কতকগুলি শৃঙ্গ। সাধারণ পর্যটক, পর্বতারোহী, হাই অল্টিচিউড ট্রেকার, পরিবেশপ্রেমী এবং হিমবাহ পর্যবেক্ষকদের স্বর্গরাজ্য হল মুন্সিয়ারি। স্বস্তিতে দু’দণ্ড পথ চলা প্রশান্তিতে শ্বাস-প্রশ্বাস নেওয়ার আদর্শ স্থান হল মুন্সিয়ারি। উল্লেখ্য মিলাম, রালাম ও নাসিক হিমবাহ এই তিনটি হিমবাহের ট্রেকিং শুরু হয় এখান থেকে।
মুন্সিয়ারির প্রধান দ্রষ্টব্যগুলি হল: নন্দাদেবীর মন্দির, মেহসার কুণ্ড, বেতুলিধর, থামারিকুণ্ড, খালিয়াটপ, ট্রাইবাল হেরিটেজ মিউজিয়াম, বল্যান্তি পোট্যাটো ফার্ম, কালিমুনি
টপ ইত্যাদি।
তবে মুন্সিয়ারির সর্বশ্রেষ্ঠ আকর্ষণ পঞ্চচুল্লির মাথায় সূর্যাস্ত। বাগেশ্বর থেকে মুন্সিয়ারি যাওয়ার পথে বির্‌঩থি ফলস দেখা এক অনবদ্য অভিজ্ঞতা। এছাড়া মুন্সিয়ারি থেকে দেখে নেওয়া যায় হিমালয়ের আরও কতকগুলি সুন্দর স্থান। চৌকরি, দিদিহাট, ধারচুলা, দারকোট, নারায়ণ স্বামী আশ্রম যার মধ্যে অন্যতম।
কীভাবে যাবেন
কুমায়ুনের সর্বাপেক্ষা নিকটতম রেলস্টেশন হল কাঠগোদাম। হাওড়া স্টেশন থেকে ১৩০১৯ কাঠগোদাম এক্সপ্রেস প্রতিদিন রাত্রি ৯:৪৫ মি.-এ ছেড়ে পরের পরদিন বেলা ১২:৩০ মি.-এ কাঠগোদাম পৌঁছয়। কাঠগোদাম থেকে সরাসরি মুন্সিয়ারি যাওয়ার কোনও বাস নেই। তাই গাড়ি ভাড়া করে যাওয়াই শ্রেয়। সময় লাগে ১২-১৩ ঘণ্টা। অবশ্য যাঁরা আগে কুমায়ুন অসেননি, তাঁদের পক্ষে ভালো হবে আলমোড়া, রানিক্ষেত ও কৌশানি ঘুরে তারপর মুন্সিয়ারি যাওয়া। এতে একটানা দীর্ঘ পথ শ্রমের ক্লান্তি যেমন কম হবে, তেমনি উক্ত স্থানগুলির সৌন্দর্যও চেখে নেওয়া যাবে। কাঠগোদাম থেকে বড় গাড়ি ভাড়া নিলে প্রতিদিন গড়ে তিন থেকে চার হাজার টাকা পড়বে। এছাড়া দিল্লি বা হরিদ্বার থেকেও মুন্সিয়ারি আসা যায়। তবে দূরত্ব ও সময় দুইই বেশি পড়বে। কাঠগোদাম থেকে মুন্সিয়ারির দূরত্ব প্রায় ২৭৫ কিমি।
কোথায় থাকবেন
ইদানীং মুন্সিয়ারিতে বেশ কিছু ভালো হোটেল তৈরি হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হল: হোটেল বিলজু ইন, হিমনগরী, জেলা: পিথোরাগড়, মুন্সিয়ারি- ২৬২৫৫৪, ফোন: ০৫৯৬১-২২২৫৫৫, বলরাজ ইন, মুন্সিয়ারি, ফোন: ০৫৯৬১-২২২৪৬৬, বিজয় মাউন্ট ভিউ রিসর্ট, মল রোড, মুন্সিয়ারি, ফোন: ৫৯৬১-২২২১২৩, হোটেল পান্ডে লজ, মাদকোট রোড, ভিউ পয়েন্ট, মুন্সিয়ারি, ফোন: ০৮৯৫৪৭ ২১৪০৫। এছাড়া রয়েছে উত্তরাখণ্ড সরকারের কে.এম.ভি.এন. ট্যুরিস্ট রেস্ট হাউস। ফোন: ০৫৯৬১ ২২২৩৩৯। উপরিউক্ত হোটেল ও কে.এম.ভি.এন. ট্যুরিস্ট রেস্ট হাউসে ঘর ভাড়া সিজন ও অফ্-সিজনের উপর নির্ভর করে। তবে মোটামুটি এক হাজার টাকা থেকে সাত হাজার টাকার মধ্যে।
কয়েকটি জ্ঞাতব্য বিষয়
 মুন্সিয়ারির এস.টি.ডি. কোড: ০৫৯৬১
 বেড়াবার ভালো সময়: অক্টোবর-নভেম্বর এবং মার্চ-মে।
 পঞ্চচুল্লি সূর্যাস্তের জন্য বিখ্যাত। সূর্যোদয় যেহেতু পঞ্চচুল্লির পেছন থেকে হয় তাই সূর্যোদয় এখানে অত মনোরম নয়।
 কৌশানি-বাগেশ্বর হয়ে মুন্সিয়ারি এলে গাড়িতে প্রায় ৭ ঘণ্টা লেগে যাবে। পথে একমাত্র বড় জনপদ পড়বে ‘থল’। এখানে কয়েকটি হোটেল-রেস্তোঁরা আছে। এছাড়া আরও এগিয়ে পড়বে বির্‌঩থি কে. এম.ভি.এন ট্যুরিস্ট রেস্ট হাউস। তাই এই দুটি স্থানের যে কোনও একটিতে মধ্যাহ্ন ভোজন সেরে নেওয়া ভালো হবে। পথে আর কোনও ভালো জনপদ নেই-যেখানে মনের মতো খাওয়া-দাওয়া মিলতে পারে। 
18th  March, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:47:37 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM