Bartaman Patrika
অন্দরমহল
 

দই চাই দই চাই... 

দইয়ের পায়েস
উপকরণ: মিষ্টি দই ২০০ গ্রাম, দুধ ২ লিটার, ছানার মুড়কি ১০০ গ্রাম, চালের গুঁড়ো ১ টেবিল চামচ।
প্রণালী: একটি বাটিতে চালের গুঁড়ো গরম জল দিয়ে ভালো করে গুলে রাখতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে লো ফ্লেমে জ্বাল দিতে হবে এবং বারবার করে সর তুলে একটি বাটিতে রাখতে হবে। দুধ ফুটে যখন অর্ধেকের কম হবে তখন চালের গুঁড়ো গোলাটা দিয়ে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ পরে ছানার মুড়কিগুলো দিয়ে আরও কিছুক্ষণ রেখে দইটা ফেটিয়ে দুধের মধ্যে মিশিয়ে কিছুক্ষণ জ্বাল দিয়ে উপরে তুলে রাখা দুধের সর দিয়ে নামিয়ে নিলেই তৈরি দইয়ের পায়েস। ঠান্ডা করে পরিবেশন করতে হবে। পুরো পায়েসটা তৈরি হবে কম আঁচে।
ভাপা দই
উপকরণ: জল ঝরানো টক দই ২ কাপ, মিল্কমেড ১ কাপ, ড্রাই ফ্রুটস কুচি ২ টেবিল চামচ। (কাজুবাদাম, আখরোট, পেস্তা)
প্রণালী: একটি বোলের মধ্যে দই, মিল্কমেড, ড্রাই ফ্রুটস কুচি খুব ভালো করে মিশিয়ে বোলের মুখটা ফয়েল পেপার দিয়ে মুড়ে স্টিমে ২০ মিনিট রেখে বার করে নিলেই তৈরি ভাপা দই।
মশলা ধোকলা
উপকরণ: টক দই ১ কাপ, বেসন ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, চিলি স্যস ১ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, কালো সর্ষে  চা চামচ, কারিপাতা ১০টা, নারকেল কোরা ২ টেবিল চামচ, ইনো  টেবিল চামচ।
প্রণালী: টক দই, বেসন, চিনি, চিলি স্যস, আদাবাটা সব একসঙ্গে মিক্সিতে নিয়ে মিশিয়ে মিশ্রণটা একটি বাটিতে নিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। প্রেসার কুকারের রাবার এবং সিটি খুলে কুকারের ভিতরে খানিকটা জল দিয়ে মিশ্রণের বাটিটা বসিয়ে ঢাকা দিয়ে ২০ মিনিট স্টিমে রাখুন, একটি ছুরি দিয়ে ধোকলা দেখে নিন হয়েছে কি না। ছুরির গায়ে যদি কিছু না লাগে তাহলে বুঝবেন ধোকলা হয়ে গিয়েছে। একটি পাত্রে তেল নিয়ে গরম করে কালো সর্ষে আর কারিপাতা ফোড়ন দিয়ে  কাপ জল ঢেলে ফুটিয়ে ধোকলার উপরে ঢেলে দিন। ঠান্ডা হলে ছুরি দিয়ে কেটে উপরে নারকেল কোরা ছড়িয়ে পরিবেশন করুন মশলা ধোকলা।
খাণ্ডভি
উপকরণ: ১ কাপ টক দই, বেসন ১ কাপ, নুন স্বাদমতো, সাদা তেল ১ চামচ, কালো সর্ষে  চা চামচ, কারিপাতা ১০টা, নারকেল কোরা ৫ টেবিল চামচ।
প্রণালী: টক দই, বেসন, নুন এবং জল নিয়ে মিশিয়ে একটি গোলা তৈরি করে জ্বাল দিতে হবে। ফুটতে ফুটতে বেশ ঘন হয়ে গেলে একটি থালার পিছন দিকে তেল মাখিয়ে তার উপর সমানভাবে পাতিয়ে ১০ মিনিট রেখে দিয়ে ছুরি দিয়ে লম্বা করে কেটে প্রত্যেকটি একটি পাশ থেকে রোল করে তুলে নিতে হবে। একটি পাত্রে তেল গরম করে সর্ষে এবং কারিপাতা ফোড়ন দিয়ে রোলগুলির উপর ঢেলে নারকেল কোরা ছড়িয়ে দিলেই তৈরি খাণ্ডভি।
মনীষা দত্ত
 ছবি প্রণব বসু 
20th  July, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
 ক্যাপসিকামের কয়েক রকম

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
বর্ষা জুড়ে ইলিশ ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, সর্ষে, পোস্ত ও নারকেল বাটা ৩ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদ মতো, সর্ষের তেল আন্দাজ মতো, শালপাতা ও টুথপিক।
প্রণালী: ইলিশ মাছ অল্প ধুয়ে নিন। সর্ষে, পোস্ত ও নারকেলের মিশ্রণের সঙ্গে কাঁচালঙ্কা বাটা মিশিয়ে দিন। তাতে প্রয়োজন মতো সর্ষের তেল দিয়ে মেখে নিন।
বিশদ

10th  August, 2019
মেওয়া দিয়ে নানা পদ 

উপকরণ: পটল ৪টি, চিনি  কাপ, জল  কাপ, ছোট এলাচগুঁড়ো  চা চামচ, মেওয়া  কাপ, কাজুবাদাম-আমন্ড-পেস্তা-কিশমিশ  টেবিল চামচ করে। সিলভার লিফ প্রয়োজনমতো, ঘি ১ চা চামচ।
বিশদ

03rd  August, 2019
টে ম্পু রা ফ্রা ই
 

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম (ব্রেস্ট পিস), নুন  চামচ
ম্যারিনেশন: ব্রাউন সুগার  চামচ, সয়া স্যস  চামচ, ওয়াইন  চামচ, তেল ১ কাপ, গোলমরিচগুঁড়ো  চামচ, আদা ও রসুনের রস ১+১ চামচ।
ব্যাটার: ডিম ১টা, বেকিং পাউডার  চামচ, টেম্পুরা ৩০ গ্রাম, জল ৩০ গ্রাম।  বিশদ

03rd  August, 2019
জে ডব্লু ম্যারিয়টে
ইতালিয়ান মেনু 

জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেনে চলছে ইতালিয়ান বুফে। চলবে আগমী ৪ আগস্ট পর্যন্ত। সেই উপলক্ষে স্পেশালিটি শেফ ওয়াল্টার বেল্লি এসেছেন হোটেলে। তাঁর পছন্দের দুটি ইতালিয়ান মেনুর রেসিপি জানালেন অন্দরমহলের
পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
চিংড়ির চার পদ

ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি। 
বিশদ

27th  July, 2019
বেকড নোনতা 

মিনি চিকেন কিশ
চিকেন ফিলিং-এর জন্য: চিকেন কিমা ১ কাপ, ক্যাপসিকাম ১টা (কুচানো), পেঁয়াজ ১টা (কুচানো), রসুনকুচি ২চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, অরিগ্যানো  চা চামচ, পেঁয়াজ পাউডার  চা চামচ, সর্ষেগুঁড়ো ১ চা চামচ, ক্রিম ১ কাপ, ডিম ২টো, রসুন পাউডার  চা চামচ, চিজ কুরানো  কাপ,
শটকার্ট পেস্ট্রি এর জন্য: ময়দা ৪০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ১ চা চামচ, দুধ ৬ টেবিল চামচ।
বিশদ

27th  July, 2019
সোনার তরী রেস্তরাঁয়
হারানো বাঙালি রেসিপি 

সিটি সেন্টার ওয়ানের বাঙালি রেস্তরাঁ সোনার তরী। সেখান থেকে দুটি হরিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি দিলেন শেফ নস্কর। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ইটালিয়ান ফেস্ট 

কয়েক রকম পাস্তা আর রুটি, এই দিয়েই শুরু হয়েছিল ইটালিয়ান খাবারের যাত্রা। কিন্তু ক্রমশ সেই খাবারের তালিকায় স্যুপ, রিসোতো, পিৎজা সবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইতালির বিভিন্ন অঞ্চল নানা রকম খাবারের জন্য বিখ্যাত। এবার সেই সব খাবারই এসেছে কলকাতার জে ডব্লু ম্যারিয়টে।  
বিশদ

27th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদাম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:37 PM

কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ 
কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫ জন। জানা ...বিশদ

01:15:00 PM

পাকিস্তানকে বর্ধিত কালো তালিকাভুক্ত করল এফএটিএফ

12:27:00 PM

মালদহে আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ৫ দুষ্কৃতী 
আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ইংলিশবাজার থানার ...বিশদ

11:58:01 AM

তারকেশ্বরে তৃণমূল কর্মীকে মারধরের অভিযোগ 
তারকেশ্বরের ১২ নম্বর ওয়ার্ডের কদমতলায় তৃণমূল কর্মীকে মারধরের ঘটনায় এলাকায় ...বিশদ

11:53:25 AM