অন্দরমহল
 

জে ডব্লু ম্যারিয়টে চাইনিজ ফুড ফেস্ট
সেচুয়ান স্টাইল হট অ্যান্ড সাওয়ার ভেটকি

 ক্যান্টনিজ, হাকা, সেচুয়ান এমন বিভিন্ন স্টাইলে চীনে রান্না করা হয়। তার মধ্যে ক্যান্টনিজ স্টাইলটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ক্যান্টনিজ কুইজিনকেই চীনে রান্নার মূল বলে মনে করা হয়। বাকি স্টাইলগুলো সব এই স্টাইল থেকেই এসেছে। চীনের একেক রাজ্যে রান্নার স্বাদ একেক রকম। যেমন হাকা স্টাইল একটু মিষ্টি, আবার সেচুয়ান স্টাইল একটু স্পাইসি, একটু ঝাল। চীনের নববর্ষ উপলক্ষে জে ডব্লু ম্যারিয়টের উইন্টজ এশিয়া রেস্তরাঁয় চলছে চাইনিজ ফুড ফেস্ট। ফেস্টের পদগুলোকে আরও আকর্ষণীয় করে তুলেছেন শেফ আলেকজান্ডার । তিনিই জানালেন চীনে রান্নার ধরনধারণ। সঙ্গে দিলেন চাইনিজ রান্নার নোনতা ও মিষ্টি দু’টি রেসিপি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।

উপকরণ : ভেটকি মাছের ফিলে ১ কিলো, আদাকুচি ৫ গ্রাম, রসুনকুচি ৩ গ্রাম, সবুজ পেঁয়াজকুচি ১০ গ্রাম, পনির ৪০০ গ্রাম, পালংশাক ১০০ গ্রাম, গোটা শুকনোলঙ্কা ৫টা, খোসা ছাড়িয়ে সেদ্ধ করে পিউরি করা লাল কুমড়ো ২ কাপ, চিকেন স্টক ১ কাপ, নুন পরিমাণ মতো, তেল ১৫০ গ্রাম।
পদ্ধতি: একটা বড় পাত্রে জল নিন। তাতে ভেটকি মাছের ফিলে ধুয়ে পরিষ্কার করে শুকনো করে রাখুন। মাছের ফিলেতে নুন, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়ো ও লেবুর রস মাখিয়ে রেখে দিন। কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করুন। তাতে আদা, পেঁয়াজ ও রসুনকুচি দিয়ে ভাজুন। লালচে রং ধরলে গোটা শুকনোলঙ্কা দিন।
একসঙ্গে ভাজতে থাকুন। ইতিমধ্যে পালংশাক কুচিয়ে নিন আর পনির টুকরো করে কেটে নিন। এগুলোও ওই কড়াইতে দিয়ে ভাজতে থাকুন। সব উপকরণ ভাজা ভাজা হলে চিকেন স্টক দিয়ে দিন। ঢিমে আঁচে স্যুপটা ফোটান। আন্দাজমতো নুন দিন।
ইতিমধ্যে একটা ফ্রাই প্যানে তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলো এপিঠ ওপিঠ করে ভেজে তুলুন। স্যুপ একটু ঘন হলে ও সব উপকরণ মিশে গেলে ভাজা মাছ স্যুপে ঢেলে দিন। কয়েক মিনিট আঁচ বাড়িয়ে ফুটিয়ে নিন। সব একসঙ্গে ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে নিন। একটা তড়কা প্যানে সামান্য তেল গরম করে নিন। তাতে গোটা শুকনোলঙ্কা ফোড়ন দিন। বেশ ভাজা হলে তেল সমেত শুকনোলঙ্কা স্যুপের ওপর দিয়ে ঢেলে দিন। খানিকক্ষণ রেখে পরিবেশন করুন। গার্নিশের জন্য ওপর থেকে পেঁয়াজশাক কুচি ও কাঁচা পেঁয়াজকুচি ছড়িয়ে দিতে পারেন।
 
09th  February, 2019
 স্ন্যাক মেনুতে কোল্ড কাট

 উপকরণ: হট ডগ ব্রেড ২টো, ক্যাপসিকাম স্লাইস করা কিছুটা, পেঁয়াজ স্লাইস করা ১টা, টম্যাটো ১টা ব্ল্যাক অলিভস কিছুটা, শশা খোসা সমেত পাতলা স্লাইস অল্প, লেটুস পাতা অল্প, মেয়োনিজ ১টা চামচ, হ্যানি মাসটাড ১ চা চামচ, সুইট অনিয়ন স্যস ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, স্লাইস চিজ ২টো, চিকেন সেলামি প্রয়োজন মতো।
বিশদ

16th  February, 2019
রে স্ত রাঁ র খ ব র

 উল্ফ অব ওক স্ট্রিট রেস্তরাঁয় লঞ্চ করল উইন্টার মেনু। 
বিশদ

16th  February, 2019
 স্পেশাল চিলি চিকেন

  উপকরণ: চিকেন ১ কেজি, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচা লংকা ৩টে, পেঁয়াজ ২টো, কর্ন ফ্লেক্স ১ টেবিল চামচ, পেঁয়াজশাক কুচি ১ টেবিল চামচ, ব্ল্যাক বিন স্যস ১ টেবিল চামচ।
পদ্ধতি: চিকেনে নুন, পেঁয়াজের রস, রসুন কুচি, লেবুর রস ও গোলমরিচগুঁড়ো মাখিয়ে অন্তত ১ ঘণ্টা রেখে দিন।
বিশদ

16th  February, 2019
ফ্রেন্ডস অব ফো রেস্তরাঁয়
চীনে স্বাদের রান্না

ভিয়েতনামি ভাষায় ‘ফো’ অর্থাৎ স্যুপ জাতীয় খাবার। তাই ফ্রেন্ডস অব ফো নামটা শুনে ভেবেছিলাম খাবারের ধরন এখানে ভিয়েতনামি। কিন্তু তা নয়। জনপ্রিয়তা বজায় রাখতে এখানে ভিয়েতনামির পাশাপাশি চীনে খাবারও পাবেন। তেমনই দুটি রেসিপি দিলেন রেস্তরাঁর একজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  February, 2019
মি ষ্টি মু খ

উপকরণ: গাজর ৬টা (বড় সাইজের), ফুল ক্রিম মিল্ক ২টো (প্যাকেট), ঘি ২ চামচ, কাজু বাদাম বাটা ৩ চামচ, এলাচ ৩টে, বড় এলাচ ৪ দানা, খোয়া ক্ষীর ২ চামচ, চিনি  কাপ, খেজুর ৪টে, নুন  চামচ।
বিশদ

16th  February, 2019
রেস্তরাঁর খ ব র

আগামী ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে পার্ক প্যাভেলিয়নে থাকবে বিশেষ মেনু। পাবেন পাইন্যাপেল ও মিন্ট মোহিতো, ফলদারি কাবাব, চিকেন কবিরাজি, জিঞ্জার ইনডিউজড ক্যারট অরেঞ্জ স্যুপ, চিকেন বল নুডুলস স্যুপ, চিকেন চিজ স্যালাড, এগ স্টাফড স্যালাড, মুর্গ গোস্ত বিরিয়ানি, লাহোরি মুর্গ, সর্ষে মাছ, সিঙ্গাপুর নুডুলস, কির্ম ল্যাংচা, ম্যাংগো বেকড রসোগোল্লা ইত্যাদি।
বিশদ

09th  February, 2019
চকোলেট বান

  উপকরণ: ইস্ট : ১ টেবিল চামচ, চিনি ৩ চামচ, ময়দা ২০০ গ্রাম, জল ২০০মিলি, ডার্ক চকোলেট, নুন স্বাদ মতো। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইনস ট্রিট

উপকরণ: চিকেন ব্রেস্ট ২৫০ গ্রাম, ক্যাপসিকাম বড় সাইজের একটি, দুটো পেঁয়া‌জকুচি, রসুনকুচি ২ চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, সয়াস্যস ১ চামচ, কর্নফ্লাওয়ার ২ চামচ ও ময়দা ১ চামচ, ডিম একটা, নুন ও চিনি, গোলমরিচগুঁড়ো, সামান্য কাজুবাদাম, আদা ও রসুন পেস্ট ১ চামচ, সাদা তেল, স্প্রিং অনিয়ন কুচি, রেড চিলি স্যস, টম্যাটো স্যস ও শুকনোলঙ্কা গোটা ২/৩টি।
বিশদ

09th  February, 2019
সরস্বতী র মহাভোগ

উপকরণ: মুগ ডাল ২০০ গ্রাম, গোবিন্দভোগ চাল ২০০ গ্রাম, নুন স্বাদমতো, চিনি সামান্য, হলুদগুঁড়ো ১ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, তেজপাতা ২টো, কাঁচালঙ্কা ৪টে, গাওয়া ঘি ১ চা চামচ, শুকনোলঙ্কা গোটা ২টো, টম্যাটো কুচনো ৩টে, নারকেল কোরানো ৫ চা চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, গরমমশলা গোটা ৫ গ্রাম, আলু ডুমো করে কাটা ৩টে, ফুলকপি মাঝারি আকারের কাটা ১০ পিস, মটরশুঁটি ৫০ গ্রাম, সাদা জিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো ১ চা চামচ। বিশদ

09th  February, 2019
রে স্ত রাঁ র খ ব র

ফেস্টিভ্যালের নাম ফন্ড অব ফন্ডু। শীতের শেষ পর্যায় ফন্ডু ফেস্টে মেতে উঠেছে শরৎ বোস রোডের রেস্তরাঁ পিকাডিলি স্কোয়্যার। কর্ণধার পূজা জানালেন একটা সময় ছিল যখন সুইস খাবার ফন্ডু সম্বন্ধে তেমন কোনও ধারণাই কলকাতাবাসীর মনে গড়ে ওঠেনি। গ্লোবালাইজেশনের জন্য বিদেশি জীবনযাপন সম্বন্ধে আমরা এখন ওয়াকিবহাল।
বিশদ

02nd  February, 2019
পু র ভ রা রান্না

 উপকরণ: চিকেন ব্রেস্ট পিস ২০০ গ্রাম, আদা-রসুন পেস্ট ১ চামচ করে, গরম মশলা ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, আলুসিদ্ধ ১০০ গ্রাম, পেঁয়াজকুচি ১টি বড় সাইজ, লঙ্কাকুচি ১ চামচ, ধনেপাতাকুচি ১ চামচ, নুন চিনি স্বাদমতো, ময়দা ৫০০ গ্রাম, সাদা তেল পরিমাণ মতো। পেঁয়াজ বেরেস্তা।
বিশদ

02nd  February, 2019
ক চু রি

উপকরণ: ময়দা ৩ কাপ, ঘি ৪ টেবিল চামচ, মুগডাল ১ কাপ, জিরে ১ চা চামচ, ধনে ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, গরম মশলার গুঁড়ো  চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, বেসন ২ চা চামচ, তেল।
বিশদ

02nd  February, 2019
আফরা রেস্তরাঁয় মেডিটেরেনিয়ান মেনু

ইন্ডিয়ান ও মেডিটেরেনিয়ান দু’রকমের খাবারই পাবেন আফরা রেস্তরাঁয়। মেডিটেরেনিয়ান মেনুতে কয়েকটি বিশেষ উপকরণ ব্যবহৃত হয়। অলিভ অয়েল তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া বিভিন্ন ধরনের চিজও এই রান্নার বিশেষ অঙ্গ। ক্রিম, চিজ আর অলিভ অয়েলের মিশ্রণে নানা ধরনের স্যস তৈরি করা হয় মেডিটেরেনিয়ান রান্নায়। আর ব্যবহার করা হয় তাজা সব্জি ও ফল। আমিষের রান্নাতেও তাই তাজা শাকসব্জি ও ফল ব্যবহার করা হয়। দুটি মেডিটেরেনিয়ান পদের রেসিপি দিলেন আফরা রেস্তরাঁর শেফ স্বরূপ চট্টোপাধ্যায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  February, 2019
রেস্তরাঁর খবর 

