অন্দরমহল
 

মহিলা বিজ্ঞানী অর্চনা শর্মা 

ভারতে এমন কয়েকজন বিশিষ্ট মহিলা রয়েছেন, যাঁরা তাঁদের গবেষণা বৈজ্ঞানিক অনুসন্ধানের দ্বারা পুরুষ প্রধান বিশিষ্ট জগতে নিজেদের আলোচলনার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে সক্ষম হয়েছেন ড. অর্চনা শর্মা তাঁদের মধ্যে একজন।
তিনি ১৯৩২ সালের ১৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন।
তাঁর পিতা ও পিতামহ উভয়েই শিক্ষক ছিলেন। মা’ও স্কুলে শিক্ষকতা করতেন। তাঁর জন্মের পর সন্তান পালনকেই প্রাধান্য দিয়ে তাঁর মা জীবিকা ত্যাগ করেন।
অর্চনা শর্মা স্কুলে গিয়ে শিক্ষা গ্রহণের পরিবর্তে বাড়িতেই মা’র কাছে পড়াশুনা করতেন। সেই সময় রাজস্থানের পরিবেশ অত্যন্ত রক্ষণশীল ছিল। মেয়েরা বাইরে গিয়ে পরীক্ষা দেবে, সেটা সম্ভব ছিল না। তাই তিনি মা’র কাছে পড়াশোনা করে পাটনা থেকে ম্যাট্রিকুলেশন পরীক্ষা দিয়ে পাশ করেন। পরে অবশ্য রাজস্থান থেকেই আইএসসি ও বিএসসি পাশ করার পর, কলকাতায় এসে উদ্ভিদবিদ্যা নিয়ে ১৯৫১ সালে এমএসসি পাশ করেন। ১৯৫৫ সালে তিনি পিএইচডি ও ১৯৬১ সালে ডিএসসি ডিগ্রি লাভ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডিএসসি প্রাপক দ্বিতীয় মহিলা ছিলেন। সারাজীবন ধরেই তিনি শিক্ষা ক্ষেত্রে অসামান্য প্রতিভার সাক্ষর রেখেছেন।
কর্মজীবনের প্রথমে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার এবং ফেলো হিসেবে পার্টটাইম ক্লাস নিতেন। পরে পুরোপুরি যোগ দিয়েছিলেন ১৯৭১ সালে।
১৯৭২ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের অন্তর্গত সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি ইন সেল অ্যান্ড ক্রোমোজোম রিসার্চের জেনেটিক্সের প্রফেসর হিসেবে যোগ দেন। ১৯৮০ সালে তিনি উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান নিযুক্ত হন।
কর্মজীবনে তিনি পুরুষ প্রধান জগতে বিভিন্ন বাধার সম্মুখীন হলেও, নিজস্ব বুদ্ধিবলে অতি সহজে সকল বাধাকে অতিক্রম করেছেন।
কর্মজীবনে তিনি নিবেদিত প্রাণ শিক্ষক ছিলেন। গবেষক হিসেবেও তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছিলেন। ক্রোমোজোমের গঠন-সম্পর্কিত তাঁর গবেষণা বর্তমান বিশ্বেও ব্যবহৃত হচ্ছে। এই বিষয়ে তাঁর বহু গবেষণাপত্র প্রকাশিত হয়।
স্বাভাবিকভাবেই সময়ের সঙ্গে সঙ্গে তাঁর গবেষণার ক্ষেত্রেও নতুন নতুন বিষয় এসেছে। পরিবেশ দূষণের যে ক্ষেত্রগুলি মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তিনি নানাভাবে সেগুলি বিশ্লেষণ করার চেষ্টা করেছেন।
সাইটোজেনেটিক্স, হিউম্যান জেনেটিক্স এবং এনভায়রনমেন্টাল মিউটোজেনেসিস সংক্রান্ত গবেষণার কাজে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। ৫০জন গবেষকের গবেষণার কাজে তিনি সুপারভাইজার ছিলেন। তাঁর গবেষণা সংক্রান্ত ও রিভিউ সংক্রান্ত পত্রের সংখ্যা ৩০০-র উপরে। তিনি আটটি বইয়ের রচয়িতা এবং ১৫টি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাময়িক পত্রের বিশেষ সংখ্যা তিনি সম্পাদনা করেছেন।
ব্যক্তিগত জীবনে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরুণকুমার শর্মাকে বিবাহ করেন। তাঁদের মিলিত অধ্যবসায় ও গবেষণার ফল, তাঁদের অন্যতম খ্যাতিসম্পন্ন গ্রন্থ ক্রোমোজোম টেকনিক্স—থিয়োরি অ্যান্ড প্রাকটিস। গ্রন্থটি ১৯৬৫ সালে লন্ডন থেকে প্রকাশিত হয়েছিল।
অর্চনা শর্মার নিজের ক্ষেত্রে বইটিকে একটি ক্লাসিক আখ্যা দেওয়া যায়। ১৯৬৫, ১৯৭২ ও ১৯৮০ সালে এর তিনটি সংস্করণের প্রকাশই তা প্রমাণ করে।
সারাজীবন ধরে তিনি অসংখ্য পুরস্কার পেয়েছেন। বহু গুরুত্বপূর্ণ সংস্থা তাঁকে বহুবিধ পদ ও উপাধি দিয়ে সম্মানিত করেছে। ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমি (ইনসা), ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস (ইন্ডিয়া)-এর তিনি ফেলো হয়েছেন।
১৯৮৬-৮৭ সালে তিনি ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের সাধারণ সভাপতি হিসেবে নিযুক্ত হন। এছাড়াও তিনি ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স (জার্মানি ১৯৯০)-এর এবং ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমি কাউন্সিলের সদস্য ছিলেন।
১৯৭৪ সালে অধ্যাপক অরুণকুমার শর্মার সঙ্গে যুগ্মভাবে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের জীববিজ্ঞানের প্রথম জে.সি. বোস পুরস্কার পান। ১৯৭৬ সালে তিনি শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পান। ১৯৮০ সালে ইউ.জি.সি-র জাতীয় অধ্যাপকের সম্মান তিনি লাভ করেন। ১৯৮৩-তে এফ.আই.সি.সি.আই পুরস্কার পান। ১৯৮৪-তে ইন্ডিয়ান বোটানিক্যাল সোসাইটি দ্বারা প্রদত্ত বীরবল সাহানি পদক পান। এই সময়ই তিনি পদ্মভূষণ পান। ১৯৯১ সালে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস অ্যাসোসিয়েশন দ্বারা প্রদত্ত আশুতোষ মুখার্জি পদক পান।
শুধুমাত্র গবেষণা বা শিক্ষকতাই নয়, বিজ্ঞান সম্পর্কিত বহু প্রতিষ্ঠানের প্রশাসনিক কাজকর্মের সঙ্গেও তিনি সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ কাউন্সিল (ডি.এস.টি) এবং এনভায়রনমেন্টাল রিসার্চ কাউন্সিল (মিনিস্ট্রি অফ এনভায়রনমেন্ট অ্যান্ড ফরেস্ট)-এর নীতি ও সিদ্ধান্ত পরিচালনা করার গোষ্ঠীর তিনি অন্যতম সদস্য ছিলেন। ইউনেসকো-র ভারত সরকারের বিজ্ঞান সংক্রান্ত গবেষণায় যোগাযোগ এবং পারস্পরিক সমঝোতার ক্ষেত্রেও তিনি যুক্ত ছিলেন। এগুলি ছাড়াও বিজ্ঞান ও কারিগরি সংক্রান্ত ইউ.জি.সি.ডি.এস. টি.ডি.বি.টি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কমিটির সঙ্গেও তিনি যুক্ত ছিলেন।
ডঃ অর্চনা শর্মার খ্যাতিমান জীবনের চির অবসান ঘটে ২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি। তিনি শিক্ষকতার ক্ষেত্রে, গবেষণার ক্ষেত্রে, অন্যান্য যে সকল প্রতিষ্ঠানের তথা কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন—সকল বিষয়েই একনিষ্ঠ ছিলেন।
ছাত্রছাত্রীদের কাছ থেকে তিনি অসম্ভব ভালোবাসা ও প্রশংসা পেয়েছিলেন।
তিনি বাড়িতে পড়াশুনার ফাঁকে ফাঁকে ভজন শুনতেন। অত্যন্ত ধার্মিক ও মানবিকগুণসম্পন্ন ছিলেন অর্চনা।
বিজ্ঞান জগতে তাঁর অবদান বৈজ্ঞানিক দিক থেকে তো বটেই, সামাজিক ক্ষেত্রেও স্বীকৃতির দাবি রাখে। সফল নারী হিসেবে তাঁর ভূমিকা বিশেষভাবেই উল্লেখযোগ্য।
প্রীতি বসু 
18th  March, 2017
রেস্তরাঁর খবর 

হোয়াটসঅ্যাপে  নতুন মেনু
কলকাতার অন্যতম মালটিকালচারাল ক্যাফে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ মেনু লঞ্চ হল। দেশি-বিদেশি মিলিয়ে পঞ্চাশ রকম প্রায়। ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, কন্টিনেল্টাল, মোগলাই ইত্যাদির মধ্যে ডিম দিয়ে বেশ কিছু পদ আনা হয়েছে যা কলকাতার ডিম প্রেমীদের ভালো লাগবে।
বিশদ

18th  November, 2017
ইউয়াচা রেস্তরাঁয় ডাম্পলিং মেনু 

কোয়েস্ট মলের চীনে রেস্তরাঁ ইউয়াচার জন্মদিন উপলক্ষে এখানে চলছে ডাম্পলিং ফেস্ট। সেখান থেকে তিনটি ডাম্পলিংয়ের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

18th  November, 2017
বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
একনজরে
 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রাম এবং সমতলে থাকা সান্তলাবাড়ি ও জয়ন্তীকে নিয়ে বক্সাদুয়ার নামে একটি আলাদা করে গ্রাম পঞ্চায়েত গঠনের দাবিতে বিজেপি আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM