Bartaman Patrika
অন্দরমহল
 

বেদিক ভিলেজে নানা পদে ইলিশ

বেদিক ভিলেজের ভূমি রেস্তরাঁয় চলছে ইলিশ উৎসব। অন্দর মহলের পাঠকদের জন্য মেনু থেকে দুটি রেসিপি জানালেন শেফ আজাদ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
ইলিশ বিরিয়ানি
উপকরণ: ইলিশ মাছের রিং পিস ৩-৪টে, বাসমতী চাল ১ কাপ, দই ২ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ ৩ টেবিল চামচ, পেঁয়াজবাটা ৩ চেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ টেবলি চামচ, নুন স্বাদ মতো, ছোট এলাচ ২টো, দারচিনি ১ ইঞ্চি কাঠি, বড় এলাচ ১টা, তেজপাতা ৩টে, সর্ষের তেল ৪ টেবিল চামচ, কাঁচালঙ্কা ২টো, ঘি সামন্য।
পদ্ধতি: বাসমতী চাল ধুয়ে নিন। হাঁড়িতে পরিমাণ মতো জল ফুটিয়ে তাতে সামান্য নুন ও ১ চামচ তেল দিয়ে ভাত ৭০% ফুটিয়ে নামিয়ে জল ঝরিয়ে নিন। এবার এই ভাত একটা প্লেটে ছড়িয়ে ঠান্ডা হতে দিন। ইতিমধ্যে ইলিশ মাছে নুন ও হলুদ মাখিয়ে তা একটু কড়া করেই ভেজে রাখুন। সেই কড়াইতেই আরও তেল দিন। তাতে তেজপাতা, গরমমশলা, বড় এলাচ ও কাঁচালঙ্কা দিয়ে ভাজুন। খানিক বাদে পেঁয়াজবাটা দিয়ে কষিয়ে নিন। তারপর আদাবাটা ও সব শেষে ভাজা পেঁয়াজের খানিকটা দিন। ইতিমধ্যে দই জল ঝরিয়ে নিন। তা ফেটিয়ে তাতে নুন ও কাশ্মীরি লংকার গুঁড়ো মেশান। এবার এই দইয়ের মিশ্রণ কড়ার তেলে দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। দুপাশ থেকে তেল ছেড়ে এলে গ্রেভি নামিয়ে একটু ঠান্ডা করুন। গ্রেভির অর্ধেকটা ভাজা মাছে মাখিয়ে নিন। এরপর একটা তলা মোটা হাঁড়িতে ঘি মাখান। তাতে ভাতের একটা আস্তরণ পাতুন। তার ওপর খানিকটা দইয়ের মিশ্রণ ছাড়িয়ে দিন। তারপর ইলিশ মাছের টুকরো গুলো সাজান। ওপর থেকে অল্প ভাজা পেঁয়াজ দিন। এরপর বাকি ভাত দিয়ে দিন। সব শেষে বাকি দইয়ের মিশ্রণ ছড়িয়ে হাঁড়ির মুখ আটা দিয়ে বন্ধ করে দিন। আঁচে হাঁড়ি ১০ থেকে ১২ মিনিটি রেখে নামিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে হাঁড়ির মুখ খানিকক্ষণ বন্ধ রেখে তারপর খুলুন। গরম গরম ইলিশ বিরিয়ানি তৈরি।
আনারস ইলিশ
উপকরণ: ইলিশ মাছের রিং পিস ১৬০ গ্রাম, সর্ষের তেল ১৫ মিলি, কালো জিরে ১ গ্রাম, চেরা কাঁচালঙ্কা ১ গ্রাম, পেঁয়াজবাটা ৫ গ্রাম, তেজপাতা ১টা, আদাবাটা ১ গ্রাম, মৌরি ৩ গ্রাম, হলুদগুঁড়ো ২ গ্রাম, লঙ্কাগুঁড়ো ১ গ্রাম, জিরেগুঁড়ো ২ গ্রাম, আনারসের গোল করে কাটা টুকরো ১৮০ গ্রাম, নুন স্বাদ মতো, মৌরিগুঁড়ো ৮ গ্রাম।
পদ্ধতি: ইলিশ মাছে নুন ও হলুদ মাখিয়ে খানিকক্ষণ রেখে দিন। ইতিমধ্যে একটা চওড়া বাটিতে আনারসের টুকরোর অর্ধেটা রাখুন। ইলিশ মাছ হাল্কা করে ভেজে নিন। তারপর আনারসের টুকরোগুলোর ওপর গরম ভাজা ইলিশ মাছগুলো সাজান। তারপর ওপর থেকে বাকি অর্ধেকটা আনারস সাজিয়ে দিন। এবার কড়া আঁচে বসান। তাতে সর্ষের তেল দিন। গরম হলে তেজপাতা , কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়ন দিন। ফোড়ন ফেটে উঠলে ও সুগন্ধ বেরলে প্রথমে মৌরি দিন। তারপর পেঁয়াজবাটা দিয়ে কষিয়ে নিন। একে একে বাকি সব মশলা সামন্য জলে গুলে দিয়ে দিন। সব শেষে নুন ও মৌরিগুঁড়ো দিয়ে ঢাকা দিন। ঝোল ফুটে উঠলে ইলিশ মাছ ও আনারসের টুকরোগুলো ঝোলে দিন। সবটা একসঙ্গে ফুটে উঠলে ও মৌরির সুগন্ধ বেরলে আঁচ থেকে নামিয়ে সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন আনারস ইলিশ। 
13th  July, 2019
গ্রিলড রেসিপি 

উপকরণ: গ্রিল চিকেনের জন্য: চিকেন ২৫০ গ্রাম, লেবুর রস ২ চামচ, টকদই ২ চামচ, আদা-রসুন পেস্ট ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো।
স্ম্যাশড পটাটোর জন্য: একটি আলু ভালো করে সেদ্ধ করা, ফ্রেশ ক্রিম ২ চামচ, পার্সলে কুচি ১ চামচ, নুন স্বাদমতো, বাটার ১ চামচ।  বিশদ

13th  July, 2019
মাটন ইংলিশ ভিংলিশ 

উপকরণ: মাটন (সামনের রাং) ৪ বা ৫ পিস, আলু ১টি ২ পিস করে কাটা, গাজর বড় ২টি টুকরো, সেলারি কুচি ২ টেবিল চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, আদাকুচি  চা চামচ, রসুনকুচি  চা চামচ, চিকেন স্টক ২ কাপ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি  কাপ, বিনস ৫ বা ৬টি লম্বা করে কাটা।  বিশদ

13th  July, 2019
পদে পদে চিজ চাই 

চিজ ক্রিসপিইজ
উপকরণ: গ্রেট করা চিজ ৪ টেবিল চামচ, ময়দা  কাপ, নরম মাখন ৬০ গ্রাম, ডিম ১টি, চিনি ১ চা চামচ, নুন  চা চামচ, গোল মরিচ গুঁড়ো  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
ওয়েস্টইন হোটেলে ৩১-৩২ লাউঞ্জ 

কলকাতার সর্বোচ্চ রুফটপ লাউঞ্জ ৩১-৩২ সম্প্রতি চালু হয়েছে ওয়েস্ট ইন হোটেলে। এখানে খাবার পাবেন বাইট সাইজ পোর্শনে। ড্রিঙ্কসের সঙ্গে উপযুক্ত নানা ধরনের মেনু রয়েছে। এই মেনুর বিশেষত্ব ফিউশন।   বিশদ

06th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ক্রিকেট ম্যানিয়া 

ক্রিকেট বিশ্বকাপ জমে উঠেছে। সেমিফাইনালে কারা খেলবে তা ইতিমধ্যেই নির্দিষ্ট হয়ে গিয়েছে। এখন সেই খেলায় কে কাকে হারিয়ে ফাইনালে উঠতে পারে তা দেখার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষমান। 
বিশদ

06th  July, 2019
খিচুড়িতে বাজিমাত 

সব্জি খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, মুগডাল ১ কাপ, কড়াইশুঁটি  কাপ, ফুলকপি, আলু ২টো (ছোট কুচি করা) টম্যাটো কুচি ১টি, লঙ্কাগুঁড়ো  চা চামচ, হলুদগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, শুকনোলঙ্কা ২টো, তেজপাতা ২টো, আদাবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ২টো, দারচিনি  ইঞ্চি, নুন স্বাদ মতো, জল  লিটার, নুন, চিনি স্বাদ মতো, ঘি ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
 চিকেন মাটন লা জ বা ব

 উপকরণ: চিকেন ড্রামস্টিক ১০-১২ পিস, ভিনিগার ১ টেবিলচামচ, ডার্ক সয়াস্যস ১ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিলচামচ, চিলিফ্লেক্স ২ টেবিলচামচ।
ব্যাটারের জন্য: ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস  চা চামচ, নুন, লঙ্কাগুঁড়ো  চা চামচ করে।
বিশদ

29th  June, 2019
 পরোটা পিৎজা

 উপকরণ: বোনলেস চিকেন ১ কাপ, মজরেলা চিজ প্রয়োজন মতো, চিজ কিউব ২টো, বেলপেপার কিছুটা, পেঁয়াজ অল্প, অরিগেনো  চা চামচ, চিলিফ্লেক্স  চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, তেল প্রয়োজন মতো, আটা ২ কাপ, নুন স্বাদ মতো, পিৎজা স্যস ৪ চা চামচ, অনিয়ন পাউডার  চা চামচ।
বিশদ