পিকাডিলি স্কোয়্যারে
ফন্ডু ফেস্ট
ফেস্টিভ্যালের নাম ফন্ড অব ফন্ডু। শীতের শেষ পর্যায় ফন্ডু ফেস্টে মেতে উঠেছে শরৎ বোস রোডের রেস্তরাঁ পিকাডিলি স্কোয়্যার। কর্ণধার পূজা জানালেন একটা সময় ছিল যখন সুইস খাবার ফন্ডু সম্বন্ধে তেমন কোনও ধারণাই কলকাতাবাসীর মনে গড়ে ওঠেনি। 
বিশদ

26th  January, 2019
একনজরে
 নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে আপাতত দু’সপ্তাহের জন্য দ্বাদশ আইপিএলের ক্রীড়াসূচি ঘোষণা করল বিসিসিআই। ২৩ মার্চ চিপকে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একজন আর্থিক উপদেষ্টা নিয়োগ করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি বিজ্ঞাপনও দিয়েছে তারা। বর্তমানে একজন আর্থিক উপদেষ্টা রয়েছেন। আবারও আরেকজনকে কেন নেওয়া হচ্ছে? ...

 সংবাদদাতা, কাটোয়া: বাবা ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত। ছোট থেকেই মেধাবী ছাত্র হিসেবে পরিচিত কাটোয়ার কৈথন গ্রামের শাহবাজ মণ্ডল কীভাবে মাধ্যমিকের প্রশ্নফাঁস কাণ্ডে জড়িয়ে পড়ল তা ভেবে পাচ্ছেন না পরিবারের লোকজন থেকে প্রতিবেশীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথাও ব্যবহারে সংযত থাকা দরকার। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.৭১ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৭৯.৪১ টাকা ৮২.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ ২৮/৩৯ সন্ধ্যা ৫/৩৭। মঘা ৪/৩৬ দিবা ৮/০ পরে পূর্বফাল্গুনী ৫৫/১৬ শেষ রাত্রি ৫/৪। সূ উ ৬/৯/২২, অ ৫/৩১/৪২, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ রাত্রি ৭/২৯/৩৮। মঘানক্ষত্র ৯/২১/১৬, সূ উ ৬/১১/০, অ ৫/২৯/৪০, অমৃতযোগ দিবা ৭/৪১/২৯ মধ্যে ও ৯/৫৭/১৩ থেকে ১১/২৭/৪৩ মধ্যে ও ৩/১৩/৫৬ থেকে ৪/৪৪/২৫ মধ্যে এবং রাত্রি ৬/২০/২৫ থেকে ৮/৫২/১ মধ্যে ও ১/৫৭/১৩ থেকে ৬/১০/১২ মধ্যে, বারবেলা ১১/৫০/২০ থেকে ১/১৫/১০ মধ্যে, কালবেলা ৯/০/৪০ থেকে ১০/২৫/৩০ মধ্যে, কালরাত্রি ৩/০/৪০ থেকে ৪/৩৫/৫০ মধ্যে।
১৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:08:32 AM

তেরা টাইম আয়েগা, বিনা টিকিটের যাত্রীদের জন্য অভিনব সতর্কবার্তা রেলের
 ‘তেরা টাইম আয়েগা’। বিনা টিকিটের যাত্রীদের জন্য এভাবেই সতর্কবার্তা দিলেন ...বিশদ

09:52:50 AM

পড়ে থাকা ফ্ল্যাট বিক্রিতে
ব্যাপক সাড়া পেল রাজ্য

প্রায় এক দশক ধরে পড়ে থাক ফ্ল্যাট বিক্রিতে ব্যাপক সাড়া ...বিশদ

09:30:00 AM

‘বই ধরো, বই পড়ো’ প্রকল্প চালু করছে গ্রন্থাগার দপ্তর
নিখরচায় গ্রন্থাগারের সদস্যপদ নেওয়া যাবে। এমনই প্রকল্প চালু করছে রাজ্যের ...বিশদ

09:09:30 AM

অবসরের কয়েক বছর পর
পদোন্নতি নয় সার্ভেয়ারের

অবসরের বেশ কয়েক বছর পর পদোন্নতি হল সেচ দপ্তরের ন’জন ...বিশদ

09:00:00 AM

শীতের আমেজও বিদায়ের পথে
গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে শীতের আমেজও এবার বিদায়ের পথে। আবহাওয়াবিদরা বলছেন, ...বিশদ

08:55:41 AM