Bartaman Patrika
অন্দরমহল
 

আইবুড়োভাতের মেনু 

পলান্ন
উপকরণ: বাসমতি চাল ৫০০ গ্রাম, জল (১:২) এই মাপে লাগবে, ঘি ৫০ গ্রাম, গরমমশলা ও বড় এলাচ গোটা, কিছুটা পরিমাণ কাজুবাদাম, কিসমিস ও সাদা তেল সাদা জিরে  চামচ, তেজপাতা, নুন ও চিনি।
প্রণালী: প্রথমে চাল ধুয়ে নিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এবার কড়াইয়ে সাদাতেল ও ঘি গরম করে তাতে গোটা গরমমশলা তেজপাতা ও সাদা জিরে দিয়ে সুগন্ধ বেরলে কাজুবাদাম ও কিসমিস দিয়ে নাড়াচাড়া করে চাল দিয়ে নাড়াচাড়া করে জল দিতে হবে। তারপর নুন, চিনি দিয়ে ওপর থেকে ঘি দিয়ে চাপা দিয়ে ৬/৭ মিনিট রান্না করলে তৈরি পলান্ন।
দুধ শুক্তো
উপকরণ: উচ্ছে, বেগুন, কাঁচকলা, পেঁপে, সজনে ডাঁটা, রাঙা আলু ও এমনি আলু নিয়ে সমস্ত সবজি একটু লম্বা করে কেটে নিতে হবে, রাঁধুনি, সরষে, আদা, দুধ, সরষের তেল, নুন ও চিনি, ঘি এবং ভাজামশলা (ধনে, জিরে, মেথি, মৌরি ও তেজপাতা গরম করে নিয়ে গুঁড়ানো)।
প্রণালী: প্রথমে উচ্ছে ভালো করে ভেজে নিয়ে তেলে সরষে ও মেথি ফোড়ন দিয়ে সমস্ত সব্জি দিয়ে ভালো করে ভেজে নিয়ে সরষে ও আদাবাটা দিতে হবে। তারপর হালকা কষে নিয়ে জল দিতে হবে ও নুন ও মিষ্টি দিতে হবে। সব্জি প্রায় সিদ্ধ হওয়ার মুখে দুধ ও ময়দা গুলে দিতে হবে। নামানোর আগে ঘি ও ভাজামশলা দিতে হবে।
‌পঞ্চরত্ন ডাল
উপকরণ: অড়হর ডাল, ছোলার ডাল, মটর ডাল, মুগ ডাল ও খেঁসারি ডাল পরিমাণ মতো, জিরে, তেজপাতা, গরমমশলা, শুকনো লঙ্কা, হিং, কারিপাতা, হলুদগুঁড়ো, আদাবাটা (১ চামচ), টম্যাটো, নুন, চিনি, সাদাতেল ও ঘি।
প্রণালী: প্রথমে পাঁচটি ডাল সিদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইয়ে সাদাতেল দিয়ে গোটা গরম মশলা, তেজপাতা ও জিরে দিয়ে গন্ধ বেরলে হিং দিয়ে ডাল ফোড়ন দিতে হবে। ডাল সিদ্ধর সময় হলুদ দিতে হবে। নুন ও চিনি দিয়ে ভালো করে ফুটলে একটা অন্য পাত্রে ঘি গরম করে কারিপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে সেটা ডালে দিতে হবে। তৈরি তাহলে পঞ্চরত্ন ডাল।
কাতলা মনোহারা
উপকরণ: কাতলা মাছ বড় সাইজের 8 পিস্‌, ৩টি পেঁয়াজকুচি, ৮ কোয়া রসুন ও ১ ইঞ্চি আদাপেস্ট, হলুদ ও লঙ্কাগুঁড়ো, ২ চামচ ধনে ও জিরেগুঁড়ো, চারমগজ, গরমমশলা, টকদই ৪ চামচ ও এক চামচ ঘি, নুন ও চিনি স্বাদমতো ও তেল।
প্রণালী: প্রথমে মাছগুলো ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবার কড়াইয়ে ঘি ও তেল গরম করে ছোট এলাচ ও জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে আদা ও রসুন বাটা দিয়ে কষতে হবে তার সমস্ত গুঁড়ো মশলা ও চারমগজ বাটা দিয়ে কষে নিয়ে টকদই ফেটিয়ে দিতে হবে। তারপর জল দিতে হবে। নুন ও চিনি দিতে হবে এবং মাছগুলো দিয়ে ফুটিয়ে জল মরে গেলে গরম মশলা দিয়ে নামালে তৈরি হবে কাতলা মনোহারা।
চিংড়ি তিলোত্তমা
উপকরণ: বাগদা চিংড়ি বড় সাইজের ৪ পিস, রোস্টেড তিলবাটা ২ চামচ, সাদা সর্ষেবাটা ১ চামচ, পোস্তবাটা ১ চামচ ও মগজবাটা  চামচ, কাঁচালঙ্কা নিজের আন্দাজ মতো, নুন, সর্ষের তেল ও সামান্য হলুদগুঁড়ো ও ধনেপাতা ও দুটো পেঁয়াজকুচি।
প্রণালী: মাছগুলো হালকা করে ভেজে নিতে হবে। কড়াইয়ে সর্ষের তেল দিয়ে একটু কাঁচা থাকতে পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করে সমস্ত বাটা মশলা দিতে হবে। তারপর নুন, হলুদগুঁড়ো ও সামান্য জল দিয়ে মাছগুলো দিতে হবে। মাছ না মাখা হলে কাঁচা সর্ষেরতেল ও ধনেপাতা দিয়ে গ্যাস বন্ধ করে চাপা দিয়ে রাখতে হবে। ৫ মিনিট পর চাপা খুললে তৈরি চিংড়ি তিলোত্তমা।
সোমা চৌধুরি 
19th  January, 2019
হায়াত ডাইনিং ক্লাবের অনুষ্ঠান 

কলকাতা হায়াত রিজেন্সি হোটেলের ‘হায়াত ডাইনিং ক্লাব’ লোভনীয় কিছু পদ নিয়ে ‘কুক উইথ দি শেফ’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এদিন হায়াত রিজেন্সি হোটেলের শেফ দেবীপ্রসাদ রথ ইতালির বেশ কয়েকটি জনপ্রিয় পদ সবার সমানে তৈরি করে দেখান।  
বিশদ

15th  June, 2019
নুডলস নানারকম 

চিকেন নুডলস স্যুপ
উপকরণ: নুডলস ১ প্যাকেট ছোট, পেঁয়াজ ১টা (স্লাইস করে কাটা), গাজর ১টা (কুচো করে কাটা), সেলারি পাতা ১ কাপ (কুচনো), পালং পাতা ১ কাপ কুচনো, রসুন ৪ কোয়া কুচো করে কাটা। চিকেন সেদ্ধ করা ১ কাপ স্রেডেড, অলিভ অয়েল ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার প্রয়োজন মতো। নুন ও গোলমরিচ স্বাদমতো, পার্সলে পাতা ২ চামচ কুচো করে কাটা। 
বিশদ

15th  June, 2019
উচ্ছে, আলু, পটল, বেগুন 

উচ্ছে, আলু, বেগুন রাঁধুনি
উপকরণ: উচ্ছে ২টি কুচি করে ভাজা, বেগুন ১টা ডুমো করে কাটা, আলু ছোট করে কাটা, রাঁধুনি, কাঁচালঙ্কা, সর্ষেবাটা ১ চামচ ও আদাবাটা, নুন ও চিনি, সরষের তেল, হলুদগুঁড়ো। 
বিশদ

15th  June, 2019
চিলেকোঠা রেস্তরাঁয় নানারকম রান্না 

চিলেকোঠা নাম হলেও খাবার এখানে পুরোপুরি বাঙালি নয়। বরং ফিউশন স্টাইল বেশি চোখে পড়বে। তবে চিলেকোঠার আড্ডার আমেজটা ধরে রাখতে চান রেস্তরাঁর কর্ণধার। সেই কারণেই রেস্তরাঁর অন্দরসজ্জায় একটা পুরনো কলকাতার ছাপ পাবেন। রেস্তরাঁর সুইচবোর্ডও পুরনো বাড়ির মতো। শুধু তাই নয়, পুরনো কলকাতার ছাপ রাখতে রেস্তরাঁয় রয়েছে লোহার ঘোরানো সিঁড়ি। উত্তর কলকতার ছাদের ছবি আঁকা দেওয়ালের সামনে দাঁড়িয়ে ছবিও তুলতে পারেন। ওটা সেলফি পয়েন্ট। এহেন রেস্তরা থেকে দুটি ভিন্ন স্বাদের ফিউশন রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

15th  June, 2019
জামাইষষ্ঠী জমজমাট 

উপকরণ: পনির ২০০ গ্রাম (ছোট ছোট করে কাটা), গোবিন্দভোগ চাল ৪ কাপ, ফোড়নের জন্য (ছোট এলাচ ৪টে, বড় এলাচ ১টা, লবঙ্গ ৬টা, দারচিনি ২ খণ্ড, জয়িত্রি, জায়ফল) গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম ২০টি। (অর্ধেক করা) কিসমিস ২০ নুন স্বাদমতো, চিনি স্বাদমতো, নারকেলের দুধ ২ কাপ, ঘি ৩ টেবিল চামচ।   বিশদ

08th  June, 2019
জমিয়ে জামাই আদর 

নিজে হাতে রান্না করে জামাইকে খাওয়াবেন নাকি সবাই মিলে ফ্যামিলি ডাইন আউট? ভুরিভোজের অঢেল আয়োজন কলকাতার নামীদামি হোটেল রেস্তরাঁয়। মেনু ও খরচের খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
বারবিকিউ নেশন রেস্তরাঁ ফুড ফেস্ট

 পার্ক স্ট্রিটে বারবিকিউ নেশন রেস্তরাঁয় এখন চলছে মহম্মদ আলী রোড ফেস্ট। ৫ জুন পর্যন্ত এই ফেস্ট চলবে। উল্লেখযোগ্য মেনু হল মটন শাম্মি কাবাব, চিকেন শিকামপুরি কাবাব, রান ই গোস্ত (ডাব্লুইবিইআর গ্রিল), গুরদা কালোজি ইত্যাদি।
বিশদ

01st  June, 2019
ওয়াও মোমো রেস্তরাঁয়
মোমো ফিউশন স্টাইল

পার্ক স্ট্রিটের ওয়াও মোমো রেস্তরাঁটি দোতলা। তাতে শুধু মোমোই নয়, অন্য নানা ধরনের টিবেটান ও চাইনিজ স্টাইল খাবারও পাওয়া যায়। নতুন প্রজন্মের কাছে নতুনভাবে মোমোকে তুলে ধরতে চান ওয়াও মোমো চেনের বিজনেস ম্যানেজার নীলয় চক্রবর্তী। তাই তো তিনি মোমোর মধ্যেও নানা ধরনের ফিউশন মেনু নিয়ে এসেছেন। টিবেটান এই খাবারটিকে কখনও মিশিয়েছেন ভারতীয় গ্রেভির সঙ্গে কখনও বা চাইনিজ ফিউশন করেছেন। এমনই দুটি ভিন্ন স্বাদের মোমোর রেসিপি দিলেন নীলয়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

01st  June, 2019
আহ্ স্মুদি 

উপকরণ: তরমুজ ৩ কাপ টুকরো করা, আপেল টুকরো করা ১টা, শসা খোসা সমেত টুকরো করা ১টা, মধু ১ চা চামচ, বিটনুন ১ চিমটে।
প্রণালী: তরমুজ ছোট টুকরো করে কেটে ফ্রিজারে রেখে দিন।   বিশদ

18th  May, 2019
রুটি র‌্যাপ 

উপকরণ: আটার রুটি ৪টে, আলু কিউব করে কেটে সিদ্ধ করা ২টি বড় সাইজের, পেঁয়াজ কুচি ১টি, রসুনকুচি ৪ কোয়া, কাঁচালঙ্কাকুচি স্বাদ মতো, টম্যাটো কুচি ১টি, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, ঘি ১ চা চামচ।  বিশদ

18th  May, 2019
পার্ক হোটেলে মেনু ইন্ডিয়ান স্টাইল 

পার্ক হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় পাবেন ভারতীয় মেনু। ভারতের নানা রাজ্যের খাবার পাওয়া যায় এখানে। গরমে শরীর ঠান্ডা রাখতে তেলমশলা যুক্ত খাবার যদি মুখে না রোচে তাহলে অত্যন্ত সুস্বাদু অথচ হালকা দহি কা কাবাব বা ডাব চিংড়ি চেখে দেখতে পারেন। এই দুটি পদ ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও নিতে পারেন বাড়িতে। স্যাফ্রনের ইন্ডিয়ান মেনু থেকে এই দুটি সহজ রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।পার্ক হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় পাবেন ভারতীয় মেনু। ভারতের নানা রাজ্যের খাবার পাওয়া যায় এখানে। গরমে শরীর ঠান্ডা রাখতে তেলমশলা যুক্ত খাবার যদি মুখে না রোচে তাহলে অত্যন্ত সুস্বাদু অথচ হালকা দহি কা কাবাব বা ডাব চিংড়ি চেখে দেখতে পারেন। এই দুটি পদ ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও নিতে পারেন বাড়িতে। স্যাফ্রনের ইন্ডিয়ান মেনু থেকে এই দুটি সহজ রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
 বাঙালি জলখাবার

চিঁড়ের পোলাও: উপকরণ: চিঁড়ে ১ কাপ, আলু খুব ছোট ছোট ডুমো করে কাটা ১টা, পেঁয়াজ খুব ছোট ডুমো করে কাটা ১টা, কাঁচালঙ্কা কুচনো ২টো, হলুদ গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সাদা জিরে ফোড়নের জন্য, সেদ্ধ মটরশুঁটি  কাপ, চীনেবাদাম  কাপ, চিনি ১ চা চামচ, কাজুবাদাম  কাপ, কিসমিস  কাপ, সাদা তেল ২ চা চামচ, গাওয়া ঘি ১ চা চামচ।
বিশদ

11th  May, 2019
 ফলের স্যালাড

দহি মিক্সড ফ্রুট স্যালাড: উপকরণ: পাকা আম চৌকো করে কেটে নিতে হবে, তরমুজ, ফুটি, বেদানা, আঙুর সব ধুয়ে কেটে নিতে হবে, সাজানোর জন্য চেরিফল, টকদই ১ কাপ, মধু ২ চামচ, জিরেভাজা গুঁড়ো সামান্য, চাটমশলা সামান্য, নুন ও চিনি আন্দাজমতো।
বিশদ

11th  May, 2019
মিক্স কিচেন থেকে আই পি এল মেনু

 আই পি এল -এ পাঞ্জাবের কপাল মন্দ হলেও গেইলের খেলা বা তাঁর স্টাইলে মজেনি এমন দর্শক পাওয়া ভার। গোটা আই পি এল সিজন জুড়ে মিক্স কিচেন রেস্তরাঁয় চলেছে বিশেষ মেনু। তার মধ্যে ছিল করব লড়ব জিতব রে, সানরাইজ কা হ্যাট্রিক, চাওলা কা গুগলি, দিল্লি ক্যাপিটালস চিকেন, ধোনি ও কোহলি শুটারস, কোহলি কা কভার ড্রাইভ ইত্যাদি। মেনুর দাম মোটামুটি ২৯৯ টাকা থেকে ৪৪৯ টাকা। সেই বিশেষ মেনু থেকে দুটি পদের রেসিপি জানালেন রেস্তারঁার এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
একনজরে
সংবাদদাতা, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ঘিরে রাজনৈতিক ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তৃণমূল। শুক্রবার দুপুরে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি আবু তাহের খান সাংবাদিক সম্মেলন করে বলেন, আমাদের অনুরোধে বৃহস্পতিবার রাতে জুনিয়র ডাক্তাররা অবস্থান বিক্ষোভ আন্দোলন থেকে সরে দাঁড়ান ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় রাজি জুনিয়র ডাক্তাররা 
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজি হলেন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। এদিন জেনারেল ...বিশদ

04:05:33 PM

ম্যাজিক দেখানোর সময় গঙ্গায় ডুবে গেলেন ম্যাজিশিয়ন 
ম্যাজিক দেখানোর সময় মর্মান্তিক দুর্ঘটনা। গঙ্গায় ডুবে গেলেন জনৈক ম্যাজিশিয়ন ...বিশদ

04:03:01 PM

বিশ্বকাপ: ভারত ৫৩/০ (১০ ওভার) 

03:49:02 PM

খানাকুলে তৃণমূল নেতা খুনের ঘটনায় ১৬জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের 

03:03:56 PM

ধর্মগুরুদের এক প্রতিনিধিদল এনআরএসে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করতে গেল 

02:58:00 PM

বিশ্বকাপ: টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠাল পাকিস্তান 

02:38:13 PM