29th  June, 2019
রলিক আইসক্রিম পার্লার থেকে সুস্বাদু সানডে

বৈশাখ, জ্যৈষ্ঠ পেরিয়ে আষাঢ় পড়ে গেল, তবু গরমের শেষ নেই। বৃষ্টিরও েদখা নেই। আকাশে সূর্যদেবের একচ্ছত্র আধিপত্য। এমনই কঠোর যখন প্রকৃতি তখন আরামের উপায় খুঁজতে হবে বৈকি। আর সেই আরাম আনতেই রয়েছে মনোরম আইসক্রিম। আইসক্রিম মা‌নেই যে শুধু ভ্যানিলা, স্ট্রবেরি, চকোলেট তা নয়। এইসব আইসক্রিম মিশিয়ে আর তার সঙ্গে অন্যান্য নানা ধরনের উপকরণ যোগ করে বানানো যায় অসাধারণ সুস্বাদু কোল্ড ডেজার্ট। আইসক্রিম ও অন্যান্য উপকরণের মিলমিশে যে ধরনের আইসক্রিম তৈরি হয় তার গালভারী নাম সানডে। প্রখর তপন তাপে প্রাণ যখন ওষ্ঠাগত তখনই এমন ঠান্ডা ঠান্ডা কুল কুল সানডেতে মন ভেজান। আইসক্রিম কোম্পানি রলিকে বিভিন্ন ফ্লেভারে নিত্য নতুন স্বাদের সানডে পাবেন। রলিক স্পেশাল সানডের দাম মোটামুটি ১১০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে। সানডে ছাড়াও রলিকে পাবেন আইসক্রিম কেক। দাম ৪৫০ টাকা থেকে শুরু। আর সাধারণ স্কুপ আইসক্রিম চাইলে তাও পাবেন ৪০ থেকে ৪৫ টাকা প্রতি স্কুপ। আর দোকানে না গিয়ে বাড়ি বসেই যদি রলিক স্পেশাল সানডে খেতে ইচ্ছে করে? তাহলে সে উপায়ও আছে। বাড়িতেও যাতে আনায়াসে বানাতে পারেন তার জন্য অন্দরমহলের পাঠকদের দুটি সানডের সহজ রেসিপি দিলেন রলিক কর্তৃপক্ষ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

29th  June, 2019
 কা ঠি ব র ফ

আম কেটে ছোট ছোট টুকরো করে নিন। একটা ব্লেন্ডারে আম, জল, চিনি ও এলাচের গুঁড়ো দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। এবার পপসিকলস মোল্ডে ঢেলে ফ্রিজারে রেখে দিন ১২-১৪ ঘণ্টা। জমে গেলে উষ্ণ গরম জলে মোল্ডগুলো ডুবিয়ে ৫ সেকেন্ড রেখে পপসিকলসগুলো বার করে সার্ভ করুন।
বিশদ

22nd  June, 2019
আম দিয়ে নানা পদ

ডিম সিদ্ধ করে ভেজে নিতে হবে হালকা করে। একটি আমকে কুচো করে নিয়ে সর্ষে আম কাঁচালঙ্কা ও চারকোয়া রসুন, আদা দিয়ে বেটে নিতে হবে। এবার কড়াইতে সর্ষের তেল দিয়ে তাতে পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে হালকা করে ভেজে নিয়ে আম সর্ষের বাটা দিয়ে ভালো করে কষে নিয়ে ডিম দিয়ে হলুদ ও লঙ্কাগুঁড়ো নুন দিয়ে কষে এরপর জল দিয়ে ফুটিয়ে ঘন হলে কাঁচা তেল দিয়ে নামাতে হবে।
বিশদ

22nd  June, 2019
বাংলার ঐতিহ্য নিয়ে আই টি সি রয়্যাল বেঙ্গল

 ইস্টার্ন বাইপাসের বুকে সুবিশাল আই টি সি রয়্যাল বেঙ্গল তার সম্পূর্ণ ক্রিয়াকলাপ শুরু করে দিয়েছে। গমগম করছে হোটেলের অন্দরমহল। রেস্তরাঁগুলোতেও অতিথি সমাগম লেগেই রয়েছে। হোটেলের গ্র্যান্ড মার্কেট প্যাভেলিয়ন রেস্তরাঁয় পাবেন ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের সেট মেনু। সেখান থেকেই দুটি রেসিপি দিলেন হোটেলের একজিকিউটিভ শেফ বিজয় মালহোত্রা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  June, 2019
হায়াত ডাইনিং ক্লাবের অনুষ্ঠান 

কলকাতা হায়াত রিজেন্সি হোটেলের ‘হায়াত ডাইনিং ক্লাব’ লোভনীয় কিছু পদ নিয়ে ‘কুক উইথ দি শেফ’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এদিন হায়াত রিজেন্সি হোটেলের শেফ দেবীপ্রসাদ রথ ইতালির বেশ কয়েকটি জনপ্রিয় পদ সবার সমানে তৈরি করে দেখান।  
বিশদ

15th  June, 2019
নুডলস নানারকম 

চিকেন নুডলস স্যুপ
উপকরণ: নুডলস ১ প্যাকেট ছোট, পেঁয়াজ ১টা (স্লাইস করে কাটা), গাজর ১টা (কুচো করে কাটা), সেলারি পাতা ১ কাপ (কুচনো), পালং পাতা ১ কাপ কুচনো, রসুন ৪ কোয়া কুচো করে কাটা। চিকেন সেদ্ধ করা ১ কাপ স্রেডেড, অলিভ অয়েল ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার প্রয়োজন মতো। নুন ও গোলমরিচ স্বাদমতো, পার্সলে পাতা ২ চামচ কুচো করে কাটা। 
বিশদ

15th  June, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM