Bartaman Patrika
অন্দরমহল
 

ওয়াও মোমো রেস্তরাঁয়
মোমো ফিউশন স্টাইল

চিকেন বাটার মশলা মোমো
উপকরণ: মোমো ডো-এর জন্য: ময়দা ৬০০ গ্রাম, নুন স্বাদ মতো, গরম জল আন্দাজ মতো।
চিকেন কিমার জন্য: চিকেন কিমা ১ কেজি, সাদা তেল ১০০ গ্রাম, টম্যাটো ১ কেজি, পেঁয়াজবাটা ২৫০ গ্রাম, আদাবাটা ৫০ গ্রাম, রসুনবাটা ৪০ গ্রাম, কাজুবাটা ২০০ গ্রাম, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১০ গ্রাম,
জল ১ লিটার, চিনি ৪০ গ্রাম, নুন স্বাদমতো, জিরেগুঁড়ো ৫ গ্রাম, ধনেগুঁড়ো ৭ গ্রাম, মাখন ২০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১৫০ গ্রাম, রোস্টেড কেসুরি মেথি ১২ গ্রাম, ধনেপাতা ২৫ গ্রাম।
পদ্ধতি: কড়াইতে তেল গরম করে নিন। টম্যাটো পিউরি করে নিন। গরম তেলে আদা, রসুন ও পেঁয়াজবাটা ভাজুন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে মাখন দিন। এরপর কাজু বাদামবাটা দিন। ভালো করে কষে নিন। এরপর টম্যাটো পিউরি দিন। ধনে ও জিরেগুঁড়ো দিন। নুন দিয়ে ঢিমে আঁচে ফোটান। কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। গ্রেভি ঘন হলে চিনি দিন। ফ্রেশ ক্রিম ফেটিয়ে তাতে মেশান। একটুক্ষণ আঁচে রেখে নামিয়ে নিন। ইতিমধ্যে চিকেন কিমায় নুন ও মরিচগুঁড়ো মাখিয়ে তা আলাদা করে সেদ্ধ করে নিন। সেদ্ধ চিকেন কিমা সামান্য মাখনে নেড়ে নিন। এই বাটার মশলা গ্রেভিতে চিকেন কিমা মেশান। ওপর থেকে ধনেপাতা ও কেসুরি মেথি ছড়িয়ে নামিয়ে নিন।
মোমো তৈরি করার পদ্ধতি: ময়নায় নুন মিশিয়ে তা গরম জল দিয়ে একটু শক্ত করে মেখে নিন। খাণিকক্ষণ বাদে তার থেকে লেচি কেটে পাতলা করে বেলে নিন। খুব বড় করে বেলবেন না। বেলা ময়দার লুচির মধ্যে চিকেন বাটার মশলার পুর ভরে তা দু’দিক থেকে মুড়ে মুখ বন্ধ করে দিন। তারপর এই মোমো টিফিন বাটিতে ভরে প্রেশার কুকারে পাঁচ মিনিট স্টিম করে নিন। পরিবেশন করার সময় খানিকটা বাটার মশলা গ্রেভি মোমোর ওপর থেকে ছড়িয়ে পরিবেশন করুন।

তন্দুরি চিকেন বার্গার মোমো
উপকরণ: মোমো ডো-এর জন্য: ময়দা ৬০০ গ্রাম, নুন স্বাদ মতো, গরম জল আন্দাজ মতো।
তন্দুরি চিকেনের জন্য: চিকেন কিমা ১ কেজি, চিকেন তন্দুরি মশলা ৫০ গ্রাম, নুন স্বাদমতো, চিলি ফ্লেক্স ১ চিমটে, ধনে ও জিরে গুঁড়ো সামান্য, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১০ গ্রাম, আদা, পেঁয়াজ ও রসুনবাটা মিলে ৫০ গ্রাম।
বার্গারের জন্য: বার্গার বান ২টো, চিজ স্লাইস ২টো, খনে পাতার চাটনি ও সেচুয়ান স্যস ১৫ মিলি করে, এগলেস মেওনিজ ২০ মিলি।
পদ্ধতি: চিকেন কিমায় সব মশলা মাখিয়ে নিন। তারপর তা ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এরপর তন্দুর আভেনে একটা পাত্রে এই চিকেন তন্দুর করে নিন। চিকেনে সামান্য রং ধরলে নামিয়ে নেবেন। ইতিমধ্যে ময়দা নুন ও গরম জল দিয়ে মেখে নিন। তারপর তা থেকে ছোট লেচি কেটে পাতলা করে বেলে নিন। তাতে তন্দুর করা চিকেনের পুর ভরে দু’দিক থেকে মুড়ে মুখ বন্ধ করে দিন। তারপর তা স্টিম দিয়ে নিন। ইতিমধ্যে বার্গার বান মাঝখান থেকে আড়া আড়ি ভাবে কেটে নিন। হালকা মাখনে তা ভেজে নিন। এবার এই বার্গার বানের একাংশে প্রথমে ধনেপাতার চাটনি তারপর সেচুয়ান স্যস মাখিয়ে নিন। তার ওপর তন্দুরি চিকেন মোমো রাখুন। ওপর থেকে মেওনিজ ও চিজ স্লাইস পেতে বার্গার বানের অন্য ভাগটা দিয়ে ঢেকে দিন। গরম গরম পরিবেশন করুন।
01st  June, 2019
ওয়েস্ট ইন হোটেলের নুরি
রেস্তরাঁয় প্যান এশিয়ান স্বাদ 

রাজারহাটের ওয়েস্ট ইন হোটেলে নুরি রেস্তরাঁর অবস্থান। এখানে প্যান এশিয়ান খাবার পাবেন। রেস্তরাঁর শেফ ফ্র্যাকুইলিনো পি পাডুয়া তাঁর পছন্দ মতো দুটি পদের রেসিপি জানালেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

14th  September, 2019
বাহারি মাংস 

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ ৪টি মিহি কুচি করা, রসুন ও আদাবাটা ২ চামচ, টম্যাটো কুচি ২টো, কাঁচালঙ্কা, জিরে ও ধনেগুঁড়ো ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, ধনেপাতা ও পুদিনা পাতা কুচি, গরমমশলা, সাদাতেল, নুন ও চিনি ২ চামচ, গোলমরিচ গুঁড়ো, পাতিলেবুর রস ২ চামচ, তেজপাতা।  বিশদ

14th  September, 2019
মাছ মনোহরা 

উপকরণ: নুন-হলুদ মাখানো রুই মাছ ৪ পিস, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, কাজু-কিশমিশ বাটা ৪ টেবিল চামচ, টক দই ২ চামচ, দুধ   বিশদ

07th  September, 2019
চিংড়ির চারপদ 

উপকরণ: ছোট সাইজের চিংড়ি মাছ ৪০০ গ্রাম, নারকেল মালা ১টি, পোস্ত ১ টেবিল চামচ, সাদা সরষে ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪টি, চেরা কাঁচালঙ্কা ৫-৬টি, সরষের তেল ৫ টেবিল চামচ, পাতুরি ভাজার জন্য তেল প্রয়োজন মতো, নুন স্বাদমতো, সামান্য চিনি শুকনো লঙ্কার গুঁড়ো   বিশদ

07th  September, 2019
ডিম দিয়ে যায় চেনা 

নার্গিসি কোপ্তা
উপকরণ: মাটন কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ৪টে, কুচনো পেঁয়াজ ২টো, টম্যাটো পেস্ট ১টা, রসুনপেস্ট ৩ চামচ, আদাপেস্ট ২ চামচ, ধনেবাটা ১ চামচ, হলুদ  চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চামচ, গরমমশলা গুঁড়ো ১ চামচ, তেল ৪ চামচ, নুন স্বাদমতো, দই ২ চামচ, ফেটানো ডিম ১টা, সেদ্ধ ডিম ৩টে, ঘি ১ চামচ।
পদ্ধতি: কড়ায় তেল গরম হলে বাটা পেঁয়াজ দিন।  
বিশদ

31st  August, 2019
ললিত গ্রেট ইস্টার্ন হোটেলে
পদে পদে বাঙালিয়ানা 

বাঙালি রান্নায় মশলার বহর বরাবরই বেশি। ফোড়ন, মশলার ধরন ও পরিমাণের ওপর নির্ভর করে রান্নার স্বাদ। একই উপকরণ দিয়ে তৈরি পদে শুধুমাত্র ফোড়ন ও মশলার বৈচিত্র্য স্বাদে নতুনত্ব আনে। বাঙালি পরিবারে জনপ্রিয় এমনই দুটি রান্নার রেসিপি দিলেন হোটেল ললিত গ্রেট ইস্টার্নের এগজিকিউটিভ শেফ মধুমিতা মহান্ত। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

31st  August, 2019
বাহারি  নিরামিষ 

নিরামিষ কচুশাকের ঘণ্ট
উপকরণ: কচুশাক ১ আঁটি, কাঁচা লঙ্কা ৪-৫টা, তেজপাতা ২-৩টে, ঘি সামান্য, লাল ছোলা ভেজানো  বাটি, নারকেল কোরা ২ টেবিল চামচ, জিরেবাটা  চা চামচ, ধনেবাটা  চা চামচ, লঙ্কাবাটা  চা চামচ, গোটা কাঁচা লঙ্কা ৩-৪টা, নুন স্বাদমতো, চিনি খুব সামান্য, তেল পরিমাণমতো। 
বিশদ

31st  August, 2019
কোনও রেস্তরাঁয় নতুন কী? 

রোববারের সকাল থেকে দুপুর একটু আলসেমিতে কাটাতে চাইলে বাড়িতে রান্নার পাট ওই একটা দিন বন্ধ রাখুন। ভাবছেন, রান্নার পাট বন্ধ রাখলে খাবেন কী? আপনার সাহায্যে হাজির জে ডব্লু ম্যারিয়ট। এখানে রোববারের সকাল থেকে দুপুর জুড়ে পাবেন সানডে ব্রাঞ্চ।   বিশদ

24th  August, 2019
আইসড ড্রিংক 

উপকরণ: লেবু ২টি, পুদিনাপাতা ৫০ গ্রাম, ব্রাউন সুগার ১ চামচ, চিনি বা সুগার সিরাপ ২ চামচ, সোডা/ কোলা- ৩০০ মিলি।  বিশদ

24th  August, 2019
ডেলি ক্যাফেতে বি শ্বে র স্বাদ 

কলকাতার ডেলি ক্যাফেতে বসেই বিশ্বের স্বাদ চাখার সুযোগ পাবেন। সেখান থেকে দুটি দু’ধরনের রেসিপি দিলেন শেফ ঊর্বিকা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  August, 2019
বাহারি চপ কাটলেট 

উপকরণ: কাতলা মাছের গাদা ৪ পিস, ছোট আলু সিদ্ধ ২টো, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুনপেস্ট ১ চামচ, শাহি গরমমশলা, কাঁচালঙ্কা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচগুঁড়ো আন্দাজ মতো, নুন ও চিনি আন্দাজ মতো, সামান্য গোটা জিরা, তেল, লেবুর রস  চামচ, ডিম ৩টে, বিস্কুটের গুঁড়ো, জিরাগুঁড়ো।  বিশদ

24th  August, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে পুলিস নিগ্রহের ঘটনায় গ্রেপ্তার ৮ 

12:03:10 PM

সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM