Bartaman Patrika
অন্দরমহল
 

মাটন ইংলিশ ভিংলিশ 

মাটন স্টু
উপকরণ: মাটন (সামনের রাং) ৪ বা ৫ পিস, আলু ১টি ২ পিস করে কাটা, গাজর বড় ২টি টুকরো, সেলারি কুচি ২ টেবিল চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, আদাকুচি  চা চামচ, রসুনকুচি  চা চামচ, চিকেন স্টক ২ কাপ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি  কাপ, বিনস ৫ বা ৬টি লম্বা করে কাটা।
প্রণালী: মাটনের পিস ধুয়ে চেপে সেগুলি থেকে জল বের করে দিন। মাটনে নুন, মরিচগুঁড়ো ও ময়দা মাখিয়ে নিন। কড়ায় সাদা তেল গরম করে মাটন লাল করে ভেজে তুলে নিন। এই তেলে সব সব্জি ভালো করে ভেজে তুলে নিন। কড়ার তেলে এবার আদা, রসুন ও পেঁয়াজকুচি ভেজে নিন। মাটন ও চিকেন স্টক যোগ করুন। সেলারির ডাঁটা মিহি করে কুচিয়ে মাটনে দিন। প্রেশার কুকারে মাটন সেদ্ধ করে নিন। মাখন ও পার্সলে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।
মাটন গ্রিলড স্যান্ডউইচ
উপকরণ: মাটন কিমা ১ কাপ, স্যান্ডউইচ ব্রেড ৪ স্লাইস, রসুন ৪ কোয়া, পেঁয়াজকুচি  কাপ। নুন স্বাদমতো, মরিচগুঁড়ো ১ চা চামচ, জায়ফলগুঁড়ো  চা চামচ, পার্সলে পাতা কুচি ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল প্রয়োজন মতো।
প্রণালী: স্বাদমতো নুন ও পরিমাণ মতো জল দিয়ে মাটন কিমা সেদ্ধ করে নিন। সেদ্ধ করবার পরে যদি জল থেকে যায় তবে আঁচে বসিয়ে জল শুকিয়ে নিন। মাখন গলিয়ে তাতে পেঁয়াজ ও রসুন ভাজুন। সেদ্ধ কিমা দিয়ে নামিয়ে নিন। মশলা সমেত কিমা হালকা পেস্ট করে নিন। মরিচ, পার্সলে ও জায়ফল মাটন পেস্টে যোগ করুন। এই পেস্ট পাউরুটির স্লাইসে লাগিয়ে স্যান্ডউইচ গড়ে নিন। স্যান্ডউইচের বাইরের দুই দিকে সাদা তেল ব্রাশ করে স্যান্ডউইচ গ্রিল করে নিন।
শেফার্ডস পাই
উপকরণ: মাটন কিমা ২ কাপ, অলিভ ওয়েল ৩ টেবিল চামচ, রসুন ৫ কোয়া (মিহি কুচি করা), পেঁয়াজ ২টি (মাঝারি সাইজের মিহি কুচি করা) সেলারি ১ টেবিল চামচ (কুচি করা), মিক্সড হার্ব ১ চা চামচ। টম্যাটো ২টি, মাঝারি সাইজের আলু ৪টি, ফ্রেশ ক্রিম  কাপ, মাখন ১ টেবিল চামচ, জায়ফল গুঁড়ো সামান্য, পার্সলে পাতা কুচি ১ চা চামচ, নুন স্বাদমতো, মাঝারি সাইজের গাজর ১টি (মিহি কুচি করা)
প্রণালী: কড়ায় তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন নাড়াচাড়া করে কিমা গাজর ও সালারি দিন। দুই থেকে তিন মিনিট রান্না করুন। মিক্সড হার্ব ও নুন যোগ করে রান্না হতে দিন যতক্ষণ পর্যন্ত কিমা না সেদ্ধ হচ্ছে। টম্যাটো ভাপিয়ে নিয়ে সেগুলির খোসা ও বীজ বাদ দিয়ে কুচিয়ে নিয়ে কিমায় মিশিয়ে আরও পাঁচ মিনিট রান্না করুন। আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। সেদ্ধ আলু ভালো করে চটকে নিন। বেশ মোলায়েম হলে তাতে ক্রিম দিয়ে ফেটিয়ে নিন। আলুতে নুন, জায়ফল ও মাখন গলিয়ে নিয়ে আবার ফেটিয়ে সেটি স্টার নজেল দেওয়া পাইপিং ব্যাগে ভরে ফেলুন। আভেন প্রুফ ডিশে কিমা সমানভাবে ছড়িয়ে দিন। এবার পাইপ করে আলুটাকে কিমার ওপর দিন। এবার ১৮০° সেন্টিগ্রেডে যতক্ষণ পর্যন্ত আলুতে সোনালি রং না ধরছে ততক্ষণ বেক করুন। পার্সলে পাতা ছড়িয়ে পরিবেশন করুন।
মাটন রোস্ট
উপকরণ: মাটন ৫০০ গ্রাম, মাঝারি সাইজের পেঁয়াজ ১টি, রসুন বাটা ১ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, চিলি স্যস ১ চা চামচ, সয়াস‌্যস ২ চা চামচ, ওয়াইন ২ টেবিল চামচ, ভিনিগার ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, সাদা তেল ২ টেবিল চামচ, গলানো মাখন প্রয়োজন মতো।
প্রণালী: মাটন মাঝারি টুকরোয় কেটে নিন। মাটন ছাড়া বাদবাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এই মশলা মাটনে মাখিয়ে ছয় ঘণ্টা ফ্রিজে রেখে ম্যারিনেট করুন। মাটন কড়ায় ঢেলে মৃদু আঁচে ঢাকা দিয়ে রান্না হতে দিন। প্রয়োজনে সামান্য গরম জল যোগ করতে পারেন। মাংস সেদ্ধ হলে নামিয়ে নিন। আভেন প্রুফ ডিশে অ্যালুমিনিয়াম ফয়েল বিছিয়ে তার ওপর রান্না মাংস দিয়ে ২০০° সেন্টিগ্রেডে মাংস রোস্ট হতে দিন। পোড়া রং ধরতে শুরু হলে বের করে নিন। গলানো মাখন ছড়িয়ে পরিবেশন করুন।
শ্রাবণী রায় 
13th  July, 2019
সোনার তরীতে সোনার ইলিশ 

বাংলার রুপোলি শস্য ইলিশের প্রেমে পাগলপারা নয়, এমন বাঙালির খোঁজ পাওয়া মোটেই সহজ কাজ নয়। তাই বর্ষা আসতে না আসতেই সব জায়গায় শুরু হয়ে যায় ইলিশের পার্বণ। সিটি সেন্টার ওয়ানের সোনার তরী রেস্তরাঁও স্বাভাবিকভাবেই তার ব্যতিক্রম নয়।  বিশদ

20th  July, 2019
চিকেন চাররকম 

উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজ ৩টে (বড় করে কাটা), আদা, রসুন বাটা ১+১ চামচ, লবঙ্গ ৪টে, বড় এলাচ ১টা, দারচিনি ১টা, টম্যাটো পিউরি ১ কাপ, লেবু ১টা, কাজু ১০ পিস, জিরেগুঁড়ো ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, লাললঙ্কা ১ চামচ, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, মালাই ১ চামচ, তেজপাতা ১টা, ঘি ২ চামচ।
পদ্ধতি: চিকেনের পিসগুলোতে লেবু ও নুন মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন।  বিশদ

20th  July, 2019
দই চাই দই চাই... 

প্রণালী: একটি বাটিতে চালের গুঁড়ো গরম জল দিয়ে ভালো করে গুলে রাখতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে লো ফ্লেমে জ্বাল দিতে হবে এবং বারবার করে সর তুলে একটি বাটিতে রাখতে হবে। দুধ ফুটে যখন অর্ধেকের কম হবে তখন চালের গুঁড়ো গোলাটা দিয়ে জ্বাল দিতে হবে।   বিশদ

20th  July, 2019
আফরা রেস্তরাঁয় বুফের মেনুর নানারকম 

বুফে মেনু আবার নতুন করে চালু হয়েছে আফরা রেস্তরাঁয়। সেই মেনু থেকে দুটি উল্লেখযোগ্য পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

20th  July, 2019
গ্রিলড রেসিপি 

উপকরণ: গ্রিল চিকেনের জন্য: চিকেন ২৫০ গ্রাম, লেবুর রস ২ চামচ, টকদই ২ চামচ, আদা-রসুন পেস্ট ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো।
স্ম্যাশড পটাটোর জন্য: একটি আলু ভালো করে সেদ্ধ করা, ফ্রেশ ক্রিম ২ চামচ, পার্সলে কুচি ১ চামচ, নুন স্বাদমতো, বাটার ১ চামচ।  বিশদ

13th  July, 2019
বেদিক ভিলেজে নানা পদে ইলিশ

বেদিক ভিলেজের ভূমি রেস্তরাঁয় চলছে ইলিশ উৎসব। অন্দর মহলের পাঠকদের জন্য মেনু থেকে দুটি রেসিপি জানালেন শেফ আজাদ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

13th  July, 2019
পদে পদে চিজ চাই 

চিজ ক্রিসপিইজ
উপকরণ: গ্রেট করা চিজ ৪ টেবিল চামচ, ময়দা  কাপ, নরম মাখন ৬০ গ্রাম, ডিম ১টি, চিনি ১ চা চামচ, নুন  চা চামচ, গোল মরিচ গুঁড়ো  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
ওয়েস্টইন হোটেলে ৩১-৩২ লাউঞ্জ 

কলকাতার সর্বোচ্চ রুফটপ লাউঞ্জ ৩১-৩২ সম্প্রতি চালু হয়েছে ওয়েস্ট ইন হোটেলে। এখানে খাবার পাবেন বাইট সাইজ পোর্শনে। ড্রিঙ্কসের সঙ্গে উপযুক্ত নানা ধরনের মেনু রয়েছে। এই মেনুর বিশেষত্ব ফিউশন।   বিশদ

06th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ক্রিকেট ম্যানিয়া 

ক্রিকেট বিশ্বকাপ জমে উঠেছে। সেমিফাইনালে কারা খেলবে তা ইতিমধ্যেই নির্দিষ্ট হয়ে গিয়েছে। এখন সেই খেলায় কে কাকে হারিয়ে ফাইনালে উঠতে পারে তা দেখার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষমান। 
বিশদ

06th  July, 2019
খিচুড়িতে বাজিমাত 

সব্জি খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, মুগডাল ১ কাপ, কড়াইশুঁটি  কাপ, ফুলকপি, আলু ২টো (ছোট কুচি করা) টম্যাটো কুচি ১টি, লঙ্কাগুঁড়ো  চা চামচ, হলুদগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, শুকনোলঙ্কা ২টো, তেজপাতা ২টো, আদাবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ২টো, দারচিনি  ইঞ্চি, নুন স্বাদ মতো, জল  লিটার, নুন, চিনি স্বাদ মতো, ঘি ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
 চিকেন মাটন লা জ বা ব

 উপকরণ: চিকেন ড্রামস্টিক ১০-১২ পিস, ভিনিগার ১ টেবিলচামচ, ডার্ক সয়াস্যস ১ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিলচামচ, চিলিফ্লেক্স ২ টেবিলচামচ।
ব্যাটারের জন্য: ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস  চা চামচ, নুন, লঙ্কাগুঁড়ো  চা চামচ করে।
বিশদ

29th  June, 2019
 পরোটা পিৎজা

 উপকরণ: বোনলেস চিকেন ১ কাপ, মজরেলা চিজ প্রয়োজন মতো, চিজ কিউব ২টো, বেলপেপার কিছুটা, পেঁয়াজ অল্প, অরিগেনো  চা চামচ, চিলিফ্লেক্স  চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, তেল প্রয়োজন মতো, আটা ২ কাপ, নুন স্বাদ মতো, পিৎজা স্যস ৪ চা চামচ, অনিয়ন পাউডার  চা চামচ।
বিশদ

29th  June, 2019
রলিক আইসক্রিম পার্লার থেকে সুস্বাদু সানডে

বৈশাখ, জ্যৈষ্ঠ পেরিয়ে আষাঢ় পড়ে গেল, তবু গরমের শেষ নেই। বৃষ্টিরও েদখা নেই। আকাশে সূর্যদেবের একচ্ছত্র আধিপত্য। এমনই কঠোর যখন প্রকৃতি তখন আরামের উপায় খুঁজতে হবে বৈকি। আর সেই আরাম আনতেই রয়েছে মনোরম আইসক্রিম। আইসক্রিম মা‌নেই যে শুধু ভ্যানিলা, স্ট্রবেরি, চকোলেট তা নয়। এইসব আইসক্রিম মিশিয়ে আর তার সঙ্গে অন্যান্য নানা ধরনের উপকরণ যোগ করে বানানো যায় অসাধারণ সুস্বাদু কোল্ড ডেজার্ট। আইসক্রিম ও অন্যান্য উপকরণের মিলমিশে যে ধরনের আইসক্রিম তৈরি হয় তার গালভারী নাম সানডে। প্রখর তপন তাপে প্রাণ যখন ওষ্ঠাগত তখনই এমন ঠান্ডা ঠান্ডা কুল কুল সানডেতে মন ভেজান। আইসক্রিম কোম্পানি রলিকে বিভিন্ন ফ্লেভারে নিত্য নতুন স্বাদের সানডে পাবেন। রলিক স্পেশাল সানডের দাম মোটামুটি ১১০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে। সানডে ছাড়াও রলিকে পাবেন আইসক্রিম কেক। দাম ৪৫০ টাকা থেকে শুরু। আর সাধারণ স্কুপ আইসক্রিম চাইলে তাও পাবেন ৪০ থেকে ৪৫ টাকা প্রতি স্কুপ। আর দোকানে না গিয়ে বাড়ি বসেই যদি রলিক স্পেশাল সানডে খেতে ইচ্ছে করে? তাহলে সে উপায়ও আছে। বাড়িতেও যাতে আনায়াসে বানাতে পারেন তার জন্য অন্দরমহলের পাঠকদের দুটি সানডের সহজ রেসিপি দিলেন রলিক কর্তৃপক্ষ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

29th  June, 2019
 কা ঠি ব র ফ

আম কেটে ছোট ছোট টুকরো করে নিন। একটা ব্লেন্ডারে আম, জল, চিনি ও এলাচের গুঁড়ো দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। এবার পপসিকলস মোল্ডে ঢেলে ফ্রিজারে রেখে দিন ১২-১৪ ঘণ্টা। জমে গেলে উষ্ণ গরম জলে মোল্ডগুলো ডুবিয়ে ৫ সেকেন্ড রেখে পপসিকলসগুলো বার করে সার্ভ করুন।
বিশদ

22nd  June, 2019
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইকো পার্কে ইলিশ পার্বণ
ইকো পার্কে শুরু হল ইলিশ পার্বণ। কাফে একান্তেতে রবিবার থেকে ...বিশদ

09:06:02 AM

বাঁকুড়ার ইন্দাসে একাধিক গাড়ি আটকে ভাঙচুর, অভিযুক্ত বিজেপি 
কলকাতায় যাওয়ার পথে বাঁকুড়ার ইন্দাসে একাধিক গাড়ি আটকে ভাঙচুর চালানোর ...বিশদ

09:04:29 AM

মোদি সরকার সুটকেস বিনিময়ের সংস্কৃতিতে বিশ্বাসী নয়: নির্মলা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার সুটকেস বিনিময়ের সংস্কৃতিতে আস্থা রাখে না। ...বিশদ

08:56:54 AM

ফ্লিপকার্টে পুরস্কারের ‘টোপ’ দিয়ে টাকা আত্মসাৎ
ফ্লিপকার্টের নাম করে প্রতারণা, জালিয়াতি এবং টাকা আত্মসাতের অভিযোগে ...বিশদ

08:50:39 AM

রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে আফ্রিকা যাচ্ছেন দিলীপ ঘোষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুপারিশে লোকসভার একমাত্র সদস্য হিসেবে রাষ্ট্রপতি রামনাথ ...বিশদ

08:50:00 AM

‘সি সি’ না নিলে মিলবে না ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
পুরসভার দেওয়া ‘কমপ্লিশন সার্টিফিকেট’ বা সিসি না দেখে ফ্ল্যাট কিনবেন ...বিশদ

08:45:00 AM